Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শুভেন্দুর উদ্যোগে এবার শঙ্করপুর উপকূলে সমুদ্রপাড় বাঁধানোর কাজ শুরু হবে শীঘ্রই
খরচ হবে ৭৮ কোটি টাকা

সৌমিত্র দাস, কাঁথি, সংবাদদাতা: দীঘার পার্শ্ববর্তী শঙ্করপুর উপকূলে সমুদ্রের পাড় কংক্রিট দিয়ে বাঁধানোর জন্য বড়সড় প্রকল্প হাতে নেওয়া হয়েছে। মূলত পরিবহণ ও সেচমন্ত্রী শুভেন্দু অধিকারীর উদ্যোগে এই কাজ হবে। শঙ্করপুর প্রাইমারি স্কুল প্রাঙ্গণ থেকে উত্তরে জলধা পর্যন্ত ২.৮ কিলোমিটার পাড় বাঁধাতে সেচদপ্তর খরচ করবে ৭৮ কোটি টাকা। ইতিমধ্যেই কাজের টেন্ডার হয়ে গিয়েছে। কয়েকদিনের মধ্যেই কাজ শুরু হওয়ার কথা। পরবর্তীকালে শঙ্করপুর বাসস্ট্যান্ড থেকে দক্ষিণে শঙ্করপুর মৎস্যবন্দর পর্যন্ত তিন কিলোমিটার পাড় বাঁধাতে গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিল প্রকল্পে ৮০কোটি টাকার কাজের পরিকল্পনা নিয়েছে সেচদপ্তর। কয়েক বছর আগে উদয়পুর থেকে দীঘা মোহনা পর্যন্ত সাত কিলোমিটার কংক্রিটের পাড় বাঁধানোর কাজ হয়ে গিয়েছে। শঙ্করপুর এলাকায় কাজ হয়ে গেলেই উদয়পুর থেকে জলধা পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার পাড় বাঁধানোর কাজ সম্পন্ন হবে।
প্রসঙ্গত, প্রতি বছরই বর্ষায় এবং কোটালের সময় শঙ্করপুর, জলধা, জামড়া-শ্যামপুর প্রভৃতি এলাকার বাসিন্দাদের ভাঙনের আতঙ্কে দিন কাটে। জলোচ্ছ্বাসের তোড়ে দুর্বল সমুদ্রপাড় ভেঙে এবং বাঁধ উপচে পার্শ্ববর্তী গ্রামগুলিতে জোয়ারের নোনা জল ঢুকে পড়ে। সমুদ্রতীরবর্তী এলাকায় বিঘার পর বিঘা ধানের জমি প্লাবিত হয়। নোনা জলের জন্য দীর্ঘ বেশ কয়েক বছর ধরে সমুদ্রতীরবর্তী এলাকায় ধান বা অন্যান্য ফসল চাষ করতে পারছেন না এলাকাবাসী। অনেক সময় বাড়িও জলমগ্ন হয়ে ক্ষতিগ্রস্ত হয়। প্রতি বছর কাঠের বল্লা পুঁতে তার মধ্যে বালির বস্তা, বোল্ডার ফেলে অস্থায়ীভাবে পরিস্থিতি সামাল দেওয়ার কাজ করে সেচদপ্তর। এলাকার বাসিন্দারা দীর্ঘদিন ধরেই স্থায়ীভাবে পাড় বাঁধানোর দাবি জানিয়ে আসছেন।  
সেচদপ্তর সূত্রে জানা গিয়েছে, ২০১৩ সালে দীঘার সি-হক ঘোলা ঘাট থেকে উদয়পুর পর্যন্ত ৫.৩৮ কিলোমিটার কংক্রিটের পাড় বাঁধানোর কাজ হয়েছে। ওই কাজের জন্য ৮৬ কোটি টাকা খরচ হয়। সেই অর্থের মধ্যেই শঙ্করপুর বাসস্ট্যান্ড থেকে পূর্বদিকে এক কিলোমিটার পাড় বাঁধানোর কাজ হয়ে গিয়েছিল। এবার শঙ্করপুরের দু’দিকে পাড় বাঁধানোর কাজ হলেই ওই এলাকার বাসিন্দারা স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। গত বছর নভেম্বর মাসে বুলবুল ঝড়ের পর শুভেন্দুবাবু শঙ্করপুর এলাকায় ক্ষতিগ্রস্ত সমুদ্রবাঁধ পরিদর্শন করেন। মূলত তাঁর চেষ্টাতেই এবছরের গোড়ায় রাজ্য সেচদপ্তর ৭৮ কোটি টাকা বরাদ্দ করে। গত মার্চ মাস থেকে পাড় বাঁধানোর কাজ শুরু হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি এবং লকডাউনের কারণে তা বন্ধ হয়ে যায়।
সেচদপ্তরের কাঁথি বিভাগের নির্বাহী বাস্তুকার স্বপনকুমার পণ্ডিত বলেন, আগামী কয়েকদিনের মধ্যে যাতে কাজ শুরু করা যায়, সে ব্যাপারে আমরা চেষ্টা চালাচ্ছি। তিনি বলেন, শঙ্করপুর বাসস্ট্যান্ড থেকে মৎস্যবন্দর পর্যন্ত কাজের জন্য গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন দপ্তরের কাছে ইতিপূর্বে একটি ডিটেইল প্রজেক্ট রিপোর্ট তৈরি করে জমা দেওয়া হয়েছে। একদিকে শঙ্করপুর প্রাইমারি স্কুল প্রাঙ্গণ থেকে জলধা পর্যন্ত এবং অন্যদিকে শঙ্করপুর বাসস্ট্যান্ড থেকে মৎস্যবন্দর পর্যন্ত পাড় বাঁধানোর কাজ হয়ে গেলে এলাকার বাসিন্দাদের আর ভাঙনের আতঙ্কে ভুগতে হবে না। তবে তার জন্য বাসিন্দাদের অন্তত আরও বছর দু’য়েক অপেক্ষা করতেই হবে।   ফাইল চিত্র
 

14th  July, 2020
টাকা লুটের তত্ত্ব বিজেপির গোঘাটে তৃণমূলের তুরুপের তাস

গোঘাটে এক দশক ধরে উন্নয়নের কর্মযজ্ঞ চলছে। পাকা রাস্তাঘাট, বাজারে জলসত্র, মসজিদে ওজুখানা, বর্জ্য নিষ্কাশন কেন্দ্র, কৃষি মান্ডি, কর্মতীর্থ, শ্মশানে বৈদ্যুতিক চুল্লি তৈরি হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, কৃষকবন্ধু, জয় জোহার প্রকল্পের সুবিধা বিধানসভা এলাকার মানুষ পাচ্ছেন।
বিশদ

জমি অধিগ্রহণ নিয়ে জটিলতা আরও বৃদ্ধির আশঙ্কা তৃণমূলের

গোঘাটের ভাবাদিঘির বাসিন্দারা দীর্ঘদিন ধরে দিঘি বাঁচানোর জন্য আন্দোলন করছেন। গ্ৰামবাসীদের সম্মিলিত লড়াইয়ে থমকে রেলপথের কাজ। এতদিন আন্দোলনকারীদের সঙ্গে প্রকাশ্যে কোনও রাজনৈতিক দলের যোগ দেখা যায়নি।
বিশদ

আসানসোলের চিনাকুড়িতে শ্যুটআউটে ধৃত ২

আসানসোলের চিনাকুড়িতে শ্যুটআউটের ঘটনায় পুলিস দু’জনকে গ্রেপ্তার করেছে। ধৃতরা হল দীপ বাউরি ও শিবনাথ রজক। দু’জনের বাড়িই কুলটি থানা এলাকায়। প্রসঙ্গত, ১৫ এপ্রিল কুলটি থানার চিনাকুড়িতে নিজের অফিসেই গুলিবিদ্ধ হন ব্যবসায়ী উমাশঙ্কর চৌহান।
বিশদ

মন্তেশ্বরে কীটনাশক খেয়ে বৃদ্ধের মৃত্যু

মন্তেশ্বর থানা এলাকায় কীটনাশক খেয়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মৃতের নাম আজিজুল হক(৬৩)। মঙ্গলবার রাতে বাড়িতে তিনি কীটনাশক খান। পরিবারের লোকজন তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন।
বিশদ

কালনায় পুকুরে স্নান করতে গিয়ে ডুবে যুবকের মৃত্যু

কালনার বৈদ্যপুর এলাকায় পুকুরে স্নান করতে গিয়ে ডুবে এক যুবকের মৃত্যু হয়েছে। মৃতের নাম সুমন দাস(২৩)। পুলিস সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার দুপুরে সুমন গ্রামের পুকুরে স্নান করতে যান।
বিশদ

বর্ধমান শহরের ভিতরে বাস চলার দাবিতে সরব দিলীপ

বর্ধমান শহরে বাস চলার দাবিতে সরব হলেন বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। তিনি বুধবার বিকেলে সাংবাদিক বৈঠক করে বলেন, বর্ধমান ঐতিহাসিক শহর। এখানকার রাস্তায় চলাচল করা যায় না। গর্তে ভরে গিয়েছে। শহরে কেন বাস চলবে না
বিশদ

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে কটাক্ষ রাহুল-দিলীপের

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে ফের টার্গেট করল বিজেপির রাজ্য নেতৃত্ব। দলের প্রাক্তন রাজ্য সভাপতি রাহুল সিনহা বর্ধমানে এসে বলেন, লক্ষ্মীর ভাণ্ডারই তৃণমূলকে ঢুকিয়ে দেবে। মনোনয়নপত্র জমা দেওয়ার আগে বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ বলেন, কোনও ভাণ্ডার ফাণ্ডার চলবে না।
বিশদ

কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে এবার মিলবে ডায়ালিসিস পরিষেবা

কালনা মহকুমায় বহু কিডনির রোগী রয়েছেন। নিয়মিত ডায়ালিসিস করাতে হয়। সরকারি সুবিধা পেতে বর্ধমান মেডিক্যাল কলেজে যেতে হয়। হাসপাতাল ছাড়াও স্বাস্থ্যসাথী কার্ডে বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র এই পরিষেবা মেলে
বিশদ

স্থানীয়দের নিয়োগের দাবিতে দুর্গাপুরে কারখানায় বিক্ষোভ

বুধবার দুর্গাপুরের সগড়ভাঙায় একটি বেসরকারি কারখানায় স্থানীয় যুবকদের নিয়োগের দাবিতে ফের বিক্ষোভ দেখানো হল। বিক্ষোভকারীরা সপরিবারে তৃণমূলের শ্রমিক সংগঠনের পতাকা নিয়ে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখান। খবর পেয়ে কোকওভেন থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছয়
বিশদ

গলসিতে প্রচারে সুকৃতি ঘোষাল

গলসির চাকতেঁতুল অঞ্চলে বুধবার প্রচারে নামলেন বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী সুকৃতি ঘোষাল। তিনি এদিন শোভাযাত্রা করে চাকতেঁতুলের বিভিন্ন এলাকায় যান।
বিশদ

দুর্গাপুরে ভাগাড় না থাকায় রাস্তায় ফেলা হচ্ছে পশুর দেহ

দুর্গাপুর শহরে কোনও সরকারি ভাগাড় নেই। ফলে শিল্পাঞ্চলের ঝাঁ-চকচকে রাস্তায় যেখানে সেখানে মৃত পশুর পচাগলা দেহ পড়ে থাকতে দেখা যায়। তা থেকে দুর্গন্ধ ও দূষণ ছড়ায়। অভিযোগ, শহরের বেশ কয়েকটি এলাকায় রাতের অন্ধকারে পশুদের মৃতদেহ ফেলা হচ্ছে।
বিশদ

ব্যারিকেড খুলে মঞ্চের সামনেই বসানোর নির্দেশ তৃণমূল নেত্রীর, আপ্লুত মহিলারা

তীব্র দাবদাহ উপেক্ষা করে বুধবার আউশগ্রাম হাইস্কুলের ফুটবল মাঠে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভা ভরে ওঠে। শুধু ‘দিদি’কে একবার সামনে থেকে দেখার জন্য সভা শুরুর দু’ঘণ্টা আগে থেকে প্রচুর মানুষ উপস্থিত ছিলেন।
বিশদ

পাটনায় বাড়ি আলুওয়ালিয়া, শত্রুঘ্নর, বিজেপির ‘ভূমিপুত্র’ প্রচার নিয়ে কটাক্ষ তৃণমূলের

আসানসোলে বিজেপির ‘ভূমিপুত্র’ প্রার্থীর বাড়ির ঠিকানা, প্রকাশ নিবাস, বোরিং চ্যানেল রোড(পশ্চিম), পাটনা। মঙ্গলবারই আসানসোল লোকসভা কেন্দ্রের জন্য মনোনয়নপত্র জমা করেছেন সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া।
বিশদ

পোলট্রির আশপাশে স্প্রে না করায় মাছি ও দুর্গন্ধে অতিষ্ঠ মানুষ, ক্ষোভ

ভোট আসে ভোট যায়। রাজনগরের মানুষের সমস্যা রয়েই যায়। বেসরকারি কোম্পানির মুরগির পোলট্রি ফার্মের আশপাশের এলাকায় মাছি ও দুর্গন্ধে নাকাল হতে হয় বেশ কয়েকটি অঞ্চলের মানুষকে।
বিশদ

Pages: 12345

একনজরে
একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

৫ কোটি টাকা ‘তোলা’ চেয়ে নতুন জঙ্গি সংগঠন কেএলও (কোচ ন্যাশনালিস্ট) এবার সরাসরি হুমকি চিঠি দিল রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহকে। ...

তাপমাত্রা বাড়তেই ভাবনা বদল। বুধবার বালুরঘাটে এই মরশুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। কয়েকদিন পারদ আরও চড়ার পূর্বাভাস পেয়ে ভোট দেওয়া নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন ভোটাররা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM