Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

উম-পুনের বিধ্বংসী তাণ্ডবের
দু’দিন পরেও বিপর্যস্ত কাঁথি মহকুমা 

সংবাদদাতা, কাঁথি: উম-পুনের বিধ্বংসী তাণ্ডবের পর দু’দিন কেটে গেলেও স্বাভাবিক হতে পারেনি কাঁথি ও এগরা মহকুমা। দুই মহকুমায় গ্রাম কিংবা শহর, সর্বত্র ধ্বংসের চিহ্ন ছড়িয়ে রয়েছে। গ্রামে গ্রামে বহু মানুষ ত্রাণ শিবিরে রয়েছেন। তাঁদের কারও আর ঘর নেই। সাজানো সংসার কেড়ে নিয়েছে উম-পুন। গ্রামের পর গ্রামে বড় বড় গাছ, বিদ্যুতের খুঁটি পড়ে অবরুদ্ধ হয়ে রয়েছে। যার ফলে যানবাহনের স্বাভাবিক চলাচলও বাধাপ্রাপ্ত হচ্ছে। অসংখ্য খুঁটি উপড়ে রাস্তায় পড়ে যাওয়ায় দুই মহকুমায় বিশেষ করে গ্রামীণ এলাকায় এখনও বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়নি। কাঁথি শহরের একাংশে বৃহস্পতিবারই বিদ্যুৎ স্বাভাবিক হলেও পুরো শহরে পরিষেবা স্বাভাবিক হতে আরও কয়েকদিন লাগবে বলে দপ্তর সুত্রে জানা গিয়েছে। বিদ্যুৎ না থাকায় বহু এলাকায় পানীয় জলের পরিষেবাও স্বাভাবিক হয়নি। এলাকার মানুষ পানীয় জলের সঙ্কটে পড়েছেন। এখন গভীর নলকূপই তাঁদের ভরসা।
কাঁথি মহকুমার ৮টি ব্লকের প্রায় প্রতিটি গ্রামই প্রচুর ক্ষয়ক্ষতির শিকার। প্রতিটি গ্রামেই গাছ, বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে রয়েছে। খেজুরি-১ ও ২ ব্লক, কাঁথি-১, দেশপ্রাণ, কাঁথি-৩, রামনগর-১ ও ২ ব্লকে প্রচুর ক্ষতি হয়েছে। এর মধ্যে খেজুরি, কাঁথি ও রামনগর এলাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ ব্যাপক। প্রশাসনিক আধিকারিক ও জনপ্রতিনিধিরা এলাকা পরিদর্শন করে ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করছেন।
দেশপ্রাণ ব্লকের আলাদারপুট প্রাথমিক বিদ্যালয়ে ত্রাণ শিবিরে রয়েছেন গ্রামেরই বাসিন্দা সৌমেন কামিল্যা ও তাঁর পরিবার। তাঁদের মাটির বাড়ি সম্পূর্ণ ভেঙে গিয়েছে। সৌমেনবাবু বলেন, পঞ্চায়েতের পক্ষ থেকে এখনও পর্যন্ত ত্রিপলটুকুও পাইনি। আর কতদিন ত্রাণ শিবিরে থাকতে হবে, এখন কী করব, কোথায় যাব বুঝেই উঠতে পারছি না।
দেশপ্রাণ-এর বিডিও মনোজ মল্লিক বলেন, ব্লকে মোট ২৪হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে সাত হাজার বাড়ির আংশিক ক্ষতি হয়েছে। ১৭হাজার বাড়ি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত। বহু মানুষ গৃহহীন হয়েছেন। আমরা সাধ্য অনুযায়ী মানুষের পাশে দাঁড়ানোর সব রকম চেষ্টা করছি।
জানা গিয়েছে, প্রতি ব্লকেই সামগ্রিকভাবে সব্জি,পান বরজ, ফুল ও নার্সারি, বোরো ধান, মাছ, ইট ও টালি ভাটা সবই ক্ষতিগ্রস্ত হয়েছে। খেজুরির বিধায়ক রণজিৎ মণ্ডল শুক্রবার বিভিন্ন ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখেন। বিধায়ক বলেন, ৩০ হাজারের বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সব কিছু তো ক্ষতি হয়েছেই, খেজুরি মোবাইল ফোনের গগনচুম্বী টাওয়ারও ভেঙে পড়েছে।
কাঁথি-৩ ব্লকের ভাজাচাউলি গ্রাম পঞ্চায়েতের ডুমুরবেড়িয়া গ্ৰাম এখনও বিদ্যুৎহীন। তাই গ্রামের কিছু মানুষ চাঁদা তুলে জেনারেটরের সাহায্যে শ্যালো মেশিন চালিয়ে জল তুলে এলাকার ১৫০টি পরিবারকে সরবরাহ করছেন। বাসিন্দারা বলেন, যতদিন পর্যন্ত বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হবে না, ততদিন এভাবে আমরা জল সরবরাহ করব। বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে।
এগরা ও পটাশপুর এলাকাও একইভাবে ক্ষয়ক্ষতি হয়েছে। দুটি ব্লকে প্রচুর চিনাবাদামের চাষ হয়। কিন্তু প্রবল বৃষ্টিতে বিঘার পর বিঘা চিনা বাদাম গাছ নষ্ট হয়েছে। অথচ আর কিছুদিন পরই চিনা বাদাম তোলার কথা ছিল চাষিদের। কাঁথির উপকূলবর্তী এলাকা জুড়েই প্রচুর ঝাউগাছ ভেঙে পড়েছে। বন দপ্তরের কাঁথির রেঞ্জ অফিসার প্রবীর সেন বলেন, সমুদ্র উপকূলবর্তী এলাকায় হাজার হাজার ঝাউগাছ উপড়ে পড়েছে। বুলবুলের চেয়েও এবার আরও ক্ষতি হল। এখন ক্ষয়ক্ষতির হিসেব চলছে। দেশপ্রাণ ব্লকের চারাগাছ ব্যবসারও প্রচুর ক্ষতি হয়েছে এই ঝড়ে। কাঁথির মহকুমা শাসক শুভময় ভট্টাচার্য বলেন, পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক করার জন্য সবরকম চেষ্টা চলছে। 
23rd  May, 2020
ভোট প্রচারে উন্নয়নই শাসকদলের হাতিয়ার 
প্রকল্পভিত্তিক রিপোর্ট চাইল নবান্ন

বিধানসভা ভোটের মুখে গত সাড়ে ন’বছরে রাজ্যের উন্নয়নের সার্বিক চিত্র রাজ্যবাসীর সামনে তুলে ধরতে চাইছে সরকার। সরকারের উন্নয়ন সংক্রান্ত একটি পুস্তিকাও বের করা হবে। তার আগে নবান্ন থেকে প্রত্যেকটি জেলাকে চিঠি দিয়ে সাম্প্রতিক অবস্থা সহ রাজ্য সরকারের সমস্ত প্রকল্পের পারফরম্যান্স রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

জগদ্ধাত্রী বিসর্জনে সাঙ বের করা রুখল পুলিস
ঘাটে প্রবেশ আটকাতে লাঠিচার্জ  

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: কালীপুজোর ঘটনার আর পুনরাবৃত্তি হল না কৃষ্ণনগরে। নিষেধাজ্ঞা অমান্য করে জগদ্ধাত্রী পুজোয় সাঙ বের করার চেষ্টা রুখে দিল পুলিস। মঙ্গলবার দু’-একটি বারোয়ারি সাঙ বের করার চেষ্টা করে। কয়েকজনের গতিবিধি দেখে বাকিরাও সেই পথে হাঁটবে বলে ঠিক ছিল।  
বিশদ

ইউএসজি মেশিন দীর্ঘদিন খারাপ,
পরিষেবা বন্ধ থাকায় চরম দুর্ভোগ 

সংবাদদাতা, রঘুনাথপুর: দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে রঘুনাথপুর সুপার স্পেশালিটি হাসপাতালের ইউএসজি (আল্ট্রাসোনোগ্রাফি) মেশিন খারাপ হয়ে পড়ে থাকায় পরিষেবা বন্ধ রয়েছে। ফলে হাসপাতালের উপর নির্ভরশীল মানুষকে অসুবিধায় পড়তে হচ্ছে। অভিযোগ, অনেকে মোটা টাকা খরচ করে বাইরে থেকে ইউএসজি করতে বাধ্য হচ্ছেন।  
বিশদ

বোলপুরে বিজেপি-তৃণমূল
সংঘর্ষ, গুলি, বোমাবাজি

পুলিসের কাঁদানে গ্যাস, উত্তপ্ত এলাকা 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি ও সংবাদদাতা, বোলপুর: বুধবার দিলীপ ঘোষের সভায় যাওয়ার পথে বোলপুরের শিমুলিয়ায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে ব্যাপক উত্তেজনা ছড়ায়। সংঘর্ষের সময় একাধিক গাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটে। বোমাবাজির পাশাপাশি গুলি চলে বলে অভিযোগ।  
বিশদ

বহরমপুরে কোভিড হাসপাতাল
পরিদর্শনে স্বাস্থ্যদপ্তরের অফিসার 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: বুধবার বহরমপুরের কোভিড হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যদপ্তরের কর্তা গোপালকৃষ্ণ ঢালি। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেছেন তিনি। নার্স, স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের সঙ্গে কথা বলেন তিনি। পরে তিনি স্বাস্থ্যদপ্তরের আধিকারিকদের সঙ্গে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে বৈঠক করেন। 
বিশদ

লোকসভা ভোটের ক্ষত সারাতে নির্দেশ
বাঁকুড়ার ১২ আসনে ঘুরে
দাঁড়ানোর ডাক মুখ্যমন্ত্রীর 

লোকসভা নির্বাচনে বাঁকুড়ার ১২টি বিধানসভা আসনেই পরাজিত হয়েছিল তৃণমূল। মঙ্গলবার বাঁকুড়ার শুনুকপাহাড়ির বুথ কর্মী সম্মেলনের মঞ্চ থেকে আসন্ন বিধানসভা নির্বাচনে সবক’টি আসনই পুনরুদ্ধারের ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, লোকসভা নির্বাচনে জিতে খুব গর্ব করছেন। কিন্তু, আমি জঙ্গলমহল নিয়ে গর্ব করি। কারণ, জঙ্গলমহলে শান্তি ফেরাতে পেরেছি। 
বিশদ

ডিসেম্বরেই দুর্গাপুরে চালু হচ্ছে
এসবিএসটিসির সিএনজি স্টেশন 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: দুর্গাপুরে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা গড়ে তুলছে নিজস্ব সিএনজি ফিলিং স্টেশন। ডিসেম্বর মাস থেকেই সেখানে সিএনজি গ্যাস নিয়ে পরিবেশ বান্ধব গাড়িগুলি রাজ্যের নানা প্রান্তে পরিষেবা দেবে। 
বিশদ

জেলায় নাড়া পোড়ানো রুখতে
বিশেষ অভিযান কৃষিদপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: নাড়া পোড়ানো রুখতে ভর্তুকিতে বিশেষ যন্ত্র দেবে কৃষিদপ্তর। স্ট্র-বেলার নামের ওই যন্ত্র কিনতে চাষিদের ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। তাছাড়া চাষিরা নিজেদের জমিতে তা ব্যবহার করলে দু’হাজার টাকা পর্যন্ত উৎসাহ ভাতাও পাবেন। 
বিশদ

ধর্মঘট ঘিরে সরগরম শিল্পাঞ্চল
পক্ষে-বিপক্ষে আজ রাস্তায় নামছে সব দল 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: বৃহস্পতিবার বিভিন্ন দাবিতে বামেদের ডাকা ধর্মঘট নিয়ে সরগরম পশ্চিম বর্ধমান। আজ ধর্মঘটের পক্ষে ও বিপক্ষে রাস্তায় নামছে বিভিন্ন রাজনৈতিক দল। তাই আইনশৃঙ্খলা রক্ষা করা‌ই পুলিস ও প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ।  বিশদ

কান্দিতে জমি হস্তান্তর হলেও
বাস টার্মিনাসের কাজ এগয়নি 

সংবাদদাতা, কান্দি: প্রায় একবছর আগে জমি হস্তান্তর হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কান্দিতে উত্তরবঙ্গ পরিবহণ নিগমের বাস টার্মিনাস তৈরির কাজ না এগনোয় হতাশ বাসিন্দারা। আদৌ ওই বাস টার্মিনাস হবে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা চলছে। 
বিশদ

পশ্চিম মেদিনীপুরে ২২ দিনে ২৫ টাকা কেজি
দরে ১১ হাজার কুইন্টাল আলু বিক্রি 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলায় ২২দিনে ২৫টাকা কেজি দরে প্রায় ১১ হাজার কুইন্টাল আলু বিক্রি হয়েছে। তাতে জেলায় প্রায় ৩ লক্ষ ৭০ হাজার মানুষ উপকৃত হয়েছেন। সরকার নির্ধারিত দামে আলু কেনার চাহিদা বেড়েই চলেছে। সকাল থেকেই সরকারি স্টলগুলিতে ক্রেতাদের ভিড় জমছে। 
বিশদ

লোকসভা ভোটের ক্ষত সারাতে নির্দেশ 
বাঁকুড়ার ১২ আসনে ঘুরে দাঁড়ানোর ডাক মুখ্যমন্ত্রীর

লোকসভা নির্বাচনে বাঁকুড়ার ১২টি বিধানসভা আসনেই পরাজিত হয়েছিল তৃণমূল। মঙ্গলবার বাঁকুড়ার শুনুকপাহাড়ির বুথ কর্মী সম্মেলনের মঞ্চ থেকে আসন্ন বিধানসভা নির্বাচনে সবক’টি আসনই পুনরুদ্ধারের ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

তমলুকে বিজেপি নেত্রীর প্ররোচনামূলক
বক্তব্যে থানায় এফআইআর তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: বিজেপি মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী অগ্নিমিত্রা পলের বিরুদ্ধে ধর্ষণ বিষয়ে প্ররোচনামূলক বক্তব্য রাখার অভিযোগে তমলুক থানায় এফআইআর করল তৃণমূল। মঙ্গলবার তমলুক শহরে বিজেপির মহিলা মোর্চার নেতৃত্বে মিছিল এবং শেষে জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ সভা ছিল।  
বিশদ

পুলিস ও প্রশাসনের তৎপরতায় নির্বিঘ্নেই
শান্তিপুর, তেহট্টে জগদ্ধাত্রী প্রতিমা বিসর্জন 

সংবাদদাতা, রানাঘাট ও চাপড়া: বুধবার প্রশাসনের তৎপরতায় শান্তিপুরের সূত্রাগড়ে জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের ভিড় অনেকটাই নিয়ন্ত্রিত ছিল। তবে বহু মানুষকে রাস্তায় বের হতে দেখা গিয়েছে। এদিন বিকেল থেকে শান্তিপুরের কৃষ্ণকালীতলা ঘাটে প্রতিমা বিসর্জনের উদ্দেশ্যে বের হয় বিভিন্ন বারোয়ারির প্রতিমা।  
বিশদ

Pages: 12345

একনজরে
আবারও সীমান্ত থেকে উদ্ধার হল পাখি। লকডাউন এবং পরবর্তী সময়ে বেশ কয়েকবার বাংলাদেশে পাখি পাচার হতে গিয়ে বিএসএফ জওয়ানদের হাতে বাজেয়াপ্ত হওয়ার ঘটনা ঘটল। এবার ঘটনাটি ঘটেছে তেঁতুলবেড়িয়া সীমান্তে। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বাংলাদেশে গমের খেতে জলসা রোগ ক্ষতি করতে পারে সীমান্তবর্তী দক্ষিণদিনাজপুর জেলার গম চাষে। সেই আশঙ্কায় গত তিন বছর ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া দক্ষিণদিনাজপুরের বিস্তীর্ণ ...

সরকারি উদ্যোগে যেসব বাজারে আলু সরবরাহ করা হবে সেখানে ক্রেতাদের কাছ থেকে সঠিক দাম নেওয়া হচ্ছে কি না তার উপর নজর রাখবে কৃষি বিপণন দপ্তর। ...

পাকিস্তানের অ্যাবোটাবাদ জঙ্গিদের গড়। প্রাক্তন আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেন থেকে শুরু করে বহু জঙ্গি সংগঠনের নেতারা অ্যাবটাবাদকে গোপন ডেরা বানিয়ে রেখেছে। সন্ত্রাসে মদত প্রসঙ্গে এবার রাষ্ট্রসঙ্ঘে লাদেন নিকেশের ঘটনা তুলে ধরল ভারত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা, ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভাষাবিদ সুনীতি কুমার চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৭২: অভিনেতা অর্জুন রামপালের জন্ম
১৯৭৬: মাইক্রোসফট নামটি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে ট্রেডমার্ক হিসেবে নিবন্ধিত হয়
২০০৮: লস্কর ই তৈবা জঙ্গিদের মুম্বইয়ে হানা, অন্তত ১৬৪ জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৯ টাকা ৭৪.৯০ টাকা
পাউন্ড ৯৩.২৩ টাকা ১০০.৬৩ টাকা
ইউরো ৮৬.৫৮ টাকা ৮৯.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, দ্বাদশী অহোরাত্র। রেবতী নক্ষত্র ৩৮/২০ রাত্রি ৯/২০। সূর্যোদয় ৬/০/৩৫, সূর্যাস্ত ৪/৪৭/১৭। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে পুনঃ ১/১২ গতে  ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫০ গতে  ৩/২২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৪ গতে ১/৩ মধ্যে। 
১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, একাদশী প্রাতঃ ৬/১৪। রেবতী নক্ষত্র ১০/৫৩। সূর্যোদয় ৬/২, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ১/১৮ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৮ গতে ৩/৩৩ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৩ মধ্যে। কালবেলা ২/৬ গতে ৪/৪৭ মধ্যে। কালরাত্রি ১১/২৫ গতে ১/৪ মধ্যে। 
১০ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনায় আক্রান্ত দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই 

01:21:41 PM

খড়্গপুরে ৩২ জন বনধ সমর্থককে গ্রেপ্তার করল পুলিস 

01:20:17 PM

হিমাচলের কুলুতে ব্যাপক তুষারপাত 

01:07:14 PM

কৃষি আইনের প্রতিবাদে ধুন্ধুমার হরিয়ানায় 
কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে দিল্লি চলো কর্মসূচিকে ঘিরে ব্যাপক উত্তেজনা ...বিশদ

01:03:37 PM

ধর্ষণে অভিযুক্ত যুবকের অবিলম্বে শাস্তির দাবিতে পুরুলিয়ায় বিক্ষোভ
 

নাবালিকাকে ধর্ষণের প্রতিবাদে এবং অভিযুক্ত যুবক সম্রাট ঘোষালের শাস্তির দাবিতে ...বিশদ

12:26:57 PM

৯০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

11:55:09 AM