Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

উম-পুনে পশ্চিম মেদিনীপুরে কৃষি,
ফুল ও আমে ক্ষতি ৫৬ কোটি টাকা 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: উম-পুনের তাণ্ডবে পশ্চিম মেদিনীপুর জেলায় সব্জি, পান, ফল এবং ফুলচাষে প্রায় ৫৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। ইতিমধ্যেই জেলার বিভিন্ন ব্লকে উদ্যান পালন দপ্তরের পক্ষ থেকে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির রিপোর্ট তৈরির কাজ শুরু হয়েছে। সবমিলিয়ে জেলাজুড়ে উম-পুনের ধাক্কায় প্রায় ১৮ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। ঝড়ের জেরে সব্জিচাষেই সব থেকে বেশি ক্ষতি হয়েছে। চাষিদের বক্তব্য, ঝড়ে বহু ফলের গাছ ভেঙে গিয়েছে। পানের বরজও ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনও বহু জমিতে জল জমে রয়েছে। ফলে, জমি থেকে কতটা ফসল ঘরে তোলা যাবে, তা নিয়ে সংশয় আছে।
জেলা উদ্যান পালন আধিকারিক কুশধ্বজ বাগ বলেন, ব্লকে ব্লকে ঘুরে আমাদের দপ্তরের কর্মীরা ক্ষয়ক্ষতির হিসেব নিচ্ছেন। ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে। জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ রমাপ্রসাদ গিরি বলেন, প্রাথমিকভাবে ক্ষতির রিপোর্ট তৈরি করা হয়েছে। এখনও বিভিন্ন ব্লক থেকে রিপোর্ট আসছে। ফলে, ক্ষতির পরিমাণ আরও বাড়বে। সমস্ত বিষয়টি রাজ্য সরকারকে জানানো হবে।
উদ্যান পালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ঝড়ের দাপটে জেলায় ১০ হাজার ৭৮০জন চাষির সব্জি ক্ষতিগ্রস্ত হয়েছে। গড়বেতা-১, মোহনপুর এবং দাঁতন-১ ব্লকেই ক্ষতির পরিমাণ সব থেকে বেশি। এছাড়া জেলার অধিকাংশ ব্লকেই কমবেশি ক্ষতি হয়েছে। প্রাথমিকভাবে জেলায় সব্জিচাষে ক্ষতির পরিমাণ প্রায় ৪০ কোটি টাকা। গড়বেতা-১ ব্লকের নাচনজাম গ্রামের সব্জিচাষি সঞ্জয় নায়ক বলেন, দু’বিঘা জমিতে আমি চাষ করেছিলাম। ঝিঙে, শসা, কুন্দরি, পটল এবং লাউ চাষ করেছিলাম। এই এলাকায় মাচা তৈরি করে সব্জি চাষ করা হয়। ঝড়ের দাপটে মাচা ভেঙে সব গাছ মাটিতে পড়ে গিয়েছে। জমিতেও জল জমে গিয়েছে। কিছুটা জল বের করেছি। এখনও জল রয়েছে। কতটা ফসল ঘরে তুলতে পারব, তা নিয়ে চিন্তাই রয়েছি।
এই জেলায় পিংলা, সবং, দাঁতন-১ ও ২, মোহনপুর ব্লকে ভালো পান চাষ হয়। উম-পুন এই সব ব্লকে পানের বরজ কার্যত ধ্বংস করে দিয়েছে। জেলার বিভিন্ন ব্লক মিলিয়ে ৪৬২৪ জন পানচাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। সবংয়ের মোহার গ্রামের পানচাষি বিশ্বনাথ খাটুয়া বলেন, আমার দু’টি পানের বরজ রয়েছে। একটি ছ’কাঠা জমির উপর, অন্যটি চার কাঠা। গত মাসের ১৮ তারিখ ঝড়বৃষ্টিতে পানের বরজটি হেলে পড়েছিল। মজুর লাগিয়ে কোনও রকমে ঠিক করেছিলাম। এবারের ঝড়ে সব শেষ করে দিল। চার কাঠার বরজটি পুরোপুরি ভেঙে গিয়েছে। পানগাছ সবই মাটিতে মিশে গিয়েছে। অন্য বরজটির আংশিক ক্ষতি হয়েছে।
অন্যদিকে, জেলায় আম চাষেও ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের দাপটে অধিকাংশ ব্লকেরই আম পড়ে গিয়েছে। কলাগাছ ভেঙে গিয়েছে। জেলায় প্রায় সাত কোটি টাকার ক্ষতি হয়েছে। আর ফুলচাষে প্রায় ২০০০ চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতির পরিমাণ প্রায় পাঁচ কোটি টাকা। ডেবরা ব্লকের দাবাদারী গ্রামের ফুলচাষি মণীন্দ্রনাথ সামন্ত বলেন, আমি ১৮ কাঠা জমিতে রজনীগন্ধা ফুলের চাষ করেছি। ঝড়ে অধিকাংশ গাছ মাটিতে শুয়ে গিয়েছে। জমিতে জল জমে রয়েছে। ৭০ শতাংশ ফুলগাছ নষ্ট হয়ে গিয়েছে। আর কয়েকজন চাষি মিলে আমরা কলা চাষ করেছিলাম। কলাবাগানে বহু গাছ ভেঙে গিয়েছে। খুবই চিন্তায় রয়েছি। 
23rd  May, 2020
ভোট প্রচারে উন্নয়নই শাসকদলের হাতিয়ার 
প্রকল্পভিত্তিক রিপোর্ট চাইল নবান্ন

বিধানসভা ভোটের মুখে গত সাড়ে ন’বছরে রাজ্যের উন্নয়নের সার্বিক চিত্র রাজ্যবাসীর সামনে তুলে ধরতে চাইছে সরকার। সরকারের উন্নয়ন সংক্রান্ত একটি পুস্তিকাও বের করা হবে। তার আগে নবান্ন থেকে প্রত্যেকটি জেলাকে চিঠি দিয়ে সাম্প্রতিক অবস্থা সহ রাজ্য সরকারের সমস্ত প্রকল্পের পারফরম্যান্স রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

জগদ্ধাত্রী বিসর্জনে সাঙ বের করা রুখল পুলিস
ঘাটে প্রবেশ আটকাতে লাঠিচার্জ  

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: কালীপুজোর ঘটনার আর পুনরাবৃত্তি হল না কৃষ্ণনগরে। নিষেধাজ্ঞা অমান্য করে জগদ্ধাত্রী পুজোয় সাঙ বের করার চেষ্টা রুখে দিল পুলিস। মঙ্গলবার দু’-একটি বারোয়ারি সাঙ বের করার চেষ্টা করে। কয়েকজনের গতিবিধি দেখে বাকিরাও সেই পথে হাঁটবে বলে ঠিক ছিল।  
বিশদ

ইউএসজি মেশিন দীর্ঘদিন খারাপ,
পরিষেবা বন্ধ থাকায় চরম দুর্ভোগ 

সংবাদদাতা, রঘুনাথপুর: দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে রঘুনাথপুর সুপার স্পেশালিটি হাসপাতালের ইউএসজি (আল্ট্রাসোনোগ্রাফি) মেশিন খারাপ হয়ে পড়ে থাকায় পরিষেবা বন্ধ রয়েছে। ফলে হাসপাতালের উপর নির্ভরশীল মানুষকে অসুবিধায় পড়তে হচ্ছে। অভিযোগ, অনেকে মোটা টাকা খরচ করে বাইরে থেকে ইউএসজি করতে বাধ্য হচ্ছেন।  
বিশদ

বোলপুরে বিজেপি-তৃণমূল
সংঘর্ষ, গুলি, বোমাবাজি

পুলিসের কাঁদানে গ্যাস, উত্তপ্ত এলাকা 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি ও সংবাদদাতা, বোলপুর: বুধবার দিলীপ ঘোষের সভায় যাওয়ার পথে বোলপুরের শিমুলিয়ায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে ব্যাপক উত্তেজনা ছড়ায়। সংঘর্ষের সময় একাধিক গাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটে। বোমাবাজির পাশাপাশি গুলি চলে বলে অভিযোগ।  
বিশদ

বহরমপুরে কোভিড হাসপাতাল
পরিদর্শনে স্বাস্থ্যদপ্তরের অফিসার 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: বুধবার বহরমপুরের কোভিড হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যদপ্তরের কর্তা গোপালকৃষ্ণ ঢালি। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেছেন তিনি। নার্স, স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের সঙ্গে কথা বলেন তিনি। পরে তিনি স্বাস্থ্যদপ্তরের আধিকারিকদের সঙ্গে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে বৈঠক করেন। 
বিশদ

লোকসভা ভোটের ক্ষত সারাতে নির্দেশ
বাঁকুড়ার ১২ আসনে ঘুরে
দাঁড়ানোর ডাক মুখ্যমন্ত্রীর 

লোকসভা নির্বাচনে বাঁকুড়ার ১২টি বিধানসভা আসনেই পরাজিত হয়েছিল তৃণমূল। মঙ্গলবার বাঁকুড়ার শুনুকপাহাড়ির বুথ কর্মী সম্মেলনের মঞ্চ থেকে আসন্ন বিধানসভা নির্বাচনে সবক’টি আসনই পুনরুদ্ধারের ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, লোকসভা নির্বাচনে জিতে খুব গর্ব করছেন। কিন্তু, আমি জঙ্গলমহল নিয়ে গর্ব করি। কারণ, জঙ্গলমহলে শান্তি ফেরাতে পেরেছি। 
বিশদ

ডিসেম্বরেই দুর্গাপুরে চালু হচ্ছে
এসবিএসটিসির সিএনজি স্টেশন 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: দুর্গাপুরে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা গড়ে তুলছে নিজস্ব সিএনজি ফিলিং স্টেশন। ডিসেম্বর মাস থেকেই সেখানে সিএনজি গ্যাস নিয়ে পরিবেশ বান্ধব গাড়িগুলি রাজ্যের নানা প্রান্তে পরিষেবা দেবে। 
বিশদ

জেলায় নাড়া পোড়ানো রুখতে
বিশেষ অভিযান কৃষিদপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: নাড়া পোড়ানো রুখতে ভর্তুকিতে বিশেষ যন্ত্র দেবে কৃষিদপ্তর। স্ট্র-বেলার নামের ওই যন্ত্র কিনতে চাষিদের ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। তাছাড়া চাষিরা নিজেদের জমিতে তা ব্যবহার করলে দু’হাজার টাকা পর্যন্ত উৎসাহ ভাতাও পাবেন। 
বিশদ

ধর্মঘট ঘিরে সরগরম শিল্পাঞ্চল
পক্ষে-বিপক্ষে আজ রাস্তায় নামছে সব দল 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: বৃহস্পতিবার বিভিন্ন দাবিতে বামেদের ডাকা ধর্মঘট নিয়ে সরগরম পশ্চিম বর্ধমান। আজ ধর্মঘটের পক্ষে ও বিপক্ষে রাস্তায় নামছে বিভিন্ন রাজনৈতিক দল। তাই আইনশৃঙ্খলা রক্ষা করা‌ই পুলিস ও প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ।  বিশদ

কান্দিতে জমি হস্তান্তর হলেও
বাস টার্মিনাসের কাজ এগয়নি 

সংবাদদাতা, কান্দি: প্রায় একবছর আগে জমি হস্তান্তর হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কান্দিতে উত্তরবঙ্গ পরিবহণ নিগমের বাস টার্মিনাস তৈরির কাজ না এগনোয় হতাশ বাসিন্দারা। আদৌ ওই বাস টার্মিনাস হবে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা চলছে। 
বিশদ

পশ্চিম মেদিনীপুরে ২২ দিনে ২৫ টাকা কেজি
দরে ১১ হাজার কুইন্টাল আলু বিক্রি 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলায় ২২দিনে ২৫টাকা কেজি দরে প্রায় ১১ হাজার কুইন্টাল আলু বিক্রি হয়েছে। তাতে জেলায় প্রায় ৩ লক্ষ ৭০ হাজার মানুষ উপকৃত হয়েছেন। সরকার নির্ধারিত দামে আলু কেনার চাহিদা বেড়েই চলেছে। সকাল থেকেই সরকারি স্টলগুলিতে ক্রেতাদের ভিড় জমছে। 
বিশদ

লোকসভা ভোটের ক্ষত সারাতে নির্দেশ 
বাঁকুড়ার ১২ আসনে ঘুরে দাঁড়ানোর ডাক মুখ্যমন্ত্রীর

লোকসভা নির্বাচনে বাঁকুড়ার ১২টি বিধানসভা আসনেই পরাজিত হয়েছিল তৃণমূল। মঙ্গলবার বাঁকুড়ার শুনুকপাহাড়ির বুথ কর্মী সম্মেলনের মঞ্চ থেকে আসন্ন বিধানসভা নির্বাচনে সবক’টি আসনই পুনরুদ্ধারের ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

তমলুকে বিজেপি নেত্রীর প্ররোচনামূলক
বক্তব্যে থানায় এফআইআর তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: বিজেপি মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী অগ্নিমিত্রা পলের বিরুদ্ধে ধর্ষণ বিষয়ে প্ররোচনামূলক বক্তব্য রাখার অভিযোগে তমলুক থানায় এফআইআর করল তৃণমূল। মঙ্গলবার তমলুক শহরে বিজেপির মহিলা মোর্চার নেতৃত্বে মিছিল এবং শেষে জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ সভা ছিল।  
বিশদ

পুলিস ও প্রশাসনের তৎপরতায় নির্বিঘ্নেই
শান্তিপুর, তেহট্টে জগদ্ধাত্রী প্রতিমা বিসর্জন 

সংবাদদাতা, রানাঘাট ও চাপড়া: বুধবার প্রশাসনের তৎপরতায় শান্তিপুরের সূত্রাগড়ে জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের ভিড় অনেকটাই নিয়ন্ত্রিত ছিল। তবে বহু মানুষকে রাস্তায় বের হতে দেখা গিয়েছে। এদিন বিকেল থেকে শান্তিপুরের কৃষ্ণকালীতলা ঘাটে প্রতিমা বিসর্জনের উদ্দেশ্যে বের হয় বিভিন্ন বারোয়ারির প্রতিমা।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: বাংলাদেশে গমের খেতে জলসা রোগ ক্ষতি করতে পারে সীমান্তবর্তী দক্ষিণদিনাজপুর জেলার গম চাষে। সেই আশঙ্কায় গত তিন বছর ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া দক্ষিণদিনাজপুরের বিস্তীর্ণ ...

সরকারি উদ্যোগে যেসব বাজারে আলু সরবরাহ করা হবে সেখানে ক্রেতাদের কাছ থেকে সঠিক দাম নেওয়া হচ্ছে কি না তার উপর নজর রাখবে কৃষি বিপণন দপ্তর। ...

পাকিস্তানের অ্যাবোটাবাদ জঙ্গিদের গড়। প্রাক্তন আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেন থেকে শুরু করে বহু জঙ্গি সংগঠনের নেতারা অ্যাবটাবাদকে গোপন ডেরা বানিয়ে রেখেছে। সন্ত্রাসে মদত প্রসঙ্গে এবার রাষ্ট্রসঙ্ঘে লাদেন নিকেশের ঘটনা তুলে ধরল ভারত। ...

ওরা খেলতে চায়।  করোনাকালে আশেপাশে কী হচ্ছে না হচ্ছে, পরোয়া নেই। গায়ে মেসি, রোনাল্ডোদের জার্সি পরে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন দেখছে তারা। যদিও এই মহারথীদের খেলা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা, ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভাষাবিদ সুনীতি কুমার চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৭২: অভিনেতা অর্জুন রামপালের জন্ম
১৯৭৬: মাইক্রোসফট নামটি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে ট্রেডমার্ক হিসেবে নিবন্ধিত হয়
২০০৮: লস্কর ই তৈবা জঙ্গিদের মুম্বইয়ে হানা, অন্তত ১৬৪ জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৯ টাকা ৭৪.৯০ টাকা
পাউন্ড ৯৩.২৩ টাকা ১০০.৬৩ টাকা
ইউরো ৮৬.৫৮ টাকা ৮৯.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, দ্বাদশী অহোরাত্র। রেবতী নক্ষত্র ৩৮/২০ রাত্রি ৯/২০। সূর্যোদয় ৬/০/৩৫, সূর্যাস্ত ৪/৪৭/১৭। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে পুনঃ ১/১২ গতে  ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫০ গতে  ৩/২২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৪ গতে ১/৩ মধ্যে। 
১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, একাদশী প্রাতঃ ৬/১৪। রেবতী নক্ষত্র ১০/৫৩। সূর্যোদয় ৬/২, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ১/১৮ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৮ গতে ৩/৩৩ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৩ মধ্যে। কালবেলা ২/৬ গতে ৪/৪৭ মধ্যে। কালরাত্রি ১১/২৫ গতে ১/৪ মধ্যে। 
১০ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হিমাচলের কুলুতে ব্যাপক তুষারপাত 

01:07:14 PM

কৃষি আইনের প্রতিবাদে ধুন্ধুমার হরিয়ানায় 
কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে দিল্লি চলো কর্মসূচিকে ঘিরে ব্যাপক উত্তেজনা ...বিশদ

01:03:37 PM

ধর্ষণে অভিযুক্ত যুবকের অবিলম্বে শাস্তির দাবিতে পুরুলিয়ায় বিক্ষোভ
 

নাবালিকাকে ধর্ষণের প্রতিবাদে এবং অভিযুক্ত যুবক সম্রাট ঘোষালের শাস্তির দাবিতে ...বিশদ

12:26:57 PM

৯০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

11:55:09 AM

বিয়ে বাড়ি না যেতে পারায় আত্মঘাতী নাবালিকা!
গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী ৮ বছরের নাবালিকা। বিয়েবাড়ি না নিয়ে ...বিশদ

11:32:03 AM

কোচবিহারে সরকারি বাসে ভাঙচুর
সাধারণ ধর্মঘটে কোচবিহারে সরকারি বাস ভাঙচুর চালাল বনধ সর্মথকরা। আজ, ...বিশদ

10:58:46 AM