Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুর্শিদাবাদে একদিনে ১৪জন পরিযায়ী
শ্রমিক করোনা আক্রান্ত, আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদে একদিনে ১৪জন পরিযায়ী শ্রমিক করোনা আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ১২জন মহারাষ্ট্র থেকে ফিরেছেন। বাকি দু’জন গুজরাতের সুরাত থেকে কয়েকদিন আগেই ফিরে এসেছেন। একদিনে এতজন করোনা আক্রান্ত হওয়ায় জেলাজুড়ে আতঙ্ক ছড়িয়েছে। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রশান্ত বিশ্বাস বলেন, অনেকেরই নমুনা সংগ্রহ করা হয়েছে। তাঁদের মধ্যে ১৪জনের রিপোর্ট পজিটিভ এসেছে। বহরমপুরে কোভিড হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে।
জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আক্রান্তদের মধ্যে আটজন নবগ্রাম থানা এলাকার বাসিন্দা। এছাড়া ডোমকলের দু’জন, শক্তিপুর থানা এলাকার একজন, ভরতপুর-২ ব্লকের একজন, সাগরদিঘি ব্লকের একজন এবং রানিতলার একজনের পজিটিভ রিপোর্ট এসেছে। তাঁরা কয়েকদিন আগে ট্রাক ভাড়া করে গ্রামে ফিরেছিলেন। নবগ্রামের নারায়ণপুর পঞ্চায়েতের খাজুরিয়া পঞ্চায়েত সদস্যা রৌশনারা বিবি বলেন, আমরা নিজেদের উদ্যোগে গ্রামের প্রাথমিক বিদ্যালয় এবং একটি ফাঁকা বাড়িতে কোয়ারেন্টাইন সেন্টার করেছিলাম। অনেকের বাড়িতে আলাদাভাবে থাকার ব্যবস্থা নেই। সেকারণেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। খাজুরিয়া গ্রামের ফাঁকা বাড়িতে মহরাষ্ট্র থেকে ফিরে আসা ২২জনকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছিল। তাঁদের মধ্যে চারজনের রিপোর্ট পজিটিভ এসেছে।
নবগ্রাম ব্লকের গুড়োপলশা পঞ্চায়েতে উপপ্রধান সামসুল আরফিন বলেন, নতুন গ্রামের চার পরিযায়ী শ্রমিক ১৮মে মহারাষ্ট্র থেকে এসেছিলেন। তাঁদের বাড়িতে থাকতে বলা হয়েছিল। পজিটিভ রিপোর্ট আসার পর তাঁদের বহরমপুরে কোভিড হাসপাতালে পাঠানো হয়েছে। ওই এলাকা সিল করা হয়েছে। সাগরদিঘির ফুলবাড়ি এলাকারও এক যুবক মুম্বই থেকে ফিরে করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর দাদা বলেন, মুম্বই থেকে ট্রাকে ভাইয়ের সঙ্গে আরও অনেকে ফিরেছিল। ১৭মে গ্রামে ফেরার পর স্বাস্থ্যকর্মীরা ওইদিন সকালেই তার লালারস সংগ্রহ করেন। ও বাড়িতে আলাদাভাবেই ছিল। এদিন রিপোর্ট পজিটিভ আসার পর ওকে বহরমপুরে পাঠানো হয়েছে।
স্বাস্থ্যদপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, ডোমকলের সারাংপুর এলাকার দুই যুবক গুজরাতের সুরাত থেকে ফিরে করোনা আক্রান্ত হয়েছেন। এছাড়া ভরতপুর-২ ব্লকের সরমস্তিপুর এবং রানিতলার জীবনপুর এলাকার মোট দু’জনের পজিটিভ রিপোর্ট আসার পরেই এলাকায় শোরগোল পড়ে গিয়েছে। শক্তিপুর থানা এলাকায় বৃহস্পতিবার একজন করোনা আক্রান্ত হয়েছিলেন। এদিন ফের আরেকজনের পজিটিভ রিপোর্ট আসার পর স্থানীয়রা আরও বেশি সচেতন হয়েছে।
স্বাস্থ্যদপ্তরের এক আধিকারিক বলেন, মহরাষ্ট্র এবং গুজরাতে ব্যাপকভাবে সংক্রমণ ছড়িয়েছে। তাই ওই দু’টি এলাকা থেকে যাঁরাই ফিরছেন তাঁদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি রয়েছে। স্বাস্থ্যবিধি না মেনে চললে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পড়বে। এখনও অনেকেই নিয়ম না মেনে এলাকায় ভিড় জমাচ্ছেন। যে গ্রামগুলিতে পজিটিভ রিপোর্ট পাওয়া যাচ্ছে সেখানে কিছুটা আতঙ্ক থাকছে। কিন্তু বাকি এলাকাগুলিতে লোকজনের বেপরোয়া মনোভাব কাটছে না। স্বাস্থ্যদপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, মুর্শিদাবাদে লালারস সংগ্রহ করার পর এখনও পর্যন্ত ৩০জনের পজিটিভ রিপোর্ট এসেছে। এছাড়া এই জেলার বাসিন্দা আরও দু’জন কলকাতায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে সাতজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। 
23rd  May, 2020
ভোট প্রচারে উন্নয়নই শাসকদলের হাতিয়ার 
প্রকল্পভিত্তিক রিপোর্ট চাইল নবান্ন

বিধানসভা ভোটের মুখে গত সাড়ে ন’বছরে রাজ্যের উন্নয়নের সার্বিক চিত্র রাজ্যবাসীর সামনে তুলে ধরতে চাইছে সরকার। সরকারের উন্নয়ন সংক্রান্ত একটি পুস্তিকাও বের করা হবে। তার আগে নবান্ন থেকে প্রত্যেকটি জেলাকে চিঠি দিয়ে সাম্প্রতিক অবস্থা সহ রাজ্য সরকারের সমস্ত প্রকল্পের পারফরম্যান্স রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

জগদ্ধাত্রী বিসর্জনে সাঙ বের করা রুখল পুলিস
ঘাটে প্রবেশ আটকাতে লাঠিচার্জ  

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: কালীপুজোর ঘটনার আর পুনরাবৃত্তি হল না কৃষ্ণনগরে। নিষেধাজ্ঞা অমান্য করে জগদ্ধাত্রী পুজোয় সাঙ বের করার চেষ্টা রুখে দিল পুলিস। মঙ্গলবার দু’-একটি বারোয়ারি সাঙ বের করার চেষ্টা করে। কয়েকজনের গতিবিধি দেখে বাকিরাও সেই পথে হাঁটবে বলে ঠিক ছিল।  
বিশদ

ইউএসজি মেশিন দীর্ঘদিন খারাপ,
পরিষেবা বন্ধ থাকায় চরম দুর্ভোগ 

সংবাদদাতা, রঘুনাথপুর: দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে রঘুনাথপুর সুপার স্পেশালিটি হাসপাতালের ইউএসজি (আল্ট্রাসোনোগ্রাফি) মেশিন খারাপ হয়ে পড়ে থাকায় পরিষেবা বন্ধ রয়েছে। ফলে হাসপাতালের উপর নির্ভরশীল মানুষকে অসুবিধায় পড়তে হচ্ছে। অভিযোগ, অনেকে মোটা টাকা খরচ করে বাইরে থেকে ইউএসজি করতে বাধ্য হচ্ছেন।  
বিশদ

বোলপুরে বিজেপি-তৃণমূল
সংঘর্ষ, গুলি, বোমাবাজি

পুলিসের কাঁদানে গ্যাস, উত্তপ্ত এলাকা 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি ও সংবাদদাতা, বোলপুর: বুধবার দিলীপ ঘোষের সভায় যাওয়ার পথে বোলপুরের শিমুলিয়ায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে ব্যাপক উত্তেজনা ছড়ায়। সংঘর্ষের সময় একাধিক গাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটে। বোমাবাজির পাশাপাশি গুলি চলে বলে অভিযোগ।  
বিশদ

বহরমপুরে কোভিড হাসপাতাল
পরিদর্শনে স্বাস্থ্যদপ্তরের অফিসার 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: বুধবার বহরমপুরের কোভিড হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যদপ্তরের কর্তা গোপালকৃষ্ণ ঢালি। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেছেন তিনি। নার্স, স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের সঙ্গে কথা বলেন তিনি। পরে তিনি স্বাস্থ্যদপ্তরের আধিকারিকদের সঙ্গে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে বৈঠক করেন। 
বিশদ

লোকসভা ভোটের ক্ষত সারাতে নির্দেশ
বাঁকুড়ার ১২ আসনে ঘুরে
দাঁড়ানোর ডাক মুখ্যমন্ত্রীর 

লোকসভা নির্বাচনে বাঁকুড়ার ১২টি বিধানসভা আসনেই পরাজিত হয়েছিল তৃণমূল। মঙ্গলবার বাঁকুড়ার শুনুকপাহাড়ির বুথ কর্মী সম্মেলনের মঞ্চ থেকে আসন্ন বিধানসভা নির্বাচনে সবক’টি আসনই পুনরুদ্ধারের ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, লোকসভা নির্বাচনে জিতে খুব গর্ব করছেন। কিন্তু, আমি জঙ্গলমহল নিয়ে গর্ব করি। কারণ, জঙ্গলমহলে শান্তি ফেরাতে পেরেছি। 
বিশদ

ডিসেম্বরেই দুর্গাপুরে চালু হচ্ছে
এসবিএসটিসির সিএনজি স্টেশন 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: দুর্গাপুরে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা গড়ে তুলছে নিজস্ব সিএনজি ফিলিং স্টেশন। ডিসেম্বর মাস থেকেই সেখানে সিএনজি গ্যাস নিয়ে পরিবেশ বান্ধব গাড়িগুলি রাজ্যের নানা প্রান্তে পরিষেবা দেবে। 
বিশদ

জেলায় নাড়া পোড়ানো রুখতে
বিশেষ অভিযান কৃষিদপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: নাড়া পোড়ানো রুখতে ভর্তুকিতে বিশেষ যন্ত্র দেবে কৃষিদপ্তর। স্ট্র-বেলার নামের ওই যন্ত্র কিনতে চাষিদের ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। তাছাড়া চাষিরা নিজেদের জমিতে তা ব্যবহার করলে দু’হাজার টাকা পর্যন্ত উৎসাহ ভাতাও পাবেন। 
বিশদ

ধর্মঘট ঘিরে সরগরম শিল্পাঞ্চল
পক্ষে-বিপক্ষে আজ রাস্তায় নামছে সব দল 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: বৃহস্পতিবার বিভিন্ন দাবিতে বামেদের ডাকা ধর্মঘট নিয়ে সরগরম পশ্চিম বর্ধমান। আজ ধর্মঘটের পক্ষে ও বিপক্ষে রাস্তায় নামছে বিভিন্ন রাজনৈতিক দল। তাই আইনশৃঙ্খলা রক্ষা করা‌ই পুলিস ও প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ।  বিশদ

কান্দিতে জমি হস্তান্তর হলেও
বাস টার্মিনাসের কাজ এগয়নি 

সংবাদদাতা, কান্দি: প্রায় একবছর আগে জমি হস্তান্তর হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কান্দিতে উত্তরবঙ্গ পরিবহণ নিগমের বাস টার্মিনাস তৈরির কাজ না এগনোয় হতাশ বাসিন্দারা। আদৌ ওই বাস টার্মিনাস হবে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা চলছে। 
বিশদ

পশ্চিম মেদিনীপুরে ২২ দিনে ২৫ টাকা কেজি
দরে ১১ হাজার কুইন্টাল আলু বিক্রি 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলায় ২২দিনে ২৫টাকা কেজি দরে প্রায় ১১ হাজার কুইন্টাল আলু বিক্রি হয়েছে। তাতে জেলায় প্রায় ৩ লক্ষ ৭০ হাজার মানুষ উপকৃত হয়েছেন। সরকার নির্ধারিত দামে আলু কেনার চাহিদা বেড়েই চলেছে। সকাল থেকেই সরকারি স্টলগুলিতে ক্রেতাদের ভিড় জমছে। 
বিশদ

লোকসভা ভোটের ক্ষত সারাতে নির্দেশ 
বাঁকুড়ার ১২ আসনে ঘুরে দাঁড়ানোর ডাক মুখ্যমন্ত্রীর

লোকসভা নির্বাচনে বাঁকুড়ার ১২টি বিধানসভা আসনেই পরাজিত হয়েছিল তৃণমূল। মঙ্গলবার বাঁকুড়ার শুনুকপাহাড়ির বুথ কর্মী সম্মেলনের মঞ্চ থেকে আসন্ন বিধানসভা নির্বাচনে সবক’টি আসনই পুনরুদ্ধারের ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

তমলুকে বিজেপি নেত্রীর প্ররোচনামূলক
বক্তব্যে থানায় এফআইআর তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: বিজেপি মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী অগ্নিমিত্রা পলের বিরুদ্ধে ধর্ষণ বিষয়ে প্ররোচনামূলক বক্তব্য রাখার অভিযোগে তমলুক থানায় এফআইআর করল তৃণমূল। মঙ্গলবার তমলুক শহরে বিজেপির মহিলা মোর্চার নেতৃত্বে মিছিল এবং শেষে জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ সভা ছিল।  
বিশদ

পুলিস ও প্রশাসনের তৎপরতায় নির্বিঘ্নেই
শান্তিপুর, তেহট্টে জগদ্ধাত্রী প্রতিমা বিসর্জন 

সংবাদদাতা, রানাঘাট ও চাপড়া: বুধবার প্রশাসনের তৎপরতায় শান্তিপুরের সূত্রাগড়ে জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের ভিড় অনেকটাই নিয়ন্ত্রিত ছিল। তবে বহু মানুষকে রাস্তায় বের হতে দেখা গিয়েছে। এদিন বিকেল থেকে শান্তিপুরের কৃষ্ণকালীতলা ঘাটে প্রতিমা বিসর্জনের উদ্দেশ্যে বের হয় বিভিন্ন বারোয়ারির প্রতিমা।  
বিশদ

Pages: 12345

একনজরে
সরকারি উদ্যোগে যেসব বাজারে আলু সরবরাহ করা হবে সেখানে ক্রেতাদের কাছ থেকে সঠিক দাম নেওয়া হচ্ছে কি না তার উপর নজর রাখবে কৃষি বিপণন দপ্তর। ...

তিন বছর আগে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক চালু করেছিল ‘উমঙ্গ’ অ্যাপ। বিভিন্ন মন্ত্রকের পাশাপাশি রাজ্য সরকার ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির পরিষেবাগুলি এক ছাতার তলায় এনে দেশের প্রযুক্তিনির্ভর ...

পাকিস্তানের অ্যাবোটাবাদ জঙ্গিদের গড়। প্রাক্তন আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেন থেকে শুরু করে বহু জঙ্গি সংগঠনের নেতারা অ্যাবটাবাদকে গোপন ডেরা বানিয়ে রেখেছে। সন্ত্রাসে মদত প্রসঙ্গে এবার রাষ্ট্রসঙ্ঘে লাদেন নিকেশের ঘটনা তুলে ধরল ভারত। ...

ওরা খেলতে চায়।  করোনাকালে আশেপাশে কী হচ্ছে না হচ্ছে, পরোয়া নেই। গায়ে মেসি, রোনাল্ডোদের জার্সি পরে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন দেখছে তারা। যদিও এই মহারথীদের খেলা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা, ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভাষাবিদ সুনীতি কুমার চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৭২: অভিনেতা অর্জুন রামপালের জন্ম
১৯৭৬: মাইক্রোসফট নামটি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে ট্রেডমার্ক হিসেবে নিবন্ধিত হয়
২০০৮: লস্কর ই তৈবা জঙ্গিদের মুম্বইয়ে হানা, অন্তত ১৬৪ জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৯ টাকা ৭৪.৯০ টাকা
পাউন্ড ৯৩.২৩ টাকা ১০০.৬৩ টাকা
ইউরো ৮৬.৫৮ টাকা ৮৯.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, দ্বাদশী অহোরাত্র। রেবতী নক্ষত্র ৩৮/২০ রাত্রি ৯/২০। সূর্যোদয় ৬/০/৩৫, সূর্যাস্ত ৪/৪৭/১৭। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে পুনঃ ১/১২ গতে  ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫০ গতে  ৩/২২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৪ গতে ১/৩ মধ্যে। 
১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, একাদশী প্রাতঃ ৬/১৪। রেবতী নক্ষত্র ১০/৫৩। সূর্যোদয় ৬/২, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ১/১৮ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৮ গতে ৩/৩৩ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৩ মধ্যে। কালবেলা ২/৬ গতে ৪/৪৭ মধ্যে। কালরাত্রি ১১/২৫ গতে ১/৪ মধ্যে। 
১০ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কৃষি আইনের প্রতিবাদে ধুন্ধুমার হরিয়ানায় 
কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে দিল্লি চলো কর্মসূচিকে ঘিরে ব্যাপক উত্তেজনা ...বিশদ

01:03:37 PM

হিমাচলের কুলুতে ব্যাপক তুষারপাত 

01:02:36 PM

ধর্ষণে অভিযুক্ত যুবকের অবিলম্বে শাস্তির দাবিতে পুরুলিয়ায় বিক্ষোভ
 

নাবালিকাকে ধর্ষণের প্রতিবাদে এবং অভিযুক্ত যুবক সম্রাট ঘোষালের শাস্তির দাবিতে ...বিশদ

12:26:57 PM

৯০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

11:55:09 AM

বিয়ে বাড়ি না যেতে পারায় আত্মঘাতী নাবালিকা!
গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী ৮ বছরের নাবালিকা। বিয়েবাড়ি না নিয়ে ...বিশদ

11:32:03 AM

কোচবিহারে সরকারি বাসে ভাঙচুর
সাধারণ ধর্মঘটে কোচবিহারে সরকারি বাস ভাঙচুর চালাল বনধ সর্মথকরা। আজ, ...বিশদ

10:58:46 AM