Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

লক ডাউনের জেরে নবদ্বীপ-মায়াপুরের সমস্ত মঠ-মন্দির বন্ধ 

সংবাদদাতা, নবদ্বীপ: করোনা সংক্রমণ রুখতে লক ডাউনের জেরে আপাতত শুক্রবার পর্যন্ত নবদ্বীপ ও মায়াপুরের সমস্ত মঠ-মন্দির বন্ধ থাকছে। এই প্রথমবার ইসকনের মূল গেট বন্ধ করে ভক্তদের প্রবেশ নিষেধ করা হল। কিছু ভক্ত মন্দিরের বাইরেই প্রণাম করছেন। সোমবার বিকেল ৫টার পর থেকেই মন্দিরনগরী নবদ্বীপ ও মায়াপুরের বেশিরভাগ মঠ-মন্দির বন্ধ করা হয়েছে। মঠ-মন্দির কর্তৃপক্ষের বক্তব্য, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করতে মুখ্যমন্ত্রীর ঘোষিত লক ডাউন মেনে নিয়ে মঠ-মন্দিরের ভিতরে ভক্তদের জমায়েত রুখতে সোমবার বিকেল থেকে ৩১মার্চ পর্যন্ত মঠ-মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নবদ্বীপ পুরাতত্ত্ব পরিষদের সাধারণ সম্পাদক শান্তিরঞ্জন দেব জানান, ভাগীরথীর পূর্ব ও পশ্চিম পাড়ে মায়াপুর-নবদ্বীপ মিলিয়ে প্রায় শতাধিক মঠ ও মন্দির বন্ধ করা হয়েছে। ইসকনের জনসংযোগ আধিকারিক রমেশ দাস মহারাজ বলেন, এই প্রথম ইসকনের মেন গেটে তালা দিয়ে ভক্তদের প্রবেশ নিষেধ করা হল।
নবদ্বীপের প্রাচীন মায়াপুর শ্রীচৈতন্য মহাপ্রভুর জন্মস্থান আশ্রম, মহাপ্রভু পাড়ার ধামেশ্বর শ্রীগৌরাঙ্গ মহাপ্রভু মন্দির, পোড়ামাতলার পোড়ামা, ভবতারিণী, ভবতারণ শিব মন্দির, সোনার গৌরাঙ্গ মন্দির, গানতলার বলদেব জিউ মন্দির সবই বন্ধ ছিল। নবদ্বীপের শ্রীবাস অঙ্গন রোডের ঐতিহ্যবাহী সোনার গৌরাঙ্গ মন্দিরের স্বরূপ দামোদর গোস্বামী বলেন, করোনা ভাইরাসের আতঙ্কে আমাদের সোনার গৌরাঙ্গ দর্শন ১৮মার্চ থেকেই বন্ধ আছে। পোড়ামাতলার পূজারি মানিকলাল ভট্টাচার্য বলেন, পোড়ামা, ভবতারিণী, ভবতারণ শিবের নিত্যপুজোর পর মন্দির বন্ধ থাকছে। ভক্তরা মন্দিরের বাইরে দেবতার উদ্দেশ্যে প্রণাম করছেন।
নবদ্বীপ গৌড়ীয় বৈষ্ণব সমাজের সহ সভাপতি ও বলদেব সঙ্ঘের সম্পাদক কিশোর গোস্বামী ও নবদ্বীপ গৌড়ীয় বৈষ্ণব সমাজের সম্পাদক ও প্রাচীন মায়াপুর মহাপ্রভু জন্মস্থান আশ্রমের সম্পাদক অদ্বৈত দাস বাবাজি বলেন, নবদ্বীপের সমস্ত সাধু, বৈষ্ণব মিলিত হয়ে করোনা প্রতিরোধে লক ডাউন পালন করতে সোমবার বিকেল থেকেই ভক্তদের জন্য মঠ-মন্দির বন্ধ রাখা হয়েছে। সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন, এটাই কাম্য। বিষ্ণুপ্রিয়া সমিতির সম্পাদক জয়ন্ত গোস্বামী বলেন, পরিস্থিতি ঠিক হলে আবার মঠ-মন্দির খুলে দেওয়া হবে। সংক্রমণ রুখতে সবাইকে সচেষ্ট হতে হবে। 
25th  March, 2020
বুধবার কলকাতা থেকে তারাপীঠের মেগা
তোরণের ভার্চুয়াল উদ্বোধন করবেন মমতা 

তারাপীঠের মনসুবা মোড়ে মেগা তোরণ ও বহু প্রতীক্ষিত রামপুরহাটে টাউন হলের উদ্বোধন হতে চলেছে। বুধবার দুপুর ৩টেয় নবান্ন থেকে এগুলির ভার্চুয়াল উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারজন্য চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়েছে। 
বিশদ

মমতাকে অপমান: জনসভায়
মোদিকে আক্রমণ অনুব্রতর 

কেন্দ্রীয় সরকারি অনুষ্ঠানে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ডেকে অপমান করার অধিকার প্রধানমন্ত্রীর নেই। বাংলার মানুষ তোমাকে ধিক্কার জানায়। বীরভূমের মহম্মদবাজারে দলীয় জনসভা থেকে এভাবেই প্রধানমন্ত্রীকে আক্রমণ করলেন জেলা তৃণমূলের সভাপতি অনুব্রত মণ্ডল।  
বিশদ

জয় শ্রীরাম স্লোগান দিয়ে
বাংলা জয় করা যাবে না
বাঁকুড়ায় বললেন কল্যাণ বন্দ্যোপাধ্যায় 

চারটে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিয়ে বাংলা জয় করা যায় না। ভিক্টোরিয়া মেমোরিয়ালে রাজ্যের মুখ্যমন্ত্রীকে অপমানের প্রতিবাদে বাঁকুড়ায় এভাবেই বিজেপিকে আক্রমণ করলেন তৃণমূলের সংসদ সদস্য কল্যাণ বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

বার্নপুরের গুরুদ্বারে তোরণ
উদ্বোধন মন্ত্রী অরূপ বিশ্বাসের 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: রবিবার বার্নপুরে গুরুদ্বারে তোরণ উদ্বোধনে এসে কেন্দ্রের কৃষি আইনের তীব্র প্রতিবাদ করে বিজেপিকে আক্রমণ শানালেন মন্ত্রী অরূপ বিশ্বাস। ধর্মীয় অনুষ্ঠানে রাজনৈতিক মন্তব্য না করলেও ঘুরিয়ে তৃণমূল কংগ্রেস যে আন্দোলনরত কৃষক ও শিখ সম্প্রদায়ের পাশে রয়েছে, সেই বার্তাই দেন। 
বিশদ

সাধারণতন্ত্র দিবসের আগে ঝাড়গ্রামের
সীমানা এলাকায় নজরদারি বাড়াল পুলিস 

সাধারণতন্ত্র দিবস ঘিরে ঝাড়গ্রামের সীমানা এলাকায় নজরদারি বাড়াল পুলিস। ২৬ জানুয়ারি উপলক্ষে ঝাড়গ্রামের বেলপাহাড়ী, জামবনী, নয়াগ্রাম ও লালগড়ের জঙ্গল অধ্যুষিত এলাকায় কড়া নজরদারি শুরু হয়েছে। জঙ্গলের মাঝে রেললাইন এলাকায় চলছে পুলিসি টহল।   বিশদ

পূর্ব বর্ধমানে স্বাস্থ্যসাথীতে
আবেদন ৫ লক্ষ ছাড়াল 

গত দেড়মাসে রাজ্যে আলোড়ন ফেলে দেওয়া প্রকল্প স্বাস্থ্যসাথী। কেউ বলছেন ‘মাস্টারস্ট্রোক’। আবার, কেউ বলছেন ‘ভোটের তাস’। রাজ্য সরকারের এই প্রকল্প ঘিরে রাজনৈতিক মহলে তুমুল বাগবিতণ্ডা চলছে।  
বিশদ

তৃণমূলের মিটিং চলাকালীন
বোমাবাজির অভিযোগ 

খেজুরি থানার জনকার পশ্চিম পনিখা গ্রামে তৃণমূলের মিটিং চলাকালীন বোমাবাজির অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। শনিবার রাতের এই ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। রবিবার পুলিস ওই গ্রামের ধানজমি থেকে কয়েকটি বোমা উদ্ধার করেছে। 
বিশদ

ডোমকলে অধীরের সভা
 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: রবিবার ডোমকলে সভা করে তৃণমূলকে আক্রমণ করলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তিনি বলেন, আগামী দিনে তৃণমূলকে দেখার জন্য দিনের বেলায়ও টর্চ নিয়ে বেরতে হবে। বাঁচতে হলে দিদিকে মাথা নিচু করে কংগ্রেসে আসতে হবে। এছাড়া কোনও উপায় নেই। 
বিশদ

ভাগীরথীর পাড়ে পিকনিকে দেদার
বাজছে ডিজে, অতিষ্ঠ বাসিন্দারা 

শান্তিপুর শহরে ভাগীরথীর পাড়ে তারস্বরে বাজছে মাইক। কোথাও আবার ইঞ্জিন ভ্যান বোঝাই করে ডিজে বাজিয়ে চলছে পিকনিকের দল। আর এতেই অতিষ্ঠ হয়ে উঠেছেন শহরের বাসিন্দারা।  
বিশদ

ঘন কুয়াশায় সীমান্তে ফের
সক্রিয় গোরু পাচারকারীরা 

কয়েকদিন ধরেই ঘন কুয়াশা পড়তে শুরু করেছে। অনেক বেলা পর্যন্ত তার জের থাকছে। সেই সুযোগ কাজে লাগিয়ে মুর্শিদাবাদ জেলায় ফের সক্রিয় হচ্ছে গোরু পাচারকারীরা। মালদহের একটি গ্যাং জেলার জলঙ্গি, রানিনগর সীমান্ত দিয়ে গবাদি পশু পাচার শুরু করেছে।  
বিশদ

ভোটার তালিকা ও পরিচয়পত্রে ভুল আছে কি না
বাড়ি বাড়ি গিয়ে দেখুন, কর্মীদের নির্দেশ মানসের 

ভোটার তালিকা ও ভোটার পরিচয়পত্রে কোনও ভুল আছে কি না, তা বাড়ি বাড়ি গিয়ে খতিয়ে দেখার নির্দেশ দিলেন রাজ্যসভার সদস্য মানস ভুঁইয়া। রবিবার সবংয়ের উচিতপুরে তৃণমূলের এক কর্মী সম্মেলনে তিনি এই নির্দেশ দেন।
বিশদ

পুরশুড়ায় মুখ্যমন্ত্রীর জনসভায় ১ লক্ষ
মানুষের জমায়েতের টার্গেট তৃণমূলের 
কী বার্তা দেন মমতা, সেই দিকেই তাকিয়ে কর্মীরা

আজ, সোমবার পুরশুড়া বিধানসভার সেকেন্দরপুর মাঠে জনসভা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সভায় লক্ষাধিক মানুষের জমায়েতের লক্ষ্যমাত্রা নিয়েছে হুগলি জেলা তৃণমূল নেতৃত্ব। তৃণমূলের জেলা নেতারা রবিবার সকালে সভাস্থল পরিদর্শন করেন।  
বিশদ

বহরমপুরে কংগ্রেস বিরোধী লড়াকু
কাউকে নির্বাচনে প্রার্থী করা হোক 
চাইছেন তৃণমূলের নিচুতলার কর্মী-সমর্থকরা

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: লোকসভা নির্বাচনে বহরমপুর বিধানসভা কেন্দ্র তৃণমূলকে কয়েক কদম পিছিয়ে দিয়েছিল। এখান থেকে বিপুল ভোট পাওয়ায় জয়ের ধ্বজা উড়িয়েছিল কংগ্রেস। শাসকদলের সেইসময় অনেকেই অভিযোগ করেছিলেন, দলের কিছু নেতা কালিদাসের ভূমিকা নিয়েছিলেন।   বিশদ

মাফিয়া অর্থবল কাজে লাগিয়ে
ক্লাবগুলিকে কাছে টানার চেষ্টা
পশ্চিম বর্ধমানে বিজেপির উদ্যোগে মোচ্ছব 

ক্লাবগুলিকে আর্থিকভাবে সাহায্য করে যুব সম্প্রদায়ের পাশে থাকার বার্তা দিয়েছে রাজ্য সরকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি বহু ক্লাব এর জন্য আস্থাশীল। সেটাই চিন্তা বাড়াচ্ছে গেরুয়া শিবিরের।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এন্টালি হকি অ্যাকাডেমি আয়োজিত ফাইভ-এ-সাইড টুর্নামেন্টে মহিলা বিভাগে চ্যাম্পিয়ন দ্য রিষড়া ক্লাব। রানার্স জাগৃতি ক্লাব। ছেলেদের অনূর্ধ্ব-১৭ বিভাগে সেরা হাওড়া হকি ট্রেনিং সেন্টার।   ...

কাঠ-কয়লা বা স্টোভ জ্বালিয়ে শিশুদের জন্য রান্না করার দিন শেষ হতে চলেছে। এবার রাজ্যজুড়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এলপিজির মাধ্যমে খাবার তৈরি করতে হবে কর্মী-সহায়িকাদের। এই মর্মে ...

সামনেই বিধানসভা নির্বাচন অসমে। সেদিকে লক্ষ্য রেখে সুর চড়াচ্ছে বিজেপি। শনিবার শিবসাগরে ভূমিহীনদের হাতে জমির পাট্টা তুলে দেন নরেন্দ্র মোদি। রবিবার সভা করলেন অমিত শাহ। ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর হাসপাতালের সামনে প্রায় প্রতিদিনই লেগে থাকছে তীব্র যানজট। সেই যানজটের ফলে একদিকে যেমন স্থানীয় বাসিন্দা ও গাড়িচালকদের সমস্যা হচ্ছে, সেইসঙ্গে সঙ্কটে পড়তে হচ্ছে হাসপাতালে আসা রোগী ও তাঁদের পরিজনদের।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮২৪ - কবি ও নাট্যকার মাইকেল মধুসূদন দত্তের জন্ম
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৭১ - জার্মানির চিকিৎসক হানসেন কুষ্ঠ রোগের জীবাণু আবিষ্কার করেন
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম 
১৮৯৯ - প্রথম রেডিও প্রস্তুতকারী কোম্পানি চালু
১৯১৫ - আলেকজান্ডার গ্রাহামবিল ইউএস ট্রান্সকন্টিনেন্টাল টেলিফোন সার্ভিস উদ্বোধন করেন। নিউ ইয়র্ক থেকে কথা বলেন সানফ্রান্সিসকোতে টমাস ওয়াস্টনের সঙ্গে
১৯৪২ - প্রাক্তন পর্তুগীজ ফুটবলার ইউসেবিওর জন্ম
১৯৪৮ - সত্যেন্দ্রনাথ বসু কলকাতায় বঙ্গীয় বিজ্ঞান পরিষদ প্রতিষ্ঠা করেন
১৯৫০ - ভারতের নির্বাচন কমিশন গঠিত হয়
১৯৫৪ - ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নাথ রায়ের জন্ম
১৯৫৭ - আমাশয় রোগের জীবাণু আবিষ্কারক জাপানি জীবাণুবিদ শিগা কিয়োশির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২২ টাকা ৭৩.৯৩ টাকা
পাউন্ড ৯৮.৫১ টাকা ১০১.৯৯ টাকা
ইউরো ৮৭.৩৯ টাকা ৯০.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  January, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  January, 2021

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৭, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, দ্বাদশী ৪৫/৮ রাত্রি ১২/২৫। মৃগশিরা নক্ষত্র ৪৮/৫৫ রাত্রি ১/৫৬। সূর্যোদয় ৬/২১/৫৮, সূর্যাস্ত ৫/১৬/২। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৬/৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪ গতে ৪/৩০ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/৩২ গতে ৩/৫৪ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৪৯ মধ্যে। 
১১ মাঘ ১৪২৭, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, দ্বাদশী রাত্রি ১১/১৮। মৃগশিরা নক্ষত্র ১/২৫। সূর্যোদয় ৬/২৫, সূর্যাস্ত ৫/১৫। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/২৫ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৯ গতে ৪/৩৮ মধ্যে। কালবেলা ৭/৪৬ গতে ৯/৭ মধ্যে ও ২/৩২ গতে ৩/৫৪ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৫০ মধ্যে। 
১১ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হার্টে ব্লক পাওয়া গেল অরূপ রায়ের
সমবায় মন্ত্রী অরূপ রায়ের হার্টে ব্লক পাওয়া গেল। আজ প্রথমে ...বিশদ

24-01-2021 - 07:18:00 PM

কালীঘাটে বস্তাভর্তি পোড়া টাকা উদ্ধার
কালীঘাটের মুখার্জিঘাটে উদ্ধার হল বস্তাভর্তি পোড়া টাকা। এই ঘটনায় চাঞ্চল্য ...বিশদ

24-01-2021 - 04:29:00 PM

সাধারণতন্ত্র দিবসের আগে রাজ্যের একাধিক স্টেশনে হাই অ্যালার্ট
মাঝে কেবলমাত্র কালকের দিনটি। এরপরই সাধারণতন্ত্র দিবস। তার আগে জঙ্গি ...বিশদ

24-01-2021 - 04:05:00 PM

লালুপ্রসাদের দ্রুত আরোগ্য কামনা মমতার 
অসুস্থ লালুপ্রসাদ যাদবের দ্রুত আরোগ্য কামনা বাংলার মুখ্যমন্ত্রীর। আজ বিহারের ...বিশদ

24-01-2021 - 03:32:00 PM

২৬ জানুয়ারির দুপুর পর্যন্ত স্টেশন সংলগ্ন পার্কিং লট বন্ধ, জানাল দিল্লি মেট্রো
সাধারণতন্ত্র দিবসে নিরাপত্তার কথা মাথায় রেখে আগামীকাল সকাল থেকে ২৬ ...বিশদ

24-01-2021 - 03:03:15 PM

মুখ্যমন্ত্রীকে অপমান করা হয়েছে: অভিষেক 

24-01-2021 - 02:52:00 PM