Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

অ্যালোভেরার রস ও স্পিরিট দিয়ে ঘরোয়া
উপায়ে তৈরি হচ্ছে হোমমেড স্যানিটাইজার 

বিএনএ, বহরমপুর: রাজ্যজুড়েই স্যানিটাইজারের হাহাকার পড়ে গিয়েছে। কোথাও কোথাও তা মজুত থাকলেও অনেক বেশি দামে বিক্রি হচ্ছে। আতঙ্কে বেশি দাম দিয়েই তা অনেকে কিনছেন। অনেকে আবার সেই পথে না হেঁটে করোনা মোকাবিলায় ঘরোয়া পদ্ধতিতে স্যানিটাইজার তৈরি করছেন। তা বোতলবন্দি করে সময়মতো তা তারা ব্যবহার করছেন। বহরমপুরের বাসিন্দা রাজলক্ষ্মী দাস বলেন, ঘরোয়া পদ্ধতিতে স্যানিটাইজার তৈরি খুব সহজ। অনেকের বাড়িতেই অ্যালোভেরা গাছ রয়েছে। মিক্সির মাধ্যমে প্রথমে তা থেকে জেল বের করে নিতে হবে। তার সঙ্গে পরিমাণমতো স্পিরিট মিশিয়ে নিতে হবে। তারপর আবার তারসঙ্গে ভিটামিন-ই যুক্ত তেল দিতে দিতে হবে। তাহলেই স্যানিটাইজার তৈরি সম্ভব হবে। ১০০ গ্রাম স্পিরিটে ছ’চামচ অ্যালভেরা জেল দিতে হবে। শহরের আরেক বাসিন্দা দেবব্রত মাড়ি বলেন, আমিও স্পিরিটের সঙ্গে অ্যালভেরার জেল মিশিয়ে স্যানিটাইজার তৈরি করেছি। সেটাই ব্যবহার করছি। বাজারে এখন স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না। সেকারণে ঘরোয়া পদ্ধতিতে তা তৈরি করতে বাধ্য হয়েছি। পকেটে ভরেই তা বিভিন্ন জায়গায় যাচ্ছি। সময়মতো তা হাতে নিচ্ছি। আশপাশে যারা থাকছে তাদেরকেও তা দিচ্ছি। অনেক কম খরচে ঘরোয়া পদ্ধতিতে স্যানিটাইজার তৈরি করা যায়। চিকিৎসক অমলেন্দু রায় বলেন, এটা যথেষ্টই কার্যকর। তা তৈরি করে হাতে নিলে ভালোই হবে। স্পিরিটে জীবাণু মুক্ত হয়। তারসঙ্গে অ্যালোভেরার জেল মেশালে ভালোই হবে। তবে স্যানিটাইজার না থাকলে ভালোভাবে সাবান দিয়েও হাত পরিষ্কার করা যায়। নিজেদের পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, করোনার আতঙ্ক ছড়িয়ে পড়ার পরই জেলাজুড়েই স্যানিটাইজার এবং মাস্কের অভাব দেখা দিয়েছে। পর্যাপ্ত পরিমাণ তা না থাকায় কিছু ব্যবসায়ী তা দ্বিগুণ দামে বিক্রি করছে বলে অভিযোগ। তা বন্ধ করতে আধিকারিকরা টিম গঠন করেছে। জেলা পুলিসের কর্তাদের সেই টিম লাগাতার অভিযান শুরু করেছে। তারপরেও কালোবাজারি বন্ধ করা যাচ্ছে না। বহরমপুরের এক ব্যবসায়ী বলেন, আমাদেরকেই অনেক বেশি দাম দিয়ে মাস্ক এবং স্যানিটাইজার কিনতে হচ্ছে। অল্প লাভ রেখেই তা বাজারে বিক্রি করতে হচ্ছে। পুলিস সুপার অজিত সিং যাদব বলেন, এই কঠিন পরিস্থিতিতে যারা কালোবাজারি করবে তাদের বিরুদ্ধে কেস করা হবে। আমাদের আধিকারিকরা দোকানে দোকানে ঘুরছেন। এই সমস্ত সামগ্রী অতিরিক্ত পরিমাণ মজুত করে রাখলেও পদক্ষেপ নেওয়া হবে। স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, স্যানিটাইজার ছাড়া মাস্ক নিয়েও সমস্যা রয়েছে। সেটাও অনেকেই ঘরোয়া পদ্ধতিতে তৈরি করছে। তবে সেই সমস্ত মাস্ক বেশিবার ব্যবহার করা যায় না বলে চিকিৎসকরা জানিয়েছেন। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রশান্ত বিশ্বাস বলেন, করোনা নিয়ে মানুষজনদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হাত পরিষ্কার রাখতে হবে। হাঁচি বা কাশি হলে নিজেদের আলাদা করে রাখতে হবে। করোনার কোনও উপসর্গ দেখা দিলে মাস্ক ব্যবহার করা উচিত। চিকিৎসকরা বলেন, অ্যালোভেরার নানা গুণাগুণ রয়েছে। জীবাণু মুক্ত করতে স্পিরিটের জুড়ি মেলা ভার। তাই এই দু’টি মিশ্রণে স্যানিটাইজার তৈরি হলে তা ভালোই হবে।  

23rd  March, 2020
লক ডাউনে বিড়ম্বনা, কাঁচা কুমড়ো আর নদীর জল খেয়ে
মণিপুরে মাঝ নদীতে নৌকায়
৬দিন কাটালেন সূতির ফেরিওয়ালা 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: গ্রামবাসীদের চাপে মণিপুরে মাঝ নদীতে নৌকার উপর টানা ছ’দিন কাটালেন বাংলার এক ফেরিওয়ালা। নদীর জল আর কাঁচা কুমড়ো খেয়েই দিন-রাত কেটেছে তাঁর। 
বিশদ

01st  April, 2020
লকডাউন: কলকাতা সহ রাজ্যে চালের ঘাটতি
মেটাতে পূর্ব বর্ধমানে খোলা হল ১৭২টি রাইস মিল 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: ‘শস্য ভাণ্ডার’ জেলা নামে পরিচিত পূর্ব বর্ধমানে ৫০০ এর বেশি রাইস মিল রয়েছে। জেলার চাহিদা মিটিয়ে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় এখান থেকে চাল সরবরাহ করা হয়। কিন্তু, লকডাউন পরিস্থিতিতে জেলার সমস্ত রাইস মিলই বন্ধ হয়ে গিয়েছিল।  
বিশদ

01st  April, 2020
উৎপাদন বজায় রাখতে এবার
ঠিকা শ্রমিকদের থাকার ব্যবস্থা
করছে মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র

বিএনএ, বাঁকুড়া: করোনার প্রকোপ বাড়লেও মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে নিরবচ্ছিন্ন উৎপাদন চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে কর্তৃপক্ষ। ঠিকা শ্রমিকদের রাখার জন্য আলাদা পরিকাঠামো তৈরি করছে মেজিয়া তাপবিদ্যুৎ প্রকল্প। বিশদ

01st  April, 2020
দাসপুরের যুবক করোনা আক্রান্ত, বন্ধ
হয়ে গেল হাট, ফাঁকা হয়ে গেল জটলা 

বিএনএ, মেদিনীপুর: মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি থাকা দাসপুরের এক যুবক করোনায় আক্রান্ত হয়েছেন। সোমবার রাতে কলকাতার নাইসেড থেকে তাঁর পজিটিভ রিপোর্ট এসেছে। তারপরই তাঁকে বেলেঘাটা আইডি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। 
বিশদ

01st  April, 2020
করোনা: পূর্ব বর্ধমানে ভিন রাজ্য থেকে
ফিরেছেন ৩৩ হাজার মানুষ, উদ্বেগ 

বিএনএ, বর্ধমান: করোনার জেরে ভিন রাজ্য থেকে পূর্ব বর্ধমান জেলায় ফিরে এসেছেন প্রায় ৩৩ হাজার মানুষ। তাঁদের প্রত্যেককেই খুঁজে বের করে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।  বিশদ

01st  April, 2020
পূর্বস্থলীতে ব্যবসায়ীর ঝুলন্ত দেহ
উদ্ধার, নাদনঘাটে বধূর রহস্যমৃত্যু 

সংবাদদাতা, পূর্বস্থলী: সোমবার রাতে পূর্বস্থলীর জামালপুরে নিজের বাড়ি থেকে এক ব্যবসায়ীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম সমীর সাঁতরা (৩৭)। জামালপুরের বুড়োরাজ মন্দির সংলগ্ন এলাকায় তাঁর খাবারের দোকান রয়েছে।  
বিশদ

01st  April, 2020
ওড়িশা পেরিয়ে প্রায় ৬০ কিমি হেঁটে
ঝাড়গ্রামে ঢুকলেন ২১ শ্রমিক 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: মুখ্যমন্ত্রী সীমানাবর্তী এলাকা সিল করার নির্দেশ দিলেও ওড়িশা সীমানা পেরিয়ে প্রায় ৬০ কিলোমিটার হেঁটে ঝাড়গ্রামে ঢুকলেন ২১ জন শ্রমিক। মুখ্যমন্ত্রীর নির্দেশের পর পুলিসের নজর এড়িয়ে কীভাবে ওই ২১ জন শ্রমিক ঝাড়গ্রাম শহরে এলেন, তা নিয়ে প্রশ্ন উঠছে।  
বিশদ

01st  April, 2020
বিনামূল্যে জরুরি পরিষেবা
দিচ্ছেন দুর্গাপুরের টোটোচালকরা

বিএনএ, আসানসোল: গৃহবন্দি সাধারণ মানুষকে বিনামূল্যে জরুরি পরিষেবা দিতে এগিয়ে এলেন দুর্গাপুরের টোটোচালকরা। মূলত বাড়ি থেকে তাদের বিভিন্ন প্রয়োজনীয় চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাচ্ছেন তাঁরা। নিজেদের ফেসবুক অ্যাকাউন্টে ফোন নম্বর দিয়ে রীতিমতো বিজ্ঞাপন দিয়েছেন তাঁরা।
বিশদ

01st  April, 2020
দেশপ্রাণে আসা পরিযায়ী ইটভাটা শ্রমিকরা ১০দিন ধরে আটকে 

সংবাদদাতা, কাঁথি: লকডাউনের কারণে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার বিভিন্ন এলাকা থেকে কাঁথির দেশপ্রাণ ব্লকে আসা পরিযায়ী ইটভাটা শ্রমিকরা আজ ১০দিন হল বাড়ি ফিরতে পারছেন না।  
বিশদ

01st  April, 2020
হলদিয়া ও সুতাহাটায় সাহায্যের
হাত বাড়াল বিভিন্ন ক্লাব ও সংগঠন 

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া ও সুতাহাটার গ্রামে করোনা সচেতনতা তৈরি ও লকডাউনে মানুষকে সাহায্য করতে পুলিস ও প্রশাসনের সঙ্গে হাত লাগাল বিভিন্ন ক্লাব ও সংগঠন। সুতাহাটা থানার পুলিসের উদ্যোগে বিভিন্ন গ্রামে গরিব মানুষের হাতে চাল, ডাল, আলু, তেল ও সবজি তুলে দেওয়া হল। 
বিশদ

01st  April, 2020
পূর্বস্থলীতে ব্যবসায়ীর ঝুলন্ত দেহ
উদ্ধার, নাদনঘাটে বধূর রহস্যমৃত্যু

 সংবাদদাতা, পূর্বস্থলী: সোমবার রাতে পূর্বস্থলীর জামালপুরে নিজের বাড়ি থেকে এক ব্যবসায়ীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম সমীর সাঁতরা (৩৭)। জামালপুরের বুড়োরাজ মন্দির সংলগ্ন এলাকায় তাঁর খাবারের দোকান রয়েছে।
বিশদ

01st  April, 2020
করোনা নিয়ে অলচিকি ও তেলুগুতে প্রচার হবে: এসপি 

বিএনএ, মেদিনীপুর: করোনা নিয়ে অলচিকি ও তেলুগুতে প্রচার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে জেলার পুলিস সুপার দীনেশ কুমার বলেন, আদিবাসী সম্প্রদায়ের মানুষকে করোনা নিয়ে সচেতন করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

01st  April, 2020
ফরাক্কায় দাদাকে খুনের অভিযোগে ভাই গ্রেপ্তার

 

বিএনএ, বহরমপুর: দাদার শ্বাসনালি কেটে খুনের অভিযোগে ফরাক্কায় পুলিস এক যুবকের ভাইকে গ্রেপ্তার করেছে। পারিবারিক অশান্তির জেরে অভিযুক্ত যুবক দাদাকে খুন করেছে বলে পুলিস জানিয়েছে।  
বিশদ

01st  April, 2020
নাকাশিপাড়ায় অন্তঃসত্ত্বা বধূর অস্বাভাবিক মৃত্যু 

সংবাদদাতা, তেহট্ট: সোমবার রাতে নাকাশিপাড়া থানার আড়বেতাই এলাকায় চার মাসের অন্তঃসত্ত্বা গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম স্বস্তিকা মণ্ডল বিশ্বাস(২০)। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই গৃহবধূর শ্বশুরবাড়ি পলাশীপাড়া থানার রুদ্রনগর এলাকায়।  
বিশদ

01st  April, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এগিয়ে এল ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। এখনও পর্যন্ত তারা সরকারি বিভিন্ন দপ্তরে ৮০ হাজার লিটার স্যানিটাইজার সরবরাহ করেছে।   ...

লন্ডন, ১ এপ্রিল: কোভিড-১৯ থমকে দিয়েছে গোটা বিশ্বকে। স্তব্ধ হয়ে গিয়েছে খেলার দুনিয়াও। গৃহবন্দি দশায় হাঁপিয়ে উঠেছেন খেলোয়াড়রা। আর তার থেকে খানিক মুক্তি পেতে অভিনব ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার দিল্লি থেকে হরিরামপুরে ফিরলেন চারজন। তাঁরা প্রত্যেকেই দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকের হাড়িপুকর এলাকার বাসিন্দা। ভিনরাজ্যে কাজের জন্য গিয়েছিলেন।   ...

নয়াদিল্লি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা, ১ এপ্রিল: করোনা সঙ্কট মোকাবিলায় যৌথভাবে ১ হাজার ১২৫ কোটি টাকা খরচ করার কথা জানাল তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো লিমিটেড, উইপ্রো এন্টারপ্রাইজেস লিমিটেড এবং সংস্থার কর্ণধারের নামাঙ্কিত আজিম প্রেমজি ফাউন্ডেশন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সিউড়ির প্যাটেলনগরে প্রাক্তন তৃণমূল বিধায়কের বাড়ি লক্ষ্য করে বোমাবাজির অভিযোগ, চাঞ্চল্য 

10:58:00 AM

করোনা: গত ১২ ঘণ্টায় দেশে আক্রান্ত ১৩১ জন, মোট সংখ্যা ১৯৬৫  

10:57:49 AM

করোনা: অন্ধ্রপ্রদেশে ২১ জন আক্রান্ত, মোট সংখ্যা ১৩২ 

10:55:05 AM

কুলতলিতে স্ত্রীকে কুপিয়ে আত্মহত্যার চেষ্টা স্বামীর 
দক্ষিণ ২৪ পরগনার মধুসূদনপুরে পারিবারিক অশান্তির জেরে স্ত্রীর মাথায় ধারালো ...বিশদ

10:54:25 AM

এগিয়ে এলেন সইফ-করিনা 
করোনা ভাইরাস রুখতে এবারে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন সইফ আলি ...বিশদ

09:58:09 AM

চীনের বাজারে ফের বাদুড়, প্যাঙ্গোলিন বিক্রি শুরু 
করোনা সংক্রমণ থেকে রেহাই মিলতেই চীনের বাজারে ফের রমরমিয়ে বাদুড়, ...বিশদ

09:56:20 AM