Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সালারে সম্প্রীতির ছবি, শিবরাত্রিতে ভক্তদের সেবা করলেন মুসলিমরা 

সংবাদদাতা, কান্দি: শিবরাত্রি উপলক্ষে শুক্রবার রাতে সালার থানার শিশুয়ায় সম্প্রীতির ছবি দেখা গেল। গ্রামের মুসলিম সম্প্রদায়ের বাসিন্দারা শিব ভক্তদের রাতভর সেবা সহ নানা পরিষেবা দিলেন, খাওয়ালেনও। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই গ্রামটি অতি বর্ধিষ্ণু বলে পরিচিত। কিন্তু গ্রামে দু’-একটি হিন্দু পরিবার রয়েছে। বাকি সমস্ত মুসলিম সম্প্রদায়ের। গ্রামের শিব মন্দিরের সংস্কার থেকে অন্যান্য ব্যবস্থাও মুসলিমরা করে থাকেন। ওইদিন রাতে শিবরাত্রি উপলক্ষে গ্রামের সংখ্যালঘু সম্প্রদায়ের বাসিন্দারা একজোট হয়ে ভক্তদের সেবা করেছেন।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই গ্রামের শিব মন্দিরটি কয়েকশো বছরের প্রাচীন। ওইদিন সন্ধ্যা থেকে বহু ভক্ত বাঁকে করে জল নিয়ে এসে শিবের মাথায় জল ঢেলেছেন। ভক্তদের সব ধরনের সহযোগিতা করেছেন গ্রামের মুসলিমরা। মন্দিরে ঢোকার আগে ভক্তদের বসার জায়গা করেছেন। ছোলা-বাতাসার স্টলও করা হয়। বিশেষ মেডিক্যাল টিমের ব্যবস্থা করেন তাঁরা। মন্দিরের বাইরে ভক্তদের হাত-পা টিপে দিয়েছেন তাঁরা। ভক্তদের খাওয়া-দাওয়ার বেশিরভাগ খরচও জোগাড় করেছেন । পুজো শেষে প্রত্যেক ভক্তের খাবারের ব্যবস্থা ও বিশ্রামের ব্যবস্থাও করা হয়েছে।
গ্রামের বাসিন্দা উসমান শেখ বলেন, মন্দিরে হিন্দু ভাইদের উপাসনার জায়গা, সেখানে তাঁরা ভক্তিভরে পুজো করছেন। মন্দিরের বাইরে আমরা যতটা পেরেছি ভক্তদের সাহায্য করেছি। আর এক বাসিন্দা আনারুল ইসলাম বলেন, বহুবছর আগে এই এলাকা জঙ্গলে ভর্তি ছিল। কিন্তু দুপুরের দিকে প্রতিদিন একটি গোরু একটি পাথরের মাথায় দুধ ঢেলে দিতো। পরে ওই জঙ্গল সাফ করে পাথর মহাদেব রূপে পুজিত হয়ে আসছে।
মন্দির কমিটির সম্পাদক মহম্মদ আজাহারউদ্দিন বলেন, বহু বছর ধরে গ্রামের মুসলিম সম্প্রদায়ের মানুষ এভাবে শিব ভক্তদের সাহায্য করে আসছেন। স্থানীয় আউচা গ্রামের পুরোহিত তারাচরণ ঘোষাল বলেন, ওই গ্রামের মুসলিম সম্প্রদায়ের মানুষজন চাঁদা দিয়ে শিব মন্দির সংস্কার করেছেন। প্রতিবার শিবরাত্রিতে ওঁরা শিব ভক্তদের পাশে দাঁড়ান। এই সম্প্রীতি দেখে ভালো লাগে।
 

23rd  February, 2020
দুর্নীতিগ্রস্ত বিজেপি নেতাদের গ্রেপ্তার করা হচ্ছে না কেন?

কেষ্ট খুব ভালো সংগঠক। বীরভূম জেলাটা হাতের মুঠোয় রাখত। মঙ্গলবার হাসনের পর বুধবার বোলপুর লোকসভার আউশগ্রামের জনসভায় ফের অনুব্রতর পাশে দাঁড়ালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

দু’দিনের জেলা সফরে মমতা, আজ দাঁতনে নির্বাচনী জনসভা

আজ, বৃহস্পতিবার দাঁতন ও মহিষাদলে নির্বাচনী সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো বুধবার তিনি পশ্চিম মেদিনীপুর জেলায় এসে পৌঁছে যান। খড়্গপুরের রূপনারায়ণপুরে একটি বেসরকারি হোটেলে তিনি রাত্রিযাপন করেন
বিশদ

বোলপুরে গুড়-বাতাসা, নকুলদানা বিলি ‌উজ্জ্বীবিত তৃণমূল কংগ্রেসের

‘নির্বাচনের পরেই ছেড়ে দেবে কেষ্টকে’- মঙ্গলবার হাসনের নির্বাচনী সভা থেকে মুখ্যমন্ত্রীর এই কথায় বীরভূমে উজ্জীবিত তৃণমূল। তার প্রতিফলনও দেখা গেল বুধবার। প্রিয় কেষ্টদার ফিরে আসার উন্মাদনায় মাতলেন তৃণমূলের নেতা-কর্মী ও সমর্থকরা।
বিশদ

শত্রুঘ্নর সংসারে ‘ঘাটতি’! মেয়ে সোনাক্ষীর কাছে ১৬ কোটি ৩৬ লক্ষ টাকা ধার সিনহা দম্পতির

মেয়ে সোনাক্ষীর কাছে দেনায় ডুবে একদা বলিউড কাঁপানো তারকা শত্রুঘ্ন সিনহা! অভিনেত্রী স্ত্রী পুনমও একই পথের পথিক। দু’জনেরই বড় আর্থিক ভরসা মেয়ে। 
বিশদ

বহরমপুরে অধীরের মনোনয়নে উচ্ছ্বাস কর্মী-সমর্থকদের

দলীয় কর্মী-সমর্থকদের উচ্ছ্বাসের মধ্যে দিয়ে মিছিল করে মনোনয়ন জমা দিলেন বিদায়ী কংগ্রেস সাংসদ তথা বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী। বুধবার জেলাশাসক রাজর্ষি মিত্রের হাতে তিনি মনোনয়নপত্র জমা দেন।
বিশদ

মুকুটমণিকে দিল্লি পাঠাতে ময়দানে নবদ্বীপের কৃষকরা

রানাঘাট লোকসভার তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীর হয়ে ভোট প্রচারে নামলেন মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের চাষিরা। তাঁদের বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের অনেক সুযোগ সুবিধা দিয়েছেন।
বিশদ

অভিষেকের রোড শোয়ে জলঙ্গি ভাসল জনপ্লাবনে

কারও হাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি, কেউ হাতে নিয়ে আছেন লক্ষ্মীর ভাণ্ডারের ফ্লেক্স। অনেকের হাতে ‘ইউ লাভ অভিষেক’ লেখা ফ্লেক্স। প্রখর রোদ উপেক্ষা করে মুর্শিদাবাদ লোকসভার জলঙ্গির জোড়তলা বাজার তখন গমগম করছে।
বিশদ

মেরিন ড্রাইভ ও তিনটি ব্রিজ লোকসভা ভোটে তৃণমূলের প্রচারের অন্যতম অস্ত্র

মুম্বইয়ের ধাঁচে দীঘা-শৌলা (কাঁথি) উপকূলে ঝকঝকে মেরিন ড্রাইভ  আর তিনটি বিশালাকার ব্রিজ এবার লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রচারের অন্যতম হাতিয়ার। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পগুলির মধ্যে অন্যতম মেরিন ড্রাইভ ‘সৈকত সরণি’ তৈরি হওয়ার পর সংশ্লিষ্ট এলাকাগুলির আর্থ-সামাজিক ব্যবস্থারও  অনেকটাই পরিবর্তন হয়েছে
বিশদ

প্রচণ্ড গরমের মধ্যেও মানুষের উচ্ছ্বাস আর উন্মাদনাই আমার এনার্জি, দাবি ইউসুফের

তীব্র দাবদাহ ও গরম সত্ত্বেও মানুষের উচ্ছ্বাস, উন্মাদনাই আমার এনার্জি। ক্রিকেটের ময়দানে ছক্কা হাঁকানোর মতোই রাজনীতির অচেনা ময়দানে এ যেন ‘পাঠান-পাঞ্চ’। একজন দক্ষ রাজনীতিকের মতোই সাবলীল উত্তর বহরমপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী ইউসুফ পাঠানের।
বিশদ

কেশপুরে ধান কেটে, রান্না করে প্রচার হিরণের

কেশপুরে প্রচারে গিয়ে চাষের জমিতে নেমে ধান কাটলেন ঘাটালের বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়। বুধবার কেশপুরের ঝেঁতলাগ্রাম পঞ্চায়েত এলাকায় তিনি প্রচারে যান। সেখানেই তাঁকে কৃষকের হাত থেকে কাস্তে নিয়ে জমিতে ধান কাটতে দেখা যায়।
বিশদ

গণতন্ত্র রক্ষায় ৯৩ বছর বয়সে বুথে গিয়েই এবার ভোট দিতে চান স্বাধীনতা সংগ্রামী

স্বাধীন দেশ গড়ার জন্য লড়াই করেছিলেন। জেল খেটেছেন। পুরশুড়ার গোপালচন্দ্র ভক্ত অসহযোগ আন্দোলন, স্বাধীনতা দিবসের কথা আজও ভুলতে পারেননি। বাড়ির উঠানে বসে অল্পবয়সিদের আজও স্বাধীনতা সংগ্রামের গল্প শোনান
বিশদ

ঘাটালে দেবকে জয়ী করতে শপথ আইএনটিটিইউসির

ঘাটাল থেকে তৃণমূল প্রার্থী দীপক অধিকারীকে (দেব) বিপুল ভোটে জয়ী করার শপথ নিল আইএনটিটিইউসি। বুধবার ডেবরার পথসাথীতে আইএনটিটিইউসি’র ঘাটাল সাংগঠনিক জেলার সভায় এই শপথ নেওয়া হয়।
বিশদ

আফগানিস্তান থেকে আসা ড্রাই ফ্রুটসের স্টল সবার নজর কাড়ছে

এবার বারোদোলের অন্যতম আকর্ষণ ছিল আফগানিস্তানের শুকনো খাবার। কাঠাবাদাম, পেস্তা, কিশমিশ, আলুবখরা, বাডন খেজুর, শুকনো পাইনাপল, আলোক খাঁড়া, আখরোট, আনজির, ব্ল্যাক বেরি, জাফরান, হিং, ড্রাই কিউই, ড্রাই ম্যাঙ্গো, শুখা আলুবখরা, ড্রাই স্ট্রবেরি ইত্যাদি প্রায় ৩০ রকমের শুকনো খাবারের বিপুল সম্ভার ছিল সামিউল্লার স্টলে।
বিশদ

বোলপুর থেকে ট্রেনে গুসকরা পর্যন্ত প্রচার বিজেপি প্রার্থী পিয়া সাহার

বুধবার অভিনব উপায়ে প্রচার সারলেন বোলপুরের বিজেপি প্রার্থী পিয়া সাহা। তিনি ট্রেনে চেপে বোলপুর থেকে গুসকরা স্টেশন পর্যন্ত যাত্রীদের সঙ্গে জনসংযোগ করেন। লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর থেকে এই কেন্দ্রে কোনও দলেরই ঝাঁজালো প্রচার দেখা যায়নি।
বিশদ

Pages: 12345

একনজরে
একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা। ...

একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...

তাপমাত্রা বাড়তেই ভাবনা বদল। বুধবার বালুরঘাটে এই মরশুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। কয়েকদিন পারদ আরও চড়ার পূর্বাভাস পেয়ে ভোট দেওয়া নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন ভোটাররা। ...

৫ কোটি টাকা ‘তোলা’ চেয়ে নতুন জঙ্গি সংগঠন কেএলও (কোচ ন্যাশনালিস্ট) এবার সরাসরি হুমকি চিঠি দিল রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM