Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বাঁকুড়ায় বনবান্ধব অনুষ্ঠানে রাজীবের হুঁশিয়ারি
ব্যবসায়িক কারণে জঙ্গলের জমি দখলের চেষ্টা হলে ছাড়া হবে না 

সংবাদদাতা, বিষ্ণুপুর: অসাধু উপায়ে ব্যবসায়িক উদ্দেশ্যে জঙ্গলের জমি দখলের চেষ্টা হলে কাউকে ছাড়া হবে না। শুক্রবার বাঁকুড়ার অমরকাননে পঞ্চমবর্ষ বনবান্ধব উৎসবে এসে এভাবেই হুঁশিয়ারি দিলেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। এদিন বনবান্ধব উৎসবের সূচনার পর মন্ত্রী বলেন, বনের জমি নিয়ে কাউকে ছেলেখেলা করতে দেব না। আমি এক সময় দেখেছি, বনের জমি ব্যবসায়ীদের কাছে খুব লোভনীয়। কোথাও কোথাও অসাধু চক্র গজিয়ে উঠেছে। এদিন আমি দপ্তরের কর্মীদের বলে যাচ্ছি, যতদিন এই দপ্তরে আমি আপনাদের সহকর্মী এবং হেড অব দ্য ফ্যামিলি আছি ততদিন বন নিয়ে ছেলেখেলা করলে, কাউকে ছাড়ব না।
এদিনের অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের পঞ্চায়েত, গ্রামোন্নয়ন ও জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের প্রতিমন্ত্রী শ্যামল সাঁতরা, বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু, সহ সভাপতি শুভাশিস বটব্যাল প্রমুখ।
তিনি বলেন, একটা সময় ছিল, আমি লুকিয়ে বেআইনি বালিবোঝাই লরি ধরেছি। সেই রকমই আগামী দিনে বন রক্ষায় আমি একই পদক্ষেপ নেব। আমি জানি, বনের জমি অনেক ব্যবসায়ী কায়দা করে নিয়ে নেওয়ার চেষ্টা করে। কিন্তু, বনের জমি বনেরই থাকবে। তা মানুষের উপকারে লাগানো হবে। কাউকে ব্যবসায়িক স্বার্থে বনের জমি ব্যবহার করতে দেওয়া হবে না। আমি জানি, আমাদের দপ্তরে কর্মী সংখ্যা কম। দিন রাত তাঁদের কাজ করতে হয়। ভালো কাজ করেও প্রচারে আসেন না। তাই আমি ঠিক করেছি, পুলিসের মতো বনকর্মীদেরও ভালো কাজের জন্য মেডেল তুলে দেব। একই সঙ্গে খারাপ কাজ করলে সাসপেন্ড করা হবে।
মন্ত্রী আরও বলেন, বনরক্ষার জন্য গাছ বিক্রির লভ্যাংশের ২৫শতাংশ টাকা আগের সরকারের আমলে দেওয়া হতো। আমাদের সরকার তা বাড়িয়ে ৪০শতাংশ করেছে। বাঁকুড়ায় চলতি বছরে প্রায় ২০কোটি টাকা দেওয়া হচ্ছে। তার মধ্যে সাড়ে ছ’কোটি টাকা ইতিমধ্যে দেওয়া হয়েছে। বাকি সাড়ে ১৩কোটি টাকা বনবান্ধব উৎসবে দেওয়া হবে। বনমন্ত্রী বলেন, বাঁকুড়ায় বুনো হাতির আক্রমণে বহু মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। তবে আগের চেয়ে তা অনেকটাই কমেছে। ভৌগলিক কারণে হাতির পাল অন্য রাজ্য থেকে চলে আসছে। দীর্ঘদিন ধরে ওই সমস্যা চলে আসছে। সমাধানের জন্য আমরা বিশ্বের বিভিন্ন দেশের অভিজ্ঞ মানুষদের পরামর্শ নিয়ে একটি মাস্টার প্ল্যান তৈরি করার উদ্যোগ নিয়েছি। তবে একই সঙ্গে জঙ্গলমহলের মানুষদের সচেতন হতে হবে। এর জন্য স্কুল, স্বেচ্ছাসেবী সংস্থা, জনপ্রতিনিধি সবাই মিলে সচেতনতার কাজ করতে হবে। রাতে অথবা ভোরে জঙ্গলে যাওয়া চলবে না। তাহলে দুর্ঘটনা এড়ানো যাবে।
মন্ত্রী আরও বলেন, গ্লোবাল ওয়ার্মিংয়ের কবলে পড়ে গোটা বিশ্ব জ্বলে পুড়ে যাচ্ছে। পৃথিবীতে সবুজ ক্রমশ ধ্বংস হচ্ছে। তার প্রভাব আবহাওয়ার উপর পড়ছে।  

15th  February, 2020
চলন্ত স্কুলবাসের পাটাতন
ভেঙে পড়ে গেল ছাত্রী

 সংবাদদাতা, রামপুরহাট: বৃহস্পতিবার সকালে বীরভূমের মুরারই ও ঝাড়খণ্ড সীমানা লাগোয়া ঝাড়খণ্ডের মহেশপুর থানার সোনারপাড়ার কাছে স্কুলবাসের পাটাতন ভেঙে গলে পড়ে গেল এক ছাত্রী। অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও জখম হয়েছে মুরারইয়ের প্রথম শ্রেণীর ওই ছাত্রী।
বিশদ

নিয়ন্ত্রণহীন টোটো চলাচলকেই দায়ী করছেন অভিভাবকরা
মাধ্যমিক পরীক্ষার সময় রামপুরহাটে তীব্র যানজটের শিকার পরীক্ষার্থীরা 

সংবাদদাতা, রামপুরহাট: মাধ্যমিক পরীক্ষার সময় রামপুরহাটে যানজটে জেরবার পরীক্ষার্থী থেকে অভিভাবক ও শহরবাসী। প্রতিটি রাস্তাই কার্যত অবরুদ্ধ হয়ে পড়ছে। বিশেষ করে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে মাধ্যমিক পরীক্ষার্থীদের। ট্রাফিক ও পুলিসকর্মীদের যা সামাল দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে।  
বিশদ

বালি ও মোরামের গাড়ি ধরতে গিয়ে আক্রান্ত সরকারি কর্মীরা
রড নিয়ে হামলায় রক্তাক্ত হলেন রেভিনিউ ইন্সপেক্টর 

সংবাদদাতা, খড়্গপুর: বেআইনি মোরাম ও বোল্ডার পাচারের বিরুদ্ধে অভিযানে গিয়ে রক্তাক্ত হলেন ভূমি রাজস্ব আধিকারিক। দুষ্কৃতীদের হামলায় জখম হন আরও চার আধিকরিক ও কর্মী। বুধবার রাতে খড়্গপুর গ্রামীণ এলাকার সাহাচকের কাছে ৬ নম্বর জাতীয় সড়কে এই ঘটনা ঘটে। ঘটনায় পুলিস একজনকে গ্রেপ্তার করেছে।  
বিশদ

কাঁকরতলায় বোমাবাজির মাঝে পড়ে গ্রামবাসীর মৃত্যু
এলাকায় উত্তেজনা, আটক ৮, উদ্ধার বোমা ও আগ্নেয়াস্ত্র

বিএনএ, সিউড়ি: বুধবার রাতে কাঁকরতলায় বোমাবাজির মাঝে পড়ে নিরীহ এক গ্রামবাসীর মৃত্যু হয়েছে। বুধবার রাতে কাঁকরতলার হজরতপুর-মন্দিরা গ্রামের এই ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়ায়। পুলিস দেহ উদ্ধারে গেলে তাদের বাধা দেন স্থানীয় বাসিন্দারা। তার ফলে এলাকায় উত্তেজনা ছড়ায়। পরে অবশ্য পুলিসি আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়।  
বিশদ

 জীবনযুদ্ধে জয়ী হতে স্বামীর মৃত্যুর পরও
মেয়ের সঙ্গে মাধ্যমিক পরীক্ষায় বসলেন মা

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: স্বামীর মৃত্যুর পর দৌলতাবাদের গৌরীপুর গ্রামের মাসুরা বেওয়ার মাথায় যেন আকাশ ভেঙে পড়েছিল। বাড়িতে দুই মেয়ে আর এক প্রতিবন্ধী ছেলেকে নিয়ে কীভাবে সংসার চালাবেন তা ভেবেই তিনি কুলকিনারা খুঁজে পাচ্ছিলেন না। 
বিশদ

লিপস্টিক ট্রি-র ফল থেকে তৈরি হবে ভেষজ আবির, বিক্রি হবে বসন্তোৎসবে

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: স্কুলের জমিতে হওয়া লিপস্টিক ট্রি-র ফল থেকে এবার ভেষজ আবির তৈরি করবেন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। সাঁইথিয়ার একটি স্বনির্ভর গোষ্ঠী ওই আবির তৈরি করবে। 
বিশদ

মুরারইয়ে ৬০০০ জিলেটিন স্টিক, ২৫০০ ডিটোনেটর উদ্ধার, ধৃত ১

সংবাদদাতা, রামপুরহাট: বুধবার রাতে খবর পেয়ে মুরারই-বাঁশলৈ রাস্তায় তল্লাশি চালিয়ে একটি পিকআপ ভ্যান আটক করে। সেই পিকআপ ভ্যান থেকে পুলিস ৬০০০পিস জিলেটিন স্টিক ও ২৫০০পিস ডিটোনেটর উদ্ধার করেছে। পাশাপাশি ওই পিকআপ ভ্যানের চালককে গ্রেপ্তার করা হয়েছে।  
বিশদ

অণ্ডাল বিমান বন্দরের রাস্তার নির্মাণ সামগ্রী নামাতে বাধা 

সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার অণ্ডাল বিমান বন্দরের প্রধান রাস্তা তৈরির নির্মাণ সামগ্রী নামাতে বাধা দেওয়ার অভিযোগ উঠল স্থানীয় সিন্ডিকেটের বিরুদ্ধে। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা ছড়ায়। ঘটনাস্থলে পূর্তদপ্তরের কর্মীরা আসেন। তড়িঘড়ি সমস্যার সমাধান করলে স্বাভাবিক হয় পরিস্থিতি। 
বিশদ

আসানসোলে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় আতঙ্ক 

বিএনএ, আসানসোল: ভরসন্ধ্যায় আসানসোলে জিটি রোডের পাশে থাকা সোনার দোকানে আগ্নেয়াস্ত্র নিয়ে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় শহরজুড়ে আতঙ্ক ছড়িয়েছে। আতঙ্কিত ওই এলাকার ব্যবসায়ী থেকে কর্মচারী সকলেই। পথচারীদের মধ্যেও ভয়ের ছাপ স্পষ্ট। 
বিশদ

সবংয়ে বিয়েবাড়ির খাবার খেয়ে অসুস্থ শতাধিক 

সংবাদদাতা, খড়্গপুর: সবংয়ের কুণ্ডলপাল গ্রামে গত দু’দিন ধরে প্রায় ৩০০জন অসুস্থ হয়ে পড়ায় এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। প্রায় ২৫জনকে সবং গ্রামীণ হাসপাতালে ভরতি করা হয়েছে। বাকিদের বাড়িতে রেখেই চিকিৎসা চলছে। সকলেরই বমি, পায়খানা, মাথার যন্ত্রণা ও জ্বর দেখা দিয়েছে। 
বিশদ

দোষীদের গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ
অণ্ডালে নিরাপত্তারক্ষীর মদতে কয়লা চুরির চেষ্টা, বাধা দেওয়ায় ইসিএল কর্মীকে বেধড়ক মার 

সংবাদদাতা, দুর্গাপুর: অণ্ডাল থানার শঙ্করপুর খোলামুখ কোলিয়ারিতে নিরাপত্তারক্ষীর মদতে কয়লা চুরিতে বাধা দেওয়ায় ইসিএলের এক কর্মীকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল। 
বিশদ

ইসিএল বিদ্যুতের লাইন কেটে দেওয়ায় সমস্যা
রানিগঞ্জে অন্ধকারে ৩টি গ্রাম, বিপাকে পরীক্ষার্থীরা 

সুমন তেওয়ারি  রানিগঞ্জ, বিএনএ: ইসিএল বিদ্যুতের সংযোগ কেটে দেওয়ায় মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অন্ধকারে রয়েছে রানিগঞ্জ ব্লকের জেমারি পঞ্চায়েতের ময়রাবাঁধ, ওল্ড মাইনাস ও জেমারি গ্রাম। এর ফলে চরম বিপাকে পড়েছে ওইসব এলাকার মাধ্যমিক পরীক্ষার্থীরা।   বিশদ

আবাস যোজনার ১৩ লক্ষ টাকা দিয়ে গাড়ির বিল মেটাল পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ 

বিএনএ, তমলুক: সভায় অনুমোদন করে প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমের ১৩লক্ষ টাকা দিয়ে যাবতীয় গাড়ির বিল মেটাল পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। সভাধিপতি দেবব্রত দাস এবং জেলাশাসক পার্থ ঘোষের উপস্থিতিতে গত ১৭জানুয়ারি অর্থ স্থায়ী সমিতির সভায় অনুমোদন পাশ হয়। সম্প্রতি সেই বিল মেটানো হয়েছে।  
বিশদ

হাত-পা প্যারালিসিসে আক্রান্ত, মনের জোরে মাধ্যমিক দিচ্ছে পলাশীপাড়ার প্রকাশ 

সংবাদদাতা, তেহট্ট: হাত পা দুই অঙ্গই প্যারালিসিসে আক্রান্ত। তবু মনের জেদ নিয়ে মাধ্যমিক পরীক্ষায় বসেছে পলাশীপাড়া থানার বার্নিয়া শ্রীকৃষ্ণপুরের প্রকাশ বিশ্বাস। হাঁসপুকুরিয়া বিদ্যাপীঠের একটি ঘরে রাইটার নিয়ে এবছর মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে প্রকাশ। প্রকাশের বাবা পবনকুমার বিশ্বাস বলেন, ওর যখন তিনদিন বয়স, তখন হাত পা নীল হয়ে যায়।  
বিশদ

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: বয়স মাত্র পাঁচ। আর তাতেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেতে চলেছে রাজ্যের একমাত্র শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়। শুধু তাই নয়, বিএড বিশ্ববিদ্যালয় হিসেবে দেশের মধ্যে একমাত্র এই প্রতিষ্ঠানকেই বেছে নেওয়া হয়েছে।   ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): লাফিয়ে বাড়ছে সোনার দাম। বৃহস্পতিবার প্রতি ১০ গ্রামে সোনার দাম বাড়ল ১১১ টাকা। ফলে রাজধানী দিল্লিতে ১০ গ্রাম এই হলুদ ধাতুর দাম হয়েছে ৪২ হাজার ৪৯২ টাকা। তবে পড়েছে রুপোর দাম। ৬৭ টাকা কমে কেজি প্রতি ...

ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): পরিবেশে কার্বন নিঃসরণের ক্ষেত্রে চীনের থেকেও এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ভারত। জলবায়ু পরিবর্তন নিয়ে এক প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেছেন নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র মাইকেল ব্লুমবার্গ। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দৌড়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ব্লুমবার্গ।  ...

বিএনএ, বারাসত: বারাসতের নবপল্লি সাব পোস্ট অফিসে গত এক সপ্তাহ ধরে লিঙ্ক না থাকায় সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। এমনিতেই ডাকঘরে বিভিন্ন পরিষেবা মূল্য বাড়িয়ে দেওয়া হয়েছে। তার উপর লিঙ্ক না থাকার কারণে গ্রাহকদের মধ্যে ক্ষোভ চরম আকার নিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
 প্রেমে আঘাত, দুর্গাপুরে আত্মহত্যার চেষ্টা যুবকের
প্রেমে আঘাত পেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন প্রেমিক। ঘটনাটি দুর্গাপুর বেনাচিতি ...বিশদ

12:27:13 PM

অবসর নিলেন প্রজ্ঞান ওঝা
অবসর ঘোষণা করলেন ভারতীয় লেফট আর্ম স্পিনার প্রজ্ঞান ওঝা। ...বিশদ

11:38:31 AM

কুলটিতে কুয়োয় পড়ে মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর
কুয়োয় পড়ে অস্বাভাবিক মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর। ঘটনাটি পশ্চিম বর্ধমানের আসানসোলের ...বিশদ

11:27:00 AM

আজ মুক্তি 
শুভ মঙ্গল জাদা সাবধান- হিতেশ কেবল্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে ...বিশদ

11:14:53 AM

 ওয়েলিংটন টেস্ট: বৃষ্টিতে পণ্ড প্রথম দিনের খেলা

10:48:56 AM

খড়গপুরে বালিবোঝাই গাড়ির ধাক্কায় মৃত্যু বৃদ্ধ দম্পতির
একটি বালি বোঝাই গাড়ির ধাক্কায় বৃদ্ধ দম্পতির মৃত্যু। ঘটনাটি পশ্চিম ...বিশদ

10:45:40 AM