Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বাঁকুড়ায় বনবান্ধব অনুষ্ঠানে রাজীবের হুঁশিয়ারি
ব্যবসায়িক কারণে জঙ্গলের জমি দখলের চেষ্টা হলে ছাড়া হবে না 

সংবাদদাতা, বিষ্ণুপুর: অসাধু উপায়ে ব্যবসায়িক উদ্দেশ্যে জঙ্গলের জমি দখলের চেষ্টা হলে কাউকে ছাড়া হবে না। শুক্রবার বাঁকুড়ার অমরকাননে পঞ্চমবর্ষ বনবান্ধব উৎসবে এসে এভাবেই হুঁশিয়ারি দিলেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। এদিন বনবান্ধব উৎসবের সূচনার পর মন্ত্রী বলেন, বনের জমি নিয়ে কাউকে ছেলেখেলা করতে দেব না। আমি এক সময় দেখেছি, বনের জমি ব্যবসায়ীদের কাছে খুব লোভনীয়। কোথাও কোথাও অসাধু চক্র গজিয়ে উঠেছে। এদিন আমি দপ্তরের কর্মীদের বলে যাচ্ছি, যতদিন এই দপ্তরে আমি আপনাদের সহকর্মী এবং হেড অব দ্য ফ্যামিলি আছি ততদিন বন নিয়ে ছেলেখেলা করলে, কাউকে ছাড়ব না।
এদিনের অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের পঞ্চায়েত, গ্রামোন্নয়ন ও জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের প্রতিমন্ত্রী শ্যামল সাঁতরা, বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু, সহ সভাপতি শুভাশিস বটব্যাল প্রমুখ।
তিনি বলেন, একটা সময় ছিল, আমি লুকিয়ে বেআইনি বালিবোঝাই লরি ধরেছি। সেই রকমই আগামী দিনে বন রক্ষায় আমি একই পদক্ষেপ নেব। আমি জানি, বনের জমি অনেক ব্যবসায়ী কায়দা করে নিয়ে নেওয়ার চেষ্টা করে। কিন্তু, বনের জমি বনেরই থাকবে। তা মানুষের উপকারে লাগানো হবে। কাউকে ব্যবসায়িক স্বার্থে বনের জমি ব্যবহার করতে দেওয়া হবে না। আমি জানি, আমাদের দপ্তরে কর্মী সংখ্যা কম। দিন রাত তাঁদের কাজ করতে হয়। ভালো কাজ করেও প্রচারে আসেন না। তাই আমি ঠিক করেছি, পুলিসের মতো বনকর্মীদেরও ভালো কাজের জন্য মেডেল তুলে দেব। একই সঙ্গে খারাপ কাজ করলে সাসপেন্ড করা হবে।
মন্ত্রী আরও বলেন, বনরক্ষার জন্য গাছ বিক্রির লভ্যাংশের ২৫শতাংশ টাকা আগের সরকারের আমলে দেওয়া হতো। আমাদের সরকার তা বাড়িয়ে ৪০শতাংশ করেছে। বাঁকুড়ায় চলতি বছরে প্রায় ২০কোটি টাকা দেওয়া হচ্ছে। তার মধ্যে সাড়ে ছ’কোটি টাকা ইতিমধ্যে দেওয়া হয়েছে। বাকি সাড়ে ১৩কোটি টাকা বনবান্ধব উৎসবে দেওয়া হবে। বনমন্ত্রী বলেন, বাঁকুড়ায় বুনো হাতির আক্রমণে বহু মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। তবে আগের চেয়ে তা অনেকটাই কমেছে। ভৌগলিক কারণে হাতির পাল অন্য রাজ্য থেকে চলে আসছে। দীর্ঘদিন ধরে ওই সমস্যা চলে আসছে। সমাধানের জন্য আমরা বিশ্বের বিভিন্ন দেশের অভিজ্ঞ মানুষদের পরামর্শ নিয়ে একটি মাস্টার প্ল্যান তৈরি করার উদ্যোগ নিয়েছি। তবে একই সঙ্গে জঙ্গলমহলের মানুষদের সচেতন হতে হবে। এর জন্য স্কুল, স্বেচ্ছাসেবী সংস্থা, জনপ্রতিনিধি সবাই মিলে সচেতনতার কাজ করতে হবে। রাতে অথবা ভোরে জঙ্গলে যাওয়া চলবে না। তাহলে দুর্ঘটনা এড়ানো যাবে।
মন্ত্রী আরও বলেন, গ্লোবাল ওয়ার্মিংয়ের কবলে পড়ে গোটা বিশ্ব জ্বলে পুড়ে যাচ্ছে। পৃথিবীতে সবুজ ক্রমশ ধ্বংস হচ্ছে। তার প্রভাব আবহাওয়ার উপর পড়ছে।  

15th  February, 2020
সিউড়িতে কর্মী সম্মেলন অনুব্রতর 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: শুক্রবার সিউড়ি-১ ব্লকের বুথ কর্মীদের নিয়ে সম্মেলন করলেন তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। এদিন সিউড়ির ইন্ডোর স্টেডিয়ামে ওই সম্মেলন হয়। তাতে তিলপাড়া, আলুন্দা, নগরী, খটঙ্গা অঞ্চলের বুথ কর্মীরা শামিল হয়েছিলেন।  
বিশদ

গলসিতে ধৃতদের বাড়ি ভাঙচুর চালালেন গ্রামবাসীরা
তৃণমূল পঞ্চায়েত সদস্যের ছেলেকে অপহরণ করে খুন 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: প্রথমে অপহরণ। তারপর নৃশংসভাবে খুন। অবশেষে দু’দিন পর হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার হল তৃণমূল পঞ্চায়েত সদস্যের অপহৃত ছেলের মৃতদেহ। এই পৈশাচিক ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার সকালে উত্তপ্ত হয়ে উঠল গলসির সাঁকো গ্রাম। 
বিশদ

গলসি-১ বিডিও সহ দুই বর্ধমানে
করোনা আক্রান্ত আরও ১৬৯, মৃত ২ 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: এবার করোনায় আক্রান্ত হলেন গলসি-১ বিডিও বিনয়কুমার মণ্ডল। বৃহস্পতিবার রাতে তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। একই সঙ্গে তাঁর স্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন। শুক্রবার নতুন করে পূর্ব বর্ধমান জেলায় আরও ৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  
বিশদ

পাঁশকুড়ায় বোমাকাণ্ডে জঙ্গি যোগের জল্পনা
ইউটিউব দেখে আইইডি বানায়
এইট ফেল টাইলস শ্রমিক 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: বিদ্যে বলতে সেভেন পাশ। দেখতে ছাপোষা। গায়ে ময়লা টি-শার্ট। ইউটিউব দেখে সে-ই কিনা বানিয়ে ফেলেছে একটা আস্ত ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস। সংক্ষেপে আইইডি। 
বিশদ

মুর্শিদাবাদে করোনায়
আক্রান্ত ৭২ জন, সুস্থ ৭৮ 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদে একদিনে আক্রান্তের চেয়ে বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন। শুক্রবার ৭২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে উঠেছেন ৭৮ জন। জেলায় সব মিলিয়ে এখনও পর্যন্ত চার হাজার ৪২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৩৭৫১ জন।  
বিশদ

নেপথ্যে দাম্পত্য কলহ, অনুমান পুলিসের
কৃষ্ণগঞ্জে ছেলের সামনে নার্স স্ত্রীকে গুলি
করে খুন, অভিযুক্ত স্বামী পলাতক 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: কৃষ্ণগঞ্জ থানার স্বর্ণখালিতে সরকারি হাসপাতালের নার্স স্ত্রীকে গুলি করে খুন করার অভিযোগ উঠল তাঁর স্বামীর বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে বাড়িতে ১০ বছরের ছেলের সামনেই এই ঘটনা ঘটে। মৃতার নাম স্বপ্না বিশ্বাস(৩২)। ঘটনার পর অভিযুক্ত জয়দেব বিশ্বাস পলাতক।  
বিশদ

পূর্ব মেদিনীপুরে নতুন করে আক্রান্ত ১২২ 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় নতুন করে করোনা আক্রান্ত হলেন ১২২জন। জেলায় মোট আক্রান্তের সংখ্যা ন’হাজার ছাড়িয়ে গেল। তমলুক শহরে নতুন করে আক্রান্ত হয়েছেন ছ’জন।  
বিশদ

মাটি খুঁড়ে  মিলল ‘গুপ্তধন’-এর সন্ধান 

পূর্বস্থলীতে মাটি খুঁড়ে পাওয়া গেল ‘গুপ্তধন’। শুক্রবার পিলা পঞ্চায়েতের হামিদপুর মণ্ডলপাড়ায় শতাব্দী প্রচীন একটি বাড়ির উঠানে খোঁড়াখুঁড়ির কাজ চলছিল। সেখানেই মাটির নীচে পিতলের একটি ঘটি পাওয়া যায়। তার মধ্যে থেকে ৩৭টি রুপোর মুদ্রা উদ্ধার হয়। এই খবর ছড়িয়ে পড়তেই এলাকায় শোরগোল শুরু হয়। খবর পেয়ে পূর্বস্থলী থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছয়। পরে পিতলের ঘটি সহ মুদ্রাগুলি থানায় নিয়ে যায়।
বিশদ

নদীয়া জেলাশাসকের দপ্তরের ৫ কর্মী করোনা আক্রান্ত 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: কৃষ্ণনগরে নদীয়া জেলাশাসকের কার্যালয়ে জোরালো থাবা বসাল করোনা। এক আধিকারিক করোনা আক্রান্ত হওয়ার পর নতুন করে আরও পাঁচজনের করোনা ধরা পড়েছে। তাঁরা স্বাস্থ্য, নাজিরখানা, পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন সহ বিভিন্ন দপ্তরের কর্মী। 
বিশদ

আউশগ্রাম ও গুসকরায়
হিমঘর, আলুর আড়তে অভিযান 

সংবাদদাতা, গুসকরা: বেআইনি মজুত রুখতে আউশগ্রাম এবং গুসকরা এলাকার একাধিক হিমঘর ও আলুর আড়তগুলিতে অভিযান চালালেন কৃষি বিপণন দপ্তরের প্রতিনিধিরা। শুক্রবার দুপুরে ওই প্রতিনিধি দলের সঙ্গে পুলিসও ছিল। এদিন ছ’টি হিমঘর ও সাতটি আড়তে হানা দেওয়া হয়েছিল।  
বিশদ

পশ্চিম মেদিনীপুরে নতুন করে
করোনায় আক্রান্ত ১৬৮ 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলায় নতুন করে করোনায় আক্রান্ত হলেন ১৬৮ জন। তারমধ্যে আরটিপিসিআর টেস্টে ১৩১ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। আর অ্যান্টিজেন পরীক্ষায় ৩৭ জনের করোনা ধরা পড়েছে।
বিশদ

কেশপুরে খুনের ঘটনায় গ্রেপ্তার ১২
এলাকার কর্তৃত্ব নিয়ে বোমাবাজির
জেরেই প্রাণ গেল দু’জনের  

হরিহর ঘোষাল, কেশপুর: কার দখলে থাকবে এলাকার রাশ, এনিয়ে গণ্ডগোলের জেরেই বেঘোরে প্রাণ গিয়েছে ১৩ বছরের এক স্কুলছাত্র সহ দুই নিরীহের। বৃহস্পতিবার রাতের ওই ঘটনায় শুক্রবারও কেশপুর থানার দামোচরচক গ্রাম ছিল থমথমে। 
বিশদ

সিধো কানহো বিরসা বিশ্ববিদ্যালয়ে অভিনব উদ্যোগ
লক্ষ্য কর্মসংস্থান, স্নাতকোত্তরে ৪০টি
বিষয়ের সঙ্গে স্পেশাল কোর্স পড়ানো হবে 

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: সারা দেশে শিক্ষাব্যবস্থার অভিমুখ বদলে দেওয়ার জন্য তোড়জোড় শুরু হয়েছে। ২০২২ সাল থেকেই নতুন শিক্ষানীতি কার্যকরের কথা বলা হচ্ছে। বর্তমান প্রেক্ষিতে নতুন কর্মসংস্থানমুখী শিক্ষার কথা উঠে আসছে। ইতিহাস পড়ে সবাই শিক্ষকতার দিকে যায় না।  
বিশদ

৬ ঘণ্টায় ১০২ মিলিমিটার বৃষ্টিপাত
রাতভর বৃষ্টিতে বানভাসি দুর্গাপুর,
বহু এলাকা জলমগ্ন, চরম দুর্ভোগ 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল ও সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার রাতে ছ’ঘণ্টায় ১০২ মিলিমিটার বৃষ্টিপাত। এর জেরেই বানভাসি দুর্গাপুর শহর। শহরের মেনগেট, ওয়ারিয়া, কাদারোড, ৫৪ ফুট, ডেয়ারি মোড় স্টেশন সংলগ্ন শিমূলতলা সহ বিস্তীর্ণ অংশ জলমগ্ন হয়ে গিয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেডিক্যাল পরীক্ষা এবং পুলিস ভেরিফিকেশন না হওয়ায় বহু শিক্ষকের চাকরি পাকা হয়নি। অথচ চাকরি পাওয়ার পর কেটে গিয়েছে দু’বছর। নিয়ম অনুযায়ী, দু’বছর পর চাকরি পাকা হবে। কিন্তু তার জন্য পুলিস ও মেডিক্যাল রিপোর্ট ইতিবাচক হতে হবে।  ...

নয়াদিল্লি: শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজেকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন। যার অভাব অনুভূত হবে বলে ইতিমধ্যেই মন্তব্য করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। বিশেষজ্ঞদেরও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জন্য এমবিবিএস, বিডিএস, আয়ুষ, নার্সিং সহ বিভিন্ন চিকিৎসা পাঠ্যক্রমের বহু ছাত্রছাত্রীর পরবর্তী বছরে প্রোমোশন হয়নি। মার্কশিটও পাননি। ফলে বৃত্তিও আটকে গিয়েছে।   ...

উত্তরপ্রদেশে ফের নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। গত শনিবার ঘটনাটি ঘটে বান্দা জেলায়। কিন্তু শুক্রবার ওই কিশোরীর মা স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কথাবার্তা ও আচরণে সংযমের অভাবে বিপত্তির আশঙ্কা। কোনও হঠকারী বা দুঃসাহসিক কাজ না করাই ভালো। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,২৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া ৯/১৬ দিবা ৯/১১। চিত্রা নক্ষত্র ৪৯/৪১ রাত্রি ১/২১। সূর্যোদয় ৫/২৮/২, সূর্যাস্ত ৫/৩২/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৮ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৪/২ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি।  
২ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া দিবা ১২/২৯। হস্তানক্ষত্র দিবা ৭/৫৬। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৮ মধ্যে ও ১/২ গতে ২/৩৩ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৪ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে।  
মোসলেম: ১ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩,১৯২ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৯২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

18-09-2020 - 08:42:07 PM

ফের গুগল প্লে স্টোরে মিলবে পেটিএম অ্যাপ 
ফের গুগল প্লে স্টোরে মিলবে দেশের অন্যতম জনপ্রিয় ই-ওয়ালেট অ্যাপ ...বিশদ

18-09-2020 - 07:40:01 PM

পঞ্চায়েত অফিসের কাছেই
দোকানে মিলল ঝুলন্ত দেহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে ...বিশদ

18-09-2020 - 05:50:00 PM

মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু শর্বরী দত্তর
মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু হয়েছে শর্বরী দত্তর। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে ...বিশদ

18-09-2020 - 05:41:00 PM

বনগাঁয় ধৃত ৩ বাইক চোর 
বাইক চুরির চক্রের সঙ্গে জড়িত তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের ...বিশদ

18-09-2020 - 04:41:27 PM

হাবড়ায় জোড়া খুনের ঘটনায় ধৃত অভিযুক্ত 
হাবড়ায় প্রৌঢ় দম্পতি খুনের ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যে কিনারা করল ...বিশদ

18-09-2020 - 04:16:42 PM