Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

রাজকুমার এখনও অমিল, ভ্যালেন্টাইন্সে
একাই রইল রমনাবাগানের ‘রানি’ ভল্লুক 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: খোদ ‘রানি’র জন্য পাত্র চাই। তাই যে সে পাত্র হলে চলবে না। হতে হবে রাজকুমার। রানির নিঃসঙ্গ জীবন কাটানোর জন্য সকলকে জানিয়ে দেওয়া হয়েছে, এ রাজ্য থেকে যদি পছন্দের রাজকুমার না মেলে তাহলে যেন ভিন রাজ্য থেকেও খুঁজে নিয়ে আসা হয়। কিন্তু, হাজার চেষ্টার পরেও সেই রাজকুমার এখনও অমিল। তাই এবারের ভ্যালেন্টাইন্সেও একাকী রইলেন রমনাবাগানের ‘রানি’। এই রানির আসল পরিচয় হল- সে বর্ধমানের রমনাবাগান মিনি-জু’র একটি স্ত্রী ভল্লুক। তার পুরুষসঙ্গীর মৃত্যুর পর আড়াই বছর ধরে নিঃসঙ্গেই জীবন কাটছে তার।
বনদপ্তরই ওই স্ত্রী ভল্লুকের নাম রেখেছে ‘রানি’। তার পুরুষ সঙ্গীর নাম ছিল ‘রাজা’। এই রমনাবাগানের মিনি জু’তে রাজা-রানির সাজানো সাম্রাজ্য ছিল। কিন্তু, আড়াই বছর আগে পুরুষসঙ্গীর মৃত্যুতে সম্পূর্ণ একা হয়ে যায় রানি। রাজার মৃত্যুশোকে সে ঘর থেকে খুব একটা বের হতো না। তার জন্য যে গুহা বানানো হয়েছে মাঝে মাঝে সেই গুহায় দীর্ঘক্ষণ ঢুকে বসে থাকত। তবে, এখন মানসিকভাবে অনেক শক্ত হয়েছে সে। সাত সকালে সবুজ ঘাসে মোড়া নিজের জায়গায় আপনমনে পায়চারি করে। দুপুরে নিজেই স্নান সেরে নেয়। তারপর কিছুক্ষণ বিশ্রাম নিয়ে সে আবার বেরিয়ে পড়ে পায়চারিতে। রমনাবাগানে রানিকে দেখার জন্য প্রতিদিনই ভিড় উপচে পড়ে। কারণ, রানি দর্শক দেখলেই পরিখার সামনে এসে মাথা নাড়ায়।
তবে,পরিখার দিকে গেলেই রানির পুরনো দিনের কথা মনে পড়ে যায়। কারণ, পরিখার অন্য পারেই রয়েছে রানির প্রতিবেশী ‘ধ্রুব’ ও ‘কালী’। গত জুন মাসেই তারা এই রমনাবাগানে এসে সংসার পেতেছে। ধ্রুব হল পূর্ণবয়স্ক পুরুষ চিতাবাঘ আর কালী হল পূর্ণবয়স্ক স্ত্রী চিতাবাঘ। এবার তাদের দু’জনের প্রথম ভ্যালেন্টাইন্স ডে। কিন্তু, অপরপারেই একেবারে নিঃসঙ্গ রানি। তাই একাকিত্ব দশা কাটানোর জন্যই বনদপ্তর হন্যে হয়ে পুরুষসঙ্গী খুঁজছে। নিঃসঙ্গ দশা কাটানোর উদ্যোগের সঙ্গে রানির খাওয়া-দাওয়া এবং আতিথেয়তায় যাতে কোনও ত্রুটি না হয় তার জন্য সব সময় নজরদারি করছে বনদপ্তর। প্রাতঃরাশে রানি রোজ রুটি ও মধু খায়। দুপুরে অল্প ভাত। সারাদিনে এক কিলো আটার রুটি খায় সে। তার মধ্যে প্রাতঃরাশে অর্ধেক এবং রাতের খাবারে অর্ধেক। গরমের সময় তাকে নিয়ম করে গ্লুকোজ মেশানো জল, তরমুজ ও ফ্রুট জুস খাওয়ানো হয়। এছাড়াও নিয়মিত অন্যান্য ফলও খাওয়ানো হয়। রানি গরম সহ্য করতে পারে না। গরমের সময় ২৪ ঘণ্টা হাইস্পিডের পাখা চালানো হয়।
বনদপ্তরের এক আধিকারিক বলেন, স্ত্রী ও পুরুষ একসঙ্গে থাকলে দু’জনেই ভালো থাকে। আমাদের জু’র রানি প্রায় আড়াই বছর ধরে একা রয়েছে। তাই আমরা ওর পুরুষসঙ্গীর খোঁজ করছি। সব জায়গায় যোগাযোগ করা হচ্ছে। ঝাড়গ্রাম জু’ থেকে একটি পুরুষ ভল্লুককে নিয়ে আসার ব্যাপারে প্রাথমিক আলোচনা হয়েছে। তবে, তা এখনও চূড়ান্ত হয়নি। রাজ্য থেকে না মিললেও ভিন রাজ্য থেকেও পুরুষ ভল্লুক আনার চেষ্টা করব। তাই অন্যান্য রাজ্যের বিভিন্ন জু’র সঙ্গেও যোগাযোগও করা হচ্ছে। উদ্দেশ্য একটাই, রানির একাকিত্ব কাটানো। 

14th  February, 2020
নির্বাচনের টিকিট নিয়ে বিজেপির
আসল কোন্দল শুরু হবে: জ্যোতিপ্রিয় 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: নির্বাচনের টিকিট দেওয়া শুরু হলেই বিজেপির আসল কোন্দল শুরু হবে। বৃহস্পতিবার বর্ধমানে বিজেপির পার্টি অফসের ঘটনা তো সবে শুরু। এমন ঘটনা আরও ১০০টি ঘটবে। শুক্রবার সকালে রায়নার উচালনে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসে বিজেপিকে এভাবেই কটাক্ষ করলেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। 
বিশদ

নেতাজি কথা দিয়েছিলেন ফিরে আসবেন,
আজও বিশ্বাস করেন কাটোয়ার মানুষ 

‘জীবনে অবসরের সুযোগ পাইলে পুনরায় এখানে আসিয়া অবস্থান করিব’। কাটোয়া শহরের এসে স্বাধীনতা সংগ্রামী ও অনুরাগীদের একথা বলেছিলেন সুভাষচন্দ্র বসু। তাই নেতাজি ফের এখানে আসবেন, আজও সেই বিশ্বাস নিয়েই রয়েছেন শহরবাসী।  
বিশদ

মন্তেশ্বরে টিকা নিতে
এলেন না সব স্বাস্থ্যকর্মী 

শুক্রবার মন্তেশ্বর ব্লক হাসপাতালে করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হলেও নিতে এলেন না অনেক স্বাস্থ্যকর্মী। এদিন মোট ৮৩ জন ভ্যাকসিন নিয়েছেন। সকাল ১০টা থেকে ওই হাসপাতালের একটি বিশেষ কক্ষে টিকা দেওয়া শুরু হয়। 
বিশদ

তৃণমূলের উচ্ছিষ্ট নেতাদের নিয়ে
জয়ের স্বপ্ন দেখছে বিজেপি: বেচারাম 

তৃণমূলের উচ্ছিষ্ট নেতাদের নিয়ে জয়ের স্বপ্ন দেখছে বিজেপি। শুক্রবার মুর্শিদাবাদের রানিতলায় সভা থেকে এভাবেই বিজেপিকে কটাক্ষ করলেন তৃণমূল নেতা বেচারাম মান্না। এছাড়াও একাধিক ইস্যুতে বিজেপিকে তিনি তুলোধোনা করেন।  
বিশদ

আসানসোলে রেজিস্ট্রেশন করে তবেই বৈঠকে
ঢোকার অনুমতি মিলল বিজেপি নেতাদের 

বৃহস্পতিবার আসানসোলে বিজেপির কেন্দ্রীয় নেতা অরবিন্দ মেননের উপস্থিতিতে দলের বৈঠকে মারপিট, চেয়ার ছোঁড়াছুঁড়ির ঘটনায় মুখ পুড়েছে বিজেপির। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে শুক্রবার নাম রেজিস্ট্রেশন করে তবেই বিজেপির বৈঠকে ঢোকার অনুমতি মিলল।  
বিশদ

ফরাক্কায় কৃষি আইন বাতিলের
মিছিলে হাঁটলেন অধীর চৌধুরী 

কেন্দ্রীয় সরকারের কৃষি আইন বাতিল সহ একাধিক দাবিতে শুক্রবার বিকেলে ফরাক্কার জিগরি মোড়ে মিছিল করলেন অধীর চৌধুরী। পরে জনসভাও করেন বিরোধী দলনেতা তথা বহরমপুরের সংসদ সদস্য। এদিনের সভায় ফরাক্কার বিধায়ক মইনুল হক উপস্থিত ছিলেন। 
বিশদ

বিষ্ণুপুরে বিজেপি পার্টি অফিসে প্রথমবার
শ্যামাপ্রসাদ, সিঁদুরে মেঘ দেখছেন আদিরা 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিজেপিতে যোগ দেওয়ার প্রায় একমাস পর শুক্রবার প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় প্রথম বিষ্ণুপুরে পার্টি অফিসে এলেন। এতে দলের আদি কর্মীরা সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন। শ্যামাপ্রসাদবাবু এদিন দুপুরে দলবল নিয়ে মিছিল করে কলেজ রোডে অবস্থিত বিজেপি পার্টি অফিসে আসেন।  
বিশদ

নেতাজির স্মৃতি বিজড়িত পুরুলিয়ার চট্টোপাধ্যায়
বাড়ি বেআইনিভাবে দখল করে রাখার অভিযোগ
 

সালটা ১৯৩৯। নেতাজি সুভাষচন্দ্র বসু পুরুলিয়া শহরে চট্টোপাধ্যায় পরিবারে এসেছিলেন। তিনি যে ঘরে বিশ্রাম নিয়েছিলেন, তা আজ পরিত্যক্ত গোডাউনে পরিণত হয়েছে। সেই গোডাউনও দীর্ঘদিন ধরে তালা বন্ধ।  
বিশদ

সভাধিপতির উদ্যোগে রাতারাতি স্বাস্থ্যসাথী,
ফ্রিতে হাতের অপারেশন কাটোয়ার বালকের 

জনকল্যাণেই স্বাস্থ্যসাথী, ফের একবার প্রমাণ হল পূর্ব বর্ধমানে। দুয়ারে সরকার প্রকল্পের সবচেয়ে জনপ্রিয় স্কিম স্বাস্থ্যসাথী কার্ডই হাসি ফোটাল ছোট্ট আসিফউদ্দিনের পরিবারে। জেলা পরিষদের সভাধিপতির উদ্যোগে একদিনের মধ্যেই স্বাস্থ্যসাথী কার্ড পৌঁছে যাওয়ায় চটজলদি চিকিৎসা পরিষেবা পেয়ে আপ্লুত কাটোয়ার বাসিন্দা আসিফউদ্দিনের পরিবার।  
বিশদ

নির্বাচন কমিশন যতই কড়া হোক, ২০০-র
বেশি আসন পাবে তৃণমূল: অরূপ রায় 

সংবাদদাতা, খড়্গপুর: নির্বাচন কমিশন যতই কড়া হোক, বিধানসভা ভোটে ২০০-র বেশি আসন পাবে তৃণমূল। শুক্রবার খড়্গপুরে এসে এমনই মন্তব্য করলেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। এদিন তিনি খড়্গপুর শহরের কৌশল্যায় মেদিনীপুর ডিস্ট্রিক্ট হোলসেল কো-অপারেটিভ কনজিউমার সোসাইটির নতুন ভবনের শিলান্যাস করেন। 
বিশদ

অস্ট্রেলিয়া সফর শেষে ফিরতেই টিম ইন্ডিয়ার
অ্যাসিস্ট্যান্ট ম্যাসিওর দয়ানন্দকে সংবর্ধনা 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: অস্ট্রেলিয়া সফর শেষে বাড়ি ফেরার পর ভারতীয় ক্রিকেট টিমের থ্রো ডাউন বোলার ও অ্যাসিস্ট্যান্ট ম্যাসিওর দয়ানন্দ গরানিকে কোলাঘাটে সংবর্ধনা দেওয়া হল। শুক্রবার কোলাঘাটে সঙ্কেত নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে দয়ানন্দকে সংবর্ধনা দেওয়া হয়। 
বিশদ

নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর সভা ফেরত তৃণমূল
কর্মীদের মারধরে গ্রেপ্তার তিন বিজেপি কর্মী 

সংবাদদাতা, কাঁথি: নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর জনসভা থেকে ফেরা তৃণমূল কর্মী-সমর্থকদের মারধর ও একাধিক বাস ভাঙচুরের অভিযোগে তিন বিজেপি কর্মীকে গ্রেপ্তার করল ভূপতিনগর থানার পুলিস। ধৃতদের নাম স্বরূপ ঘোড়াই, শ্রীকান্ত দাস ও হরেকৃষ্ণ গিরি। তাদের বাড়ি ভূপতিনগরের বাসুদেববেড়িয়া এলাকায়।  
বিশদ

সাধারণতন্ত্র দিবসে নাশকতার ছক জঙ্গিদের,
নিউ ফরাক্কা সহ বিভিন্ন স্টেশনে নজরদারি 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: সাধারণতন্ত্র দিবসের আগে জঙ্গিরা বেশকিছু রেল স্টেশনকে টার্গেট করেছে। এমন ইনপুট পেয়ে নিউ ফারাক্কা সহ ঝাড়খণ্ড ও বিহারের বেশকিছু স্টেশনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। আধিকারিকরা দফায় দফায় স্টেশনগুলি পরিদর্শন করছেন।  
বিশদ

দুবরাজপুরের বিধায়ককে ঘিরে ক্ষোভের
ভিডিও ভাইরাল, রাজনৈতিক চাপানউতোর  

সংবাদদাতা, রামপুরহাট: অনুন্নয়ন নিয়ে ক্ষোভের মুখে দুবরাজপুরের বিধায়ক নরেশচন্দ্র বাউরি। দু’দিন আগের সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। বিধায়কের অভিযোগ, নির্বাচনের মুখে রাজনৈতিক ফায়দা তুলতে বিজেপির এটা চক্রান্ত।  
বিশদ

Pages: 12345

একনজরে
২০১৫ সালের জুলাই মাসে যখন বালি পুরসভাকে হাওড়ার সঙ্গে মিশিয়ে দেওয়া হয়, তখন ওই সিদ্ধান্তের প্রতিবাদ করেছিল বামফ্রন্ট ও কংগ্রেস। কিন্তু রাজ্য সরকার তাদের সিদ্ধান্তে ...

ট্রাম্প জমানা অতীত। আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। এই অবস্থায় ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের সমীকরণ কোন খাতে বইবে, জানাতে আগ্রহী কূটনৈতিক মহল। পাশাপাশি, সাধারণ মানুষের মধ্যেও তৈরি হয়েছে কৌতূহল। ...

ভোটের মুখে সুখবর। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের ভাতা বৃদ্ধি করল সরকার। মোট তিনটি ক্যাটিগরিতে সমানহারে দৈনিক ১৭ টাকা করে মজুরি বৃদ্ধি করা হয়েছে। রাজ্য সরকার এই মর্মে নির্দেশিকা জারি করেছে। ...

জাতীয় দলের প্রাক্তন গোলরক্ষক প্রশান্ত ডোরার শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। শুক্রবার তিনি ভেন্টিলেশনে রয়েছেন। তাঁর প্লেটলেটের সংখ্যা নেমে এসেছে তিন হাজারে। কমেছে হিমোগ্লোবিনের মাত্রাও।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

পরাক্রম দিবস
১৮৫৯ - কবি ঈশ্বরচন্দ্র গুপ্তর মৃত্যু
১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২০ - ভারতীয় উপমহাদেশের বিমানে মাল পরিবহণ ও ডাক যোগাযোগ শুরু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’-এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২২ টাকা ৭৩.৯৩ টাকা
পাউন্ড ৯৮.৫১ টাকা ১০১.৯৯ টাকা
ইউরো ৮৭.৩৯ টাকা ৯০.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৭, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, দশমী ৩৬/২৬ রাত্রি ৮/৫৭। কৃত্তিকা নক্ষত্র ৩৭/৫৫ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৬/২২/২৩, সূর্যাস্ত ৫/১৪/৩৭। অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৪ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/৫২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫২ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৯ মাঘ ১৪২৭, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, দশমী রাত্রি ৭/৫৯। কৃত্তিকা নক্ষত্র রাত্রি ৯/১১। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১৩। অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৭ মধ্যে ও ১/১০ গতে ২/৩১ মধ্যে ও ৩/৫২ গতে ৫/১৩ মধ্যে। কালরাত্রি ৬/৫২ মধ্যে ও ৪/৪৭ গতে ৬/২৫ মধ্যে। 
৯ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিহারের বারসোইতে বেলাইন মালগাড়ি, আটকে একাধিক দুরপাল্লার ট্রেন 

22-01-2021 - 09:38:49 PM

আইএসএল: ইস্ট বেঙ্গলকে ১-০ গোলে হারাল মুম্বই 

22-01-2021 - 09:30:54 PM

বৈশালী ডালমিয়াকে বহিষ্কার করল তৃণমূল
শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বহিষ্কৃত বৈশালি ডালমিয়া। আজ, শুক্রবার সন্ধ্যায় তৃণমূলের ...বিশদ

22-01-2021 - 06:55:00 PM

ময়নাগুড়ির যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরে চুরি, চাঞ্চল্য
গতকাল রাতে ময়নাগুড়ির যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরে চুরির ঘটনায় ...বিশদ

22-01-2021 - 04:55:05 PM

এক মিনিটের ব্যবধানে হাসপাতালে হাত ধরাধরি করেই মারা গেলেন করোনায় আক্রান্ত স্বামী-স্ত্রী
ভালোবাসার কাছে হার মানল করোনাও। প্রেমের গল্পে হাত ধরাধরি ...বিশদ

22-01-2021 - 04:53:03 PM

সম্বর্ধিত ভারতীয় ক্রিকেট টিমের সদস্য কোলাঘাটের দয়ানন্দ
শুক্রবার সম্বর্ধনা দেওয়া হল ভারতীয় ক্রিকেট টিমের ম্যাসাজ থেরাপিস্ট কাম  ...বিশদ

22-01-2021 - 04:41:00 PM