Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বুদবুদের দেবশালায়
আজও রাজকন্যা-গোপকিশোরের সমাধিতে ভ্যালেন্টাইন্স ডের
উপহার হিসেবে কচি পাতা দিয়ে শ্রদ্ধা জানান প্রেমিক-প্রেমিকারা 

সংবাদদাতা, দুর্গাপুর: বুদবুদ থানার দেবশালায় রাজকন্যা ও গোপকিশোরের পৌরানিক বেদনাদায়ক প্রেমকাহিনী আজও এলাকার মানুষের মুখে মুখে ফেরে। আজও ওই যুগলের সমাধিতে ভ্যালেন্টাইন্স ডের উপহার হিসেবে কচি পাতা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রেমিক-প্রেমিকারা। তবে, ভ্যালেন্টাইন্স ডে-তে ওই সমাধির সামনে ভিড় বাড়ে প্রেমিক-প্রেমিকাদের। শাল পিয়ালের জঙ্গলে বহু যুগ ধরে আজও এলাকাবাসীর মনে জীবিত রয়েছে ওই প্রেমকাহিনী। কচি ও শুকনো পাতায় ঢাকা ওই সমাধিস্থলে এসে তাঁদের ওই প্রেমকাহিনী স্মরণ করেন অনেকেই।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বর্তমানে এলাকার নাম দেবশালা হলেও রাজগড় নামে এখনও পরিচিত ওই এলাকা। অষ্টাদশ শতকে বর্ধমান রাজাদের অন্দরমহল ছিল ওই এলাকায়। এখনও অন্দরমহলের ভগ্নাংশ রয়েছে। সেই সময় জাতপাত নিয়ে বিভেদের লড়াই শুরু হয় রাজগড়ে। রাজগড়ের দুর্গে রাজার আত্মীয় স্বজনরা আশ্রয় নিয়েছিলেন। রাজবাড়ির মেয়েদের পাহারা দিত লেঠেলরা। সেখানে ছিলেন রূপবতী রাজকন্যাও। দেবশালা গ্রামের গোপ সম্প্রদায়ের এক রাখাল কিশোর রাজবাড়িতে দুধ দিতে যেত। তখনই রাজকন্যার সঙ্গে গোপকিশোরের প্রেমের সম্পর্ক তৈরি হয়। গোপকিশোর শাল-পিয়ালের জঙ্গলে গোরু চড়াত আর বাঁশি বাজাত। বাঁশির সুরে রাজকন্যা গভীর প্রেমে আচ্ছন্ন হয়ে পড়ে। গোপকিশোরের রাজবাড়িতে যাতায়াত বাড়তে থাকে। রাজকন্যার সঙ্গে গল্পও করত সে। রাজ পরিবার ও এলাকাবাসী তাদের দু’জনের প্রেমের সম্পর্কের আঁচ পেতে থাকে।
রাজার কাছেও সেই খবর যায়। সেই সময় জাতপাত নিয়ে গোলমাল চলছিল রাজগড়ে। চিন্তিত রাজা গোপকিশোরের রাজবাড়িতে প্রবেশ নিষিদ্ধ করে দেন। সেই সময় হাঙ্গামাকারীদের তাণ্ডবে রাজবাড়ি সহ রাজগড়ের সবকিছু তছনছ হয়ে যায়। সেই পরিস্থিতিতে রাজা জানতে পারেন রাজকন্যাকে শত্রুপক্ষ উঠিয়ে নিয়ে গিয়েছে। রাজ পরিবারের লোকজন কান্নায় ভেঙে পড়েন। কিন্তু শত্রুপক্ষের আক্রমণের সুযোগ নিয়ে রাজকন্যা লুকিয়ে চলে আসে শাল পিয়ালের ঘন জঙ্গলে গোপকিশোরের কাছে। রাজকন্যার খোঁজ পেয়ে যান রাজা। রাজপ্রহরীরা রাজকন্যা ও গোপকিশোরকে একসঙ্গে ধরে ফেলে। ওই জঙ্গলে রাজকন্যার সমস্ত অনুরোধ ও আর্তনাদ উপেক্ষা করে তাঁরই সামনে গোপকিশোরকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করা হয়। দেহ পুঁতে দেওয়া হয় জঙ্গলের রাস্তায়। মর্মান্তিক ঘটনার খবর ছড়িয়ে পড়ে রাজগড়ে।
প্রেমিককে হারিয়ে কয়েক বছরের মধ্যেই রাজকন্যা মানসিকভাবে ভেঙে পড়েন। পরবর্তীকালে মারা যান। রাজকন্যার মৃতদেহ ওই জঙ্গলে গোপকিশোরের সমাধির পাশে সমাধিস্থ করা হয়। জঙ্গলের এক অংশের নামকরণ হয়ে যায় নাগরপোঁতার জঙ্গল। এরপর থেকেই ওই এলাকার মানুষ তাঁদের ভালোবাসার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করতে কচি পাতা দেন। এখনও রীতি মেনে সারা বছর পথচলতি মানুষ ওই সমাধিতে কচিপাতা দিয়ে যান। গ্রামের বৃদ্ধা বিজলা রুইদাস ও জালালউদ্দিন শেখ বলেন, এই ঘটনা দেবশালা এলাকা সহ কাঁকসা অঞ্চলের সমস্ত মানুষ জানেন। ভ্যালেন্টাইন্স ডে’তে নতুন প্রজন্মের যুবক-যুবতীরা এই সমাধিতে কচিপাতা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও সব ধর্মের মানুষই ওই প্রেমিক-প্রেমিকার সমাধিস্থলে সারা বছর কচিপাতা দিয়ে শ্রদ্ধা জানিয়ে প্রণাম করেন।
দেবশালা গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্যামল বক্সি বলেন, আজও ওই রাজকন্যা ও গোপকিশোরের সমাধিতে কচিপাতা দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জঙ্গলের রাস্তা দিয়ে যাতায়াত করা সকল মানুষই ওই সমাধিতে শ্রদ্ধা জানান। 

14th  February, 2020
২১ জুলাই বুথে বুথে শহিদবেদি তৈরি
করে শ্রদ্ধা জানাতে হবে: শুভেন্দু 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: সামাজিক দূরত্ববিধি মেনে ২১ জুলাই বুথে বুথে শহিদবেদি তৈরি করে শ্রদ্ধা জানাতে হবে। শহিদ তর্পণের পাশাপাশি দলীয় পতাকা তুলে আসন্ন বিধানসভা নির্বাচনে ফের মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী করার শপথ নিতে হবে। 
বিশদ

দুই জেলায় নতুন করে
করোনায় আক্রান্ত ৬০ 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় আরও ৬০জন করোনায় আক্রান্ত হলেন। আক্রান্তদের মধ্যে পূর্ব মেদিনীপুরের ৩৭ জন এবং পশ্চিম মেদিনীপুরের ২৩ জন রয়েছেন।  
বিশদ

ন’দিন কোনও পজিটিভ রিপোর্ট নেই
ঝাড়গ্রাম এই মুহূর্তে রাজ্যের একমাত্র করোনাশূন্য জেলা 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: এই মুহূর্তে রাজ্যের একমাত্র করোনাশূন্য জেলা ঝাড়গ্রাম। অন্যান্য জেলায় যখন প্রায় প্রতিদিনই করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে, তখন ঝাড়গ্রাম জেলায় করোনা অনেকটাই নিয়ন্ত্রণে। গত ন’দিনে জেলায় নতুন করে কেউ আক্রান্ত হননি। 
বিশদ

অ্যাম্বুলেন্স না পেয়ে
সাতসকালে নন্দকুমার থানায়  হাজির
করোনা আক্রান্ত, ছড়াল আতঙ্ক 

শ্রীকান্ত পড়্যা, নন্দকুমার: সাতসকালে থানায় হাজির হয়ে বছর ৪৫এর এক ব্যক্তি জানালেন, তাঁর করোনা পজিটিভ। আচমকা একথা শুনে উর্দিধারীদের অনেকেই তখন পালানোর পথ খুঁজছেন। কিন্তু যুবকের করুণ আর্জি, করোনা হাসপাতালে যাওয়ার জন্য একটা অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করে দিন। অ্যাম্বুলেন্স পাচ্ছি না। 
বিশদ

একই পরিবারের ১০ জন সহ দুই বর্ধমানে
করোনা আক্রান্ত আরও ২৮, আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান ও আসানসোল: মঙ্গলবার দুই বর্ধমানে একদিনেই আরও ২৮ জন করোনা আক্রান্ত হলেন। তাদের মধ্যে পশ্চিম বর্ধমানে রয়েছেন ২৩ জন। দ্রুত সংক্রমণ ছড়ানোর জন্য রানিগঞ্জের পর এবার আসানসোলে দুটি এবং দুর্গাপুরে একটি কন্টেইনমেন্ট জোন ঘোষণা করেছে জেলা প্রশাসন। 
বিশদ

উত্তপ্ত মঙ্গলকোট
তৃণমূল কর্মীদের গুলিবিদ্ধ
হওয়ার ঘটনায় গ্রেপ্তার ১৩ 

সংবাদদাতা, কাটোয়া: মঙ্গলকোটে তৃণমূল কর্মীদের গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় মঙ্গলবার চার মহিলা সহ মোট ১৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিস। তাদের মধ্যে ১১জন বিজেপি কর্মী রয়েছে।  
বিশদ

বাড়ি থেকে ফিরে আক্রান্ত পুরুলিয়া শহরের ব্যবসায়ী
বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে নতুন করে সংক্রামিত ১৭ জন 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া, আরামবাগ ও সংবাদদাতা, পুরুলিয়া: গত ২৪ ঘণ্টায় বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে নতুন করে ১৭জন সংক্রামিত হয়েছেন। তাঁদের মধ্যে আরামবাগ মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন এক যুবতী করোনা আক্রান্ত হওয়ায় স্বাস্থ্য কর্তাদের কপালে চিন্তার ভাঁজ পড়ে। 
বিশদ

রামবাবু জেলে, এখন খড়্গপুর শহরের
তোলাবাজির দখলদারি ‘ভাগ্না’র হাতে

সৌম্য বন্দ্যোপাধ্যায়, খড়্গপুর, সংবাদদাতা: খড়্গপুর শহরের ডন রামবাবু এখন জেলে। তাই রেল শহরের তোলাবাজির রাশ এখন ‘ভাগ্না’র হাতে। শ্রীনু নাইডু খুন হওয়ার পর মাঠ কার্যত ফাঁকা। সেই ফাঁকা মাঠে ‘মামা’র রাজত্ব চালাচ্ছে ভাগ্না। তবে রেলের টেন্ডার থেকে অকশন প্রায় সমস্ত কিছুই অনলাইনে হয়ে যাওয়ায় কামাই আর আগের মতো নেই। 
বিশদ

কর্মী আক্রান্ত হওয়ায় সরকারি বাস কম, দুর্ভোগ
কালনা 

সংবাদদাতা, কালনা: কালনায় সরকারি বাস ডিপোর এক কন্ডাক্টর করোনা আক্রান্ত হওয়ার পর অন্যান্য কর্মীদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। অনেকের মধ্যেই কাজে অনীহা দেখা দেওয়ায় মঙ্গলবার এই ডিপো থেকে বাস কম চলে। যার জেরে রাস্তায় বেরিয়ে সমস্যায় পড়তে হয় যাত্রীদের।  
বিশদ

দুর্গাপুর ও আসানসোলে প্রতিবাদ বিজেপির 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: হেমতাবাদের বিজেপি বিধায়কের রহস্যমৃত্যুর ঘটনায় মঙ্গলবার দুর্গাপুর ও আসানসোলে প্রতিবাদ কর্মসূচি করল বিজেপি। দুর্গাপুর কোর্টের কাছে ধর্না কর্মসূচির নেতৃত্ব দেন বিজেপি জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুই।  
বিশদ

বীরভূমে কন্টেইনমেন্ট জোনের সংখ্যা বেড়ে ২১ 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: বীরভূমে কন্টেইনমেন্ট জোনের সংখ্যা ৯ থেকে বেড়ে একলাফে ২১ হয়েছে। তার জেরে সেইসব এলাকাগুলিতে সম্পূর্ণ লকডাউন করা হয়েছে। তবে, করোনা সংক্রমণ বাড়তে থাকায় জেলাজুড়েই ফের উদ্বেগ দেখা দিয়েছে।  
বিশদ

পিক ফেলা রুখতে প্রচার পুরসভার
কাটোয়ায় আক্রান্ত বাড়তেই অনলাইনে
স্যানিটাইজার, মাস্ক কেনার হিড়িক 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তেই অনলাইনেই স্যানিটাইজার, মাস্ক, গ্লাভস কেনার হিড়িক পড়েছে। অনেকে পোশাক ও টাকা স্যানিটাইজ করার পকেট যন্ত্রও কিনছেন। পাশাপাশি শহরে যত্রতত্র পান-গুটখার পিক ফেলা রুখতে ফের প্রচার শুরু করেছে পুরসভা।  
বিশদ

করোনা ও মশাবাহিত রোগের প্রতিরোধে
কথা বলা পুতুলের সাহায্যে অভিনব প্রচার 

সংবাদদাতা, পূর্বস্থলী: করোনা ও মশাবাহিত রোগ প্রতিরোধে কথা বলা পুতুলের সাহায্যে অভিনব সচেতনতামূলক প্রচার শুরু করল পূর্বস্থলী-২ ব্লক প্রশাসন। মঙ্গলবার ব্লকের জামালপুর, ছাতনি, বেনাকর প্রভৃতি এলাকায় প্রচার চালানো হয়। স্বাস্থ্যকর্মীরাও ওই প্রচারে হাজির ছিলেন। 
বিশদ

বোনের বিয়ে উপলক্ষে ইলেক্ট্রিকের কাজ
করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু 

সংবাদদাতা, রঘুনাথপুর: মঙ্গলবার রঘুনাথপুর থানা এলাকায় পৃথক দুর্ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছে। বোনের বিয়ে উপলক্ষে ইলেক্ট্রিকের কাজ করার সময় রঘুনাথপুরের তারাপুর গ্রামে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রূপেন মাহাত(৩০)। 
বিশদ

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা ...

লখনউ: গ্যাংস্টার বিকাশ দুবের ঘনিষ্ঠ এক সহযোগী তথা আত্মীয়কে গ্রেপ্তার করল উত্তরপ্রদেশ পুলিস। ধৃতের নাম শশীকান্ত ওরফে সোনু পাণ্ডে। তাকে জেরা করে এনকাউন্টারের দিন পুলিসের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের দরজায় দরজায় ঘুরে প্রায় বিনা চিকিৎসায় তরতাজা ছেলেকে হারানো বাবা-মা অবশেষে ন্যায়ের প্রতীক আদালতের দরজায় মাথা কুটে সামান্য হলেও বিচার পেলেন। ...

সঞ্জয় সরকার, কলকাতা: বাবা পেশায় দিনমজুর। আয় আছে, নেই সঞ্চয়। দিন আনা, দিন খাওয়া পরিবারে জন্ম গ্রহণ করলেও একদিন ভারতীয় দলের জার্সি গায়ে নিজেকে দেখতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে সপ্তম রামপুরহাটের শুভদীপ চন্দ্র চিকিৎসক হতে চান 
মাধ্যমিকে রাজ্যে সপ্তম রামপুরহাট জে এল বিদ্যাভবনের ছাত্র শুভদীপ চন্দ্র। ...বিশদ

11:37:39 AM

মাধ্যমিকে দশম সম্প্রিতী রায়, অয়ন শেঠ, দেবাঞ্জন দে, সায়ন কর্মকার, রুপসা সাহা, জুনায়েদ হাসান, দেবাত্রেয় দাস, শঙ্খশুভ্র চট্টোপাধ্যায়, অঙ্কন পাত্র, অঙ্কন দাস বৈরাগ্য, প্রভাত দত্ত, শেখ পারভেজ জিত, প্রাপ্ত নম্বর ৬৮৩
মাধ্যমিকে দশম সম্প্রিতী রায়, অয়ন শেঠ, দেবাঞ্জন দে, সায়ন কর্মকার, ...বিশদ

11:26:41 AM

মাধ্যমিকে নবম শ্রেয়া সর্দার, অঙ্কিতা মণ্ডল, অয়নদীপ সান্নিগ্রাহী, সাবানা হাতি, অনুশ্রী ঘোষ, উর্জশী মণ্ডল, শুভদীপ ব্যানার্জি, তন্ময় বর, শুভদীপ বৈদ্য, সায়ক বণিক, প্রাপ্ত নম্বর ৬৮৪ 

11:21:11 AM

মাধ্যমিকে প্রথম স্থান অধিকারী অরিত্র পাল গবেষক হতে চান 
মাধ্যমিকে প্রথম স্থান অধিকারী অরিত্র পাল। তাঁর প্রাপ্ত নম্বর ...বিশদ

11:18:29 AM

মাধ্যমিকে অষ্টম বরুণদিত্ত সাহা, নাজিন আজাদ, মহঃ তাহিনুজ্জামান, সুপ্রতীক পণ্ডিত, অঙ্কিতা ঘোষ, শুভঙ্কর মাইতি, সৌমপ্রভ দে, মহাজন দেবনাথ, মঞ্জুস হালদার, অয়ন ঘোষ, সৌম্যদীপ সর্দার, প্রাপ্ত নম্বর ৬৮৫ 

11:18:02 AM

মাধ্যমিকে সপ্তম করণ দত্ত, ঋতম বর্মণ, সোহম তামাং, শুভদীপ চন্দ্র, অরণী চট্ট্যোপাধ্যায়, অরিত্র মাজি, সাগ্নিক মিশ্র, সৌভিক সরকার, শুভা ঘোষ, দিব্যকান্তি ঘড়ুই, সম্পৃতি কুণ্ড, ঋচিত সামন্ত, পিয়াস প্রামানিক, প্রাপ্ত নম্বর ৬৮৬
মাধ্যমিকে সপ্তম করণ দত্ত, ঋতম বর্মণ, সোহম তামাং, শুভদীপ চন্দ্র, ...বিশদ

11:12:32 AM