Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বিষ্ণুপুরে ৩ কোটি টাকা ব্যয়ে তৈরি
অত্যাধুনিক উপবাজারের উদ্বোধন খুব শীঘ্রই 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরের বৈলাপাড়ায় ৩কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক ‘উপবাজার’ তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। কিছুদিনের মধ্যেই তার উদ্বোধন হবে। কৃষি বিপণন দপ্তরের পক্ষ থেকে প্রায় চার একর জমিতে দোতলা কমপ্লেক্স ছাড়াও গেস্ট হাউস, পাঁচিল, পার্কিং শেড সহ পর্যাপ্ত লাইটেরও বন্দোবস্ত করা হয়েছে। ইতিমধ্যে নির্মাণ কাজ ও রঙের কাজ প্রায় শেষ পর্যায়ে। কিছুদিনের মধ্যেই নির্মাণকারী সংস্থা দপ্তরের হাতে তুলে দেবে। তারপরই আনুষ্ঠানিকভাবে তার উদ্বোধন করা হবে।
দপ্তর সূত্রে জানা গিয়েছে, শহরের প্রায় মাঝখানে অবস্থিত ওই উপবাজার চালু হলে বিষ্ণুপুরের মানুষ নতুন একটি অত্যাধুনিক পরিষেবা সম্পন্ন বাজার পাবেন। ওই বাজারকে কেন্দ্র করে বহু মানুষের কর্মসংস্থান হবে। শুধু তাই নয়, আশেপাশের কয়েকটি ওয়ার্ডের নাগরিকদেরও বাজার হাট করার ক্ষেত্রে সুবিধা হবে। কৃষি বিপণন দপ্তরের বাঁকুড়া জেলা অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মহম্মদ আকবর আলি বলেন, বিষ্ণুপুর শহরের বৈলাপাড়ায় নতুন উপবাজার চক তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। খুব শীঘ্রই নির্মাণকারী সংস্থা দপ্তরের হাতে তা তুলে দেবে। তারপরেই উদ্বোধনের উদ্যোগ নেওয়া হবে।
উল্লেখ্য, বিষ্ণুপুর শহরে বড় কোনও মার্কেট কমপ্লেক্স নেই। শহরের চকবাজারে বহু পুরনো একটি বাজার রয়েছে। সেখানে পুরসভার তৈরি একটি ছোট মার্কেট কমপ্লেক্স এবং ছড়িয়ে ছিটিয়ে একাধিক ছোট ছোট বাজার রয়েছে। সবকটি বাজার ঘিঞ্জি এলাকায় অবস্থিত। গাড়ি পার্কিং সহ অন্যান্য পরিষেবা পর্যাপ্ত নেই। প্রায় ২০বছর আগে শহরের বৈলাপাড়ায় কৃষি বিপণন দপ্তরের পক্ষ থেকে একটি মার্কেট তৈরি করা হলেও তা চালু হয়নি। সেখানে ২০টি স্টল তৈরি হয়। পরবর্তীকালে তা বিলিও করা হয়। প্রথমে মালিকরা কিছুদিন স্টল খুললেও পরে একে একে সবকটিতেই ঝাঁপ পড়ে যায়। বর্তমানে ওই স্টলগুলি অধিকাংশ মালিক গোডাউন হিসেবে ব্যবহার করেন। পরবর্তীকালে তিন বছর আগে সেখানে তিনটি স্টলে রাজ্য সরকারের প্রকল্প ‘সুফল বাংলা’ চালু করা হয়। কিন্তু, বাকি স্টলগুলি খোলা হয় না। বছরের পর বছর ধরে এভাবেই পড়ে রয়েছে। এদিকে শহরের বহু বেকার ব্যবসা করার জন্য সেখানে স্টল চেয়ে প্রশাসনের দ্বারস্থ হলেও তাঁরা তা পাচ্ছেন না বলে অভিযোগ তোলেন। এই অবস্থায় ওই মার্কেটে আরও স্টল তৈরির দাবি জানানো হয়। পরবর্তীকালে কৃষি বিপণন দপ্তরের মন্ত্রী তপন দাশগুপ্ত সেখানে নতুন একটি অত্যাধুনিক পরিষেবা সম্পন্ন উপবাজার তৈরির কথা ঘোষণা করেন। তার জন্য ৩কোটি টাকা বরাদ্দ হয়। এক বছর আগে তা তৈরির কাজ শুরু হয়। বর্তমানে সেখানে প্রথমে পাঁচিল সহ দোতলা কমপ্লেক্স তৈরি করা হয়েছে। তাতে প্রায় ৫০টির বেশি স্টল তৈরি হয়েছে। এছাড়াও একটি গেস্ট হাউস, গাড়ি রাখার জন্য পার্কিং জোন সহ নীচের তলায় সব্জি বাজার বসার জন্য বড় শেড তৈরি করা হয়েছে। বাজারের পশ্চিম ও দক্ষিণ দিকে দু’টি বড় গেট করা হয়েছে। রং সহ নির্মাণ কাজ প্রায় শেষের মুখে। খুব শীঘ্রই তা দপ্তরের হাতে চলে আসবে।
স্থানীয় বাসিন্দা সুভাষ দে বলেন, শহরের প্রায় মাঝখানে অবস্থিত হওয়ায় কৃষি বিপণন দপ্তরের উপবাজার ব্যাপকভাবে জমার সম্ভাবনা রয়েছে। তার জন্য অবশ্য পুরসভা ও প্রশাসনিক স্তরে উদ্যোগ নেওয়া প্রয়োজন। আধুনিক মানের পরিষেবা পেলে শহরের নাগরিকদের সেখানে কেনাকাটা করার জন্য বাড়তি আগ্রহ তৈরি হবে। শুধু তাই নয়, ওই উপবাজারকে কেন্দ্র করে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বহু বেকারের কর্মসংস্থান হবে। 

করোনা ভাইরাসের আতঙ্কে জেলার পরচুলা ব্যবসা লাটে
কোটি কোটি টাকা ক্ষতির মুখে ব্যবসায়ীরা 

বিএনএ, বহরমপুর: চীনের করোনা ভাইরাসের আতঙ্কের প্রভাব এসে পড়েছে মুর্শিদাবাদের বেলডাঙাতেও। এই শহরে বহু দিন ধরেই চীনাদের আনাগোনা রয়েছে। বারেবারে আসার ফলে তাঁদের অনেকেই শহরের অলিগলিও চিনে নিয়েছেন। বাংলা ভাষা রপ্ত না করতে পারলেও কিছুটা তাঁরা বুঝতে পারেন। 
বিশদ

পুরভোট: কুকথায় তৃণমূলকে হুমকি বিজেপি
নেতার, পুলিসের গাড়ি পোড়ানোর হুঁশিয়ারি 

বিএনএ, বাঁকুড়া: আসন্ন পুরভোটে যদি পঞ্চায়েত ভোটের পুনরাবৃত্তি হয়, তাহলে তৃণমূল নেতাদের ছাল চামড়া উঠিয়ে দেওয়া হবে। মঙ্গলবার বাঁকুড়া পুরসভার ২০ নম্বর ওয়ার্ডে সিএএর সমর্থনে প্রচারে বেরিয়ে শাসক দলকে এভাবেই হুঁশিয়ারি দিলেন বিষ্ণুপুরের বিজেপির সংসদ সদস্য সৌমিত্র খাঁ। 
বিশদ

পশ্চিম বর্ধমান
ফেব্রুয়ারি মাস থেকেই জেলার সব
পঞ্চায়েতে অনলাইনে ট্রেড লাইসেন্স 

বিএনএ, আসানসোল: ফেব্রুয়ারি মাস থেকেই পশ্চিম বর্ধমান জেলার সব পঞ্চায়েতে ট্রেড লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইন হতে চলেছে। ট্রেড লাইসেন্স নিয়ে সাধারণ মানুষের হয়রানি, দীর্ঘসূত্রিতা কাটাতে এবং এনিয়ে স্বচ্ছতা আনতেই এই উদ্যোগ বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি।  
বিশদ

করোনার ভাইরাসের আতঙ্ক, ছেলে সপরিবারে
চীনে থাকায় উদ্বিগ্ন বর্ধমানের পরিবার 

বিএনএ, বর্ধমান: চীনের য়ুহান প্রদেশে করোনা ভাইরাসের ব্যাপক প্রকোপ দেখা দিয়েছে। সেই শহর থেকে প্রায় হাজার কিলোমিটার দূরে চীনের সেনঝেন শহরে বসবাস করলেও ভাইরাসের আক্রমণে আতঙ্কিত জয়নাল আবেদিনের পরিবার। বর্ধমানের দেওয়াদিঘি থানার নবগ্রামে তাঁর বাড়ি।  
বিশদ

সিএএ, এনআরসি বিরোধী আন্দোলনের
ধার বাড়াতে ব্লকে ব্লকে নির্দেশিকা মহুয়ার 

বিএনএ, কৃষ্ণনগর: মুখ্যমন্ত্রীর নির্দেশে এনআরসি, সিএএ’র বিরোধিতায় পয়লা ফেব্রুয়ারি থেকে টানা কর্মসূচি নিয়ে আন্দোলনের ঝাঁঝ বাড়াচ্ছে তৃণমূল। সমস্ত কর্মসূচি গুরুত্ব দিয়ে পালনের নির্দেশ দিয়েছেন কৃষ্ণনগর সাংগঠনিক জেলার সভানেত্রী তথা সংসদ সদস্য মহুয়া মৈত্র। 
বিশদ

আউশগ্রামে ভূমিদপ্তরের প্রতিনিধিদের
মারধর, গাড়ি ভাঙচুরের ঘটনায় গ্রেপ্তার ১০ 

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামে বালির গাড়ি চেকিংয়ের সময় ভূমিদপ্তরের প্রতিনিধি দলের সদস্য্দের মারধর ও গাড়ি ভাঙচুরের ঘটনায় ১০জনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের নাম আয়ুব শেখ, আবসার মোল্লা, নূর হোসেন শেখ, সবুর মল্লিক, শেখ পাপু, হাসিবুর মোল্লা, সামাদ মোল্লা, শেখ মনসুর, শেখ মামুদ মনোয়ার, শেখ মনিরুল। 
বিশদ

ইলামবাজারে সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার ৪ জন
থমথমে গ্রাম, এলাকায় পুলিসি টহল 

সংবাদদাতা, শান্তিনিকেতন: গত রবিবার গ্রামের বুথ সভাপতি নির্বাচনকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছিল ইলামবাজারের জগদলপুর। যার জেরে এলাকায় ব্যাপক বোমাবাজি, মারধর, লুটপাটের পাশাপাশি গুলি চালানো হয় বলেও অভিযোগ করেন স্থানীয় বাসিন্দারা।  
বিশদ

কালনায় সরস্বতী পুজোর আগেরদিনই বিগ
বাজেটের মণ্ডপগুলিতে ব্যাপক ভিড় 

সংবাদদাতা, কালনা: কালনায় সরস্বতী পুজোর আগের দিন বিগ বাজেটের মণ্ডপগুলিতে ভিড় উপচে পড়ল। এদিন বেশ কয়েকটি পুজো মণ্ডপের উদ্ধোধন হয়ে যায়। এদের মধ্যে উল্লেখযোগ্য, কালনার ভাদুড়ি পাড়ার জুবলিস্টার ক্লাবের অপূর্ব দৃষ্টি নন্দন ‘সাবেকিয়ানার-ষোলো আনা’ পুজো মণ্ডপ, জাপট নিউ ফরোয়ার্ড ক্লাবের হিমাচল প্রদেশের বৃহত্তম শিব মন্দিরের আদলে মণ্ডপ, শাশপুর শীতলা সঙ্ঘের রাজস্থানের উমেদ ভবনের আদলে মণ্ডপ, অগ্নিবীণা ক্লাবের ইন্দোনেশিয়ার শিব মন্দিরের আদলে মণ্ডপ, বারুইপাড়ার দক্ষিণ বারোয়ারির কেদারনাথ ধাম মন্দিরের আদলে মণ্ডপ, বারুইপাড়ার মিতালি সঙ্ঘ, শ্যামরাইপাড়ার সূর্য সমিতি, আমলা পুকুর ওয়ান্টেড বয়েজ, রূপালিকা, কাঠিগঙ্গা উত্তরন ফ্রেন্ডস ক্লাব, ধ্রুব সমিতি প্রভৃতি পুজো মণ্ডপগুলির উদ্বোধন হয়।  
বিশদ

বহরমপুরে সরস্বতী পুজোর কেনাকাটায়
ফল ও সব্জির বাজারে উপচে পড়া ভিড় 

সংবাদদাতা, বহরমপুর: সরস্বতী পুজোর বাজার কিছুটা চড়া হলেও এবার অগ্নিমূল্যের অভিযোগ তোলেননি ক্রেতারা। মঙ্গলবার সকাল থেকে বহরমপুরে সব্জি ও ফলের বাজারে ভিড় উপচে পড়ে। কার্যত দামের আতঙ্ক নিয়ে বাজারে গিয়ে অনেকে স্বস্তিতে বাড়ি ফিরেছেন। তবে ডাব, যবের শিষ, পলাশফুলের মতো পুজোয় দরকারি বিভিন্ন জিনিসের দাম বেশি ছিল। 
বিশদ

বারবার বলেও ডাক্তার মেলেনি, দার্জিলিং মেলে অসুস্থ ইঞ্জিনিয়ারিং ছাত্রের মৃত্যু 

সংবাদদাতা, রামপুরহাট: দূরপাল্লার ট্রেনে চিকিৎসক না থাকায় চলন্ত ট্রেনেই যাত্রীদের সহযোগিতায় প্রসব হয়েছে অনেক প্রসূতির। এবার চিকিৎসকের অভাবে চিকিৎসা না পেয়ে চলন্ত ট্রেনেই মৃত্যু হল এক মেধাবী ইঞ্জিনিয়ারিং পডুয়ার। সোমবার গভীর রাতে শিয়ালদহগামী দার্জিলিং মেলে ঘটনাটি ঘটেছে। 
বিশদ

ভগবানগোলায় ছাত্রকে খুনের ঘটনায় কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিস 

সংবাদদাতা, লালবাগ: ভগবানগোলায় দ্বাদশ শ্রেণীর ছাত্র খুনের ঘটনার পর দু’দিন কেটে গেলেও পুলিস এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করতে পারেনি। খুনের ঘটনায় ব্যবহৃত অস্ত্রও উদ্ধার হয়নি। তবে মহকুমা পুলিস সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।  
বিশদ

উপাচার্যের বক্তব্য রেকর্ড করা বিশ্বভারতীর ছাত্রকে হস্টেল ছাড়ার নির্দেশ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: হস্টেলে নিয়ম-কানুন না মানার কারণ দেখিয়ে বিশ্বভারতীর ইতিহাস বিভাগের প্রথম বর্ষের ছাত্র বীরজু সরকারকে বিদ্যা ভবন ছাত্রাবাস ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হল।  
বিশদ

গঙ্গাজলঘাটিতে প্রৌঢ়ের মৃত্যু: প্রতারককে হেফাজতে নিল পুলিস 

বিএনএ, বাঁকুড়া: গঙ্গাজলঘাটি থানার দুবেরডাঙায় চাকরির জন্য টাকা দিয়ে প্রতারিত হয়ে প্রতারকের বাড়িতে প্রৌঢ়ের আত্মহত্যার ঘটনায় মূল অভিযুক্ত আলোক চট্টোপাধ্যায়কে হেফাজতে নিল পুলিস। মঙ্গলবার বাঁকুড়া আদালতে তুলে তাকে তিনদিনের হেফাজতে নেয় পুলিস। 
বিশদ

গোঘাট-২ ব্লক অফিসে ১০০দিনের কাজের শ্রমিকদের বিক্ষোভ 

বিএনএ, আরামবাগ: মঙ্গলবার দুপুরে গোঘাট-২ ব্লক অফিসের সামনে ১০০ দিনের কাজের শ্রমিকরা দৈনিক ১৭২ টাকা বেতনের দাবিতে বিক্ষোভ দেখান। বিক্ষোভকারী শ্রমিকদের দাবি, এমজিএনআরজিএ প্রকল্পে বর্তমানে গ্রাম পঞ্চায়েত এলাকায় যে মাটি কাটার কাজ চলছে, তাতে ন্যূনতম দৈনিক মজুরি আমাদের জুটছে না। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...

পোচেস্ট্রুম, ২৮ জানুয়ারি: লড়াকু ব্যাটিং এবং দুরন্ত বোলিংয়ের অনবদ্য মেলবন্ধনে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারত। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া নির্ধারিত ৫০ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহকরা হাতে নতুন রেশন কার্ড পাওয়ার পর এবার রেশন দোকানে গেলেই খাদ্যসামগ্রী পেয়ে যাবেন। এব্যাপারে উদ্যাোগী হয়েছে খাদ্যদপ্তর। মঙ্গলবার খাদ্যভবনে এব্যাপারে উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়।  ...

সংবাদদাতা, গাজোল: সরস্বতীপুজোয় ইলিশ মাছ খাওয়ার রেওয়াজ মানতে গিয়ে এবার পকেট অনেকটাই হাল্কা হবে ইংলিশবাজারের বাসিন্দাদের। পুজো উপল঩ক্ষে শহরের বাজারগুলিতে বড় ইলিশ মাছের দেখা মিললেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। বৃষ: সৃষ্টিশীল কর্মে আনন্দ অনুসন্ধান। মিথুন: কে বন্ধু, কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম১৯৬৬: ব্রাজিলের ফুটবলার ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM