Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বাংলাদেশের বাড়িতে ফিরে গেল হাঁসখালির হোমের নাবালিকা 

বিএনএ, কৃষ্ণনগর: প্রায় দেড় বছর পর নদীয়া জেলা প্রশাসনের উদ্যোগে বাংলাদেশে ফেরানো হল এক নাবালিকাকে। বছর দেড়েক আগে হাঁসখালি থেকে তাকে উদ্ধার করে পুলিস। তারপর থেকে কৃষ্ণনগরের সরকারি হোমে তার ঠাঁই হয়। দীর্ঘ টানাপোড়েন, অনেক নিয়ম পালনের পর গত বৃহস্পতিবার বাংলাদেশ ফিরল ওই নাবালিকা। বেনাপোল-পেট্রাপোল আন্তর্জাতিক সীমানায় বাংলাদেশ পুলিসের কাছে ওই নাবালিকাকে হস্তান্তর করা হয়। প্রতিবেশী দেশের এক রত্তি মেয়ে চলে যেতেই মন খারাপ হোমের অন্যান্য আবাসিকদের। তবে দীর্ঘদিন পর সে বাড়ি ফিরে যাওয়ায় সকলেই সন্তুষ্ট। ওই নাবালিকার বাড়ি বাংলাদেশের ফরিদপুর জেলার কাকদি এলাকায়।
জেলা প্রশাসনের একটি সূত্রে জানা গিয়েছে, এ পাড়ে হাঁসখালিতে তার মামাবাড়ি। মামাবাড়িতে থাকাকালীনই ওই নাবালিকার বিয়ে হয়ে যায়। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পুলিস তাকে উদ্ধার করে। পরে পুলিসই তাকে চাইল্ড লাইনের হাতে তুলে দেয়। এরপর চাইল্ড ওয়েলফেয়ার কমিটির নির্দেশে তার হোমে ঠাঁই হয়। প্রায় সে দু’বছর সেখানেই ছিল। হোমের এক কর্তা বলেন, সে অত্যন্ত ভদ্র, শান্ত স্বভাবের মেয়ে। কম সময়েই সকলের মনে জায়গা করে নিয়েছিল। কিছুটা বড় হওয়ায় সে ছোটদের দেখভালও করত। ওই কর্তা বলেন, ওর বন্ধুদের তো মন খারাপ, আমাদের একটু খারাপই লাগছে। তবে ও ফিরে যেতে পেরেছে, এটা খুব বড় কথা। তাকে দেশে ফেরানোর জন্য নদীয়া জেলার শিশু সুরক্ষা আধিকারিকদের দপ্তর এবিষয়ে গড়ে ওঠা রাজ্যের টাস্ক ফোর্সের কাছে বার বার আর্জি জানায়। ২০১৯ সালে ৩০সেপ্টেম্বর বিষয়টি বাংলাদেশ হাই কমিশনের নজরে আসে। এরপরই বাংলাদেশ সরকারও দ্রুত তাকে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করে। জেলা শিশু সুরক্ষা আধিকারিক অনিন্দ্য দাস বলেন, সকলের মিলিত প্রচেষ্টায় আমরা ওকে ওর নিজের দেশে ফেরাতে পেরেছি। ও খুব ভালো হয়ে এখানে ছিল, সকলের মনে দাগ কেটে গিয়েছে ওই নাবালিকা।
 

26th  January, 2020
১১ বছর আগে তৈরি হওয়া আরামবাগের তিরোল পঞ্চায়েতের একমাত্র শিশুউদ্যান আগাছার দখলে 

বিএনএ, তিরোল(আরামবাগ): ১১ বছর আগে তৈরি হওয়া আরামবাগের তিরোল গ্রাম পঞ্চায়েতের একমাত্র শিশু উদ্যান এখন আগাছার দখলে রয়েছে। নতুন করে এই উদ্যানটির সংস্কারের দাবি তুলেছেন স্থানীয় বাসিন্দারা। 
বিশদ

26th  January, 2020
কান্দিতে রেললাইনের দাবিতে রাজ্যপালের সঙ্গে দেখা করলেন সংযুক্তিকরণ কমিটির পাঁচ সদস্য 

সংবাদদাতা, কান্দি: কান্দিতে রেলপথের দাবিতে এবার রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে দেখা করলেন কান্দি রেলওয়ে সংযুক্তিকরণ কমিটির পাঁচ সদস্য। শুক্রবার ওই কমিটির সদস্যরা রাজ্যপালের সঙ্গে দেখা করে কান্দিতে রেলপথের দাবি জানান এবং রাজ্যপালকে কান্দিতে আসার আমন্ত্রণও জানানো হয়। 
বিশদ

26th  January, 2020
সাধারণতন্ত্র দিবসে নাশকতা এড়াতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে পুলিসের নাকা চেকিং 

বাংলা নিউজ এজেন্সি: সাধারণতন্ত্র দিবসে নাশকতা এড়াতে শনিবার সকাল থেকেই বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে নাকা চেকিং এবং মাওবাদী অধ্যুষিত এলাকাগুলিতে বিশেষ তল্লাশি অভিযান চালাল জেলা পুলিস। জেলার গুরুত্বপূর্ণ সীমানা এলাকাগুলিতে এই অভিযান চলে। বিভিন্ন ছোট গাড়িগুলিতেও তল্লাশি চালানো হয় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

26th  January, 2020
সাধারণতন্ত্র দিবস উপলক্ষে এক দেশ এক মানব থিমে ওয়াল হ্যাঙ্গিং ফুলিয়ার শিল্পীর 

সংবাদদাতা, রানাঘাট: ফুলিয়ার রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পী বীরেনকুমার বসাক সাধারণতন্ত্র দিবসকে সম্মান জানাতে জামদানি কাপড়ের ওয়াল হ্যাঙ্গিংয়ে ফুটিয়ে তুলেছেন ‘এক দেশ এক মানব থিম’। শিল্পী ২৬জানুয়ারি উপলক্ষে তৈরি করেছেন দু’টি ওয়াল হ্যাঙ্গিং।  
বিশদ

26th  January, 2020
ঝাড়গ্রামে অসুস্থ শিশুকে জোর করে নাচানোয় মৃত্যুর ঘটনায় ধৃত বৃহন্নলাদের জেল 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: অসুস্থ শিশুকে জোর করে নাচানোর সময় শিশু মৃত্যুর অভিযোগে ধৃত তিন বৃহন্নলাকে শনিবার ১৪দিন জেল হেফাজতের নির্দেশ দিল আদালত। প্রসঙ্গত, শুক্রবার অসুস্থ অবস্থায় ওই পুত্রসন্তানকে বৃহন্নলারা নাচানোর সময় মৃত্যুর অভিযোগ উঠে বিনপুর থানার শিলদা এলাকায়। মৃত ওই শিশুর নাম সুমন খিলার।  
বিশদ

26th  January, 2020
ময়ূরেশ্বরের গ্রামে মানুষের সমস্যা শুনে সমাধানের আশ্বাস দিলেন জেলাশাসক 

বিএনএ, সিউড়ি: শনিবার বীরভূমের ময়ূরেশ্বরের গ্রামে গিয়ে ফের মানুষের সমস্যা শুনলেন জেলাশাসক। ময়ূরেশ্বর-১ ব্লকের মল্লারপুর-২ পঞ্চায়েতের বিরাজপুর গ্রামে ওই জনশুনানি হয়। সেখানে জেলাশাসক ছাড়াও অতিরিক্ত জেলাশাসকরা ও রামপুরহাটের মহকুমা শাসক শ্বেতা আগরওয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।  
বিশদ

26th  January, 2020
ছাত্রের হাতে বানানো সরস্বতী মূর্তিই এবার পুজো হবে শান্তিপুরের স্কুলে 

সংবাদদাতা, রানাঘাট: ছাত্রের হাতে বানানো সরস্বতী প্রতিমা এবার পুজো হবে শান্তিপুরের তন্তুবায় সঙ্ঘ হাইস্কুলে। দশম শ্রেণীর ছাত্র অতনু বিশ্বাস বিগত প্রায় তিন মাস ধরে ধীরে ধীরে স্কুলের লাইব্রেরি রুমে তৈরি করে চলেছে বাগদেবীর মূর্তি। প্রায় ৮ ফুট দৈর্ঘ্যের এই সরস্বতী প্রতিমার সাজানো হচ্ছে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। 
বিশদ

26th  January, 2020
তৃণমূল নেতাদের গুলি করার হুমকি বিজেপি জেলা সভাপতির 

বিএনএ, সিউড়ি: দলের কার্যকর্তাদের উপর অত্যাচার করা হলে প্রথমে ঘুমপাড়ানি ওষুধ দিন। তাতেও যদি কাজ না হয় তাহলে চিরতরে ঘুমানোর ওধুষ দিন। শনিবার সাঁইথিয়ায় সিএএ-র সমর্থনে আয়োজিত অভিনন্দন যাত্রা শেষে পথসভায় চিরকালের জন্য ঘুম পাড়ানোর নিদান দিয়ে বিতর্কে জড়িয়েছেন বিজেপির বীরভূম জেলা সভাপতি শ্যামাপদ মণ্ডল।  
বিশদ

26th  January, 2020
পাঁশকুড়ায় রেশন সামগ্রী পাচারের সময় হাতেনাতে পাকড়াও 

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ সিরাজ খান। পাঁশকুড়া থানার পুলিস প্রায় পাঁচলক্ষ টাকার রেশনসামগ্রী সমেত ওই লরি বাজেয়াপ্ত করেছে। 
বিশদ

26th  January, 2020
আসানসোল ও দুর্গাপুরে জাতীয় ভোটার দিবস পালন 

বিএনএ, আসানসোল: শনিবার আসানসোল, দুর্গাপুর দুই জায়গাতেই প্রশাসনের উদ্যোগে পালিত হল জাতীয় ভোটার দিবস। এদিন আসানসোলের জেলাশাসক অফিসে পূর্ণ মর্যাদায় দিনটি পালিত হয়। উপস্থিত ছিলেন জেলাশাসক শশাঙ্ক শেঠি, অতিরিক্ত জেলাশাসক অরিন্দম রায় প্রমুখ।
বিশদ

26th  January, 2020
সাড়ে ১৭ হাজার প্রাথমিক শিক্ষকের বেতনের কাগজপত্র তৈরি করতে দুই বর্ধমানের এসআই অফিসে ছুটি বাতিল 

বিএনএ, বর্ধমান: ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী জানুয়ারি মাস থেকেই বর্ধিত হারে বেতন পাবেন রাজ্যের সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারাও। তাই এখন সকল শিক্ষিক-শিক্ষিকার বেতনের কাগজপত্র তৈরি করার জন্য প্রতিটি সার্কেল অফিসে পুরোদমে কাজ চলছে। 
বিশদ

26th  January, 2020
৪২বছর ধরে নানান ঘটনাবলী ডায়েরিতে লিখে এলাকার ‘গুগল’ হয়ে উঠেছেন উখড়ার ননম্যাট্রিক ধনঞ্জয় 

সুমন তেওয়ারি  উখড়া, বিএনএ: ৪২ বছর ধরে ধারাবাহিক ডায়েরি লিখে এলাকার ইতিহাস থেকে বিভিন্ন ঘটনাবলী নখদর্পণে রয়েছে তাঁর। আর সেই কারণেই ধীরে ধীরে এলাকার মানুষের ‘গুগল’ হয়ে উঠেছেন নন ম্যাট্রিক উখড়ার ধনঞ্জয় মণ্ডল। স্থানীয় মানুষ থেকে এই কোল বেল্ট নিয়ে বই লিখতে আগ্রহী লেখকরা অনেকই দ্বারস্থ হন তাঁর।  
বিশদ

26th  January, 2020
কথোপকথনের ভিডিও ঘিরে বিতর্ক
বিশ্বভারতীর উপাচার্যের পদত্যাগের দাবি জানিয়ে আন্দোলনে পড়ুয়ারা 

বিএনএ, সিউড়ি: বিশ্বভারতীর উপাচার্যের কথোপকথনের বিতর্কিত ভিডিও ঘিরে ফের বিতর্ক সৃষ্টি হয়েছে। এবার সেই ভিডিও-কে হাতিয়ার করেই উপাচার্যের পদত্যাগের দাবি করে আন্দোলনে নামছেন বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশ। 
বিশদ

26th  January, 2020
বর্ধমানের ইডেন ক্যানাল সেতু সংস্কার
আজ ফের বর্ধমান থেকে দক্ষিণবঙ্গে বাস চলাচল নিয়ে অনিশ্চয়তা 

সংবাদদাতা, বর্ধমান: ইডেন ক্যানাল সেতু সংস্কারের কাজ চলার কারণে সাধারণ যাত্রীদের দুর্ভোগ অব্যাহত রয়েছে। এই পরিস্থিতিতে আজ রবিবার ফের বাস চলাচল করবে কি না তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। শনিবার সংস্কারের তৃতীয় দিনেও সেতুর উপর দিয়ে যান চলাচল করেনি। সেই কারণে চরম সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। 
বিশদ

26th  January, 2020

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন: আরও একবার রেকর্ড ছাড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব ...

 আগ্রা, ২৫ জানুয়ারি: কথায় বলে প্রেমের কোনও বয়স হয়না। এই প্রবাদবাক্যটি ফের একবার বাস্তবে ধরা পড়ল। আর তার ঘটল খোদ তাজমহলেরই শহর আগ্রায়। যার রূপকার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে ...বিশদ

07:03:20 PM

গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:36 PM