Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

১১ বছর আগে তৈরি হওয়া আরামবাগের তিরোল পঞ্চায়েতের একমাত্র শিশুউদ্যান আগাছার দখলে 

বিএনএ, তিরোল(আরামবাগ): ১১ বছর আগে তৈরি হওয়া আরামবাগের তিরোল গ্রাম পঞ্চায়েতের একমাত্র শিশু উদ্যান এখন আগাছার দখলে রয়েছে। নতুন করে এই উদ্যানটির সংস্কারের দাবি তুলেছেন স্থানীয় বাসিন্দারা। শিশুদের মনোরঞ্জনের পাশাপাশি প্রবীণ নাগরিকদের বসবার জন্য বাম আমলে তৈরি হওয়া শিশু উদ্যানের জন্য তৎকালীন এমপি অনিল বসু পাঁচ লক্ষ টাকা ব্যয় করেছিলেন। স্থানীয় বাসিন্দাদের দাবি, পার্কটি তৈরি হওয়ার পর থেকে সংস্কারের কোনও উদ্যোগ নেওয়া হয়নি। রক্ষণাবেক্ষণের অভাবে পার্কটি ধীরে ধীরে বেহাল হয়ে পড়েছে। খেলাধুলোর জন্য থাকা বিভিন্ন সরঞ্জাম পড়ে পড়ে নষ্ট হচ্ছে। এমনকী, রাত বাড়লেই সেখানে সমাজ বিরোধীদের আনাগোনা শুরু হচ্ছে বলে দাবি। তাই স্থানীয় বাসিন্দারা এলাকার একমাত্র শিশু উদ্যানটির সংস্কারের দাবি জানিয়েছেন।
এনিয়ে সিপিএমের হুগলি জেলা কমিটির সদস্য তথা আরামবাগ এরিয়া কমিটির সম্পাদক পূর্ণেন্দু চক্রবর্তী বলেন, বর্তমান সরকারের চিন্তাভাবনা এবং দৃষ্টি শক্তি খুবই সংকীর্ণ। যে কারণে পুরনো জিনিসগুলিকে রক্ষণাবেক্ষণের কোনও উদ্যোগ নেয় না। উন্নয়ন মানে এই সরকার শুধুমাত্র বাহ্যিক বিষয়গুলিকেই দেখে। তবে ওই এলাকার শিশু ও প্রবীণদের জন্য পার্কটির দ্রুত সংস্কার অবশ্যই দরকার।
বিষয়টি নিয়ে আরামবাগের বিধায়ক কৃষ্ণ চন্দ্র সাঁতরা বলেন, ওই এলাকায় পার্ক সংস্কারের প্রয়োজনীয়তা সম্পর্কে কেউ আমার কাছে আবেদন করেননি। তবে আমি নিজে উদ্যোগ নিয়ে অবশ্যই শিশু উদ্যানের সংস্কারের কাজ করব।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একটা সময় এই উদ্যানে ছোটদের বিভিন্ন রকম খেলাধুলোর সামগ্রী ছিল। কিন্তু, বর্তমানে সেগুলি নষ্ট হয়ে যাওয়ায় উদ্যানের মুখ ঢেকেছে আগাছা আর লতা পাতায়। সন্ধ্যা নামলেই সেখানে সমাজবিরোধীদের আনাগোনা শুরু হচ্ছে। রাত পর্যন্ত সেখানে অসামাজিক কার্যকলাপ চলে বলে অভিযোগ। স্থানীয় মহিলাদের একাংশের অভিযোগ, মাঝেমধ্যেই এখানে মদ্যপানের আসর বসে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পার্কটি তৈরি হওয়ার আগে এই জায়গাটি ছিল জলা। পরবর্তী সময়ে স্থানীয় গ্রামের মানুষ একটি কমিটি তৈরি করে পার্ক তৈরির উপযুক্ত পরিবেশ তৈরি করেন। তারপর সংসদ সদস্যের উদ্যোগে তৈরি হয় পার্কটি। এলাকার শিশুদের পাশাপাশি প্রবীণ নাগরিকরা বিকেলের পর সময় কাটাতেন সেখানে। পার্কটিতে সাধারণ মানুষদের বসার জায়গা ছাড়াও শিশুদের মনোরঞ্জনের জন্য দোলনা, বিভিন্ন ক্রীড়া সরঞ্জাম দিয়ে সাজিয়ে তোলা হয়েছিল। এমনকী, পার্কের চারধারে গাছপালা ও আলোর ব্যবস্থা রাখা হয়েছিল।
স্থানীয় বাসিন্দাদের দাবি, উদ্বোধন করার পর কয়েক বছর ঠিকঠাক থাকলেও রক্ষণাবেক্ষণের অভাবে ধীরে ধীরে শিশু উদ্যানের সবই নষ্ট হয়ে গিয়েছে। এখন আর এই পার্কে শিশুদের দেখা মেলে না। উঠতি বয়সের যুবকরা সন্ধ্যার পর আড্ডা দেন পার্কের কোণায় দাঁড়িয়ে। বর্তমানে পার্কের ভিতর জঙ্গলের পাশাপাশি দোলনা, খেলার সামগ্রী সবকিছুই গুল্মজাতীয় লতাপাতার দখলে চলে গিয়েছে। দীর্ঘদিন পরিষ্কার না করায় গোটা পার্ক আগাছায় ভর্তি হয়ে রয়েছে। নানা ধরনের বিষাক্ত কীট পতঙ্গ ছাড়াও বর্ষার সময় সাপের উপদ্রব বাড়ে। তাই শিশুদের পাশাপাশি প্রবীণ নাগরিকদের স্বার্থে অবিলম্বে পার্কটির সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।
স্থানীয় বাসিন্দা কার্তিক সরকার, মানস মণ্ডল, অসিত দাস বলেন, আমাদের গ্রাম পঞ্চায়েতের একমাত্র শিশু উদ্যানটি সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল হয়ে রয়েছে। ছোট ছোট ছেলেমেয়েদের খেলাধুলোর জন্য অবিলম্বে এই পার্ক সংস্কার করে আধুনিকীকরণের প্রয়োজন রয়েছে।
 

26th  January, 2020
কান্দিতে রেললাইনের দাবিতে রাজ্যপালের সঙ্গে দেখা করলেন সংযুক্তিকরণ কমিটির পাঁচ সদস্য 

সংবাদদাতা, কান্দি: কান্দিতে রেলপথের দাবিতে এবার রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে দেখা করলেন কান্দি রেলওয়ে সংযুক্তিকরণ কমিটির পাঁচ সদস্য। শুক্রবার ওই কমিটির সদস্যরা রাজ্যপালের সঙ্গে দেখা করে কান্দিতে রেলপথের দাবি জানান এবং রাজ্যপালকে কান্দিতে আসার আমন্ত্রণও জানানো হয়। 
বিশদ

26th  January, 2020
সাধারণতন্ত্র দিবসে নাশকতা এড়াতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে পুলিসের নাকা চেকিং 

বাংলা নিউজ এজেন্সি: সাধারণতন্ত্র দিবসে নাশকতা এড়াতে শনিবার সকাল থেকেই বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে নাকা চেকিং এবং মাওবাদী অধ্যুষিত এলাকাগুলিতে বিশেষ তল্লাশি অভিযান চালাল জেলা পুলিস। জেলার গুরুত্বপূর্ণ সীমানা এলাকাগুলিতে এই অভিযান চলে। বিভিন্ন ছোট গাড়িগুলিতেও তল্লাশি চালানো হয় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

26th  January, 2020
সাধারণতন্ত্র দিবস উপলক্ষে এক দেশ এক মানব থিমে ওয়াল হ্যাঙ্গিং ফুলিয়ার শিল্পীর 

সংবাদদাতা, রানাঘাট: ফুলিয়ার রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পী বীরেনকুমার বসাক সাধারণতন্ত্র দিবসকে সম্মান জানাতে জামদানি কাপড়ের ওয়াল হ্যাঙ্গিংয়ে ফুটিয়ে তুলেছেন ‘এক দেশ এক মানব থিম’। শিল্পী ২৬জানুয়ারি উপলক্ষে তৈরি করেছেন দু’টি ওয়াল হ্যাঙ্গিং।  
বিশদ

26th  January, 2020
ঝাড়গ্রামে অসুস্থ শিশুকে জোর করে নাচানোয় মৃত্যুর ঘটনায় ধৃত বৃহন্নলাদের জেল 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: অসুস্থ শিশুকে জোর করে নাচানোর সময় শিশু মৃত্যুর অভিযোগে ধৃত তিন বৃহন্নলাকে শনিবার ১৪দিন জেল হেফাজতের নির্দেশ দিল আদালত। প্রসঙ্গত, শুক্রবার অসুস্থ অবস্থায় ওই পুত্রসন্তানকে বৃহন্নলারা নাচানোর সময় মৃত্যুর অভিযোগ উঠে বিনপুর থানার শিলদা এলাকায়। মৃত ওই শিশুর নাম সুমন খিলার।  
বিশদ

26th  January, 2020
ময়ূরেশ্বরের গ্রামে মানুষের সমস্যা শুনে সমাধানের আশ্বাস দিলেন জেলাশাসক 

বিএনএ, সিউড়ি: শনিবার বীরভূমের ময়ূরেশ্বরের গ্রামে গিয়ে ফের মানুষের সমস্যা শুনলেন জেলাশাসক। ময়ূরেশ্বর-১ ব্লকের মল্লারপুর-২ পঞ্চায়েতের বিরাজপুর গ্রামে ওই জনশুনানি হয়। সেখানে জেলাশাসক ছাড়াও অতিরিক্ত জেলাশাসকরা ও রামপুরহাটের মহকুমা শাসক শ্বেতা আগরওয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।  
বিশদ

26th  January, 2020
ছাত্রের হাতে বানানো সরস্বতী মূর্তিই এবার পুজো হবে শান্তিপুরের স্কুলে 

সংবাদদাতা, রানাঘাট: ছাত্রের হাতে বানানো সরস্বতী প্রতিমা এবার পুজো হবে শান্তিপুরের তন্তুবায় সঙ্ঘ হাইস্কুলে। দশম শ্রেণীর ছাত্র অতনু বিশ্বাস বিগত প্রায় তিন মাস ধরে ধীরে ধীরে স্কুলের লাইব্রেরি রুমে তৈরি করে চলেছে বাগদেবীর মূর্তি। প্রায় ৮ ফুট দৈর্ঘ্যের এই সরস্বতী প্রতিমার সাজানো হচ্ছে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। 
বিশদ

26th  January, 2020
বাংলাদেশের বাড়িতে ফিরে গেল হাঁসখালির হোমের নাবালিকা 

বিএনএ, কৃষ্ণনগর: প্রায় দেড় বছর পর নদীয়া জেলা প্রশাসনের উদ্যোগে বাংলাদেশে ফেরানো হল এক নাবালিকাকে। বছর দেড়েক আগে হাঁসখালি থেকে তাকে উদ্ধার করে পুলিস। তারপর থেকে কৃষ্ণনগরের সরকারি হোমে তার ঠাঁই হয়। দীর্ঘ টানাপোড়েন, অনেক নিয়ম পালনের পর গত বৃহস্পতিবার বাংলাদেশ ফিরল ওই নাবালিকা। 
বিশদ

26th  January, 2020
তৃণমূল নেতাদের গুলি করার হুমকি বিজেপি জেলা সভাপতির 

বিএনএ, সিউড়ি: দলের কার্যকর্তাদের উপর অত্যাচার করা হলে প্রথমে ঘুমপাড়ানি ওষুধ দিন। তাতেও যদি কাজ না হয় তাহলে চিরতরে ঘুমানোর ওধুষ দিন। শনিবার সাঁইথিয়ায় সিএএ-র সমর্থনে আয়োজিত অভিনন্দন যাত্রা শেষে পথসভায় চিরকালের জন্য ঘুম পাড়ানোর নিদান দিয়ে বিতর্কে জড়িয়েছেন বিজেপির বীরভূম জেলা সভাপতি শ্যামাপদ মণ্ডল।  
বিশদ

26th  January, 2020
পাঁশকুড়ায় রেশন সামগ্রী পাচারের সময় হাতেনাতে পাকড়াও 

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ সিরাজ খান। পাঁশকুড়া থানার পুলিস প্রায় পাঁচলক্ষ টাকার রেশনসামগ্রী সমেত ওই লরি বাজেয়াপ্ত করেছে। 
বিশদ

26th  January, 2020
আসানসোল ও দুর্গাপুরে জাতীয় ভোটার দিবস পালন 

বিএনএ, আসানসোল: শনিবার আসানসোল, দুর্গাপুর দুই জায়গাতেই প্রশাসনের উদ্যোগে পালিত হল জাতীয় ভোটার দিবস। এদিন আসানসোলের জেলাশাসক অফিসে পূর্ণ মর্যাদায় দিনটি পালিত হয়। উপস্থিত ছিলেন জেলাশাসক শশাঙ্ক শেঠি, অতিরিক্ত জেলাশাসক অরিন্দম রায় প্রমুখ।
বিশদ

26th  January, 2020
সাড়ে ১৭ হাজার প্রাথমিক শিক্ষকের বেতনের কাগজপত্র তৈরি করতে দুই বর্ধমানের এসআই অফিসে ছুটি বাতিল 

বিএনএ, বর্ধমান: ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী জানুয়ারি মাস থেকেই বর্ধিত হারে বেতন পাবেন রাজ্যের সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারাও। তাই এখন সকল শিক্ষিক-শিক্ষিকার বেতনের কাগজপত্র তৈরি করার জন্য প্রতিটি সার্কেল অফিসে পুরোদমে কাজ চলছে। 
বিশদ

26th  January, 2020
৪২বছর ধরে নানান ঘটনাবলী ডায়েরিতে লিখে এলাকার ‘গুগল’ হয়ে উঠেছেন উখড়ার ননম্যাট্রিক ধনঞ্জয় 

সুমন তেওয়ারি  উখড়া, বিএনএ: ৪২ বছর ধরে ধারাবাহিক ডায়েরি লিখে এলাকার ইতিহাস থেকে বিভিন্ন ঘটনাবলী নখদর্পণে রয়েছে তাঁর। আর সেই কারণেই ধীরে ধীরে এলাকার মানুষের ‘গুগল’ হয়ে উঠেছেন নন ম্যাট্রিক উখড়ার ধনঞ্জয় মণ্ডল। স্থানীয় মানুষ থেকে এই কোল বেল্ট নিয়ে বই লিখতে আগ্রহী লেখকরা অনেকই দ্বারস্থ হন তাঁর।  
বিশদ

26th  January, 2020
কথোপকথনের ভিডিও ঘিরে বিতর্ক
বিশ্বভারতীর উপাচার্যের পদত্যাগের দাবি জানিয়ে আন্দোলনে পড়ুয়ারা 

বিএনএ, সিউড়ি: বিশ্বভারতীর উপাচার্যের কথোপকথনের বিতর্কিত ভিডিও ঘিরে ফের বিতর্ক সৃষ্টি হয়েছে। এবার সেই ভিডিও-কে হাতিয়ার করেই উপাচার্যের পদত্যাগের দাবি করে আন্দোলনে নামছেন বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশ। 
বিশদ

26th  January, 2020
বর্ধমানের ইডেন ক্যানাল সেতু সংস্কার
আজ ফের বর্ধমান থেকে দক্ষিণবঙ্গে বাস চলাচল নিয়ে অনিশ্চয়তা 

সংবাদদাতা, বর্ধমান: ইডেন ক্যানাল সেতু সংস্কারের কাজ চলার কারণে সাধারণ যাত্রীদের দুর্ভোগ অব্যাহত রয়েছে। এই পরিস্থিতিতে আজ রবিবার ফের বাস চলাচল করবে কি না তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। শনিবার সংস্কারের তৃতীয় দিনেও সেতুর উপর দিয়ে যান চলাচল করেনি। সেই কারণে চরম সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। 
বিশদ

26th  January, 2020

Pages: 12345

একনজরে
 আগ্রা, ২৫ জানুয়ারি: কথায় বলে প্রেমের কোনও বয়স হয়না। এই প্রবাদবাক্যটি ফের একবার বাস্তবে ধরা পড়ল। আর তার ঘটল খোদ তাজমহলেরই শহর আগ্রায়। যার রূপকার ...

 ওয়াশিংটন: আরও একবার রেকর্ড ছাড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:36 PM

আলিপুরদুয়ারে খুনের ঘটনায় থানায় আত্মসমর্পণ অভিযুক্তের
আলিপুরদুয়ার শহরের অরবিন্দ নগর এলাকায় বাপি পন্ডিত (২৩) নামের যুবক ...বিশদ

04:11:00 PM

৪৮৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:27:26 PM