Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কয়লা শিল্পের আশায় এলাকার বাসিন্দারা
লোবায় প্রশাসনের নির্দেশমতো পুনর্বাসন প্যাকেজ জমা ডিভিসির 

রামকুমার আচার্য  সিউড়ি, বিএনএ: প্রশাসনের নির্দেশমতো লোবায় পুনর্বাসন প্যাকেজ জমা দিল ডিভিসি কর্তৃপক্ষ। সম্প্রতি ডিভিসির তরফে ওই পুনর্বাসন প্যাকেজ জেলাশাসকের দপ্তরে জমা দেওয়া হয়েছে। ওই প্যাকেজ নিয়ে এবার গ্রামবাসীর সঙ্গে আলোচনা করা হবে। ফলে দুবরাজপুরের লোবায় কয়লা শিল্প গড়ার আশা আরও জোরালো হচ্ছে বাসিন্দাদের। কিন্তু কবে থেকে গ্রামে গিয়ে প্যাকেজ নিয়ে আলোচনা হবে, তা নিয়ে কোনও সদুত্তর পাওয়া যায়নি।
এ ব্যাপারে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা বলেন, ডিভিসির তরফে গত কয়েকদিন আগে প্যাকেজ সংক্রান্ত রিপোর্ট পেয়েছি। কিন্তু ওই রিপোর্ট নিয়ে এখনও আলোচনা করা হয়নি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ভূমিদপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ৭ জানুয়ারি জেলাশাসকের কার্যালয়ে লোবায় কয়লাক্ষেত্র গড়ার লক্ষ্যে ত্রিপাক্ষিক বৈঠক হয়। সেই বৈঠকে জেলাশাসক সহ জেলা পরিষদের মেন্টর অভিজিৎ সিংহ, সহ সভাধিপতি নন্দেশ্বর মণ্ডল, অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও ভূমি সংস্কার) পূর্ণেন্দু মাজি, বোলপুরের অতিরিক্ত পুলিস সুপার শিবপ্রসাদ পাত্র প্রমুখ ছিলেন। এছাড়া, লোবা কৃষি জমি রক্ষা কমিটির সদস্য ও ডিভিসি কর্তৃপক্ষ এবং দুবরাজপুর ব্লক প্রশাসনের কর্তারাও বৈঠকে হাজির ছিলেন। ওই বৈঠকে পুনর্বাসন প্যাকেজ ও জমির দাম নির্ধারণ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়। কিন্তু ডিভিসির তৈরি করা পুনর্বাসন প্যাকেজ নিয়ে জেলা প্রশাসন ও কৃষি জমি রক্ষা কমিটি অসন্তোষ প্রকাশ করেছে।
প্রশাসনের দাবি, অসম্পূর্ণ ছিল ওই পুনর্বাসন প্যাকেজটি। তার জেরে জেলাশাসক ওই বৈঠকেই ডিভিসিকে সাতদিনের মধ্যে পুনর্বাসন প্যাকেজের রিপোর্ট জমা দিতে নির্দেশ দেন। প্রশাসনের এক আধিকারিক জানান, ২০ জানুয়ারির মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল। ডিভিসি কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়ের মধ্যেই তা জমা দিয়েছে। তবে পুনর্বাসন প্যাকেজে কোন কোন বিষয় উল্লেখ করা হয়েছে তা এখনও জানা যায়নি।
প্রসঙ্গত, মাস খানেক আগে লোবায় জমির দাম নির্ধারণ করা নিয়ে ডিভিসি গ্রামে গিয়ে বৈঠক করবে বলে চিঠি দিয়ে জানায়। বৈঠকের স্থান ঘিরে টালবাহানা হওয়ায় তা বাতিল হয়ে যায়। পরে অবশ্য নির্দিষ্ট দিনেই দুবরাজপুরে সেই বৈঠক করা হয়। যদিও ওইদিনের বৈঠকে লোবা কৃষি জমি রক্ষা কমিটির কোনও সদস্যই যাননি বলে দাবি। ফলে বৈঠকও ফলপ্রসূ হয়নি। ফলে গত ৭ জানুয়ারির বৈঠকে প্রশাসনও সেব্যাপারে উষ্মাপ্রকাশ করে। ডিভিসি কর্তৃপক্ষের তরফে গ্রামের মানুষের সঙ্গে প্যাকেজ নিয়ে কোনও আলোচনাই করা হয়নি। এছাড়া পুনর্বাসন প্যাকেজের রিপোর্টও অসম্পূর্ণ ছিল। তাই এবার ডিভিসির তরফে জেলা প্রশাসনের কাছে জমা দেওয়া রিপোর্ট আদৌ গ্রহণযোগ্য হবে কি না তা সময়ই বলবে।
এদিকে, ডিভিসির রিপোর্ট জমার পর লোবায় কয়লা ক্ষেত্র গড়ার ক্ষেত্রে আশায় বুক বাঁধছেন বাসিন্দাদের একাংশ। কৃষি জমি রক্ষা কমিটি শিল্পের পক্ষে রয়েছে। কিন্তু গড়িমসির জেরে তাঁরাও কার্যত সন্দিহান। লোবা কৃষি জমি রক্ষা কমিটির সম্পাদক জয়দীপ মজুমদার বলেন, ডিভিসির তরফে পুনর্বাসন প্যাকেজের রিপোর্ট জেলাশসকের কাছে জমা পড়েছে কি না আমরা তা সরকারিভাবে জানি না। প্রশাসনের তরফে তা জানানো হলে ডিভিসির সঙ্গে আলোচনায় বসতে রাজি আছি। আমরা চাই শিল্প হোক। শিল্পের দাবি নিয়ে আমরা মুখ্যমন্ত্রীকেও চিঠি পাঠাব। আমরা লোবা এলাকায় শিল্পের পক্ষে থাকা মানুষদের সই সংগ্রহ করব। সেই গণস্বাক্ষর মুখ্যমন্ত্রীর পাশাপাশি কেন্দ্রের কয়লা মন্ত্রকের কাছেও পাঠানো হবে।
জেলা প্রশাসনের দাবি, পুনর্বাসন প্যাকেজে ডিভিসি কর্তৃপক্ষ কলোনি নিয়ে পরিকল্পনা করেছে। কিন্তু সেখানকার মানুষ জমি দেওয়ার ক্ষেত্রে কী কী সুবিধা পাবেন তা ডিভিসি কর্তৃপক্ষের তরফে পরিষ্কার করা হয়নি। তাই মানুষ জমি দিয়ে কী পাবেন সেই বিষয়টি পরিষ্কার করতে বলা হয়েছে। ডিভিসির তরফে সম্প্রতি যে রিপোর্ট জমা দেওয়া হয়েছে, তাতে তা উল্লেখ রয়েছে কি না খতিয়ে দেখা হবে।
জেলা প্রশাসনের দাবি, পুনর্বাসন প্যাকেজ যা তৈরি হবে তা মানুষের গ্রহণযোগ্য হবে কি না সেটা বিবেচনা করা হবে। তারপর তা গ্রামবাসীকে বোঝাতে হবে।
প্রসঙ্গত, দুবরাজপুরের লোবা এলাকায় প্রায় চার হাজার একর জমির উপর কয়লাক্ষেত্র গড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এমটার পর ডিভিসি সেখানে দায়িত্ব পেয়েছে। কিন্তু বাম আমলের শেষ দিক থেকে চলা এই প্রকল্পের কাজ এখনও কোনও রূপ পায়নি। তাই লোবায় কবে কয়লাক্ষেত্র গড়ে উঠবে তার অপেক্ষায় রয়েছেন বীরভূমবাসী।
 

24th  January, 2020
ময়ূরেশ্বরে অনুব্রতের
জনসভায় ব্যাপক ভিড় 

‘পাঁচ বছরে বদলে গেছে বাংলার মুখ’, আবার ‘খেলা হবে’ গানের তালে নাচতে নাচতে বিজেপির আঁতুরঘর ময়ূরেশ্বরের বাসুদেবপুরে অনুব্রত মণ্ডলের সভায় যোগ দিলেন তৃণমূল কর্মী-সমর্থকরা।  
বিশদ

একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস মমতার 

বৃহস্পতিবার পুরুলিয়ার বেলগুমা পুলিস লাইন থেকে ভার্চুয়ালি চারটি জেলার একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে দুয়ারে সরকার কর্মসূচিতে বিডিও এবং অন্যান্য আধিকারিকদের আরও ভালো করে কাজ করতে বলেন। 
বিশদ

ভাষা সন্ত্রাসের আমদানি
করছে বিজেপি: পার্থ 

ভাষা সন্ত্রাসের আমদানি করছে বিজেপি। পুঁতে দেব, বিধবা করে দেব, শ্মশানে পাঠিয়ে দেব, হাত ভেঙে দেব, বাড়ি থেকে বের হতে দেব না, এগুলো কোনও গণতান্ত্রিক ব্যবস্থার মধ্যে পড়ে না। বুধবার বিকেলে ঝাড়গ্রাম শহরের সপ্তমবর্ষ রাজ্যস্তরীয় জঙ্গলমহল উৎসবের সূচনার পর সাংবাদিকদের একথা বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  
বিশদ

বিজেপির নতুন জেলা কমিটি গঠন 

বিধানসভা নির্বাচনের মুখে নতুন জেলা কমিটি গঠন করল বিজেপি। মঙ্গলবার রামপুরহাটের দলীয় কার্যালয়ে কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন সদ্য নিযুক্ত জেলা সভাপতি ধ্রুব সাহা।  
বিশদ

জেলার নেতাদের নিয়ে আজ
দলনেত্রীর ভার্চুয়াল বৈঠক 

পানীয় জল, আলো এবং রাস্তার উন্নয়নকে হাতিয়ার করেই ভগবানগোলা বিধানসভা আসন দখল করতে লড়াইয়ের ময়দানে ঝাঁপিয়েছে শাসকদল তৃণমূলের নেতা-কর্মীরা। দুয়ারে সরকার, পাড়ায় সমাধান সহ সরকারি কর্মসূচির পাশাপাশি লাগাতার ছোট ছোট রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে জোরকদমে প্রচার ও জনসংযোগ বাড়ানো হচ্ছে।  
বিশদ

২৫ টাকায় বাড়িতে বসেই
মিলবে ভোটার কার্ড!

ভোটার কার্ড হারিয়ে গেলে মাত্র ২৫ টাকার বিনিময়ে বাড়িতে বসেই মিলবে নতুন কার্ড। এজন্য শুধুমাত্র অনলাইনে আবেদন করলেই হবে। থানায় গিয়ে ভোটার কার্ড হারিয়ে যাওয়ার জেনারেল ডায়েরি করাও আর বাধ্যতামূলক থাকছে না।  
বিশদ

হাউস ফর অল প্রকল্পে সাড়ে পাঁচ
কোটি টাকা পেল খড়্গপুর পুরসভা 

হাউস ফর অল প্রকল্পে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা পেল খড়্গপুর পুরসভা। এরফলে প্রায় ৩০০ উপভোক্তা উপকৃত হবেন। মাঝপথে বন্ধ হয়ে যাওয়া কাজ আবার শুরু করা যাবে। ঘরের জন্য আর উপভোক্তাদের অপেক্ষা করে থাকতে হবে না। 
বিশদ

জেলায় কন্যাশ্রী প্রকল্পে লক্ষ্যমাত্রা পূরণ 

আর্থিক বর্ষ শেষ হওয়ার আগেই কন্যাশ্রী প্রকল্পে টার্গেট ছুঁয়ে ফেলল রাজ্যের অধিকাংশ জেলা। চলতি অর্থবর্ষে রাজ্যে ২৫ লক্ষ ৫৭ হাজার ৬৮৫জন পড়ুয়াকে এই প্রকল্পে আর্থিক সহযোগিতা করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল।  
বিশদ

এবার স্বাস্থ্যসাথী কার্ডে হার্টের
অপারেশন সিপিএম নেতার 

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বিরোধীদের অভিযোগের শেষ নেই। কিন্তু, এই কার্ডের সুবিধা যে দল, রং নির্বিশেষে সাধারণ মানুষ পাচ্ছেন তারই প্রমাণ মিলছে রামপুরহাটের গোপালপুর গ্রামে। হার্টের অপারেশন।  
বিশদ

পূর্ব মেদিনীপুরে কাজের জন্য
৮৮৭টি স্কিম পাঠাল নবান্ন 

‘পাড়ায় সমাধান’ কর্মসূচির মাধ্যমে কাজের জন্য পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের কাছে ৮৮৭টি স্কিমের তালিকা পাঠাল নবান্ন। গোটা জেলা থেকে নবান্নের গ্রিভান্স সেল ও দিদিকে বলো কর্মসূচিতে ওইসব কাজের জন্য আবেদন জমা পড়েছিল। 
বিশদ

ঝাড়গ্রামে স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন
নেওয়ার আহ্বান সিএমওএইচের 

করোনার ভ্যাকসিন নেওয়ার জন্য জেলার সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীদের এগিয়ে আসার আহ্বান জানালেন ঝাড়গ্রামের মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা। বুধবার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানান, প্রথম পর্যায়ে তিনদিনে এক হাজার ৩১ জনকে ভ্যাকসিন দেওয়া গিয়েছে। 
বিশদ

স্বাস্থ্যসাথীতে আবেদন ৬ লক্ষ ছাড়াল 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: দুয়ারে সরকারের প্রকল্পগুলির মধ্যে স্বাস্থ্যসাথীর আকর্ষণ সবচেয়ে বেশি। রাজ্যজুড়ে জনমুখী এই প্রকল্প সাড়া ফেলেছে। পশ্চিম মেদিনীপুরও তার ব্যতিক্রম নয়। গত দেড় মাসে এই জেলায় ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে স্বাস্থ্যসাথী প্রকল্পে প্রায় ছ’লক্ষ মানুষ আবেদন করেছেন। 
বিশদ

ষষ্ঠ দফায় জেলার প্রায় ৫৫ হাজার
পড়ুয়া পাচ্ছে সবুজসাথীর সাইকেল 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: বীরভূমে ষষ্ঠ দফায় সবুজসাথী প্রকল্পে ৫৫ হাজার পড়ুয়া সাইকেল পাচ্ছে। এছাড়া নতুন শিক্ষাবর্ষেও ছাত্রছাত্রীদের নাম পোর্টালে নথিভুক্ত করার জন্যও জেলা প্রশাসন নির্দেশ দিয়েছে। ২০ থেকে ২৩ জানুয়ারির মধ্যে এবছর ভর্তি হওয়া নবম শ্রেণীর পড়ুয়াদেরও নাম এন্ট্রি করতে হবে।  
বিশদ

কংগ্রেসকে টেক্কা দিতে কর্মসূচি বামেদের 

জোট নিয়ে কংগ্রেসকে বার্তা দিতে বহরমপুরে এবার শক্তি প্রদর্শন করার সিদ্ধান্ত নিয়েছে বামেরা। ২৭জানুয়ারি তারা জেলার বিভিন্ন প্রান্ত থেকে দলের কর্মী-সমর্থকদের হাজির করে জেলাশাসকের দপ্তরে যাবে। বামেদের দাবি, ওইদিনের কর্মসূচিতে প্রায় ৫০হাজার কর্মী-সমর্থক জমায়েত হবেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
সামনেই নেতাজি জয়ন্তী ও সাধারণতন্ত্র দিবস। হাতে সময় কম, বড়বাজারে জমে উঠেছে জাতীয় পতাকার বিক্রি। ব্যবসায়ীদের বক্তব্য, করোনা আবহ এখন অনেকটাই কেটে গিয়েছে, তাই আমাদের ...

৪০টি শ্রম আইনকে একত্রিত করে চারটি লেবার কোডে পরিণত করেছে কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিলের আগেই সারা দেশে কার্যকর করা হতে পারে সেই চার লেবার কোড। এমনটাই খবর শ্রমমন্ত্রকের শীর্ষ সূত্রে। ...

গয়নার দোকানের উদ্বোধনে প্রয়াত ফুটবল তারকা মারাদোনাকে এনে তাক লাগিয়ে দিয়েছিলেন কেরলের রত্ন ব্যবসায়ী ববি চেম্মায়ুর। আবারও তিনি খবরের শিরোনামে। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যবহৃত রোলস রয়েস ফ্যান্টম গাড়িটির নিলামে অংশ নেওয়ার জন্য। ...

নিজেদের দাবি আদায়ে আরও বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন বিক্ষোভরত কৃষকরা। আগামী ২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবসের আগেই একপ্রকার নজিরবিহীনভাবে দিল্লি-হরিয়ানা সীমানায় আয়োজন করা হতে পারে ‘কিষান সংসদ’। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

 বিদ্যার্থীরা পড়াশুনার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। অতিরিক্ত চিন্তার জন্য উচ্চ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১ - টেলিফোনের উদ্ভাবক ইলিশা গ্রে-র মৃত্যু
১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৭২ - মনিপুর, মেঘালয় ও ত্রিপুরা ভারতের পূর্ণ রাজ্যে পরিণত হয়।
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 
২০০৮ - কালো সোমবার হিসেবে বিশ্বব্যাপী শেয়ার বাজারে প্রতিষ্ঠিত। এফটিএসই ১০০-এর সূচক একদিনে সবচেয়ে বড় পতন ঘটে। ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলো ১১ সেপ্টেম্বর, ২০০১ - এর পর সবচেয়ে খারাপ করে শেষ হয়। এশিয়ার শেয়ার মার্কেটগুলোর সূচক ১৪% কমে যায়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৮.১৩ টাকা ১০১.৫৭ টাকা
ইউরো ৮৭.২৫ টাকা ৯০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, অষ্টমী ২৩/২০ দিবা ৩/৫১। অশ্বিনী নক্ষত্র ২৩/৪ দিবা ৩/৩৬। সূর্যোদয় ৬/২২/৪২, সূর্যাস্ত ৫/১৩/১০। অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৭ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, অষ্টমী দিবা ৩/৪৪। অশ্বিনী নক্ষত্র অপরাহ্ন ৪/২। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১২। অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ১০/৪৩ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৩০ গতে ৫/১২ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৮ মধ্যে।
৭ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল-এ আজ মোহন বাগান ১ : ০ গোলে হারাল চেন্নাইয়ানকে 

09:30:58 PM

আইএসএল: মোহন বাগান ১ চেন্নাইয়ান ০ (৯০ মিনিট) 

09:24:48 PM

আইএসএল: মোহন বাগান ০ চেন্নাইয়ান ০ (প্রথমার্ধ)

08:24:23 PM

পুনের অগ্নিকাণ্ডে পাঁচজনের দেহ উদ্ধার
পুনের সিরাম ইনস্টিটিউটের অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজনের দেহ উদ্ধার হয়েছে বলে ...বিশদ

06:12:59 PM

বর্ধমান ও আসানসোলে বিজেপি-র গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে
বর্ধমান শহর ও আসানসোলে একসঙ্গে দু’জায়গায় প্রকাশ্যে এল বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব। ...বিশদ

05:12:00 PM

পুনের সিরাম ইনস্টিটিউটে আগুন
অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল দেশের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা  পুনের সিরাম ...বিশদ

03:20:00 PM