Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে নানা অনুষ্ঠান, হবিষ্যি খেল পাঠভবনের পড়ুয়ারা
বিশ্বভারতী

সংবাদদাতা, শান্তিনিকেতন: মঙ্গলবার বিশ্বভারতীতে পালিত হল মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। এদিন বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁকে স্মরণ করা হয়। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, এদিন পাঠভবনের আবাসিক পড়ুয়াদের হবিষ্যি খাওয়ানো হয়।
শান্তিনিকেতনের স্রষ্টা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ১৯০৫সালের ৬মাঘ ৮৭বছর বয়সে পরলোক গমন করেন। সেই দিন ধরেই মঙ্গলবার শান্তিনিকেতনে পালিত হল তাঁর প্রয়াণ দিবস। এদিন সকালে উপাসনা গৃহে প্রয়াণ দিবস উপলক্ষে মহর্ষি স্মরণে বিশেষ মন্দির করা হয়। সেখানে পাঠভবনের পড়ুয়াদের উপস্থিতির পাশাপাশি ছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, পাঠভবন ও অন্যান্য ভবনের শিক্ষক-শিক্ষিকা ও কর্মী আধিকারিকরা। সেখানে বেদ ও উপনিষদ থেকে মন্ত্রপাঠ, ব্রহ্মসঙ্গীত, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বিজেন্দ্রনাথ ঠাকুর সহ ঠাকুর পরিবারের সদস্যদের রচিত সঙ্গীত পরিবেশন করা হয়। তারপর প্রতিদিনের মতো ভবনের পঠন-পাঠনের প্রক্রিয়া চলে। তবে, এদিন ছুটির পর দুপুরের খাবারের বিশেষ আয়োজন করা হয়। অন্যান্য দিন পাঠভবনের আবাসিক পড়ুয়ারা যে ধরনের খাবার পেয়ে থাকেন তার থেকে এদিন সম্পূর্ণ আলাদা। অন্যান্য দিন ছাত্র ও ছাত্রীদের রান্নাঘর আলাদা থাকলেও এদিন একসঙ্গে সকলে মিলে হবিষ্যি গ্রহণ করে। পাঠভবনের মূল রান্নাঘরে এদিন সুন্দর করে আলপনার শুভ্র রঙে ও নানারকম সাজসজ্জার মধ্য দিয়ে সাজিয়ে দেওয়া হয়। তবে, এদিন আবাসিক পড়ুয়ারা ছাড়াও অনাবাসিক পড়ুয়া, পাঠভবনের শিক্ষক-শিক্ষিকারা দুপুরে হবিষ্যি গ্রহণ করেন। এদিনের মেনুতে থাকে গোবিন্দভোগ চালের ভাত, সমস্তরকম সব্জি দিয়ে ডাল, শুক্ত, আলু ও কুমড়ো সিদ্ধ সঙ্গে দই। পাঠভবনের উঁচু ক্লাসের পড়ুয়ারা নিজেরাই খাবার পরিবেশন করেন। দিনটি অত্যন্ত পবিত্র হওয়ায় মন্দিরে অংশগ্রহণের পাশাপাশি খাবার পরিবেশন করার সময় পড়ুয়ারা সাদা পোশাক পরিহিত থাকেন। পরে দুপুরে ছাতিমতলায় গান ও বক্তৃতার মধ্য দিয়ে মহর্ষিকে স্মরণ করা হয়। সেখানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পাশাপাশি রবীন্দ্র অনুরাগী ব্যক্তি ও আশ্রমিকরা উপস্থিত ছিলেন। ছিলেন উপাচার্য, কর্মসচিব সহ আধিকারিক ও কর্মীরাও।
পাঠভবনের অধ্যক্ষা বোধিরূপা সিনহা বলেন, মহর্ষি বোলপুর শহরের উত্তর-পশ্চিমাংশে শান্তিনিকেতন আশ্রম প্রতিষ্ঠা করেন। তাই এই দিনটি আমাদের কাছে অত্যন্ত পবিত্র। সেই কারণেই নানাভাবে দিনটি পালন করা হয়। পরবর্তীতে রবীন্দ্রনাথ ঠাকুর এখানে বিশ্ববিদ্যালয় গড়ে তোলেন। মহর্ষির জীবন দর্শন আগামীতে পড়ুয়াদের ভবিষ্যৎকে সুদৃঢ় করে গড়ে তুলতে সাহায্য করবে।
পাঠভবনের শিক্ষক তড়িৎ রায়চৌধুরী বলেন, ১৯০৫সালের ১৯জানুয়ারি মহর্ষি পরলোকগমন করেছিলেন। বাংলা ক্যালেন্ডার হিসেবে সেই দিনটি ছিল ৬মাঘ। সেই হিসেবে এদিন তাঁর স্মরণ দিবস পালিত হয়ে আসছে।
 

লক্ষ্য পুরভোট: পুরুলিয়ায় শহরে দেওয়ালের দখল নিতে ময়দানে তৃণমূল-বিজেপি দু’পক্ষই 

সুকান্ত মাহাত, পুরুলিয়া, সংবাদদাতা: সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই পুরুলিয়া শহরে দেওয়াল দখলে নেমে পড়েছে তৃণমূল ও বিজেপি যুযুধান দু’পক্ষই। ইতিমধ্যে অধিকাংশ দেওয়ালে ‘সাইট ফর’ লিখে কার্যত দেওয়াল বুকিং শুরু করে দিয়েছে দুই দলের নেতা-কর্মীরা। দেওয়াল দখলকে কেন্দ্র করে দুই দলের নেতারা একে অপরের বিরুদ্ধে সরবও হয়েছেন। 
বিশদ

অসুস্থ ছেলের জন্মদিনেই মহকুমা শাসকের কাছে সন্তান সহ স্বেচ্ছামৃত্যুর আবেদন বৃদ্ধার 

সংবাদদাতা, দুর্গাপুর: অসুস্থ ছেলের চিকিৎসার খরচ জোগাতে না পেরে জন্মদিনেই সন্তান সহ স্বেচ্ছামৃত্যুর আর্জি জানালেন অসহায় বৃদ্ধা মা। দুর্গাপুর মহকুমা শাসককে তিনি এই আবেদন জানিয়েছেন। ৬৬ বছর বয়সি ওই বৃদ্ধা বন্দনা সাঁপুই দাবি করেন, আর্থিক সাহায্য নয়, সরকারি সাহায্যে চিকিৎসা করানোর জন্য স্বাস্থ্য সাথী কার্ডের আবেদন করেছিলেন।
বিশদ

শান্তিপুরে ভিটেজমি গ্রাস করেছে ভাগীরথী, চরম আতঙ্কে এলাকা ছাড়ছেন বাসিন্দারা 

অভিষেক পাল  রানাঘাট, সংবাদদাতা: শান্তিপুর ব্লকের বেলগড়িয়া ২ গ্রাম পঞ্চায়েতের চাঁপাতলার বিহারিয়ায় ভাগীরথী নদীতে ভাঙন আতঙ্কের জেরে এলাকা ছাড়ার তৎপরতা শুরু হয়েছে বাসিন্দাদের মধ্যে। ইতিমধ্যে এক বাসিন্দা অন্যত্র সরে গিয়েছেন। অন্যান্য গ্রামবাসীদের মধ্যেও বাড়ি থেকে চলে যাওয়ার জন্য তৎপরতা শুরু হয়েছে।  
বিশদ

চাকরি দেওয়ার নামে প্রতারণা, লাভপুরে ধৃত বিজেপি নেতা মনিরুল ইসলামের দাদা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: চাকরি দেওয়ার নাম করে টাকা তুলে আর্থিক প্রতারণার অভিযোগে লাভপুরের বিধায়ক তথা বর্তমানে বিজেপি নেতা মনিরুল ইসলামের দাদা নুরুল ইসলামকে গ্রেপ্তার করল পুলিস। গ্রেপ্তার করা হয়েছে তার ছেলে মহম্মদ ওমর ও সহযোগী আনারুল মণ্ডলকেও। সোমবার গভীর রাতে তাদের গ্রেপ্তার করা হয়। 
বিশদ

আর্থিক অনিয়ম, চণ্ডীপুরের পঞ্চায়েতে তালা ঝুলিয়ে, টায়ার জ্বালিয়ে বিক্ষোভ 

বিএনএ, তমলুক: চণ্ডীপুর ব্লকে তৃণমূল কংগ্রেস পরিচালিত চৌখালি গ্রাম পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে এবং অফিসের বাইরে টায়ার জ্বালিয়ে কয়েকশো তৃণমূল কর্মী-সমর্থক দলীয় পতাকা নিয়ে বিক্ষোভ দেখালেন। পঞ্চায়েত অফিসের গেটে তৃণমূলের পতাকা বেঁধে দেওয়া হয়।
বিশদ

দুর্গাপুরে এটিম থেকে কুড়িয়ে পাওয়া টাকা ফিরিয়ে দিলেন ব্যবসায়ী 

সংবাদদাতা, দুর্গাপুর: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম থেকে কুড়িয়ে পাওয়া সাড়ে ন’হাজার টাকা মঙ্গলবার পুলিসের হাতে তুলে দিলেন দুর্গাপুরের এক স্বর্ণ ব্যবসায়ী। তিনি একটি লিখিত আবেদন সহ কুড়িয়ে পাওয়া টাকা জমা দেন দুর্গাপুর থানায়। পুলিস ওই টাকা নির্দিষ্ট গ্রাহককে পৌঁছে দেওয়ার জন্য একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমের নিরাপত্তারক্ষীর হাতে তুলে দেয়।
বিশদ

শান্তিপুরে সেই অজানা প্রাণী বাঘরোল, ফুলিয়াতেও আতঙ্ক 

বিএনএ, কৃষ্ণনগর, সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুরের অজানা প্রাণী আদতে ফিসিং ক্যাট বা বাঘরোল। প্রাথমিকভাবে এমনটাই মনে করছে বনদপ্তর। মঙ্গলবার সকালে ডিএফওর নির্দেশে এলাকায় যান দুই এডিএফও(নদীয়া-মুর্শিদাবাদ) শুভাশিস ঘোষ এবং পার্থ মুখোপাধ্যায়। পায়ের ছাপ সহ আরও বেশ কিছু জিনিস খতিয়ে দেখেন তাঁরা। 
বিশদ

বহরমপুরে বিজেপির পার্টি অফিসে ভাঙচুর, উত্তেজনা 

বিএনএ, বহরমপুর: মঙ্গলবার সকালে বহরমপুরে বিজেপির জেলা পার্টি অফিসে ভাঙচুরের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। এদিন সকালে কে কারা পার্টি অফিসে ঢুকে চেয়ার, টেবিল ভাঙচুর করেছে। বিজেপির অভিযোগের তির তৃণমূলের দিকে। আবার তৃণমূলের পাল্টা দাবি, বিজেপির গোষ্ঠী কোন্দলের জেরেই ভাঙচুর হয়েছে। 
বিশদ

গোঘাটে জেলা গ্রন্থমেলার সূচনা 

বিএনএ, আরামবাগ: মঙ্গলবার থেকে গোঘাটের শ্রীপুর মাঠের গোঘাট গ্রন্থ মেলা কমিটির সহযোগিতায় শুরু হল ৩৩ তম হুগলি জেলা গ্রন্থমেলা। এদিন দুপুরের পর স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা মধ্য দিয়েই গ্রন্থমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়। 
বিশদ

কাশীপুরে সমবায়ে আগুন লেগে জখম ক্যাশিয়ারের মৃত্যু, ম্যানেজারের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের 

সংবাদাতা, রঘুনাথপুর: গত ১৮ জানুয়ারি কাশীপুর সমবায় সমিতির ভিতরে হঠাৎ আগুন লেগে ক্যাশিয়ার মধুসূদন দাস জখম হয়েছিলেন। বাঁকুড়ায় চিকিৎসা চলাকালীন মঙ্গলবার তাঁর মৃত্যু হয়। মৃত্যুর ঘটনায় এলাকায় বিতর্ক দেখা দিয়েছে। 
বিশদ

বাংলা আবাস যোজনা
গড়বেতা-২ ব্লকে দ্বিতীয় কিস্তির টাকা না আসায় প্রকল্পের কাজ মাঝপথে থমকে 

হরিহর ঘোষাল, গোয়ালতোড়, বিএনএ: গড়বেতা-২ ব্লকে বাংলা আবাস যোজনার দ্বিতীয় কিস্তির টাকা না আসায় এই প্রকল্পের কাজ মাঝপথে থমকে রয়েছে। টাকার জন্য বেনিফিসিয়ারিরা ব্লক প্রশাসনের কাছে দরবার করছেন। ব্লক প্রশাসনের কর্মকর্তারা ফান্ডে টাকা আসেনি বলে তাঁদের জানিয়ে দিচ্ছেন। 
বিশদ

মুরারইয়ে ঘনবসতিপূর্ণ এলাকায় তৃণমূল নেতার পাথর খাদান তৈরিতে বাধা গ্রামবাসীদের, উত্তেজনা 

সংবাদদাতা, রামপুরহাট: তিনদিকে স্কুল, কমিউনিটি হল, খেলার মাঠ। এমন ঘনবসতিপূর্ণ এলাকায় পাথর খাদান হলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়বে। দিন কয়েক আগে গণস্বাক্ষরিত এমনই অভিযোগ জেলা প্রশাসনের সর্বস্তরে জানিয়ে ছিলেন মুরারইয়ের গোপালপুরের বাসিন্দারা। 
বিশদ

কান্দিতে শ্রমমেলার উদ্বোধনে এসে এনআরসি ও সিএএ ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন মন্ত্রী 

সংবাদদাতা, কান্দি: মঙ্গলবার কান্দিতে শ্রমমেলায় উদ্বোধন করতে এসে এনআরসি ও সংশোধিত নাগরিকত্ব আইন(সিএএ) নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন শ্রম দপ্তরের মন্ত্রী জাকির হোসেন। এদিন তিনি বলেন, কেন্দ্রীয় সরকার মানুষের জন্য ভাবে না, তারা শুধু গদির জন্য ভাবে। কিন্তু এরাজ্যের সরকার মানুষের কথা ভাবে। 
বিশদ

অভিযুক্ত তৃতীয় ব্যক্তির খোঁজ করছে পুলিস
শিশু চুরি: দেড় লক্ষ টাকার বরাত পেয়েছিল মধুমিতা 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: সরকারি প্রকল্পে আর্থিক সহায়তা দেওয়ার নাম করে বর্ধমানের অনাময় হাসপাতাল থেকে সদ্যোজাত শিশুকন্যা চুরির ঘটনায় নতুন তথ্য পেল পুলিস। ধৃত মহিলা শিশু চোর মধুমিতা রায় পুলিসি জেরায় জানিয়েছে, তিনদিনের ওই শিশুকন্যাকে চুরি করে পাচার জন্য সে দেড় লক্ষ টাকার বরাত পেয়েছিল। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

 পাপ্পা গুহ, উলুবেড়িয়া: মানবধর্ম সবথেকে বড় ধর্ম। আপনারা যদি মানুষকে সঠিকভাবে সেবা করতে পারেন, তাহলে এর থেকে বড় কাজ আর হবে না। মঙ্গলবার সকালে উলুবেড়িয়া ...

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM