Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শক্তিগড়ের ল্যাংচা, নতুনগ্রামের কাঠের
পুতুলের জিআই স্বীকৃতির উদ্যোগ রাজ্যের 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: বর্ধমান শহরের নামের সঙ্গেই জড়িয়ে রয়েছে সুস্বাদু সীতাভোগ-মিহিদানা এবং শক্তিগড়ের বিখ্যাত ল্যাংচা। হাজার মিষ্টির ভিড়েও জেলা ছাড়িয়ে গোটা রাজ্যের মানুষের কাছেই আলাদা জায়গা করে নিয়েছে এই মিষ্টি। তবে, সীতাভোগ-মিহিদানা জিআই স্বীকৃতি পেলেও শক্তিগড়ের ল্যাংচা এখনও সেই স্বীকৃতি পায়নি। বর্ধমানের কাটোয়ার নতুনগ্রামে কাঠের পুতুল বিখ্যাত। নতুনগ্রাম এককথায় পুতুলের গ্রাম নামেই খ্যাত। কিন্তু, এই নতুনগ্রামের কাঠের পুতুলও এখনও জিআই স্বীকৃতি পায়নি। তাই শক্তিগড়ের ল্যাংচা এবং নতুনগ্রামের কাঠের পুতুলের জিআই স্বীকৃতির জন্য উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে বর্ধমানের খণ্ডঘোষে তৈরি মুসলিমদের উন্নতমানের ফেজ টুপি দেশের গণ্ডি ছাড়িয়ে আরবেও রপ্তানি হয়। কিন্তু, সেই ফেজ টুপিরও পেটেন্ট মেলেনি। তাই খণ্ডঘোষের টুপিকেও পেটেন্ট দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রশাসনের দাবি, জিআই এবং পেটেন্ট স্বীকৃতি পেলে ব্যবসার আরও অনেক উন্নতি হবে। ফলে, এই শিল্পের সঙ্গে যুক্ত সকলেই উপকৃত হবেন।
জিআই এবং পেটেন্ট-এর বিষয় নিয়ে বর্ধমান শহরের বামচাঁদাইপুরের মিষ্টিহাবে রাজ্যের ‘পেটেন্ট ইনফরমেশন সেন্টারে’র পক্ষ থেকে একটি উচ্চ পর্যায়ের কর্মশালার আয়োজন করা হয়েছিল। সেখানে রাজ্যের সায়েন্স অ্যান্ড টেকনোলজি অ্যান্ড বায়ো টেকনোলজি দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি বরুণকুমার রায় উপস্থিত ছিলেন। এছাড়াও পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী, জেলা শিল্পদপ্তরের আধিকারিক, পেটেন্ট ইনফরমেশন সেন্টারের আধিকারিক, খড্গপুর আইআইটি’র প্রতিনিধি সহ সকলেই উপস্থিত ছিলেন। পাশাপাশি, শক্তিগড়ের ল্যাংচা ব্যবসায়ী, নতুনগ্রামের কাঠের পুতুলের শিল্পীরা, খণ্ডঘোষের ফেজ টুপি তৈরির কারিগররা, রায়নার জরির শাড়ি তৈরির কারিগর সহ বিভিন্ন হস্তশিল্পের সঙ্গে যুক্ত কারিগর ও শিল্পীরা উপস্থিত হয়েছিলেন। তাঁরা আধিকারিকদের কাছে নিজেদের শিল্পকর্ম তুলে ধরেন। কেউ কেউ তাঁদের নানা সমস্যার কথাও বলেন।
শক্তিগড়ে ২ নম্বর জাতীয় সড়কের দু’ধারে রয়েছে অসংখ্য ল্যাংচার দোকান। এখানকার সুস্বাদু ল্যাংচা কেনার জন্য দূর দূরান্তের মানুষ আসেন। যাঁরা পাশ দিয়ে পেরিয়ে যান, তার কমবেশি প্রত্যেকেই প্যাকেটবন্দি করে নিয়ে যান এই মিষ্টি। প্রশাসনের পক্ষ থেকে এদিন শক্তিগড়ের ল্যাংচা ব্যবসায়ীদের বলা হয়, ‘শক্তিগড়ের ল্যাংচা’ হিসেবে জিআই আবেদন করতে হবে। তার জন্য ল্যাংচার ইতিহাস লাগবে। সেই ইতিহাস যেটুকু পাওয়া যায় সংগ্রহ করুন। সেই সঙ্গে এই মিষ্টি কেমন, কীভাবে বানানো হয়, নতুনত্ব কী তার উপর একটি লেখা জমা দিন। সেই সঙ্গে ল্যাংচার গুণগতমান উন্নত করুন। কারণ, জিআই স্বীকৃতির জন্য গুণগতমান ভালো হওয়া দরকার। যাঁরা ল্যাংচা বানান, সেই কারিগরদের অ্যাপ্রন পরতে হবে। মাথায় টুপি, হাতে গ্লাভস থাকবে। বাসনপত্র স্টেরিলাইজড করতে হবে। যে জায়গায় বানানো হবে, সেই এলাকায় হাইজিনের বিষয়টি খেয়াল রাখতে হবে। উত্তরে ল্যাংচা ব্যবসায়ীরা বলেন, ল্যাংচার উন্নতমানের উপকরণ পাওয়া যায় না। ভালো ছানাও পাওয়া যায় না। তাই প্রশাসন কিছু ব্যবস্থা করুক। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, দুগ্ধ ও ছানার সমবায়ের সঙ্গে যোগাযোগ করলেই এই সমস্যার সমাধান হবে।
নতুনগ্রামের কাঠের পুতুল তৈরি পেশার সঙ্গে বহু পরিবার যুক্ত। এখানকার কাঠের পেঁচা বিখ্যাত। এছাড়াও কাঠের পুতুলের ডিজাইনের উপর নানা জিনিস তৈরি হয়। তাই ‘নতুগ্রামের কাঠের পুতুল’ নামে ওই শিল্পীদেরও জিআই’য়ের আবেদন করতে বলা হয়। খণ্ডঘোষ ও রায়নার যে সব জায়গায় মুসলিমদের উন্নতমানের ফেজ টুপি তৈরি হয়, সেখানে বিভিন্ন নতুন ডিজাইন থাকে। তাই নতুন ডিজাইনের উপর পেটেন্টের আবেদন করতে বলা হয়েছে। অন্যদিকে, এদিন বর্ধমান সীতাভোগ অ্যান্ড মিহিদানা ট্রেডার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রশাসনের আধিকারিকদের জানানো হয়, বিভিন্ন রাজ্যে এবং দেশের বাইরেও সীতাভোগ ও মিনিদানার ভালো চাহিদা রয়েছে। কিন্তু, তৈরির পর বেশিদিন রাখা যায় না। তাই সংরক্ষণ ও প্যাকেজিংয়ের ব্যবস্থা থাকলে এই ব্যবসার অনেক উন্নতি হতো। কমপক্ষে যেন ১৫ দিন রেখে খাওয়া যায়। সর্বোচ্চ যেন তিনমাস পর্যন্ত রাখা যায়। তখন প্রিন্সিপাল সেক্রেটারি জানান, বিষয়টি তাঁরা দেখবেন। কারণ, এখন নলেনগুড়েরও টিউব বেরিয়েছে। তাতে তিনমাস গুড় ভালো থাকছে।
প্রিন্সিপাল সেক্রেটারি বরুণকুমার রায় সাংবাদিকদের বলেন, জিআই এবং পেটেন্ট নিয়ে আমরা আলোচনা করেছি। শিল্পের কাজ দেখেছি। এই স্বীকৃতির জন্য আমাদের সরকারের পক্ষ থেকে সবরকম সহযোগিতা করা হবে। প্রয়োজনে আরও কর্মশালা হবে। 

14th  January, 2020
হিন্দু প্রতিবেশীর শেষকৃত্য সম্পন্ন করতে চাঁদা তুললেন মুসলিম যুবকরা 

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন নজিরের বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন সব শ্রেণীর মানুষ। 
বিশদ

গণনা করতে এলে ঝাঁটার বাড়ি মারবেন, মহম্মদবাজারে জনসভায় নিদান অনুব্রতর 

বিএনএ, সিউড়ি: বাড়িতে গণনা করতে গেলে মা-বোনেরা ঝাঁটার বাড়ি দিয়ে তাঁদের ১২টা বাজিয়ে দেবেন। শুক্রবার মহম্মদবাজারের কালীতলা মাঠে আয়োজিত নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ সভায় এমনই মন্তব্য করেছেন তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। তিনি স্বভাবসিদ্ধ ভঙ্গিতে ফের বলেছেন, আমরা এনআরসি মানব না। 
বিশদ

মেদিনীপুরের সভায় তোপ অধীরের 

বিএনএ, মেদিনীপুর ও সংবাদদাতা, ঝাড়গ্রাম: এনআরসি, সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করলেন কংগ্রেসের সংসদ সদস্য অধীর চৌধুরী। 
বিশদ

সংরক্ষিত হয়েছে সাঁইথিয়ায় দু’বারের জয়ী চেয়ারম্যানের ওয়ার্ডও
রামপুরহাটে সংরক্ষণের গেরোয় নিজের ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান 

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, রামপুরহাট: ওয়ার্ড সংরক্ষণের গেরোয় পড়ে আসন্ন পুরভোটে নিজেদের জেতা ওয়ার্ড ছাড়তে হবে রামপুরহাট পুরসভার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে। সাঁইথিয়া পুরসভার ক্ষেত্রেও চেয়ারম্যানের ওয়ার্ড হাতছাড়া হয়ে গিয়েছে।  
বিশদ

আসন সংরক্ষণের গেরো
মুর্শিদাবাদ ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিজেদের ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না 

সংবাদদাতা, লালবাগ: আসন সংরক্ষণের গেরোয় পড়ে মুর্শিদাবাদ ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান তাঁদের ওয়ার্ড থেকে ভোটে দাঁড়াতে পারবেন না। শুক্রবার প্রকাশিত আসন সংরক্ষণের খসড়া তালিকায় দু’টি পুরসভার কিছু ওয়ার্ডের প্রকৃতি পরিবর্তিত হয়ে যাওয়ায় হেভিওয়েট নেতারা সংরক্ষণের গেরোয় পড়তে চলেছেন।  
বিশদ

আসন সংরক্ষণের গেরো
মুর্শিদাবাদ ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিজেদের ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না 

সংবাদদাতা, লালবাগ: আসন সংরক্ষণের গেরোয় পড়ে মুর্শিদাবাদ ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান তাঁদের ওয়ার্ড থেকে ভোটে দাঁড়াতে পারবেন না। শুক্রবার প্রকাশিত আসন সংরক্ষণের খসড়া তালিকায় দু’টি পুরসভার কিছু ওয়ার্ডের প্রকৃতি পরিবর্তিত হয়ে যাওয়ায় হেভিওয়েট নেতারা সংরক্ষণের গেরোয় পড়তে চলেছেন।  
বিশদ

এ রাজ্যে জাল বিস্তারে কাঁটাতারের ওপারে ফের ঘাঁটি গাড়ছে জেএমবি
সাধারণতন্ত্র দিবসের আগে গোয়েন্দাদের সতর্কবার্তায় উদ্বেগ

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: এ রাজ্যে জাল বিস্তারের জন্য কাঁটাতারের ওপারে ফের ঘাঁটি বাঁধছে জেএমবি। সাধারণতন্ত্র দিবসের আগে গোয়েন্দাদের থেকে এমন সতর্কবার্তা পেয়ে আধিকারিকদের উদ্বেগ বেড়েছে। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন জায়গায় কাঁটাতার থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে তারা ডেরা বাঁধার ছক কষেছে।  
বিশদ

কাঁদুনি মেলা থেকে প্রচার শুরু
৫ কেজি প্লাস্টিক দিলে মিলবে ১০ কেজি চাল, দূষণরোধে অভিনব উদ্যোগ পূর্বস্থলীর পঞ্চায়েতের 

সংবাদদাতা, পূর্বস্থলী: পাঁচ কেজি প্লাস্টিক জমা দিলে মিলবে ১০ কেজি চাল। প্লাস্টিকমুক্ত পঞ্চায়েত গড়তে এমনই অভিনব উদ্যোগ নিল পূর্বস্থলীর জাহান্নগর গ্রাম পঞ্চায়েত। পরানপুরে কাঁদুনির মেলায় এনিয়ে পঞ্চায়েতের তরফে প্রচার শুরু করল জাহান্নগর গ্রাম পঞ্চায়েত। মেলা চত্বরে এনিয়ে ফ্লেক্স, ব্যানার লাগানোর পাশাপাশি মাইকে প্রচার চালনো হচ্ছে। 
বিশদ

পূর্ব বর্ধমানে আসন সংরক্ষণের ‘গেরো’
দুই চেয়ারম্যান, দুই ভাইস চেয়ারম্যান সহ অনেকেই নিজের ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না 

বিএনএ, বর্ধমান: শুক্রবার গোটা রাজ্যের ৯৩টি পুরসভার সঙ্গে পূর্ব বর্ধমান জেলার চারটি পুরসভারও আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশিত হয়েছে। সেই আসন সংরক্ষণের ‘গেরো’য় মেমারি ও দাঁইহাট পুরসভার দুই চেয়ারম্যান স্বপন বিষয়ী এবং শিশির মণ্ডল নিজের ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না। 
বিশদ

উদ্ধার ৫০০ গ্রাম সোনা সহ নগদ ১১ লক্ষ
আসানসোলে আন্তঃরাজ্য সোনা পাচার চক্র পুলিসের জালে, ধৃত ৪ 

বিএনএ, আসানসোল: আন্তঃরাজ্য সোনা পাচারচক্রের হদিশ মিলল আসানসোলে। পুলিসের জালে ধরা পড়ল এক স্বর্ণ ব্যবসায়ী সহ চারজন। উদ্ধার হয়েছে প্রায় ৫০০ গ্রাম সোনা ও নগদ ১১ লক্ষ টাকা। ধৃতদের মধ্যে দু’জনের বাড়ি ঝাড়খণ্ডে, স্বর্ণ ব্যবসায়ীর বেনাচিতিতে দোকান রয়েছে। কীভাবে ওই চক্র কাজ করত, তা খতিয়ে দেখছে পুলিস। 
বিশদ

সংরক্ষিত ৩ চেয়ারম্যানের ওয়ার্ড
ঘাটালের ৫ পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ 

সংবাদদাতা, ঘাটাল: শুক্রবার ঘাটাল মহকুমার পাঁচটি পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশিত হল। সংরক্ষণের গেরোয় পড়তে চলেছেন তিনটি পুরসভার চেয়ারম্যান এবং একটি পুরসভার ভাইস চেয়ারম্যান। আরও অনেক প্রভাবশালী নেতা এবার তাঁদের নিজেদের ওয়ার্ড থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ থেকে বঞ্চিত হতে পারেন। 
বিশদ

ময়ূরেশ্বরে আদিবাসী মহিলাদের নিয়ে সচেতনতা শিবির রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সনের 

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের পর এবার ময়ূরেশ্বরের ন’পাড়ায় আদিবাসী মহিলাদের নিয়ে সচেতনতা শিবির করলেন রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায়। ন’পাড়া মহিলা কল্যাণ সমিতির ব্যবস্থাপনায় শুক্রবার স্থানীয় একটি অনুষ্ঠান ভবনে এই শিবিরের আয়োজন করা হয়। 
বিশদ

বিশ্বভারতীর পাঠভবনের আবাসিক বাচ্চাদের আনন্দ দিতে পিঠে উৎসব পালিত 

সংবাদদাতা, শান্তিনিকেতন: পৌষ সংক্রান্তি উপলক্ষে বাংলার ঘরে ঘরে পিঠে পার্বণ উৎসব হয়ে আসছে। বিশ্বভারতীর পাঠভবনের আবাসিক বাচ্চাদের এই পৌষ পার্বণের আনন্দ দেওয়ার জন্য বহুদিন ধরে এই পিঠে উৎসব পালিত হয়ে আসছে। পাঠভবনের আবাসিক পড়ুয়ারা বছরভর অপেক্ষা করে থাকে এই দিনটির জন্য।  
বিশদ

বিশ্বভারতীর হস্টেলে পড়ুয়াদের মারধরের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি 

বিএনএ, সিউড়ি: হস্টেলে পড়ুয়াদের মারধরের ঘটনায় তদন্ত কমিটি গঠন করল বিশ্বভারতী কর্তৃপক্ষ। তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি ৮ জানুয়ারি বিশ্বভারতীতে বিজেপির রাজ্যসভার সদস্য স্বপন দাশগুপ্তের ঘেরাও হওয়ার ঘটনারও তদন্ত করে দেখবে। শুক্রবার এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। 
বিশদ

Pages: 12345

একনজরে
ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাড়োয়ায় ছাত্রীকে শ্লীলতাহানি অভিযোগ, গ্রামবাসীদের গণপিটুনি পুলিস কর্তাকে
একাদশ শ্রেণীর এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ উঠল এক পুলিস কর্তার ...বিশদ

12:04:00 PM

পুরুলিয়ায় শ্বাসরোধ করে খুনের অভিযোগ
পুরুলিয়ায় বাড়িতে ঢুকে শ্বাসরোধ এক ব্যক্তিকে খুন করা হয়েছে বলে ...বিশদ

11:46:06 AM

 ফের বনদপ্তরের ফাঁদে চিতা
ফের বনদপ্তরের পাতা ফাঁদে ধরা পড়ল আরও একটি চিতা। চিতাটি ...বিশদ

11:08:03 AM

জামিনে মুক্ত হয়েই নির্যাতিতার মাকে পিটিয়ে খুন করল অভিযুক্তরা
ফের সংবাদ শিরোনামে যোগীর রাজ্য। এবার নাবালিকা মেয়ের শ্লীলতাহানির ঘটনায় ...বিশদ

11:03:00 AM

বর্ধমানে লরির ধাক্কায় ছাত্রীর মৃত্যু, উত্তেজনা
লরির ধাক্কায় এক ছাত্রীর মৃত্যু হল বর্ধমানে। ঘটনাটি ঘটেছে আজ ...বিশদ

10:41:00 AM

বীরভূমে লরি ঢুকল চায়ের দোকানে, মৃত ১
সাতসকালেই দুর্ঘটনা বীরভূমে। লরি ঢুকল চায়ের দোকানে। নিয়ন্ত্রণ হারিয়ে লরিটি ...বিশদ

10:35:00 AM