Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নাগরিকত্ব আইনের প্রতিবাদের নামে জেলায়
জেলায় বিশৃঙ্খলার চেষ্টা, অগ্নিগর্ভ মুর্শিদাবাদ 

বাংলা নিউজ এজেন্সি: নাগরিকত্ব আইনের প্রতিবাদের নামে জেলায় জেলায় বিশৃঙ্খলা পাকানোর জোর চেষ্টা শুরু হয়ে গিয়েছে। মুর্শিদাবাদ জেলার বেশ কিছু এলাকায় বিক্ষোভকারীদের মধ্যে দুষ্কৃতী ঢুকে গিয়ে অবাধে ভাঙচুর চালায় ও আগুন লাগায়। বিক্ষোভকারীদের তাণ্ডবে অগ্নিগর্ভ পরিস্থিতি মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর মহকুমার। শনিবার বিকেলে লালগোলা থানার কৃষ্ণপুর স্টেশনে দাঁড়িয়ে থাকা পাঁচটি যাত্রীবিহীন ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়। ওরঙ্গাবাদে যাত্রীদের নামিয়ে ১০টি বাসে ভাঙচুর চালানো হয়। একটি সরকারি বাসে আগুন লাগিয়ে দেওয়া হয়। বেলডাঙা স্টেশনের টিকিট কাউন্টারে ভাঙচুর চালানোর পাশাপাশি রেলের কয়েকটি ঘরে আগুন লাগিয়ে দেওয়া হয়। আগুন নেভাতে গেলে দমকলের একটি ইঞ্জিনেও দুষ্কৃতীরা আগুন লাগিয়ে দেয়। আগুন লাগিয়ে দেওয়া হয় সূতির টোলপ্লাজায়। এদিন সন্ধ্যায় জঙ্গিপুর স্টেশনে ডাউন ইন্টারসিটি এক্সপ্রেসের যাত্রীদের নামিয়ে ব্যাপক ভাঙচুর চালানো হয়। উদ্ভুত পরিস্থিতির সুযোগ নিয়ে রাজনৈতিক ঝাল মেটাতে রানিনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতির বাড়িতে ভাঙচুর চালানোর পাশাপাশি দু’টি গাড়ি ও দু’টি বাইকে আগুন লাগায়। ট্রেন লাইনে আগুন ও বিক্ষোভের জেরে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। খড়্গপুরে আটকে পড়া হাওড়ামুখী ট্রেনের যাত্রীদের আসানসোল দিয়ে ফেরানোর ব্যবস্থা করে রেল। ফলে চরম দুর্ভোগে পড়েন রাস্তায় বের হওয়া সাধারণ মানুষ ও যাত্রীরা।
আন্দোলনে লালগোলা-বেলডাঙা রুটে ট্রেন চলাচল সকাল থেকেই বন্ধ হয়ে যায়। কবে থেকে আবার এই রুটে ট্রেন চলবে সেটাও কর্তৃপক্ষ নিশ্চিত করে জানাতে পারেনি।
নাগরিকত্ব আইন ইস্যুতে শনিবারও উত্তাল ছিল বীরভূম। এদিন মুরারই স্টেশনের লাইনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখানো হয়। এখানে মিম সংগঠনের সদস্যদের সক্রিয় ভূমিকা লক্ষ্য করা গিয়েছে। অধিকাংশের হাতেই ছিল ভারতের জাতীয় পতাকা। অবরোধের জেরে বর্ধমান-সাহেবগঞ্জ লুপ লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। বাঁশলৈ স্টেশনে প্রায় চার ঘণ্টা আটকে থাকে ডাউন শতাব্দী এক্সপ্রেস। চাতরা স্টেশনে আটকে পড়ে আপ ডিব্রুগড়-তিরুবনন্তপুরুম এক্সপ্রেস। ফলে চরম দুর্ভোগের শিকার হন যাত্রীরা। বিলের বিরোধিতায় নরেন্দ্র মোদি ও অমিত শা-র কুশপতুল দাহ করে বিক্ষোভ চলে।
রেলপথের পাশাপাশি মুরারইয়ের নতুনবাজার মোড়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভকারীরা।
পশ্চিম মেদিনীপুরের গড়বেতার দু’জায়গায় বিক্ষোভকারীরা রাজ্য সড়ক অবরোধ করে। ফলে যাত্রীরা দুর্ভোগের শিকার হন। ট্রেন হাওড়া পর্যন্ত না যাওয়ায় খড়্গপুরে বহু যাত্রী আটকে আটকে পড়েন। যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। পরিস্থিতি সামাল দিতে রেল কর্তৃপক্ষ তিনটি ট্রেনকে আসানসোল দিয়ে হাওড়া পাঠানোর ব্যবস্থা করে। রাজ্যে বিশৃঙ্খলা সৃষ্টির প্রতিবাদে বিজেপির পক্ষ থেকে শালবনীর আড়াবাড়িতে রাস্তা অবরোধ করে।
এদিন তৃণমূলের পক্ষ থেকে পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরে টায়ার জ্বালিয়ে প্রায় এক ঘণ্টা রাজ্য সড়ক অবরোধ করা হয়। বাতিল হয় কাণ্ডারি এক্সপ্রেস। আন্দোলনের জেরে জোর ধাক্কা লেগেছে দীঘার পর্যটনে। হোটেল ব্যবসায়ী সংগঠন জানিয়েছে, এই দু’দিনে তাদের দেড় হাজার বুকিং বাতিল হয়েছে।
নদীয়াতেও নাগরিকত্ব আইন ইস্যুতে তেতে ওঠে তেহট্ট থানার মালিয়াপোঁতা ও চাপড়া। এদিন বিক্ষোভকারীরা কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কে টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। দু’জায়গাতেই রাস্তা অবরোধ করে। মালিয়াপোতায় সাধারণ বাসিন্দারা সিএএ ও এনআরসি বাতিলের দাবিতে মিছিল করেন গ্রামবাসীরা। নাকাশিপাড়ার বীরপুর ১ পঞ্চায়েতের বড়গাছি ও গলায় দড়ি গ্রামে মিছিল ও প্রধানমন্ত্রীর কুশপুতুল পোড়ানো হয়।
বাঁকুড়া জেলার কাঠজুড়িডাঙা থেকে প্রতিবাদ মিছিল বের করেন তৃণমূল কংগ্রেসের অধ্যাপক সংগঠনের সদস্যরা। তাতে সাধারণ মানুষও যোগ দেন। মিছিল শেষ হয় মাচানতলায়। এদিন এসইউসিও মাচানতলা থেকে আইনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে। আরামবাগের গোঘাট থানার বহড়াশোল গ্রামে তৃণমূলের পক্ষ থেকে মিছিল বের করা হয়। সেই মিছিলে সাধারণ মানুষও পা মেলান। মিছিল শেষে কৃষ্ণগঞ্জ মোড়ে নরেন্দ্র মোদির কুশপুতুল পোড়ানো হয়।
পূর্ব বর্ধমান জেলার চামারদিঘি স্টেশনে অবরোধ ও বিক্ষোভের জেরে বর্ধমান-কাটোয়া লোকাল বাতিল করা হয়। 

15th  December, 2019
দুর্নীতিগ্রস্ত বিজেপি নেতাদের গ্রেপ্তার করা হচ্ছে না কেন?

কেষ্ট খুব ভালো সংগঠক। বীরভূম জেলাটা হাতের মুঠোয় রাখত। মঙ্গলবার হাসনের পর বুধবার বোলপুর লোকসভার আউশগ্রামের জনসভায় ফের অনুব্রতর পাশে দাঁড়ালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

দু’দিনের জেলা সফরে মমতা, আজ দাঁতনে নির্বাচনী জনসভা

আজ, বৃহস্পতিবার দাঁতন ও মহিষাদলে নির্বাচনী সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো বুধবার তিনি পশ্চিম মেদিনীপুর জেলায় এসে পৌঁছে যান। খড়্গপুরের রূপনারায়ণপুরে একটি বেসরকারি হোটেলে তিনি রাত্রিযাপন করেন
বিশদ

বোলপুরে গুড়-বাতাসা, নকুলদানা বিলি ‌উজ্জ্বীবিত তৃণমূল কংগ্রেসের

‘নির্বাচনের পরেই ছেড়ে দেবে কেষ্টকে’- মঙ্গলবার হাসনের নির্বাচনী সভা থেকে মুখ্যমন্ত্রীর এই কথায় বীরভূমে উজ্জীবিত তৃণমূল। তার প্রতিফলনও দেখা গেল বুধবার। প্রিয় কেষ্টদার ফিরে আসার উন্মাদনায় মাতলেন তৃণমূলের নেতা-কর্মী ও সমর্থকরা।
বিশদ

শত্রুঘ্নর সংসারে ‘ঘাটতি’! মেয়ে সোনাক্ষীর কাছে ১৬ কোটি ৩৬ লক্ষ টাকা ধার সিনহা দম্পতির

মেয়ে সোনাক্ষীর কাছে দেনায় ডুবে একদা বলিউড কাঁপানো তারকা শত্রুঘ্ন সিনহা! অভিনেত্রী স্ত্রী পুনমও একই পথের পথিক। দু’জনেরই বড় আর্থিক ভরসা মেয়ে। 
বিশদ

বহরমপুরে অধীরের মনোনয়নে উচ্ছ্বাস কর্মী-সমর্থকদের

দলীয় কর্মী-সমর্থকদের উচ্ছ্বাসের মধ্যে দিয়ে মিছিল করে মনোনয়ন জমা দিলেন বিদায়ী কংগ্রেস সাংসদ তথা বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী। বুধবার জেলাশাসক রাজর্ষি মিত্রের হাতে তিনি মনোনয়নপত্র জমা দেন।
বিশদ

মুকুটমণিকে দিল্লি পাঠাতে ময়দানে নবদ্বীপের কৃষকরা

রানাঘাট লোকসভার তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীর হয়ে ভোট প্রচারে নামলেন মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের চাষিরা। তাঁদের বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের অনেক সুযোগ সুবিধা দিয়েছেন।
বিশদ

অভিষেকের রোড শোয়ে জলঙ্গি ভাসল জনপ্লাবনে

কারও হাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি, কেউ হাতে নিয়ে আছেন লক্ষ্মীর ভাণ্ডারের ফ্লেক্স। অনেকের হাতে ‘ইউ লাভ অভিষেক’ লেখা ফ্লেক্স। প্রখর রোদ উপেক্ষা করে মুর্শিদাবাদ লোকসভার জলঙ্গির জোড়তলা বাজার তখন গমগম করছে।
বিশদ

মেরিন ড্রাইভ ও তিনটি ব্রিজ লোকসভা ভোটে তৃণমূলের প্রচারের অন্যতম অস্ত্র

মুম্বইয়ের ধাঁচে দীঘা-শৌলা (কাঁথি) উপকূলে ঝকঝকে মেরিন ড্রাইভ  আর তিনটি বিশালাকার ব্রিজ এবার লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রচারের অন্যতম হাতিয়ার। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পগুলির মধ্যে অন্যতম মেরিন ড্রাইভ ‘সৈকত সরণি’ তৈরি হওয়ার পর সংশ্লিষ্ট এলাকাগুলির আর্থ-সামাজিক ব্যবস্থারও  অনেকটাই পরিবর্তন হয়েছে
বিশদ

প্রচণ্ড গরমের মধ্যেও মানুষের উচ্ছ্বাস আর উন্মাদনাই আমার এনার্জি, দাবি ইউসুফের

তীব্র দাবদাহ ও গরম সত্ত্বেও মানুষের উচ্ছ্বাস, উন্মাদনাই আমার এনার্জি। ক্রিকেটের ময়দানে ছক্কা হাঁকানোর মতোই রাজনীতির অচেনা ময়দানে এ যেন ‘পাঠান-পাঞ্চ’। একজন দক্ষ রাজনীতিকের মতোই সাবলীল উত্তর বহরমপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী ইউসুফ পাঠানের।
বিশদ

কেশপুরে ধান কেটে, রান্না করে প্রচার হিরণের

কেশপুরে প্রচারে গিয়ে চাষের জমিতে নেমে ধান কাটলেন ঘাটালের বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়। বুধবার কেশপুরের ঝেঁতলাগ্রাম পঞ্চায়েত এলাকায় তিনি প্রচারে যান। সেখানেই তাঁকে কৃষকের হাত থেকে কাস্তে নিয়ে জমিতে ধান কাটতে দেখা যায়।
বিশদ

গণতন্ত্র রক্ষায় ৯৩ বছর বয়সে বুথে গিয়েই এবার ভোট দিতে চান স্বাধীনতা সংগ্রামী

স্বাধীন দেশ গড়ার জন্য লড়াই করেছিলেন। জেল খেটেছেন। পুরশুড়ার গোপালচন্দ্র ভক্ত অসহযোগ আন্দোলন, স্বাধীনতা দিবসের কথা আজও ভুলতে পারেননি। বাড়ির উঠানে বসে অল্পবয়সিদের আজও স্বাধীনতা সংগ্রামের গল্প শোনান
বিশদ

ঘাটালে দেবকে জয়ী করতে শপথ আইএনটিটিইউসির

ঘাটাল থেকে তৃণমূল প্রার্থী দীপক অধিকারীকে (দেব) বিপুল ভোটে জয়ী করার শপথ নিল আইএনটিটিইউসি। বুধবার ডেবরার পথসাথীতে আইএনটিটিইউসি’র ঘাটাল সাংগঠনিক জেলার সভায় এই শপথ নেওয়া হয়।
বিশদ

আফগানিস্তান থেকে আসা ড্রাই ফ্রুটসের স্টল সবার নজর কাড়ছে

এবার বারোদোলের অন্যতম আকর্ষণ ছিল আফগানিস্তানের শুকনো খাবার। কাঠাবাদাম, পেস্তা, কিশমিশ, আলুবখরা, বাডন খেজুর, শুকনো পাইনাপল, আলোক খাঁড়া, আখরোট, আনজির, ব্ল্যাক বেরি, জাফরান, হিং, ড্রাই কিউই, ড্রাই ম্যাঙ্গো, শুখা আলুবখরা, ড্রাই স্ট্রবেরি ইত্যাদি প্রায় ৩০ রকমের শুকনো খাবারের বিপুল সম্ভার ছিল সামিউল্লার স্টলে।
বিশদ

বোলপুর থেকে ট্রেনে গুসকরা পর্যন্ত প্রচার বিজেপি প্রার্থী পিয়া সাহার

বুধবার অভিনব উপায়ে প্রচার সারলেন বোলপুরের বিজেপি প্রার্থী পিয়া সাহা। তিনি ট্রেনে চেপে বোলপুর থেকে গুসকরা স্টেশন পর্যন্ত যাত্রীদের সঙ্গে জনসংযোগ করেন। লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর থেকে এই কেন্দ্রে কোনও দলেরই ঝাঁজালো প্রচার দেখা যায়নি।
বিশদ

Pages: 12345

একনজরে
একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা। ...

ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক তথা বিরোধী নেতা আলেক্সেই নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি মারা যান। জেলের ভিতর সেই মৃত্যু নিয়ে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার মুখে পড়েছেন পুতিন। ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM