Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দাঁড়িয়ে থাকা ট্রেনে আগুন, বহু বাস ভাঙচুর, থানায় হামলা
নাগরিকত্ব ইস্যুতে উত্তাল মুর্শিদাবাদ, জেলাজুড়ে তাণ্ডব 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: নাগরিকত্ব ইস্যুতে শনিবারও দিনভর উত্তাল হয়ে রইল মুর্শিদাবাদের বিভিন্ন প্রান্ত। লালগোলার কাছে কৃষ্ণপুর স্টেশনে দাঁড়িয়ে থাকা পাঁচটি ট্রেনে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। ওই শাখায় ট্রেন চলাচল বন্ধ রয়েছে। সেই কারণে ফাঁকা লোকাল ট্রেনগুলি শুক্রবার রাত থেকেই সেখানে দাঁড়িয়েছিল। স্টেশনের রেলকর্মীরা পালিয়ে গিয়ে প্রাণ বাঁচান। এছাড়া জেলার বিভিন্ন প্রান্তে আরও বেশ কিছু স্টেশনে ভাঙচুর, সরকারি বাসে আগুন, ১০টি’র বেশি সরকারি বাসে ভাঙচুর, দমকলের গাড়িতে আগুন, থানায় হামলা, ট্রেন অবরোধ, তৃণমূল নেতা তথা রানিনগর-১ পঞ্চায়েত সমিতির সভাপতির দু’টি গাড়িতে ভাঙচুর করে আগুন, বাড়িতে হামলা সহ বিভিন্ন হিংসাত্মক পথ অবলম্বন করে বিক্ষোভকারী। সূতিতে টোল প্লাজাতেও ভাঙচুর করে আগুন ধরানো হয়। আন্দোলনের জেরে লালগোলা-বেলডাঙা রুটে ট্রেন চলাচল শুক্রবার রাত থেকেই বন্ধ হয়ে ছিল। কবে থেকে আবার এই রুটে ট্রেন চলবে সেটাও কর্তৃপক্ষ নিশ্চিত করে জানাতে পারেনি।
জেলাজুড়ে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। অন্যান্য দিনের তুলনায় এদিন বহরমপুর শহরে লোকজনও অনেক কম ছিল। আন্দোলনকারীরা ১৬ ডিসেম্বর ওমরপুরে বড় জমায়েত করার সিদ্ধান্ত নিয়েছে। ওইদিন জাতীয় সড়ক অবরোধ করার পরিকল্পনা নিয়েছে। সব মিলিয়ে জেলাজুড়ে শনিবার দুপুর থেকে অস্থির পরিবেশ তৈরি হয়েছে। জেলাশাসক জগদীশপ্রসাদ মীনা বলেন, সকলকেই শান্তি বজায় রাখার জন্য বলা হচ্ছে। কেউ যেন আইন হাতে না তুলে নেয়।
পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন আন্দোলনের তীব্রতা সবচেয়ে বেশি ছিল জঙ্গিপুর মহকুমায়। সকাল থেকেই বিক্ষোভকারীরা নিমতিতা স্টেশন, পোড়াডাঙা স্টেশন, নওপাড়া মহিষাসুর স্টেশনে জমায়েত হয়ে ভাঙচুর শুরু করে। রেল লাইন তুলে ফেলারও তারা চেষ্টা করে তারা। জঙ্গিপুর স্টেশনে ইন্টারসিটি এক্সপ্রেস আটকে রাখা হয়। তার জেরে ট্রেনের যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েছিলেন। যাত্রীদের আর্তনাদ উপেক্ষা করেই দীর্ঘক্ষণ এই স্টেশনে ট্রেন দাঁড় করিয়ে রাখা হয়। সূতির ওরঙ্গাবাদে যাত্রীদের নামিয়ে বিক্ষোভকারীরা ১০টি’র বেশি বাসে ভাঙচুর করে। একটি সরকারি বাসে তারা আগুন ধরিয়ে দেয়। এখানেও যাত্রীরা আতঙ্কে ছোটাছুটি শুরু করে দিয়েছিল। রঘুনাথগঞ্জে জাতীয় সড়কের উপর কয়েক হাজার লোক জমায়েত হয়েছিল। রঘুনাথগঞ্জ শহরও থমথমে ছিল। অন্যদিকে, বেলডাঙা স্টেশনে বিক্ষোভকারীরা রাতেও তাণ্ডব চালিয়েছিল। স্টেশনের টিকিট কাউন্টারসহ একাধিক ঘরে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। এদিন সকালে দমকলের একটি ইঞ্জিন আগুন নেভাতে গেলে বিক্ষোভকারীরা সেটিতে আগুন ধরিয়ে দেয়। রেল লাইনও ক্ষতিগ্রস্ত হওয়ায় আবার কবে থেকে এই পথে ট্রেন চলবে তা নিয়ে বাসিন্দারা ধন্দে রয়েছে। লালগোলা-বেলডাঙা রুটে ট্রেন চলাচল বন্ধ থাকায় সাধারণ বাসিন্দারা দুর্ভোগে পড়েছেন। সামশেরগঞ্জ থানা লক্ষ্য করে ইট ছোঁড়া হয়। অন্যদিকে, এদিন দুপুরে ইসলামপুর ২০-২৫হাজার মানুষ জমায়েত হয়ে বিক্ষোভ দেখাতে থাকে। সেসময় তাদের একটা অংশ হঠাৎ করেই রানিনগর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি আমিরুল ইসলামের বাড়িতে চড়াও হয়। বাড়িতে ভাঙচুর করে তারা। তাঁর দু’টি গাড়ি ভাঙচুর করে আগুন ধরিয়ে দেওয়া হয়। দু’টি বাইকেও ভাঙচুর করা হয়। স্থানীয়দের দাবি, বিক্ষোভকারীদের সঙ্গে তৃণমূলের একটা অংশ মিশে ছিল। তারা পঞ্চায়েত সমিতির সভাপতির বিরোধী গোষ্ঠীর লোকজন। এই সুযোগ কাজে লাগিয়ে তারা সভাপতির বাড়িতে হামলা করে।
তৃণমূলের মুখপাত্র অশোক দাস বলেন, সিপিএম এবং কংগ্রেস যৌথভাবে বাড়িতে হামলা চালিয়েছিল। ওদের উস্কানিতে এসব হচ্ছে। ঘটনা শুনে আমি এবং মইনুল হাসান ইসলামপুরে গিয়েছিলাম। আমাদের গাড়িতেও ওরা চড়াও হয়। কংগ্রেস নেতা জয়ন্ত দাস বলেন, কাটমানি নিয়ে ওদের মধ্যে গণ্ডগোল হয়েছে। সেকারণে হামলা হয়েছে। সিপিএমের রাজ্য কমিটির সদস্য মহম্মদ সেলিম বলেন, মানুষের ধৈর্যের বাঁধ ভেঙে গিয়েছে। রাজ্য প্রশাসন মানুষকে নিরাপত্তা দিতে পারছে না।  

আজ এনআরসি ও সিএএর বিরোধিতায় মেদিনীপুরে শুভেন্দুর নেতৃত্বে মিছিল 

সংবাদদাতা, খড়্গপুর: আজ রবিবার মেদিনীপুর শহরে এনআরসি ও সিএএ বিরোধী মিছিলে নেতৃত্ব দেবেন তৃণমূলের পর্যবেক্ষক তথা মন্ত্রী শুভেন্দু অধিকারী। শনিবার তৃণমূলের জেলা কোর কমিটির মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিকেলে এক সাংবাদিক বৈঠকে জেলা সভাপতি অজিত মাইতি বলেন, মেদিনীপুর শহরে শুভেন্দুবাবুর নেতৃত্বে মিছিল হবে। 
বিশদ

গলসিতে বালিখাদানে আচমকা অভিযান জেলাশাসকের, আটক ১৭টি লরি 

সংবাদদাতা, বর্ধমান: আচমকা অভিযান চালিয়ে অবৈধভাবে বালিপাচার ও ওভারলোডিং ধরলেন জেলাশাসক। ৭৪টি লরিকে অবৈধভাবে বালি পাচারের জন্য চিহ্নিত করা হয়েছে। ১৭টি বালিবোঝাই লরিকে আটক করা হয়। আটক হওয়া লরির চালকরা অবশ্য পালিয়ে যায়।  
বিশদ

ভাতারে চাকরি দেওয়ার নামে মহিলার টাকা
আত্মসাৎ, ধর্ষণ, তদন্তের নির্দেশ আদালতের 

সংবাদদাতা, বর্ধমান: চাকরি করে দেওয়ার নামে এক মহিলার ২০ হাজার টাকা আত্মসাৎ ও তাঁকে ধর্ষণের অভিযোগ নিয়ে তদন্তের নির্দেশ দিল বর্ধমান সিজেএম আদালত। ঘটনার কথা ভাতার থানায় জানান মহিলা। তাঁর অভিযোগ, থানা কোনও ব্যবস্থা নেয়নি। এসপিকে জানানোর পরও কিছু হয়নি।  
বিশদ

ট্রেন চলাচল বিঘ্নিত, পলাশী স্টেশনে যাত্রীদের দুর্ভোগ
নাগরিকত্ব ইস্যুতে উত্তপ্ত তেহট্ট, টায়ার জ্বালিয়ে অবরোধ, বিক্ষোভ 

সংবাদদাতা, তেহট্ট: নাগরিকত্ব ইস্যু নিয়ে শনিবার বিকেলে উত্তাল হয়ে উঠল তেহট্ট থানার মালিয়াপোতা ও চাপড়া। বিক্ষোভকারীরা কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করা হয়। আইনের বিরোধিতা করে বিক্ষোভ দেখানো হয়।
বিশদ

পূর্বস্থলীতে আন্ডারপাশ নির্মাণের জন্য আজ
হাওড়া-কাটোয়া শাখায় বহু লোকাল ট্রেন বাতিল 

সংবাদদাতা, কাটোয়া: শনিবার মধ্যরাত থেকে রবিবার বেলা দেড়টা পর্যন্ত পূর্বস্থলী-২ ব্লকের বেলেরহাট হল্ট স্টেশনের আন্ডারপাস নির্মাণের জন্য হাওড়া-কাটোয়া শাখার বহু লোকাল ট্রেন বাতিল করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ। এব্যাপারে বিজ্ঞপ্তি দিয়ে যাত্রীদের জানানো হয়েছে।  
বিশদ

পূর্ব বর্ধমানে পৃথক ঘটনায় ৫ জনের অস্বাভাবিক মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: পূর্ব বর্ধমানে পৃথক ঘটনায় পাঁচজনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বর্ধমান শহরের কেষ্টপুরে গায়ে আগুন লাগিয়ে এক যুবক আত্মঘাতী হয়েছেন। মৃতের নাম রফিক হোসেন (২৮)।  
বিশদ

নবদ্বীপে গৃহস্থের বাড়িতে চুরি, চাঞ্চল্য

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপ পুরসভার ২১ নম্বর ওয়ার্ডের আদ্যানগরে একট গৃহস্থের বাড়িতে চুরির ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। ঘটনার পর শনিবার পরিবারের সদস্য আল্পনা রাজবংশীর লিখিত অভিযোগ দায়ের করেন।  
বিশদ

দাঁইহাটে মোবাইল নিয়ে বচসায় আত্মঘাতী ছাত্রী 

সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাটে মোবাইল নিয়ে বচসার জেরে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়েছে এক ছাত্রী। মৃতের নাম সুমিত্রা কুড়ি(১৭)। তার বাড়ি দাঁইহাট শহরের বেড়া এলাকায়। 
বিশদ

নাগরিকত্ব ইস্যুতে বুথস্তরের কর্মীদের গণতান্ত্রিক
উপায়ে প্রতিবাদে নামার নির্দেশ স্বপন দেবনাথের 

সংবাদদাতা, কাটোয়া: এনআরসি ও সিএএ ইস্যুতে দলের প্রতিটি বুথ স্তরের গণতান্ত্রিক পদ্ধতিতে কর্মীদের প্রতিবাদে নামার নির্দেশ দিলেন পূর্ব বর্ধমান জেলা তৃণমূলের সভাপতি স্বপন দেবনাথ।
বিশদ

ঘুরপথে দু’টি ট্রেন হাওড়া পাঠিয়ে খড়্গপুর স্টেশনে
আটকে পড়া যাত্রীদের ক্ষোভ সামাল দিল রেল কর্তৃপক্ষ 

সংবাদদাতা, খড়্গপুর: দীর্ঘক্ষণ খড়্গপুর স্টেশনে আটকে থাকা যাত্রীদের শনিবার বিকেলে ঘুরপথে মেদিনীপুর-আসানসোল হয়ে হাওড়া পাঠাল রেল কর্তৃপক্ষ। খড়্গপুর থেকে হাওড়া যেতে সময় লাগত প্রায় আড়াই ঘণ্টা। 
বিশদ

পলাশীপাড়ায় ট্রাক্টরের ধাক্কায় শিশুর মৃত্যু

সংবাদদাতা, তেহট্ট: শনিবার সকালে পলাশীপাড়া থানার বারুইপাড়া গ্রামে মাটি ভর্তি ট্রাক্টরের ধাক্কায় মৃত্যু হল দু’বছরের এক শিশুর। মৃতের নাম আব্দুল রাজ্জাক। স্থানীয় ও মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, দু’বছরের ওই শিশু বাড়ির সামনের রাস্তায় দাঁড়িয়েছিল।  
বিশদ

ভগবানপুরে পাকা রাস্তার কাজের সূচনা
করলেন শিশির, বরাদ্দ ১৬ কোটি টাকা 

সংবাদদাতা, কাঁথি: শনিবার ভগবানপুর-২ ব্লকের চকরসুল থেকে পাঁউশি ইরিগেশন অফিস ভায়া কৌড় মৈশালি পর্যন্ত প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার পাকা রাস্তার কাজের সূচনা করলেন কাঁথির সংসদ সদস্য শিশির অধিকারী। এদিন এলাকার মধ্যভিলা চৌমোড়ে এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জেলা পরিষদ সদস্য মানব পড়ুয়া, পঞ্চায়েত সমিতির সভাপতি কাজল বর্মন সহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 
বিশদ

বাঁশলৈ স্টেশনে প্রায় ৪ ঘণ্টা আটকে রইল শতাব্দী এক্সপ্রেস
নাগরিকত্ব ইস্যুতে উত্তপ্ত বীরভূম, রেল অবরোধ, টায়ার জ্বালিয়ে বিক্ষোভ 

সংবাদদাতা, রামপুরহাট: নাগরিকত্ব সংশোধনী আইন ইস্যুতে শনিবারও বীরভূমের বিভিন্ন জায়গায় উত্তেজনা ছড়ায়। জেলার বিভিন্ন প্রান্তে কোথাও টানা রেল অবরোধ, কোথাও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন চলে। যার জেরে বর্ধমান-সাহেবগঞ্জ লুপ লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।  
বিশদ

পরীক্ষা হলে কড়া গার্ড, আরামবাগ গার্লস কলেজে বিক্ষোভ পরীক্ষার্থীদের 

সংবাদদাতা, আরামবাগ: পরীক্ষা হলে কড়া গার্ড দেওয়ায় শনিবার আরামবাগ গার্লস কলেজের সেন্টারে ছাত্রছাত্রীরা বিক্ষোভ দেখান। বিক্ষোভের জেরে এদিন কলেজ চত্বরে তীব্র উত্তেজনা ছড়ায়। খবর পেয়ে পুলিস এলে তাদের ঘিরেও ছাত্রছাত্রীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
 শিলং, ১৪ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল উত্তর-পূর্ব ভারত। আন্দোলন চলছে পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যেও। এরমধ্যে নতুন বিতর্ক তৈরি করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। শুক্রবার ট্যুইটারে তাঁর বার্তা, আপনি যদি বিভেদকামী গণতন্ত্র না চান, তাহলে আপনার উত্তর কোরিয়া ...

 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): ‘আমার কোনও দোষ নেই। তবু আমাকে ইমপিচ করা হচ্ছে। এটা অন্যায়।’ শুক্রবার ট্যুইটারে এভাবেই ইমপিচমেন্ট বিতর্কে ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি ট্রাম্পের ‘অপসারণ’ অনুমোদন করে দেওয়ায় তা এখন হাউস অব ...

 কল্যাণী থেকে নিজস্ব প্রতিনিধি: ট্রাউকে হারিয়ে ২২ ডিসেম্বর ডার্বি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিলেন ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। শনিবার কল্যাণী স্টেডিয়ামে ম্যাচের পর স্প্যানিশ কোচ বলেন, ‘এরপর আমরা সল্টলেক স্টেডিয়ামে খেলব। এই মাঠ আমার খুবই পছন্দের। ...

সংবাদদাতা, কুমারগ্রাম: আগামী ২৭-২৯ ডিসেম্বর তুফানগঞ্জ-১ ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে এবং ব্লক প্রশাসনের সহযোগিতায় একটি কৃষি মেলা আয়োজিত হবে। তুফানগঞ্জ-১ ব্লকের চিলাখানা ফুটবল মাঠে এই মেলা হবে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা মিলবে। বৃষ: ব্যবসা শুরু করলে ভালো হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
 আন্তর্জাতিক চা দিবস১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,১৯০৮- রামকৃষ্ণ মঠ ...বিশদ

07:03:20 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

09:55:39 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৩২/২ (৪০ ওভার) 

09:12:17 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৬১/১ (৩০ ওভার) 

08:23:30 PM

মাথাভাঙায় জলাশয় থেকে পচাগলা দেহ উদ্ধার 

08:10:00 PM