Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শীতের শুরুতেই জমজমাট শান্তিনিকেতনের খোয়াইয়ের হাট

সংবাদদাতা, শান্তিনিকেতন: কবিগুরুর স্নেহধন্য শান্তিনিকেতনের অদূরেই প্রকৃতির নিজের খেয়ালে তৈরি হয়ে উঠেছে খোয়াই। সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে প্রতিদিনই ভিড় জমান দূর-দূরান্তের পর্যটকরা। তার মধ্যে শনিবারের খোয়াইয়ে উপরি হিসেবে পাওয়া যায় হস্তশিল্পের এক বিরাট হাট। যা শান্তিনিকেতনে খোয়াইয়ের শনিবারের হাট নামে পরিচিত। শীতের শুরুতেই প্রথম শনিবারের হাট একেবারে জমে উঠেছে। এদিন হাটে দেখা গেল বিভিন্ন হস্তশিল্পের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। আর তা দেখতে ও কেনাকাটা করতে এসে পৌঁছেছেন প্রচুর সংখ্যক পর্যটক। 

জামুড়িয়ায় মহিলা সম্মেলন থেকে
বিজেপিকে উচ্ছেদের ডাক চন্দ্রিমার 

বিএনএ, আসানসোল: উপনির্বাচনে জয়ের পর বাড়তি অক্সিজেন পেয়ে যাওয়ায় লোকসভা ভোটে বিপর্যস্ত পশ্চিম বর্ধমানে মহিলা সম্মেলন থেকেই বিজেপিকে উচ্ছেদ করার আহ্বান করলেন মহিলা তৃণমূল কংগ্রেসের রাজ্য সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 
বিশদ

ঝাড়গ্রাম রামকৃষ্ণ মঠ ও মিশনে স্কিল ডেভেলপমেন্ট
প্রতিষ্ঠান তৈরির দায়িত্ব নিলেন শুভেন্দু 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: রামকৃষ্ণ মঠ ও মিশনে স্কিল ডেভেলপমেন্টের যে প্রতিষ্ঠান গড়ে উঠবে, তা তৈরির দায়িত্ব আমার। শনিবার ঝাড়গ্রাম রামকৃষ্ণ মঠ ও মিশনের সভা ও প্রার্থনা হলের উদ্বোধনে এসে একথা বলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। 
বিশদ

সাঁইথিয়ায় কর্মিসভা
কিছু পঞ্চায়েত প্রধান দুর্নীতি করেছে,
আমরা শুধরে নেব: অনুব্রত 

সংবাদদাতা, রামপুরহাট: দলের পঞ্চায়েত প্রধানদের একাংশের দুর্নীতির কথা স্বীকার করলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। শনিবার সাঁইথিয়া ব্লকের তিলপাড়া প্রাথমিক বিদ্যালয়ে কর্মিসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, কিছু ভুলত্রুটি আমাদের আছে। কিছু পঞ্চায়েত প্রধান দুর্নীতি করেছে।  
বিশদ

হলদিয়ার স্মরণসভায় পেট্রকেমের
নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সরব শুভেন্দু 

সংবাদদাতা, হলদিয়া: পেট্রকেমের মালিকপক্ষ লাভের অঙ্ক দেখছে, শ্রমিক কর্মচারীদের নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি উপেক্ষিত থাকছে। পেট্রকেমে দুর্ঘটনায় মৃতদের স্মরণসভায় শনিবার একথা বলেন পরিবহণমন্ত্রী ও হলদিয়া উন্নয়ন সংস্থার চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। 
বিশদ

বাঁকুড়ায় সোনার দোকানে চুরি

সংবাদদাতা, বিষ্ণুপুর: শুক্রবার রাতে বাঁকুড়া সদর থানার রাজগ্রামে একটি সোনার দোকানে চুরির ঘটনা ঘটেছে। কাশীনাথ পাল নামে ওই ব্যক্তির দোকানে তালা ভেঙে দুষ্কৃতীরা সেভ লকার নিয়ে চম্পট দেয়।  
বিশদ

আড়ষায় লোকালয়ের কাছেই ১৩টি হাতি, আতঙ্কে বাসিন্দারা 

সংবাদদাতা, পুরুলিয়া: আড়ষা থানার রঞ্জিতডি সংলগ্ন এলাকায় হাতির হানায় একাধিক গ্রামে আতঙ্ক ছড়িয়েছে। ১৩টি হাতির একটি দল শনিবার সকাল থেকেই প্রায় গোটা দিনই পুয়ারা ও রঞ্জিতডি গ্রামের মাঝামাঝি এলাকার একটি জঙ্গলে অবস্থান করে।  
বিশদ

ডোমকলের ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে
হাসপাতালে ঢুকে কর্মীকে মারধরের অভিযোগ 

বিএনএ, বহরমপুর: ফের বিতর্কে জড়ালেন ডোমকল পুরসভার ভাইস চেয়ারম্যান কার্তিক চাকি। এবার ডোমকল সুপার স্পেশালিটি হাসপাতালে ঢুকে এক কর্মীকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। হাসপাতালের হাউসকিপার সুমন বিশ্বাসের মাথায় আঘাত করা হয়েছে।  
বিশদ

কালনায় তৃণমূল নেতা খুনের ঘটনায় সিআইডি তদন্তের দাবি পরিবারের 

সংবাদদাতা, কালনা: কালনার বেগপুর এলাকায় তৃণমূল নেতা তথা পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ ইনসান মল্লিককে গুলি করে খুনের ঘটনায় সিআইডি তদন্তের দাবি জানালেন পরিবারের সদস্যরা। শুক্রবার রাতে এই ঘটনার জেরে শনিবার সাকাল থেকে এলাকায় কার্যত বন্ধের চেহারা নেয়।  
বিশদ

বর্ধমান রাজ কলেজে অ্যাডমিট কার্ড বিলি
ঘিরে টিএমসিপি-এবিভিপি গণ্ডগোল 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান রাজ কলেজে অ্যাডমিট কার্ড বিলিকে কেন্দ্র করে তৃণমূল ছাত্র পরিষদ ও অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের(এবিভিপি) সমর্থকদের মধ্যে গণ্ডগোল হয়। এবিভিপির অভিযোগ, তাদের সমর্থকদের অ্যাডমিট কার্ড দেওয়া হচ্ছে না।  
বিশদ

বিজেপির বিষ্ণুপুর সাংগঠনিক জেলা সভাপতির
নাম ঘোষণা না হওয়ায় জল্পনা তুঙ্গে 

সংবাদদাতা, বিষ্ণুপুর: রাজ্যের ২৩টি সাংগঠনিক জেলায় সভাপতির নামের তালিকায় বিষ্ণুপুরের নাম না থাকায় বিজেপি নেতাদের মধ্যে চরম বিভ্রান্তি তৈরি হয়েছে। সভাপতি কে হচ্ছেন এবং কেন নাম ঘোষণা হল না, তা নিয়ে দলীয় কর্মীদের মধ্যে জোর চর্চা শুরু হয়েছে। 
বিশদ

জেলাজুড়ে বিভিন্ন স্কুলে আধিকারিকদের পরিদর্শন
সিউড়ির উদয়ন পাঠশালায় খুদে পড়ুয়াদের পড়া ধরলেন জেলাশাসক 

বিএনএ, সিউড়ি: শিক্ষিকার ভূমিকায় জেলাশাসক। শনিবার সিউড়ির নগরী পঞ্চায়েতের আমগাছি গ্রামে উদয়ন পাঠশালায় প্রথম পিরিয়ডেই খুদে পড়ুয়াদের পড়া ধরেন জেলাশাসক। ছাত্রছাত্রীরা অবশ্য অবলীলায় প্রায় সব প্রশ্নেরই উত্তর দেয়।
বিশদ

কেতুগ্রামের স্কুলে সাড়ে ৭ লক্ষ টাকা অনিয়মের
অভিযোগ, দুই শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু 

সংবাদদাতা, কাটোয়া: কেতুগ্রামের সীতাহাটি উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কাছে থেকে ফি বাবদ আদায় করা অর্থের প্রায় সাড়ে সাত লক্ষ টাকার অনিয়ম নজরে এসেছে। তারপরই ওই স্কুলের দুই শিক্ষকের বিরুদ্ধে পুলিস তদন্ত শুরু করেছে।
বিশদ

টেস্ট পরীক্ষায় অনুত্তীর্ণদের মাধ্যমিকে বসতে
দেওয়ার দাবিতে নাকাশিপাড়ায় বিক্ষোভ 

সংবাদদাতা, কালীগঞ্জ: শনিবার নাকাশিপাড়ার বেথুয়াডহরি মাতঙ্গিনী উচ্চমাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মাধ্যমিকের টেস্ট পরীক্ষায় পাশ করানোর দাবিতে বিক্ষোভ দেখাল ছাত্রী ও অবিভাবকরা। এর আগে এনিয়ে শুক্রবার ছাত্রী ও অভিভাবকরা নাকাশিপাড়া বিডিওর কাছে লিখিত আবেদনও জানান। 
বিশদ

লালগোলায় নদীর পাড় মেরামতির আগে পুজো দিলেন মন্ত্রী 

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...

 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM