Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

গুলির চিহ্ন দেখে আত্মঘাতী হওয়া ঘটনা নিয়ে তদন্তের দাবি জানাল মাসুদুলের পরিবার 

তৌসিফ মণ্ডল, কালীগঞ্জ, সংবাদদাতা: গুলির দাগ দেখে আত্মঘাতী হওয়ার ঘটনা নিয়ে তদন্তের দাবি জানাল নাকাশিপাড়ার বিলকুমারি গ্রামের মাসুদুল রহমানের পরিবারের সদস্যরা। ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিসের ওই জাওয়ানের পরিবারের দাবি, সহকর্মীদের হত্যা করে মাসুদুল আত্মঘাতী হয়নি। তাঁকে খুন করা হয়েছে। এই দাবি নিয়ে সরব হয়েছেন বিলকুমারি গ্রামের বাসিন্দারাও। বৃহস্পতিবার বিকেলে ছত্তিশগড় থেকে মাসুদুলের মৃতদেহ বিলকুমারি গ্রামে আসে। তাঁকে গান স্যালুট দেওয়া হয়।
মৃতদেহ আসার আগে থেকেই গ্রামের উৎসুক জনতা তাঁর অপেক্ষা করছিলেন। শোকাহত গোটা পরিবার। একনজর দেখার জন্য রাস্তার দু’ধারে সারিবদ্ধভাবে অপেক্ষায় ছিলেন সাধারণ মানুষ। গ্রামের ছেলের মৃত্যুতে শোকস্তব্ধ গোটা গ্রাম। গ্রামের বাসিন্দারা বলেন, মাসুর মতো শান্ত স্বভাবের ছেলে এমন কাজ করতে পারে না। মাসুদুলের ছোটভাই মাজারুল শেখ বলেন, আমি আমার ভাইকে খুব ভালো করে চিনি। আমি নিজে সাহেবদের সঙ্গে কথা বলেছি। একটাও কোনও খারাপ রিপোর্ট নেই আমার ভাইয়ের। সবকিছুতে এক নম্বর ছিল। খেলাখুলা থেকে শ্যুটিং। আমাকে জানিয়েছিল, ছুটিতে বাড়ি আসছে। কিন্তু আমরা খবর পেলাম আমার ভাই সবাইকে মেরে আত্মঘাতী হয়েছে। আমরা মৃতদেহ দেখে বিশ্বাস করতে পারছি না। আমার ভাই বাড়ি আসার জন্য তৈরি হচ্ছিল। রাইফেলও জমা দিয়েছিল। ছুটি মঞ্জুর হয়ে গিয়েছিল। তারপর এই ঘটনা কীভাবে ঘটতে পারে? নিজে যদি আত্মহত্যা করত তাহলে পিছনের দিকে গুলি লাগত কি? যে কারও সঙ্গে উঁচু গলায় কথা বলত সে এমন কাজ করতেই পারে না।
ওই জওয়ানের মেজো দাদা মিজানুর রহমান বলেন, পিছন থেকে কীভাবে গুলি লাগলো। ওকে পিছন থেকে খুন করা হয়েছে, তা আমরা মৃতদেহ দেখে বুঝতে পারছি। শরীরের যেভাবে গুলির দাগ রয়েছে ও পাঁচজনকে মেরে আত্মহত্যা করেছে একথা ঠিক নয়। আমরা ঘটনার তদন্ত চাই। মিজানুরের ছোটবেলার বন্ধু আকতার হোসেন বলেন, আমি ছোট থেকেই ওকে খুব ভালো করে চিনি। ওর মতো ছেলে এই কাজ করতে পারে না। ওর মৃত্যুতে আমরা গভীর শোকাহত গোটা গ্রাম। আমরা চাই, ওকে যথাযথ শহিদের সম্মান দেওয়া হোক।
এদিকে, এদিন সিআরপিএফের পক্ষ থেকে নিয়ম মেনে যথাযত মর্যাদায় গান স্যালুট দেওয়া হয়। যা দেখতে গ্রামের বাসিন্দারা ভিড় জমান। পরিবার সদস্যরা বলেন, হাতের নীচে পাঁজরের হাড়ের পাশেই রয়েছে গুলির চিহ্ন। তাই নিয়ে আমরা নিশ্চিত এটা আত্মঘাতী হওয়ার ঘটনা নয়। সন্দেহের দানা বাঁধছে। আমরা চাই, সঠিক তদন্ত হোক। তা হলে গোটা ঘটনা পরিষ্কার হয়ে যাবে।
এদিকে, ঘটনার পর গোটা গ্রামে শোকের ছায়া নেমে এসেছে। সবার মুখে একই কথা, মাসুদুলের মতো শান্ত ছেলে গ্রামে কেউ ছিল না। শান্ত, মিশুকে স্বভাবের মাসু যে পাঁচ সহকর্মী জওয়ানকে খুন করে আত্মঘাতী হতে পারে তা ভাবতেই পারছেন না বিলকুমারী গ্রামের পশ্চিমপাড়ার বাসিন্দারা। বছর ২৮ এর মাসুদুল রহমানকে গ্রামে লোকজন মাসু বলেই ডাকত। অত্যন্ত ভদ্র, শান্ত মার্জিত ছেলে ছিল মাসুর। সে যে এমন ভয়াবহ কাণ্ড ঘটাতে পারে তা মেনে নিতে পারছে না গ্রামবাসীরা। তাই মৃতদেহ আসার পর ঘটনার তদন্ত দাবি করেছেন তাঁরা। জানা গিয়েছে, ২০০৮ সালে চাকরি পান তিনি। বাবা মারফত আলি অবসরপ্রাপ্ত পুলিস কর্মী। ঘটনার পর তাঁর পরিবারের লোকজনে ভেঙে পড়েছেন।  

সাঁকরাইলে ডাম্পারে পিষ্ট হয়ে যুবকের মৃত্যু ঘিরে উত্তেজনা, চারটি গাড়িতে আগুন, ১২টি ভাঙচুর 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বালিবোঝাই ডাম্পারের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যুর ঘটনায় বৃহস্পতিবার বিকেলে সাঁকরাইল থানার গড়ধরা এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। মৃতের নাম রঞ্জন সিং(২০)। এদিন ঘটনার পর উত্তেজিত জনতা গড়ধরা বাজার এলাকায় চারটি বালির গাড়িতে আগুন লাগিয়ে দেয়।  
বিশদ

এখনও এক টাকার শিঙাড়া আর ৫০ পয়সার
ফুলুরি বিক্রি করেন শান্তিপুরের খগেন্দ্রনাথ দে

অভিষেক পাল, রানাঘাট, সংবাদদাতা: শিঙাড়ার দাম মাত্র এক টাকা। আর ফুলুরি পাওয়া যায় মাত্র ৫০ পয়সায়। শুনতে অবাক লাগলেও এই দামে এখনও শিঙাড়া আর ফুলুরি বিক্রি করেন শান্তিপুরের চৌগাছাপাড়ার খগেন্দ্রনাথ দে। দুর্মূল্যের বাজারে কম দামে তেলেভাজা মেলায় প্রতিদিনই তাঁর দোকানে উপচে পড়ে ভিড়। শুধু শিঙাড়া বা ফুলুরি নয়।  
বিশদ

বিপরীত দিকে গলব্লাডার, বিরল
অস্ত্রোপচার রামপুরহাট মেডিক্যালে

সংবাদদাতা, রামপুরহাট: মানুষের সাধারণত অঙ্গপ্রতঙ্গ যেদিকে থাকে, এই যুবকের ঠিক বিপরীত দিকে। বেঙ্গালুরুর মনিপাল হাসপাতাল ফেরত এমনই ব্যতিক্রমী এক যুবকের জটিল অস্ত্রোপচার সফল হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। সরকারি হাসপাতালে বিনামূল্যে এই পরিষেবা পেয়ে খুশি রোগীর পবিবার।  
বিশদ

হয়রানি কমাতে পালসিটে ফাস্ট্যাগ চালু নিয়ে একগুচ্ছ উদ্যোগ পুলিস-প্রশাসনের 

বিএনএ, বর্ধমান: দ্রুত টোল সংগ্রহ এবং যাত্রীদের সুবিধার জন্য ফাস্ট্যাগ চালু হচ্ছে সর্বত্র। অন্যান্য টোলপ্লাজার মতো পালসিট টোলপ্লাজাতেও এই নতুন ব্যবস্থা যাতে সঠিকভাবে কার্যকর হয়, সে ব্যাপারে একগুচ্ছ উদ্যোগ নিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন ও পুলিস। প্রশাসনের দাবি, সাধারণ মানুষের হয়রানি কমাতে আগে থেকেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

মাটির উর্বরতা বাড়ায়
জৈব সারে চাষের উপর জোর দিচ্ছেন রানাঘাটের চাষিরা 

সংবাদদাতা, রানাঘাট: মাটির উর্বরতা বাড়াতে সব ধরনের চাষে জৈব সার প্রয়োগের ওপরেই জোর দিয়েছেন রানাঘাটের চাষিরা। বৃহস্পতিবার ছিল বিশ্ব মৃত্তিকা সংরক্ষণ দিবস। এই দিনটি সারা বিশ্বে পালিত হয়। ভূমিক্ষয় আটকানো এবং মাটির জীবন শক্তি ধরে রাখা ছিল এই বছরের থিম। 
বিশদ

বারাবনিতে অবৈধ খাদানের জেরে বিস্তীর্ণ এলাকায় ধস 

বিএনএ, কোলপাড়া (বারাবনি): বৃহস্পতিবার ইসিএলের কোলিয়ারি অফিসের পাশে অবৈধ কয়লা উত্তোলনের জেরে কোলপাড়া গ্রামের বিস্তীর্ণ অংশে ধস নামায় স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। ইসিএলের বেসরকারি সংস্থাকে দিয়ে লিজ দেওয়া ওসিপির পাশেই প্রকাশ্যে বাইরে থেকে লোক এনে চলছে অবৈধ কয়লা উত্তোলন।  
বিশদ

বাঁকুড়ায় কোন্দল চলছেই, সাংসদ অফিসে বিক্ষোভ

বিএনএ, বাঁকুড়া: বিজেপির মণ্ডল সভাপতির তালিকা ঘোষণার পর থেকেই সভাপতি পরিবর্তনের দাবিতে বাঁকুড়া সাংগঠনিক জেলায় দলীয় কর্মীদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেই চলেছে। সভাপতি পরিবর্তনের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকেই রানিবাঁধ বিধানসভার হীড়বাঁধ মণ্ডলের সদস্যরা বাঁকুড়ায় সংসদ সদস্যের অফিসের সামনে হাজির হন।  
বিশদ

লক্ষ্য বিধানসভা ভোট: জেলার তৃণমূল নেতাদের বার্তা পিকের
‘এখন থেকেই ঝাঁপিয়ে পড়তে হবে ময়দানে’

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: ২০২১-এর মে নয়, ভেবে নিতে হবে ২০২০ সালের মাঝামাঝি সময়ে ভোট হবে। ভোটের প্রাক মুহূর্তে যেমন অন্যান্যবার ঝাঁপিয়ে পড়েন, এবার তেমনভাবে দু’বছর আগে থেকেই ময়দানে নামতে হবে। মঙ্গলবার জেলার নেতাদের কলকাতায় ডেকে এমনই নির্দেশ দিলেন ভোটগুরু পিকে।  
বিশদ

ক্ষতিগ্রস্ত জেলার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা
পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির জেরে ব্যবসা শিকেয় 

বিএনএ, সিউড়ি: পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে বীরভূমে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের ব্যবসা লাটে উঠেছে। অনেক ব্যবসায়ী দামের ছ্যাঁকায় পেঁয়াজ কিনতে পারছেন না। তাছাড়া ক্রেতারাও সেভাবে না কেনায় ছোট ব্যবসায়ীরাও বিপাকে পড়েছেন। 
বিশদ

প্রাথমিক ও মাধ্যমিকস্তরের বিদ্যালয়ে উদ্যোগ
ইংরেজির প্রসারে ১১৭টি স্কুলে ডিজিটাল পঠনপাঠন

বিএনএ, সিউড়ি: প্রাথমিক থেকে মাধ্যমিকস্তর পর্যন্ত পড়ুয়াদের ইংরেজি শিক্ষা মজবুত করতে এবার বীরভূমে বিশেষ যন্ত্রের সাহায্যে পড়ানো হবে। ‘কে-ইয়ান’ নামক ওই যন্ত্রে অত্যাধুনিক ডিজিটাল পদ্ধতিতে ছাত্রছাত্রীদের বিষয়ভিত্তিক ইংরেজি পড়ানো হবে। ইতিমধ্যে জেলার ১১৭টি স্কুলে ওই যন্ত্র সরবরাহ করেছে সমগ্র শিক্ষা মিশন। 
বিশদ

ফের স্ক্র্যাব টাইফাসে ছাত্রী সহ মৃত ২, প্রবল আতঙ্ক
আক্রান্ত বহু, উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য দপ্তর

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে স্ক্র্যাব টাইফাসে ফের মৃত্যু হল দু’জনের। বৃহস্পতিবার কর্ণসুবর্ণের ডাবকাই গ্রামের বাসিন্দা তমন্না ফিরদৌস (১৬) নামে দশম শ্রেণীর এক ছাত্রীর মৃত্যু হয়েছে। অন্যদিকে, বেলডাঙার কুমারপুর গ্রামে শ্যামল প্রামাণিক (৪২) নামে এক ব্যক্তির এই রোগে মৃত্যু হয়েছে। দু’জনেরই একই উপসর্গ দেখা দিয়েছিল।  
বিশদ

তৃণমূলের কর্মীদের পুরভোটের জন্য ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানালেন চন্দ্রিমা ভট্টাচার্য 

বিএনএ, কৃষ্ণনগর: উপনির্বাচনের ফলাফলে চাঙ্গা তৃণমূলের কর্মীদের পুরভোটে জন্য ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানালেন রাজ্য তৃণমূল মহিলা কংগ্রেসের সভানেত্রী তথা রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। নদীয়া জেলার ১১টির মধ্যে ১০টি পুরসভার বুথ ভিত্তিক মহিলা কর্মীদের নিয়ে এদিন কৃষ্ণনগর শহরে একটি বৈঠক হয়। 
বিশদ

কালনা হাসপাতালে রক্তের সঙ্কট, পাশে দাঁড়াল পুলিস ও সিভিক ভলান্টিয়াররা 

সংবাদদাতা, কালনা: কালনা মহকুমা হাসপাতাল ও সুপার স্পেশালিটি হাসপাতালে চরম রক্তসঙ্কট চলছে। রোগীর পরিবারের লোকজন রক্ত নিতে এসে ফিরে যাচ্ছেন। মিলছে না সঠিক গ্রুপের রক্ত। এই অবস্থায় রোগী ও হাসপাতালের পাশে দাঁড়াল পুলিস।  
বিশদ

হস্টেলে খেলা নিয়ে দুই ছাত্রের বচসা
ব্যাটের আঘাতে মৃত্যু ষষ্ঠ শ্রেণীর পড়ুয়ার 

বিএনএ, বর্ধমান: সাত সকালে হস্টেল চত্বরেই ক্রিকেট খেলছিল তারা। খেলতে খেলতে আচমকা বচসা তৈরি হয়েছিল দুই ছাত্রের। একজন অষ্টম শ্রেণীর পড়ুয়া, অন্যজন ষষ্ঠ শ্রেণীর। অভিযোগ, সেই বচসার জেরে অষ্টম শ্রেণীর ছাত্রটি খেলার ব্যাট নিয়ে সজোরে আঘাত করায় বৃহস্পতিবার মৃত্যু হয় ষষ্ঠ শ্রেণীর পড়ুয়ার। তার ঘাড়ে আঘাত করা হয়েছিল। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): আইনজীবীদের আদালত অবমাননার হুঁশিয়ারি দেওয়ার পর করজোড়ে ক্ষমা চাইলেন বিচারপতি অরুণ মিশ্র। মঙ্গলবার বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে এক জমি অধিগ্রহণ মামলার শুনানি চলছিল। ...

 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...

বিএনএ, মালদহ: রোগীকে পরীক্ষার নাম করে তার শ্লীলতাহানির অভিযোগে অভিযুক্ত চিকিৎসকের খোঁজ মিলল না বৃহস্পতিবারেও। ইংলিশবাজার শহরে তার চেম্বারটিও বন্ধ রয়েছে বলে জানা গিয়েছে। এব্যাপারে মালদহ মহিলা থানা একটি মামলা দায়ের করেছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: বাড়িতে নিয়ে গিয়ে ভাইঝির উপর যৌন নির্যাতনের অভিযোগ উঠল খুড়তুতো জেঠার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে শ্যামপুর থানার খাড়ুবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের মরশাল গ্রামে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯০১ - মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম,
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫ - কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়।
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী

05th  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান সূত্র ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর ...বিশদ

07:03:20 PM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM