Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মিড ডে মিলে জোগান দিতে পশ্চিম মেদিনীপুরের ২৮টি স্কুলে সব্জিবাগান তৈরির উদ্যোগ 

বিএনএ, মেদিনীপুর: মিড ডে মিলে তরকারির জোগান দিতে পশ্চিম মেদিনীপুর জেলায় ২৮টি স্কুলে সব্জিবাগান তৈরির উদ্যোগ নিতে চলেছে জেলা উদ্যানপালন দপ্তর। পাশাপাশি ওই স্কুলগুলিতে ছাত্রছাত্রীদের পুষ্টির জোগান দিতে নানা ধরনের ফলের গাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলার কোন কোন ব্লকে কত স্কুলে এই উদ্যোগ গ্রহণ করা হবে, তার রূপরেখাও তৈরি হয়ে গিয়েছে। জেলা উদ্যানপালন দপ্তরের ডেপুটি ডিরেক্টর কুশধ্বজ বাগ বলেন, মিড ডে মিলের জন্য প্রতিদিন স্কুলে সব্জির প্রয়োজন হয়। স্কুলের মধ্যেই যদি সব্জির বাগান তৈরি করা যায়, তাহলে সহজেই সব্জির জোগান দেওয়া সম্ভব হবে। সেই লক্ষ্যপূরণে আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। গতবার এই জেলায় ১৫টি স্কুলকে চিহ্নিত করে আমরা এই উদ্যোগ গ্রহণ করেছিলাম। এক বছরের মধ্যে বেশিরভাগ স্কুলে খুব সুন্দরভাবে সব্জির বাগান গড়ে উঠেছে। স্কুলের মিড ডে মিলে সেই বাগানের সব্জি এখন ব্যবহার হয়। গতবার পরীক্ষামূলকভাবে বাগান করার পর সাফল্য পাওয়ায় আমরা এবার দ্বিগুণ স্কুলে এই উদ্যোগ গ্রহণ করতে চলেছি। সব্জিবাগানের পরিকাঠামো তৈরি করতে ১৪ লক্ষ বরাদ্দ করা হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বর মাস থেকেই আমরা এই প্রকল্পের কাজ শুরু করব।
জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, নিয়ম অনুযায়ী স্কুলে সব্জির বাগান তৈরির জন্য তিন কাঠা জমি থাকা প্রয়োজন। জেলার বিভিন্ন ব্লকে স্কুল চত্বরে তিন কাঠা ফাঁকা জমি রয়েছে, এমন স্কুলগুলিকে চিহ্নিত করা হয়েছে। সব্জির বাগান তৈরির জন্য যে ধরনের পরিকাঠামো তৈরি করা দরকার, তা করে দেওয়া হবে। স্কুলগুলিকে বাগান তৈরির সরঞ্জামও কিনে দেওয়া হবে। সব্জি বাগান তৈরির হওয়ার পর নজরদারি স্কুল কর্তৃপক্ষকে করতে হবে। আর স্কুল সীমানার ধার বরাবর ফলের বাগান করা হবে। দপ্তরের পক্ষ থেকে চারাগাছ দেওয়া হবে। স্কুলপিছু ২০টি করে চারাগাছ দেওয়া হবে। তালিকা অনুযায়ী আম, পেয়ারা, লেবু, আতা, লিচু এবং কাঁঠালগাছ লাগানো হবে। অন্যদিকে, সব্জির বাগানে শীত, গ্রীষ্ম এবং বর্ষা, সব মরশুমের সব্জি লাগানো হবে। এখন শীতকালীন যেসব সব্জি হয়, তা চাষের উদ্যোগ নেওয়া হবে। জানা গিয়েছে, ২৮টি স্কুলের মধ্যে দু’টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বাকি ২৬টি হাইস্কুল।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, খড়্গপুর-১ ব্লকে একটি স্কুল, শালবনী ব্লকে একটি স্কুল, পিংলা ব্লকে দু’টি স্কুলকে বাছাই করা হয়েছে। গড়বেতা-১ ব্লকে দু’টি স্কুল, দাঁতন-১ ও ২ ব্লকে একটি করে স্কুলকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া খড়্গপুর-২ ব্লকে একটি স্কুল, গড়বেতা-২ ব্লকে একটি স্কুল, নারায়ণগড় এবং দাসপুর-১ ও ২ ব্লকে দু’টি করে স্কুল রয়েছে। জেলার মধ্যে সবং ব্লকে সব থেকে বেশি সংখ্যক স্কুলকে বাছাই করা হয়েছে। এই ব্লকে সাতটি স্কুলে, মোহনপুর ব্লকে একটি, ডেবরা এবং গড়বেতা-৩ ব্লকে একটি করে হাইস্কুলে সব্জি ও ফলের বাগান তৈরি করা হবে। আর মেদিনীপুর সদর ব্লকে দু’টি প্রাথমিক বিদ্যালয় সব্জি ও ফলের বাগান তৈরি করার জন্য ঠিক করা হয়েছে।
 

05th  December, 2019
পূর্ব বর্ধমানে চোলাই সহ ধৃত ৯

লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর চোলাইয়ের বিরুদ্ধে অভিযান জোরদার করেছে পুলিস। কয়েকদিনে প্রচুর পরিমাণ চোলাই উদ্ধার হয়েছে। গ্রেপ্তার হয়েছে বেশ কয়েকজন
বিশদ

অম্রুত-১ ও ২ প্রকল্পের কাজ শেষ হলেই গুসকরা শহরে মিটবে পানীয় জলের সমস্যা

প্রচণ্ড গরমে পানীয় জলের সমস্যা মেটাতে উদ্যোগ নিয়েছে গুসকরা পুরসভা। গুসকরা শহরজুড়ে অম্রুত-১ ও ২ প্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি পানীয় জলের সংযোগ দেওয়ার কাজ শুরু হয়েছে। এরজন্য ১২ কোটি টাকা আগেই বরাদ্দ করা হয়েছে।
বিশদ

দুর্গাপুর-ফরিদপুর ব্লকে বালিবোঝাই লরি যাতায়াতের জেরে ভাঙছে রাস্তা

সারাদিন রাস্তা দিয়ে অনবরত বালিবোঝাই লরি যাতায়াত করছে। ফলের রাস্তার দশা খারাপ হয়ে পড়ছে। শুধু তাই নয়, বালিবোঝাই ট্রাক্টর, দৈত্যাকার লরি যাতায়াতে দুর্ঘটনার আশঙ্কাও দেখা দিয়েছে। দুর্গাপুর-ফরিদপুর ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে এই সমস্যায় ক্ষুব্ধ মানুষ।
বিশদ

কাটোয়া শহরে লিড নিতে উন্নয়নই ভরসা তৃণমূলের

কয়েক কোটি টাকা ব্যয়ে কাটোয়া শহরে তৈরি হয়েছে  ভাগীরথীর জল প্রকল্প। গঙ্গার জল শোধন করে পৌঁছে দেওয়া হচ্ছে প্রতিটি বাসিন্দার ঘরে। পানীয় জলের এই সুব্যবস্থায় বাসিন্দারা স্বস্তিতে। লোকসভা ভোটে জিততে জল প্রকল্প সহ একাধিক উন্নয়নই ভরসা শাসকদলের।  
বিশদ

দেওয়ানদিঘিতে গয়না চুরি, গ্রেপ্তার মহিলা

আলমারি থেকে সোনার গয়না চুরির ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক মহিলাকে গ্রেপ্তার করেছে দেওয়ানদিঘি থানার পুলিস। ধৃতের নাম লক্ষ্মী সিং। দেওয়ানদিঘি থানার পাঁড়ুই গ্রামে তার বাড়ি।
বিশদ

কালনার পাথুরিয়া মহলে রামসীতা মন্দিরে বিশেষ পুজো

রামনবমী উপলক্ষ্যে কালনা শহরের পাথুরিয়া মহলে রামসীতা মন্দিরে সাড়ম্বরে পূজানুষ্ঠান হয়। ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা করা হয়। কালনা শহরের ভাগীরথী নদীর তীরবর্তী পাথুরিয়া মহল এলাকায় রয়েছে দুশো বছরের প্রাচীন রামসীতা মন্দির।
বিশদ

ঝাড়গ্রামে বাদাম চাষের জমিতে তাণ্ডব চালাল ৮টি হাতির দল, অসহায় চাষিরা

মঙ্গলবার রাতে ৮টি হাতির একটি দল ঝাড়গ্রামের চন্দ্রি গ্রামপঞ্চায়েত এলাকায় বাদাম চাষের জমিতে তাণ্ডব চালিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে বলে চাষিদের অভিযোগ। ডুলং নদীর তীরবর্তী আস্তি গ্রামের এলাকার চাষি মন্টু মাহাত, মিনু মাহাত, যোগেশ্বর মাহাত, নারায়ণ মাহাত, লাল্টু মাহাত সহ বেশ কয়েকজন চাষির, কয়েক বিঘা জমির বাদাম মাড়িয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেয় হাতি এই দলটি। ফলে এই সমস্ত চাষির মাথায় হাত উঠেছে।
বিশদ

গরমে পড়ুয়াদের সুস্থ রাখতে পূর্ব মেদিনীপুরের দু’টি স্কুলে ওয়াটার বেল

প্রচণ্ড গরমে পড়ুয়াদের সুস্থ রাখতে ওয়াটার বেল চালু করল পূর্ব মেদিনীপুরের দু’টি স্কুল। চণ্ডীপুরের সুলতানপুর স্ত্রী শিক্ষা নিকেতন ও এড়াশাল সারদাময়ী নিউ প্রাথমিক বিদ্যালয় অভিনব এই উদ্যোগ নিয়েছে
বিশদ

ঝাড়গ্রামে হাতির হানা বিরোধীদের ইস্যু ক্ষতিপূরণের তথ্য নিয়ে পাল্টা প্রচারে তৃণমূল

ঝাড়গ্রামে হাতির উপদ্রব দিন দিন বাড়ছে। বিভিন্ন এলাকায় ফসল নষ্ট করছে হাতির পাল। ফলে চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই বিষয়টিকে ইস্যু করছে বিরোধীরা। অন্যদিকে বনদপ্তরের দেওয়া ক্ষতিপূরণের তথ্যকে পাল্টা প্রচারের কৌশল হিসেবে বেছে নিয়েছে তৃণমূল।
বিশদ

দেবের সমর্থনে ২৬ এপ্রিল পিংলায় সভা মমতার, প্রস্তুতি শুরু তৃণমূলের

ঘাটাল লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী দীপক অধিকারী তথা দেবের সমর্থনে নির্বাচনী সভা করতে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২৬ এপ্রিল পিংলা, ডেবরা ও সবংয়ের সীমানা পিংলার মুণ্ডুমারিতে এই সভা হওয়ার কথা রয়েছে।
বিশদ

বলরামপুরে সাঁকো ভেঙে নদীতে ইঞ্জিন চালিত ভ্যান, জখম ৭

নদীতে ইঞ্জিন চালিত ভ্যান পড়ে গিয়ে সাত জন জখম হয়েছেন। তাঁদের মধ্যে দু’জনের আঘাত গুরুতর। বুধবার ভোরে ঘাটাল থানার বলরামপুরে ওই দুর্ঘটনাটি ঘটেছে। পুলিস জানিয়েছে, আহতদের ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে
বিশদ

খড়্গপুরে রেল ক্রসিংয়ের সমস্যা সমাধানের দাবিতে বিক্ষোভ

খড়্গপুরের আরামবাটি থেকে হিরাডির দিকে রেল ক্রসিংয়ের সমস্যা সমাধানের দাবিতে বুধবার স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখান। এই আন্দোলনের ডাক দেয় আরামবাটি পশ্চিমাঞ্চল জনগণের যৌথ কমিটি।
বিশদ

বেলদা ও দাঁতনে পৃথক দুর্ঘটনায় মৃত ৫, প্রতিবাদে পথ অবরোধ-বিক্ষোভ

কাজ সেরে সাইকেলে চেপে বাড়ি ফেরার পথে মঙ্গলবার রাতে বেলদা থানার দীঘাপুকুরে বেপরোয়া লরির ধাক্কায় দুই যুবকের মৃত্যু হল। বেপরোয়া গতিতে ওভারটেক করতে গিয়ে দুর্ঘটনা বলে অভিযোগ। ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয়।
বিশদ

সালারের গ্রামে যুবতীর ঝুলন্ত দেহ উদ্ধার

মঙ্গলবার রাতে সালার থানার উজুনিয়া গ্রামের দক্ষিণপাড়া এলাকা থেকে এক যুবতীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিস। মৃতার নাম শিউলি খাতুন (২২) । তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন। এই ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহ ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
এরাজ্যে প্রায় ৫০০ কোটি টাকা বিনিয়োগে প্রথম কারখানা খুলবে মাদার ডেয়ারি। তা থেকে সরাসরি কর্মসংস্থান হতে পারে প্রায় ৪০০। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের ...

২০১৯ সালের লোকসভা নির্বাচনে শ্রীরামপুর লোকসভায় জিতেছিল তৃণমূল কংগ্রেস। সাত বিধানসভার মধ্যে একমাত্র শ্রীরামপুরেই লিড পাননি ঘাসফুলের দাপুটে প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। যদিও এই কেন্দ্রে পুরনো ...

পিছনে লেগে রয়েছে ইডি। চীনা ভিসা দুর্নীতি মামলায় ৫০ লক্ষ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে চার্জশিটও জমা পড়েছে আদালতে। রাহুল গান্ধী সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সমালোচনা ...

১৩ দিনে জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে চারটি জনসভা ও  একটি রোড শো করেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে সভা করে গিয়েছেন দলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

রাজনীতিক ও পেশাদারদের ব্যস্ততা বাড়বে। বয়স্করা শরীর স্বাস্থ্যের প্রতি যত্ন নিন। ধনযোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ঐতিহ্য দিবস
১৮০৯: ইউরেশীয় কবি, যুক্তিবাদী চিন্তাবিদ ও শিক্ষক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিওর জন্ম
১৮৫৩: এশিয়ায় প্রথম ট্রেন চালু হয়
১৮৮৮: সাহিত্যিক হেমেন্দ্রকুমার রায়ের জন্ম
১৯১৬: অভিনেত্রী ললিতা পাওয়ারের জন্ম
১৯৩০: ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামে অংশ নিয়ে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বিপ্লবীরা চট্টগ্রাম অস্ত্রাগার দখল করে
১৯৫৫ - নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যু
১৯৫৮ - ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ম্যালকম মার্শালের জন্ম
১৯৬২: অভিনেত্রী পুনম ধিলনের জন্ম
১৯৬৩: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ফিল সিমন্সের জন্ম
১৯৭১: কলকাতায় বাংলাদেশ মিশনে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকা উত্তোলন
১৯৮০: জিম্বাবুইয়ে স্বাধীনতা লাভ করে
১৯৮১: সুরকার, গীতিকার ও লোকগীতি শিল্পী তথা বাংলার লোকসঙ্গীতের প্রসারে ও প্রচারে যাঁর অবদান অসীম সেই নির্মলেন্দু চৌধুরীর মৃত্যু
১৯৮৬:  স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব, ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা, লোকসভার প্রাক্তন সদস্য অতুল্য ঘোষের মৃত্যু
১৯৯২: ক্রিকেটার কেএল রাহুলের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী ৩০/৩৫ অপরাহ্ন ৫/৩২। অশ্লেষা নক্ষত্র ৬/৩৮ দিবা ৭/৫৭। সূর্যোদয় ৫/১৭/৪৩। সূর্যাস্ত ৫/৫৪/১৬। অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২০ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/৪৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১/০ মধ্যে। 
৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী রাত্রি ৭/৫। অশ্লেষা নক্ষত্র দিবা ৯/৫২। সূর্যোদয় ৫/১৮, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৬ গতে ৫/৫৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১/২ মধ্যে। 
৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পিএফের টাকা অগ্রিম তোলায় সুবিধা
পিএফের আওতায় যাঁরা অগ্রিম টাকা নিতে চান, তাঁদের জন্য কিছুটা ...বিশদ

09:38:56 AM

অভিনন্দন ফিফা সভাপতির
ঘরের মাঠে মুম্বই সিটিকে হারিয়ে প্রথমবার আইএসএল লিগ-শিল্ড ঘরে তুলেছে ...বিশদ

09:38:31 AM

আইপিএল: আজকের খেলা, কালকের ফল
আজকের খেলা পাঞ্জাব : মুম্বই (সন্ধ্যা ৭-৩০, মুল্লানপুর) কালকের ফল ...বিশদ

09:33:57 AM

সোনা এবার ৭৫ হাজারের পথে!
এবার ৭৫ হাজার টাকার দিকে এগচ্ছে সোনা। বুধবার কলকাতায় ‘৯৯৯’ ...বিশদ

09:12:51 AM

প্রথম দফার ভোটপ্রচার শেষ
১৯ এপ্রিল শুক্রবার প্রথম দফার লোকসভা ভোট। তার আগে বুধবার ...বিশদ

09:00:33 AM

বাখরাহাটে ৩০টি দোকানে বিধ্বংসী আগুন 
বাখরাহাটের বড় কাছারি মন্দির সংলগ্ন প্রায় ৩০টির বেশি দোকানে বিধ্বংসী ...বিশদ

08:31:37 AM