Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

আবেদনপত্রের সঙ্গে ম্যানডেড ফর্মের সই মেলেনি
ঋণ পাচ্ছেন না রাজ্যের লক্ষাধিক সংখ্যালঘু মহিলা, উদ্বেগ 

সংবাদদাতা, রামপুরহাট: স্বশক্তিকরণ প্রকল্পে সংখ্যালঘু স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ঋণ দেয় রাজ্য সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম। কিন্তু, রাজ্যজুড়ে আবেদনকারীদের একটি বড় অংশের ম্যানডেড ফর্মের সঙ্গে সই মিলছে না। ফলে ঋণ পাচ্ছেন না তাঁরা। দীর্ঘ কয়েকমাস ধরে তাঁরা ঋণের জন্য দপ্তরে হন্যে হয়ে ঘুরছেন। বাধ্য হয়ে চড়া সুদে বেসরকারি ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার দিকেও ঝুঁকছেন অনেকে। এদিকে আর্থিক বছর শেষ হতে আর মাত্র তিন মাস বাকি রয়েছে। এর মধ্যে লক্ষ্য পূরণ না হলে সংখ্যালঘু মহিলাদের উন্নয়নে বরাদ্দ প্রায় ২০০ কোটি টাকা ফিরে যাওয়ার আশঙ্কা রয়েছে।
এব্যাপারে রাজ্য সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের ম্যানেজিং ডিরেক্টর মৃগাঙ্ক বিশ্বাস বলেন, ম্যানডেড ফর্মের সই ভেরিফিকেশনের জন্য ঋণ পেতে দেরি হচ্ছে এটা ঠিকই। আমরা ই-ম্যানডেড সিস্টেম আনার চেষ্টা করছি। এসবিআইয়ের সঙ্গে কথাবার্তা চলছে। এতে ম্যানডেড দ্রুত হবে। তবে গত বছরের নভেম্বর থেকে আবেদন পড়ে থাকার কথা নয়। নিশ্চয় আবেদনকারীর কাগজপত্রে ভুল রয়েছে। আমরা দেখছি।
রাজ্য সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম সংখ্যালঘু মহিলাদের নিয়ে তৈরি স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার জন্য লক্ষ লক্ষ টাকা খরচ করে সচেতনতা শিবির, হোর্ডিং, পোস্টার ও ব্যানার টাঙিয়ে প্রচার করে। যাতে মহিলারা ক্ষুদ্র ব্যবসা করে নিজের পায়ে দাঁড়াতে পারেন। কিন্তু, সেই প্রচার সংখ্যালঘুদের একটা বড় অংশের কোনও কাজে আসছে না। কারণ, আবেদন করা সত্ত্বেও ঋণ পাচ্ছেন না তাঁরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক স্বনির্ভর গোষ্ঠীর সভাপতি বলেন, এর আগে দপ্তর থেকে ঋণ নিয়ে আমরা কাঁথাস্টিচের কাজ করে দোকানে দোকানে সরবরাহ করছি। বর্তমানে গোষ্ঠীর সদস্যা সংখ্যা ১৪। সেই ঋণ মিটিয়ে গত বছরের নভেম্বরে পুনরায় ঋণ চেয়ে দপ্তরে আবেদন করেছিলাম। সমস্ত কিছু ভেরিফিকেশনের পর সদস্যা পিছু ২২ হাজার টাকা করে ঋণ দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু, এবছরের নভেম্বর মাস পেরিয়ে গেলেও ঋণ মেলেনি। দপ্তরে গেলে বলা হচ্ছে আবেদনের সঙ্গে ম্যানডেড ফর্মের সই মিলছে না। আরএক স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা বলেন, আট মাস আগে ঋণ চেয়ে প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদন করা হয়েছে। এক লক্ষের বেশি টাকা ঋণ দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু, ঋণের জন্য হন্যে হয়ে ঘুরতে হচ্ছে।
দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগে ঋণ পরিশোধের কিস্তি নগদে উপভোক্তাদের কাছ থেকে নেওয়া হতো। এতে কিছুটা সমস্যা দেখা দেওয়ায় ম্যানডেড সিস্টেম চালু করা হয়েছে। ব্যাঙ্কের ম্যানডেড ফর্মে স্বনির্ভর গোষ্ঠীর সভাপতি, সম্পাদক ও কোষাধ্যক্ষর সই, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং মাসের কোন তারিখ কিস্তি জমা করতে চান, সেটা উল্লেখ থাকবে। সেই ফর্ম ব্যাঙ্কে রেজিস্ট্রেশন হয়ে গেলে ঋণ গ্রহিতার কিস্তি মাসের নির্দিষ্ট সময়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মাইনাস হয়ে যাবে। কিন্তু, রাজ্যের একটা বড় অংশের সংখ্যালঘু মহিলারা অল্প শিক্ষিত হওয়ায় আবেদনপত্রের সঙ্গে ম্যানডেড ফর্মের সইয়ের ফারাক হচ্ছে। তাই নিয়ম মতো ব্যাঙ্কও ঋণ দিচ্ছে না।
এই সমস্যার কারণে রা‌঩জ্যের প্রতিটি জেলা দপ্তরে ঋণের আবেদনের পাহাড় জমছে। ফলে সরকারের উদ্দেশ্য সফল হচ্ছে না। দপ্তর সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদে এমন সমস্যার সম্মুখীন হয়েছে ১২০০ স্বনির্ভর গোষ্ঠী, মালদহে ৮০০, পূর্ব বর্ধমানে ৩০০, পশ্চিম বর্ধমানে ৪৫০, বীরভূমে ৭০০, নদীয়ায় ৬০০, উত্তর ২৪ পরগনায় ৫০০ ও দক্ষিণ ২৪ পরগনায় ৬৫০টি গোষ্ঠী সমস্যায় পড়েছে। সারা রাজ্য মিলিয়ে লক্ষাধিক সংখ্যালঘু মহিলা ঋণ না পেয়ে হতাশ। আবেদন করেও ঋণ না মেলায় বাধ্য হয়ে ব্যবসা করে স্বনির্ভরতার স্বপ্ন ভুলে অন্য কাজে ঝুঁকছেন অনেকে। তাঁরা বলেন, মুখ্যমন্ত্রী প্রায়ই দাবি করেন, সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ ঠিক সময়ে ঋণ পেয়ে এগিয়ে চলেছেন। অথচ আমরা বঞ্চিত হচ্ছি। অনেকে বেসরকারি ব্যাঙ্ক থেকে চড়া সুদে লোন নিতে বাধ্য হচ্ছেন। তেমনই প্রকল্পের জনপ্রিয়তা হারাচ্ছে।
এক আধিকারিক বলেন, ২০১৯-’২০ আর্থিক বছর শেষ হতে আর তিন মাস বাকি আছে। অথচ এখনও পর্যন্ত ১৫ শতাংশ কোটাও সম্পূর্ণ হয়নি। সংখ্যালঘু মহিলাদের উন্নয়নে বরাদ্দ কেন্দ্র ও রাজ্য মিলিয়ে প্রায় ৩৫০ কোটি টাকা পড়ে রয়েছে। মার্চের মধ্যে লক্ষ্য পূরণ করতে না পারলে কেন্দ্রের প্রায় ২০০ কোটি টাকা ফেরত যাবে।

 

05th  December, 2019
পার্টি অফিস থেকে সরকারি ভুট্টাবীজ উদ্ধার 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: তৃণমূলের অফিস থেকে সরকারি ভুট্টাবীজ উদ্ধারের ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়াল। বৃহস্পতিবার বিকেলে নয়াগ্রাম থানার ধুমসাই এলাকার আড়রায় ঘটনাটি ঘটেছে। শস্যবীজ উদ্ধারের পর পার্টি অফিসে ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ। 
বিশদ

সাঁইথিয়ায় পথ দুর্ঘটনায় মৃত ১, জখম ৪ 

বিএনএ, সিউড়ি: মঙ্গলবার রাতে সাঁইথিয়ায় পথ দুর্ঘটনায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এই ঘটনায় আরও চারজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম তাপস মণ্ডল(৪৪)। বাড়ি সাঁইথিয়া থানার অমরপুর এলাকায়। 
বিশদ

রঘুনাথপুর কলেজে নবীনবরণ অনুষ্ঠান 

সংবাদদাতা, রঘুনাথপুর: বৃহস্পতিবার রঘুনাথপুর কলেজের ফুটবল ময়দানে নবীনবরণ ও বাৎসরিক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। পাশাপাশি কলেজের পক্ষ থেকে এলাকার ৩৩ জন প্রতিবন্ধীর হাতে ট্রাই সাইকেল, শ্রবণযন্ত্র তুলে দেওয়া হয়। 
বিশদ

বর্ধমানে লরির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: জেলার বিভিন্ন জায়গায় পৃথক পথ দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। বর্ধমান শহরের বাজেপ্রতাপপুরে লরির ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মৃতের নাম আব্দুল লতিফ শেখ ওরফে ভঁদু (৬৮)। শহরের দুবরাজদিঘির কেটলিপুকুর এলাকায় তাঁর বাড়ি।  
বিশদ

শিশুমৃত্যুর অভিযোগ দাসপুরে 

সংবাদদাতা, ঘাটাল: ভুল ইঞ্জেকশন দেওয়ায় এক শিশুর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার ওই শিশুর দেহ নিয়ে দাসপুর থানার বৈকুণ্ঠপুরে পথ অবরোধ করা হয়। মৃত শিশুর নাম রায়ন রাম (৫)। বাড়ি দাসপুর থানার বাসুদেবপুরে। এদিন সকালে ঘাটাল পাঁশকুড়া সড়কের বৈকুণ্ঠপুরে প্রায় আধ ঘণ্টার মতো অবরোধ চলে। 
বিশদ

ছত্তিশগড়ে সহকর্মী জওয়ানের গুলিতে বিশ্বরূপের মৃত্যুতে শোকস্তব্ধ আড়ষা 

সংবাদদাতা, পুরুলিয়া: ছত্তিশগড়ের ঘটনায় পুরুলিয়ার আড়ষা থানার খুকড়ামুড়া গ্রামের জওয়ানের মৃত্যুর খবর চাউর হতেই শোকে ভেঙে পড়ে মৃত জওয়ানের পরিবার সহ গোটা গ্রাম। সংবাদমাধ্যমের কাছ থেকে বিশ্বরূপ মাহাতর মৃত্যুর খবর শুনে কার্যত বাকরুদ্ধ হয়ে পড়ে গোটা পরিবার। 
বিশদ

05th  December, 2019
স্নিগ্ধজিতের গানে জমজমাট গুসকরা কলেজের নবীন বরণ অনুষ্ঠান 

সংবাদদাতা, গুসকরা: গুসকরা কলেজে নবীন বরণ ও বাৎসরিক সাংস্কৃতিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান হল বুধবার। এদিন বিকেলে অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সারেগামাপা খ্যা ত সঙ্গীত শিল্পী স্নিগ্ধজিৎ ভৌমিক। এছাড়া ছিলেন আরও দুই শিল্পী সাতনাম সিং ও ইমলি দত্ত। 
বিশদ

05th  December, 2019
বন্ধুদের মাধ্যমে থানায় খবর পাঠিয়ে বিয়ে রুখল নবম শ্রেণীর ছাত্রী 

সংবাদদাতা, লালবাগ: বন্ধুদের সাহায্যে পুলিসকে ফোন করে নিজের বিয়ে বন্ধ করল নবম শ্রেণীর ছাত্রী তথা কন্যাশ্রী যোদ্ধা। পরিবারের বিরুদ্ধে গিয়ে বাবা-মায়ের হুমকি উপেক্ষা করে বিয়ে রুখে দিয়ে নজির সৃষ্টি করেছে ওই কন্যাশ্রী ছাত্রী। সাহসিকতার পরিচয় দিয়ে স্কুলের অন্যান্য ছাত্রীদের কাছে এখন দৃষ্টান্ত হয়ে উঠেছে এই কন্যাশ্রী যোদ্ধা। 
বিশদ

05th  December, 2019
মুর্শিদাবাদ স্টেশনে সাফাই অভিযান বিএসএফ জওয়ানদের 

সংবাদদাতা, লালবাগ: বুধবার সকালে মুর্শিদাবাদ স্টেশন এবং সংলগ্ন এলাকায় সাফাই অভিযান চালান বিএসএফ জওয়ানরা। মুর্শিদাবাদ থানার রোশনবাগের ৩৯, ১১৭ এবং ১৪১ নম্বর ব্যাটালিয়ানের ২০০ জন জওয়ান এবং বেশ কয়েকজন আধিকারিক সাফাই অভিযানে শামিল হন। 
বিশদ

05th  December, 2019
অণ্ডালে পুকুর থেকে মা ও শিশুর দেহ উদ্ধার 

সংবাদদাতা, দুর্গাপুর: বুধবার অণ্ডাল মোড় এলাকায় একটি পুকুর থেকে মা ও দেড় বছরের শিশুর মৃতদেহ উদ্ধার ঘিরে রহস্য দেখা দিয়েছে। ঘটনায় মৃত বধূর স্বামী সুব্রত দাসকে পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, মৃত মহিলার নাম রুপালি দাস (৩৩) ও শিশুর নাম সম্রাট দাস। তাঁর বাপেরবাড়ি উত্তর দিনাজপুরের ইটাহার থানা এলাকায়।  
বিশদ

05th  December, 2019
শঙ্করপুরে ৪টি মদের ঠেকে ভাঙচুর, আগুন 

সংবাদদাতা, কাঁথি: রামনগরের শঙ্করপুর এলাকায় বেআইনি মদের ঠেকের বিরুদ্ধে গর্জে উঠল এলাকার প্রমিলা বাহিনী। বুধবার এলাকায় চারটি অবৈধ মদের ঠেকে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেন এলাকার মহিলারা। এদিন শঙ্করপুর মৎস্যবন্দর সংলগ্ন এলাকায় ওই ঠেকগুলি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।
বিশদ

05th  December, 2019
বাণিজ্য সম্মেলন ঘিরে সেজে উঠেছে দীঘা

শ্রীকান্ত পড়্যা, দীঘা, বিএনএ: এই প্রথমবার দেশ বিদেশের শিল্পপতিদের নিয়ে দীঘায় বাণিজ্য সম্মেলন হবে। আর সেই উপলক্ষে সেজে উঠছে সৈকত শহর। তারই প্রস্তুতি খতিয়ে দেখতে বুধবার দীঘায় আসেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। ছিলেন রাজ্য পুলিসের আইজি পশ্চিমাঞ্চল রাজীব মিশ্র, মেদিনীপুর রেঞ্জের ডিআইজি সুকেশ জৈন প্রমুখ। 
বিশদ

05th  December, 2019
ধান কেনা নিয়ে ব্যাপক দুর্নীতির হদিশ জেলায়
বেলডাঙার ঘটনায় তোলপাড়, ডিএমের কাছে রিপোর্ট জমা

বিএনএ, বহরমপুর: বেলডাঙা-২ ব্লকে ২০১৮ সালে চাষিদের থেকে ধান কেনা নিয়ে বড়সড় দুর্নীতির হদিশ পেল প্রশাসন। ভুয়ো মাস্টাররোল তৈরি করে কয়েক কোটির বেশি টাকা তছরুপ করা হয়েছে বলে পুলিসের রিপোর্টে উঠে এসেছে। তদন্তে জানা গিয়েছে, সেবছর এক নাবালিকার অ্যাকাউন্ট থেকেই প্রায় দেড় কোটি টাকা লেনদেন করা হয়েছে।  
বিশদ

05th  December, 2019
আজ কুলটিতে কর্মসূচি শুরু
পশ্চিম বর্ধমান: প্রতি বিধানসভায় রিভিউ মিটিং করবে তৃণমূল 

বিএনএ, আসানসোল: মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের আদলে এলাকার সমস্ত জনপ্রতিনিধি ও গুরুত্বপূর্ণ নেতাকে নিয়ে বিধানসভা ভিত্তিক রিভিউ মিটিং করার সিদ্ধান্ত নিল পশ্চিম বর্ধমান জেলা তৃণমূল। আজ, বৃহস্পতিবার কুলটি বিধানসভা এলাকা থেকে এই কর্মসূচি শুরু হচ্ছে।  
বিশদ

05th  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মালদহ: রোগীকে পরীক্ষার নাম করে তার শ্লীলতাহানির অভিযোগে অভিযুক্ত চিকিৎসকের খোঁজ মিলল না বৃহস্পতিবারেও। ইংলিশবাজার শহরে তার চেম্বারটিও বন্ধ রয়েছে বলে জানা গিয়েছে। এব্যাপারে মালদহ মহিলা থানা একটি মামলা দায়ের করেছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে ...

 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯০১ - মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম,
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫ - কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়।
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী

05th  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান সূত্র ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর ...বিশদ

07:03:20 PM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM