Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে
রবীন্দ্রনাথের গান বিকৃত করে গাওয়ায় নিন্দার ঝড়

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবার শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করে গাওয়ার ঘটনা ঘটেছে। রবিবার থেকে কলাভবনে শুরু হয়েছে নন্দন মেলা। সেই নন্দন মেলার প্রথম দিনই ভবনেরই পড়ুয়াদের বিরুদ্ধে বিকৃত করে গাওয়া গানের ভিডিও ভাইরাল হয়ে যায়। রবিবারই সোশ্যাল সাইটে তা ভাইরাল হতেই নিন্দার ঝড় উঠেছে সমগ্র শান্তিনিকেতন সহ শিল্পী মহলেও।
আজ, মঙ্গলবার প্রখ্যাত চিত্রশিল্পী তথা কলাভবনের প্রাক্তন অধ্যক্ষ নন্দলাল বসুর জন্মদিন। তাঁর নামানুসারে শান্তিনিকেতনের কলাভবন চত্বরে নন্দন মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। কলাভবনের পড়ুয়ারা তাঁদের তৈরি বিভিন্ন শিল্পকর্ম ও খাদ্যদ্রব্য মেলায় বিক্রি করেন। সামগ্রী বিক্রি থেকে যে আয় হয় তা ভবনের দুস্থ পড়ুয়াদের জন্য নির্মিত অর্থ তহবিলে জমা হয়। কিন্তু, এবছর সেই নন্দন মেলাতেই চরম বিতর্ক দেখা দিল। রবিবার সন্ধ্যায় হঠাৎ একদল পড়ুয়াকে দেখা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত ‘চাঁদ উঠেছিল গগনে' গানটিকে বিকৃত করে গাইতে। কবিগুরু যে সুরের মধ্য দিয়ে গানটিকে রচনা করেছিলেন তা সম্পূর্ণরূপে বদলে দিয়ে ও কিছু শব্দ বদলে উচ্ছ্বসিত ভাবে গানটি গাইতে দেখা যায়। তার সঙ্গে সঙ্গেই তাঁদের নাচ করতেও দেখা যায়। বিকৃত করে গাওয়া গানটির ভিডিও সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়ে। তারপর থেকেই প্রবল নিন্দায় সরব হয়েছেন শান্তিনিকেতনে আশ্রমিক থেকে শিল্প অনুরাগী মানুষ সহ বিশ্বভারতীর অন্যান্য ভবনের পড়ুয়ারাও। বিশ্বভারতী কর্তৃপক্ষ শান্তিনিকেতনের ঐতিহ্য রক্ষায় একেবারে ব্যর্থ বলেও নিন্দা জানিয়েছেন রবীন্দ্র অনুরাগী মানুষজন। অন্যদিকে, কলাভবনের পড়ুয়ারা এবিষয়ে কোনও মন্তব্য করতে না চাইলেও তাঁদের দাবি, শুধুমাত্র শিক্ষা ব্যবস্থার কথা মাথায় রেখেই তাঁরা গানটি গেয়েছেন। কোনওভাবেই কবিগুরুকে অসম্মান করা হয়নি।
প্রসঙ্গত, বছর দু’য়েক আগে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন সঙ্গীত ভবনের ঐতিহ্যবাহী মঞ্চে ভবনের পড়ুয়া ও অধ্যাপক-অধ্যাপিকারা মিলে একসঙ্গে মিউজিক্যাল চেয়ারে মেতেছিলেন। খেলা চলাকালীন হিন্দি গানের তালে তালে নাচতে দেখা গিয়েছিল সঙ্গীত ভবনের পড়ুয়া, অধ্যাপক সকলকেই। সেই ভিডিও প্রকাশ্যে আসার পর সমগ্র শান্তিনিকেতনে ব্যাপক নিন্দার ঝড় ওঠে।
বিকৃত করে গান গাওয়ার বিষয়ে প্রবীণ আশ্রমিক তথা কবিগুরুর আত্মীয় সুপ্রিয় ঠাকুর বলেন, অত্যন্ত নিন্দনীয় ঘটনা। আশ্রমে এই ধরনের ঘটনা হওয়া একেবারে অভিপ্রেত নয়। সম্পূর্ণভাবে রুচিহীন মানুষেরাই এমন কাজ করতে পারেন। তবে এই বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
 

শ্মশানের মুখ থেকে ফিরিয়ে এনে হাসপাতালে বাবার দেহ দান করে নজির গড়লেন মেয়েরা 

সংবাদদাতা, রামপুরহাট: শ্মশানের মুখ থেকে ফিরিয়ে এনে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে বাবার দেহ দান করে নজির গড়লেন মেয়েরা। মৃত্যুর পরে অঙ্গদানের মাধ্যমে অন্যের শরীরে বেঁচে থাকবেন বাবা, এই আশায় মৃত বাবার চক্ষু এবং দেহ দান করলেন তাঁরা। দিলেন সমাজের পাশে থাকার বার্তা। 
বিশদ

বাঁকুড়ার প্রতি ব্লকে ফল ও ফুলের বাগান গড়তে মাটি পরীক্ষা করে ম্যাপ প্রকাশ প্রশাসনের 

বিএনএ, বাঁকুড়া: রুখাশুখা বাঁকুড়া জেলায় ১০০ দিনের কাজের প্রকল্পে পরীক্ষামূলকভাবে আম, মোসাম্বি, আপেল ও বেদানা চাষে সাফল্য মিলেছে। তাই এবার জেলার ২২টি ব্লকের কোন এলাকার মাটি কী ধরনের ফল বা ফুল চাষের জন্য আদর্শ, তা নিয়ে পরীক্ষা চালানোর পর একটি ম্যাপ প্রকাশ করেছে জেলা প্রশাসন। 
বিশদ

নভেম্বরের শেষ সপ্তাহজুড়ে দিল্লির দূষণকে ছাপিয়ে গেল আসানসোল, বাড়ছে শ্বাসকষ্ট 

সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: নভেম্বরের শেষ সপ্তাহজুড়ে ধারাবাহিকভাবে বায়ু দূষণের নিরিখে দিল্লি ও কলকাতাকে পিছনে ফেলে দিল আসানসোল। বায়ুর সূচকের মানের বিচারে আসানসোলের পরিস্থিতি ‘ভেরি পুওর’ (খুব খারাপ) বলে দাবি করেছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। 
বিশদ

পূর্ব মেদিনীপুরে ১৭৯টি হাইস্কুলে শ্রেণীকক্ষ নির্মাণের জন্য প্রায় ২১কোটি টাকা বরাদ্দ 

বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ১৭৯টি হাইস্কুলে শ্রেণীকক্ষ নির্মাণের জন্য ২০ কোটি ৯১ লক্ষ ৭৪ হাজার টাকা বরাদ্দ করল সমগ্র শিক্ষা অভিযান। জেলায় ২৫টি ব্লকের ১৭৯টি স্কুলে মোট ২৮৮টি অতিরিক্ত শ্রেণীকক্ষ নির্মাণ হবে। প্রতিটি শ্রেণীকক্ষ নির্মাণের জন্য খরচ ধার্য হয়েছে ৭ লক্ষ ২৬ হাজার ৩০০ টাকা।  
বিশদ

পাখি-গাছ বাঁচানো ও রক্তদানের বার্তা দিতে সাইকেল চালিয়ে সিকিমে তেহট্টের যুবক 

সংবাদদাতা, তেহট্ট: পাখি ও গাছ বাঁচানো এবং রক্তদানের জন্য সচেতনতামূলক বার্তা নিয়ে সাইকেল চালিয়ে সিকিম গিয়েছেন তেহট্টের বক্সিপুর গ্রামের যুবক রকি মণ্ডল। গত ২৭ নভেম্বর তিনি শ্যামনগর সিদ্ধেশ্বরীতলা ইনস্টিটিউট থেকে রওনা দেন। রবিবার তিনি সিকিম পৌঁছে গিয়েছেন। 
বিশদ

হারিয়ে যাচ্ছে লোকসংস্কৃতি, শিল্পীদের গলায় হতাশার সুর
সরকারি হস্তক্ষেপের দাবি 

সংবাদদাতা, কান্দি: সময়ের সঙ্গে হারিয়ে যাচ্ছে কৃষ্ণযাত্রা, মনসামঙ্গল, রামায়ণ গান বা রামযাত্রা, গাজন, ভাদু, সত্যপীরের গান, মাদারি নাচ, পটের গান সহ নানান লোকসংস্কৃতি। এদিকে অস্তিত্বের সঙ্কটে মুখে আলকাপ, বোলান, কবিগান, রায়বেঁশে। 
বিশদ

হয়রানি কমাতে পালসিটে ফাস্টট্যাগ চালু নিয়ে একগুচ্ছ উদ্যোগ পুলিস-প্রশাসনের 

বিএনএ, বর্ধমান: দ্রুত টোল সংগ্রহ এবং যাত্রীদের সুবিধার জন্য ফাস্টট্যাগ চালু হচ্ছে সর্বত্র। অন্যান্য টোলপ্লাজার মতো পালসিট টোলপ্লাজাতেও এই নতুন ব্যবস্থা যাতে সঠিকভাবে কার্যকর হয়, সে ব্যাপারে একগুচ্ছ উদ্যোগ নিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন ও পুলিস। প্রশাসনের দাবি, সাধারণ মানুষের হয়রানি কমাতে আগে থেকেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

কৃষ্ণগঞ্জে কৃষি খামারে অ্যাভোকাডো গাছের পরিচর্যা, বছরে আয় ৩০ হাজার টাকা 

বিএনএ, কৃষ্ণনগর: ‘জুতো আবিষ্কারে’র মতোই নদীয়া জেলার কৃষি দপ্তরের কর্তারা বছর দু’য়েক আগে কৃষ্ণগঞ্জের ভজনঘাট কৃষি খামারে আবিষ্কার করেছিলেন অ্যাভোকাডো ফলের গাছ। এই গাছ দক্ষিণবঙ্গে খুব কমই দেখা দেখা যায়। হঠাৎ করেই দু’বছর আগে খামারে এই গাছের চারার দেখা মেলে।  
বিশদ

বিষ্ণুপুর আদালতে নিকাশি নালা পরিষ্কার হয়নি, শনিবার পর্যন্ত বাড়ল কর্মবিরতি 

সংবাদদাতা, বিষ্ণুপুর: আন্দোলনের পরেও বিষ্ণুপুর মহকুমা আদালতে নিকাশি নালা পরিষ্কার না হওয়ায় ক্ষুব্ধ আইনজীবীরা কর্মবিরতির মেয়াদ বাড়ালেন। তাঁদের অভিযোগ, প্রায় ৬০ জন আইনজীবী আদালতে রোজ কাজ করেন। সেই সঙ্গে রোজ বহু মানুষ আদালত চত্বরে আইন ও বিচার সংক্রান্ত নানা কাজে আসেন। 
বিশদ

বর্ধমান নাট্যভূমির অনুষ্ঠানে ‘কেনারাম-বেচারাম’ কৌতুক নাটক নজর কাড়ল 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান নাট্যভূমির আমন্ত্রণে রবিবার বর্ধমান সংস্কৃতি লোকমঞ্চে মঞ্চস্থ হয় বর্ধমান অনিকের নতুন প্রযোজনা মনোজ মিত্র রচিত ‘কেনারাম-বেচারাম’। নির্দেশনায় ছিলেন দিলীপ বিশ্বাস। এই কৌতুক নাটকটি দক্ষতার সঙ্গে ফুটিয়ে তুলেছেন কুশীলবরা। 
বিশদ

বর্ধমানে টাকা আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার গাড়ির শোরুমের ম্যানেজার 

সংবাদদাতা, বর্ধমান: গাড়ির শোরুমের ৩ লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগে জেনারেল ম্যানেজারকে গ্রেপ্তার করেছে বর্ধমান থানার পুলিস। বর্ধমান শহরের সরাইটিকরের আমতলা এলাকায় তার বাড়ি। রবিবার রাতে বাড়ি থেকে পুলিস তাকে গ্রেপ্তার করে। সোমবার ধৃতকে বর্ধমান আদালতে পেশ করা হয়। 
বিশদ

চাকরিতে যোগ দিলেন কাশ্মীরে মৃত বাহালনগরের শ্রমিকদের পরিজনরা 

সংবাদদাতা, জঙ্গিপুর: সোমবার রঘুনাথগঞ্জে রাজ্য সরকারের সেচ দপ্তরের শাখায় সরকারি চাকরিতে যোগ দিলেন কাশ্মীরের কুলগাঁওয়ে জঙ্গিদের গুলিতে নিহত সাগরদিঘির বাহালনগরের শ্রমিকদের পরিবারের সদস্যরা।  
বিশদ

ছ’মাসের জন্য অব্যাহতি চাইলেন বীরভূম জেলা সভাধিপতি, জল্পনা 

বিএনএ, সিউড়ি: জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরী ছ’মাসের জন্য দায়িত্ব থেকে অব্যাহতি চাইলেন। এই ঘটনায় জেলাজুড়ে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। দলের অন্দরে তা নিয়ে জল্পনাও সৃষ্টি হয়েছে। এব্যাপারে অবশ্য বিকাশবাবু খোলসা করে কিছু বলেননি। পাশাপাশি দলের জেলা নেতৃত্বও মুখে কুলুপ এঁটেছেন। 
বিশদ

সোশ্যাল মিডিয়ায় ফলোয়ার বাড়াতে তৎপর বিধায়করা 

সংবাদদাতা, পুরুলিয়া: পিকের পরামর্শ মেনে সোশ্যাল মিডিয়ায় নিজেদের ফলোয়ার বাড়াতে তৎপর হয়েছেন তৃণমূল বিধায়করা। ফেসবুক ও ট্যুইটার অ্যাকাউন্টে নিজেরা সক্রিয় থাকার পাশাপাশি ওই অ্যাকাউন্টগুলির ফলোয়ার বাড়ানোর উপরেও জোর দিয়েছেন তৃণমূল বিধায়করা।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): পশ্চিম জর্ডনের খামারে একটি অস্থায়ী ধাতব বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় আট শিশু সহ ১৩ জন পাকিস্তানির মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে তিনজন। উদ্ধারকারীদের পক্ষে জানানো হয়েছে যে, এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ শোনার (পশ্চিম আম্মান থেকে ৫০ ...

সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর আলিপুরদুয়ার শহরের ইন্ডোর স্টেডিয়ামের পাশে অত্যাধুনিক ব্যায়ামাগার তৈরির কাজ শুরু করছে। এই কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এটির কাজ সম্পূর্ণ হয়ে গেলে আলিপুরদুয়ার জেলা ক্রীড়া সংস্থার হাতে তা তুলে দেওয়া হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM