Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে
রবীন্দ্রনাথের গান বিকৃত করে গাওয়ায় নিন্দার ঝড়

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবার শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করে গাওয়ার ঘটনা ঘটেছে। রবিবার থেকে কলাভবনে শুরু হয়েছে নন্দন মেলা। সেই নন্দন মেলার প্রথম দিনই ভবনেরই পড়ুয়াদের বিরুদ্ধে বিকৃত করে গাওয়া গানের ভিডিও ভাইরাল হয়ে যায়। রবিবারই সোশ্যাল সাইটে তা ভাইরাল হতেই নিন্দার ঝড় উঠেছে সমগ্র শান্তিনিকেতন সহ শিল্পী মহলেও।
আজ, মঙ্গলবার প্রখ্যাত চিত্রশিল্পী তথা কলাভবনের প্রাক্তন অধ্যক্ষ নন্দলাল বসুর জন্মদিন। তাঁর নামানুসারে শান্তিনিকেতনের কলাভবন চত্বরে নন্দন মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। কলাভবনের পড়ুয়ারা তাঁদের তৈরি বিভিন্ন শিল্পকর্ম ও খাদ্যদ্রব্য মেলায় বিক্রি করেন। সামগ্রী বিক্রি থেকে যে আয় হয় তা ভবনের দুস্থ পড়ুয়াদের জন্য নির্মিত অর্থ তহবিলে জমা হয়। কিন্তু, এবছর সেই নন্দন মেলাতেই চরম বিতর্ক দেখা দিল। রবিবার সন্ধ্যায় হঠাৎ একদল পড়ুয়াকে দেখা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত ‘চাঁদ উঠেছিল গগনে' গানটিকে বিকৃত করে গাইতে। কবিগুরু যে সুরের মধ্য দিয়ে গানটিকে রচনা করেছিলেন তা সম্পূর্ণরূপে বদলে দিয়ে ও কিছু শব্দ বদলে উচ্ছ্বসিত ভাবে গানটি গাইতে দেখা যায়। তার সঙ্গে সঙ্গেই তাঁদের নাচ করতেও দেখা যায়। বিকৃত করে গাওয়া গানটির ভিডিও সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়ে। তারপর থেকেই প্রবল নিন্দায় সরব হয়েছেন শান্তিনিকেতনে আশ্রমিক থেকে শিল্প অনুরাগী মানুষ সহ বিশ্বভারতীর অন্যান্য ভবনের পড়ুয়ারাও। বিশ্বভারতী কর্তৃপক্ষ শান্তিনিকেতনের ঐতিহ্য রক্ষায় একেবারে ব্যর্থ বলেও নিন্দা জানিয়েছেন রবীন্দ্র অনুরাগী মানুষজন। অন্যদিকে, কলাভবনের পড়ুয়ারা এবিষয়ে কোনও মন্তব্য করতে না চাইলেও তাঁদের দাবি, শুধুমাত্র শিক্ষা ব্যবস্থার কথা মাথায় রেখেই তাঁরা গানটি গেয়েছেন। কোনওভাবেই কবিগুরুকে অসম্মান করা হয়নি।
প্রসঙ্গত, বছর দু’য়েক আগে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন সঙ্গীত ভবনের ঐতিহ্যবাহী মঞ্চে ভবনের পড়ুয়া ও অধ্যাপক-অধ্যাপিকারা মিলে একসঙ্গে মিউজিক্যাল চেয়ারে মেতেছিলেন। খেলা চলাকালীন হিন্দি গানের তালে তালে নাচতে দেখা গিয়েছিল সঙ্গীত ভবনের পড়ুয়া, অধ্যাপক সকলকেই। সেই ভিডিও প্রকাশ্যে আসার পর সমগ্র শান্তিনিকেতনে ব্যাপক নিন্দার ঝড় ওঠে।
বিকৃত করে গান গাওয়ার বিষয়ে প্রবীণ আশ্রমিক তথা কবিগুরুর আত্মীয় সুপ্রিয় ঠাকুর বলেন, অত্যন্ত নিন্দনীয় ঘটনা। আশ্রমে এই ধরনের ঘটনা হওয়া একেবারে অভিপ্রেত নয়। সম্পূর্ণভাবে রুচিহীন মানুষেরাই এমন কাজ করতে পারেন। তবে এই বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
 

03rd  December, 2019
বর্ধমানে জাঁকজমকপূর্ণ বিয়ের আসরে ১০১ জোড়া পাত্র-পাত্রীর গণবিবাহ 

বিএনএ, বর্ধমান: সানাই বাজছে। তার সঙ্গে তাল মিলিয়ে বাজছে ব্যান্ড পার্টি। বিশাল সুসজ্জিত মণ্ডপ। চারিপাশে চোখ ধাঁধানো আলোকসজ্জা। একবারে জাঁকজমকপূর্ণ বিয়ের আসর। বরযাত্রী, কনেযাত্রী, অতিথি এবং দর্শক মিলিয়ে চারপাশে হাজার দশেক মানুষের উপচে পড়া ভিড়। লাল বেনারসি, রাঙা চেলি পরে ছাদনা তলায় হাজির কনের দল। 
বিশদ

নবান্নের নির্দেশে বৃদ্ধার দেখভালের ব্যবস্থা করলেন কান্দির মহকুমা শাসক 

সংবাদদাতা, কান্দি: মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করার পর কান্দির মহকুমা শাসকের হস্তক্ষেপে বড়ঞার ৮৫বছর বয়সি বৃদ্ধার দেখভালের ব্যবস্থা হল। বানু বিবি নামে ওই বৃদ্ধার বাড়ি বড়ঞা ব্লকের বৈদ্যনাথপুর গ্রামে। 
বিশদ

হরিদ্বারের আদলে আরতি হবে তারাপীঠের দ্বারকায়, চলছে জোর প্রস্তুতি 

সংবাদদাতা, রামপুরহাট: গঙ্গাবেষ্টিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরা হরিদ্বার যাওয়ার কার না ইচ্ছা হয়। সাধ থাকলেও অনেকের সাধ্যে কুলায় না। এবার সেই সমস্ত মানুষের সাধ পূরণ করতে চলেছে তারাপীঠ রামপুরহাট উন্নয়ন কর্তৃপক্ষ। এক টুকরো হরিদ্বার তারাপীঠে তুলে আনার প্রয়াস নিয়েছে তারা। 
বিশদ

আর্থিক হাল ফেরাতে সিএলডব্লুর বিশেষ প্রযুক্তির ইঞ্জিনই ভরসা রেলের 

বিএনএ, আসানসোল: রেলের আর্থিক হাল ফেরাতে ১০ বছর আগে সিএলডব্লুতে তৈরি বিশেষ প্রযুক্তির রেল ইঞ্জিনই ভরসা কেন্দ্রীয় সরকারের। হেড অন জেনারেশন (এইচওজি) কনভার্টার যুক্ত এই বিশেষ লোকো ইঞ্জিনের রেকের কম্পার্টমেন্টগুলিতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ দিতে জেনারেটর কারের প্রয়োজন হয় না। 
বিশদ

নাকাশিপাড়ায় পঞ্চায়েতে হামলার ঘটনায় প্রকাশ্যে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব 

সংবাদদাতা, নবদ্বীপ: নাকাশিপাড়ার বেথুয়াডহরি ২ পঞ্চায়েতে হামলার ঘটনায় বিজেপির পঞ্চায়েত সদস্যার স্বামীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবিতে সরব হয়েছেন দলেরই প্রধান। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত প্রধান পঞ্চায়েতের কোনও কাজের সঙ্গে যুক্ত থাকবেন না বলে জানিয়েছেন। ঘটনায় বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। 
বিশদ

মুর্শিদাবাদ মেডিক্যালে দালালচক্রের বিরুদ্ধে তদন্ত শুরু করল প্রশাসন 

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে দালাল চক্রের বিরুদ্ধে অভিযোগ পেয়ে তদন্ত শুরু করল প্রশাসন। বেশ কিছুদিন ধরেই এই চক্রটি সক্রিয় হয়ে উঠেছে বলে রোগীদের দাবি। ভুল বুঝিয়ে রোগীদের তারা বাইরে রক্ত পরীক্ষা, ইসিজি বা অন্যান্য পরীক্ষা করতে নিয়ে যাচ্ছে। 
বিশদ

জঙ্গলে প্রতিবন্ধী শিশুকন্যাকে ফেলে পালানোর সময় আটক বাবা-মা 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: তিন যুবকের তৎপরতায় জঙ্গলে তিন বছরের এক প্রতিবন্ধী শিশুকন্যাকে ফেলে পালানোর সময় বাবা-মাকে ধাওয়া করে ধরে ফেলল পুলিস। বুধবার ঝাড়গ্রাম থানার মানিকপাড়া বিট হাউসের পুলিস ওই বাবা-মা ও তাদের এক আত্মীয়কে আটক করে জিজ্ঞাসাবাদ করে। 
বিশদ

দীঘায় বিজনেস কনক্লেভের মঞ্চ থেকে বিনিয়োগের আহ্বান মুখ্যমন্ত্রীর 

শ্রীকান্ত পড়্যা, দীঘা, বিএনএ: দীঘায় বেঙ্গল বিজনেস কনক্লেভের মঞ্চ থেকে তাজপুর বন্দরের সাইট অফিস উদ্বোধন করে সেখানে বিনিয়োগের আহ্বান জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি দীঘা সহ রাজ্যের পর্যটন শিল্পেও বিনিয়োগকারীদের এগিয়ে আসার ডাক দিলেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

রায়নায় স্ত্রীর মুখে জোর করে বিষ ঢেলে দেওয়ার ঘটনায় গ্রেপ্তার স্বামী 

সংবাদদাতা, বর্ধমান: স্ত্রীর মুখে জোর করে বিষ ঢেলে দেওয়া ও তাঁকে মারধরের ঘটনায় অভিযুক্ত স্বামীকে গ্রেপ্তার করেছে রায়না থানার পুলিস। ধৃতের নাম ইন্দ্রজিৎ মাণ্ডি। রায়না থানার বুজরুকদিঘি গ্রামে তার বাড়ি। বুধবার ভোরে বাড়ি থেকে পুলিস তাকে গ্রেপ্তার করে। এদিনই ধৃতকে বর্ধমান আদালতে পেশ করা হয়। 
বিশদ

বোলপুর, সিউড়ি পুরসভায় দু’টি করে ওয়ার্ড বাড়ছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোলপুর ও সিউড়ি পুরসভায় দুটি করে ওয়ার্ড বাড়ছে। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, বর্তমানে বোলপুর পুরসভায় ২০টি ওয়ার্ড রয়েছে। আরও দুটি বেড়ে হবে ২২। আর সিউড়ি পুরসভায় বর্তমানে রয়েছে ১৯টি। সেখানে আরও দুটি বেড়ে হবে ২১টি ওয়ার্ড। বিশদ

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরও জেলায় রেশন দোকানে মিলছে না পেঁয়াজ 

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর ঘোষণার পরও বীরভূমে রেশন দোকানে মিলছে না ভর্তুকির পেঁয়াজ। তার ফলে গ্রামাঞ্চলের বাসিন্দাদের চড়া দামেই পেঁয়াজ কিনতে হচ্ছে। তবে, জেলায় রেশন দোকানে পেঁয়াজ বিক্রির ব্যাপারে অবশ্য কোনও সরকারি নির্দেশিকা আসেনি বলে বুধবার জানিয়েছেন জেলাশাসক মৌমিতা গোদারা।  
বিশদ

মন্তেশ্বরে বাবার হাতে জখম সেই শিশুকন্যা চিকিৎসায় সাড়া দিচ্ছে 

সংবাদদাতা, পূর্বস্থলী: মন্তেশ্বরের উত্তরপাড়ার বাবার হাতে জখম সেই শিশুকন্যা সুস্থ হয়ে উঠছে বলে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। সোমবার অশান্তির জেরে স্ত্রীকে খুন করে আত্মঘাতী হয় ওই এলাকার বাসিন্দা অচিন্ত্য সাঁতরা। এমনকী তার রোষ থেকে রক্ষা পায়নি ন’মাসের শিশুকন্যাও। তাকে মেঝেতে আছাড় মেরেছিল। 
বিশদ

পৌষমেলায় দূষণ রুখতে একাধিক নির্দেশ দিল পরিবেশ আদালত 

সংবাদদাতা, শান্তিনিকেতন: পৌষমেলায় দূষণ রুখতে ও আবর্জনামুক্ত করতে একাধিক নির্দেশ দিল সুপ্রিম কোর্টের পরিবেশ আদালত। বুধবার পরিবেশ আদালতে এই মামলার শুনানির দিন ছিল। 
বিশদ

আজ থেকে জেলায় শুরু হচ্ছে সহায়ক মূল্যে ধান কেনা শিবির 

বিএনএ, বহরমপুর: সবরকম প্রস্তুতি নিয়ে আজ, বৃহস্পতিবার থেকে জেলায় ধান কিনতে নামছে খাদ্য দপ্তর। ২৫টি সিপিসি কেন্দ্র থেকে ধান কেনা হবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গতবছর ধান কেনা নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল। বেলডাঙা-২ ব্লকে একটি সমবায়ের বিরুদ্ধে কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগ উঠেছিল। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন বড় চ্যালেঞ্জ। একদিকে সাংগঠনিক দুর্বলতা, দলীয় অন্তর্দ্বন্দ্ব, লোকসভা নির্বাচনে সাধারণ ভোটারদের সমর্থন কয়েক মাসের মধ্যে অনেকটা হারিয়ে ফেলায় কার্যত দিশেহারা গেরুয়া শিবিরের নেতৃত্ব।  ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করার প্রক্রিয়া হতে দেরি হওয়ার অভিযোগে বুধবার বিকেলে ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে ভাঙচুর চালাল রোগীর আত্মীয়রা। এই ঘটনাকে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৯১১: রদ হল বঙ্গভঙ্গ১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা১৯১১: ...বিশদ

08:24:32 AM

আজকের রাশিফল  
মেষ: আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে ...বিশদ

08:12:11 AM

আজ অযোধ্যা রায়ের পুনর্বিবেচনার আবেদনের শুনানি
বৃহস্পতিবার থেকে অযোধ্যা জমি মামলার পুনর্বিবেচনার শুনানি শুরু। ৯ নভেম্বর ...বিশদ

08:00:00 AM

তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

11-12-2019 - 10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

11-12-2019 - 10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

11-12-2019 - 09:54:00 PM