Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে
রবীন্দ্রনাথের গান বিকৃত করে গাওয়ায় নিন্দার ঝড়

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবার শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করে গাওয়ার ঘটনা ঘটেছে। রবিবার থেকে কলাভবনে শুরু হয়েছে নন্দন মেলা। সেই নন্দন মেলার প্রথম দিনই ভবনেরই পড়ুয়াদের বিরুদ্ধে বিকৃত করে গাওয়া গানের ভিডিও ভাইরাল হয়ে যায়। রবিবারই সোশ্যাল সাইটে তা ভাইরাল হতেই নিন্দার ঝড় উঠেছে সমগ্র শান্তিনিকেতন সহ শিল্পী মহলেও।
আজ, মঙ্গলবার প্রখ্যাত চিত্রশিল্পী তথা কলাভবনের প্রাক্তন অধ্যক্ষ নন্দলাল বসুর জন্মদিন। তাঁর নামানুসারে শান্তিনিকেতনের কলাভবন চত্বরে নন্দন মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। কলাভবনের পড়ুয়ারা তাঁদের তৈরি বিভিন্ন শিল্পকর্ম ও খাদ্যদ্রব্য মেলায় বিক্রি করেন। সামগ্রী বিক্রি থেকে যে আয় হয় তা ভবনের দুস্থ পড়ুয়াদের জন্য নির্মিত অর্থ তহবিলে জমা হয়। কিন্তু, এবছর সেই নন্দন মেলাতেই চরম বিতর্ক দেখা দিল। রবিবার সন্ধ্যায় হঠাৎ একদল পড়ুয়াকে দেখা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত ‘চাঁদ উঠেছিল গগনে' গানটিকে বিকৃত করে গাইতে। কবিগুরু যে সুরের মধ্য দিয়ে গানটিকে রচনা করেছিলেন তা সম্পূর্ণরূপে বদলে দিয়ে ও কিছু শব্দ বদলে উচ্ছ্বসিত ভাবে গানটি গাইতে দেখা যায়। তার সঙ্গে সঙ্গেই তাঁদের নাচ করতেও দেখা যায়। বিকৃত করে গাওয়া গানটির ভিডিও সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়ে। তারপর থেকেই প্রবল নিন্দায় সরব হয়েছেন শান্তিনিকেতনে আশ্রমিক থেকে শিল্প অনুরাগী মানুষ সহ বিশ্বভারতীর অন্যান্য ভবনের পড়ুয়ারাও। বিশ্বভারতী কর্তৃপক্ষ শান্তিনিকেতনের ঐতিহ্য রক্ষায় একেবারে ব্যর্থ বলেও নিন্দা জানিয়েছেন রবীন্দ্র অনুরাগী মানুষজন। অন্যদিকে, কলাভবনের পড়ুয়ারা এবিষয়ে কোনও মন্তব্য করতে না চাইলেও তাঁদের দাবি, শুধুমাত্র শিক্ষা ব্যবস্থার কথা মাথায় রেখেই তাঁরা গানটি গেয়েছেন। কোনওভাবেই কবিগুরুকে অসম্মান করা হয়নি।
প্রসঙ্গত, বছর দু’য়েক আগে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন সঙ্গীত ভবনের ঐতিহ্যবাহী মঞ্চে ভবনের পড়ুয়া ও অধ্যাপক-অধ্যাপিকারা মিলে একসঙ্গে মিউজিক্যাল চেয়ারে মেতেছিলেন। খেলা চলাকালীন হিন্দি গানের তালে তালে নাচতে দেখা গিয়েছিল সঙ্গীত ভবনের পড়ুয়া, অধ্যাপক সকলকেই। সেই ভিডিও প্রকাশ্যে আসার পর সমগ্র শান্তিনিকেতনে ব্যাপক নিন্দার ঝড় ওঠে।
বিকৃত করে গান গাওয়ার বিষয়ে প্রবীণ আশ্রমিক তথা কবিগুরুর আত্মীয় সুপ্রিয় ঠাকুর বলেন, অত্যন্ত নিন্দনীয় ঘটনা। আশ্রমে এই ধরনের ঘটনা হওয়া একেবারে অভিপ্রেত নয়। সম্পূর্ণভাবে রুচিহীন মানুষেরাই এমন কাজ করতে পারেন। তবে এই বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
 

03rd  December, 2019
ঝাড়গ্রামে বালিখাদানে পুলিসের তোলাবাজি, সরব তৃণমূল প্রধান 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বালিখাদানে পুলিসের তোলাবাজি নিয়ে এবার সরব হলেন খোদ ঝাড়গ্রাম ব্লকের চুবকা গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের পঞ্চায়েত প্রধান। এমনকী, ‘দিদিকে বলো’র নম্বরে ফোন করে পুলিসের বিরুদ্ধে দু’বার অভিযোগ জানিয়েছেন তিনি। 
বিশদ

কলকাতা থেকে ফেরার পথে বহরমপুরে দুর্ঘটনায়
শিলিগুড়ির বিজেপি জেলা সভাপতির মৃত্যু 

বিএনএ, বহরমপুর: শনিবার সকালে বহরমপুরের ভাকুড়ির কাছে পথ দুর্ঘটনায় শিলিগুড়ির বিজেপি জেলা সভাপতি অভিজিৎ রায়চৌধুরীর(৩৬) মৃত্যু হয়েছে। এদিন তিনি বোলেরো গাড়িতে কলকাতা থেকে শিলিগুড়ি ফিরছিলেন। ভাকুড়ির কাছে দাঁড়িয়ে থাকা ট্রাকের পিছনে তাঁর গাড়িটি ধাক্কা মারে।  
বিশদ

ভীমপুরে নাবালিকাকে অপহরণের অভিযোগে ধৃত প্রতিবেশী যুবক 

বিএনএ, কৃষ্ণনগর: ভীমপুর থানার অন্তর্গত ডাংনা গ্রামে এক নাবালিকাকে অপহরণের অভিযোগে প্রতিবেশী যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম সজিম মণ্ডল। এদিকে, ওই নাবালিকাকে গণধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ তার পরিবারের।
বিশদ

পেঁয়াজের পর নবদ্বীপে আলুর দাম
বাড়ছে, নাজেহাল সাধারণ মানুষ 

সংবাদদাতা, নবদ্বীপ: পেঁয়াজের পর এবার নবদ্বীপে আলুর দাম বেড়ে যাওয়ায় নাজেহাল সাধারণ মানুষ। পেঁয়াজের দাম ইতিমধ্যে ১০০ পার করে ১৪০-১৫০ টাকা কেজি হয়েছে। এবার সেই পেঁয়াজকে টেক্কা দিতে এসেছে আলু। আলুর দাম কেজিতে ২০ টাকা থেকে বেড়ে হয়েছে ২৪ টাকা।  
বিশদ

সালানপুরে দুর্ঘটনায় ২ জনের মৃত্যু, রাস্তায় দেহ রেখে বিক্ষোভ 

বিএনএ, আসানসোল: শুক্রবার রাতে পথ দুর্ঘটনায় দু’জনের মৃত্যুর ঘটনার প্রতিবাদে শনিবার বিকেলে সালানপুর থানার দেন্দুয়া মোড়ে রাস্তায় দেহ রেখে বিক্ষোভ দেখান মৃতদের পরিজন ও স্থানীয় বাসিন্দারা। 
বিশদ

এরাজ্যে ধর্ষণে অভিযুক্তদেরও এনকাউন্টার করা উচিত: সায়ন্তন

বিএনএ, মেদিনীপুর: কামদুনি, পার্কস্ট্রিট কাণ্ডে ধর্ষণে অভিযুক্তদেরও এনকাউন্টার করা উচিত। শনিবার বিকেলে চন্দ্রকোণা রোডে দলীয় কার্যালয় উদ্বোধন করতে এসে বিজেপির রাজ্য নেতা সায়ন্তন বসু একথা বলেন।  
বিশদ

বিনা চিকিৎসায় হনুমানের মৃত্যুর অভিযোগ তুলে কান্দিতে অবরোধ  

সংবাদদাতা, কান্দি: কান্দি-সালার রাজ্য সড়কে কান্দি থানার দোহালিয়া মোড়ের কাছে বিনা চিকিৎসায় হনুমানের মৃত্যুর অভিযোগে শনিবার রাস্তা অবরোধ করেন এলাকার বাসিন্দারা। খবর পেয়ে পুলিস গিয়ে অবরোধ তুলে দেয়।  
বিশদ

মহিষাদলে তৃণমূল প্রধানকে হেনস্তা ও নিগ্রহের অভিযোগ 

সংবাদদাতা, হলদিয়া: গ্রামসভা সেরে বাড়ি ফেরার পথে মহিষাদলের নাটশাল-২ গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধান অনিমা পট্টনায়েককে হেনস্তা ও শারীরিকভাবে নিগ্রহ করার অভিযোগ উঠল দলীয় কর্মীদের বিরুদ্ধে। একই সঙ্গে পঞ্চায়েত অফিসে প্রধানের রুমে তালা ঝুলিয়ে দেওয়া এবং অফিসের সিসিটিভি ক্যামেরা খুলে নেওয়ারও অভিযোগ উঠেছে। 
বিশদ

শিল্প সম্মেলন উপলক্ষে দীঘায় স্থায়ী হেলিপ্যাডে ট্রায়াল রান 

সংবাদদাতা, কাঁথি: আগামী ১১ ও ১২ডিসেম্বর শিল্প সম্মেলন(বিজনেস কনক্লেভ) উপলক্ষে দীঘায় স্থায়ী হেলিপ্যাডে শনিবার ট্রায়াল রান হল। এদিন বিকেল সাড়ে ৩টে নাগাদ দীঘার জাতিমাটি এলাকায় স্থায়ী হেলিপ্যাডে হেলিকপ্টার আসে। তারপর ট্রায়াল রান সম্পন্ন করে সাড়ে ৪টে নাগাদ কলকাতার উদ্দেশে ফিরে যায়। তবে দীঘায় তো স্থায়ী হেলিপ্যাড রয়েছেই।  
বিশদ

রায়নায় প্রতিবেশীর বিরুদ্ধে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ 

সংবাদদাতা, বর্ধমান: রায়না থানার বোলপুরে এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে। ঘটনার কথা থানায় জানায় ছাত্রীর পরিবার। কিন্তু, থানা কোনও ব্যবস্থা নেয়নি বলে ছাত্রীর মায়ের অভিযোগ। বিষয়টি জেলার পুলিস সুপারকে জানিয়েও কোনও ব্যবস্থা না নেওয়ায় বাধ্য হয়ে ছাত্রীর মা বর্ধমান সিজেএম আদালতে মামলা করেছেন।  
বিশদ

তেহট্টে ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগে ধৃত শিক্ষক 

সংবাদদাতা, তেহট্ট: তেহট্টে স্কুলের মধ্যেই তৃতীয় শ্রেণীর ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ গ্রেপ্তার হলেন এক শিক্ষক। পুলিস জানিয়েছে, ধৃতের নাম রজতজ্যোতি বিশ্বাস। দিন কয়েক আগে তেহট্ট থানার বেতাই জিতপুর প্রাথমিক বিদ্যালয়ে যৌন নির্যাতনের ঘটনাটি ঘটে।  
বিশদ

আসানসোলে আগুনে ভস্মীভূত
তৃণমূল কার্যালয়, চাঞ্চল্য 

বিএনএ, আসানসোল: আসানসোলের রেলপাড় এলাকায় তৃণমূলের দলীয় কার্যালয় আগুনে ভস্মীভূত হয়ে যাওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার ভোরে ২৫ নম্বর ওয়ার্ডের রেলপাড় এলাকায় ওই কার্যালয়ে আগুন জ্বলতে দেখেন স্থানীয় বাসিন্দারা। 
বিশদ

দাসপুরে বধূর অস্বাভাবিক মৃত্যু, গ্রেপ্তার স্বামী, ভাঙচুর 

সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার কল্মিজোড় কৃষ্ণপুরে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে শনিবার সকালে ব্যাপক উত্তেজনা ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতার নাম অনিতা মল্লিক (৩৭)।  
বিশদ

কৃষ্ণনগরে ট্রাকের ধাক্কায় সাইকেল আরোহীর মৃত্যু 

সংবাদদাতা, তেহট্ট: শনিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার ঘূর্ণি হালদারপাড়া মোড়ে করিমপুর-কৃষ্ণনগর রাজ্য সড়কে ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক সাইকেল আরোহীর। পুলিস জানিয়েছে, মৃতের নাম বলাই মুখোপাধ্যায়(৪৬)। বাড়ি ঘূর্ণি ঘরামিপাড়ায়।


 
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...

 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM

দ্বিতীয় টি২০: ভারত ১১২/৩ (১২ ওভার) 

08:06:46 PM