Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে
রবীন্দ্রনাথের গান বিকৃত করে গাওয়ায় নিন্দার ঝড়

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবার শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করে গাওয়ার ঘটনা ঘটেছে। রবিবার থেকে কলাভবনে শুরু হয়েছে নন্দন মেলা। সেই নন্দন মেলার প্রথম দিনই ভবনেরই পড়ুয়াদের বিরুদ্ধে বিকৃত করে গাওয়া গানের ভিডিও ভাইরাল হয়ে যায়। রবিবারই সোশ্যাল সাইটে তা ভাইরাল হতেই নিন্দার ঝড় উঠেছে সমগ্র শান্তিনিকেতন সহ শিল্পী মহলেও।
আজ, মঙ্গলবার প্রখ্যাত চিত্রশিল্পী তথা কলাভবনের প্রাক্তন অধ্যক্ষ নন্দলাল বসুর জন্মদিন। তাঁর নামানুসারে শান্তিনিকেতনের কলাভবন চত্বরে নন্দন মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। কলাভবনের পড়ুয়ারা তাঁদের তৈরি বিভিন্ন শিল্পকর্ম ও খাদ্যদ্রব্য মেলায় বিক্রি করেন। সামগ্রী বিক্রি থেকে যে আয় হয় তা ভবনের দুস্থ পড়ুয়াদের জন্য নির্মিত অর্থ তহবিলে জমা হয়। কিন্তু, এবছর সেই নন্দন মেলাতেই চরম বিতর্ক দেখা দিল। রবিবার সন্ধ্যায় হঠাৎ একদল পড়ুয়াকে দেখা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত ‘চাঁদ উঠেছিল গগনে' গানটিকে বিকৃত করে গাইতে। কবিগুরু যে সুরের মধ্য দিয়ে গানটিকে রচনা করেছিলেন তা সম্পূর্ণরূপে বদলে দিয়ে ও কিছু শব্দ বদলে উচ্ছ্বসিত ভাবে গানটি গাইতে দেখা যায়। তার সঙ্গে সঙ্গেই তাঁদের নাচ করতেও দেখা যায়। বিকৃত করে গাওয়া গানটির ভিডিও সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়ে। তারপর থেকেই প্রবল নিন্দায় সরব হয়েছেন শান্তিনিকেতনে আশ্রমিক থেকে শিল্প অনুরাগী মানুষ সহ বিশ্বভারতীর অন্যান্য ভবনের পড়ুয়ারাও। বিশ্বভারতী কর্তৃপক্ষ শান্তিনিকেতনের ঐতিহ্য রক্ষায় একেবারে ব্যর্থ বলেও নিন্দা জানিয়েছেন রবীন্দ্র অনুরাগী মানুষজন। অন্যদিকে, কলাভবনের পড়ুয়ারা এবিষয়ে কোনও মন্তব্য করতে না চাইলেও তাঁদের দাবি, শুধুমাত্র শিক্ষা ব্যবস্থার কথা মাথায় রেখেই তাঁরা গানটি গেয়েছেন। কোনওভাবেই কবিগুরুকে অসম্মান করা হয়নি।
প্রসঙ্গত, বছর দু’য়েক আগে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন সঙ্গীত ভবনের ঐতিহ্যবাহী মঞ্চে ভবনের পড়ুয়া ও অধ্যাপক-অধ্যাপিকারা মিলে একসঙ্গে মিউজিক্যাল চেয়ারে মেতেছিলেন। খেলা চলাকালীন হিন্দি গানের তালে তালে নাচতে দেখা গিয়েছিল সঙ্গীত ভবনের পড়ুয়া, অধ্যাপক সকলকেই। সেই ভিডিও প্রকাশ্যে আসার পর সমগ্র শান্তিনিকেতনে ব্যাপক নিন্দার ঝড় ওঠে।
বিকৃত করে গান গাওয়ার বিষয়ে প্রবীণ আশ্রমিক তথা কবিগুরুর আত্মীয় সুপ্রিয় ঠাকুর বলেন, অত্যন্ত নিন্দনীয় ঘটনা। আশ্রমে এই ধরনের ঘটনা হওয়া একেবারে অভিপ্রেত নয়। সম্পূর্ণভাবে রুচিহীন মানুষেরাই এমন কাজ করতে পারেন। তবে এই বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
 

03rd  December, 2019
 কালনায় ঐতিহ্যবাহী সরস্বতী পুজোর গাইড ম্যাপ প্রকাশিত

সংবাদদাতা, কালনা: কালনা থানা পুলিস-প্রশাসনের উদ্যোগে ঐতিহ্যবাহী সরস্বতী পুজোর গাইড ম্যাপ প্রকাশিত হল। সোমবার কালনা থানায় এক সাংবাদিক সম্মেলনে গাইড ম্যাপ প্রকাশ করেন পূর্ব বর্ধমান জেলা পুলিস সুপার ভাস্কর মুখোপাধ্যায়।  
বিশদ

দাবি না মেটায় বিমানবন্দরের কাজ বন্ধ করলেন জমিদাতারা 

সংবাদদাতা, দুর্গাপুর: প্রতিশ্রুতি মতো ক্ষতিপূরণ না দেওয়ায় ফের সোমবার অণ্ডাল বিমান নগরী প্রকল্পের কাজ বন্ধ করে বিক্ষোভ দেখালেন জমিদাতারা। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা ছড়ায়। খবর পেয়ে পুলিস গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 
বিশদ

কালনায় প্রাথমিক শিক্ষকদের বিক্ষোভ 

সংবাদদাতা, কালনা: পে কমিশনের অপশন ডেটে কালনা পূর্ব চক্রে কিছু সমস্যার কারণে শিক্ষকদের প্রাপ্য অর্থ কম হওয়ার আশঙ্কায় সোমবার চক্রের অফিসের সামনে অবস্থান বিক্ষোভ করলেন কয়েকশো প্রাথমিক শিক্ষক। সন্ধ্যা পর্যন্ত এই বিক্ষোভ চলে। 
বিশদ

রাজ্য সড়কের চেকপোস্ট এলাকায় বালির লরি আটকে ব্যাপক বিক্ষোভ 

বিএনএ, আরামবাগ: অতিরিক্ত বালিবোঝাই লরি চলাচল বন্ধ করতে সোমবার সকালে আরামবাগ-কোতুলপুর রাজ্য সড়কের খাটুল চেকপোস্ট এলাকায় বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, ওভারলোডেড গাড়ি চলাচলের ফলে রাস্তা বেহাল হয়ে পড়ছে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। 
বিশদ

ব্যাঘ্রচণ্ডী মাতার পুজোয় মাতলেন এলাকার মানুষ, শামিল সাংসদও 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটের জঙ্গলে ঘেরা বনহাট গ্রামে ব্র্যাঘ্রচণ্ডী মাতার পুজো উপলক্ষে হাজার হাজার মানুষের ঢল নামল। এলাকাবাসীর কাছে সম্প্রীতির অনন্য নিদর্শন এই ব্যাঘ্রচণ্ডী মায়ের আরাধনা। এখানে মায়ের ভোগ রান্না থেকে পরিবেশন সব কাজেই হিন্দু, মুসলিম ও আদিবাসী সম্প্রদায়ের মানুষ হাত লাগান। 
বিশদ

আউশগ্রামে গোরুর বাঁটে মুখ দিয়ে দুধ খাচ্ছে ছাগল, দেখতে ভিড় 

সংবাদদাতা, গুসকরা: গোরুর বাঁটে মুখ লাগিয়ে দিব্যি দুধ খাচ্ছে ছাগলের বাচ্চা। এমনই ঘটনা দেখতে সোমবার নিমেষের মধ্যে ভিড় জমে যায় আউশগ্রামের বেরেণ্ডা পঞ্চায়েত এলাকার কুরুম্বার স্বাস্থ্য শিবিরে। আউশগ্রাম-১ প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের উদ্যোরগে এই শিবিরের আয়োজন করা হয়েছিল। সেখানেই ওই দৃশ্য সকলের নজর কাড়ে। 
বিশদ

আউশগ্রামে বালির গাড়ি চেকিংয়ে গিয়ে আক্রান্ত ভূমিদপ্তরের আধিকারিকরা, গাড়ি ভাঙচুর 

সংবাদদাতা, গুসকরা: বালির গাড়ি চেকিংয়ের সময় আক্রান্ত হলেন ভূমিদপ্তরের আধিকারিকরা। সোমবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে আউশগ্রামের গেরাই গ্রামের কাছে। একদল উত্তেজিত জনতা ভূমি দপ্তরের সদস্যেদের মারধরের পাশাপাশি, তাঁদের গাড়িতেও ভাঙচুর চালায় বলে অভিযোগ। 
বিশদ

টাকা দিয়ে চাকরি না হওয়ায়
মেজিয়ায় প্রতারণায় অভিযুক্তর বাড়িতে গিয়ে আত্মহত্যা, গ্রেপ্তার স্বঘোষিত শ্রমিক নেতা 

বিএনএ, বাঁকুড়া: চাকরির জন্য বেশ কয়েক দফায় টাকা দেওয়ার পর চাকরি বা টাকা ফেরত না পাওয়ায় অভিযুক্ত প্রতারকের বাড়ির বারান্দায় গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হলেন অসিত সেন (৫২) নামে এক ব্যাক্তি। রবিবার সকালে গঙ্গাজলঘাটি থানার দুবেরডাঙা গ্রামে চাঞ্চল্যকর ওই ঘটনা ঘটে। 
বিশদ

পঞ্চাশ ভাগ ভোট পেয়ে জিতলেও ১০০শতাংশ মানুষের জনপ্রতিনিধি হতে হবে: শুভেন্দু 

সংবাদদাতা, হলদিয়া: পঞ্চাশ কিংবা ষাট শতাংশ ভোট পেয়ে জিতলেও আপনাদের ১০০শতাংশ মানুষের জনপ্রতিনিধি হতে হবে। এটাই সফল জনপ্রতিনিধির কাজ।   বিশদ

বাসকর্মীদের মারধরের অভিযোগ তুলে ঘাটাল-ক্ষীরপাই সড়কে অবরোধ 

সংবাদদাতা, ঘাটাল: বাসকর্মীদের মারধরের অভিযোগ তুলে সোমবার সাতসকালে ঘাটাল-ক্ষীরপাই সড়কে পথ অবরোধ করেন স্থানীয় বাসিন্দা ও বাসকর্মীরা। এদিন ঘাটাল থানার শিমুলিয়ায় ওই অবরোধ হয়। বাসকর্মীদের গাড়ি থেকে নামিয়ে মারধর করা এবং বাস ভাঙচুর করার প্রতিবাদে এই অবরোধ হয়। 
বিশদ

গঙ্গাজলঘাটিতে হাতির হানায় মৃত্যু যুবকের, তুমুল বিক্ষোভ 

বিএনএ, বাঁকুড়া ও সংবাদদাতা খাতড়া: রবিবার রাতে গঙ্গাজলঘাটি থানার রাধাকৃষ্ণপুর গ্রামে হাতির হানায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রহিম লোহার(৩৫)। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই গ্রামে তাণ্ডব চালানোর সময় স্থানীয় বাসিন্দারা হাতি তিনটিকে তাড়ানোর চেষ্টা করছিলেন। 
বিশদ

ঝাড়গ্রামে শ্রমিকমেলার উদ্বোধন 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: রেশন দোকানেও মিলবে সামাজিক সুরক্ষার যোজনার ফর্ম। সোমবার ঝাড়গ্রামে শ্রমিক মেলায় যোগ দিয়ে একথা বলেন শ্রমদপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব সৈয়দ আহমেদ বাবা। অতিরিক্ত মুখ্যসচিব বলেন, আমরা চাই ফর্ম নিয়ে যাতে কোনও অসুবিধা না হয়।  
বিশদ

ঘাটালে কলেজ ছাত্রীর পাশে বসে সেলফি, আটক শিক্ষক 

সংবাদদাতা, ঘাটাল: যাত্রী প্রতীক্ষালয়ে কলেজ ছাত্রীদের পাশে বসে সেলফি তোলার অভিযোগে এক স্কুল শিক্ষককে আটক করল ঘাটাল থানার পুলিস। সোমবার ঘটনাটি ঘটেছে, ঘাটাল শহরের কলেজ মোড়ে। আটক শিক্ষক দাসপুর-২ ব্লকের গোপীগঞ্জ এলাকার হাইস্কুলে শিক্ষকতা করেন। তিনি ঘাটাল শহরের কোন্নগরে থাকেন।  
বিশদ

কাশীপুরে ১৩টি পঞ্চায়েত এলাকায় ঢালাই রাস্তার কাজ শুরু 

সংবাদদাতা, রঘুনাথপুর: যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সোমবার কাশীপুর ব্লকের ১৩টি পঞ্চায়েত এলাকার ১৩টি গ্রামের ঢালাই রাস্তার কাজের সূচনা হয়। ১৩টি রাস্তাই ১০০দিনের কাজে তৈরি হবে। মোট ৬০ লক্ষ টাকায় ২১০০ মিটার রাস্তা ঢালাইয়ের কাজ হবে। রাস্তাগুলির কাজ শুরু হওয়ায় খুশি এলাকাবাসী। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি দায়িত্ব নেওয়ার পর আই লিগে শেষ ছ’টি ম্যাচের একটিতেও হারেনি ট্রাউ এফসি। তবুও গড়াপেটার অভিযোগে কোচ দিমিত্রিস দিমিত্রিউকে বরখাস্ত করল মণিপুরের ক্লাবটি। সোশ্যাল মিডিয়ায় ট্রাউয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘দিমিত্রিসকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট প্রশ্নে ফ্রন্টের বড় শরিক সিপিএমের সঙ্গে আর কোনও তিক্ততা নয়। তাই আসন্ন আলিপুরদুয়ার পুরভোটে বামফ্রন্টের সঙ্গে কংগ্রেস থাকলেও শরিক আরএসপি’র কোনও অসুবিধা নেই।   ...

লুজিওবেলজানা, ২৭ জানুয়ারি (এএফপি): পদত্যাগের কথা ঘোষণা করলেন স্লোভানিয়ার প্রধানমন্ত্রী মারযান সারেক। সোমবার তিনি নতুন করে নির্বাচনের ডাক দেন। ২০১৮ সালে স্লোভানিয়ার প্রধানমন্ত্রী হন সারেক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৬:দ্বিতীয় মোঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু
১৮৬৫: স্বাধীনতা সংগ্রামী পাঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের জন্ম
১৮৯৮: ভারতের মাটিতে পা রাখলেন ভগিনী নিবেদিতা
১৯২৫: বিজ্ঞানী রাজা রামান্নার জন্ম
১৯৩০: গায়ক যশরাজের জন্ম
১৯৩৭: গায়িকা সুমন কল্যাণপুরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ শুক্লপক্ষ) তৃতীয়া ৫/৩ দিবা ৮/২২। শতভিষা ৭/৩৪ দিবা ৯/২৩। সূ উ ৬/২১/২১, অ ৫/১৭/৩৫, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৬/৯ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১১/২২ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৪ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/৩৪ মধ্যে।
১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, তৃতীয়া ০/৪৫/৪৫ প্রাতঃ ৬/৪২/৩৩। শতভিষা ৪/৩৯/৩৪ দিবা ৮/১৬/৫। সূ উ ৬/২৪/১৫, অ ৫/১৬/২৮, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৩ মধ্যে ও ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৫ মধ্যে। কালবেলা ১/১১/৫৩ গতে ২/৩৩/২৫ মধ্যে। কালরাত্রি ৬/৫৪/৫৬ গতে ৮/৩৩/২৫ মধ্যে।
২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
 চন্দননগরে সরস্বতী প্রতিমা কিনে এনে আত্মঘাতী সপ্তম শ্রেণীর ছাত্র
বুধবার সরস্বতী পুজো। মঙ্গলবার বাবার সঙ্গে গিয়ে আনন্দ করেই সরস্বতী ...বিশদ

03:59:00 PM

ট্যুইটে আক্ষেপ রাজ্যপালের
সমাবর্তন অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে আসার সময় আমার মনে সম্মানের বিষয়টিই ...বিশদ

02:32:28 PM

এবার ক্যানভাসে সিএএ-র প্রতিবাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

02:16:00 PM

এই প্রথম বারুইপুর আদালতে ফাঁসির নির্দেশ
এই প্রথম ফাঁসির নির্দেশ দিল বারুইপুর আদালত। আজ এই আদালতে ...বিশদ

01:56:00 PM

 শিক্ষকদের জন্য সুখবর মমতার
শিক্ষকদের জন্য বড় সিদ্ধান্ত ঘোষণা রাজ্যের। ট্যু ইট করে সেই ...বিশদ

01:51:21 PM

সমাবর্তন অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরেই গেলেন রাজ্যপাল 
সমাবর্তন অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

01:42:00 PM