Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে
রবীন্দ্রনাথের গান বিকৃত করে গাওয়ায় নিন্দার ঝড়

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবার শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করে গাওয়ার ঘটনা ঘটেছে। রবিবার থেকে কলাভবনে শুরু হয়েছে নন্দন মেলা। সেই নন্দন মেলার প্রথম দিনই ভবনেরই পড়ুয়াদের বিরুদ্ধে বিকৃত করে গাওয়া গানের ভিডিও ভাইরাল হয়ে যায়। রবিবারই সোশ্যাল সাইটে তা ভাইরাল হতেই নিন্দার ঝড় উঠেছে সমগ্র শান্তিনিকেতন সহ শিল্পী মহলেও।
আজ, মঙ্গলবার প্রখ্যাত চিত্রশিল্পী তথা কলাভবনের প্রাক্তন অধ্যক্ষ নন্দলাল বসুর জন্মদিন। তাঁর নামানুসারে শান্তিনিকেতনের কলাভবন চত্বরে নন্দন মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। কলাভবনের পড়ুয়ারা তাঁদের তৈরি বিভিন্ন শিল্পকর্ম ও খাদ্যদ্রব্য মেলায় বিক্রি করেন। সামগ্রী বিক্রি থেকে যে আয় হয় তা ভবনের দুস্থ পড়ুয়াদের জন্য নির্মিত অর্থ তহবিলে জমা হয়। কিন্তু, এবছর সেই নন্দন মেলাতেই চরম বিতর্ক দেখা দিল। রবিবার সন্ধ্যায় হঠাৎ একদল পড়ুয়াকে দেখা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত ‘চাঁদ উঠেছিল গগনে' গানটিকে বিকৃত করে গাইতে। কবিগুরু যে সুরের মধ্য দিয়ে গানটিকে রচনা করেছিলেন তা সম্পূর্ণরূপে বদলে দিয়ে ও কিছু শব্দ বদলে উচ্ছ্বসিত ভাবে গানটি গাইতে দেখা যায়। তার সঙ্গে সঙ্গেই তাঁদের নাচ করতেও দেখা যায়। বিকৃত করে গাওয়া গানটির ভিডিও সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়ে। তারপর থেকেই প্রবল নিন্দায় সরব হয়েছেন শান্তিনিকেতনে আশ্রমিক থেকে শিল্প অনুরাগী মানুষ সহ বিশ্বভারতীর অন্যান্য ভবনের পড়ুয়ারাও। বিশ্বভারতী কর্তৃপক্ষ শান্তিনিকেতনের ঐতিহ্য রক্ষায় একেবারে ব্যর্থ বলেও নিন্দা জানিয়েছেন রবীন্দ্র অনুরাগী মানুষজন। অন্যদিকে, কলাভবনের পড়ুয়ারা এবিষয়ে কোনও মন্তব্য করতে না চাইলেও তাঁদের দাবি, শুধুমাত্র শিক্ষা ব্যবস্থার কথা মাথায় রেখেই তাঁরা গানটি গেয়েছেন। কোনওভাবেই কবিগুরুকে অসম্মান করা হয়নি।
প্রসঙ্গত, বছর দু’য়েক আগে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন সঙ্গীত ভবনের ঐতিহ্যবাহী মঞ্চে ভবনের পড়ুয়া ও অধ্যাপক-অধ্যাপিকারা মিলে একসঙ্গে মিউজিক্যাল চেয়ারে মেতেছিলেন। খেলা চলাকালীন হিন্দি গানের তালে তালে নাচতে দেখা গিয়েছিল সঙ্গীত ভবনের পড়ুয়া, অধ্যাপক সকলকেই। সেই ভিডিও প্রকাশ্যে আসার পর সমগ্র শান্তিনিকেতনে ব্যাপক নিন্দার ঝড় ওঠে।
বিকৃত করে গান গাওয়ার বিষয়ে প্রবীণ আশ্রমিক তথা কবিগুরুর আত্মীয় সুপ্রিয় ঠাকুর বলেন, অত্যন্ত নিন্দনীয় ঘটনা। আশ্রমে এই ধরনের ঘটনা হওয়া একেবারে অভিপ্রেত নয়। সম্পূর্ণভাবে রুচিহীন মানুষেরাই এমন কাজ করতে পারেন। তবে এই বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
 

03rd  December, 2019
দিদিকে বলোতে অভিযোগ জানিয়ে ঢালাই
রাস্তা পেল রামপুরহাটের বাটাইল গ্রাম 

সংবাদদাতা, রামপুরহাট: ‘দিদিকে বলো’-তে অভিযোগ জানিয়ে অবশেষে ঢালাই রাস্তা পেল রামপুরহাটের দখলবাটি গ্রাম পঞ্চায়েতের বাটাইল গ্রাম। শুক্রবার সেই রাস্তার কাজের সূচনা করলেন এলাকার বিধায়ক তথা কৃষিমন্ত্রী।  
বিশদ

ভগবানগোলায় যুবকের মৃত্যুতে চিকিৎসায়
গাফিলতির অভিযোগ, অবরোধ 

সংবাদদাতা, লালবাগ: ভগবানগোলা থানার কানাপুকুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যুতে চিকিৎসার গাফিলতির অভিযোগে তুললেন পরিবারের লোকজন ও এলাকার বাসিন্দা। শুক্রবার বিকেলে এলাকাবাসী এর প্রতিবাদে ভগবানগোলা-লালগোলা রাজ্য সড়ক প্রায় দু’ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ দেখান।  
বিশদ

স্বপন দেবনাথকে এনকাউন্টারের হুমকির
প্রতিবাদে সরব কালনার বুদ্ধিজীবীরা 

সংবাদদাতা, পূর্বস্থলী: মন্ত্রী স্বপন দেবনাথকে এনকাউন্টারের হুমকির প্রতিবাদে সরব হলেন কালনা মহকুমার বুদ্ধিজীবীরা। শুক্রবার হেমাতপুরে তাঁরা এনিয়ে একটি প্রতিবাদ সভা করেন। অধ্যাপক, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, শিক্ষক সহ ১০৬ জন বুদ্ধিজীবী উপস্থিত ছিলেন।  
বিশদ

দলের নির্দেশ সত্ত্বেও ইস্তফা দিলেন না
নন্দীগ্রামের সেই প্রধান, কাজিয়া তুঙ্গে 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: দলের নির্দেশ সত্ত্বেও শুক্রবার ইস্তফা দিলেন না নন্দীগ্রাম-১ ব্লকের কেন্দামারি-জালপাই পঞ্চায়েতের প্রধান মানসুরা বেগম। সেইসঙ্গে প্রধান নির্বাচন নিয়ে দলের মধ্যে সংঘাত আরও তীব্র হল। পরস্পরকে চাপে রাখতে ঘুঁটি সাজাতে ব্যস্ত যুযুধান দুই শিবির। 
বিশদ

পেনশন পাচ্ছেন না রঘুনাথপুর পুরসভার
অবসরপ্রাপ্ত স্থায়ীকর্মীরা, ক্ষোভ
 

সংবাদদাতা, রঘুনাথপুর: রঘুনাথপুর পুরসভার ২০ জনেরও বেশি অবসরপ্রাপ্ত স্থায়ীকর্মী প্রায় ১৫ মাস ধরে পেনশন পাচ্ছেন না বলে অভিযোগ। ফলে করোনা পরিস্থিতিতে তাঁরা চরম সমস্যায় পড়েছেন। একপ্রকার অসহায়ভাবে তাঁদের দিন কাটছে।  
বিশদ

বিশ্বকর্মা পুজোয় অনাময় হাসপাতালে
ডিজে ও অর্কেস্ট্রা বাজিয়ে নাচ-গান 

সংবাদদাতা, বর্ধমান: বিশ্বকর্মা পুজো উপলক্ষে অনাময় সুপার স্পেশালিটি হাসপাতালের ভিতরে ডিজে ও অর্কেস্ট্রা বাজিয়ে নাচ-গান চলার অভিযোগ উঠল। গভীর রাত পর্যন্ত বক্স বাজানোয় সমস্যায় পড়েন রোগীরা। 
বিশদ

নেতা-কর্মীদের নিয়ে বাইক র্যা লি করে
রামপুরহাট থানায় বিজেপি নেতা 

সংবাদদাতা, রামপুরহাট: এক পুলিস অফিসারের নাম করে সভা থেকে হুমকি দেওয়ার অভিযোগে বিজেপির জেলা সভাপতিকে নোটিস পাঠিয়ে তলব করেছিল রামপুরহাট থানার পুলিস। সেই মতো শুক্রবার শতাধিক নেতা-কর্মী নিয়ে বাইক র্যা লি করে থানায় এসে হাজিরা দিলেন সভাপতি শ্যামাপদ মণ্ডল।  
বিশদ

গায়ে গরম জল ঢেলে দেওয়ার
অভিযোগে কালনায় গ্রেপ্তার যুবক 

সংবাদদাতা, কালনা: কালনার নিষিদ্ধপল্লিতে মদ্যপান করা নিয়ে দুই যুবকের বচসা চলছিল। সেই সময় গায়ে গরম জল ঢেলে দেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম বিকি দাস। বাড়ি স্থানীয় এলাকায়।  
বিশদ

প্রবল বৃষ্টিতে কাঁকসায় কুনুর সেতুতে
জল, বন্ধ ভারী যান চলাচল 

সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার রাতে প্রবল বৃষ্টিপাতের জেরে কাঁকসা থানা এলাকায় পানাগড়-মোড়গ্রাম রাজ্যসড়কে কুনুর সেতু দিয়ে জল বইছে। এই জেরে ওই সেতুর উপর দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ করল প্রশাসন। 
বিশদ

পাত্রসায়রে পুকুর থেকে পুরোহিতের
সহকারীর দেহ উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, বিষ্ণুপুর: পাত্রসায়রের কাকাটিয়া গ্রামে পুকুর থেকে পুরোহিতের সহকারীর দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম দীনবন্ধু সার(২০)। তাঁর বাড়ি পূর্ববর্ধমান জেলার খণ্ডঘোষ থানা এলাকায়। 
বিশদ

কালনায় মোবাইল বন্ধক দেওয়ায়
বাবার বকুনি, আত্মঘাতী ছেলে 

সংবাদদাতা, কালনা: মোবাইল বন্ধক দেওয়ায় বকাবকি করেন বাবা। তার জেরে অভিমানে আত্মঘাতী হলেন এক পরিযায়ী শ্রমিক। মৃতের নাম খোকন মণ্ডল (১৯)। তাঁর বাড়ি কালনার নিউ মধুবন এলাকায়।  বিশদ

আরামবাগে কৈলাসের সফর ঘিরে
বিজেপির অন্দরেই ধোঁয়াশা 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: শুক্রবার সন্ধ্যায় আরামবাগে আসেন বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব কৈলাস বিজয়বর্গীয় ও মুকুল রায়। যদিও তাঁদের এদিন আরামবাগ সফর নিয়ে গেরুয়া শিবিরের অন্দরে শুরু হয়েছে জল্পনা। 
বিশদ

রামপুরহাটে তৃণমূল বিধায়কের নার্সিংহোমে ভাঙচুর, গ্রেপ্তার ৩ 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটে তৃণমূল বিধায়কের নার্সিংহোমে হামলা ও ভাঙচুরের অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতদের রামপুরহাট আদালতে তোলা হয়। 
বিশদ

রানিগঞ্জে অগ্নিদগ্ধ হয়ে দেড়
বছরের শিশুর মর্মান্তিক মৃত্যু 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: রানিগঞ্জ থানার ভুঁইয়া পাড়ায় অগ্নিদগ্ধ হয়ে দেড় বছরের এক শিশুর মৃত্যুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। মৃতের নাম আয়ুষ ভুঁইয়া। এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি: শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজেকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন। যার অভাব অনুভূত হবে বলে ইতিমধ্যেই মন্তব্য করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। বিশেষজ্ঞদেরও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জন্য এমবিবিএস, বিডিএস, আয়ুষ, নার্সিং সহ বিভিন্ন চিকিৎসা পাঠ্যক্রমের বহু ছাত্রছাত্রীর পরবর্তী বছরে প্রোমোশন হয়নি। মার্কশিটও পাননি। ফলে বৃত্তিও আটকে গিয়েছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেডিক্যাল পরীক্ষা এবং পুলিস ভেরিফিকেশন না হওয়ায় বহু শিক্ষকের চাকরি পাকা হয়নি। অথচ চাকরি পাওয়ার পর কেটে গিয়েছে দু’বছর। নিয়ম অনুযায়ী, দু’বছর পর চাকরি পাকা হবে। কিন্তু তার জন্য পুলিস ও মেডিক্যাল রিপোর্ট ইতিবাচক হতে হবে।  ...

উত্তরপ্রদেশে ফের নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। গত শনিবার ঘটনাটি ঘটে বান্দা জেলায়। কিন্তু শুক্রবার ওই কিশোরীর মা স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কথাবার্তা ও আচরণে সংযমের অভাবে বিপত্তির আশঙ্কা। কোনও হঠকারী বা দুঃসাহসিক কাজ না করাই ভালো। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,২৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া ৯/১৬ দিবা ৯/১১। চিত্রা নক্ষত্র ৪৯/৪১ রাত্রি ১/২১। সূর্যোদয় ৫/২৮/২, সূর্যাস্ত ৫/৩২/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৮ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৪/২ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি।  
২ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া দিবা ১২/২৯। হস্তানক্ষত্র দিবা ৭/৫৬। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৮ মধ্যে ও ১/২ গতে ২/৩৩ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৪ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে।  
মোসলেম: ১ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩,১৯২ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৯২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

18-09-2020 - 08:42:07 PM

ফের গুগল প্লে স্টোরে মিলবে পেটিএম অ্যাপ 
ফের গুগল প্লে স্টোরে মিলবে দেশের অন্যতম জনপ্রিয় ই-ওয়ালেট অ্যাপ ...বিশদ

18-09-2020 - 07:40:01 PM

পঞ্চায়েত অফিসের কাছেই
দোকানে মিলল ঝুলন্ত দেহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে ...বিশদ

18-09-2020 - 05:50:00 PM

মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু শর্বরী দত্তর
মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু হয়েছে শর্বরী দত্তর। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে ...বিশদ

18-09-2020 - 05:41:00 PM

বনগাঁয় ধৃত ৩ বাইক চোর 
বাইক চুরির চক্রের সঙ্গে জড়িত তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের ...বিশদ

18-09-2020 - 04:41:27 PM

হাবড়ায় জোড়া খুনের ঘটনায় ধৃত অভিযুক্ত 
হাবড়ায় প্রৌঢ় দম্পতি খুনের ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যে কিনারা করল ...বিশদ

18-09-2020 - 04:16:42 PM