Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

চণ্ডীপুরে বললেন মানিক
তৃণমূলকে হটানোর জন্য বিজেপিকে আনা
গরম তেলের কড়াই থেকে জ্বলন্ত চুল্লিতে ঝাঁপ 

বিএনএ, তমলুক: রাজ্যে তৃণমূল কংগ্রেস সরকারকে হটানোর জন্য বিজেপিকে আনা আসলে গরম তেলের কড়াই থেকে জ্বলন্ত চুল্লিতে ঝাঁপ দেওয়ার সমান। সোমবার চণ্ডীপুরে জেলা সিপিএমের ডাকা প্রকাশ্য সমাবেশে এমনই মন্তব্য করলেন পার্টির পলিটব্যুরো সদস্য তথা ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। পরপর দু’বার পিছিয়ে এদিন জেলা সিপিএমের ডাকে সমাবেশ হয়। সেই সমাবেশে জেলার বিভিন্ন জায়গা থেকে ভালো সংখ্যক কর্মী-সমর্থক উপস্থিত হয়েছিলেন। ভিড়ের বহর দেখে খুশি সিপিএম নেতৃত্ব। এদিন মানিকবাবু দীর্ঘক্ষণ বক্তব্য রাখেন। কেন্দ্রে বিজেপি সরকার এবং রাজ্যে তৃণমূল সরকারের সমালোচনা করেন মানিকবাবু। এদিনের সমাবেশে দেবলীনা হেমব্রম, পার্টির জেলা সম্পাদক নিরঞ্জন সিহি, হিমাংশু দাস, পরিতোষ পট্টনায়েক, মামুদ হোসেন এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনে প্রেসিডেন্ট পদে নির্বাচিত মিমোশা ঘড়ুই প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিন সমাবেশে মানিকবাবু বলেন, লোকসভা ভোটের সময় আমি এই জেলায় কয়েকবার এসেছি। তখন থেকেই দেখছি, কৌশলে একটা প্রচার চালানো হচ্ছে। বলা হচ্ছে রাজ্যে তৃণমূলকে হটাতে হবে। বিকল্প দল নাকি বিজেপি। আমি বলছি, খাল কেটে কুমির আনবেন? গরম তেলের কড়াইয়ে থেকে জ্বলন্ত উনুনে ঝাঁপ দেবেন? ওই ভুল চিন্তায় মশগুল হবেন না। বিজেপি দেশের সর্বনাশ করছে। কর্পোরেট গ্রুপ ছাড়া বাকি সমস্ত গোষ্ঠীর বিপদ ডেকে এনেছে বিজেপি। টিএমসিকে অবশ্যই হটাতে হবে। কিন্তু, বিজেপিকে সুযোগ করে দেওয়া যাবে না। বিকল্প শুধুমাত্র বামপন্থীরাই। বিকল্প হল লালঝান্ডা।
মানিকবাবু আরও বলেন, রাজ্যে পঞ্চায়েত, পুরসভা, বিধানসভা এবং লোকসভা ভোটে বিরাট সংখ্যক মানুষকে ভোটদান থেকে বঞ্চিত করা হয়েছে। তৃণমূল কংগ্রেস এখানে দুঃশাসন চালাচ্ছে। ওরা পরিবর্তনের স্লোগান দিয়ে ২০১১সালে রাজ্যে ক্ষমতায় এসেছিল। ভালো করা দূরের কথা, বামপন্থীরা যেসব কাজ করেছিল সেসব ধ্বংস করে দিচ্ছে। আর বামপন্থীরা মানুষকে যে অধিকার দিয়েছিল, তৃণমূল সরকার তা খর্ব করে দিচ্ছে। এই পূর্ব মেদিনীপুর জেলায় শ’য়ে শ’য়ে সিপিএম পার্টি অফিস বন্ধ ছিল। পুড়িয়ে দেওয়া হয়েছিল। আমি জেলা সম্পাদক নিরঞ্জন সিহির সঙ্গে কথা বলে জানলাম পার্টি কর্মীরা নিরন্তর চেষ্টা করে সেইসব বন্ধ থাকা পার্টি অফিস খুলে দিয়েছেন। এটা শুনে খুব ভালো লাগছে।
কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একহাত নিয়ে মানিক সরকার বলেন, রেল থেকে অস্ত্রশস্ত্র তৈরির কারখানা সবকিছু পুঁজিপতিদের হাতে তুলে দিতে চাইছে কেন্দ্র সরকার। দ্বিতীয়বারের জন্য বিজেপি ক্ষমতায় এসে জনবিরোধী, কর্মনাশা অর্থনৈতিক কর্মসূচি নিয়ে চলছে।  

পুলিসের কাছে অভিযোগ করে বালিঘাট
বন্ধ করে দিন, নির্দেশ অনুব্রতর 

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: পুলিসের কাছে অভিযোগ করে বালিঘাট বন্ধ করিয়ে দিন। সোমবার সিউড়ির ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত তৃণমূলের বিধানসভা ভিত্তিক বুথ সম্মেলনে এক কর্মীর অভিযোগের ভিত্তিতে এমনই নির্দেশ দিলেন জেলা সভাপতি অনুব্রত মণ্ডল।  
বিশদ

করিমপুরে তৃণমূলের প্রচারে অভিনেতা সোহম 

সংবাদদাতা, তেহট্ট: সোমবার করিমপুরে বিধানসভা উপনির্বাচনে অভিনেতা সোহমের রোড-শোয়ে উপচে পড়ল ভিড়। এদিন সকালে করিমপুর-২ ব্লকের ধোড়াদহ গ্রামের একটি ফুটবল মাঠ থেকে দলীয় প্রার্থী বিমলেন্দু সিংহরায়ের সঙ্গে হুডখোলা গাড়িতে রোড-শো করেন সোহম।  
বিশদ

বাংলাদেশ থেকে দেদার জালনোট ঢুকছে রাজ্যে 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: দেশের অর্থনীতিকে আরও পঙ্গু করে দিতে বাংলাদেশ থেকে ফের রাজ্যে দেদার জালনোট ঢোকানো হচ্ছে। এর পিছনে জঙ্গি সংগঠনের হাত রয়েছে বলেই তদন্তকারীরা মনে করছেন। মূলত মালদহের বৈষ্ণবনগর এলাকা থেকেই বাংলাদেশে তৈরি জালনোট এরাজ্যে ঢুকছে।  
বিশদ

জেলায় বাজার অগ্নিমূল্য 

বিএনএ, কৃষ্ণনগর, সংবাদদাতা, রানাঘাট: সব্জির দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় বাজারে গেলেই হাত পুড়ছে জেলাবাসীর। কৃষ্ণনগর থেকে রানাঘাট, শান্তিপুর কিংবা মাজদিয়া, নবদ্বীপ, করিমপুর সহ জেলার সর্বত্র একই চিত্র। বাজারে সব্জি থেকে সমস্ত কিছুর দাম বেশি।  
বিশদ

কৃষ্ণনগরে পুলিসের হামলায় জখম
গাড়িচালক, ক্ষোভ, পথ অবরোধ 

বিএনএ, কৃষ্ণনগর: ট্রাফিক আইন না মানায় কৃষ্ণনগরে এক গাড়ির চালককে মারধরের অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। অভিযোগ উঠেছে এক ট্রাফিকের এক কনস্টেবেলের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে স্বাভাবিকভাবেই বিতর্ক তৈরি হয়েছে। 
বিশদ

এবার বর্ধমানে নার্সিং ছাত্রী আত্মঘাতী

বিএনএ, বর্ধমান: ফের নার্সিং ছাত্রী আত্মঘাতী। সোমবার সকালে বর্ধমান শহরের জগৎবেড় এলাকায় নার্সিং ট্রেনিং কলেজের হস্টেলে গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হলেন এক নার্সিং ছাত্রী। তাঁর ঘর থেকে একটি সুসাইড নোটও পেয়েছে পুলিস। তাতে ওই ছাত্রী নিজের পড়াশোনা নিয়ে মানসিক অবসাদের কথা উল্লেখ করেছেন। 
বিশদ

রাজ্যপাল পদটা সাংবিধানিক, সেটা মনে রাখতে হবে: সুজন 

বিএনএ, আসানসোল: রাজ্যপাল পদটা সাংবিধানিক, নির্বাচিত নয়। সেটা রাজ্যপালকেও মনে রাখতে হবে। সোমবার ডাকবিভাগের একটি কর্মচারী সংগঠনের অনুষ্ঠানে বার্নপুরের ভারতী ভবনে হাজির হয়ে এমনটাই জানালেন সিপিএমের পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। 
বিশদ

ঝাড়গ্রামে আদিবাসীদের পথ অবরোধ, দুর্ভোগ 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: সাঁওতালি মাধ্যমে ডিএলএড কোর্স চালুর দাবিতে সোমবার ভারত জাকাত মাঝি পারগানা মহল নামে একটি আদিবাসীদের সংগঠন ঝাড়গ্রাম জেলার বিভিন্ন জায়গায় রাস্তা অবরোধ করে। কোথায় রাস্তায় বসে পড়ে, আবার কোথাও রাস্তায় গাছের ডাল পুঁতে চলে অবরোধ। 
বিশদ

অবৈধ বালি খাদান রুখতে উড়বে ড্রোন 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া, বিএনএ: সরকারি নজরদারি এড়িয়ে রাজস্ব ফাঁকি দিয়ে বালি চুরি রুখতে এই প্রথম বাঁকুড়া জেলায় ড্রোনের মাধ্যমে অবৈধ বালি খাদান চিহ্নিত করতে অভিযান চালাবে জেলা প্রশাসন। 
বিশদ

রামপুরহাটে ডেঙ্গু রোধে কামান দাগা শুরু 

সংবাদদাতা, রামপুরহাট: দেরিতে হলেও অবশেষে টনক নড়ল রামপুরহাট পুরসভার। রাজ্যজুড়ে ডেঙ্গু-সহ মশাবাহিত রোগের প্রকোপ বাড়লেও রামপুরহাটে যত্রতত্র নোংরা-আবর্জনা, ঝোপঝাড় ও নিকাশি নালা অপরিষ্কার নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন বাসিন্দারা। 
বিশদ

কুলটিতে রমরমিয়ে চলছে অবৈধ কয়লা
খনন, পুলিসকে চিঠি দিল কেন্দ্রীয় সংস্থা 

সুমন তেওয়ারি, কুলটি, বিএনএ: অবৈধ কয়লা ব্যবসার স্বর্গরাজ্য হয়ে উঠছে কুলটি। সম্প্রতি কেন্দ্রীয় সংস্থা ভারত কুকিং কোল লিমিটেড(বিসিসিএল) পুলিস কমিশনারকে কয়লা চুরি নিয়ে লিখিত অভিযোগ করেছে বলে জানা গিয়েছে। এছাড়া ব্যবসা সংক্রান্ত দ্বন্দ্বে গুলি সহ একাধিক ঘটনা সেই অভিযোগের সত্যতাকে আরও জোরালো করছে। 
বিশদ

বহু প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করবেন মমতা
বুধবার জেলায় মুখ্যমন্ত্রী 

বিএনএ, বহরমপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফরে এসে বুধবার প্রায় এক হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন। তারমধ্যে জেলা পরিষদেরই তিনি প্রায় ২৭০কোটি টাকার প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন।
বিশদ

বারাবনিতে বিজেপির পার্টিঅফিসে ভাঙচুর 

বিএনএ, আসানসোল: বারাবনি থানার হোসেনপুর, জামগ্রাম, পানুড়িয়া, কাঁটাপাহাড়ি সহ একাধিক এলাকায় বিজেপির পার্টিঅফিস ভাঙচুরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। রবিবার রাতে হোসেনপুর এলাকায় দিদিকে বলো কর্মসূচিকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। 
বিশদ

নাগরিক পরিষেবা স্বাভাবিক রাখতে বীরভূমের
৬টি পুরসভাকে নিয়ে বৈঠক জেলা প্রশাসনের 

বিএনএ, সিউড়ি: শহরে নাগরিক পরিষেবা স্বাভাবিক রাখতে বীরভূমের ছয়টি পুরসভাকে নিয়ে সোমবার বৈঠক করে জেলা প্রশাসন। এদিন জেলা পরিষদের কনফারেন্স হলে আয়োজিত ওই বৈঠকে জেলাশাসক মৌমিতা গোদারা, এসআরডিএ-র চেয়ারম্যান অনুব্রত মণ্ডল সহ জেলা প্রশাসনের কর্তারা ছিলেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM