Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 বিসর্জনের ঠিক আগে। শুক্রবার কৃষ্ণনগর জলঙ্গি ঘাটে তোলা সমর বিশ্বাসের ছবি

বুলবুল এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু, মোবাবিলায় প্রস্তুত নদীয়া জেলা প্রশাসন 

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে শুক্রবারই দুপুর থেকে জেলাজুড়ে শুরু হয় বিক্ষিপ্ত বৃষ্টি। ঝড় মোকাবিলায় প্রস্তুত নদীয়া জেলা প্রশাসন। আবহাওয়া দপ্তরের মত অনুযায়ী, নদীয়া জেলায় ঝড়ের প্রভাব খুব বেশি পড়ার কথা না থাকলেও সবরকম সতর্কতা অবলম্বন করা হচ্ছে বলে জানা গিয়েছে। জেলা বিপর্যয় মোকাবিলা দপ্তরের আধিকারিকরা এদিন সমস্ত প্রয়োজনীয় দপ্তরের সঙ্গে বৈঠক করেছেন।
বিপর্যয় মোকাবিলা দপ্তরের আধিকারিক রাকেশ টোপো বলেন, আমরা প্রয়োজনীয় সব ব্যবস্থাই নিচ্ছি। সমস্ত দপ্তরের সঙ্গে আমাদের প্রাথমিক আলোচনাও হয়েছে। পাশাপাশি অতিরিক্ত বৃষ্টির জন্য কোথাও সমস্যা হলে আমাদের রেসকিউ টিম, সিভিল ডিফেন্সের টিমও তৈরি থাকছে। স্পিডবোটও প্রস্তুত রাখা হচ্ছে।
পাশাপাশি কৃষি দপ্তর থেকেও মাঠের পাকা ধান চটজলদি কেটে ফেলতে প্রচার করা হচ্ছে। কাটা ধান মাঠ থেকে তুলে বাড়িতে মজুত করে রাখার ব্যাপারেও বলা হচ্ছে। জেলা কৃষি দপ্তরের উপ কৃষি অধিকর্তা(প্রশাসন) রঞ্জন রায়চৌধুরী বলেন, নদীয়া জেলায় ঝড়ের খুব বেশি প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে। তা সত্ত্বেও আমার চাষিভাইদের পাকা ধান কেটে ফেলতে বলছি। কারণ, বৃষ্টিতে জল জমে ধান নষ্ট হওয়ার একটা সম্ভাবনা থেকেই যায়।
এদিন ঝড়ের প্রভাবে নদীয়া জেলাতে দুপুর থেকেই শুরু হয়েছে ঝিরঝিরে বৃষ্টি। সঙ্গে মেঘলা আকাশ। জেলা প্রশাসনের এক কর্তা বলেন, অবস্থা দেখে প্রয়োজনে কন্ট্রোল রুমও খোলা হতে পারে। বিষয়টি নিয়ে সকলেই সজাগ রয়েছেন। আতঙ্কের কিছু নেই।
 

বর্ধমান স্টেশনে
ফুট ওভারব্রিজে হুড়োহুড়ির জেরে
পদপিষ্ট, জখম ১৫, চরম বিশৃঙ্খলা 

বিএনএ, বর্ধমান: বর্ধমান স্টেশনে ফুট ওভারব্রিজ দিয়ে ওঠা ও নামাকে কেন্দ্র করে যাত্রীদের মধ্যে ধাক্কাধাক্কির সময় চরম বিশৃঙ্খলার জেরে পদপিষ্ট হয়ে ১৫ জন জখম হয়েছেন। এর মধ্যে প্রসূতি মহিলা, বয়স্ক ও শিশু রয়েছে। প্রাণে বাঁচতে অনেকে ওভারব্রিজ থেকে ঝাঁপ দেন। তার জেরেও কয়েকজন জখম হন। শুক্রবার বেলা সওয়া তিনটে নাগাদ বর্ধমান স্টেশনে এই ঘটনায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। 
বিশদ

দূরে দাঁড়িয়েই উপভোগ পর্যটকদের
বাড়ছে ঢেউ, বুলবুল নিয়ে দীঘায় কড়া সতর্কতা 

সংবাদদাতা, কাঁথি: ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাব সৈকত শহর দীঘাতেও পড়তে শুরু করেছে। শুক্রবার সকাল থেকে দীঘার উপকূল সহ গোটা পূর্ব মেদিনীপুর জেলার আকাশ ছিল মেঘলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝিরঝিরে বৃষ্টিও শুরু হয়। সঙ্গে ছিল হাওয়া। 
বিশদ

বিশ্বভারতীর সমাবর্তন
রাষ্ট্রপতি রাত কাটাবেন শান্তিনিকেতনে, নিরাপত্তা নিয়ে দফায় দফায় বৈঠক 

সংবাদদাতা, শান্তিনিকেতন: শান্তিনিকেতনে সমাবর্তন উপলক্ষে আসতে চলেছেন রাষ্ট্রপতি তথা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক রামনাথ কোবিন্দ। শান্তিনিকেতনে তিনি রাত কাটাবেন। তার জন্য বিশ্বভারতীজুড়ে চলছে জোর প্রস্তুতি। পাশাপাশি রাষ্ট্রপতির নিরাপত্তা নিয়ে দফায় দফায় বৈঠক হচ্ছে জেলা প্রশাসন ও বিশ্বভারতী কর্তৃপক্ষের মধ্যে।  
বিশদ

নাদনঘাটে প্রতিটি রাস কমিটি পাবে ৫ হাজার টাকা, ঘোষণা স্বপন দেবনাথের 

সংবাদদাতা, পূর্বস্থলী: নাদনঘাটের প্রতিটি রাস কমিটিকে এবার পাঁচ হাজার টাকা করে উৎসাহ পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করলেন মন্ত্রী স্বপন দেবনাথ। এছাড়াও থিমের প্রতিযোগিতায় প্রথম হলে ২৫ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। পাঁচটি বিভাগে এই পুরস্কার রয়েছে। শুক্রবার শ্রীরামপুর নজরুল মঞ্চে রাস উদ্যোক্তাদের নিয়ে প্রশাসনিক বৈঠক হয়।
বিশদ

ভগবানগোলায় ব্যবসায়ীর গোডাউনে হানা, উদ্ধার প্রচুর মেয়াদ উত্তীর্ণ ঠান্ডা পানীয় 

সংবাদদাতা, লালবাগ: শুক্রবার ভগবানগোলা থানার বর্ষাতিগোলায় এক ব্যবসায়ীর গোডাউনে হানা দিয়ে বিভিন্ন কোম্পানির প্রচুর মেয়াদ উত্তীর্ণ ঠান্ডা পানীয় বাজেয়াপ্ত করল ব্লক প্রশাসন। বিডিও পুলককান্তি মজুমদারের নেতৃত্বে এদিন ব্লক প্রশাসনের আধিকারিকরা ওই গোডাউনে অভিযান চালান। 
বিশদ

রামপুরহাট মেডিক্যালে রোগী মৃত্যুকে ঘিরে উত্তেজনা, তাণ্ডব পরিজনদের 

সংবাদদাতা, রামপুরহাট: রোগী মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার সন্ধ্যায় উত্তেজনার সৃষ্টি হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। মৃতের পরিজনেরা চিকিৎসায় গাফিলতির অভিযোগে ওয়ার্ডে রীতিমতো তাণ্ডব চালান। কর্তব্যরত নার্স ও চিকিৎসকদের হেনস্তার পাশাপাশি খাতাপত্র ছিঁড়ে দিয়ে টেবিল চেয়ার তুলে ফেলে দেন। 
বিশদ

কাশ্মীরে জঙ্গিদের গুলিতে জখম মুর্শিদাবাদের জহিরুলকে বাড়িতে ফেরানোর আবেদন 

বিএনএ, বহরমপুর: শ্রীনগরের হাসপাতাল থেকে বাড়ি ফেরার জন্য অস্থির হয়ে উঠেছেন জহিরুল। তিনি পরিবারের লোকজনদের বারে বারে ফোন করে বলে চলছেন, চিকিৎসক বলেছেন, এবার ছুটি নেওয়া যেতে পারে। আমাকে তোমরা এখান থেকে নিয়ে যাওয়ার ব্যবস্থা কর’।
বিশদ

কেভিপি জালিয়াতি: ৭ জনকে কারাদণ্ড দিল সিউড়ি আদালত 

বিএনএ, সিউড়ি: পোস্ট অফিসের কেভিপি জালিয়াতি করার দায়ে সাতজনকে শুক্রবার সাজা ঘোষণা করেছে সিউড়ি আদালত। তাদের প্রত্যেককে সাড়ে পাঁচবছর করে কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

কার্তিকদাস বাউলের ভাইরাল ভিডিও ঘিরে চাঞ্চল্য 

বিএনএ, মেদিনীপুর: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নবীনবরণ অনুষ্ঠানে কার্তিকদাস বাউলের সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হওয়া নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে। গত ৫ নভেম্বর মেদিনীপুরে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠান ছিল। 
বিশদ

খনিতে কর্মরত শ্রমিকদের মৃত্যুকালীন ভাতা তিনগুণ বেড়ে হল ১৫ লক্ষ 

বিএনএ, আসানসোল: খনিতে কর্মরত শ্রমিকদের মৃত্যুকালীন ভাতা এক ধাক্কায় তিনগুণ বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। এতদিন ভাতা ছিল পাঁচ লক্ষ টাকা। এখন তা বেড়ে হয়েছে ১৫ লক্ষ। কেন্দ্রীয় কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশি বৃহস্পতিবার এই ঘোষণা করতেই খুশির হাওয়া শ্রমিক মহলে। 
বিশদ

তেহট্টে জগদ্ধাত্রীর বিসর্জনের শোভাযাত্রায় সচেতনতার বার্তা 

সংবাদদাতা, তেহট্ট: তেহট্টে জগদ্ধাত্রীপুজোর বিসর্জনের শোভাযাত্রায় উঠে এল জল সংরক্ষণ, গাছ লাগানোর বার্তা, ডেঙ্গু নিয়ে সচেতনতা ও প্ল্যাস্টিক বন্ধের বার্তা। তেহট্টে বছর দশেক আগে থেকে জগদ্ধাত্রী পুজোর অন্যতম আকর্ষণ এই বিসর্জনের শোভাযাত্রা। শুক্রবার সেই শোভাযাত্রা বের হয়। 
বিশদ

ফুলিয়ায় দলেরই কর্মীদের হাতে আক্রান্ত বিজেপির মণ্ডল সভাপতি, চাঞ্চল্য 

সংবাদদাতা, রানাঘাট: ফুলিয়ায় বিজেপির দলীয় কার্যালয়ের কাছে কর্মীদের হাতে আক্রান্ত হলেন বিজেপির মণ্ডল সভাপতি। ওই ঘটনায় ফের বিজেপির গোষ্ঠীদ্বন্দ্বের বিষয়টি প্রকাশ্যে চলে এল। বৃহস্পতিবার সন্ধ্যায় ফুলিয়ার মণ্ডল সভাপতি বিমল সরকারকে মারধর করার অভিযোগ ওঠে দলেরই কয়েকজন কর্মীর বিরুদ্ধে। 
বিশদ

ধানতলায় বিজেপি কর্মীদের হেনস্তা করার অভিযোগ 

সংবাদদাতা, রানাঘাট: ধানতলায় বিজেপি কর্মীদের হেনস্তা করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বৃহস্পতিবার ধানতলা থানার পানিখালি এলাকায় এই ঘটনা ঘটে।
বিশদ

কৃষ্ণনগরে জগদ্ধাত্রী বিসর্জনের শোভাযাত্রা এবার নির্বিঘ্নে শেষ হল 

বিএনএ, কৃষ্ণনগর: কোনওরকম গণ্ডগোল ছাড়া নির্বিঘ্নে জগদ্ধাত্রী বিসর্জনের শোভাযাত্রা হল কৃষ্ণনগরে। পুলিস আধিকারিক থেকে কর্মীদের পরিকল্পনা, বারবার পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক, সর্বোপরি পুজো কমিটিগুলির সহযোগিতায় এই ‘অসাধ্য’ সাধন হয়েছে বলেই মত কৃষ্ণনগরবাসীর। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...

সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): আগামী সপ্তাহেই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি দেশ সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। এই সফরকে তাঁদের অগ্রাধিকারের জায়গা বলেই দাবি করেছে পেন্টাগন। ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM