Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বিশ্বভারতীর সমাবর্তন
রাষ্ট্রপতি রাত কাটাবেন শান্তিনিকেতনে, নিরাপত্তা নিয়ে দফায় দফায় বৈঠক 

সংবাদদাতা, শান্তিনিকেতন: শান্তিনিকেতনে সমাবর্তন উপলক্ষে আসতে চলেছেন রাষ্ট্রপতি তথা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক রামনাথ কোবিন্দ। শান্তিনিকেতনে তিনি রাত কাটাবেন। তার জন্য বিশ্বভারতীজুড়ে চলছে জোর প্রস্তুতি। পাশাপাশি রাষ্ট্রপতির নিরাপত্তা নিয়ে দফায় দফায় বৈঠক হচ্ছে জেলা প্রশাসন ও বিশ্বভারতী কর্তৃপক্ষের মধ্যে। শুক্রবারও বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারে বৈঠক হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য সহ আধিকারিক, অধ্যাপক, জেলা পুলিসের কর্তাব্যক্তি, স্বাস্থ্য দপ্তরের আধিকারিক সহ আরও অনেকে। এদিনের বৈঠকে রাষ্ট্রপতির সফর ঘিরে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দিতে আসছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। প্রথমে ঠিক ছিল, ১১ নভেম্বর সকালে আকাশপথে তিনি শান্তিনিকেতনে আসবেন। ১ঘণ্টা ১৫ মিনিটের অনুষ্ঠান সম্পন্ন করে তিনি ফিরে যাবেন। কিন্তু, পরবর্তীতে তাঁর সফরসূচি বদলে যায়। নতুন সফরসূচি অনুযায়ী সমাবর্তনের একদিন আগে অর্থাৎ ১০ নভেম্বর বিকেল সাড়ে ৩টে নাগাদ আকাশপথে রাষ্ট্রপতি সস্ত্রীক শান্তিনিকেতনে এসে উপস্থিত হবেন। তাঁর সঙ্গেই আসবেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকার।
বিশ্বভারতীর কুমিরডাঙা মাঠে তাঁর হেলিকপ্টার অবতরণ করবে। সেখান থেকে সরাসরি তিনি পৌঁছে যাবেন রথীন্দ্র অতিথি গৃহে। রাষ্ট্রপতি ভবন থেকে ঠিক করে দেওয়া তালিকা অনুযায়ী কিছু দর্শনার্থী রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে পারবেন। পরের দিন অর্থাৎ ১১ নভেম্বর সকাল ১০টা ১৫ মিনিটে রাষ্ট্রপতি প্রথমে রবীন্দ্রভবন গিয়ে সেখানে কবিগুরুর ব্যবহৃত চেয়ারে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবেন। তারপর সেখান থেকে আম্রকুঞ্জে সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন। বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, রাষ্ট্রপতি ভবনের তরফে বলা হয়েছে, ১০ তারিখ সন্ধ্যায় শান্তিনিকেতন চত্বর ঘুরে দেখতে পারেন রাষ্ট্রপতি। সেই কথা মাথায় রেখে শান্তিনিকেতনজুড়ে নিরাপত্তা ব্যবস্থা করা হচ্ছে। মূল অনুষ্ঠানস্থল সিসি ক্যামেরায় নজরবন্দি করা হচ্ছে। প্রায় ১০০টি সিসি ক্যামেরা বসানো হচ্ছে। এছাড়াও প্রচুর আলোর ব্যবস্থা করা হয়েছে।
রাষ্ট্রপতি শান্তিনিকেতনে পা দেওয়ার পর থেকেই মূল এলাকায় যাতায়াত নিয়ন্ত্রিত হবে। কিছু কিছু এলাকা সম্পূর্ণ ‘নো-এন্ট্রি’ করে দেওয়া হবে। তবে, সমাবর্তনে কতজন স্নাতক পড়ুয়াকে রাষ্ট্রপতি নিজের হাতে সপ্তপর্ণী তুলে দেবেন, তা এখনও স্থির হয়নি।
এদিন বৈঠক শেষে দুপুর ২টো নাগাদ কুমিরডাঙা মাঠে হেলিকপ্টার ওঠানামার মহড়া হয়। এবার জলের পাউচ বা প্লাস্টিক বোতল নিয়ে ভিতরে প্রবেশ করা যাবে না। এছাড়াও অনুষ্ঠানে প্রবেশাধিকার থাকবে শুধুমাত্র আমন্ত্রণমূলক। বিশ্বভারতী কর্তৃপক্ষ যাঁদের নিমন্ত্রণ করবে শুধুমাত্র তাঁরাই এই অনুষ্ঠানে যেতে পারবেন। সর্বসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।
বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকার বলেন, রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাতে আমরা সব রকমভাবে প্রস্তুত। শান্তিনিকেতনে রাষ্ট্রপতি দু’দিন থাকবেন। তার জন্য নিরাপত্তা সহ সমস্ত বিষয় নিয়ে আমরা প্রশাসনের সঙ্গে দফায় দফায় বৈঠক করছি।
 

09th  November, 2019
শরীরে বুলেটের চিহ্ন নিয়ে আজ বাড়ি ফিরছেন জাহিরুল 

বিএনএ, বহরমপুর: শরীরে জঙ্গিদের চারটি বুলেটের চিহ্ন নিয়েই ঘরে ফিরছেন সাগরদিঘির বাহালনগরের জাহিরুল সরকার। বুধবার বিকেলে কাশ্মীর পুলিস তাঁকে সঙ্গে নিয়ে বিমানে ওঠে। গভীর রাতে তিনি বিমানবন্দরে নামেন।  
বিশদ

জিআই পাওয়ার বর্ষপূর্তি, আজ মেদিনীপুর শহরে ১০ হাজার রসগোল্লা বিলির সিদ্ধান্ত 

বিএনএ, মেদিনীপুর: বাংলার রসগোল্লার স্বীকৃতি পাওয়ার বর্ষপূর্তিতে আজ, বৃহস্পতিবার মেদিনীপুর শহরে প্রায় ১০ হাজার মিষ্টি বিলির সিদ্ধান্ত নিয়েছে মিষ্টি ব্যবসায়ী সমিতি। ঠিক দু’বছর আগেই ১৪ নভেম্বর বাংলার রসগোল্লা জি-আইয়ের স্বীকৃতি পেয়েছিল। আমবাঙালির কাছে তা ছিল চরম খুশির দিন।
বিশদ

এবার ৬ কোটি টাকা ব্যয়ে ঝাড়গ্রামে
হবে জঙ্গলমহল উৎসব, জানালেন সুব্রত 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ছ’কোটি টাকা ব্যয়ে ঝাড়গ্রামে শহরে হবে রাজ্যস্তরীয় জঙ্গলমহল উৎসব। আগামী ২ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত শহরের কুমুদকুমারী ইন্সটিটিউশন মাঠে এই উৎসব হবে। বুধবার ঝাড়গ্রামে জঙ্গলমহল উৎসবের এক প্রস্ততি বৈঠকে যোগ দিয়ে একথা জানান পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। 
বিশদ

নবদ্বীপের রাস উৎসবের মূল আকর্ষণ শোভাযাত্রা দেখতে দর্শনার্থীদের ঢল

 

সংবাদদাতা, নবদ্বীপ: বুধবার নবদ্বীপের রাসের শোভাযাত্রায় দর্শনার্থীদের ঢল নামল। এখানে রাসের মূল আকর্ষণ হল শোভাযাত্রা। যাকে চলতি ভাষায় আড়ং বলা হয়। সকালে বিভিন্ন লোকনৃত্য ও বাদ্যযন্ত্র সহকারে পাঁচটি বারোয়ারির শোভাযাত্রা হয়। দুপুরে বেহারার কাঁধে গৌরাঙ্গিনী মাতার শোভাযাত্রা যায় ঘূর্ণায়মাণ গাড়িতে। 
বিশদ

প্রসূতিকে মারধরের অভিযোগে উত্তাল বোলপুর হাসপাতাল, বিক্ষোভ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: প্রসব যন্ত্রণা নিয়ে ভর্তি হওয়া এক প্রসূতিকে মারধর করার অভিযোগ উঠল বোলপুর মহকুমা হাসপাতালের কর্তব্যরত নার্সদের বিরুদ্ধে। যার জেরে হাসপাতাল চত্বরে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। প্রসূতির পরিবারের সদস্যরা অভিযুক্ত নার্সদের শাস্তির দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন।  
বিশদ

ঐতিহ্য মেনে পালিত হয় শান্তিপুরে বিগ্রহ বাড়ির রাস উৎসব 

সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুর শহরের বিভিন্ন প্রান্তে বিগ্রহ বাড়ির রাস উৎসব ঐতিহ্য মেনে পালিত হয়। বিগ্রহ বাড়িগুলির জন্যই রাস উৎসব বিখ্যাত। শান্তিপুরে শতাধিক বারোয়ারি রাস হয়। এখানে মোট ৩৬টি বিগ্রহ বাড়ি রয়েছে। 
বিশদ

নাকা চেকিংয়ের সময় খড়্গপুরে ১৮ লক্ষ টাকা উদ্ধার 

সংবাদদাতা, খড়্গপুর: বিধানসভা উপনির্বাচনের জন্য নাকা চেকিংয়ের সময় বুধবার দুপুরে খড়্গপুর শহরের কৌশল্যা এলাকায় এক ব্যক্তির কাছ থেকে ১৮ লক্ষ টাকা উদ্ধার করে পুলিস।  
বিশদ

করিমপুরে ভোট: এল পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী 

বিএনএ, কৃষ্ণনগর: করিমপুরে উপনির্বাচনের জন্য চলে এল পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আরও এক বা দু’কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নির্বাচনের আগে আসতে পারে বলে পুলিস ও প্রশাসন সূত্রে খবর। উত্তেজনাপ্রবণ বুথগুলি চিহ্নিত করে কোথায় কত বাহিনী থাকবে, তার প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে। 
বিশদ

নিষেধাজ্ঞা ওঠায় দীঘায় সমুদ্রস্নানে পর্যটকের ঢল 

সংবাদদাতা, কাঁথি: স্নানের ক্ষেত্রে দু’দিনের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর বুধবার দীঘায় সমুদ্রস্নানে পর্যটকের ঢল নামে। এদিন পর্যটকদের দ্বিগুণ উৎসাহে সমুদ্রস্নানে মেতে উঠতে দেখা যায়। সব মিলিয়ে প্রায় এক সপ্তাহ পর ফের দীঘার সমুদ্রের চেনা ছবি ফেরে বুধবার।  
বিশদ

২১নভেম্বর মুর্শিদাবাদে আসতে পারেন মুখ্যমন্ত্রী 

বিএনএ, বহরমপুর: ২১নভেম্বর মুর্শিদাবাদে আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি মাসের ১৮তারিখ তাঁর আসার কথা ছিল। সেইমতো প্রস্তুতি শুরু হয়ে যায়। কিন্তু, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে তাঁর সফরসূচি রদবদল হয়।
বিশদ

বর্ধমানের ‘মিনি জু’এ এল ৪ বার্কিং ডিয়ার 

বিএনএ, বর্ধমান: শীতের শুরুতেই নতুন অতিথি এসে হাজির। এক-দু’জন নয়। একেবারে একসঙ্গে ‘চারজন’! বর্ধমান শহরের রমনাবাগানের ‘মিনি-জু’তে তারা এখন দিব্যি সংসার পেতেছে। ওই চারজন অতিথির পরিচয় হল, তারা বার্কিং ডিয়ার। এর মধ্যে দু’টি মেল এবং দু’টি ফিমেল। 
বিশদ

আসানসোল
ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া চক্রের দুই
পান্ডা সহ ১২ জন গ্রেপ্তার, উদ্ধার ১৭ লক্ষ টাকা, গাড়ি 

বিএনএ, আসানসোল: এটিমের ওটিপি, সিভিভি নম্বর জেনে টাকা লুট করার আন্তঃরাজ্য বড়সড় চক্রের হদিশ পেল আসানসোল-দুর্গাপুর পুলিস কমিশনারেট। পুলিস স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে তদন্তে নেমে এখনও পর্যন্ত এই চক্রের কাছ থেকে ১৬ লক্ষ ৭৪ হাজারের বেশি টাকা, অপরাধে ব্যবহৃত ১৯টি দামি মোবাইল ফোন, দুটি চারচাকা গাড়ি, দুটি বাইক, একটি ল্যাপটপ বাজেয়াপ্ত করেছে।  
বিশদ

পুলিসকে জানানো সত্ত্বেও উদ্ধারে গড়িমসি
তারাপীঠের মুণ্ডমালিনীতলায় আকাশের
নীচেই পড়ে রয়েছেন অসুস্থ প্রৌঢ়া 

সংবাদদাতা, রামপুরহাট: অমানবিকতার পরিচয় দিল পুণ্যভূমি বামাখ্যাপার সাধনস্থল তারাপীঠ। মুণ্ডমালিনীতলায় আকাশের নীচে এক প্রৌঢ়া অসুস্থ হয়ে পড়ে রইলেও কেউ তাঁকে উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করল না। কথা বলার শক্তি হারিয়ে একটু একটু করে মৃত্যুর দিকে ঢলে পড়ছেন ওই প্রৌঢ়া। 
বিশদ

রাসের বিসর্জনের শোভাযাত্রা উপলক্ষে
কালনা ও শান্তিপুর ফেরিঘাটে যাত্রী
নিরাপত্তায় থাকছে পর্যাপ্ত ব্যবস্থা 

সংবাদদাতা, কালনা: আজ বৃহস্পতিবার শান্তিপুরের ভাঙা রাস উৎসবের বিসর্জনের শোভাযাত্রা। তা দেখতে কালনা সহ অন্যান্য এলাকা থেকে হাজার হাজার মানুষ কালনার ফেরিঘাট দিয়ে ভাগীরথী নদী পার হয়ে শান্তিপুরে যান। তাই কালনা ও শান্তিপুরের ফেরিঘাটে যাত্রীদের নিরাপত্তার দিক মাথায় রেখে সমস্ত রকম ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। 
বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশ ৬৩/৩ (মধ্যাহ্নভোজের বিরতি) 

11:38:42 AM

রাফাল মামলায় সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশনের আর্জি খারিজ 
রাফাল যুদ্ধবিমান মামলায় রায় পুনর্বিবেচনা বা এফআইআর নিষ্প্রয়োজন বলে পর্যবেক্ষণ ...বিশদ

11:16:28 AM

সবরীমালা: সুপ্রিম কোর্টের ৭ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে গেল মামলা
সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ থেকে বৃহত্তর বেঞ্চে গেল সবরীমালা ...বিশদ

11:00:00 AM

হুগলির পাণ্ডুয়ায় কলকাতা পুলিসের কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার  

10:47:00 AM

প্রয়াত গণিতজ্ঞ বশিষ্ঠ নারায়ণ সিং 

10:40:02 AM

শান্তিপুরে চুরি 
শান্তিপুরে দু’টি জায়গায় চুরির ঘটনা ঘটল। গত রাতে জলেশ্বর এলাকার ...বিশদ

10:27:00 AM