Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দূরে দাঁড়িয়েই উপভোগ পর্যটকদের
বাড়ছে ঢেউ, বুলবুল নিয়ে দীঘায় কড়া সতর্কতা 

সংবাদদাতা, কাঁথি: ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাব সৈকত শহর দীঘাতেও পড়তে শুরু করেছে। শুক্রবার সকাল থেকে দীঘার উপকূল সহ গোটা পূর্ব মেদিনীপুর জেলার আকাশ ছিল মেঘলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝিরঝিরে বৃষ্টিও শুরু হয়। সঙ্গে ছিল হাওয়া। বৃহস্পতিবারের মতো শুক্রবারও পর্যটক, স্থানীয় বাসিন্দা এবং ব্যবসায়ীদের সতর্ক করতে দীঘা ও দীঘা কোস্টাল থানার উদ্যোগে মাইকিং করা হয়েছে। পাশাপাশি জোয়ারের সময় পর্যটকদের কাউকে সমুদ্রের ধারে ঘেঁসতেই দেওয়া হয়নি। যদিও তার মধ্যেই উৎসাহী বহু পর্যটক দূর থেকে সমুদ্রের ঢেউ উপভোগ করেছেন।
এদিন সমুদ্র উত্তাল ছিল। দুপুরে ভাটার সময় হাতে গোনা পর্যটক সমুদ্রস্নান সারেন। ঘাটগুলিতে কড়া পুলিসি নজরদারি ছিল। অধিকাংশ পর্যটকই ছিলেন হোটেলেই বন্দি। শুক্রবার বিকেলের পর ঘূর্ণিঝড়ের গতিবেগ বেড়ে যেতে পারে এবং পাশাপাশি তিনদিন উপকূলবর্তী এলাকায় প্রবল বৃষ্টি হবে বলে আগেই প্রশাসনিক সতর্কবার্তায় জানানো হয়েছিল। তবে শুক্রবার বিকেল পর্যন্ত ঝড়ের গতিবেগ তেমন ছিল না।
এদিন সকাল থেকে মাইকিং করে পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের উদ্দেশে বলা হয়, বুলবুলের প্রভাবে জলোচ্ছ্বাস বাড়বে এবং সমুদ্র উত্তাল হবে। আপনারা কেউ জলে নামবেন না। মৎস্যজীবীরা সমুদ্রে মাছ ধরতে যাবেন না। নিরাপদ দূরত্বে আশ্রয় নেওয়ার ব্যবস্থা করুন।
জেলা প্রশাসন ও বিপর্যয় ব্যবস্থাপন দপ্তরের পক্ষ থেকে আজ, শনিবার ও আগামীকাল রবিবার সমুদ্র উপকূল বরাবর পর্যটক, স্থানীয় বাসিন্দা ও মৎস্যজীবীদের যাবতীয় ক্রিয়াকলাপ বন্ধ রাখতে বলা হয়েছে। রামনগর-১ ব্লকের দীঘা উপকূল সহ রামনগর-২, কাঁথি-১, দেশপ্রাণ ও খেজুরি-২ ব্লক প্রশাসনকে একইভাবে জেলা প্রশাসনের তরফে সতর্ক থাকতে বলা হয়েছে। সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলার জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর(এনডিআরএফ) একটি দলও দীঘায় এসেছে। এদিকে সতর্কবার্তা জারি হওয়ার পর থেকেই ঝাঁকে ঝাঁকে ট্রলার মৎস্য অবতরণ কেন্দ্র ও বন্দরগুলিতে ফিরে আসতে শুরু করেছে। দীঘা ফিশারমেন অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, মরশুম শেষের মুখেও আবার সতর্কবার্তা জারি হওয়ায় ট্রলারগুলি ফিরে আসছে। এতে ফের ট্রলার মালিক ও মৎস্যজীবীদের ক্ষতির মুখে পড়তে হবে।
এদিকে, প্রশাসনের সতর্কবার্তা জারি হওয়ার পর বেশ কিছু পর্যটক দীঘা ছেড়ে চলে গেলেও অনেকেই এখনও রয়ে গিয়েছেন। তাঁদের উদ্দেশ্য, উত্তাল সমুদ্র দেখা। কলকাতার বাঙ্গুর থেকে দীঘায় আসা এক পর্যটক রমেন গাইন বলেন, আমরা ৫ নভেম্বর দীঘায় বেড়াতে এসেছি। বেড়িয়েই ফিরব। প্রশাসন তার কর্তব্য অনুযায়ী ঘূর্ণিঝড়ের কথা প্রচার করছে। যদি কোনও দুর্যোগ বা অসুবিধার মধ্যে পড়তে হয়, নিশ্চয়ই তার মোকাবিলা করব। পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। তাছাড়া দীঘা এখন অনেক সুরক্ষিত। আগের মতো পরিস্থিতি নেই। কলকাতার বাসিন্দা আর এক পর্যটক অরুণাভ বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা গত ৬ নভেম্বর দীঘায় বেড়াতে এসেছি। প্রশাসনের সতর্কবার্তার কথা জানি। সেরকম যদি ঝড়-ঝঞ্ঝা হয়, তাহলে আমরা হোটেলেই থাকব। কিন্তু দীঘায় থেকেই সবকিছু উপভোগ করতে চাই।
জেলাশাসক পার্থ ঘোষ বলেন, সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় উপকূলবর্তী এলাকার সমস্ত রেসকিউ সেন্টার খুলে দেওয়া হয়েছে। পাশাপাশি উপকূলবর্তী এলাকার গ্রামগুলিতে শুকনো খাবার, ত্রিপল এবং চাল মজুত করা হয়েছে। উপকূলবর্তী এলাকার সবক’টি গ্রাম পঞ্চায়েত ও সংশ্লিষ্ট থানাকে সতর্ক থাকতে বলা হয়েছে। বিপর্যয় ব্যবস্থাপন দপ্তরের জেলা আধিকারিক মৃত্যুঞ্জয় হালদার বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাব মোকাবিলায় আগাম কিছু সতর্কতামূলক ব্যবস্থা ছাড়াও উদ্ধারকাজ, আশ্রয় ও চিকিৎসার ব্যবস্থা সহ সমস্ত প্রস্তুতিই নেওয়া হয়েছে।

 

09th  November, 2019
শরীরে বুলেটের চিহ্ন নিয়ে আজ বাড়ি ফিরছেন জাহিরুল 

বিএনএ, বহরমপুর: শরীরে জঙ্গিদের চারটি বুলেটের চিহ্ন নিয়েই ঘরে ফিরছেন সাগরদিঘির বাহালনগরের জাহিরুল সরকার। বুধবার বিকেলে কাশ্মীর পুলিস তাঁকে সঙ্গে নিয়ে বিমানে ওঠে। গভীর রাতে তিনি বিমানবন্দরে নামেন।  
বিশদ

জিআই পাওয়ার বর্ষপূর্তি, আজ মেদিনীপুর শহরে ১০ হাজার রসগোল্লা বিলির সিদ্ধান্ত 

বিএনএ, মেদিনীপুর: বাংলার রসগোল্লার স্বীকৃতি পাওয়ার বর্ষপূর্তিতে আজ, বৃহস্পতিবার মেদিনীপুর শহরে প্রায় ১০ হাজার মিষ্টি বিলির সিদ্ধান্ত নিয়েছে মিষ্টি ব্যবসায়ী সমিতি। ঠিক দু’বছর আগেই ১৪ নভেম্বর বাংলার রসগোল্লা জি-আইয়ের স্বীকৃতি পেয়েছিল। আমবাঙালির কাছে তা ছিল চরম খুশির দিন।
বিশদ

এবার ৬ কোটি টাকা ব্যয়ে ঝাড়গ্রামে
হবে জঙ্গলমহল উৎসব, জানালেন সুব্রত 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ছ’কোটি টাকা ব্যয়ে ঝাড়গ্রামে শহরে হবে রাজ্যস্তরীয় জঙ্গলমহল উৎসব। আগামী ২ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত শহরের কুমুদকুমারী ইন্সটিটিউশন মাঠে এই উৎসব হবে। বুধবার ঝাড়গ্রামে জঙ্গলমহল উৎসবের এক প্রস্ততি বৈঠকে যোগ দিয়ে একথা জানান পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। 
বিশদ

নবদ্বীপের রাস উৎসবের মূল আকর্ষণ শোভাযাত্রা দেখতে দর্শনার্থীদের ঢল

 

সংবাদদাতা, নবদ্বীপ: বুধবার নবদ্বীপের রাসের শোভাযাত্রায় দর্শনার্থীদের ঢল নামল। এখানে রাসের মূল আকর্ষণ হল শোভাযাত্রা। যাকে চলতি ভাষায় আড়ং বলা হয়। সকালে বিভিন্ন লোকনৃত্য ও বাদ্যযন্ত্র সহকারে পাঁচটি বারোয়ারির শোভাযাত্রা হয়। দুপুরে বেহারার কাঁধে গৌরাঙ্গিনী মাতার শোভাযাত্রা যায় ঘূর্ণায়মাণ গাড়িতে। 
বিশদ

প্রসূতিকে মারধরের অভিযোগে উত্তাল বোলপুর হাসপাতাল, বিক্ষোভ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: প্রসব যন্ত্রণা নিয়ে ভর্তি হওয়া এক প্রসূতিকে মারধর করার অভিযোগ উঠল বোলপুর মহকুমা হাসপাতালের কর্তব্যরত নার্সদের বিরুদ্ধে। যার জেরে হাসপাতাল চত্বরে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। প্রসূতির পরিবারের সদস্যরা অভিযুক্ত নার্সদের শাস্তির দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন।  
বিশদ

ঐতিহ্য মেনে পালিত হয় শান্তিপুরে বিগ্রহ বাড়ির রাস উৎসব 

সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুর শহরের বিভিন্ন প্রান্তে বিগ্রহ বাড়ির রাস উৎসব ঐতিহ্য মেনে পালিত হয়। বিগ্রহ বাড়িগুলির জন্যই রাস উৎসব বিখ্যাত। শান্তিপুরে শতাধিক বারোয়ারি রাস হয়। এখানে মোট ৩৬টি বিগ্রহ বাড়ি রয়েছে। 
বিশদ

নাকা চেকিংয়ের সময় খড়্গপুরে ১৮ লক্ষ টাকা উদ্ধার 

সংবাদদাতা, খড়্গপুর: বিধানসভা উপনির্বাচনের জন্য নাকা চেকিংয়ের সময় বুধবার দুপুরে খড়্গপুর শহরের কৌশল্যা এলাকায় এক ব্যক্তির কাছ থেকে ১৮ লক্ষ টাকা উদ্ধার করে পুলিস।  
বিশদ

করিমপুরে ভোট: এল পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী 

বিএনএ, কৃষ্ণনগর: করিমপুরে উপনির্বাচনের জন্য চলে এল পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আরও এক বা দু’কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নির্বাচনের আগে আসতে পারে বলে পুলিস ও প্রশাসন সূত্রে খবর। উত্তেজনাপ্রবণ বুথগুলি চিহ্নিত করে কোথায় কত বাহিনী থাকবে, তার প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে। 
বিশদ

নিষেধাজ্ঞা ওঠায় দীঘায় সমুদ্রস্নানে পর্যটকের ঢল 

সংবাদদাতা, কাঁথি: স্নানের ক্ষেত্রে দু’দিনের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর বুধবার দীঘায় সমুদ্রস্নানে পর্যটকের ঢল নামে। এদিন পর্যটকদের দ্বিগুণ উৎসাহে সমুদ্রস্নানে মেতে উঠতে দেখা যায়। সব মিলিয়ে প্রায় এক সপ্তাহ পর ফের দীঘার সমুদ্রের চেনা ছবি ফেরে বুধবার।  
বিশদ

২১নভেম্বর মুর্শিদাবাদে আসতে পারেন মুখ্যমন্ত্রী 

বিএনএ, বহরমপুর: ২১নভেম্বর মুর্শিদাবাদে আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি মাসের ১৮তারিখ তাঁর আসার কথা ছিল। সেইমতো প্রস্তুতি শুরু হয়ে যায়। কিন্তু, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে তাঁর সফরসূচি রদবদল হয়।
বিশদ

বর্ধমানের ‘মিনি জু’এ এল ৪ বার্কিং ডিয়ার 

বিএনএ, বর্ধমান: শীতের শুরুতেই নতুন অতিথি এসে হাজির। এক-দু’জন নয়। একেবারে একসঙ্গে ‘চারজন’! বর্ধমান শহরের রমনাবাগানের ‘মিনি-জু’তে তারা এখন দিব্যি সংসার পেতেছে। ওই চারজন অতিথির পরিচয় হল, তারা বার্কিং ডিয়ার। এর মধ্যে দু’টি মেল এবং দু’টি ফিমেল। 
বিশদ

আসানসোল
ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া চক্রের দুই
পান্ডা সহ ১২ জন গ্রেপ্তার, উদ্ধার ১৭ লক্ষ টাকা, গাড়ি 

বিএনএ, আসানসোল: এটিমের ওটিপি, সিভিভি নম্বর জেনে টাকা লুট করার আন্তঃরাজ্য বড়সড় চক্রের হদিশ পেল আসানসোল-দুর্গাপুর পুলিস কমিশনারেট। পুলিস স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে তদন্তে নেমে এখনও পর্যন্ত এই চক্রের কাছ থেকে ১৬ লক্ষ ৭৪ হাজারের বেশি টাকা, অপরাধে ব্যবহৃত ১৯টি দামি মোবাইল ফোন, দুটি চারচাকা গাড়ি, দুটি বাইক, একটি ল্যাপটপ বাজেয়াপ্ত করেছে।  
বিশদ

পুলিসকে জানানো সত্ত্বেও উদ্ধারে গড়িমসি
তারাপীঠের মুণ্ডমালিনীতলায় আকাশের
নীচেই পড়ে রয়েছেন অসুস্থ প্রৌঢ়া 

সংবাদদাতা, রামপুরহাট: অমানবিকতার পরিচয় দিল পুণ্যভূমি বামাখ্যাপার সাধনস্থল তারাপীঠ। মুণ্ডমালিনীতলায় আকাশের নীচে এক প্রৌঢ়া অসুস্থ হয়ে পড়ে রইলেও কেউ তাঁকে উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করল না। কথা বলার শক্তি হারিয়ে একটু একটু করে মৃত্যুর দিকে ঢলে পড়ছেন ওই প্রৌঢ়া। 
বিশদ

রাসের বিসর্জনের শোভাযাত্রা উপলক্ষে
কালনা ও শান্তিপুর ফেরিঘাটে যাত্রী
নিরাপত্তায় থাকছে পর্যাপ্ত ব্যবস্থা 

সংবাদদাতা, কালনা: আজ বৃহস্পতিবার শান্তিপুরের ভাঙা রাস উৎসবের বিসর্জনের শোভাযাত্রা। তা দেখতে কালনা সহ অন্যান্য এলাকা থেকে হাজার হাজার মানুষ কালনার ফেরিঘাট দিয়ে ভাগীরথী নদী পার হয়ে শান্তিপুরে যান। তাই কালনা ও শান্তিপুরের ফেরিঘাটে যাত্রীদের নিরাপত্তার দিক মাথায় রেখে সমস্ত রকম ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।   ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশ ৬৩/৩ (মধ্যাহ্নভোজের বিরতি) 

11:38:42 AM

রাফাল মামলায় সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশনের আর্জি খারিজ 
রাফাল যুদ্ধবিমান মামলায় রায় পুনর্বিবেচনা বা এফআইআর নিষ্প্রয়োজন বলে পর্যবেক্ষণ ...বিশদ

11:16:28 AM

সবরীমালা: সুপ্রিম কোর্টের ৭ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে গেল মামলা
সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ থেকে বৃহত্তর বেঞ্চে গেল সবরীমালা ...বিশদ

11:00:00 AM

হুগলির পাণ্ডুয়ায় কলকাতা পুলিসের কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার  

10:47:00 AM

প্রয়াত গণিতজ্ঞ বশিষ্ঠ নারায়ণ সিং 

10:40:02 AM

শান্তিপুরে চুরি 
শান্তিপুরে দু’টি জায়গায় চুরির ঘটনা ঘটল। গত রাতে জলেশ্বর এলাকার ...বিশদ

10:27:00 AM