Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বর্ধমান বিশ্ববিদ্যালয়
র‌্যাগিংয়ের কোনও ঘটনাই ঘটেনি, তদন্তের রিপোর্ট দিল ‘অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড’ 

বিএনএ, বর্ধমান: বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র হস্টেলে র‌্যাগিংয়ের যে অভিযোগ ছিল, তদন্তের পর তা একেবারে ১৮০ ডিগ্রি ঘুরে গেল। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠক ছিল। সেই বৈঠকে বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড র‌্যাগিংয়ের তদন্ত রিপোর্ট সিল করা খামে কর্তৃপক্ষের কাছে জমা দেয়। পরে অ্যান্টি রিগিং কমিটির বৈঠকে ওই সিল করা খাম খোলা হয়। তাতে জানা যায়, রবীন্দ্র হস্টেলে কোনও র‌্যাগিংয়ের ঘটনাই ঘটেনি। ওই ছাত্র অভিযোগ করেছিলেন, তা সম্পূর্ণ মিথ্যা। প্রসঙ্গত, ইউজিসি কর্তৃপক্ষও এই র‌্যাগিংয়ের অভিযোগ নিয়ে রিপোর্ট চেয়েছিল। বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তদন্তের এই রিপোর্টই ইউজিসি’র কাছে পাঠিয়ে দেওয়া হবে। অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের রিপোর্টে স্বস্তির নিঃশ্বাস ফেলছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কারণ, র‌্যাগিংয়ের অভিযোগ নিয়ে শোরগোল শুরু হয়েছিল। অভিযোগ এবং পাল্টা অভিযোগও শুরু হয়েছিল। তবে, শেষমেশ কিনারা হওয়ায় সেই অস্বস্তিও কাটল।
উল্লেখ্য, গত ২৫ অক্টোবর রাতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র হস্টেলে উইমেন্স স্টাডিজের এক ছাত্র’র উপর র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছিল। ওই আক্রান্ত ছাত্রের অভিযোগ ছিল, ওইদিন রাতে হস্টেলে তাঁর উপর র‌্যাগিং শুরু করে কয়েকজন প্রাক্তন ছাত্র। রাত সাড়ে ১২টার সময় তাঁকে ঘাড় ধাক্কা দিয়ে হস্টেল থেকে বের করে দেওয়া হয়। ভোর পর্যন্ত তিনি রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ান। পরদিন সকাল থেকে অর্থাৎ ২৬ অক্টোবর তিনি বর্ধমান থানায় লিখিত অভিযোগ দায়ের করেছিলেন।
এদিকে, থানায় অভিযোগ দায়ের হওয়ার পরই ব্যাপক শোরগোল ছড়ায়। পুজোর ছুটির পর গত ৩১ অক্টোবর বিশ্ববিদ্যালয় খুলতেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য একদল ছাত্র বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের দ্বারস্থও হয়েছিলেন। তাঁরা বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং কমিটির আহ্বায়ক তথা বিশ্ববিদ্যালয়ের প্লেসমেন্ট অ্যান্ড স্টুডেন্টস ওয়েলফেয়ার অফিসারের কাছে দাবিপত্রও জমা দিয়েছিলেন। তারপরই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডকে তদন্তের নির্দেশ দেয়। সেই অনুযায়ী তদন্ত শুরু হয়। এদিকে, বুধবার বিশ্ববিদ্যালয়ের কাছে অভিযোগকারী ছাত্রের বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করেছিলেন রবীন্দ্র হস্টেলের একদল ছাত্র। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড সরজমিনে র‌্যাগিংয়ের অভিযোগের পূর্ণাঙ্গ তদন্ত করে। একাধিক ছাত্রের বয়ান লিপিবদ্ধ করে। হস্টেল কর্তৃপক্ষের বক্তব্য নেওয়া হয়। কিন্তু, কোথাও র‌্যাগিংয়ের কোনও তথ্য মেলেনি। তদন্তে উঠে এসেছে, ওইদিন কোনও র‌্যাগিংয়ের ঘটনাই ঘটেনি। সেই পুরো বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এদিন বন্ধ খামে জানিয়ে দিয়েছে অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড।
এদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপচার্য নিমাই চন্দ্র সাহার উপস্থিতিতে তাঁর অফিসে বৈঠক করে অ্যান্টি র‌্যাগিং কমিটি। সেখানেই তদন্তের ওই রিপোর্ট খোলা হয়। তারপরই র‌্যাগিং কাণ্ডের কিনারা হয়। এদিকে, অনেকেই বলছেন, মিথ্যা অভিযোগের জন্য প্রথমবর্ষের ছাত্রদের অভিভাবকেরাও আতঙ্কিত হয়ে পড়েছিলেন। এই তদন্ত রিপোর্টে তাঁদেরও সেই আতঙ্ক কাটবে।
 

উপনির্বাচনের অন্যতম ইস্যু
করিমপুর থেকে কৃষ্ণনগর পর্যন্ত রেললাইন চালুর দাবিতে সরব এলাকাবাসী 

সংবাদদাতা, তেহট্ট: এলাকার বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি সত্ত্বেও করিমপুর থেকে কৃষ্ণনগর পর্যন্ত আজও রেললাইন চালু হয়নি। যা নিয়ে ভোটের আগে সরব হয়েছেন এলাকার বাসিন্দারা। বিধানসভা উপনির্বাচনের আগে রাজনৈতিক দলগুলির কাছেও এটি অন্যতম ইস্যু হয়ে উঠেছে।  
বিশদ

জেলা সফরে এসে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী
সাত কোটি ব্যয়ে রাজারহাটে গড়ে উঠবে মুর্শিদাবাদ ভবন 

বিএনএ, বহরমপুর: রাজারহাটে প্রায় সাত কোটি টাকা খরচ করে গড়ে উঠবে মুর্শিদাবাদ ভবন। তারজন্য জমি অনেক আগেই হাতে পেয়েছে জেলা প্রশাসন। জেলা পরিষদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাসিন্দারা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১৮নভেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলায় আসছেন। তিনিই ভবনের শিলান্যাস করবেন। 
বিশদ

নেতৃত্বের হুঁশিয়ারি সত্ত্বেও বদলাচ্ছে না চিত্র
ফরাক্কা, ডোমকল, কান্দি ও বহরমপুরে তৃণমূলে কোন্দল 

বিএনএ, বহরমপুর: তৃণমূলের রাজ্য নেতৃত্বের পাখির চোখ মুর্শিদাবাদের দিকে। তাঁদের দৃঢ় বিশ্বাস ২০২১ সালে নবাবের জেলা তাঁদেরকে দু’হাত ভরে আশীর্বাদ করবে।
বিশদ

অশান্তি ঘিরে তৃণমূল-বিজেপি চাপানউতোর
নানুরে এলাকা দখল ঘিরে বোমাবাজি, জখম অনেকে 

সংবাদদাতা, শান্তিনিকেতন: এলাকা দখলকে কেন্দ্র করে ফের উত্তপ্ত হয়ে উঠল নানুর। বুধবার রাতে নানুরের সাঁতরা গ্রামে বোমাবাজি হয়। ঘটনার খবর পেয়ে এলাকায় যায় নানুর থানার পুলিস। পুলিস গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বোমাবাজি থেকে শুরু অশান্তির জেরে এলাকায় শুরু হয়েছে তৃণমূল-বিজেপি চাপানউতোর।  
বিশদ

কেন্দ্রীয় সরকারের অবদান তুলে ধরতে প্রধানমন্ত্রী জনঔষধি কেন্দ্রকে হাতিয়ার করছে বিজেপি 

বিএনএ, আসানসোল: গরিব মানুষের স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে কেন্দ্রীয় সরকারের উদ্যোগকে সামনে আনতে এবার পশ্চিম বর্ধমানের বিভিন্ন এলাকায় প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি কেন্দ্র খোলার উপর জোর দিচ্ছে বিজেপি।  
বিশদ

অভাবের তাড়নায় চারদিনের শিশুপুত্রকে ১০হাজার টাকায় বিক্রি করে দিলেন বাবা-মা 

সংবাদদাতা, কাটোয়া: মঙ্গলকোটে অভাবের তাড়নায় মাত্র চারদিনের শিশুপুত্রকে ১০ হাজার টাকার বিনিময়ে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠল বাবা-মায়ের বিরুদ্ধে। ঘরে শুধুমাত্র দুবেলা খাবার জোটানোর জন্য পাঁচ সন্তানের জননী তাঁর শিশুপুত্রকে অন্যজনের কোলে টাকার বিনিময়ে তুলে দিতে বাধ্য হয়েছেন বলে দাবি। 
বিশদ

পাণ্ডবেশ্বরে সোনা ব্যবসায়ীকে গুলি করে গয়না, টাকার ব্যাগ নিয়ে চম্পট দুষ্কৃতীদের 

সংবাদদাতা, দুর্গাপুর: পাণ্ডবেশ্বর থানার খোট্টাডিহি এলাকায় বুধবার রাতে এক স্বর্ণ ব্যবসায়ী গুলি করে তাঁর গয়না ও টাকার ব্যাগ নিয়ে চম্পট দিয়েছে দুষ্কৃতীরা। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। স্থানীয় বাসিন্দা সহ পথচারীরা গুরুতর জখম অবস্থায় স্বর্ণ ব্যবসায়ী মনোজ ভার্মাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন।  
বিশদ

মাদক কারবারিকে আটক করে পুলিসের হাতে তুলে দিল তেহট্টের প্রমিলা বাহিনী 

সংবাদদাতা, তেহট্ট: বৃহস্পতিবার তেহট্ট থানার বেতাই সাধুবাজার এলাকায় এক মাদক কারবারিকে আটক করলেন গ্রামের মহিলারা। পরে পুলিস এসে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে নিয়ে যায়। পুলিস জানিয়েছে, ধৃত ব্যক্তি হরেক মাল বিক্রেতা। নাম আব্দুল দফাদার। বাড়ি তেহট্ট নওদাপাড়া। 
বিশদ

বিরল রোগের চিকিৎসায় প্রতিদিন লক্ষ টাকা বিল, আতান্তরে কৃষকের পরিবার 

বিএনএ, বহরমপুর: বিরল রোগে আক্রান্ত হয়ে মাথায় হাত পড়ে গিয়েছে মুর্শিদাবাদের এক কৃষক পরিবারের। চিকিৎসার জন্য তাঁর পরিবারকে জমি বন্ধক রাখতে হয়েছে। মহাদেব মণ্ডল নামে মুর্শিদাবাদ থানার ডাঙাপাড়ার ওই কৃষক কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন।  
বিশদ

বোলপুরের স্কুলে রান্নার সরঞ্জাম ও ডাল চুরি, মিডডে মিল পেল না পড়ুয়ারা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: প্রাথমিক বিদ্যালয় থেকে চুরি গেল রান্নার সরঞ্জাম ও ডাল। যার জেরে বৃহস্পতিবার মিডডে মিল পেল না বোলপুরের অর্জুনলাল নিম্ন বুনিয়াদি বিদ্যালয়ের ১০৭জন পড়ুয়া। বুধবার জগদ্ধাত্রী পুজোর জন্য বিদ্যালয় ছুটি ছিল। সেই সুযোগেই ঘটে চুরির ঘটনা।
বিশদ

সিউড়িতে নতুন কমিউনিটি হল গড়ার পরিকল্পনা বীরভূম জেলা পরিষদের 

বিএনএ, সিউড়ি: সিউড়িতে নতুন কমিউনিটি হল গড়ার জন্য পরিকল্পনা শুরু করেছে বীরভূম জেলা পরিষদ। সেই কারণে বৃহস্পতিবার জেলা পরিষদের সভাধিপতি সহ অন্যান্য আধিকারিকরা সিউড়ির বড়বাগান এলাকায় জমি পরিদর্শন করেন। এদিন দুপুরে তাঁরা বড়বাগানে কড়িধ্যা পঞ্চায়েত এলাকায় ওই জমি ঘুরে দেখেন। 
বিশদ

নাদনঘাটে কার্যালয়ের দখল নিয়ে বিজেপির দুই গোষ্ঠীর মারপিট, জখম ১ 

সংবাদদাতা, পূর্বস্থলী: বৃহস্পতিবার নাদনঘাটে বিজেপির দলীয় কার্যালয়ের দখলদারি নিয়ে দুই গোষ্ঠীর মারপিটে এক বিজেপি কর্মী জখম হন। তাঁকে শ্রীরামপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার জেরে এলাকার রাজনৈতিক মহলে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

নবদ্বীপে আমড়াতলায় মহিষমর্দিনী মাতার পুজোর প্রস্তুতি তুঙ্গে 

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপের শ্রেষ্ঠ উৎসব রাস উৎসব। কার্তিক মাসের পূর্ণিমায় হওয়া এই উৎসব এখন মিলন উৎসবে পরিণত হয়েছে। রাসের শহর নবদ্বীপে পুজোর সংখ্যা প্রায় ৪০০। 
বিশদ

কুলটিতে নিখোঁজ যুবতীর মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

বিএনএ, আসানসোল: নিখোঁজ যুবতীর মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল কুলটিতে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কুলটির সুকান্তপল্লির বাসিন্দা দীপিকা হাজরা(২১) সোমবার থেকে নিখোঁজ ছিলেন। পরিবারের পক্ষ থেকে থানায় নিখোঁজ ডায়েরিও করা হয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM