Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 মেদিনীপুরে দেবীবরণ। নিজস্ব চিত্র

একাদশীতেও মণ্ডপে মণ্ডপে ঠাকুর দেখার ভিড় 

বাংলা নিউজ এজেন্সি: বহু প্রতিমার নিরঞ্জন হয়ে গেলেও বুধবার, একাদশীতেও দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের একাধিক মণ্ডপে দর্শনার্থীদের ভিড় দেখা গেল। হলদিয়ার হাজরা মোড়ে মৈত্রীভূমি দ্বাদশী পর্যন্ত মণ্ডপ দর্শনের জন্য প্রতিমা রেখে দিয়েছে। এখানকার মণ্ডপ রাজপুত ঘরানার স্থাপত্যের সম্প্রীতির শিসমহল এবার দর্শনার্থীদের নজর কেড়েছে। পুজোর শুরু থেকেই মণ্ডপে ভিড় আছড়ে পড়েছিল। দর্শনার্থীদের বিপুল সাড়া দেখে অভিভূত উদ্যোক্তারা আরও দু’দিন প্রতিমা রেখে দেওয়ার সিদ্ধান্ত নেন। একইভাবে ক্ষুদিরাম স্কোয়ারে ক্ষুদিরাম স্মৃতিসংঘের প্রতিমাও রয়েছে। রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিল্পী বিশ্বনাথ কুম্ভকার এখানে মূর্তি তৈরি করেছেন। মণ্ডপ এবং প্রতিমা দেখার জন্য একাদশীতেও ভিড় ছিল। দুপুরে বৃষ্টি হওয়ায় কিছুটা ছন্দপতন হয়েছে।
জেলার বেশিরভাগ প্রতিমার অবশ্য এদিন নিরঞ্জন সম্পন্ন হয়েছে। তমলুকে এদিন ২২টি প্রতিমা নিরঞ্জন হয়েছে। মহিষাদল, কাঁথি, হলদিয়া এবং এগরার বিভিন্ন পুজো মণ্ডপের প্রতিমাও নিরঞ্জন হয়েছে।
একাদশীতে মেদিনীপুর শহরে হাতে গোনা কয়েকটি প্রতিমা রয়েছে। বাকি অধিকাংশ প্রতিমা এদিন নিরঞ্জন হয়ে যায়। বিকাল থেকে পুজো মণ্ডপগুলিতে শোভাযাত্রা বের করার প্রস্তুতি শুরু হয়ে যায়। শহরে বটতলা চক, গোলকুয়াচক, কর্নেলগোলা, মীরবাজার, বড়বাজার, জগন্নাথ মন্দির, নতুন বাজার হয়ে গান্ধীঘাটে এদিন প্রতিমা নিরঞ্জন করা হয়। এদিন শহরের রাস্তার দুধারে প্রতিমার শোভাযাত্রা দেখার জন্য ভিড় জমে যায়।
ঝাড়গ্রামে এদিনও বিভিন্ন পুজোমণ্ডপে ঠাকুর দেখার ভিড় জমে। সকালে হালকা বৃষ্টি হলেও দুপুরের পর থেকে বৃষ্টি না হওয়ায় মানুষজন পথে বেরিয়ে পড়েন। গিধনী এলাকায় পুজো দেখতে এদিনও মানুষের ঢল নামে। দু’টি পুজোমণ্ডপে মানুষজন লাইন দিয়ে প্রতিমা দর্শন করেন। গিধনি পূর্বাশা পুজো কমিটির সদস্য অতনু রায় বলেন, জেলার পাশাপাশি পার্শ্ববর্তী ঝাড়খণ্ড রাজ্য থেকেও প্রচুর মানুষজন এদিন পুজোমণ্ডপে এসেছেন। 

বর্ধমানে লোহা কারখানা থেকে নৈশপ্রহরীর ঝুলন্ত দেহ উদ্ধার 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান থানার ঘোড়দৌড়চটিতে লোহা কারখানা থেকে নৈশপ্রহরীর ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। বুধবার সকালে কারখানার অন্য কর্মীরা ঝুলন্ত দেহটি দেখতে পান। খবর পেয়ে পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। মৃতের নাম উত্তম দাস (৫৯)। বর্ধমান থানার রায়ানের দুর্গাডাঙায় তাঁর বাড়ি।  
বিশদ

একাদশীতেও আয়েসবাগ ও চুনাখালিতে মণ্ডপে ভিড় 

সংবাদদাতা, লালবাগ: বুধবার সকাল থেকে রাজ্যের অন্যান্য জেলার সঙ্গে মুর্শিদাবাদ জেলাজুড়ে বিক্ষিপ্তভাবে মাঝারি ও হাল্কা বৃষ্টি হলেও তা উপেক্ষা করেই একাদশীতে ঠাকুর দেখতে জেলার বিগ বাজেটের পুজো আয়েসবাগ এবং চুনাখালির মণ্ডপে দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে।  
বিশদ

ঠাকুর দেখতে বেরিয়ে শক্তিগড়ে দুর্ঘটনায় ২ মহিলার মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: ঠাকুর দেখতে বেরিয়ে শক্তিগড় থানার কাঁদরসোনায় টোটোর সঙ্গে গাড়ির ধাক্কায় দুই মহিলার মৃত্যু হয়েছে। জখম হয়েছেন অন্তত ১০ জন। তার মধ্যে ৫ জনকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল ও অনাময়ে ভর্তি করা হয়। পুলিস জানিয়েছে, মৃতদের নাম লক্ষ্মী মিদ্যা (৪৭) ও প্রিয়া মিদ্যা (১৯)। 
বিশদ

তমলুকে ঝিলে নৌকাডুবি, মৃত্যু হল ভাই-বোনের 

বিএনএ, তমলুক: বিজয়া দশমীর দুপুরে তমলুক থানার হরশঙ্করে ঝিলে নৌকা উল্টে ভাই-বোনের মৃত্যু হল। মৃতদের নাম সুতপা মাইতি (২০) ও উজ্জ্বল মাইতি (১৫)। সুতপা মহিষাদল কলেজে রসায়নবিদ্যার তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন। অন্যদিকে, উজ্জ্বল কাপাসএড়িয়ায় নবোদয় বিদ্যালয়ে দশম শ্রেণীর পড়ুয়া ছিল।  
বিশদ

বাঘমুণ্ডিতে রাবণ পোড়া দেখতে উপচে পড়ল ভিড় 

সংবাদদাতা, পুরুলিয়া ও রঘুনাথপুর: বুধবার একাদশীর দিনে রাবণ পোড়া এবং আতসবাজি প্রদর্শনী দেখতে বাঘমুণ্ডির লহরিয়ায় ব্যাপক ভিড় হয়। এদিন সন্ধ্যায় প্রায় ৫০ ফুটেরও বেশি উচ্চতার রাবণকে আতসবাজির মাধ্যমেই পোড়ানো হয়। অযোধ্যা পাহাড়ের কোলে আতসবাজির প্রদর্শন দেখতে স্থানীয় বাসিন্দারা ছাড়াও ঝাড়খণ্ড থেকেও বহু মানুষ লহরিয়ায় আসেন।  
বিশদ

খড়্গপুরে দশেরা উৎসব পালনে শামিল শুভেন্দু 

সংবাদদাতা, খড়্গপুর: প্রায় দু’লক্ষ মানুষকে সঙ্গে নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় খড়্গপুরে দশেরা উৎসবে শামিল হলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। ১৯২৫ সাল থেকে খড়্গপুর শহরের সেটেলমেন্ট এলাকায় অরাজনৈতিক উৎসব দশেরা তথা রাবণপোড়া হয়ে আসছে।  
বিশদ

আরামবাগে আগুনে পুড়ে বধূর মৃত্যু, দগ্ধ স্বামীও 

সংবাদদাতা, আরামবাগ: অগ্নিদগ্ধ হয়ে বুধবার সকালে আরামবাগ শহরের দৌলতপুর এলাকার এক বধূর মৃত্যু হয়েছে। মৃতার নাম শিল্পা রায় (২৩)। আগুনে জখম হয়েছেন তাঁর স্বামীও। বর্তমানে তিনি হাসপাতালে ভর্তি। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়।  
বিশদ

ঠাকুর দেখে বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় যুবকের মৃত্যু 

সংবাদদাতা, রামপুরহাট: ঠাকুর দেখে বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় বাইক চালক এক যুবকের মৃত্যু হয়েছে। ঘটনায় জখম হয়েছেন বাইক আরোহী আরও এক যুবক। তাঁকে আশঙ্কাজনক অবস্থায় রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

বাঁকুড়ায় শারদ সম্মানে শহরকে টেক্কা গ্রামের 

সংবাদদাতা, বিষ্ণুপুর: এবার শারদ সম্মানে শহরকে টেক্কা দিল গ্রাম। গত শুক্রবার ষষ্ঠীর দিন বাঁকুড়ায় ‘বিশ্ববাংলা শারদ সম্মান-২০১৯’ পুরস্কারের তালিকা ঘোষণা করা হয়েছে। ওইদিন সন্ধ্যায় জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে সেরা পুজো, সেরা প্রতিমা ও সেরা মণ্ডপের পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়।  
বিশদ

নাদনঘাটে সিভিক ভলান্টিয়ারকে মারধর, ধৃত ৪ 

সংবাদদাতা, পূর্বস্থলী: বিজয় দশমী রাতে নাদনঘাট থানার এক সিভিক ভলান্টিয়ারকে মারধরের ঘটনায় চারজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের নাম উত্তম প্রামানিক, মিঠুন ধাড়া, বিজয় প্রামাণিক, দীপেন প্রামাণিক। তাদের বাড়ি সমুদ্রগড় পঞ্চায়েতের রাহাতপুর দুলেপাড়ায়। 
বিশদ

খণ্ডঘোষে স্ত্রীকে শ্বাসরোধ করে খুন, যুবক গ্রেপ্তার 

সংবাদদাতা, বর্ধমান: স্ত্রীকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে রায়না থানার পুলিস। ধৃতের নাম পিন্টু রুইদাস। খণ্ডঘোষ থানার ফকিরডাঙায় তার বাড়ি। সোমবার গভীর রাতে বাড়ি থেকে পুলিস তাকে গ্রেপ্তার করে। মঙ্গলবার তাকে বর্ধমান আদালতে পেশ করা হয়।  
বিশদ

সাঁতুড়িতে বধূর অস্বাভাবিক মৃত্যু, স্বামী সহ ধৃত ২ 

সংবাদদাতা, রঘুনাথপুর: গত রবিবার মহাষ্টমীতে সাঁতুড়ি থানার মানপুর গ্রামে এক বধূর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় পুলিস স্বামী ও শ্বশুরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম তাপসী পরামানিক (৩০)। মৃতার বাপেরবাড়ির অভিযোগের ভিত্তিতে পুলিস ওইদিনই তাপসীর স্বামী শ্রীকান্ত পরামানিক ও শ্বশুর দয়াময় পরামানিককে গ্রেপ্তার করেছে।  
বিশদ

নবদ্বীপে ভাগীরথীতে ভাঙন, তীব্র আতঙ্ক 

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপ ব্লকের ইদ্রাকপুরের নিদয়া গ্রামের ভাগীরথীতে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। জেলার অন্যান্য জায়গার বাসিন্দারা যখন শারদ উৎসবে পরিবার নিয়ে আনন্দে মেতেছেন, তখন নিদয়া গ্রামের কয়েকশো পরিবার ভাঙন নিয়ে আতঙ্কে প্রহর গুনছে। 
বিশদ

দীঘায় ধরা পড়ল বিশালাকৃতির চিলমাছ 

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM