Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দশমীর সিঁদুরখেলা, রাবণপোড়া ঘিরে মাতোয়ারা পূর্ব মেদিনীপুর 

বিএনএ, তমলুক: বিজয়ার সিঁদুর খেলা ও রাবণপোড়া উৎসবে মাতল গোটা পূর্ব মেদিনীপুর জেলা। পুজো শেষে মাকে বিদায় জানানোর মুহূর্তে মণ্ডপে মণ্ডপে সিঁদুর খেলায় মেতে ওঠেন কিশোরী, তরুণী সহ বিভিন্ন বয়সের মেয়েরা। মহিলা পরিচালিত পুজো কমিটির মণ্ডপে উচ্ছ্বাসের ছবিটা ছিল আরও কয়েকগুণ বেশি। পাশাপাশি তমলুক, নন্দকুমার, মহিষাদল, কাঁথি সহ বিভিন্ন জায়গায় রাবণপোড়া অনুষ্ঠান দেখতে হাজার হাজার মানুষের ভিড় জমেছিল। মহিষাদলের রামবাগ এবং গুণ্ডিচাবাটিতে রাবণপোড়া উপলক্ষে একদিনের মেলা বসে। বুধবার সুতাহাটা এবং হলদিয়ার সিটি সেন্টারে রাবণপোড়া হওয়ার কথা ছিল। কিন্তু, প্রাকৃতিক দুর্যোগের কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছে।
তমলুক শহরে ১১নম্বর ওয়ার্ডে তাম্রলিপ্ত পশ্চিমাঞ্চল উন্নয়ন সংস্থার মহিলা পরিচালিত পুজোয় মেয়েদের সিঁদুরখেলার বাড়তি আকর্ষণ রয়েছে। রমা দত্ত, শুভ্রা বেরা, কল্যাণী বেরা মুখোপাধ্যায়, মমতাজ বেগম, সুভদ্রা চক্রবর্তী, শেফালি ভুঁইঞা প্রমুখ এদিন সিঁদুর খেলায় মেতে ওঠেন। একে অপরকে সিঁদুরে রাঙিয়ে দেন। তমলুকের ইয়ুথ স্পোর্টিং ক্লাবে সিঁদুর খেলায় অনেকেই যোগ দেন। একইভাবে নিমতলা রেগুলেটেড মার্কেটে উৎসব ক্লাবের মহিলা পরিচালিত পুজো, তমলুক শহরে দক্ষিণচড়া শঙ্করআড়া প্রাইমারি স্কুলমাঠে প্রথমা মহিলা পরিচালিত পুজো এবং রামসাগর পুকুরপাড়ে হৃদজায়া মহিলা পরিচালিত পুজোয় জাঁকজমক সহকারে সিঁদুরখেলা হয়েছে। মহিষাদল রাজবাড়ি, মহিষাদল গুণ্ডিচাবাটিতে শুভেনিয়া ক্লাবের পুজো সহ বিভিন্ন মণ্ডপে মহিলারা সিঁদুর খেলায় মেতে ওঠেন। হলদিয়া এবং কাঁথির বিভিন্ন পুজোমণ্ডপে সিঁদুরখেলা হয়েছে জাঁকজমক সহকারে।
এদিন হলদিয়ার সিটি সেন্টার এবং সুতাহাটার দোরো কৃষ্ণনগরে রাবণপোড়া অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু, প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ওই দুই জায়গায় অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয়েছে। তমলুকের রাধাবল্লভপুরে দুর্গাপুজো কমিটির উদ্যোগে মঙ্গলবার রাবণপোড়া অনুষ্ঠান হয়েছে। এখানকার পুজো ৭৩ বছরে পড়ল। যদিও গত পাঁচ বছর ধরে এখানে রাবণপোড়া চলছে। রাবণপোড়া এবং আতসবাজি প্রদর্শন দেখতে আশপাশ এলাকা থেকে প্রচুর সংখ্যক দর্শনার্থী হাজির হয়েছিলেন। নন্দকুমার থানার তালপুকুর রেল ক্রসিং ফুটবল ময়দানে ব্যাবত্তারহাট স্পোর্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে রাবণপোড়া উৎসব হয়েছে। বিধায়ক সুকুমার দে অনুষ্ঠানের উদ্বোধন করেন।
মহিষাদলে রামবাগে রাবণপোড়া উৎসব বহু বছর ধরে হয়ে আসছে। রামজিউর মন্দির থেকে রাম, সীতার মূর্তি আনা হয়। রামবাগে খড় এবং বাঁশের বাখারি সহ ছাউনি দিয়ে রাবণের ঘর তৈরি করা হয়। খড় দিয়ে বানানো হয় রাবণের মূর্তি। তাতে আগুন ধরানো হয়। রাবণের ঘর থেকে আধপোড়া বাঁশের বাখারি সংগ্রহ করার জন্য দর্শনার্থীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। অনেকের বিশ্বাস, আধপোড়া ওই সব জিনিসপত্র বাড়িতে রাখলে উইপোকার উপদ্রব কমে যায়। সেই বিশ্বাসেই ফি বছর এখানে রাবণপোড়া দেখতে ভিড় জমে।
এদিন রামবাগে মেলা বসেছিল। রামবাগের মতো মহিষাদলের গুণ্ডিচাবাটিতে রাবণপোড়া অনুষ্ঠান উপলক্ষে একদিনের মেলা বসে। এখানেও রাবণপোড়া দেখার জন্য প্রচুর সংখ্যক দর্শনার্থীর সমাগম ঘটে। মঙ্গলবার সকালে একদিনের জন্য আখ ও কাঁকড়ার মেলা বসে। ক্লাবের সদস্য ভূপাল মাইতি বলেন, গড়কমলপুর গ্রামে কালী মন্দিরে রাম-সীতার মূর্তি আছে। সেখান থেকে রথে চাপিয়ে রাম-সীতাকে আনা হয়। এখানকার রাবণ পোড়া দেখতে হাজার হাজার মানুষের সমাগম ঘটে। আমাদের পুজো এবার ২৫বছরে পড়ল। তবে রাবণপোড়া হচ্ছে গত ২১ বছর ধরে। প্রতিবারই বহু মানুষের ভিড় হয়।
কাঁথির নান্দনিক ক্লাবের উদ্যোগে সেন্ট্রাল বাসস্ট্যান্ড লাগোয়া এলাকায় মঙ্গলবার রাবণ পোড়া হয়। তা দেখার জন্য প্রচুর মানুষজন ভিড় করেন। তমলুকের কাঁকটিয়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির উদ্যোগে কাঁকটিয়াতেও রাবণ পোড়া হয়েছে। পশ্চিম মেদিনীপুরের ডেবরার বালিচকে রাবণ পোড়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন পুজো কমিটিকে পুরস্কৃত করা হয়েছে। মেচেদায় বিভিন্ন পুজো মণ্ডপে সিঁদুর খেলা হয়েছে জাঁকজমক সহযোগে। পাশাপাশি কাঁথি এবং এগরার বিভিন্ন মণ্ডপে বিজয়া দশমীতে সিঁদুর খেলায় বিভিন্ন বয়সের মেয়েরা অংশ নিয়েছিলেন। সেইসঙ্গে বিজয়ার মিষ্টি বিতরণ হয়েছে। পরস্পরের মধ্যে বিজয়ার শুভেচ্ছা বিনিময় হয়েছে।  

10th  October, 2019
খড়্গপুরের রেল ওয়ার্কশপে তৈরি
হচ্ছে ১৬০টি আইসোলেশন কোচ 

সৌম্য বন্দ্যোপাধ্যায়, খড়্গপুর, সংবাদদাতা: করোনা আক্রান্তদের জন্য ট্রেনের কোচকে এবার মোবাইল আইসোলেশন ওয়ার্ডে রূপান্তরিত করছে রেল। দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর রেল ওয়ার্কশপে এজন্য ১৬০টি ঩বিশেষ কোচ তৈরি করা হচ্ছে। এক একটি কোচে আটজন করে রোগী থাকতে পারবেন। 
বিশদ

মুখ্যমন্ত্রী ‘হটস্পট জোন’ হিসেবে চিহ্নিত করার ইঙ্গিত দেওয়ায়
হলদিয়া বন্দরে সতর্কতা আরও বাড়ল, একাধিক কাজ অনলাইনে 

শ্যামল সেন, হলদিয়া, সংবাদদাতা: করোনা-আক্রান্তের নিরিখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ছ’টি এলাকার সঙ্গে হলদিয়াকে ‘হটস্পট জোন’ হিসেবে চিহ্নিত করার ইঙ্গিত দেওয়ায় সতর্কতা বাড়ল বন্দরে।  
বিশদ

রেশন কার্ড বন্ধক দিয়ে লকডাউনে
বিপাকে গ্রামের বাসিন্দারা 

সংবাদদাতা, পুরুলিয়া: অভাবের তাড়নায় রেশন কার্ড বন্ধক রেখে নগদ টাকা ধার নিয়ে বিপাকে পড়েছেন ঝালদা থানার সারজুমাতু গ্রামের বাসিন্দাদের একাংশ। লকডাউনের সময় কাজ হারিয়ে তাঁদের সমস্যা আরও প্রকট হয়েছে। 
বিশদ

কাঁথির আলাদারপুটে সব্জির দোকান
সহ পুরো বাজার বন্ধ, ক্ষোভ 

সংবাদদাতা, কাঁথি: প্রশাসনের তরফে আনাজপাতি, মুদি সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান খুলে রাখার কথা বললেও কাঁথির দেশপ্রাণ ব্লকের আলাদারপুটে পুরো বাজারই বন্ধ রেখেছে বাজার ব্যবসায়ী সমিতি। বুধবার থেকে বাজার বন্ধ হয়ে গিয়েছে। 
বিশদ

মাথায় হাত ব্যবসায়ীদের
বড়জোড়া বাজারে বিধ্বংসী
অগ্নিকাণ্ডে ক্ষতি প্রায় ৫ কোটি 

অরূপ ভট্টাচার্য, বড়জোড়া, বিএনএ: ঘণ্টা দুয়েকের বিধ্বংসী আগুনে বড়জোড়া বাজারে সব মিলিয়ে ব্যবসায়ীদের প্রায় ৫ কোটি টাকার জিনিসপত্র পুড়ে ছাই হয়ে গিয়েছে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গে কথাবার্তার পর এমনটাই অনুমান করছেন বড়জোড়া ষোলোআনা কমিটির সদস্যরা। 
বিশদ

মানা হচ্ছে না সামাজিক দূরত্ব,
প্রশাসনিক হস্তক্ষেপের দাবি

বীরভূমজুড়ে আতঙ্ক 

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: লকডাউনের মধ্যেও বীরভূম জেলাজুড়ে পোস্ট অফিস, ব্যাঙ্ক ও গ্যাস অফিসে পড়ছে গ্রাহকদের লম্বা লাইন। আর সেই লাইনে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। ফলে, এই ঘটনায় ভাইরাসের সংক্রমণ নিয়ে উদ্বেগ বাড়ায় বীরভূমজুড়ে আতঙ্ক ছড়িয়েছে।  
বিশদ

রামপুরহাটের জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ড 

সংবাদদাতা, রামপুরহাট: বাঁকুড়ার শুশুনিয়া জঙ্গলের পর এবার ঝাড়খণ্ড সীমানা লাগোয়া রামপুরহাটের সুরিচুয়া গ্রাম ঘেঁষা জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটল। বুধবার সন্ধ্যায় স্থানীয়রা গ্রাম থেকে কিছুটা দূরের জঙ্গল দাউ দাউ করে জ্বলতে দেখে পুলিসে খবর দেন।  
বিশদ

লকডাউনে কাজ বন্ধ, চরম সঙ্কটে
কাটোয়ার ৪০০ পরিচারিকার পরিবার 

অনিমেষ মণ্ডল, কাটোয়া, সংবাদদাতা: ‘বাবু দয়া করে ফোন কেটে দেবেন না। কাজ না করলে আমরা খাব কী?’ শহরে কেউ বাড়িতে কাজে না ডাকায় গৃহকর্তাদের এভাবেই ফোন করে কাতর আবেদন জানাচ্ছেন পরিচারিকারা। 
বিশদ

মন ভালো রাখতে  লুডো
খেলুন, গান শুনুন, বই পড়ুন  

ডাঃ দেবীপ্রসাদ রায়চৌধুরী, মনোরোগ বিশেষজ্ঞ (আসানসোল জেলা হাসপাতাল), মন ভালো রাখতে খবরের চ্যানেল থেকে চোখ সরিয়ে লুডো খেলুন, বই পড়ুন। করোনার জেরে লকডাউনকে অভিশাপ হিসেবে না দেখে পরিবারের সঙ্গে একসঙ্গে সময় কাটানোর সুযোগ হিসেবে দেখুন। মন হালকা হবে নিজে থেকেই।  
বিশদ

এবার নববর্ষে হালখাতায় গণেশ মূর্তি বিক্রি
নিয়ে আশঙ্কায় কালনা মহকুমার মৃৎশিল্পীরা 

গণেশ মজুমদার, কালনা, সংবাদদাতা: নববর্ষে সিদ্ধিদাতা গণেশের মূর্তির চাহিদার কথা মাথায় রেখে আগে থেকেই প্রস্তুতির কাজ শুরু হয়েছিল কালনা মহকুমার বিভিন্ন মৃৎশিল্পীদের পাড়ায় পাড়ায়। 
বিশদ

বেলিয়াতোড়ে জখম হরিণ উদ্ধার 

বিএনএ, বাঁকুড়া: বুধবার বেলিয়াতোড় রেঞ্জের কুশমার জঙ্গল থেকে একটি জখম হরিণকে উদ্ধার করল বনদপ্তর। পূর্ণবয়স্ক ওই হরিণটির পিছনের একটি পা ভেঙে গিয়েছে ও অন্য পায়েও গুরুতর আঘাত রয়েছে। 
বিশদ

বেলদায় রাস্তায় ময়ূরী, চাঞ্চল্য

 

সংবাদদাতা, খড়্গপুর: বেলদার সাউড়ি গ্রামে বৃহস্পতিবার সকালে রাস্তায় একটি ময়ূরীর দেখা পাওয়া যায়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় লোকজনের কাছ থেকে খবর পেয়ে বনদপ্তরের কর্মীরা এসে ময়ূরীটিকে উদ্ধার করে নিয়ে যায়। 
বিশদ

ডেঙ্গু নিধনে তৎপর আরামবাগ পুরসভা 

সুদেব দাস, আরামবাগ, বিএনএ: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরেই যুদ্ধকালীন তৎপরতায় ডেঙ্গু মোকাবিলায় ময়দানে নামল আরামবাগ পুরসভা। ইতিমধ্যে দু’টি কামান, ৯টি হ্যান্ড স্প্রে মেশিন নিয়ে মশা নিধনের জন্য শহরের ১৯টি ওয়ার্ডে অভিযান শুরু করেছেন পুরসভা সাফাই বিভাগের কর্মীরা। 
বিশদ

হোম কোয়ারেন্টাইন সময়সীমা
পার করে মুক্ত বিদেশ ফেরত ৪৮

এখনও পর্যন্ত ২৫ জনের রিপোর্টই নেগেটিভ, স্বস্তি 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: দেশজুড়ে আতঙ্কের মধ্যেই করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত স্বস্তির জায়গাতে রয়েছে পূর্ব বর্ধমান জেলা। কারণ, এখনও পর্যন্ত জেলায় ২৫ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হয়েছিল। সেই ২৫ জনের রিপোর্টই নেগেটিভ এসেছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
রাজীব সরকার, শিলিগুড়ি, বিএনএ: করোনার প্রকোপে উত্তরবঙ্গের চা শিল্প। কোভিড-১৯’র কারণে দেশজুড়ে লকডাউন চলছে। পাশাপাশি উৎপাদনও প্রভাব পড়েছে। এই দু’য়ের কারণে বিপুল ক্ষতির মুখে দার্জিলিংয়ের ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর দেশজুড়ে সোনার চাহিদা ৩০ শতাংশ কমবে বলে মনে করছে স্বর্ণশিল্প মহল। তাদের বক্তব্য, এদেশের সোনার মূল চাহিদা তৈরি হয় বিয়েকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার প্রভাবে গৃহবন্দি প্রত্যেকেই। সাধারণ কিংবা অসাধারণ, রেহাই নেই কারও। জরুরি পরিষেবার সঙ্গে সংযুক্ত ব্যক্তিরা অবশ্য কর্মব্যস্ত। কোভিড-১৯’এর চ্যালেঞ্জ টপকে কর্তব্যরত তাঁরা। ...

  আগামী ৩ মে নিট হচ্ছে না। আয়োজক সংস্থা এনটিএ যদিও বা বলেছে, মে মাসের শেষ সপ্তাহে নিট হতে পারে, বর্তমান পরিস্থিতি যা পূর্বাভাস দিচ্ছে, তাও হওয়া কঠিন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ রয়েছে। ব্যবসায়ী যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা দুযবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৭: স্বাধীনতা সংগ্রামী ও পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের জন্ম
১৯০১: কবি ও সাহিত্যিক অমিয় চক্রবর্তীর জন্ম
১৯৩১ - বিশিষ্ট লেখক নিমাই ভট্টাচার্যের জন্ম
১৯৬৪: বিশিষ্ট শেফ সঞ্জিব কাপুরের জন্ম
১৯৭৩: ব্রাজিলের ফুটবলার রবার্তো কার্লোসের জন্ম
১৯৮৬: অভিনেত্রী আয়েষা টাকিয়ার জন্ম
১৯৯৫: চতুর্থ প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের মৃত্যু
২০১৫: অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনোর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.৫৪ টাকা ৭৭.২৬ টাকা
পাউন্ড ৯২.৯৫ টাকা ৯৬.২৭ টাকা
ইউরো ৮১.৪৭ টাকা ৮৪.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২৭ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০, শুক্রবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) তৃতীয়া ৪০/১৯ রাত্রি ৯/৩২। বিশাখা ৪১/১৫ রাত্রি ৯/৫৫। সূ উ ৫/২৪/৪০, অ ৫/৫১/২১, অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৭/৫৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১২ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/৬ গতে ৩/৫২ মধ্যে। বারবেলা ৮/৩১ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১০ মধ্যে।
২৭ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০, শুক্রবার, তৃতীয়া ৫১/১২/২৪ রাত্রি ১/৫৪/৫৪। বিশাখা ৫১/৫৩/২৭ রাত্রি ২/১১/১৯। সূ উ ৫/২৫/৫৬, অ ৫/৫২/৭। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে ও ৭/৫৫ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৩ গতে২/৩২ মধ্যে ও ৪/১১ গতে ৫/৫২ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/৭ গতে ৩/৫৩ মধ্যে। বারবেলা ৮/৩২/২৯ গতে ১০/৫/৪৫ মধ্যে, কালবেলা ১০/৫/৪৫ গতে ১১/৩৯/১ মধ্যে।
১৬ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
কৃষ্ণনগর শহরের বিভিন্ন জায়গায় জীবানুমুক্ত করার কাজ শুরু হল

02:13:00 PM

 নিজামুদ্দিন সভা ফেরত জম্মু কাশ্মীরের বাসিন্দারা চিহ্নিত: লেফটেন্যান্ট গভর্নর
নয়াদিল্লির নিজামুদ্দিনের সভায় অংশ নেওয়া জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের চিহ্নিত ...বিশদ

02:07:00 PM

রাশিয়ায় নতুন করে আক্রান্ত ১৭৮৬
রাশিয়ায় নতুন করে আরও ১৭৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

01:53:30 PM

করোনা: পাঞ্জাবে আক্রান্ত আরও ৫ 
পাঞ্জাবে নতুন করে আজ আরও ৫ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

01:46:09 PM

লকডাউন: শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে কী বলল ওড়িশা সরকার
লকডাউনের জেরে প্রভাব পড়েছে অর্থনীতিতে। এই কারণে, রাজ্যের বেসরকারি ...বিশদ

01:08:01 PM

করোনা: পূর্ব মেদিনীপুরের থানাগুলিতে শুরু থার্মাল স্ক্রিনিং
পূর্ব মেদিনীপুরে বিভিন্ন থানায় শুরু হল থার্মাল স্ক্রিনিং। থানার ...বিশদ

12:56:14 PM