Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

খড়্গপুরে দশেরা উৎসব পালনে শামিল শুভেন্দু 

সংবাদদাতা, খড়্গপুর: প্রায় দু’লক্ষ মানুষকে সঙ্গে নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় খড়্গপুরে দশেরা উৎসবে শামিল হলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। ১৯২৫ সাল থেকে খড়্গপুর শহরের সেটেলমেন্ট এলাকায় অরাজনৈতিক উৎসব দশেরা তথা রাবণপোড়া হয়ে আসছে। গত বছর থেকে শুভেন্দুবাবু এই উৎসবে যোগে দিচ্ছেন। তবে এই শহরে বিজেপির উত্থানের পর জঙ্গলমহলের পর্যবেক্ষক হিসেবে তাঁর বারবার খড়্গপুরে আসার আলাদা গুরুত্ব আছে। শুভেন্দুবাবু বলেন, আমাকে প্রতি বছর ডাকা হয়। আমি গত বছরও এসেছিলাম। এবারও এসেছি। তাঁর দাবি, দু’লক্ষেরও বেশি মানুষ উৎসবে সমবেত হয়েছিলেন।
মঙ্গলবারের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলাশাসক রশ্মি কমল, মেদিনীপুরের ডিআইজি সুকেশ জৈন, পুলিস সুপার দীনেশ কুমার, জেলা পরিষদের সহ সভাধিপতি অজিত মাইতি, পুরসভার চেয়ারম্যান প্রদীপ সরকার প্রমুখ। ছিলেন বিভিন্ন ধর্মের মানুষও। যদিও ওই অনুষ্ঠানকে কেন্দ্র করেও তৃণমূলের গোষ্ঠী বিরোধ প্রকাশ্যে চলে আসে। শুভেন্দুবাবু দায়িত্ব নেওয়ার পর শহরের সব নেতাকেই এক মঞ্চে দেখা যায়। এমনকী, পুজো উদ্বোধনেও শুভেন্দুবাবুর সঙ্গে সব নেতাকে শামিল হতে দেখা গিয়েছে। কিন্তু, মঙ্গলবার ওইরকম একটা জনসমাগমে তৃণমূলের শহর সভাপতি তথা কাউন্সিলার রবিশঙ্কর পাণ্ডে ও জেলা কমিটির সাধারণ সম্পাদক তথা কাউন্সিলার দেবাশিস চৌধুরীকে দেখা যায়নি।
শুভেন্দুবাবু বলেন, মিনি ইন্ডিয়ায় সবাই মিলে মিশে একেকার হয়ে গিয়েছেন। সুন্দর অনুষ্ঠান সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে। দু থেকে আড়াই লক্ষ মানুষ এসেছেন। এটা খড়্গপুরের মানুষের প্রাণের উৎসব। যেদিকে তাকাই শুধু কালো মাথা। রাবণ বধ করে তিনি বলেন, আজ অশুভ শক্তির বিনাস হল। শুভ শক্তির উত্তোরণ হল। সমাজে যা কিছু অশুভ তার বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে। অশুভকে ধ্বংস করতে হবে। সব শুভ হোক। মানুষের মঙ্গল হোক। তিনি এদিন হিন্দিতেই ছোট বক্তব্য পেশ করেন। তিনি বলেন, আগামী বছর আরও ভালো ভাবে এই অনুষ্ঠান হবে।
বিজেপি এই অনুষ্ঠানকে রাজনীতিকরণ করা হয়েছে বলে অভিযোগ তুলেছে। দলের নেতা তথা জেলা সহ সভাপতি গৌতম ভট্টাচার্য বলেন, খড়্গপুরের এই দশেরা উৎসব তৃণমূল ‘হাইজ্যাক’ করেছে। রাজনীতি করণ করা হয়েছে। সমস্ত কিছুর মধ্যে তৃণমূল রং লাগাতে চাইছে। খড়্গপুরবাসীর উৎসব তৃণমূলের অনুষ্ঠানে পরিণত হয়ে গিয়েছে। তাই আমাদের কেউ অনুষ্ঠানে যাননি। তবে রাবণে অগ্নি সংযোগের পর যেভাবে সবাই ’জয় শ্রীরাম’ ধ্বনি দিয়েছেন তাতে প্রমাণ হয়, অনুষ্ঠান ‘হাইজ্যাক’ করলেও তৃণমূল মানুষকে হাইজ্যাক করতে পারেনি। তাঁরা আমাদের সঙ্গেই আছেন।
প্রসঙ্গত, এক সময় খড়্গপুর শহরে ব্যবসায়ীদের সহযোগিতায় এই দশেরা উৎসব পালিত হতো। তখন এই উৎসবে কোনও রাজনীতির রং ছিল না। যে-কেউ উৎসবে অংশগ্রহণ করতেন। অতিথি তালিকাও ছিল অরাজনৈতিক। এলাকার সংসদ সদস্য, বিধায়ক, রেল ও রাজ্য প্রশাসনের আধিকারিক সহ বিশিষ্টজনেরা এই উৎসবে ডাক পেতেন। সবাই আসতেনও। কিন্তু, ছন্দপতন ঘটে পুলিস সুপার ভারতী ঘোষের আমলে। সেবার মেদিনীপুরের সংসদ সদস্য প্রয়াত প্রবোধ পণ্ডা মঞ্চে থাকায় ভারতী ঘোষ আসেননি। তা বুঝতে পেরে প্রবোধবাবু মঞ্চ ছেড়ে চলে গিয়েছিলেন। অভিযোগ, পরবর্তীকালে এই উৎসব রাজনীতিকদের হাতে চলে যায়।  

10th  October, 2019
সংরক্ষণের কোপে আরামবাগের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান 

বিএনএ, আরামবাগ: শুক্রবার প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী সংরক্ষণের কোপে পড়েছেন আরামবাগ পুরসভার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান। জেলা নির্বাচন দপ্তর সূত্রে জানা গিয়েছে, আরামবাগ পুরসভার মোট ১৯টি ওয়ার্ডের মধ্যে এবার ২, ৫, ৭, ১১ ও ১৫ নম্বর ওয়ার্ডগুলি এসসি সংরক্ষিত।
বিশদ

রামপুরহাটে পুরসভার ২টি ডিজিটাল লাইট চুরি 

সংবাদদাতা, রামপুরহাট: বাড়ি ও দোকানের পর এবার রামপুরহাট শহরের প্রাণকেন্দ্র পাঁচমাথা মোড় থেকে পুরসভার দু’টি ডিজিটাল লাইট চুরি করে চম্পট দিল দুষ্কৃতীরা। সামনেই মহকুমা প্রশাসনিক কার্যালয়। স্বভাবতই এই এলাকায় চুরির ঘটনায় শহরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। 
বিশদ

খেজুরি-১ ব্লকে সারপ্রাইজ ভিজিটে জেলাশাসক সহ আধিকারিকরা 

সংবাদদাতা, কাঁথি: শুক্রবার খেজুরি-১ ব্লকে পূর্ব মেদিনীপুরের জেলাশাসক, জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিক এবং এলাকার জনপ্রতিনিধিরা উন্নয়নমূলক কাজকর্ম খতিয়ে দেখতে ‘সারপ্রাইজ ভিজিট’ করলেন। এদিন প্রশাসনিক আধিকারিক ও জনপ্রতিনিধিরা তিনটি দলে বিভক্ত হয়ে ব্লকের ছ’টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ঘোরেন। 
বিশদ

জয়পুরের গ্রামে জেলাশাসকের সারপ্রাইজ ভিজিট, ১০০ দিনের কাজ নিয়ে অভিযোগ 

সংবাদদাতা, বিষ্ণুপুর: শুক্রবার জয়পুরের রাজগ্রামে সারপ্রাইজ ভিজিট করলেন জেলাশাসক উমাশঙ্কর এস। স্থানীয় বাসিন্দারা জেলাশাসককে কাছে পেয়ে ১০০ দিনের প্রকল্পে কাজ না পাওয়ার অভিযোগ জানান। শুধু তাই নয়, বাসিন্দারা এলাকায় একটি পাকা রাস্তা তৈরির দাবিও জানান। এদিন জয়পুরে পর্যটন উৎসবে যোগ দিতে এসে জেলাশাসক রাজগ্রামে যান।
বিশদ

মল্লারপুরের গ্রামে বেশ কয়েকটি তাজা বোমা উদ্ধার, আতঙ্ক 

সংবাদদাতা, রামপুরহাট: বৃহস্পতিবার রাতে মল্লারপুর থানার কোটগ্রামের মাঠ থেকে বেশ কয়েকটি তাজা বোমা উদ্ধার করল পুলিস। মাঠের আলের ধারে একটি ব্যাগের মধ্যে বোমাগুলি রাখা ছিল। যা ঘিরে গ্রামে ফের আতঙ্কের সৃষ্টি হয়েছে। 
বিশদ

এনআরসি ও সিএএর সমর্থনে জেলাজুড়ে প্রচারে বিজেপি 

বিএনএ, সিউড়ি: এনআরসি ও সিএএ-র সমর্থনে গত বৃহস্পতিবার থেকে বীরভূম জেলাজুড়ে প্রচারে নেমেছে বিজেপি। ওইদিন জেলার বিভিন্ন শক্তিকেন্দ্রে বিজেপি প্রচার করেছে বলে দাবি। ৩১ জানুয়ারি পর্যন্ত এই প্রচারের কাজ করা হবে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

কোটশিলায় দুই তৃণমূল কর্মীকে বেঁধে রেখে মারধরের ঘটনায় গ্রেপ্তার বিজেপির ৪ 

সংবাদদাতা, পুরুলিয়া: কোটশিলা থানার হরতান গ্রামে দুই তৃণমূল কর্মীকে বেঁধে রেখে মারধরের ঘটনায় বৃহস্পতিবার রাতেই চার বিজেপি কর্মীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের নাম রূপক সহিস, রথু সহিস, জিতেন সহিস এবং হারাধন সহিস। 
বিশদ

আজ নন্দীগ্রাম ও পাঁশকুড়ায় অভিনন্দন যাত্রায় দিলীপ 

বিএনএ, তমলুক: দ্বিতীয়বার বিজেপির রাজ্য সভাপতি নির্বাচিত হওয়ার পর আজ, শনিবার পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম ও পাঁশকুড়ায় অভিনন্দন যাত্রায় যোগ দেবেন দিলীপ ঘোষ। জমি আন্দোলনের আঁতুড়ঘরে রাজ্য বিজেপির সভাপতির ওই কর্মসূচি ঘিরে চাপানউতোর চলছে।
বিশদ

তেহট্ট ও কালীগঞ্জে সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি 

সংবাদদাতা, তেহট্ট ও কালীগঞ্জ: শুক্রবার তেহট্ট থানার উদ্যোগে তেহট্টের হাউলিয়া পার্ক মোড় ও দেবনাথপুর শরৎ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে সেফ ড্রাইভ সেভ লাইফ নিয়ে অনুষ্ঠান হয়। এই দুই জায়গায় উপস্থিত ছিলেন তেহট্টের মহকুমা শাসক অনীশ দাশগুপ্ত, মহকুমা পুলিস আধিকারিক শান্তনু সেন, তেহট্ট থানার আইসি তাপসকুমার পাল সহ অন্যান্যরা। 
বিশদ

খড়্গপুর পুরসভা
সংরক্ষণের গেরোয় চেয়ারম্যান সহ তৃণমূলের কোর কমিটির ৫ নেতা 

সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর পুরসভার চেয়ারম্যান তথা বিধায়ক প্রদীপ সরকার, ভাইস চেয়ারম্যান শেখ হানিফ সহ তৃণমূলের কোর কমিটির পাঁচ নেতারই ওয়ার্ড সংরক্ষিত হতে চলেছে। বাকিরা হলেন দলের শহর সভাপতি রবিশঙ্কর পাণ্ডে, জেলা সাধারণ সম্পাদক দেবাশিস চৌধুরী ও প্রাক্তন চেয়ারম্যান জওহরলাল পাল। 
বিশদ

বিষ্ণুপুর আদালতে আইনজীবীদের কর্মবিরতি, হয়রানির শিকার বিচারপ্রার্থীরা 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর মহকুমা আদালতে আইনজীবীরা ফের কর্মবিরতি পালন করায় বিচারপ্রার্থীরা হয়রানির শিকার হচ্ছেন। তাঁদের অভিযোগ, বুধবার থেকে আগাম না জানিয়ে আইনজীবীরা কর্মবিরতি শুরু করায় দূর- দুরান্ত থেকে আসা বিচারপ্রার্থীদের ফিরে যেতে হচ্ছে। 
বিশদ

সিএবি পরিচালিত অজয় ঘোষ ট্রফিতে কল্যাণীর কাছে হারল বর্ধমান বিশ্ববিদ্যালয় 

সংবাদদাতা, বর্ধমান: সিএবি পরিচালিত আন্তঃবিশ্ববিদ্যালয় অজয় ঘোষ ট্রফিতে ঘরের মাঠে কল্যাণীর কাছে হারল বর্ধমান বিশ্ববিদ্যালয়। শুক্রবার মোহনবাগান মাঠে খেলাটি অনুষ্ঠিত হয়। শিশিরে পিচ ও আউটফিল্ড ভিজে থাকায় ম্যাচ আধঘণ্টা দেরিতে শুরু হয়। 
বিশদ

রঘুনাথগঞ্জে রাজমিস্ত্রির অ্যাকাউন্ট থেকে গায়েব ৮০ হাজার টাকা, ব্যাঙ্কে বিক্ষোভ 

সংবাদদাতা, জঙ্গিপুর: শুক্রবার রঘুনাথগঞ্জের মিঠিপুরের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এক গ্রাহকের অ্যাকাউন্ট থেকে ৮০ হাজার টাকা তুলে নেওয়া হয়েছে। ঘটনায় আতান্তরে পড়েছেন পেশায় রাজমিস্ত্রি সেলিম শেখ। তাঁর বাড়ি রঘুনাথগঞ্জ থানার মিঠিপুর গ্রাম পঞ্চায়েতের পুকুরকোনায়। 
বিশদ

সংরক্ষণের গেরোয় পুরুলিয়া ও রঘুনাথপুর পুরসভার চেয়ারম্যান 

সংবাদদাতা, পুরুলিয়া: খসড়া তালিকা অনুযায়ী সংরক্ষণের গেরোয় পড়েছেন পুরুলিয়া ও রঘুনাথপুর পুরসভার চেয়ারম্যান। পুরুলিয়া পুরসভার চেয়ারম্যান সামিম দাদ খান গতবার যে ওয়ার্ড থেকে দাঁড়িয়ে চেয়ারম্যান হয়েছিলেন এবার তা মহিলাদের জন্য সংরক্ষিত। 
বিশদ

Pages: 12345

একনজরে
 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM

উত্তরপ্রদেশে খাটে বাঁধা মহিলার পোড়া দেহ উদ্ধার, মিলল কার্তুজও
খাটে বাঁধা মহিলার দগ্ধ দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল ...বিশদ

02:10:07 PM

  প্রদেশ কং আয়োজিত কর্মশালায় আজ শিক্ষকের ভূমিকায় চিদম্বরম
এবার শিক্ষকের ভূমিকা নিতে চলেছেন পি চিদম্বরম। আজ শনিবার নাগরিকত্ব ...বিশদ

01:56:21 PM