Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মহাষষ্ঠীতে বীরভূমের মণ্ডপে মণ্ডপে উপচে পড়ল ভিড় 

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার মহাষষ্ঠীতে বীরভূম জেলাজুড়ে বিভিন্ন মণ্ডপে দর্শনার্থীদের ভিড় উপচে পড়েছে। অন্যদিনের তুলনায় এদিন জেলার আকাশ অনেকটা পরিষ্কার ছিল। তাই বাসিন্দারা আর বাড়িতে বসে না থেকে প্রতিমা দর্শনে বেরিয়ে পড়েন। সিউড়ি, রামপুরহাট, বোলপুর, সাঁইথিয়া, নলহাটি, দুবরাজপুর প্রভৃতি শহরের মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামে।
এদিন সকালে সিউড়ি শহরের বিগ বাজেটের পুজোগুলিতে সেভাবে ভিড় না হলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে দর্শনার্থীরা আসেন। বিকেলের পর থেকে একাধিক মণ্ডপে ভিড় দেখা গিয়েছে। সাঁইথিয়া শহরের বিগ বাজেটের পুজোগুলিতেও এদিন দুপুরের পর থেকে ভিড় হয়েছে। উদ্যোক্তাদের দাবি, গত কয়েকদিনের তুমুল বৃষ্টির পর বহু জায়গাতেই মণ্ডপ বিপর্যস্ত হয়েছে। মণ্ডপের সামনে মাঠে জল দাঁড়িয়ে পড়ে। যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হয়েছে। তার জেরে বাসিন্দারা এদিন দুপুরের পর থেকে মণ্ডপে আসতে শুরু করেছেন। সিউড়ি শহরের পুজো মণ্ডপগুলি দর্শনের পাশাপাশি বাসিন্দারা এদিন থেকেই আড্ডায় মজেছেন। এদিন সব বয়সের মানুষকেই নতুন পোশাক পরে পুজোমণ্ডপের সামনে দেখা গিয়েছে। সেলফি তোলার হিড়িকও ব্যাপক ছিল।
সাঁইথিয়ার অরুণোদয় ক্লাবের কর্তা পিনাকীলাল দত্ত বলেন, থিম অনুযায়ী আমরা প্রকৃত মায়ের সঙ্গে দেবীদুর্গার মেলবন্ধন ফুটিয়ে তুলেছি। তাই পঞ্চমীর পর ষষ্ঠীতেও বাসিন্দারা আমাদের মণ্ডপ ও ঠাকুর দেখতে ভিড় করেন।
অন্যদিকে, রামপুরহাটেও বৃষ্টির পূর্বাভাস থাকায় বাসিন্দারা কেউ ঝুঁকি নিতে রাজি হননি। পঞ্চমী থেকেই মণ্ডপগুলিতে মানুষের যে ঢল নামতে শুরু করেছিল, ষষ্ঠীতে তা কয়েকগুণ গিয়ে বেড়ে দাঁড়ায়।
এদিন সকাল থেকেই ভিড়ের স্রোত শুরু হয়। বিশেষ করে গ্রামের মানুষজনের ভিড় ছিল। তবে, বিকেল থেকে শহরের মানুষ রাস্তায় বেরিয়ে পড়ায় ভিড় বাড়তে থাকে। দশনার্থীদের অনেকের হাতে ছাতা লক্ষ্য করা গিয়েছে। বিশেষ করে রামপুরহাটের বিগ বাজেটের পুজো নবীন ক্লাব, হাটতলা সর্বজনীন, নিশ্চিন্তপুর পূর্ব সর্বজনীন, বুলেট ক্লাব থেকে শুরু করে তরুণের আহ্বান, দশেরপল্লি পুজোমণ্ডপের সামনে ভিড় ছিল সবথেকে বেশি।
বুলেট ক্লাব কর্তা গোলক হালদার বলেন, পঞ্চমীতে সন্ধে থেকেই ভিড় শুরু হয়। আসলে অনেকে ভিড় এড়াতে আগেই প্রতিমা দর্শন শুরু করেছেন। আবার বৃষ্টির আশঙ্কা থেকেও কেউ ঝুঁকি নিতে চাইছেন না। নিশ্চিন্তপুর পূর্ব সর্বজনীনের কর্তা কৌশিক আইচ জানান, পঞ্চমীর রাতে তাঁদের পুজোর উদ্বোধন করেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। সেই সময় ভিড়ে ঠাসাঠাসি ছিল মণ্ডপ। তিনি বলেন, আসলে সবাই উদ্বোধনের অপেক্ষায় ছিলেন। পিছিয়ে নেই নলহাটি শহরও। উদয়ন সংঘ থেকে মিলনী সংঘেও ভিড় ছিল। সেই সঙ্গে নলহাটির এক হাজারের বেশি পুরনো সিংহবাহিনী মন্দিরেও ভিড় করেন দর্শনার্থীরা। উদয়ন সংঘের সম্পাদক প্রকাশ দাস বলেন, ভিড় এড়াতে ফাঁকায় ঠাকুর ও মণ্ডপসজ্জা দেখে নিতে চাইছেন মানুষ। আবার কখন যে বৃষ্টি নামে, এই আশঙ্কায় অনেকেই বেরিয়ে পড়েছেন। তবে সন্ধ্যার পর থেকে সেই ভিড় বাড়ে। এই মণ্ডপে পরিবার নিয়ে ঠাকুর দেখতে আসা শুভদীপ দাস বলেন, একবছর পর পুজো এসেছে। শিল্পীরা রাত জেগে মণ্ডপ ও প্রতিমা তৈরি করেছেন। তা যদি দেখতে না পারি আপশোস থেকে যাবে। আর আকাশের যা মতিগতি দেখছি, তাতে ভালো লাগছে না। তাই বেরিয়ে পড়েছি।
আর এক দর্শনার্থী অর্পিতা দাস বলেন, পুজো তো শুরু হয়েই গিয়েছে। তাই বাড়িতে বসে থেকে কী লাভ। আর বৃষ্টি হলে নতুন জামাকাপড় পরা যাবে না। তাই আগেভাগেই বেরিয়ে পড়েছি।
অন্যদিকে, বোলপুরেও আবহাওয়ার উন্নতি হওয়ায় শুক্রবার সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড় জমে। এছাড়া শেষ পর্যায়ের কেনাকাটা করতেও দোকানগুলিতে বহু মানুষের ভিড় ছিল। এদিন বোলপুর-শ্রীনিকেতন রাস্তা ও বোলপুর স্টেশন থেকে শান্তিনিকেতন রাস্তায় মানুষের ভিড় লক্ষ্য করা গিয়েছে। এদিন দুপুরের পর থেকে পুলিসের যান নিয়ন্ত্রণের নির্দেশিকা জারি হয়ে যায়। তার আগে ভাগে বাইকে করে পরিবারকে নিয়ে পুজোর মণ্ডপগুলি ঘুরে নিয়েছেন অনেকেই। বোলপুরের এক বস্ত্র ব্যবসায়ী বলেন, মাসের একেবারে প্রথমেই পুজো পড়ে যাওয়ায় অনেকেই জামা-কাপড় কিনতে পারেননি। এদিন আকাশ মেঘমুক্ত হওয়ায় তাঁরা পোশাক কিনেছেন। 
05th  October, 2019
ষষ্ঠীর সন্ধ্যায় জনজোয়ারে ভাসল বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগ 

সংবাদদাতা, পুরুলিয়া: শুক্রবার মহাষষ্ঠীতে পুরুলিয়া, বাঁকুড়া ও আরামবাগের বিগ বাজেটের পুজো মণ্ডপগুলি জনজোয়ারে ভাসল। দুপুরের দিকে মণ্ডপগুলি ফাঁকা ফাঁকা থাকলেও সন্ধ্যা নামতেই ভিড় বাড়তে থাকে। এদিনও পুরুলিয়া, বাঁকুড়া ও আরামবাগে একাধিক পুজোর উদ্বোধন হয়।  
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতে আসানসোল ও দুর্গাপুর শহরে উপচে পড়ল ভিড় 

বিএনএ, আসানসোল ও সংবাদদাতা দুর্গাপুর: পুজোয় বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছে আবহাওয়া দপ্তর। তাই দুর্যোগের আশঙ্কা থাকলেও পশ্চিম বর্ধমানের দুই মেগা শহরের পুজো মণ্ডপগুলিতে মানুষের উপস্থিতিতে তার প্রভাব ফেলতে পারেনি। মহাষষ্ঠীর সকাল থেকেই দুই শহরের মণ্ডপগুলিতে মানুষের ঢল নামে।  
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতে বর্ধমান শহরে উপচে পড়ল ভিড় 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মহাষষ্ঠীর ভোর। ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হওয়ায় উৎসবপ্রিয় বাঙালির মুখ ভার হয়ে উঠেছিল। সঙ্গে মনখারাপ। কিন্তু, বেলা গড়াতেই বৃষ্টির চোখ রাঙানি উধাও। মাঝে মধ্যে আকাশ মেঘে ঢাকলেও বেশিরভাগ সময়ই ছিল রোদ ঝলমলে আকাশ।  
বিশদ

05th  October, 2019
রানিতলায় দুর্গতদের সাহায্যে পুলিস 

সংবাদদাতা, লালবাগ: টানা বৃষ্টি এবং ফরাক্কা ব্যারেজের ছাড়া জলে রানিতলা থানার নির্মল চর এলাকা পদ্মা নদীর জলে প্লাবিত হয়ে কয়েক হাজার মানুষ এক সপ্তাহের বেশি সময় ধরে জলবন্দি হয়ে দিন কাটাচ্ছেন। প্রথম দিন থেকেই রানিতলা থানার পুলিস এই দুর্গতদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। 
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতে বহরমপুরের মণ্ডপগুলিতে জনপ্লাবন 

সংবাদদাতা, বহরমপুর: নিম্নচাপের ভ্রুকুটি থাকলেও মহাষষ্ঠীতে জনজোয়ার আছড়ে পড়ল বহরমপুরের পুজো মণ্ডপগুলিতে। কিছু মণ্ডপে পুজো উদ্যোক্তারা শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত থাকলেও দর্শনার্থীদের উৎসাহে বিন্দুমাত্র ভাটা পড়েনি। শহরের রাস্তায় দুপুর গড়াতেই মানুষের ঢল ছিল চোখে পড়ার মতো।  
বিশদ

05th  October, 2019
রানাঘাটে বৃদ্ধাশ্রমের আবাসিকদের ঠাকুর দেখাল পুলিস 

সংবাদদাতা, রানাঘাট: বয়সের ভারে শরীরে আর তেমন জোর নেই। সংসার ও পরিবারে তাঁদের প্রয়োজন ফুরিয়েছে। সন্তানদের ঝকঝকে ফ্ল্যাটে বেমানান বৃদ্ধ বাবা-মায়ের ঠাঁই এখন বৃদ্ধাশ্রমে। জীবনের শেষ কটাদিন শান্তিতে কাটাতে আবার কেউ কেউ বেছে নিয়েছেন স্বেচ্ছায় নির্বাসন।  
বিশদ

05th  October, 2019
উদ্যোক্তাদের মধ্যে ভিড় টানার প্রতিযোগিতা, নান্দনিকের বাজেট ১ কোটি ২৫ লক্ষ
কাঁথির মণ্ডপে ঢোকরা শিল্পের মাধ্যমে বাংলার সংস্কৃতি থেকে অহিংসার বার্তা 

সৌমিত্র দাস, কাঁথি, সংবাদদাতা: মণ্ডপে কোথাও কৃষ্ণপ্রেমে মাতোয়ারা হয়ে জগৎ সংসারকে সুন্দর করে গড়ে তোলার বার্তা। আবার কোথাও বাংলার সংস্কৃতিকে ঢোকরা শিল্পের মাধ্যমে তুলে ধরা চেষ্টা। কাঁথি শহরে এবারও পুজো মণ্ডপগুলিতে বৈচিত্র্য ও নতুনত্বের ছোঁয়া।  
বিশদ

05th  October, 2019
নবদ্বীপের পুজোগুলিতে থিমের ছড়াছড়ি 

সংবাদদাতা, নবদ্বীপ: রাসের শহর নবদ্বীপে দুর্গাপুজোয় সাবেকিয়ানার চল ছিল বেশি। রাসের জাঁকজমকের সঙ্গে পাল্লা দিতে গিয়ে হিমশিম খেতে হতো বারোয়ারি কমিটির কর্মকর্তাদের।  
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতেই মেদিনীপুর ও ঝাড়গ্রামের মণ্ডপগুলিতে উপচে পড়ল ভিড় 

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার মহাষষ্ঠীর দিন মেদিনীপুর ও ঝাড়গ্রামের পুজো মণ্ডপগুলিতে ভিড় উপচে পড়ল। এদিন দুপুরের পর থেকেই বিভিন্ন মণ্ডপের সামনে ভিড় জমতে শুরু করে। সময় যত গড়িয়েছে, পাল্লা দিয়ে বেড়েছে ভিড়। সন্ধ্যার পর শহরের বিগ বাজেটের পুজো মণ্ডপগুলির সামনে দীর্ঘ লাইন চোখে পড়ে। 
বিশদ

05th  October, 2019
হাসপাতালে গিয়ে সমবেদনা জানালেন সাংসদ মহুয়া মৈত্র
থানারপাড়ায় খালের জলে তলিয়ে ৩ বালিকার মৃত্যু, শোকস্তব্ধ গ্রাম 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট, সংবাদদাতা: শুক্রবার দুপুরে থানারপাড়া থানার চর মুক্তারপুরের মালিতা পাড়ায় খেলতে খেলতে খালের জলে ডুবে তিন বালিকার মৃত্যু হয়েছে। মৃতদের নাম সুহানা খাতুন (৮), সাহিনা পারভিনা খাতুন (১০) ও সঞ্চিতা খাতুন (৯)। ওই এলাকাতেই তাদের বাড়ি। এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। 
বিশদ

05th  October, 2019
কান্দিতে পরিবেশ সচেতনতা বাড়াতে পুজো
কমিটিগুলিকে চেক ও চারাগাছ বিলি পুরসভার 

সংবাদদাতা কান্দি: পরিবেশ সংক্রান্ত সচেতনতা বাড়াতে শুক্রবার কান্দি পুরসভার পক্ষ থেকে পুরসভা এলাকার ৮৬টি পুজো কমিটিকে ১০ হাজার টাকা করে চেক দেওয়া হল। সঙ্গে প্রত্যেক পুজো কমিটিকে একটি করে মেহগনি গাছের চারা দেওয়া হয়।  
বিশদ

05th  October, 2019
দুর্গাপুজোয় মাতল কালনার বৃদ্ধাশ্রম ও মানসিক প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের আবাসিকরা 

সংবাদদাতা, কালনা: পঞ্চমী থেকে পুজোয় মাতল কালনার বৃদ্ধাশ্রম ও মানসিক প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের আবাসিকরা। নিজের হাতে সাজিয়ে তুলছে মণ্ডপ। কালনার সাতগাছি পঞ্চায়েতের বিক্রমনগর এলাকার মানসিক প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের পুজো এবার ১০ বছরে পা দিল। 
বিশদ

05th  October, 2019
জল নামতেই এলাকায় জ্বর ও ডায়ারিয়ার প্রকোপ
খড়গ্রামে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও ত্রাণ না মেলায় ক্ষোভ 

সংবাদদাতা কান্দি: খড়গ্রাম ব্লকের ঝিল্লি ও পদমকান্দি পঞ্চায়েত এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও, ত্রাণ না মেলায় ক্ষোভ প্রকাশ করছেন দুর্গতরা। আবার বন্যার জল নেমে যাওয়ার সঙ্গে দেখা দিয়েছে ডায়ারিয়া ও জ্বর। ডায়ারিয়া ও জ্বরে আক্রান্ত শতাধিক বাসিন্দা। এবিষয়ে খড়গ্রাম বিএমওএইচ নিত্যানন্দ গায়েন বলেন, বন্যাকবলিত এলাকায় মেডিকেল টিম পাঠানো হচ্ছে। 
বিশদ

05th  October, 2019
কাশ্মীরে হড়পা বানে তলিয়ে যাওয়া বিএসএফ
জওয়ানের মৃতদেহ পৌঁছল পলাশীপাড়ায় 

সংবাদদাতা, তেহট্ট: শুক্রবার ভোরে কাশ্মীরে ডিউটি করার সময় হড়পা বানে তলিয়ে যাওয়া বিএসএফ জওয়ানের মৃতদেহ পলাশীপাড়া থানার রুদ্রনগরে পৌঁছয়। পরিতোষ মণ্ডল নামে ওই জওয়ান কাশ্মীরের আর এস পুরা জেলার আরনিয়া সেক্টরে কর্মরত ছিলেন।  
বিশদ

05th  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM

কেতুগ্রামের শ্রীরামপুর দুর্গা প্রতিমার গয়না চুরি, চাঞ্চল্য 

12:21:00 PM

রায়গঞ্জে যুবতীর শ্লীলতাহানি ঘিরে ধুন্ধুমার 
এক যুবতীর শ্লীলতাহানির অভিযোগকে ঘিরে ধুন্ধুমার বাধল রায়গঞ্জ শহরের বকুলতলা ...বিশদ

12:07:44 PM