Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বাঁকুড়ার ৩ শহরকে জঞ্জালমুক্ত করা নিয়ে বৈঠক পুরদপ্তরের প্রধান সচিবের 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বাঁকুড়ার তিন শহরকে জঞ্জালমুক্ত করতে শনিবার সার্কিটহাউসে বৈঠক করলেন রাজ্যের পুর ও নগরান্নোয়ন দপ্তরের প্রধান সচিব সুব্রত গুপ্ত। এদিনের বৈঠকে সুব্রতবাবু বলেন, ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের নির্দেশ অনুযায়ী, রাজ্যের প্রতিটি পুরসভায় কঠিন বর্জ্য সুষ্ঠুভাবে নিষ্কাশনের জন্য একটি মাইক্রো প্ল্যান কার্যকর করার উদ্যোগ নেওয়া হয়েছে। সেই মতো এদিন বাঁকুড়ায় তিন পুরসভার চেয়ারম্যান ও কাউন্সিলারদের নিয়ে বৈঠক করা হয়। তিন শহরের কঠিন বর্জ্য বিজ্ঞানসম্মত ভাবে নিষ্কাশন ও তার সুষ্ঠু ব্যবহারের রূপরেখা নিয়ে বিশদে আলোচনা হয়েছে। আগামী ৩১ডিসেম্বরের মধ্যে মাইক্রোপ্ল্যান অনুযায়ী কাজ শুরু করার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।
এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট দপ্তরের যুগ্ম সচিব শান্তনু চৌধুরী ও জলি মুখোপাধ্যায়, বাঁকুড়ার জেলাশাসক উমাশঙ্কর এস, বাঁকুড়া, সোনামুখী ও বিষ্ণুপুর এই তিন পুরসভার চেয়ারম্যান যথাক্রমে মহাপ্রসাদ সেনগুপ্ত, সুরজিৎ মুখোপাধ্যায় ও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়।
প্রধান সচিব বলেন, বাঁকুড়ার তিনটি পুরসভায় বিজ্ঞানসম্মত উপায়ে কঠিন বর্জ্য নিষ্কাশনের জন্য যা যা করণীয় সে বিষয়ে এদিনের বৈঠকে বিশদভাবে আলোচনা হয়। যে মাইক্রো প্ল্যানের ভিত্তিতে ওই কাজটি হবে তার জন্য জেলার তিন পুরসভায় একটি এজেন্সি নিযুক্ত করা হয়েছে। এজেন্সির লোকজন পুরসভাকে সাহায্য করবে। মাইক্রোপ্ল্যান অনুযায়ী শহরে দৈনন্দিন সব্জির খোসা, নষ্ট খাবার সহ অন্যান্য পচনশীল বর্জ্য এবং প্লাস্টিক জাতীয় অপচনশীল বর্জ্য সংগ্রহ করা হবে। পচনশীল বর্জ্য প্রক্রিয়াকরণ করে জৈব সারে পরিণত করা হবে। অপচনশীল বর্জ্য নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে তা পুনরায় ব্যবহারের যোগ্য করে তোলা হবে। গোটা প্রক্রিয়াটি বিজ্ঞানসম্মত ভাবে করা হবে। এতে একদিকে যেমন শহরে দূষণ কমবে, তেমনই বর্জ্য থেকে উৎপাদিত জৈব সার ও কঠিন পদার্থ পুনরায় কাজে লাগবে।
তিনি বলেন, গোটা প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে করার জন্য একটি বিশেষজ্ঞ সংস্থাকে জেলার তিনটি পুরসভার সঙ্গে যুক্ত করা হয়েছে। তারাই সমীক্ষা করে কটা গাড়ি, ভ্যাট সহ আনুষঙ্গিক সামগ্রী লাগবে তা ঠিক করবে। এর জন্য পুরসভার চেয়ারম্যান ও কাউন্সিলারদের বড় ভূমিকা রয়েছে। তাঁরা যাতে এজেন্সির সঙ্গে সমন্বয় রেখে কাজ তদারকি করেন তার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।
বিষ্ণুপুর পুরসভার এগজিকিউটিভ অফিসার রবীন্দ্রনাথ সরকার বলেন, বিষ্ণুপুরে ডাম্পিংগ্রাউন্ড নেই। তার জন্য বিষ্ণুপুরে জঞ্জাল ফেলা নিয়ে পুরসভার নাজেহাল অবস্থা হচ্ছে। সেকথা এদিনের বৈঠকে উত্থাপন করা হয়েছে। প্রধান সচিব জেলা প্রশাসনকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। মাইক্রো প্ল্যান অনুযায়ী কঠিন বর্জ্য নিষ্কাশনের বন্দোবস্ত করা গেলে শহরের বাসিন্দারা ভীষণ উপকৃত হবেন। 
22nd  September, 2019
নাকাশিপাড়ায় বিডিও অফিসে বিজেপির বিক্ষোভ 

সংবাদদাতা, কালীগঞ্জ: প্রধানমন্ত্রী আবাস যোজনায় দুর্নীতি ও শাসক দলের ক্ষমতার অপব্যবহারের প্রতিবাদে বৃহস্পতিবার নাকাশিপাড়া বিডিও অফিসে বিক্ষোভ সমাবেশ করল বিজেপি। এদিনের বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন বিজেপির তিন মণ্ডল সভাপতি।
বিশদ

সৌদি আরবে কাজে গিয়ে অনাহারেই দিন কাটাচ্ছেন যুবক, প্রশাসনের দ্বারস্থ পরিবার 

সংবাদদাতা, রানাঘাট: কিছু বাড়তি উপার্জনের আশায় দিন আনা দিন খাওয়া সংসারের একমাত্র ছেলে ধানতলা থেকে বিদেশে পাড়ি দিয়েছিলেন। কিন্তু সেখানে কাজ করেও বেতন না পেয়ে অনাহারে দিন কাটাতে হচ্ছে ওই যুবককে। বৃহস্পতিবার ছেলেকে ফেরানোর দাবি নিয়ে প্রশাসনের দ্বারস্থ হন ওই যুবকের বাবা-মা। 
বিশদ

মন্ত্রী ক্ষোভ প্রকাশ করতেই মেদিনীপুর মেডিক্যালে বেড বাড়ানোর উদ্যোগ 

বিএনএ, মেদিনীপুর: রোগীরা মেঝেতে থাকা নিয়ে মন্ত্রী শুভেন্দু অধিকারী ক্ষোভ প্রকাশ করতেই এবার মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে বেড বাড়ানোর উদ্যোগ নেওয়া হল। বৃহস্পতিবার রোগী কল্যাণ সমিতির বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

প্রতিবন্ধী ভাতা থেকে বঞ্চিত আরামবাগের দুই ভাই-বোন 

সুদেব দাস, আরামবাগ, বিএনএ: দীর্ঘদিন ধরে প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন জানানো সত্ত্বেও আরামবাগের প্রতিবন্ধী দুই ভাই-বোনের আধার কার্ড হয়নি। তার জেরে আরামবাগের হরিণখোলা-১ গ্রাম পঞ্চায়েতের পূর্ব কৃষ্ণপুর এলাকার বাসিন্দা আনজুনা খাতুন ও শুকুর আলি খান চরম সমস্যায় পড়েছেন। 
বিশদ

বিমার কাগজ দেখার নামে ৫ মিনিট সময় চেয়ে তিনজনকে খুন
উৎপলের নিখুঁত অপারেশন দেখে তাজ্জব তদন্তকারীরাই 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: উৎপলের মোবাইল থেকে ফোন ধরছিলেন না জিয়াগঞ্জের শিক্ষক বন্ধুপ্রকাশ পাল। বেশ কয়েকবার ফোন করার পরেও রিং হয়ে গিয়েছিল। তাই বোনের নম্বর থেকে ওই শিক্ষককে ফোন করে সে বলে, বুড়োদা তোমার সঙ্গে পাঁচ মিনিটের জন্য দেখা করব। বিমা নিয়ে কথা বলব। ফোনে সব কিছু আলোচনা হবে না।  
বিশদ

তমলুকে স্বাস্থ্য দপ্তর ও পুলিসের অভিযান 

বিএনএ, তমলুক: প্রকাশ্যে ধূমপান, স্কুল, কলেজের ১০০গজের মধ্যে তামাকজাত সামগ্রী বিক্রি, ১৮বছরের কম বয়সিদের সিগারেট সহ তামাকজাত সামগ্রী বিক্রি নিষিদ্ধ বিষয়ক বোর্ড না লাগানোর মতো ঘটনায় বিশেষ অভিযানে নেমে চার হাজার টাকা জরিমানা ধার্য করল জেলা স্বাস্থ্য দপ্তর।  
বিশদ

বিজেপির বিরুদ্ধে পশ্চিম মেদিনীপুরে লাগাতার আন্দোলন শুরু করছে যুব তৃণমূল 

বিএনএ, মেদিনীপুর ও সংবাদদাতা, কাঁথি: এনআরসি আর বিজেপির বিরুদ্ধে পশ্চিম মেদিনীপুর জেলাজুড়ে লাগাতার আন্দোলন শুরু করতে চলেছে জেলা যুব তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার জেলার যুব তৃণমূলের পদাধিকারী ও কর্মী, সমর্থকদের নিয়ে বিদ্যাসাগর হলে বৈঠক হয়। সেখানে জেলার ব্লকস্তরের নেতারাও উপস্থিত ছিলেন। 
বিশদ

ডাকাতির আগে গোঘাটে গ্রেপ্তার ৪, উদ্ধার অস্ত্র 

বিএনএ, আরামবাগ: গোপন সূত্রে খবর পেয়ে বুধবার গভীর রাতে গোঘাটে হানা দিয়ে ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া চারজনকে পুলিস গ্রেপ্তার করে। পুলিস জানিয়েছে, ধৃতরা হল হাসিনুর খান, আশারফ মিদ্দা, মফিদুল খান ও তাবরেজ শেখ। তাদের বাড়ি মেদনীপুরের চন্দ্রকোণা, বর্ধমানের রায়না ও বাঁকুড়ার জয়পুর এলাকায়।
বিশদ

হাসপাতাল আসার পথে নন্দকুমারে লেভেল ক্রসিংয়ে আটকে গাড়িতেই প্রসব 

বিএনএ, তমলুক: বৃহস্পতিবার সন্ধ্যায় তমলুক জেলা হাসপাতালে আসার পথে নন্দকুমার থানার অন্তর্গত তালপুকুর লেভেল ক্রসিংয়ে আটকে গাড়ির মধ্যেই পুত্রসন্তান প্রসব করলেন এক যুবতী। খুকুরানি বর্মন নামে ওই প্রসূতির বাড়ি ভগবানপুর থানার গোয়ালাপুকুরে। 
বিশদ

স্কুল শিক্ষকদের টিউশনি রুখতে গণআন্দোলনের ডাক 

সংবাদদাতা, কাঁথি: বিদ্যালয়ের শিক্ষকদের টিউশনি রুখতে এবার গণআন্দোলনে নামবেন গৃহশিক্ষকরা। বৃহস্পতিবার বিকেলে দীঘার অলঙ্কারপুরে পশ্চিমবঙ্গ প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পূর্ব মেদিনীপুর জেলা কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত হল। সেখান থেকেই আন্দোলনের রূপরেখা স্থির হয়।  
বিশদ

তৃণমূল নেতা খুনের ঘটনার প্রতিবাদে ময়নায় মিছিল 

বিএনএ, তমলুক: ময়না ব্লকের বাকচা গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূল কংগ্রেস নেতা বসুদেব মণ্ডল খুনের ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার ময়নায় মিছিল করল তৃণমূল কংগ্রেস। এদিন ময়নায় ব্লক তৃণমূল কংগ্রেস কার্যালয় থেকে ওই মিছিল শুরু হয়।
বিশদ

নিরাপত্তা ও সম্পদ রক্ষায় সিভিক ভলান্টিয়ারের ধাঁচে ‘সিটি গার্ড’ নিয়োগ হলদিয়ায় 

সংবাদদাতা, হলদিয়া: পুরসভার অভ্যন্তরীণ নিরাপত্তা ও সম্পদ রক্ষার জন্য সিভিক ভলান্টিয়ারের ধাঁচে এবার ‘সিটি গার্ড’ নিয়োগ করল হলদিয়া পুরসভা। পুরভবনের গেটে নজরদারির পাশাপাশি বিভিন্ন ওয়ার্ডে পুরসভার সম্পদ দেখভাল করা এবং নাগরিকরা পুর আইন ভাঙলে তাঁদের সতর্ক করবেন সিটি গার্ডরা। 
বিশদ

পুজো মিটতেই অধীর-শুভেন্দু দ্বৈরথ শুরু মুর্শিদাবাদে 

বিএনএ, বহরমপুর: দুর্গাপুজো মিটতেই ফের মুর্শিদাবাদে শুভেন্দু অধিকারী এবং অধীর চৌধুরীর মধ্যে দ্বৈরথ শুরু হতে চলেছে। একজনের দাবি, এই জেলা থেকে তৃণমূল সর্বোচ্চ আসনে জিতবে। অন্যপক্ষের হুঙ্কার, বিধানসভা নির্বাচনেও খেল দেখা যাবে। পুজোর রেশ কাটতে না কাটতেই অধীরবাবু জেলায় কর্মসূচি শুরু করেছেন। 
বিশদ

অপুষ্ট শিশুদের জন্য এবার বিনামূল্যে দুধ জোগান দেবে মহিষাদলের গ্রাম পঞ্চায়েত 

সংবাদদাতা, হলদিয়া: গ্রামের অপুষ্ট শিশু ও মায়েদের পুষ্টির জন্য এবার টাটকা গোরুর দুধ বিনামূল্যে দেওয়ার অভিনব উদ্যোগ নিল মহিষাদলের ইটামগরা ২ গ্রাম পঞ্চায়েত। সরকারি খাতায় ‘রিস্ক ফ্যাক্টর মাদার অ্যান্ড চাইল্ড’ বলে যে সমস্ত মা ও শিশুর নাম নথিভুক্ত রয়েছে, তাদের সুষম পুষ্টি জোগাতে গরুর দুধের ব্যবস্থা করছে তারা। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: দুর্গাপুজোর আগে রায়গঞ্জ শহরের বিভিন্ন এলাকায় গজিয়ে ওঠা মদের ঠেকগুলিতে বিশেষ দল নিয়ে অভিযান চালিয়েছিল পুলিস। তাতে সাফল্যও মিলেছিল। এবার কালীপুজোর সময়েও সেই একই মডেল অনুসরণ করতে চাইছে জেলা পুলিস।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউটিটি জাতীয় র‌্যাঙ্কিং টেবল টেনিস প্রতিযোগিতা আজ শুরু বৃহস্পতিবার হাওড়ার ডুমুরজোলা স্টেডিয়ামে। প্রতিযোগিতার উদ্বোধন করবেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস প্রমুখ। ...

 নয়াদিল্লি, ১৭ অক্টোবর: সরকার অর্থনীতির আসল রোগটাই ধরতে পারেনি। শুধু কারও উপর দোষ চাপাতে চাইছে। বৃহস্পতিবার মহারাষ্ট্রে ভোট প্রচারে এসে মোদি সরকার এবং তাঁর অর্থমন্ত্রীকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইয়োনো গ্রাহকদের জন্য ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই ফাউন্ডেশনের মাধ্যমে যে ‘ইয়োনো এসবিআই গ্রিন ফান্ড’-এর তদারকি হয়, সেখানেই ওই গ্রিন রিওয়ার্ড পয়েন্টগুলিকে কাজে লাগানোর জন্য গ্রাহকদের আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে, ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণ যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬১ টাকা ৭২.৩১ টাকা
পাউন্ড ৮৯.৯৯ টাকা ৯৩.২৪ টাকা
ইউরো ৭৭.৬৭ টাকা ৮০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, চতুর্থী ৪/৩৮ দিবা ৭/২৯। রোহিণী ২৮/৪১ অপঃ ৪/৫৯। সূ উ ৫/৩৭/৪৪, অ ৫/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।
৩০ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, পঞ্চমী ৫৮/২৯/৫১ শেষরাত্রি ৫/২/১০। রোহিণী ২৫/৩৩/৪৮ দিবা ৩/৫১/৪৫, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৭/৩৪, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৫ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪১ মধ্যে ও ২/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৯ মধ্যে, বারবেলা ৮/৩০/৩৪ গতে ৯/৫৬/৪৪ মধ্যে, কালবেলা ৯/৫৬/৪৪ গতে ১১/২২/৫৪ মধ্যে, কালরাত্রি ৮/১৫/১৪ গতে ৯/৪৯/৪ মধ্যে।
 ১৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
পূর্ব মেদিনীপুরে তৃণমূল নেতা খুনের ঘটনায় ধৃত বিজেপি নেতা, অশান্তি
পূর্ব মেদিনীপুরের ময়না থানার বাকচায় তৃণমূল নেতা বসুদেব মণ্ডল খুনের ...বিশদ

09:44:40 AM

চারটি একক বিশ্ববিদ্যালয়ে ছাত্র ভোটের অনুমতি রাজ্যের
রাজ্যের চারটি একক (ইউনিটারি) বিশ্ববিদ্যালয়ে ছাত্র নির্বাচনের বিজ্ঞপ্তি দিল রাজ্য ...বিশদ

09:30:00 AM

প্রাচীন গ্রিক পদ্ধতি মেনে বিশ্ব সুন্দরী বেলা
সুপার মডেল বেলা হাদিদই বিশ্বের সবথেকে সুন্দর মহিলা। গ্রিক গণিত ...বিশদ

09:27:09 AM

নভেম্বরের প্রথম সপ্তাহেই স্বাস্থ্য পরীক্ষা হবে বিজন সেতুর, বন্ধ হবে যান চলাচল
আগামী শুক্রবার থেকে বালিগঞ্জের বিজন সেতুর স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দিল ...বিশদ

09:08:19 AM

হকি বিশ্বকাপের দাবিদার ভারত
২০২৩ হকি বিশ্বকাপ আয়োজনের দাবিদার ভারত। তারা ২০২৩ সালের উইনডোতে ...বিশদ

08:57:16 AM

 টালা ব্রিজ: আজ বৈঠকে শুভেন্দু
টালা ব্রিজে বাস চলাচল বন্ধের জেরে তৈরি হওয়া সমস্যা নিয়ে ...বিশদ

08:39:38 AM