Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

লক্ষ্য পুরসভা নির্বাচনের আগে দলের সংগঠনকে চাঙ্গা করা
বাঁকুড়া শহরের জন্য ২৪ জনের কমিটি গড়ে দিলেন শুভেন্দু 

বিএনএ, বাঁকুড়া: লোকসভা নির্বাচনের ধাক্কা সামলে পুরসভা নির্বাচনের আগে দলের সংগঠনকে চাঙ্গা করতে বাঁকুড়া শহরের জন্য ২৪ জনের একটি কমিটি গড়ে দিলেন তৃণমূল কংগ্রেসের জেলা পর্যবেক্ষক তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা তৃণমূল ভবনে বাঁকুড়া শহর ও সংলগ্ন এলাকার দলীয় নেতৃত্বকে নিয়ে আলোচনা করে ওই কমিটি গঠন করা হয়। শুক্রবার বিকেলে দলের বাঁকুড়া সাংগঠনিক জেলার সভাপতি শুভাশিস বটব্যাল একথা জানিয়েছেন। সিদ্ধান্ত অনুযায়ী, বাঁকুড়ার বিধায়ক শম্পা দরিপাকে শহর নির্বাচন কমিটির চেয়ারম্যান ও জেলা পরিষদের মেন্টর অরূপ চক্রবর্তীকে আহ্বায়ক করা হয়েছে। পুরসভার চেয়ারম্যান মহাপ্রসাদ সেনগুপ্তকে ওই কমিটির কো-অর্ডিনেটর করা হয়েছে।
শুভাশিসবাবু বলেন, আগামী বছরের গোড়ার দিকেই রাজ্যে পুর ভোটের সম্ভাবনা রয়েছে। পুজোর পর থেকেই নির্বাচনের প্রাথমিক প্রস্তুতির কাজ শুরু হয়ে যাবে। তাই বৃহস্পতিবার আমাদের জেলার অবজার্ভার শুভেন্দুবাবু বৈঠক করে নির্বাচনের প্রস্তুতির জন্য একটি কমিটি তৈরি করে দিয়েছেন। কমিটিতে মোট ২৪ জন সদস্য রয়েছেন। শীঘ্রই আমরা ওয়ার্ড ভিত্তিক বৈঠক করে বুথ কমিটি গঠনের কাজ শুরু করব।
তৃণমূল সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার পুরুলিয়ার বৈঠক সেরে বাঁকুড়ায় আসেন পরিবহণমন্ত্রী। প্রথমে শহরের রাজগ্রাম ও লোকপুরে পার্কের উদ্বোধন করেন। পরে জেলা তৃণমূল ভবনে বাঁকুড়া পুরসভার দলীয় কাউন্সিলার ও নেতৃত্বকে নিয়ে বৈঠকে বসেন। সূত্রের খবর, বৈঠকের শুরুতেই শুভেন্দুবাবু শহরের সাংগঠনিক অবস্থা কী তা নেতৃত্বের কাছ থেকে জানতে চান। নেতৃত্বের একাংশ জানান, লোকসভা নির্বাচনের পর শহরের নিচুতলার সংগঠন অনেকটাই নড়বড়ে। মূলত হিন্দু সম্প্রদায় অধ্যুষিত ওয়ার্ডগুলিতে বিজেপি প্রভাব বিস্তার করছে। তারপরেই শুভেন্দুবাবু নিজেদের মধ্যে কোন্দল মিটিয়ে ঐক্যবদ্ধভাবে জনসংযোগ বাড়ানোর পাশাপাশি নতুন করে বুথ কমিটি গঠনের পরামর্শ দেন। একই সঙ্গে মিটিং মিছিল ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঝিমিয়ে পড়া সংগঠনকে চাঙ্গা করার পরামর্শ দেন। তারপরেই তিনি পুরসভার জন্য ২৪ সদস্যের একটি কমিটি গঠন করেন।
ওই কমিটিতে বিধায়ক শম্পা দরিপাকে চেয়ারম্যান, জেলা পরিষদের বিদায়ী সভাধিপতি তথা মেন্টর অরূপ চক্রবর্তীকে আহ্বায়ক ও পুরসভার চেয়ারম্যান মহাপ্রসাদ সেনগুপ্তকে কো-অর্ডিনেটরের দায়িত্ব দেন। এছাড়াও জেলা সভাপতি শুভাশিস বটব্যাল, ওন্দার বিধায়ক অরূপ খাঁ, জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু, পুরসভার ভাইস চেয়ারম্যান দিলীপ আগরওয়াল, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ শিবাজি বন্দ্যোপাধ্যায়, জেলা নেতা সুব্রত দরিপা, জয় চট্টোপাধ্যায় সহ শহরের অন্যান্য নেতৃত্বকে কমিটির সদস্য করেন।
এদিনের বৈঠকে শহরের রাস্তাঘাট, নিকাশি সহ মূল যে সমস্যাগুলি রয়েছে সেগুলি দ্রুত সমাধানের জন্য চেয়ারম্যান ও সদস্যদের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার নির্দেশ দেন। সূত্রের খবর, আগামী সপ্তাহেই নতুন কমিটি তাদের পরবর্তী রণকৌশল ঠিক করার জন্য বৈঠকে বসবে।
প্রসঙ্গত, পুরসভা নির্বাচনে বাঁকুড়া পুরসভা ত্রিশঙ্কু হয়েছিল। পুরসভার ২৪টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ১২টি আসন পায়। বিজেপি ২টি, বামেরা ৫টি, নির্দলরা ৩টি ও কংগ্রেস একটি আসনে জয়ী হয়। তারপর নির্দল হিসেবে জয়ীদের সমর্থন নিয়ে মহাপ্রসাদ সেনগুপ্ত চেয়ারম্যান ও দিলীপ আগরওয়াল ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। কিন্তু, সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনের ফল প্রকাশ হওয়ার পর দেখা যায়, তৃণমূল শুধুমাত্র ১৯ নম্বর ওয়ার্ড বাদে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিলদের ওয়ার্ডগুলিতে ব্যাপক ভোটের ব্যবধানে পিছিয়ে গিয়েছে। শুধু তাই নয়, চেয়ারম্যানের ওয়ার্ডেই সবথেকে বেশি ভোটে পরাজিত হয়েছেন তৃণমূল প্রার্থী। তারপর বহু ওয়ার্ডেই তৃণমূল কংগ্রেসের নিচুতলার কর্মীরা নিজেদের দলের কাজকর্ম থেকে গুটিয়ে নেন। আচমকা গুটিয়ে যাওয়া সেই কর্মীদের ফের চাঙ্গা করাটাই এখন শাসক দলের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
 

21st  September, 2019
লালগোলায় স্বামীর বিবাহ বহির্ভূত সম্পর্কের
প্রতিবাদ করায় বধূকে খুন, পলাতক অভিযুক্তরা 

সংবাদদাতা, লালবাগ: গ্রামের এক মহিলার সঙ্গে স্বামীর বিবাহ বহির্ভূত সম্পর্কের প্রতিবাদ করায় এক যুবতীকে শ্বাসরোধ করে মেরে ফেলার অভিযোগ উঠছে লালগোলা থানার মানিকচকে। পুলিস জানিয়েছে, মৃতের নাম তহমিনা বিবি(২৪)। সোমবার সকালে গ্রামবাসীদের কাছ থেকে খবর পেয়ে পুলিস ঘটনাস্থলে গিয়ে মৃতদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে। 
বিশদ

ভিডিও ভাইরাল হতেই ব্যাপক শোরগোল
বর্ধমানে টোটো ভাঙচুর, ট্রাফিক ওসিকে শোকজ 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: দু’হাতে কালো গ্লাভস। ফেট্টির স্টাইলে মাথায় সাদা রঙের কাপড় বাঁধা। হাতে মোটা একটি লাঠি। পরণে খাঁকি পোশাক। রাস্তায় চলমান একের পর টোটোকে দাঁড় করাচ্ছেন। আর ওই মোটা লাঠি দিয়ে টোটো ভাঙচুর করছেন। 
বিশদ

কোতুলপুরের নার্সিং ছাত্রীর রহস্য মৃত্যুর
ঘটনায় তদন্তের দাবি জোরালো হচ্ছে 

বিএনএ, আরামবাগ: কোতুলপুরের নার্সিং ছাত্রী সমাপ্তি রুইদাসের রহস্য মৃত্যুর ঘটনায় তদন্তের দাবি জোরালো হচ্ছে। সমাপ্তির সুইসাইড নোট কোথায় গেল? সেই নোটে ঠিক কী লেখা ছিল? তা জানতে চাওয়ার দাবি জোরালো হচ্ছে এলাকায়। 
বিশদ

বাঁকুড়ায় বিজেপির জেলা কার্যালয় নির্মাণের কাজ বন্ধ, শাসক বিরোধী তরজা 

বিএনএ, বাঁকুড়া: পুরসভার অনুমোদন না নেওয়ায় বাঁকুড়া শহরের ৩ নম্বর ওয়ার্ডের নতুনগঞ্জ এলাকায় বিজেপির জেলা কার্যালয় নির্মাণের কাজ বন্ধ করল প্রশাসন। সোমবার দুপুরে পুরসভার কর্মী ও বাঁকুড়া থানার পুলিস এলাকায় গিয়ে নির্মাণকর্মীদের কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।  
বিশদ

রঘুনাথগঞ্জে বাইক দুর্ঘটনায় দুই যুবকের
মৃত্যু, বিয়েবাড়ির সব অনুষ্ঠান বন্ধ 

সংবাদদাতা, জঙ্গিপুর: ভাইঝির বিয়ে উপলক্ষে আমন্ত্রিতদের বাইকে চাপিয়ে আনার পথে রবিবার রাতে রঘুনাথগঞ্জের বারালায় বাইক দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যুতে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। নিমেষে বিয়েবাড়ির আনন্দের ছবি বদলে শোকের ছায়া নেমে আসে বারালায়।  
বিশদ

কাঁকসার কারখানায় নিরাপত্তারক্ষীদের
মারধর করে বহু টাকার যন্ত্রাংশ লুট 

সংবাদদাতা, দুর্গাপুর: কাঁকসায় একটি বেসরকারি কারখানার নিরাপত্তারক্ষীদের মারধর করে লরিতে প্রায় ৩৫ লক্ষ টাকার যন্ত্রাংশ নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। ওই দুষ্কৃতীদের মারে পাঁচজন নিরাপত্তারক্ষী জখম হয়। ঘটনাকে কেন্দ্র করে বামুনাড়া শিল্পতালুকে চাঞ্চল্য ছড়ায়।  
বিশদ

খড়্গপুরে উপনির্বাচনে রেল এলাকায়
উন্নয়নই এবার সব দলের প্রধান ইস্যু 

হরিহর ঘোষাল, মেদিনীপুর, বিএনএ: খড়্গপুরের গোলবাজারের ব্যবসায়ী ভবেশ কুমার। দীর্ঘদিন ধরে ব্যবসা করছেন। কিন্তু পানীয় জল থেকে বিদ্যুৎ, কোনও সরকারি পরিষেবাই কার্যত পান না। কারণ, তাঁর ব্যবসার জায়গাটি রেলের। দোকান ঘরও ভাড়া নেওয়া। রেলের ভাড়াবৃদ্ধির কোনও নিয়ম নেই। 
বিশদ

কালনায় বিডিওর সঙ্গে সংঘাত প্রকাশ্যে,
ডেপুটেশন তৃণমূলের সংগঠনের  

সংবাদদাতা, কালনা: পঞ্চায়েত সমিতির সভাপতি ও জনপ্রতিনিধিদের অন্ধকারে রেখে সরকারি প্রকল্প থেকে সাধারণ মানুষেকে বঞ্চিত করার অভিযোগ তুলে সরব হলেন কালনা-২ ব্লক তৃণমূল কংগ্রেসের এসটি, এসি ও ওবিসি সংগঠনের সদস্যরা। সোমবার ব্লক সভাপতি প্রণব রায়ের নেতৃত্বে সংগঠনের কয়েক হাজার মানুষ ব্লক অফিসে বিক্ষোভ দেখান ও বিডিওর দপ্তরে কয়েক দফা দাবিতে স্মারকলিপি জমা দেন। 
বিশদ

ভগবানপুরে ডলফিনের মৃত্যুর ঘটনার
তদন্তে বনদপ্তরের উদ্যোগে কমিটি 

সংবাদদাতা, কাঁথি: ভগবানপুর-২ ব্লকের উদবাদাল খালে নদী থেকে ঢুকে পড়া একটি গ্যাঞ্জেটিক ডলফিনটির মৃত্যুর ঘটনার পর তাকে উদ্ধারের ক্ষেত্রে বনদপ্তরের ব্যর্থতার অভিযোগ ওঠায় নড়েচড়ে বসেছে দপ্তর। দপ্তরের পক্ষ থেকে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। 
বিশদ

শান্তিরাম পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তর
ফিরে পেতেই উন্মাদনা পুরুলিয়ায় 

সংবাদদাতা, পুরুলিয়া: শান্তিরাম মাহাতকে পুনরায় পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তর ফিরিয়ে দেওয়ায় খুশির হাওয়া জেলা তৃণমূলের অন্দরে। পুরুলিয়া জেলার উন্নয়নও ত্বরান্বিত হবে বলে আশা জেলা তৃণমূল নেতাদের। 
বিশদ

সূচপুর হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মহম্মদ আবদুল্লার মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: বীরভূমের নানুর থানার সূচপুর হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মহম্মদ আবদুল্লার(৭০) মৃত্যু হয়েছে। সোমবার ভোরে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিস সেলে তিনি মারা যান। 
বিশদ

স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে লিখে বেপাত্তা পাঁশকুড়ার শিক্ষক 

বিএনএ, তমলুক: স্কুলের প্রধান শিক্ষককে অভিযুক্ত করে ‘সুইসাইড নোট’ লিখে বেপাত্তা হয়ে গেলেন পাঁশকুড়ার সাহড়দা গ্রামের অঙ্কের শিক্ষক হিমাদ্রিশেখর সন্নিগ্রাহী। শনিবার থেকে পুলসিটা ভোলানাথ বিদ্যানিকেতনের ওই শিক্ষক নিখোঁজ রয়েছেন। বাড়িতে একটি সুইসাইড নোট লিখে গিয়েছেন ফেরার ওই শিক্ষক। 
বিশদ

পূর্বস্থলীর সমবায়ে অনিয়ম নিয়ে এআরসিএসের কাছে অভিযোগ 

সংবাদদাতা, পূর্বস্থলী: শস্যবিমার টাকার অনিয়ম নিয়ে এবার কাটোয়ার এআরসিএসের কাছে লিখিত অভিযোগ জমা দিলেন পূর্বস্থলীর বেশকিছু চাষি। তদন্ত করে দোষীদের সাজার দাবি জানিয়েছেন তাঁরা। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা না নিলে চাষিরা বৃহত্তর আন্দোলনে নামারও হুঁশিয়ারি দিয়েছেন।  
বিশদ

আজ খড়্গপুর উপনির্বাচনের প্রচারে ফের শুভেন্দু, দিলীপ 

সংবাদদাতা, খড়্গপুর: আজ, মঙ্গলবার মন্ত্রী শুভেন্দু অধিকারী আবার খড়্গপুর বিধানসভার উপনির্বাচনে প্রচারে আসছেন। এদিনই আবার বিজেপির রাজ্য সভাপতি তথা সংসদ সদস্য দিলীপ ঘোষেরও প্রচারে আসার কথা। সোমবার বিজেপি নেতা মুকুল রায় দলীয় প্রার্থী প্রেমচাঁদ ঝা-র সমর্থনে পদযাত্রা ও সভা করেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শান্তিপুরে আক্রান্ত ৩ জন পরিবেশ কর্মী 
সোমবার রাতে রাসের বিসর্জনে তারস্বরে ডিজে বক্স বাজানোর প্রতিবাদ করায় ...বিশদ

11:00:00 AM

ইন্দিরা গান্ধীর জন্মবার্ষিকীতে ট্যুইট করে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

10:54:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:24:26 AM

কলকাতায় এলেন বিরাট কোহলি 
ইডেনে ২২ নভেম্বর থেকে শুরু ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। ...বিশদ

10:08:00 AM

তৃতীয় সেমেস্টারের পরীক্ষার মধ্যে তিন-চারদিন করে ছুটি
 

দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা ...বিশদ

09:55:07 AM

১০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

09:53:15 AM