Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

অর্থনীতির হাল ফেরানোর প্রার্থনা নিয়ে বিশ্বকর্মার আরাধনায় মাতছে বড়জোড়া 

বিএনএ, বাঁকুড়া: আর্থিক মন্দার কারণে দেশজুড়ে শিল্পে মন্দা চলছে। মন্দার আঁচ পড়েছে বাঁকুড়ার বড়জোড়া শিল্পাঞ্চলেও। তাই উৎপাদন মার খেলেও অর্থনীতির হাল ফেরানোর প্রার্থনা নিয়ে ধুমধাম করে শিল্প দেবতার পুজোয় মাতছে বড়জোড়া শিল্পাঞ্চলে থাকা কারখানার শ্রমিক ও মালিকরা। কারখানার গেটে গেটে পুজোর জন্য তৈরি হয়েছে বড় প্যান্ডেল। বেশ কয়েকটি জায়গায় মঙ্গলবার সকাল থেকেই মণ্ডপ ও রকমারি আলোয় সংলগ্ন এলাকাকে সাজিয়ে তুলেছে শ্রমিক সংগঠনগুলি।
বড়জোড়া শিল্পাঞ্চল এলাকার শ্রমিক নেতা আলোক মুখোপাধ্যায় বলেন, হাতেগোনা কয়েকটি কারখানা বাদে বড়জোড়া শিল্পাঞ্চলে মূলত স্টিল কারখানার সংখ্যাই বেশি। কিন্তু নোট বন্দি, জিএসটির ধাক্কায় দেশজুড়ে আর্থিক মন্দা শুরু হয়েছে। ফলে এখানকার অধিকাংশ কারখানাই উৎপাদন কমাতে বাধ্য হয়েছে। তবু হতাশা কাটিয়ে আগামীদিনে ফের বাজার চাঙ্গা হওয়ার আশায় অন্যান্য বারের মতোই ধুমধাম করে বিশ্বকর্মার আরাধনায় সেজে উঠেছে শিল্পাঞ্চল।
প্রসঙ্গত, বড়জোড়ার ঘুটগড়িয়ায় প্লাস্টো ও স্টিল পার্কে ছোটোবড় মিলিয়ে প্রায় ৪৫টি কারখানা রয়েছে। এছাড়াও ঘুটগড়িয়া, বড়জোড়া ও আসুরিয়া গ্রাম পঞ্চায়েত এলাকায় আরও ২৭টি ছোটো বড় কারখানা রয়েছে। মন্দার কারণে বিক্রি কমে যাওয়ায় দেশের বহু গাড়ি প্রস্তুতকারী সংস্থা উৎপাদন কমাতে বাধ্য হয়েছে। তার ব্যতিক্রম নয় বাঁকুড়ার বড়জোড়া শিল্পাঞ্চল। মূলত স্টিল ও প্লাস্টিক সামগ্রীর উৎপাদনের সঙ্গে যুক্ত এই শিল্পাঞ্চলেও উৎপাদিত পণ্যের একটা বড় অংশ গাড়ি তৈরির কাজে ব্যবহার করা হতো। স্বাভাবিকভাবেই গাড়ির বিক্রি কমে যাওয়ায় এখানকার উৎপাদিত সামগ্রীর বিক্রি কমেছে। তাই পরিস্থিতি সামাল দিতে কারখানাগুলি ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত উৎপাদন কাটছাঁট করতে বাধ্য হয়েছে। তবে সেজন্য শিল্পের দেবতার পুজোর তার প্রভাব পড়বে না বলেই জানিয়েছেন কারখানার আধিকারিকরা।
স্টিল পার্কের এক কারখানার মালিক সুজিত মেহেতা বলেন, দেশজুড়ে শিল্পে যেভাবে মন্দা চলছে এখানেও তার প্রভাব পড়েছে। আমাদের উৎপাদিত পণ্যের একটা বড় অংশ গাড়ি শিল্পের কাজে ব্যবহার হয়। তাই বর্তমানে চাহিদা কমে যাওয়ায় উৎপাদন প্রায় ৫০ শতাংশ কমাতে বাধ্য হয়েছি। তবে পুজোর মরশুম কাটার পরেই বাজারে চাহিদা বাড়বে বলে আমরা আশা করছি। পুজোর পরেই ফের বাজার চাঙ্গা হোক শিল্প দেবতার কাছে আমরা এই প্রার্থনা জানাতে চাই।
আসুড়িয়ার একটি কারখানার মালিক অরুণ আগরওয়াল বলেন, মন্দার বাজারে আমরাও প্রায় ২০ শতাংশ উৎপাদন কমাতে বাধ্য হয়েছি। তবে চাহিদা না থাকায় উৎপাদন কমলেও শিল্পাঞ্চলের বিশ্বকর্মা পুজোয় তার তেমন কোনও প্রভাব পড়বে না। কারণ বছরে একটা দিন শ্রমিকরা যন্ত্র দেবতার পুজোর মাধ্যমে কারখানায় একটু আনন্দ করেন। তাই পুজোর বরাদ্দে আমরা কোনও কাটছাঁট করছি না।
 

ইস্পাত শিল্পে আর্থিক মন্দার প্রভাব
৩০ শতাংশ উৎপাদন কমাল ডিএসপি, আতঙ্কে শ্রমিকরা 

সুমন তেওয়ারি  আসানসোল, বিএনএ: দেশজুড়ে চলা আর্থিক মন্দার ব্যাপক প্রভাব পড়ল ইস্পাত শিল্পেও। স্টিল অথরিটি অব ইন্ডিয়ার(সেল) অধীনে থাকা বাকি ইস্পাত কারখানার মতোই প্রায় ৩০ শতাংশ উৎপাদন কমাল দুর্গাপুর স্টিল প্ল্যান্ট(ডিএসপি)।  
বিশদ

জন্মদিনে ‘নরেন্দ্র মোদি অমর রহে’ স্লোগান দিলীপ ঘোষের 

সংবাদদাতা, পুরুলিয়া: প্রধানমন্ত্রীর জন্মদিনে ‘নরেন্দ্র মোদি অমর রহে’ স্লোগান। খোদ বিজেপির রাজ্য সভাপতি তথা সংসদ সদস্য ঩দিলীপ ঘোষের মুখে এই স্লোগান শুনে উপস্থিত কর্মী-সমর্থকরা গলা মেলালেও সকলেই হতবাক হয়ে যান।  
বিশদ

ফের নানুর ও সদাইপুরে প্রচুর বোমা উদ্ধার 

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুর ও সদাইপুরে ফের প্রচুর বোমা উদ্ধার করেছে পুলিস। মঙ্গলবার নানুর থানার চারকলগ্রাম থেকে এক ড্রাম তাজা বোমা উদ্ধার করেছে পুলিস। অন্যদিকে, সোমবার রাতে খবর পেয়ে সদাইপুর থানার সাহাপুরে অভিযান চালিয়ে পুলিস প্রায় ১৭টি বোমা উদ্ধার করেছে। 
বিশদ

কাটোয়ার কলেজে শিক্ষককে হেনস্তার ঘটনায় ক্ষোভপ্রকাশ মন্ত্রী স্বপন দেবনাথের 

সংবাদদাতা, কাটোয়া: মঙ্গলবার সকালে কাটোয়া বেঙ্গল ইন্সটিটিউট অব টেকনোলজির পরিচালন সমিতির বৈঠকে যোগ দিয়ে কলেজের ভারপ্রাপ্ত টিচার ইনচার্জকে হেনস্তার ঘটনায় শিক্ষকদের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভপ্রকাশ করেন রাজ্যের মন্ত্রী তথা কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান স্বপন দেবনাথ।
বিশদ

রাজ্যে ভিখারির সরকার চলছে, কেশপুরে কটাক্ষ ভারতীর 

বিএনএ, মেদিনীপুর: রাজ্যের তৃণমূল সরকারকে ভিখারির সরকার বলে কটাক্ষ করলেন বিজেপির রাজ্য নেত্রী ভারতী ঘোষ। মঙ্গলবার কেশপুরে দলীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে তিনি বলেন, বামফ্রন্ট সরকার চলে যাওয়ার সময় এই রাজ্যে ১৯৩ লক্ষ কোটি টাকার ঋণের বোঝা তৃণমূল সরকারের উপর চাপিয়ে দিয়েছিল। 
বিশদ

পুজোর আগেই উদ্বোধনের প্রস্তুতি
বর্ধমানে রাজ্যের প্রথম ঝুলন্ত ওভারব্রিজের কাজ প্রায় শেষ 

অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: বর্ধমানের পুরানো রেলওয়ে ওভারব্রিজের ভগ্নপ্রায় দশা। দুর্ঘটনা এড়াতে ওই ব্রিজের উপর দিয়ে বাস সহ ভারী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এই ব্রিজের বিকল্প হিসাবেই বর্ধমানে রাজ্যের প্রথম ঝুলন্ত রেলওয়ে ওভারব্রিজের কাজ প্রায় শেষ। 
বিশদ

‘দিদিকে বলো’য় গিয়ে জলের সমস্যার কথা শুনতে হল মন্ত্রীকে 

সংবাদদাতা, খড়্গপুর: দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে পানীয় জলের সমস্যার কথা শুনতে হল মন্ত্রী সৌমেন মহাপাত্রকে। এই দপ্তরের তিনিই মন্ত্রী। তাই সমস্যা সমাধানের আশ্বাসও দেন বাসিন্দাদের। মন্ত্রীর আশ্বাস পেয়ে বাসিন্দারা খুশি। মন্ত্রী এদিন খড়্গপুর-২ ব্লকের পপরআড়া এলাকায় যান। 
বিশদ

ঝাড়গ্রামের পুজোয় এবার দেখা যাবে জীবন্ত দুর্গা, উঠে আসছে পরিবেশের ভবিষ্যৎও 

রঞ্জন পাল  ঝাড়গ্রাম, সংবাদদাতা: কোথাও ‘জীবন্ত দুর্গা’, আবার কোথাও ‘পরিবেশের ভবিষ্যৎ’। এমনই অভিনব সব থিমে সাজছে ঝাড়গ্রামের পুজোমণ্ডপ। ঝাড়গ্রাম শহরের রঘুনাথপুর সর্বজনীন দুর্গোৎসবের এবার ৭০তম বর্ষ। পুজোর বাজেট ১১ লক্ষ টাকা। থিম ‘পরিবেশের ভবিষ্যৎ’। 
বিশদ

বেলিয়াবেড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে জমিতে বাস, জখম ৬ 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: নিয়ন্ত্রণ হারিয়ে চাষজমিতে নেমে গেল একটি যাত্রীবাহী বাস। মঙ্গলবার সকালে বেলিয়াবেড়া থানার গোয়ালমারা রাস্তায় এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় ছ’জন জখম হয়েছেন। 

 
বিশদ

মন্দার দাপটেও পুজোর বাজারে শাড়ির জোগান দিতে ব্যস্ত ফুলিয়ার তাঁতশিল্পীরা 

অভিষেক পাল  রানাঘাট, সংবাদদাতা: প্রতিবছরের মতো এবছরও পুজো মাতাতে তৈরি শান্তিপুর ও ফুলিয়ার বিখ্যাত তাঁতের শাড়ি। বাজারে শাড়ি জোগান দিতে ব্যস্ত তাঁত শিল্পীরা। বাংলার জনপ্রিয় তাঁতশিল্পের মধ্যে উল্লেখযোগ্য নাম ফুলিয়া। বিশেষ করে পুজোয় মহিলাদের কাছে এখনও তাঁতের শাড়ি জনপ্রিয়।
বিশদ

সংস্কার না হওয়ায় সবংয়ের রাস্তায় ধানের চারা পুঁতে প্রতিবাদ 

সংবাদদাতা, খড়্গপুর: দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় মঙ্গলবার সবংয়ের বিষ্ণুপুরে রাস্তায় ধানের চারা পুঁতে প্রতিবাদ জানান বাসিন্দারা। এদিন সকালে এলাকার মহিলা সহ বাসিন্দারা রাস্তার জমা জলে ধানের চারা পোঁতেন। বাসিন্দারা বলেন, দীর্ঘদিন ধরে এই রাস্তা সংস্কার করা হয়নি। বারবার বলা সত্ত্বেও পঞ্চায়েত কোনও উদ্যোগই নেয়নি।
বিশদ

অ্যান্ড্রয়েড মোবাইলের দাপট, বিশ্বকর্মা পুজোতেও কমেছে ঘুড়ির চাহিদা 

সংবাদদাতা, রানাঘাট: অ্যান্ড্রয়েডের যুগে বিশ্বকর্মা পুজোতেও কমেছে ঘুড়ি চাহিদা। আগে বিশ্বকর্মা পুজো উপলক্ষে পাড়ায় পাড়ায় ঘুড়ির প্রতিযোগিতা হতো। সেই সমস্ত প্রতিযোগিতা এখন হয় না বললেই চলে। বর্তমান যুব সমাজ ঘুড়ি ওড়ানো থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে।  
বিশদ

বহরমপুরে পুজোর থিম এবার ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস 

বিএনএ, বহরমপুর: নেতাজি সুভাষচন্দ্র বসুর দিল্লি চলো অভিযান, ক্ষুদিরামের ফাঁসি, মাতঙ্গিনী হাজরার শহিদ হওয়া সহ ভারতের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন কাহিনী বহরমপুরে পুজো মণ্ডপে উঠে আসছে। কোথাও আবার পুজোর থিম বাহুবলী। আবার শহরের কোনও পুজো কমিটি সাবেকি মূর্তি গড়ে দর্শকদের টানতে চাইছে।  
বিশদ

একদিন আগেই শিল্পশহর হলদিয়ায় বিশ্বকর্মাপুজোর গাইডম্যাপ প্রকাশ 

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও সংসদ সদস্য দিব্যেন্দু অধিকারী। থিমের বাহারি মণ্ডপ ও আলোকসজ্জা দেখতে ভিড় জমে যায়। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM