Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 মৃত শাবককে নিয়ে হদহদি জঙ্গলে চলে গেল হাতির দল

 বিএনএ, মেদিনীপুর: দু’দিনের সদ্যোজাতকে পাশে নিয়ে মা হাতি এক জঙ্গল থেকে অন্য জঙ্গলে হেঁটে যাচ্ছিল। সঙ্গে ছিল ৫৫টি হাতির দল। তারা ছিল মা ও সদ্যোজাতের নিরাপত্তার দায়িত্বে। হেঁটে যাওয়ার সময় স্থানীয় বাসিন্দারা লাঠি নিয়ে হাতির দলকে তাড়া করে। অন্য জঙ্গলে যাওয়ার পথে সদ্যোজাত হাতিটি একটি ক্যানেলে পড়ে মারা যায়। মঙ্গলবার রাতে গোয়ালতোড়ের হুমগড় রেঞ্জের হদহদির জঙ্গলের কাছে এই ঘটনা ঘটে। বনকর্মীরা বিষয়টি জানার পরও সদ্যোজাত হাতিটিকে ক্যানেল থেকে উদ্ধার করতে পারেননি। কারণ, মা সহ হাতির দল সারারাত ধরে সদ্যোজাতকে ঘিরে রাখে। অবশেষে ক্যানেলের মধ্যে পড়ে থাকা মৃত হস্তিশাবকটিকে নিয়ে তারা হদহদি জঙ্গলের ভিতরে চলে যায়।
বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, কয়েকদিন আগে গড়বেতার মাগুরাশোলের জঙ্গলে একটি হাতির মৃত্যু হয়। তারপর হাতির দলটি বাঁকুড়ার দিকে চলে গিয়েছিল। বাঁকুড়া থেকে ফের তারা এই এলাকায় আসে। তবে, তাদের মাগুরাশোল জঙ্গলে যাওয়ার কথা ছিল। কিন্তু, সেখানে একজনের মৃত্যুর ঘটনায় তারা ওই জঙ্গলে না গিয়ে নতুন রুট দিয়ে যাওয়ার পরিকল্পনা নেয়। তারা দু’দিন আগে সখীশোল জঙ্গলে যায়। সেখানেই ওই সদ্যোজাত ভূমিষ্ঠ হয়। সন্তান প্রসবের পর মা হাতি সাধারণত সেখানে চার-পাঁচদিন থাকে। তাকে দেখভালের জন্য বাকি হাতিরা পাহারা দেয়। জঙ্গলে হাতির দল রয়েছে জেনে মঙ্গলবার কিছু অতি উৎসাহী লাঠি নিয়ে চিৎকার করতে থাকে। অনেকে তাদের তাড়ানোর জন্য পটকা ফাটায়। হাতির দল তখন ওই জঙ্গল থেকে নিরাপদ আশ্রয়ের খোঁজে পিচ রাস্তা পার করে অন্য জঙ্গলে চলে যাওয়ার প্রস্তুতি নেয়। রাস্তায় তারা সদ্যোজাতকে হারায়।
রূপনারায়ণ বিভাগের ডিএফও অসিতাভ চট্টোপাধ্যায় বলেন, একটি জঙ্গল থেকে অন্য জঙ্গলে যাওয়ার সময় ক্যানেলে পড়ে এই ঘটনা ঘটেছে। তবে, স্থানীয় বাসিন্দারা তাড়া করেছেন বলে কোনও অভিযোগ পাইনি। আসলে রাস্তা দিয়ে যাওয়ার সময় কোনওভাবে সদ্যোজাতটি ক্যানেলে পড়ে যায়। হাতির দল মৃত সদ্যোজাতকে ক্যানেল থেকে উদ্ধার করে জঙ্গলের ভিতরে নিয়ে চলে গিয়েছে। বুধবার রাত পর্যন্ত আমরা সদ্যোজাতটিকে উদ্ধার করতে পারিনি।

12th  September, 2019
মন্তেশ্বরে নাবালিকার 
শ্লীলতাহানি, গ্রেপ্তার বৃদ্ধ

টিউশনি পড়তে গিয়ে নাবালিকার শ্লীলতাহানির অভিযোগ উঠল বৃদ্ধের বিরুদ্ধে। এই ঘটনায় মন্তেশ্বর থানায় অভিযোগ দায়ের হলে পুলিস বৃদ্ধকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম সেলিম খান
বিশদ

২৬ ডিসেম্বর রবি ও ২৫ জানুয়ারি থেকে
বোরো চাষের জল দেবে ডিভিসি

 

রবি ও বোরো মরশুমের জন্য জল দেবে ডিভিসি।  সোমবার প্রশাসনিক বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ডিভিশনাল কমিশনার বিজয় ভারতী সোমবার পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, হুগলি, হাওড়া ও বাঁকুড়া জেলার আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন।
বিশদ

কাউন্সিলারের নামে নিখোঁজ পোস্টার

বর্ধমান পুরসভার ৩৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলারের নামে নিখোঁজ পোস্টার পড়ল। কার্জন গেট চত্বরে বিভিন্ন এলাকায় পোস্টার দেওয়া হয়
বিশদ

কীটনাশক খেয়ে এক প্রৌঢ়া আত্মঘাতী

হুগলির ধনিয়াখালি থানার দশঘড়ায় কীটনাশক খেয়ে এক প্রৌঢ়া আত্মঘাতী হয়েছেন। মৃতার নাম রেণুকা দাস(৫১)
বিশদ

আউশগ্রামে সাপের কামড়ে চাষির মৃত্যু

আউশগ্রাম থানার পিচকুড়িতে সাপের কামড়ে এক চাষির মৃত্যু হয়েছে। মৃতের নাম নুরুল হক মল্লিক(৪২)। শনিবার দুপুরে জমিতে ধান কাটার সময় তাঁর বাঁ পায়ে সাপে কামড়ায়।
বিশদ

দুর্গাপুর ইএসআই হাসপাতালে অক্সিজেনের
অভাবে এক রোগীর মৃত্যুর অভিযোগ

 

দুর্গাপুর ইএসআই হাসপাতালে অক্সিজেনের অভাবে সোমবার এক রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ। মৃতার নাম বাদলি কর্মকার(৬৪)। তাঁর বাড়ি বাঁকুড়া জেলার মকুটমণিপুরে। মৃতের পরিবারের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির কারণে অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে বাদলিদেবীর।
বিশদ

মঙ্গলকোটে সিপিএম সমর্থকের বাড়িতে হুমকি পোস্টার

পঞ্চায়েত নির্বাচনের আগে মঙ্গলকোটে এক সিপিএম সমর্থকের বাড়িতে খুনের হুমকি দিয়ে একাধিক পোস্টার পড়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। পোস্টারে ওই সিপিএম সমর্থকের পরিবারকে মঙ্গলকোট ছেড়ে চলে যাওয়ারও হুমকি দেওয়া হয়ে। পোস্টারে শাসক দলের স্লোগান জয় বাংলা লেখা রয়েছে।
বিশদ

গুসকরায় কালীপুজোর বিসর্জন ঘিরে
দু‌ই পুজো কমিটির সংঘর্ষ, পথ অবরোধ

 

গুসকরা শহরে কালীপুজোর বিসর্জন ঘিরে সংঘর্ষের ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে। ঘটনায় দু’ একজন অল্পবিস্তর জখম হন। রবিবার রাতে দুই পুজো কমিটির মধ্যে মারপিটের পর সোমবার সকালে গুসকরা বালিকা বিদ্যালয়ের সামনের  রাস্তার  মোড়ে পথ অবরোধ শুরু করে এক পুজো কমিটি। খবর পেয়ে পুলিস ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনায় তিনজন মহিলা সহ ৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। 
বিশদ

বর্ধমানে ক্রেনের ধাক্কায় মৃত্যু যুবকের

জেলা রাইস মিল অ্যাসোসিয়েশনের চতুর্থ ন্যাশনাল রাইস প্রো-টেক এক্সপোর মেলার মাঠেই ক্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। সোমবার বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মৃতের নাম ফাল্গুনী চট্টোপাধ্যায়(৩২)। তাঁর বাড়ি গুসকরায়
বিশদ

ট্রাকের পিছনে ট্রাকের ধাক্কা, জখম খালাসি

আসানসোলের কাল্লা মোড়ে পথ দুর্ঘটনায় আহত এক ট্রাকের খালাসি। তাঁকে ভর্তি করা হয়েছে আসানসোল জেলা হাসপাতালে। পুলিস সূত্রে জানা যায়, দু’নম্বর জাতীয় সড়কের ওপরে কাল্লা মোড়ে ট্রাফিক সিগনালে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকের পেছনে সজোরে ধাক্কা মারে অন্য আরেকটি ট্রাক।
বিশদ

মাধবডিহিতে সার ব্যবসায়ীর টাকা 
হাতানোয় ধৃত প্রতারক

ব্যাগ বদল করে সার ব্যবসায়ীর চার লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় এক প্রতারককে গ্রেপ্তার করেছে মাধবডিহি থানার পুলিস। ধৃতের নাম মীর আজফর আলি ওরফে গোলাপ। বাঁকুড়ার ইন্দাস থানার পাহাড়পুরে তার বাড়ি।
বিশদ

কাটোয়ার প্রাক্তন বিধায়কের শততম জন্মদিনে শুভেচ্ছা বিমানের

কাটোয়ার প্রাক্তন বিধায়ক চিকিৎসক হরমোহন সিংহ সোমবার শতায়ু হলেন। তাঁর ১০০ বছরের জন্মদিনে বিকেলে ফুল, ফল দিয়ে শুভেচ্ছা জানাতে কাটোয়া আসেন বর্ষীয়ান সিপিএম নেতা বিমান বসু সহ সিপিএম নেতৃত্ব। হরমোহনবাবুর তিনটি পৃথক বয়সের ছবি দেওয়া স্মারকের পাশাপাশি লাল গোলাপ দিয়ে শুভেচ্ছা জানান বিমানবাবু।
বিশদ

শিক্ষাবর্ষের মাঝপথে ১০ গুণ ফি বৃদ্ধি
রেলের স্কুলে, অসহায় অভিভাবকরা

 

স্কুলের সেশন ফি ছিল ২৩১ টাকা। তা এক লাফে বেড়ে হল ২৪০০ টাকা। শিক্ষাবর্ষের মাঝপথে রেলের স্কুলে ১০ গুণ ফি বৃদ্ধির অভিযোগ তুলে ক্ষোভে ফুঁসছে অভিভাবক মহল। শুধু সেশন ফি বৃদ্ধিই নয়, স্কুল ডেভেলপমেন্ট ফিও মাঝপথে দ্বিগুণ করে দেওয়া হয়েছে বলে তাঁদের অভিযোগ।
বিশদ

মেজিয়ায় পথ দুর্ঘটনায় ২ যুবকের মৃত্যু

রবিবার রাতে মেজিয়ায় পথ দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম অজয় রায় (২২) ও আদিত্য রায়(৩৮)। তাঁদের বাড়ি মেজিয়া থানার ভাড়রা এলাকায়। এই ঘটনায় আরও একজন জখম হয়েছেন। তিনি চিকিৎসাধীন রয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
হিজাব বিক্ষোভে উত্তাল ইরান। এর মধ্যেই গ্রেপ্তার হলেন সেদেশের সুপ্রিম লিডার আয়াতোল্লা খোমেইনির ভাইঝি ফরিদা মোরাদখানি। প্রতিবাদ আন্দোলনের অন্যতম মুখ হিসেবে পরিচিত ফরিদা দীর্ঘদিন ধরেই ইরান সরকারের সমালোচনায় সরব। ...

কোয়ারেন্টাইন পর্ব শেষ। এবার দু’টি মেয়ে চিতাকে মধ্যপ্রদেশের কুনো জাতীয় পার্কের বড় এনক্লোজারে ছাড়া হল। ডিভিশনাল ফরেস্ট অফিসার পি কে ভার্মা জানিয়েছেন, সাফল্যের সঙ্গেই এই ...

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত টানটান উত্তেজনা। শেষপর্যন্ত ক্যামেরুন ও সার্বিয়ার ম্যাচটি ৩-৩ গোলে শেষ হয়। সোমবার আল জানুব স্টেডিয়ামে রুদ্ধশ্বাস লড়াইয়ে প্রতি মুহূর্তে পেন্ডুলামের ...

গোরুপাচার মামলায় এবার তিন আইপিএস আধিকারিককে দিল্লিতে তলব করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর মধ্যে একজন প্রাক্তন ও দু’জন বর্তমানে কর্মরত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই শুভ ফল প্রাপ্তির সম্ভাবনা। হঠকারী সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা। ধনপ্রাপ্তি যোগ অনুকূল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫: স্যার জেমস জে অদৃশ্য কালি আবিষ্কার করেন
১৭৯২: মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি
১৮৯৭: ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়
১৯১০: ট্রাফিক বাতির পেটেন্ট হয়
১৯৩৬: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৪: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী তথা জাদুকর পিসি সরকারের জ্যেষ্ঠ পুত্র মানিক সরকারের জন্ম
১৯৪৯: রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫১: অভিনেতা প্রমথেশ বড়ুয়ার মৃত্যু
১৯৯৩: জে আর ডি টাটার মৃত্যু
২০০১: জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু
২০১১: লেখিকা ইন্দিরা গোস্বামীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৮৬ টাকা ৮২.৬০ টাকা
পাউন্ড ৯৭.৩৬ টাকা ১০০.৭৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী ১২/৩৬ দিবা ১১/৫। শ্রবণা নক্ষত্র ৬/২৯ দিবা ৮/৩৮। সূর্যোদয় ৬/২/২৯, সূর্যাস্ত ৪/৪৭/১৩। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।  
১২ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী দিবা ৩/৪৫। শ্রবণা নক্ষত্র দিবা ১/৪৩। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ 
মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৫ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।
৪ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ ২০২২: ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোয় সেনেগাল

10:34:05 PM

বিশ্বকাপ ২০২২: কাতারকে ২-০ গোলে হারাল নেদারল্যান্ডস

10:30:10 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-১ : সেনেগাল-২ (৮১ মিনিট)

10:18:00 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-১ : সেনেগাল-১ (৬৭ মিনিট)

10:04:00 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-২ : কাতার-০ (৫০ মিনিট)

09:46:46 PM

বিশ্বকাপ ২০২২: ইকুয়েডর-০ : সেনেগাল-১ (হাফটাইম)

09:26:36 PM