Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 জাহান্নগরে স্মার্ট স্কুল গড়তে চাঁদা দিলেন বাসিন্দারা, বসল ১১টি কম্পিউটার, প্রজেক্টর মেশিন

 সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলী-১ ব্লকের জাহান্নগর প্রাথমিক স্কুলকে স্মার্ট স্কুল গড়তে চাঁদা দিলেন বাসিন্দারা। খুদে পড়ুয়াদের জন্য স্কুলে বসানো হল ১১টি কম্পিউটার। স্মার্ট ক্লাসরুমে বসল প্রজেক্টর মেশিন। পড়ুয়াদের স্বাস্থ্য পরীক্ষার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকরা স্কুলে আসবেন সপ্তাহে একদিন করে। বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে এই স্মার্ট স্কুলের উদ্বোধন করলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ। উপস্থিত ছিলেন জেলা পরিষদের অধ্যক্ষ দেবাশিস নাগ, বিডিও নিতিশ বালা, পঞ্চায়েত প্রধান সুভাষ ঘোষ, টিচার ইনচার্জ অমরেশ দেবনাথ সহ ওই স্কুলের শিক্ষানুরাগীরা। স্বপনবাবু বলেন, ৩০বছর আগে এই রাজ্যে কম্পিউটার মেশিনকে বর্জনের ডাক দেওয়া হয়েছিল। প্রাথমিক স্কুলের পড়ুয়ারা আজ সেই কম্পিউটার শেখার প্রতি আগ্রহ দেখাচ্ছে। আধুনিকমানের শিক্ষার জন্য প্রজেক্টর মেশিন হল। আগেকার দিনের স্কুলে তো এসব ছিল না। এলাকার সমস্ত স্কুলে এমনটা হলে ভালো হয়। এই স্কুলের জন্য আমি কোনও সাহায্য করতে পারলে খুশি হব।
জাহান্নগর প্রাথমিক স্কুল সূত্রে জানা গিয়েছে, স্কুল কর্তৃপক্ষর তরফে ওই স্কুলকে স্মার্ট স্কুল গড়তে তিন মাস আগে প্রস্তুতি শুরু হয়। পড়ুয়াদের মায়েদের নিয়ে বিশেষ আলোচনায় বসেছিলেন শিক্ষক-শিক্ষিকারা। স্কুল পড়ুয়াদের স্বার্থে অতিরিক্ত কিছু করতে গেলে গ্রামবাসীদের কাছ থেকে আর্থিক সহযোগিতা প্রয়োজন। সরকারি সাহায্যের বাইরে চাঁদা চাইতে হবে তাঁদের কাছে গিয়ে। তবে চাঁদার বদলে কেউ কোনও সরঞ্জাম দান করলে বেশি গ্রহণযোগ্য হবে। স্মার্ট স্কুল গড়তে ছ’মাস সময় নেয় স্কুল কর্তৃপক্ষ। কিন্তু মায়েদের উৎসাহে তিনমাসের মধ্যে সেই লক্ষ্য পূরণ হয়ে যায়। কেউ কিনে দিলেন কম্পিউটার, কেউ দিলেন সিলিং ফ্যান, তো কেউ দিলেন প্রজেক্টর মেশিন, সাউন্ড সিস্টেম। উদ্বোধনী অনুষ্ঠানের জন্যেও স্থানীয়রা আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিলেন। পঞ্চায়েত প্রধান সুভাষ ঘোষ ব্যক্তিগতভাবে ৬০হাজার টাকা দিয়ে প্রজেক্টর মেশিন উপহার দিলেন জাহান্নগর প্রাথমিক স্কুলকে। ভাতশালার অমর দেবনাথ কিনে দিলেন একটি কম্পিউটার ও সাউন্ড সিস্টেম। এলাকার নরেশ দেবনাথ, অমর সমাদ্দার, কনকলাল নাথ, মদন সরকার প্রমুখরা ব্যক্তিগতভাবে একটি করে নতুন কম্পিউটার দিয়েছেন ওই স্কুলকে। নবদ্বীপের একটি চিকিৎসা প্রতিষ্ঠানকেও যুক্ত করা হয়েছে জাহান্নগর প্রাথমিক স্কুলের সঙ্গে। তারা প্রতি সপ্তাহে দু’জন বিশেষজ্ঞ চিকিৎসককে পাঠাবে ওই স্কুলে। প্রতি পড়ুয়ার স্বাস্থ্যের বিষয়ে নজরদারি চালাবেন শিক্ষক-শিক্ষিকারা। একঘণ্টা করে প্রজেক্টর মেশিনের মাধ্যমে বিভিন্ন শিক্ষামূলক বিষয় খুদে পড়ুয়াদের দেখানো হবে।
ওই স্কুলের ভারপ্রাপ্ত শিক্ষক অমরেশ দেবনাথ বলেন, প্রথমে ভাবতেই পারিনি বাসিন্দারা স্মার্ট স্কুল গড়তে সাহায্যের হাত বাড়িয়ে দেবেন। যাঁদের কাছেই আমরা গিয়েছি, তাঁদের কেউ আমাদের নিরাশ করেননি। অনেক বৈদ্যুতিক পাখাও দিয়েছেন। আরও অনেকে নতুন কম্পিউটার দিতে চেয়েছেন। পড়ুয়াদের মায়েরা ভীষণভাবে সহযোগিতা করছেন। তাঁদের কাছেও আমরা কৃতজ্ঞ। পঞ্চায়েত প্রধান ব্যক্তিগতভাবে একটি প্রজেক্টর মেশিন কিনে দিয়েছেন। সরকারি সাহায্যের বাইরে আমরা এইসব সাহায্য জোগাড় করেছি। এই সম্পদ আমাদের সঠিকভাবে পরিচালিত করতে হবে।

12th  September, 2019
উন্নয়নের থেকেও শান্তি বজায় থাকা জরুরি, ঘাটালে বললেন দেব 

সংবাদদাতা, ঘাটাল: দেশে এখন শান্তি জরুরি। তাই উন্নয়নের থেকেও প্রত্যেকটি এলাকায় যাতে শান্তি বজায় থাকে, সেই চেষ্টাই করা উচিত। বহস্পতিবার ঘাটাল শহরের কুশপাতায় নিজের কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে একথা বলেন ঘাটাল লোকসভা কেন্দ্রের সাংসদ সদস্য দীপক অধিকারী ওরফে দেব।  
বিশদ

চাপড়ায় কর্মিসভায় বুথস্তরকে শক্তিশালী করার আহ্বান মহুয়ার 

বিএনএ, কৃষ্ণনগর: পাখির চোখ ২০২১ সালের বিধানসভা নির্বাচন। বুথ স্তর আরও শক্তিশালী করার উপরেই ব্যাপক জোর দিচ্ছেন সংসদ সদস্য তথা কৃষ্ণনগর সাংগঠনিক জেলার সভানেত্রী মহুয়া মৈত্র। বৃহস্পতিবার চাপড়ায় কর্মী বৈঠকে বার বার তিনি বুথস্তরকে শক্তিশালী করার কথা বলেছেন। 
বিশদ

সহায়হীন ২০ মৃত চাষির পরিবারের হাতে ২
লক্ষ টাকা করে চেক তুলে দিলেন কৃষিমন্ত্রী 

সংবাদদাতা, রামপুরহাট: স্বামী মারা গিয়েছে। হাতে টাকার টান। অর্থাভাবে ছেলে-মেয়ে নিয়ে উদ্বেগের মধ্যে পড়েছেন মৃতের স্ত্রীরা। অন্যদিকে বার্ধক্যজনিত কারণে আর চাষের কাজ করতে পারছেন না।  
বিশদ

বর্ধমানে দুর্ঘটনার পরই
রামপুরহাট স্টেশন-বিল্ডিং সংস্কারের কাজ শুরু করল রেল 

সংবাদদাতা, রামপুরহাট: মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন তারাপীঠ মন্দিরের আদলে রামপুরহাট স্টেশনের রূপ দিয়েছিলেন। বিল্ডিংয়ের গায়ে প্রাচীন মন্দিরের হুবহু টেরাকোটার কাজের ছাঁচ বসানো হয়েছিল। রক্ষণাবেক্ষণের অভাবে বর্তমানে সেগুলি ভেঙে পড়ছিল। যা ঘিরে দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়েছিল।  
বিশদ

কাঁকসায় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় স্কুল-ছাত্রীকে ধর্ষণ 

সংবাদদাতা, দুর্গাপুর: কাঁকসা থানার বনকাটি এলাকায় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় একাদশ শ্রেণীর ছাত্রীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। এমনকী ওই ছাত্রীকে খুনের চেষ্টা করা হয় বলে অভিযোগ। পুলিস জানিয়েছে, ধৃতের নাম আশাদুল মিঁয়া।  
বিশদ

আরামবাগে শাহের ফ্লেক্সে কাদা, চাঞ্চল্য 

বিএনএ, আরামবাগ: আরামবাগ শহরের বসন্তপুর এলাকায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ফ্লেক্সে কাদা লেপে দেওয়ার ঘটনায় বৃহস্পতিবার সকালে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। বিজেপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা রাতের অন্ধকারে এধরনের কাজ করেছে।  
বিশদ

বিষ্ণুপুরে মা সারদার শেষ পদার্পণের শতবর্ষ উদযাপিত 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বৃহস্পতিবার বিষ্ণুপুরে মা সারদার শেষ পদার্পণের শতবর্ষ উদযাপিত হয়। এদিন বিকেলে বিষ্ণুপুরের সুভাষ নাট্য সংস্থার হলঘরে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিষ্ণুপুর পুরসভার চেয়ারম্যান শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, বিশিষ্ট পুরাতত্ত্ব গবেষক চিত্তরঞ্জন দাশগুপ্ত, বিবেকানন্দ স্টাডি সার্কেলের সম্পাদক নিমাই মুখোপাধ্যায় প্রমুখ।
বিশদ

নতুন ভোটার তালিকায় উঠল ৯৫ হাজার নাম 

বিএনএ, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলায় ভোটার তালিকায় ৯৫ হাজার ৬৮৯জন নতুন ভোটারের নাম উঠল। বৃহস্পতিবার জেলাশাসক রশ্মি কমল সাংবাদিক সম্মেলন করে বলেন, নতুন ভোটারদের সকলকেই পিভিসি কার্ড দেওয়া হবে। তবে, এখনও কার্ড তৈরি হয়নি।  
বিশদ

ডেবরায় পঞ্চায়েত কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, খড়্গপুর: ডেবরার ভরতপুর পঞ্চায়েত এলাকার ভগবানপুর গ্রামে বৃহস্পতিবার সকালে এক পঞ্চায়েত কর্মীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। তাঁর নাম শিশির বেরা(৩৭)। বাড়ির কাছেই একটি গাছে তাঁর মৃতদেহ ঝুলতে দেখা যায়। তিনি সত্যপুর পঞ্চায়েতের কর্মী ছিলেন।  
বিশদ

জল সরবরাহ নিয়ে পুস্তিকা প্রকাশ করবে আসানসোল পুরসভা 

বিএনএ, আসানসোল: পুরসভার কোন এলাকায় কীভাবে জল সরবরাহ করা হচ্ছে তা নিয়ে পুস্তিকা প্রকাশ করতে চলেছে আসানসোল পুরসভা। বৃহস্পতিবার পুরসভা সভাকক্ষে ১০টি বরোর ইঞ্জিনিয়ারদের নিয়ে বৈঠকে বসেছিলেন পুরকর্তারা। সেখানে একদিকে যেমন গ্রীষ্মকালে জলকষ্ট কীভাবে মেটানো যায় তার রূপরেখা প্রস্তুত হয়েছে, তেমনই পুস্তিকা প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। 
বিশদ

বিশ্বভারতীর বাংলাদেশি ছাত্রীকে দেশ ছাড়ার নির্দেশ কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের 

সংবাদদাতা, শান্তিনিকেতন: সরকার বিরোধী কর্মকাণ্ডে যুক্ত থাকার অভিযোগে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিল্পসদনের ডিজাইনিংয়ের প্রথমবর্ষের বাংলাদেশি ছাত্রী আফসারা অনিকা মিমকে ভারত ছাড়ার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকারের বিদেশমন্ত্রক। 
বিশদ

বসন্তোৎসব পরিচালনায় বৈঠক করে একাধিক
ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত জেলা পুলিস-প্রশাসনের 

বিএনএ, সিউড়ি: বসন্ত উৎসব পরিচালনায় শুক্রবার বীরভূম জেলা পুলিস-প্রশাসন বৈঠক করেছে। শান্তিনিকেতনে দোলের দিন বসন্ত উৎসব করতে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছে রাজ্য সরকার। বিশ্বভারতী কর্তৃপক্ষ শুধু বসন্ত উৎসবের অনুষ্ঠানের আয়োজন করবে।  
বিশদ

প্রতিবাদে বিডিওকে ডেপুটেশন, লাগাতার কর্মবিরতির হুমকি ৯টি পঞ্চায়েতের কর্মীদের
রামপুরহাটে পঞ্চায়েত সহায়ককে মারধরের অভিযোগ
সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে, মার খেলেন প্রধানও 

সংবাদদাতা, রামপুরহাট: বৃহস্পতিবার দুপুরে রামপুরহাট-১ ব্লকের আয়াস পঞ্চায়েত অফিসে ঢুকে পঞ্চায়েত সহায়ককে মারধর করার অভিযোগ উঠল এক সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে। রক্ষা করতে গিয়ে মার খেলেন পঞ্চায়েত প্রধানও। প্রতিবাদে ওই ব্লকের ন’টি গ্রাম পঞ্চায়েতের কর্মীরা কাজ বন্ধ রেখে বিডিওকে গণস্বাক্ষরিত ডেপুটেশন দেন।  
বিশদ

ঘটনায় শিশু পাচার চক্র জড়িত কি না খতিয়ে দেখছে পুলিস
শান্তিনিকেতনে ২ নাবালক ছাত্র নিখোঁজে চাঞ্চল্য, পরদিন অসুস্থ অবস্থায় উদ্ধার ১ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: শান্তিনিকেতনের সুরশ্রীপল্লিতে বুধবার সকালে দুই নাবালক ছাত্র নিখোঁজ হয়ে যাওয়ার ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। দিনভর খোঁজাখুঁজির পর তাদের ফিরে না পেয়ে বৃহস্পতিবার শান্তিনিকেতন থানায় নিখোঁজ ডায়েরি করে দুই নাবালকের পরিবার।  
বিশদ

Pages: 12345

একনজরে
স্বার্ণিক দাস  কলকাতা: ‘ভাই তোকে আমি বিয়ের কার্ডটা হোয়াটসঅ্যাপ করে দিয়েছি। খরচ করে আর কার্ড বানাইনি। ঠিক সময়ে চলে আসিস।’- এইভাবেই নিজের বিয়ের নিমন্ত্রণ ...

লাহোর, ২৭ ফেব্রুয়ারি (পিটিআই): সিংহের ডেরায় ঘাস কাটতে গিয়ে বেঘোরে প্রাণ গেল এক কিশোরের। ভয়াবহ ঘটনাটি ঘটেছে পাকিস্তানের লাহোর সাফারি পার্কে। সংশ্লিষ্ট দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, বিলাল নামে ১৭ বছরের ওই কিশোর গত দু’দিন ধরে নিখোঁজ ছিল। ...

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটার পুরসভা এলাকায় লোকসভা ভোটে ভালো ফল করেছিল বিজেপি। পুরসভার ১৬টি ওয়ার্ডের মধ্যে একটি বাদ দিয়ে বাকি সমস্ত ওয়ার্ডেই শাসক দল তৃণমূলের থেকে এগিয়ে ছিল বিজেপি।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে সেগুলির মধ্যে কয়েকটির বাজার বন্ধকালীন দর।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মযোগে বিলম্ব ঘটবে। বেসরকারি ক্ষেত্রে কর্মযোগ আছে। ব্যবসায় যোগ দেওয়া যেতে পারে। কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় বিজ্ঞান দিবস
১৮২৭: আমেরিকায় প্রথম বাণিজ্যিক রেলপথ চালু হয়
১৮৪৪: বিখ্যাত নাট্যব্যক্তিত্ব গিরিশচন্দ্র ঘোষের জন্ম
১৮৮৩: ভারতে প্রথম টেলিগ্রাফ চালু হয়
১৯২৮: ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামন-এর ‘রামন এফেক্ট’ আবিষ্কার
১৯৩৬: জওহরলাল-পত্নী কমলা নেহরুর মৃত্যু
১৯৪৪: সঙ্গীতকার রবীন্দ্র জৈনের জন্ম
১৯৪৮ - ব্রিটিশ সৈন্যদের শেষ দল ভারত ত্যাগ করে
১৯৫১: ক্রিকেটার কারসন ঘাউড়ির জন্ম
১৯৬৩: ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্রপ্রসাদের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৯০.৯৬ টাকা ৯৪.২৩ টাকা
ইউরো ৭৬.৬৯ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী। অশ্বিনী ৫৪/৫৮ রাত্রি ৪/৩। সূ উ ৬/৩/২৭, অ ৫/৩৫/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে বারবেলা ৮/৫৬ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, পঞ্চমী, অশ্বিনী ৪৮/১৯/৪৪ রাত্রি ১/২৬/১৫। সূ উ ৬/৬/২১, অ ৫/৩৪/৪০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ৪/৫ গতে ৫/৩৫ মধ্যে
এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৪/২৮ গতে ১১/৫০/৩০
মধ্যে। কালরাত্রি ৮/৪২/৩৫ গতে ১০/১৬/৩৩ মধ্যে। 
মোসলেম: ৩ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

27-02-2020 - 07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

27-02-2020 - 06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-02-2020 - 04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

27-02-2020 - 03:39:45 PM

পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে হবে, রাজ্য নির্বাচন কমিশনারকে নির্দেশ রাজ্যপাল 
পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত না হলেও প্রশাসনিক তৎপরতা তুঙ্গে। এরমধ্যেই রাজ্য ...বিশদ

27-02-2020 - 01:25:00 PM

লেকটাউনে নির্মীয়মাণ বিল্ডিং থেকে পড়ে মৃত শ্রমিক 

27-02-2020 - 01:10:00 PM