Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 জেলার সেরা পর্যটনকেন্দ্রগুলিকে নিয়ে সার্কিট ট্যুরিজম করার ভাবনা প্রশাসনের

 বিএনএ, কৃষ্ণনগর: নদীয়া জেলার সেরা পর্যটনকেন্দ্রগুলিকে নিয়ে সার্কিট ট্যুরিজম করার কথা ভাবছে প্রশাসন। এনিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে। তবে যথাযথ পরিকল্পনার অভাবে বার বার তা স্থগিত হয়ে যাচ্ছে। তবে নতুন জেলাশাসক আশার পর ফের এনিয়ে উদ্যোগ শুরু হয়েছে। জেলা প্রশাসন সূত্রে খবর, ২০০০ সালের দিকে তৎকালীন কংগ্রেস বিধায়ক অজয় দে সার্কিট ট্যুরিজম নিয়ে বেশ কিছু কাজ করেছিলেন। জেলা প্রশাসনের কাছে সার্কিট ট্যুরিজমের ব্যাপারে একাধিক প্রস্তাবও দিয়েছিলেন। মূলত শান্তিপুর-ফুলিয়া ধরেই সেই সময় সার্কিট ট্যুরিজম চালু হয়েছিল। কলকাতা থেকে মাসে দু’দিন ফুলিয়া-শান্তিপুরের কৃত্তিবাসের জন্মভিটা ভ্রমণের পরিকল্পনা করা হয়। সেই সময় পর্যটকদের মধ্যে উৎসাহও ছিল চোখে পড়ার মতো। কিন্তু ধীরে ধীরে সবই প্রায় বন্ধ হয়। আলাদা আলাদা করে কয়েকটি পর্যটনকেন্দ্র সাজানোর ব্যাপারে ছোটখাট পরিকল্পনা হলেও তা খুব দূর এগয়নি। সম্প্রতি পলাশীকে সাজানোর ব্যাপারে কিছুটা উদ্যোগী হয়েছে জেলা প্রশাসন। কিন্তু জেলা প্রশাসন সূত্রে খবর, যথাযথ পরিকল্পনার অভাবে সেই কাজ অনেকটাই গতি হারিয়েছে। তবে বর্তমানে জেলাশাসক ফের এবিষয় নিয়ে চিন্তা ভাবনা শুরু করেছেন।
এ ব্যাপারে জেলাশাসক বিভু গোয়েল বলেন, সার্কিট ট্যুরিজম গড়ে তোলা অনেকটাই বড় ব্যাপার। আমাদের ভাবনা চিন্তার মধ্যে তা আছে। তবে একটু সময় লাগবে। আপাতত আমরা নবদ্বীপকে হেরিটেজ টাউন হিসাবে ঘোষণার জন্য চূড়ান্ত নোটিফিকেশন বেরনোর ঠিক আগের ধাপে রয়েছি। এই কাজটি যথাযথভাবে হয়ে গেলেই আমরা পরবর্তী সময়ে গোটা জেলার পর্যটন সাজানোর ব্যাপারে এগোবো। অজয়বাবু এখন শান্তিপুর পুরসভার চেয়ারম্যান। তিনি বলেন, পর্যটন প্রসারে আমি আগেও নানা প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু সেভাবে কোনওটাই এগয়নি। পর্যটন নিয়ে মানুষ আগের থেকে এখন আরও উৎসাহিত। ফলে এই বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের আর একটু ভাবনা চিন্তার দরকার আছে।
ওয়াকিবহাল মহলের মতে, শুধু শান্তিপুর-ফুলিয়া নিয়েই খুব সুন্দর ট্যুরিজম সার্কিট গড়া যায়। শুধু নীলকুঠি কিংবা রেশমকুঠিই নয়। শান্তিপুরের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অজস্র স্থাপত্য আর ইতিহাসের নানা উপকরণ। সেই তালিকায় যেমন রয়েছে মোগল সম্রাট ঔরঙ্গজেবের নামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা তোপখানার মসজিদ, ইটের তৈরি আটচালার শ্যামচাঁদ মন্দির, দানবীর মরহুম শরিবত সাহেবের তৈরি সুদৃশ্য মসজিদ, ওস্তাগরপাড়ার মসজিদ-সহ প্রায় ২৬টি মসজিদ, সম্প্রীতির মেলবন্ধন শৈশবতলা, সৈয়দ সাহেবের মাজার, ব্রাহ্মসমাজের বাড়ি। এছাড়াও শান্তিপুরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা বড় গোস্বামী বাড়ি-সহ ২৪টি বিগ্রহবাড়ি। এই সব মন্দির ও বিগ্রহবাড়ির সঙ্গে শুধু যে ইতিহাস জড়িয়ে আছে তাই নয়, এইসব মন্দিরের গায়ে পোড়ামাটির কাজ বাংলার অন্যতম দর্শনীয় বিষয়। পর্যটকের আসা যাওয়া লেগেই থাকে। আবার কারও কারও দাবি, এই শহরে ছিল বৌদ্ধস্তূপও। কিন্তু কালের নিয়মে তাও নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। আর ফুলিয়া, আদি কবির কৃত্তিবাসের জন্মস্থান। আছে কবির অস্থি সমাধি। আবার তাঁর জন্মভিটের পাশে আছে সেই বটগাছ। কথিত আছে, এই বটগাছের ছায়ায় বসেই কবি বাংলা ভাষায় রামায়ণ রচনা করেছিলেন। আছে তাঁতও। এখানকার তাঁতের শাড়ি বিখ্যাত। প্রাথমিকভাবে পরিকল্পনা হয়েছিল, প্রথম দিন শান্তিপুর-ফুলিয়া ঘুরে কৃষ্ণনগর হয়েছে রাত কাটাবেন পর্যটকরা। পরের দিন সকালে ঘূর্ণি, কৃষ্ণনগর রাজবাড়ি হয়ে সোজা মায়াপুর। মায়াপুর ঘুরে সেদিনই নদী পেরিয়ে নবদ্বীপ ঘোরা যাবে। আর যারা শুধুই প্রাকৃতিক সৌন্দর্য্যকে আপন করে নিতে চান, তাঁরা চলে যাবেন বেথুয়াডহরি। সেখান থেকে ঘুরে আসা যাবে পলাশীও। দু’দিনের ভ্রমণের পরিকল্পনা।
কিন্তু সেই পরিকল্পনা বা সার্কিট গড়ে তোলার কাজ এখনও বাস্তবায়িত হয়নি। জেলা প্রশাসনের এক কর্তা বলেন, নানা জটিলতায় পর্যটন কেন্দ্রগুলিকে জুড়ে সার্কিট ট্যুরিজমের পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। তবে এটা ঠিক, নদীয়া জুড়ে এত স্থান রয়েছে, পর্যটন ব্যবস্থাকে ঢেলে সাজালে পর্যটকের অভাব হতো না।

12th  September, 2019
সমুদ্রের তলদেশ থেকে ভৌম জল সংরক্ষণের বার্তা
সিউড়িতে পড়ুয়াদের হাত ধরেই স্কুলে
স্কুলে সরস্বতী পুজোয় থিমের ছোঁয়া 

বিএনএ, সিউড়ি: সিউড়িতে পড়ুয়াদের হাত ধরেই স্কুলে স্কুলে থিমের ছোঁয়া। সরস্বতী বন্দনায় কোনও স্কুলে সমুদ্রের তলদেশ, কোথাও আবার ভৌম জল সংরক্ষণের বার্তা। এভাবেই সেজে উঠছে সিউড়ির স্কুলগুলি। ডেকরেশনে আবার সৌম্যজিৎ রায়, সন্তোষ চৌধুরীদের সঙ্গে রয়েছে মহম্মদ আরিফ, নইমুল ইসলামরাও। 
বিশদ

২ লক্ষ ৭৯ হাজার উপভোক্তার নাম-ঠিকানা পরিবর্তন
এনআরসির জের: ডিজিটাল রেশন কার্ড সংশোধনে রেকর্ড 

শ্রীকান্ত পড়্যা, তমলুক, বিএনএ: এনআরসি আতঙ্কের মধ্যেই পূর্ব মেদিনীপুর জেলায় ২লক্ষ ৭৯হাজার ৪৬৩জনের ডিজিটাল রেশন কার্ডে নাম ও ঠিকানা সংশোধন হল। এর আগে কখনও একসঙ্গে এত বিপুল সংখ্যক রেশন কার্ড সংশোধন হয়নি। সংশোধন হওয়া ওই সব কার্ড খাদ্যদপ্তরের মাধ্যমে বিলি করা শুরু হবে।  
বিশদ

বাংলাদেশে অস্ত্র কারবারিদের রুখতে গুলি
চালাল বিজিবি, রানিনগরে অস্ত্র সহ গ্রেপ্তার ২ 

বিএনএ, বহরমপুর: মুঙ্গেরের তৈরি নাইন এমএম এবং ৭.৬৫এমএম পিস্তলের ব্যাপক চাহিদা বেড়েছে বাংলাদেশে। রানিনগর সহ সীমান্তের বেশ কিছু এলাকা দিয়ে সেদেশে অস্ত্র ঢুকছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।
বিশদ

করোনা ভাইরাসের জেরে চীনে আটকে অনেকেই
বোলপুরের পরিবারে চিন্তা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: চীন দেশের বেশকিছু প্রদেশে থাবা বসিয়েছে মারণ ভাইরাস করোনা। যার কবলে ইতিমধ্যেই মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে প্রায় শতাধিক। চীনে আটকে রয়েছেন ভারতবর্ষের অনেকেই। তার মধ্যে বোলপুরের ভূবনডাঙার ছ’জন রয়েছেন।  
বিশদ

জেলায় প্রায় ৪৭ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে ২৪ কোটি টাকা দিল রাজ্য 

বিএনএ, সিউড়ি: জেলার প্রায় ৪৭ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে এককালীন ৫০০০ টাকা করে অনুদান দিল রাজ্য। জেলায় এর জন্য ২৪ কোটি বরাদ্দ করা হয়েছে। সেই টাকা যাতে স্বনির্ভর গোষ্ঠীগুলি প্রয়োজনীয় কাজে ব্যয় করে তা বোঝাতে ম্যারাথন আলোচনায় বসল বীরভূম জেলা প্রশাসন।  
বিশদ

ভোটার তালিকায় নাম তোলার আবেদনে এগিয়ে মহিলারাই 

বিএনএ, আরামবাগ: আরামবাগ মহকুমার চারটি বিধানসভায় চলতি এসআরইআরে ভোটার তালিকায় নাম সংযোজন ও বিয়োজনের জন্য প্রায় লক্ষাধিক মানুষ আবেদন করেছেন। ভোটার তালিকায় নাম তোলার ক্ষেত্রে প্রতিটি বিধানসভায় পুরুষদের তুলনায় মহিলারাই বেশি আবেদন করেছেন। 
বিশদ

দীঘায় মৎস্যজীবীদের জালে
‘পাখি মাছ’, বিক্রি ১০ হাজারে

সংবাদদাতা, কাঁথি: গভীর সমুদ্রে মৎস্যজীবীদের জালে উঠেছে ‘পাখি মাছ’। দীঘা মোহনার বাজারে অদ্ভুত দর্শন এই পাখি মাছকে ঘিরে চর্চা তুঙ্গে ওঠে। প্রায় ১৫ফুট লম্বা ও ৮০কেজি ওজনের এই মাছটির নিলামে দাম ওঠে ১০ হাজার টাকা। সোমবার বিকেলে বড় মাপের এই মাছটি মোহনার বাজারে আসার পর শোরগোল পড়ে যায়। 
বিশদ

সরস্বতী পুজোয় থিম-যুদ্ধে শামিল স্কুল থেকে পাড়া 

বিএনএ, কৃষ্ণনগর, সংবাদদাতা, নবদ্বীপ: বাগদেবীর আরাধানায় থিমের লড়াই স্কুল থেকে পাড়ায় পাড়ায়। কৃষ্ণনগর থেকে নবদ্বীপ সর্বত্র একই চিত্র। মঙ্গলবার সর্বত্র চূড়ান্ত ব্যস্ততা। শেষ মুহূর্তে নিজেদের থিমকে আরও সুন্দরভাবে ফুটিয়ে তোলার তোড়জোড় চলছে সর্বত্র।  
বিশদ

বার্নপুরের বৃদ্ধাকে পিষে মারল বুনো হাতি, চাঞ্চল্য 

সুমন তেওয়ারি, বার্নপুর, বিএনএ: বাঁকুড়া থেকে আসা বুনো হাতির তাণ্ডবে মঙ্গলবার সন্ত্রস্ত হয়ে ওঠে বার্নপুরের কালাঝরিয়া, ধেনুয়া সহ বিস্তীর্ণ এলাকা। ভোরে বাইরে শৌচকর্ম করতে গেলে এক বৃদ্ধাকে পিষে মারে হাতিটি। এছাড়া বেশ কয়েটি বাড়ির প্রাচীর, শৌচালয় ভেঙে দেয়।  
বিশদ

সরস্বতী পুজোয় থিমের ছোঁয়া, জঙ্গলরক্ষার বার্তা 

বিএনএ, বাঁকুড়া: পুজো মানেই এখন থিমের বহর। দুর্গাপুজো ও কালীপুজোয় থিমের মণ্ডপ দেখতে ভিড় উপচে পড়ে শহরে। চলে একে অপরকে টেক্কা দেওয়ার লড়াই। দর্শকদের মণ্ডপমুখী করে তুলতে কোনওরকম কার্পণ্য করেন না পুজো উদ্যোক্তারাও। কিন্তু, সরস্বতী পুজোয় সেইভাবে থিমের মণ্ডপের দেখা মিলত না লালমাটির বাঁকুড়ায়।  
বিশদ

খড়্গপুরে টোটো-অটোর ধর্মঘট অব্যাহত 

সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর শহরে অটো ও টোটোর ধর্মঘট মঙ্গলবার দ্বিতীয় দিনে পড়ল। এদিনও ধর্মঘট অব্যাহত থাকায় দুর্ভোগ বাড়ে বাসিন্দাদের। এই সুযোগে রিকশ চালকরা ভাড়া বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এনিয়ে ক্ষোভ দেখা দিচ্ছে। এদিকে দলের শ্রমিক সংগঠন অনুমোদিত সংগঠন ধর্মঘট ডাকায় অস্বস্তিতে পড়েছে তৃণমূল নেতৃত্ব। 
বিশদ

দীঘায় শুরু হল পর্যটন তথ্য মেলা 

সংবাদদাতা, কাঁথি: মঙ্গলবার থেকে দীঘায় শুরু হল ‘বেঙ্গল ট্যুরিজম ইনফর্মেশন ফেয়ার’ বা বাংলার পর্যটন তথ্য মেলা। রাজ্য পর্যটন বিভাগ এবং পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে নিউ দীঘার পুলিস হলিডে হোম মাঠে তিনদিন ব্যাপী এই মেলা শুরু হয়েছে। 
বিশদ

মুর্শিদাবাদে শ্রমিক মেলা শুরু 

সংবাদদাতা, লালবাগ: শ্রম দপ্তরের উদ্যোগে মুর্শিদাবাদ শহরের দক্ষিণ দরওয়াজার মাঠে মঙ্গলবার তিনদিনের লালবাগ শ্রমিক মেলা শুরু হল। এদিন দুপুরে ফিতে কেটে এবং প্রদীপ জ্বালিয়ে শ্রমিক মেলার উদ্বোধন করেন শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জাকির হোসেন।  
বিশদ

ঘরে মুরগি ঢোকা নিয়ে প্রতিবেশীদের সঙ্গে ঝগড়া থামাতে বলায়
জয়পুরে বৃদ্ধাকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে ধৃত বউমা ও বেয়ান 

সংবাদদাতা, বিষ্ণুপুর: ঘরে মুরগি ঢুকে পড়া নিয়ে প্রতিবেশীদের সঙ্গে ঝগড়া থামাতে গেলে এক বৃদ্ধাকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল বউমা ও বেয়ানের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতের নাম লতা ধাড়া(৭০)।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহকরা হাতে নতুন রেশন কার্ড পাওয়ার পর এবার রেশন দোকানে গেলেই খাদ্যসামগ্রী পেয়ে যাবেন। এব্যাপারে উদ্যাোগী হয়েছে খাদ্যদপ্তর। মঙ্গলবার খাদ্যভবনে এব্যাপারে উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়।  ...

জাহানাবাদ (বিহার), ২৮ জানুয়ারি (পিটিআই): ‘পাঁচ লাখ মানুষ এক হলে অসমকে ভারত থেকে আলাদা’ করার হুমকি দিয়েছিলেন সিএএ তথা শাহিনবাগ আন্দোলনের অন্যতম মাথা শারজিল ইমাম। মঙ্গলবার তাঁকেই বিহারের জেহানাবাদ থেকে গ্রেপ্তার করল দিল্লি পুলিসের ক্রাইম ব্রাঞ্চ।  ...

পোচেস্ট্রুম, ২৮ জানুয়ারি: লড়াকু ব্যাটিং এবং দুরন্ত বোলিংয়ের অনবদ্য মেলবন্ধনে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারত। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া নির্ধারিত ৫০ ...

নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: স্থানীয় এক দুষ্কৃতী গোষ্ঠীর সঙ্গে বিরোধের জেরে পাকিস্তানে খুন হল ভারতে ‘ওয়ান্টেড’ খলিস্তান লিবারেশন ফোর্সের (কেএলএফ) এক শীর্ষ নেতা। পাকিস্তানের পুলিস সূত্রে খবর, হত কেএলএফ জঙ্গির নাম হরমিত সিং ওরফে হ্যাপি পিএইচডি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM

খোঁজ মিলল বেআইনি ক্যাসিনোর, গ্রেপ্তার ৮
 

ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের জয়গাঁ শহরে একটি বেআইনি ক্যাসিনোর হদিশ। ওই ...বিশদ

04:00:25 PM

তৃতীয় টি ২০: নিউজিল্যান্ড ৯১/৩ (১২ ওভার) 

03:24:14 PM