Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

তারাপীঠে মদ বিক্রিতে গত দু’বছরের রেকর্ড ভেঙে ফেলল আবগারি দপ্তর
২ কোটিরও বেশি টাকার মদ বিক্রি হল মাত্র দু’দিনে

বলরাম দত্তবণিক, রামপুরহাট, সংবাদদাতা: এবার কৌশিকী অমাবস্যায় ভিড় অন্যান্য বছরকে ছাপাতে না পারলেও মদ বিক্রিতে গত দু’বছরের রেকর্ড ভেঙে ফেলল আবগারি দপ্তর। দু’দিনে দু’কোটিরও বেশি টাকার মদ বিক্রি হয়েছে তারাপীঠে। তবে, বিদেশি মদ বিক্রির রেকর্ড ভাঙতে পারেনি তারা। সেই জায়গা দখল করেছে বিয়ার ও দেশি মদ। সব মিলিয়ে ফিবছর তারাপীঠে মদ বিক্রি বাড়ছে। আবগারি দপ্তরের দাবি, এবার বিহারের পুণ্যার্থীর সমাগম বাড়ায় মদ বিক্রিও বেড়েছে।
গত ২৯ ও ৩০ আগস্ট তারাপীঠে ছিল কৌশিকী অমাবস্যা। পরের দু’দিন শনি ও রবিবার হওয়ায় বৃহস্পতিবার বিকেল থেকেই তারাপীঠে ভিড় জমতে শুরু করেছিল। মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, গুরুত্বপূর্ণ ট্রেনগুলি বাতিল থাকায় গত কয়েক বছরের তুলনায় এবছর ভক্ত সমাগম কম হয়েছিল। তাঁর মতে, তিন থেকে সাড়ে তিন লক্ষ মানুষ কৌশিকী অমাবস্যার সময় এসেছিলেন। যেটা গত বছর প্রায় পাঁচ লক্ষ ছিল। রেলের হিসেব অনুযায়ী, গত বছর রেলপথে প্রায় সাড়ে তিন লক্ষ যাত্রী তারাপীঠে এসেছিলেন। এবার ট্রেন বাতিলের জেরে কৌশিকী অমাবস্যার সময় লোক সমাগমে প্রভাব পড়ে। রামপুরহাট জিআরপি আইসি গৌতম মুখোপাধ্যায় বলেন, এবছর কৌশিকী অমাবস্যার সময় ১ লক্ষ ২৫ হাজার যাত্রী তারাপীঠে এসেছিলেন। তবে, সড়কপথে এরাজ্য ছাড়াও ঝাড়খণ্ড ও বিহার থেকে বহু মানুষ তারাপীঠে ভিড় জমিয়েছিলেন বলে মন্দির কমিটির দাবি। সরকারি হিসেব অনুযায়ী, ২০১৭সালে দেড় কোটি টাকার মতো মদ বিক্রি হয়েছিল। ২০১৮ সালে বিদেশি মদ বিক্রি হয়েছিল ২৫ হাজার ২৬৭ লিটার। বিয়ার ৯৯০৫ লিটার। দেশি মদ ১৪ হাজার ২২৯ বোতল। সব মিলিয়ে গত বছর ১ কোটি ৮৭ লক্ষ ৭৮ হাজার ৬০০ টাকার মদ বিক্রি হয়েছিল। ফলে, ২০১৭ সালের থেকে গত বছর মদ বিক্রি বেড়ে যায়। এবছর বহু ট্রেন বাতিল থাকায় পুণ্যার্থীর সমাগম কমের আশঙ্কায় মদ বিক্রি কম হবে বলে মনে করেছিল আবগারি দপ্তর। কিন্তু, এবছর গতবারের রেকর্ড ভেঙে দিল। আবগারি দপ্তরের তথ্য অনুযায়ী, এবছর কৌশিকী অমাবস্যার দু’দিনে তারাপীঠের ১৮টি লাইসেন্সপ্রাপ্ত মদের দোকান থেকে ২৩ হাজার ৬১৪.৩৮ লিটার বিদেশি মদ বিক্রি হয়েছে। যার মূল্য ১ কোটি ৩৫ লক্ষ ৩০ হাজার ৬৬টাকা। বিয়ার বিক্রি হয়েছে ১২ হাজার ২০৫.৩২ লিটার। যার মূল্য ২৪ লক্ষ ৪২ হাজার ৬৪ টাকা ও দেশি মদ ১৫ হাজার ৯২১ বোতল বিক্রি হয়েছে। যার দাম ১১ লক্ষ ৯৪ হাজার ১১৮ টাকা। মোট ২ কোটি ১ লক্ষ ৬৫ হাজার ২৪ টাকার মদ বিক্রি হয়েছে। অর্থাৎ গত বছরের থেকে অনেকটাই বিক্রি বেড়েছে। তথ্য অনুযায়ী, এবছর বিদেশি মদের তুলনায় দেশি মদের রমরমা বেড়েছে। তেমনি বিয়ারের বিক্রিও বেড়েছে। অনেকের মতে, বিদেশি মদের দাম বেড়ে যাওয়ায় অনেকেই দেশি মদের দিকে ঝুঁকছে। যদিও আবগারি কর্তাদের দাবি, চোলাই ও অবৈধ মদ ব্যবসায়ীদের উপর রাশ টানার ফলে সরকারি লাইসেন্সপ্রাপ্ত দোকান থেকে মদ বিক্রি কয়েকগুণ বেড়ে গিয়েছে। সেই সঙ্গে এবছর রাজস্ব আদায়ের পরিমাণ এক লাফে অনেকটা বেড়েছে।
জানা গিয়েছে, মদের দামের অর্ধেক টাকা রাজস্ব হিসেবে সরকারি কোষাগারে যায়। আবগারি দপ্তরের রামপুরহাট মহকুমা ডেপুটি কালেক্টর সুহৃদ রায় বলেন, গত দু’বছরের তুলনায় এবছর তারাপীঠে মদ বিক্রি বেড়েছে। বিশেষ করে এবছর বিহার ও ঝাড়খণ্ডের মানুষ বেশি সমাগম হয়েছিল। আবগারি দপ্তরের এক কর্তা বলেন, বিহারে মদ নিষিদ্ধ। অন্যদিকে, ঝাড়খণ্ডের তুলনায় এরাজ্যের মদের গুণমাণ ভালো। ফলে, সেই সময় ওই দুই রাজ্যের বহু মানুষ এখান থেকে মদ কিনে ফিরেছেন।
মন্দিরের সেবাইত পুলক চট্টোপাধ্যায় বলেন, যদিও তারাপীঠ তন্ত্রের জায়গা। মায়ের ভোগে কারন আবশ্যিক। তবে, এখানে মদের এত বাড়াবাড়ি হওয়াটা ঠিক নয়। তিনি আরও বলেন, সরকার এখান থেকে প্রচুর টাকা রেভিনিউ পাচ্ছে ঠিকই। তা বলে যুব সমাজকে শেষ করে, এটা কাম্য নয়। পবিত্র তীর্থভূমিতে মদের রমরমা কমিয়ে আনলেই ভালো। তাতে সিদ্ধপীঠের পরিবেশও সুস্থ থাকবে।

12th  September, 2019
খড়্গপুরের রেল ওয়ার্কশপে তৈরি
হচ্ছে ১৬০টি আইসোলেশন কোচ 

সৌম্য বন্দ্যোপাধ্যায়, খড়্গপুর, সংবাদদাতা: করোনা আক্রান্তদের জন্য ট্রেনের কোচকে এবার মোবাইল আইসোলেশন ওয়ার্ডে রূপান্তরিত করছে রেল। দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর রেল ওয়ার্কশপে এজন্য ১৬০টি ঩বিশেষ কোচ তৈরি করা হচ্ছে। এক একটি কোচে আটজন করে রোগী থাকতে পারবেন। 
বিশদ

মুখ্যমন্ত্রী ‘হটস্পট জোন’ হিসেবে চিহ্নিত করার ইঙ্গিত দেওয়ায়
হলদিয়া বন্দরে সতর্কতা আরও বাড়ল, একাধিক কাজ অনলাইনে 

শ্যামল সেন, হলদিয়া, সংবাদদাতা: করোনা-আক্রান্তের নিরিখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ছ’টি এলাকার সঙ্গে হলদিয়াকে ‘হটস্পট জোন’ হিসেবে চিহ্নিত করার ইঙ্গিত দেওয়ায় সতর্কতা বাড়ল বন্দরে।  
বিশদ

রেশন কার্ড বন্ধক দিয়ে লকডাউনে
বিপাকে গ্রামের বাসিন্দারা 

সংবাদদাতা, পুরুলিয়া: অভাবের তাড়নায় রেশন কার্ড বন্ধক রেখে নগদ টাকা ধার নিয়ে বিপাকে পড়েছেন ঝালদা থানার সারজুমাতু গ্রামের বাসিন্দাদের একাংশ। লকডাউনের সময় কাজ হারিয়ে তাঁদের সমস্যা আরও প্রকট হয়েছে। 
বিশদ

কাঁথির আলাদারপুটে সব্জির দোকান
সহ পুরো বাজার বন্ধ, ক্ষোভ 

সংবাদদাতা, কাঁথি: প্রশাসনের তরফে আনাজপাতি, মুদি সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান খুলে রাখার কথা বললেও কাঁথির দেশপ্রাণ ব্লকের আলাদারপুটে পুরো বাজারই বন্ধ রেখেছে বাজার ব্যবসায়ী সমিতি। বুধবার থেকে বাজার বন্ধ হয়ে গিয়েছে। 
বিশদ

মাথায় হাত ব্যবসায়ীদের
বড়জোড়া বাজারে বিধ্বংসী
অগ্নিকাণ্ডে ক্ষতি প্রায় ৫ কোটি 

অরূপ ভট্টাচার্য, বড়জোড়া, বিএনএ: ঘণ্টা দুয়েকের বিধ্বংসী আগুনে বড়জোড়া বাজারে সব মিলিয়ে ব্যবসায়ীদের প্রায় ৫ কোটি টাকার জিনিসপত্র পুড়ে ছাই হয়ে গিয়েছে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গে কথাবার্তার পর এমনটাই অনুমান করছেন বড়জোড়া ষোলোআনা কমিটির সদস্যরা। 
বিশদ

মানা হচ্ছে না সামাজিক দূরত্ব,
প্রশাসনিক হস্তক্ষেপের দাবি

বীরভূমজুড়ে আতঙ্ক 

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: লকডাউনের মধ্যেও বীরভূম জেলাজুড়ে পোস্ট অফিস, ব্যাঙ্ক ও গ্যাস অফিসে পড়ছে গ্রাহকদের লম্বা লাইন। আর সেই লাইনে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। ফলে, এই ঘটনায় ভাইরাসের সংক্রমণ নিয়ে উদ্বেগ বাড়ায় বীরভূমজুড়ে আতঙ্ক ছড়িয়েছে।  
বিশদ

রামপুরহাটের জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ড 

সংবাদদাতা, রামপুরহাট: বাঁকুড়ার শুশুনিয়া জঙ্গলের পর এবার ঝাড়খণ্ড সীমানা লাগোয়া রামপুরহাটের সুরিচুয়া গ্রাম ঘেঁষা জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটল। বুধবার সন্ধ্যায় স্থানীয়রা গ্রাম থেকে কিছুটা দূরের জঙ্গল দাউ দাউ করে জ্বলতে দেখে পুলিসে খবর দেন।  
বিশদ

লকডাউনে কাজ বন্ধ, চরম সঙ্কটে
কাটোয়ার ৪০০ পরিচারিকার পরিবার 

অনিমেষ মণ্ডল, কাটোয়া, সংবাদদাতা: ‘বাবু দয়া করে ফোন কেটে দেবেন না। কাজ না করলে আমরা খাব কী?’ শহরে কেউ বাড়িতে কাজে না ডাকায় গৃহকর্তাদের এভাবেই ফোন করে কাতর আবেদন জানাচ্ছেন পরিচারিকারা। 
বিশদ

মন ভালো রাখতে  লুডো
খেলুন, গান শুনুন, বই পড়ুন  

ডাঃ দেবীপ্রসাদ রায়চৌধুরী, মনোরোগ বিশেষজ্ঞ (আসানসোল জেলা হাসপাতাল), মন ভালো রাখতে খবরের চ্যানেল থেকে চোখ সরিয়ে লুডো খেলুন, বই পড়ুন। করোনার জেরে লকডাউনকে অভিশাপ হিসেবে না দেখে পরিবারের সঙ্গে একসঙ্গে সময় কাটানোর সুযোগ হিসেবে দেখুন। মন হালকা হবে নিজে থেকেই।  
বিশদ

এবার নববর্ষে হালখাতায় গণেশ মূর্তি বিক্রি
নিয়ে আশঙ্কায় কালনা মহকুমার মৃৎশিল্পীরা 

গণেশ মজুমদার, কালনা, সংবাদদাতা: নববর্ষে সিদ্ধিদাতা গণেশের মূর্তির চাহিদার কথা মাথায় রেখে আগে থেকেই প্রস্তুতির কাজ শুরু হয়েছিল কালনা মহকুমার বিভিন্ন মৃৎশিল্পীদের পাড়ায় পাড়ায়। 
বিশদ

বেলিয়াতোড়ে জখম হরিণ উদ্ধার 

বিএনএ, বাঁকুড়া: বুধবার বেলিয়াতোড় রেঞ্জের কুশমার জঙ্গল থেকে একটি জখম হরিণকে উদ্ধার করল বনদপ্তর। পূর্ণবয়স্ক ওই হরিণটির পিছনের একটি পা ভেঙে গিয়েছে ও অন্য পায়েও গুরুতর আঘাত রয়েছে। 
বিশদ

বেলদায় রাস্তায় ময়ূরী, চাঞ্চল্য

 

সংবাদদাতা, খড়্গপুর: বেলদার সাউড়ি গ্রামে বৃহস্পতিবার সকালে রাস্তায় একটি ময়ূরীর দেখা পাওয়া যায়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় লোকজনের কাছ থেকে খবর পেয়ে বনদপ্তরের কর্মীরা এসে ময়ূরীটিকে উদ্ধার করে নিয়ে যায়। 
বিশদ

ডেঙ্গু নিধনে তৎপর আরামবাগ পুরসভা 

সুদেব দাস, আরামবাগ, বিএনএ: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরেই যুদ্ধকালীন তৎপরতায় ডেঙ্গু মোকাবিলায় ময়দানে নামল আরামবাগ পুরসভা। ইতিমধ্যে দু’টি কামান, ৯টি হ্যান্ড স্প্রে মেশিন নিয়ে মশা নিধনের জন্য শহরের ১৯টি ওয়ার্ডে অভিযান শুরু করেছেন পুরসভা সাফাই বিভাগের কর্মীরা। 
বিশদ

হোম কোয়ারেন্টাইন সময়সীমা
পার করে মুক্ত বিদেশ ফেরত ৪৮

এখনও পর্যন্ত ২৫ জনের রিপোর্টই নেগেটিভ, স্বস্তি 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: দেশজুড়ে আতঙ্কের মধ্যেই করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত স্বস্তির জায়গাতে রয়েছে পূর্ব বর্ধমান জেলা। কারণ, এখনও পর্যন্ত জেলায় ২৫ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হয়েছিল। সেই ২৫ জনের রিপোর্টই নেগেটিভ এসেছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
 সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্যের কয়েকশো সংস্কৃত টোল অধিগ্রহণ প্রক্রিয়ায় অবশেষে জট কাটল। শুধু তাই নয়, ভারতীয় শিক্ষার প্রাচীন ঐতিহ্য বহনকারী এই টোলগুলিতে এক দশকের বেশি ...

রাজীব সরকার, শিলিগুড়ি, বিএনএ: করোনার প্রকোপে উত্তরবঙ্গের চা শিল্প। কোভিড-১৯’র কারণে দেশজুড়ে লকডাউন চলছে। পাশাপাশি উৎপাদনও প্রভাব পড়েছে। এই দু’য়ের কারণে বিপুল ক্ষতির মুখে দার্জিলিংয়ের ...

  আগামী ৩ মে নিট হচ্ছে না। আয়োজক সংস্থা এনটিএ যদিও বা বলেছে, মে মাসের শেষ সপ্তাহে নিট হতে পারে, বর্তমান পরিস্থিতি যা পূর্বাভাস দিচ্ছে, তাও হওয়া কঠিন। ...

  অর্ক দে, কলকাতা: লকডাউনের মধ্যেই কাজ এগল দ্রুত। টালা ব্রিজ ভাঙার কাজ প্রায় শেষের পথে। এই সেতুকে ঘিরে উত্তর কলকাতা বা উত্তর শহরতলির মানুষের ৭৫ বছরের সেই ‘আবেগ’ চলে গেল স্মৃতির অতলে। টালা ব্রিজ বা হেমন্ত সেতু এখন শুধুই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ রয়েছে। ব্যবসায়ী যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা দুযবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৭: স্বাধীনতা সংগ্রামী ও পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের জন্ম
১৯০১: কবি ও সাহিত্যিক অমিয় চক্রবর্তীর জন্ম
১৯৩১ - বিশিষ্ট লেখক নিমাই ভট্টাচার্যের জন্ম
১৯৬৪: বিশিষ্ট শেফ সঞ্জিব কাপুরের জন্ম
১৯৭৩: ব্রাজিলের ফুটবলার রবার্তো কার্লোসের জন্ম
১৯৮৬: অভিনেত্রী আয়েষা টাকিয়ার জন্ম
১৯৯৫: চতুর্থ প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের মৃত্যু
২০১৫: অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনোর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.৫৪ টাকা ৭৭.২৬ টাকা
পাউন্ড ৯২.৯৫ টাকা ৯৬.২৭ টাকা
ইউরো ৮১.৪৭ টাকা ৮৪.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২৭ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০, শুক্রবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) তৃতীয়া ৪০/১৯ রাত্রি ৯/৩২। বিশাখা ৪১/১৫ রাত্রি ৯/৫৫। সূ উ ৫/২৪/৪০, অ ৫/৫১/২১, অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৭/৫৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১২ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/৬ গতে ৩/৫২ মধ্যে। বারবেলা ৮/৩১ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১০ মধ্যে।
২৭ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০, শুক্রবার, তৃতীয়া ৫১/১২/২৪ রাত্রি ১/৫৪/৫৪। বিশাখা ৫১/৫৩/২৭ রাত্রি ২/১১/১৯। সূ উ ৫/২৫/৫৬, অ ৫/৫২/৭। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে ও ৭/৫৫ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৩ গতে২/৩২ মধ্যে ও ৪/১১ গতে ৫/৫২ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/৭ গতে ৩/৫৩ মধ্যে। বারবেলা ৮/৩২/২৯ গতে ১০/৫/৪৫ মধ্যে, কালবেলা ১০/৫/৪৫ গতে ১১/৩৯/১ মধ্যে।
১৬ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: সুইজারল্যান্ডে নতুন করে আক্রান্ত হলেন ৭৬৬ জন 

09-04-2020 - 10:37:15 PM

করোনা: নেদারল্যান্ডসে নতুন করে আক্রান্ত হলেন ১২১৩ জন 

09-04-2020 - 10:19:06 PM

করোনা: তুরষ্কে নতুন করে আক্রান্ত হলেন ৪০৫৬ জন

09-04-2020 - 10:07:11 PM

করোনা: একদিনে আমেরিকায় আক্রান্ত হলেন ৫ হাজারেরও বেশি
আজ আমেরিকায় একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজারেরও বেশি মানুষ। ...বিশদ

09-04-2020 - 09:12:00 PM

করোনা: জার্মানিতে নতুন করে আক্রান্ত হলেন ৯৬১ জন 

09-04-2020 - 09:10:18 PM

করোনা: তামিলনাড়ুতে আক্রান্ত আরও ৯৬ 
তামিলনাডুতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৯৬ জন। ...বিশদ

09-04-2020 - 09:06:39 PM