Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 আজ পুরুলিয়া জেলা পরিষদের স্থায়ী সমিতি গঠন ঘিরে তৎপরতা তুঙ্গে

 সংবাদদাতা, পুরুলিয়া: দীর্ঘপ্রায় এক বছর পর আজ, বৃহস্পরিবার পুরুলিয়া জেলা পরিষদের স্থায়ী সমিতির গঠন ঘিরে প্রশাসনিক মহলে তৎপরতা তুঙ্গে। শাসক দলের কে কোন স্থায়ী সমিতির সদস্য হওয়ার সুযোগ পাবেন তা নিয়ে সদস্যদের মধ্যেও উৎসাহ তুঙ্গে। দ্বন্দ্ব ঠেকাতে স্থায়ী সমিতির সদস্যদের নাম আগাম ঘোষণা করেনি তৃণমূল কংগ্রেস। রাজ্য থেকে নামের তালিকা আসার পরই বৃহস্পতিবারই সদস্যদের তা জানানো হবে বলে তৃণমূল কংগ্রেসের পুরুলিয়া জেলা কমিটি সূত্রে জানা গিয়েছে।
প্রসঙ্গত, বরাবাজার পঞ্চায়েত সমিতিকে কেন্দ্র করে আদালতে মামলার জেরে পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি ও সহ সভাধিপতি নির্বাচনের দীর্ঘদিন পরেও জেলা পরিষদের স্থায়ী সমিতি গঠন আটকে থাকে। ওই মামলার রায় বেরনোর পরেও কয়েকমাস আটকে যায় স্থায়ী সমিতি গঠন। বিষয়টি নিয়ে শাসকদলের সদস্যদের মধ্যেও অসন্তোষ তৈরি হতে থাকে। পুরুলিয়া জেলা পরিষদের তৃণমূলের একাধিক সদস্য তাঁদের অসন্তোষের কথা দলীয় নেতৃত্বকেও জানান। একই সঙ্গে স্থায়ী সমিতি গঠিত না হওয়ার ফলে উন্নয়নের কাজের ঠিকমতো তদারকিও সম্ভব হচ্ছিল না বলে জানান জেলা পরিষদের সদস্যরা। দীর্ঘদিন স্থায়ী সমিতিগুলি না থাকার ফলে এলাকার উন্নয়নে জনপ্রতিনিধিদের অংশগ্রহণের পরিবর্তে অধিকাংশ ক্ষেত্রে কাজের জন্য আমলাদের উপরেই নির্ভর করতে হচ্ছিল। বিষয়টি দলের সদস্যরা উধ্বর্তন নেতৃত্বকে জানানোর পরই বিষয়টি নিয়ে নড়াচড়া শুরু হয়।
স্থায়ী সমিতি গঠনের বিষয়ে তৃণমূলের পুরুলিয়া জেলার দুই পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী ও মলয় ঘটকের সঙ্গে জেলা পরিষদের সদস্যদের সঙ্গে কলকাতায় আলোচনাও হয়। তবে কলকাতার ওই বৈঠকে স্থায়ী সমিতির সদস্য কারা হবেন সেই বিষয়ে ঐকমত্যের ভিত্তিতে কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি তৃণমূল নেতৃত্ব। পরে দলীয় পর্যবেক্ষকদের নির্দেশে এবিষয়ে জেলা তৃণমূলের নেতারা আলাদা করেও নিজেদের মধ্যেও বৈঠক করেন। তাতেও স্থায়ী সমিতির সদস্য কারা হবেন তা নিয়ে জেলা তৃণমূল নেতৃত্বও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি। ফলে স্থায়ী সমিতির সদস্য কারা হবেন তা দলের রাজ্য নেতৃত্ব ঠিক করবে বলে তৃণমূল কংগ্রেস সূত্রে জানা গিয়েছে।
এবিষয়ে তৃণমূলের পুরুলিয়া জেলা সভাপতি তথা মন্ত্রী শান্তিরাম মাহাত বলেন, আজ, বৃহস্পতিবার স্থায়ী সমিতিগুলি গঠিত হবে। রাজ্য থেকেই নামের তালিকা আসবে। তা জেলা পরিষদের সদস্যদের জানিয়ে দেওয়া হবে। স্থায়ী সমিতি নির্বাচন নিয়ে সদস্যদের মধ্যে কোনও বিরোধ নেই।
পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় বলেন, পুরুলিয়া জেলা পরিষদের মোট ৩৮জন সদস্য ছাড়াও স্থায়ী সমিতির সদস্য হিসাবে ২০জন পঞ্চায়েত সমিতির সদস্য, জেলার ৯জন বিধায়ক এবং ৩ জন সংসদ সদস্যও রয়েছেন। মোট ভোটাধিকার রয়েছে ৭০জনের। মোট ৭০জনের মধ্যে যাঁদের ৩৬জন সদস্য রয়েছেন তাঁরা স্থায়ী সমিতি গঠন করতে পারবেন। পুরুলিয়া জেলা পরিষদের ক্ষেত্রে তৃণমূল কংগ্রেসের মোট ২৮জন জেলা পরিষদ সদস্য, পঞ্চায়েত সমিতির ১৭জন সদস্য এবং ৭জন বিধায়ক মিলিয়ে মোট সংখ্যাটা ৫২জন। তাই বৃহস্পতিবার তৃণমূলই সবকটি স্থায়ী সমিতি গঠন করবে। মোট ৯টি স্থায়ী সমিতির মধ্যে প্রতিটি স্থায়ী সমিতিতে পাঁচজন করে সদস্য নির্বাচিত হবেন। দল থেকে যে নামের তালিকা দেওয়া হবে তা দলের অন্যান্য সদস্যরা মেনে নিলে ভোটাভুটির কোনও প্রশ্নই নেই।
তৃণমূল কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, পূর্ত সহ একাধিক গুরুত্বপূর্ণ স্থায়ী সমিতির সদস্য কারা হবেন তা নিয়ে দলের অন্দরে দ্বন্দ্ব রয়েছে। অভিজ্ঞ ও পুরনোদের, নাকি নতুনদের গুরুত্বপূর্ণ স্থায়ী সমিতিতে জায়গা দেওয়া হবে সেই বিষয়ে দলের কেউ মুখ খুলতে চাইছেন না। স্থায়ী সমিতির সদস্যদের মধ্যে থেকেই পরে কর্মাধ্যক্ষ নির্বাচন করা হবে বলে জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে।
এবিষয়ে বিজেপির পুরুলিয়া জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তী বলেন, জেলা পরিষদের স্থায়ী সমিতির বিষয়ে দলীয় পদক্ষেপের বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। বুধবার রাতে এবিষয়ে বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
পুরুলিয়ার অতিরিক্ত জেলাশাসক(জেলা পরিষদ) দীনেশ মণ্ডল বলেন, স্থায়ী সমিতির গঠনের বিষয়ে পঞ্চায়েত আইন অনুযায়ী সব প্রস্তুতি সারা হয়েছে।

12th  September, 2019
সবংয়ে শহিদের বাড়িতে
শুভেন্দু, দিলেন ৫ লক্ষ টাকা 

সংবাদদাতা, খড়্গপুর: রবিবার বিকেলে সবংয়ের সিংপুর গ্রামে শহিদ শ্যামলকুমার দে’র বাড়িতে এসে তাঁর ছবিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিন হঠাৎই তিনি শহিদ জওয়ানের বাড়ি আসেন। শহিদের বাবা বাদল দে ও মা শিবাণীদেবীর সঙ্গে দেখা করেন।  
বিশদ

গঙ্গাজলঘাটির সভা থেকে ফের
বিজেপিকে তোপ দাগলেন কল্যাণ

 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: রবিবার গঙ্গাজলঘাটির দলীয় কর্মিসভা থেকে ফের বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন তৃণমূল সংসদ সদস্য তথা বাঁকুড়ার কো-অবজার্ভার কল্যাণ বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

বর্ধমান শহর সহ পূর্ব বর্ধমানে
করোনা আক্রান্ত আরও ৪ 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: রবিবার বর্ধমান শহর সহ পূর্ব বর্ধমান জেলায় আরও চার জন করোনায় আক্রান্ত হলেন। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮১ জন। এর মধ্যে সক্রিয় আক্রান্তের সংখ্যা ১৭ জন।  
বিশদ

ঝাড়গ্রামে বালিখাদান ঘিরে
দুই গ্রামের সংঘর্ষ, জখম ৯ 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বালিখাদানকে কেন্দ্র করে দুই গ্রামের সংঘর্ষে রবিবার ঝাড়গ্রাম ব্লকের চুবকা গ্রাম পঞ্চায়েত এলাকা উত্তপ্ত হয়ে ওঠে। স্থানীয় আমদই ও ভিড়িংপুর গ্রামের বাসিন্দাদের মধ্যে এই সংঘর্ষে মোট ন’জন জখম হয়েছেন। 
বিশদ

লাভপুর
চারমাসের ব্যবধানে পাশাপাশি দুই গ্রামে
২টি রাজনৈতিক খুন, আতঙ্কে বাসিন্দারা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: চারমাসের ব্যবধানে পাশাপাশি দু’টি গ্রামে খুন হলেন দু’জন। তার ফলে আতঙ্কে রয়েছেন লাভপুর থানার ভাটরা ও বাঘা গ্রামের বাসিন্দারা। তাঁরা ঘরের বাইরে বেরতে ভয় পাচ্ছেন। বাসিন্দারা চাইছেন, খুনের ঘটনায় যারাই জড়িত থাকুক, তাদের গ্রেপ্তার করে পুলিস স্থানীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করুক। 
বিশদ

পড়ুয়াদের এলাকায় গিয়ে ক্লাস শুরু
করলেন কাঁথির স্কুলের শিক্ষকরা 

সংবাদদাতা, কাঁথি: লকডাউনের শুরু থেকে আনলক পর্বেও দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ রয়েছে। এই পরিস্থিতিতে চলো ‘গ্রামে যাই, শিশু পড়াই’ কর্মসূচি শুরু করল কাঁথির নয়াপুট সুধীর কুমার হাইস্কুল। পড়ুয়াদের এলাকায় গিয়ে স্কুলের মতোই ক্লাস শুরু করলেন শিক্ষক-শিক্ষিকারা।  
বিশদ

নদীয়া ও মুর্শিদাবাদে করোনা আক্রান্ত আরও ৬ 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর, বহরমপুর ও সংবাদদাতা, তেহট্ট, রানাঘাট: নদীয়া ও মুর্শিদাবাদে তিনজন করে মোট ছ’জন করোনা আক্রান্ত হয়েছেন। নদীয়ায় এনিয়ে আক্রান্তের সংখ্যা তিনশো ছুঁয়ে ফেলল। জেলা স্বাস্থ্যদপ্তরের প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, নতুন করে তেহট্টে দু’জন এবং হরিণঘাটা পুরসভা এলাকায় একজন আক্রান্ত হয়েছেন।  
বিশদ

ভিড়ের মধ্যেই উপসর্গযুক্তদের চিহ্নিত
করতে স্টেশনে বসল থার্মাল ক্যামেরা 

সুমন তেওয়ারি, আসানসোল: ভিড়ে ঠাসা স্টেশনে করোনা উপসর্গযুক্ত যাত্রীকে চিহ্নিত করতে উচ্চক্ষমতা সম্পন্ন থার্মাল ক্যামেরা বসল আসানসোলে। চার মিটার দূর থেকে প্রতি মুহূর্তে ১৫জন যাত্রীর দেহের তাপমাত্রা পরিমাপ করতে পারবে এই বিশেষ ক্যামেরা।  
বিশদ

৪০জনের বিরুদ্ধে মামলা পুলিসের
তেহট্টে সংক্রমণ বাড়লেও সচেতনতার লেশমাত্র নেই 

সংবাদদাতা, তেহট্ট: নদীয়া জেলার তেহট্টে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ হলেও এলাকার বাসিন্দাদের মধ্যে সচেতনতার লেশমাত্র দেখা যাচ্ছে না। সরকারি নিয়ম অমান্য করে মাস্ক না পরেই বাজারে ঘোরাঘুরি করতে দেখা যাচ্ছে অধিকাংশকে। সামাজিক দূরত্ব মানা হচ্ছে না।  
বিশদ

হনুমান ধরা পড়তেই স্বস্তি চিত্তরঞ্জনে

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: চিত্তরঞ্জনে সেই হনুমানটি রবিবার বনদপ্তরের জালে ধরা পড়তেই স্বস্তি ফিরল রেল শহরে। লকডাউনের আগের দু’মাস তাণ্ডব চালানোর পর কিছুটা শান্ত ছিল সে।  
বিশদ

শখের বাইক কেটে ইঞ্জিনভ্যান বানিয়ে ভুট্টা বিক্রি
করে সংসার চালাচ্ছেন রানাঘাটের নীলকমল 

সংবাদদদাতা, রানাঘাট: পুরনো বাইক কেটে ইঞ্জিনভ্যান তৈরি করে তাতে ভ্রাম্যমাণ ভুট্টার দোকান দিয়ে জীবিকা অর্জন করছেন রানাঘাটের এক যুবক। করোনা পরিস্থিতিতে দেশের বহু মানুষ কর্মহীন হয়েছেন। অনেকের আবার রোজগার থাকলেও আয় অনেকটাই কমে গিয়েছে।  
বিশদ

হলদিয়ায় রবিবারের বাজার মাতাল পদ্মার ইলিশ 

সংবাদদাতা, হলদিয়া: দীঘার ইলিশ নেই তো কী হয়েছে? হলদিয়ার টাউনশিপে রবিবারের মাখনবাবুর বাজার মাতাল পদ্মানদীর সাড়ে পাঁচ হাজার টাকার মহার্ঘ্য ইলিশ। রবিবারই প্রথম বড় ইলিশ এল হলদিয়ার বাজারে। পদ্মার দু’কেজি ওজনের ইলিশ নজর কাড়ল ক্রেতাদের। তবে, মধ্যবিত্তের দর্শনেই শান্তি।  
বিশদ

ক্রেতাদের মন ভরছে না রানিপসন্দ, চম্পাতেও
ঘনঘন বৃষ্টির জেরে এবার স্বাদ হারিয়েছে
মুর্শিদাবাদের হিমসাগর, ল্যাংড়া 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: হিমসাগরে সেই স্বাদ নেই। ল্যাংড়াতেও মন ভরছে না। রানিপসন্দ, চম্পাও যেন একই রকম। আমের রূপ আগের মতো থাকলেও এবার রসনা তৃপ্তি হচ্ছে না বলে দাবি ভোজন রসিকদের। চাষিরা বলছেন, প্রকৃতির খাম খেয়ালিপনার জন্যই ফলের রাজার স্বাদ বদলে গিয়েছে।  
বিশদ

বর্ষায় ডেঙ্গু ঠেকাতে বিশেষ টিম
তৈরি করল পাঁশকুড়া পুরসভা 

সংবাদদাতা, তমলুক: বর্ষায় ডেঙ্গুর প্রকোপ ঠেকাতে বিশেষ টিম তৈরি করল পাঁশকুড়া পুরসভা। পুরসভার চেয়ারম্যান নন্দকুমার মিশ্র উপস্থিতিতে ৪৫জনের একটি ‘ভেক্টর বন্ড টিম’ গঠন করা হয়েছে। ওই বৈঠকে কাউন্সিলাররা ছাড়াও ওয়ার্ড কমিটির সদস্য ও পুরসভার স্বাস্থ্যকর্মীরা হাজির ছিলেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেলেন কুইন্টন ডি’কক। করোনা ভাইরাসের জেরে এবছর এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনলাইনে অনুষ্ঠিত হয়।   ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মাদারিহাট ব্লকে বিরোধী বিভিন্ন দলের নীচুতলার ২০০ জন কর্মী-সমর্থক শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন। এদিন ব্লকের শিশুঝুমড়া গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকা থেকে বিজেপি, আরএসপি ও সিপিএম এই তিন দলের কর্মী-সমর্থকরা তৃণমূলে যোগ দেন।   ...

নয়াদিল্লি (পিটিআই): একদিকে পাকিস্তান, অন্যদিকে চীন। জোড়া শত্রুর ষড়যন্ত্র সামলাতে হচ্ছে ভারতকে। এই অবস্থায় সীমান্তের পরিকাঠামো মজবুত করতে একসঙ্গে অনেকগুলি হাইওয়ে প্রকল্পের কাজ চলছে।  ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: এই প্রথম রাজ্যে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ নিল মৎস্য দপ্তর। পরীক্ষামূলকভাবে ১৪টি জেলায় এই পদ্ধতিতে মাছ চাষ করা হবে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  July, 2020

দিন পঞ্জিকা

২২ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ ১০/৫৩ দিবা ৯/২৩। উত্তরাষাঢ়া ৪৫/২৭ রাত্রি ১১/১২৷ সূর্যোদয় ৫/১/১২, সূর্যাস্ত ৬/২১/২০৷ অমৃতযোগ দিবা ৮/৩৪ গতে ১০/২০ মধ্যে। রাত্রি ৯/৪২ গতে ১২/২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে।  
২১ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ দিবা ৯/২২। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১২/০। সূযোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। কালবেলা ৬/৪১ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।  
১৪ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে ভারত 
বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে ...বিশদ

05-07-2020 - 09:32:25 PM

হালিশহরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল উত্তর ২৪ পরগনার ...বিশদ

05-07-2020 - 09:28:41 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৯২৫, মোট আক্রান্ত ২৩,৪৭৪ 

05-07-2020 - 09:06:12 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05-07-2020 - 08:37:27 PM

করোনা: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন ৬৫৫৫, মোট আক্রান্ত ২ লক্ষ ৬ হাজার ৬১৯ 

05-07-2020 - 08:04:07 PM

করোনা: ফের একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
পর পর দু’দিন। নতুন সংক্রমণের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ...বিশদ

05-07-2020 - 08:02:02 PM