Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

১৮ জনের প্রতিবন্ধী কার্ডের জন্য মন্ত্রী নিজেই হাসপাতালে 

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, কালনা: ‘দিদিকে বলো’ কর্মসূচিতে এলাকায় গিয়ে দেখেছিলেন, এলাকার অনেকেই প্রতিবন্ধী হলেও তাঁদের প্রতিবন্ধী কার্ড নেই। তাই সরকারি প্রকল্প এবং অন্যান্য সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিলেন তাঁরা। মন্ত্রী স্বপন দেবনাথ ওই প্রতিবন্ধীদের উঠোনে দাঁড়িয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তাঁদের কার্ড করানোর ব্যবস্থা করে দেবেন তিনি। সেই প্রতিশ্রুতির মাত্র দু’দিনের মধ্যে কালনা আটঘড়িয়া সিমলন এলাকার ১৮ জনকে বাসিন্দাকে গাড়িতে চাপিয়ে কালনা মহকুমা হাসপাতালের মেডিক্যাল বোর্ডে হাজির করালেন মন্ত্রী। তিনি নিজেও হাসপাতালের উপস্থিত ছিলেন। মেডিক্যাল পরীক্ষার পর খাওয়া-দাওয়া করিয়ে তাঁদের গাড়িতে চাপিয়েই বাড়ি ফেরানোর ব্যবস্থা করেন তিনি। দীর্ঘদিন ধরে বঞ্চনা কাটিয়ে আশার আলো দেখতে পাওয়ায় এলাকার সকলেই খুশি। মন্ত্রীর এই উদোগকে তাঁরা কুর্নিশ জানিয়েছেন।
গত শনিবার ও রবিবার কালনা-১ ব্লকের আটঘড়িয়া সিমলন এলাকায় ‘দিদিকে বলো’ জনসংযোগ কর্মসূচি কবতে গিয়েছিলেন এলাকার বিধায়ক তথা রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্পদপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। সেই সময় অমূল্য বড়াল, রসনা বিবি, নিশীথ সিংহরায়, ছবি হাঁসদা প্রমুখরা মন্ত্রীকে জানিয়েছিলেন, তাঁরা প্রতিবন্ধী। তাঁদের বয়সও হয়ে গিয়েছে। বর্তমানে তাঁরা অক্ষম। কোনও কাজ করতে পারেন না। সরকারিভাবেও তেমন কোনও সাহায্যও পান না। তখন মন্ত্রী তাঁদের প্রশ্ন করেন, আপনাদের প্রতিবন্ধী কার্ড রয়েছে? তাহলে সরকারি সুবিধাগুলির ব্যাপারে আমরা দেখব। তখন ওই বাসিন্দারা বলেন, প্রায় ১৮ জনের কার্ডই নেই। তখনই মন্ত্রী বলেছিলেন, আপনাদের চিন্তার কোনও কারণ নেই। আমরা দায়িত্ব নিয়ে প্রতিবন্ধী কার্ড করার জন্য আপনাদের মেডিক্যাল ক্যাম্পে নিয়ে যাওয়ার ব্যবস্থা করব।
মঙ্গলবার সকালেই মন্ত্রীর নির্দেশে দলের নেতারা গাড়ি নিয়ে ওই গ্রামে পৌঁছে যান। মন্ত্রীর গাড়ির খরচ দিয়ে দিয়েছিলেন। সেই গাড়িতে ওই ১৮ জন বাসিন্দাকে চাপিয়ে কালনা মহকুমা হাসপাতালে হাজির করানো হয়। মন্ত্রীও বাড়ি থেকে হাসপাতালে যান। মন্ত্রীর কথায়, প্রতিবন্ধী কার্ড দেওয়ার আগে কে কত শতাংশ প্রতিবন্ধী তার জন্য এই কালনা হাসপাতালে প্রতিমাসের দ্বিতীয় মঙ্গলবার এবং শেষ মঙ্গলবার মেডিক্যাল বোর্ড করা হয়। তাই এদিন হাজির করানো হয়েছিল। ওই বোর্ডে হাসপাতালের সুপার কৃষ্ণচন্দ্র বড়াই ও সহকারী সুপার গৌতম বিশ্বাসের উপস্থিতিতে ওই ১৮ জনেরই মেডিক্যাল বোর্ড করা হয়। প্রসঙ্গত, কয়েকদিন আগেই এই হাসপাতালে এসে ঝাঁটা হাতে সাফাই অভিযানে সামিল হয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মন্ত্রী। তবে, এদিন আধুনিক সাফাই যন্ত্রপাতি ব্যবহার দেখে তিনি খুশি হন। তিনি সন্তোষ প্রকাশ করেন।
মন্ত্রীর এই উদ্যোগে ছবি হাঁসদা ও নিশীথ সিংহরায় বলেন, আমরা প্রতিবন্ধী হলেও এতদিন আমাদের প্রতিবন্ধী কার্ডই হয়নি। মন্ত্রীর উদ্যো঩গে আমরা হয়ত এবার শীঘ্রই কার্ড হাতে পেয়ে যাব। আমাদের এলাকার মন্ত্রীকে ধন্যবাদ। তিনি উদ্যোগ না নিলে আমরা বঞ্চিত হয়ে থেকে যেতাম। কালনা মহকুমা হাসপাতালের সুপার কৃষ্ণচন্দ্র বড়াই বলেন, এদিন মন্ত্রীমশাই কয়েকজনকে হাসপাতালে নিয়ে এসেছিলেন। তাঁদের মেডিক্যাল বোর্ড করা হয়েছে।
মন্ত্রী বলেন, ওই ১৮জনই গ্রামের গরিব মানুষ। তাঁরা প্রতিবন্ধী হলেও তাঁদের কার্ড ছিল না। অক্ষম হওয়া তাঁরা হাসপাতালের মেডিক্যাল বোর্ডেও এতকাল হাজির হতে পারেনি। তাঁদের কাছে টাকাও ছিল না। তাই আমি এদিন গাড়িতে চাপিয়ে তাঁদের হাসপাতালে নিয়ে আসার ব্যবস্থা করেছিলাম। প্রত্যেকের মেডিক্যাল বোর্ড হয়েছে। সেই অনুযায়ী, তাঁরা এবার প্রতিবন্ধী কার্ড হাতে পেয়ে যাবেন। তারপর আমরা তাঁদের বিভিন্ন সরকারি প্রকল্পের আওতায় নিয়ে এসে সাহায্যও করতে পারব। ওই মানুষগুলিও উপকৃত হবেন। তাই এই উদ্যোগ। 
11th  September, 2019
‘দীর্ঘায়ু’ খসড়াডাঙা গ্রামে ৮০ বছর
না হলে ডাক আসে না যমরাজের

সাধারণত ৮০বছরের আগে এই গ্রামে যমরাজের ডাক আসে না। ‘দীর্ঘায়ু’ বহরমপুরের খসড়াডাঙা গ্রামের অনেকেই সেঞ্চুরি পার করার পর ইহলোক ত্যাগ করেছেন।
বিশদ

জঙ্গিপুরে যুবতীদের নামে ফেসবুকে
ভুয়ো অ্যাকাউন্ট খুলে প্রতারণা চক্র

সোশ্যাল মিডিয়ায় ফেক আইডি খুলে প্রতারণার চক্র চলছে খোদ জঙ্গিপুর শহরেই। সাইবার পুলিসের অন্তত তেমনই ধারণা। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকে মেয়েদের নামে প্রোফাইল খুলে ছেলেদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে বন্ধুত্ব। 
বিশদ

অতিরিক্ত বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত
গোঘাটের মৎস্যচাষিরা

অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে গোঘাট ১ নম্বর ব্লকের নকুণ্ডা গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়ায় মৎস্যচাষীদের মাথায় হাত। গ্রামের পর গ্রাম জলে ভাসছে, ভেসে গিয়েছে বহু পুকুর।
বিশদ

রামপুরহাটে দলীয় নির্দেশে তৃণমূলের
ওয়ার্ড সভাপতিদের পদত্যাগপত্র জমা দেওয়া শুরু

দলীয় সিদ্ধান্ত মেনে সোমবার থেকে রামপুরহাট পুরসভার হেরে যাওয়া ওয়ার্ডগুলিতে তৃণমূল সভাপতিরা পদত্যাগপত্র জমা দিতে শুরু করলেন। তবে সেই পদে নতুন মুখ আনা হলেও পদত্যাগী সভাপতিদের মর্যাদা দিয়ে ওয়ার্ড কমিটিতেই রাখা হবে বলে তৃণমূলের জেলা চেয়ারম্যান তথা রামপুরহাট বিধায়ক আশিস বন্দ্যোপাধ্যায় জানান।
বিশদ

ধৃত ৩ মাদক কারবারি, উদ্ধার 
৫ লক্ষ টাকা মূল্যের হেরোইন

পেঁয়াজের বস্তায় ভরে হেরোইন পাচার করার সময় তিন মাদক কারবারিকে বহরমপুর থেকে গ্রেপ্তার করেছে পুলিস। তারা প্রায় এক কেজি হেরোইন গাড়িতে করে বহরমপুর থেকে কোচবিহারে নিয়ে যাচ্ছিল।
বিশদ

পুকুর ও ভেড়িতে চিতল
মাছ চাষ, পথ দেখাচ্ছে হলদিয়া

‘ভাল মৎস্য আন সবে রোহিত চিতল/ শিরে বোঝা কান্ধে ভার বহরে সকল’। পঞ্চদশ শতকে লেখা কৃত্তিবাসী রামায়ণে বাঙালির প্রিয় মাছের তালিকায় রুইয়ের সঙ্গে চিতল মাছের উল্লেখ রয়েছে।
বিশদ

নদীভাঙন ও দূষণ রোধে চূর্ণী এবং জলঙ্গির 
পাড়ে সাড়ে ৪ হাজার বৃক্ষরোপণের উদ্যোগ

নদী ক্রমশ গতিপথ পরিবর্তন করছে। সেই সঙ্গে বাড়ছে নদীদূষণও। তাই এই ভাঙ্গন ও দূষণ রোধে এবার নদীর পাড়েই বনসৃজন ও  সৌন্দর্যায়নে উদ্যোগী হয়েছে বনদপ্তর।
বিশদ

শহরের রাস্তায় আবর্জনা, ব্যাহত নিকাশি
ব্যবস্থা, দুর্গন্ধ ও দূষণে পথ চলায় দুর্ভোগ

মেদিনীপুর শহরের বিভিন্ন এলাকায় রাস্তার ধারে জমেছে আবর্জনার পাহাড়। সেই আবর্জনা নর্দমায় পড়ে যেমন নিকাশির সমস্যা করছে। তেমনই রাস্তার উপর উঠে আসায় পথ চলা দায় হয়ে উঠেছে বাসিন্দাদের।
বিশদ

কিষান সম্মান নিধি: দেড় লক্ষের বেশি নাম
 নথিভুক্ত হলেও টাকা পেয়েছেন ৭ হাজার
বাঁকুড়ায় বললেন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে বাঁকুড়া থেকে এক লক্ষ ৫৬ হাজার জন চাষির নাম নথিভুক্ত হয়েছে। কিন্তু, এই প্রকল্পে টাকা পেয়েছেন মাত্র সাত হাজার জন।
বিশদ

বোলপুরের নার্সিংহোমে একজনের নামে দু’টি ডেথ
সার্টিফিকেট, বিপুল অঙ্কের বিল নেওয়ার অভিযোগ

একজনের নামে দু’টি ডেথ সার্টিফিকেট ও বিপুল অঙ্কের টাকা নেওয়ার অভিযোগ উঠল বোলপুরের একটি বেসরকারি নার্সিংহোমের বিরুদ্ধে।
বিশদ

কৃষ্ণনগরে বঙ্গবন্ধুর মূর্তি তৈরির কাজ দেখলেন
বাংলাদেশের ডেপুটি হাই কমিশনের প্রতিনিধিরা

 

কলকাতায় থাকা বাংলাদেশের দূতাবাসের সামনে বসানো হবে ব্রোঞ্জের তৈরি বঙ্গবন্ধু শেখ মুজিবরের আবক্ষ মূর্তি। সেই মূর্তি তৈরির বরাত পেয়েছেন রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত কৃষ্ণনগরের ঘূর্ণির মৃৎশিল্পী সুবীর পাল।
বিশদ

আইএমএ-র জুনিয়র ডক্টর্স নেটওয়ার্কের 
স্টেট কনভেনর বোধিসত্ত্ব মহাপাত্র

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জুনিয়র ডক্টর্স নেটওয়ার্কের স্টেট কনভেনর হিসেবে নিযুক্ত হলেন মন্ত্রী সৌমেন মহাপাত্রের পুত্র বোধিসত্ত্ব মহাপাত্র।
বিশদ

কাঁথি ও সংলগ্ন এলাকার সেতুগুলি জরাজীর্ণ,
প্রাণ হাতে নিয়ে চলাচল করছেন বাসিন্দারা

যশ ঘূর্ণিঝড়ের জেরে জলোচ্ছ্বাস ও পরবর্তী সময়ে অবিরাম বৃষ্টিপাতে কাঁথির মহকুমার সমুদ্র ও নদীতীরবর্তী বেশকিছু এলাকায় জীর্ণ কাঠের সেতুগুলি আরও দুর্বল হয়ে গিয়েছে।
বিশদ

অল্প দামে আর্সেনিকমুক্ত পরিস্রুত
পানীয় জল দিচ্ছে পূর্বস্থলীর পঞ্চায়েত

অল্প মূল্যে এলাকার বাসিন্দাদের আর্সেনিকমুক্ত পরিস্রুত পানীয় জল দিচ্ছে পূর্বস্থলীর কালেখাঁতলা-২ পঞ্চায়েত। দিনের পর দিন ওই জলের চাহিদাও বাড়ছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সোমবার সকালে মালদহের গাজোল ব্লকের দেউতলা ৫১২ নম্বর জাতীয় সড়কে পথ দুর্ঘটনায় এক প্রাথমিক স্কুল শিক্ষকের মৃত্যু হয়েছে। ...

রায়দিঘি বিধানসভার মথুরাপুর ২ ব্লকে সবুজ সাথী প্রকল্পে প্রায় ৩৭৫ জন ছাত্রছাত্রীকে সোমবার সাইকেল বিতরণ করা হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক অলোক জলদাতা, বিডিও রিজওয়ান আহমেদ সহ অন্যরা। ...

কোপা আমেরিকার নক-আউটে খেলার আশা জিইয়ে রাখল পেরু। সোমবার ওলিম্পিকো স্টেডিয়ামে তারা কলম্বিয়াকে ২-১ গোলে হারায়। ...

আরও এক পদক্ষেপের মাধ্যমে কলকাতা তথা বাংলার বুক থেকে ইতিহাসের গরিমা মুছতে চলেছে। সৌজন্যে নরেন্দ্র মোদি সরকারের বিতর্কিত সিদ্ধান্ত। তবে কেবল গরিমা মুছে দেওয়াই নয়, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৫ - সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩ - পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু হয়
১৯৪০ - সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন।
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২ - সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯২৩ - প্রথিতযশা বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক  গৌরকিশোর ঘোষের জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৫৯ - অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৪৪ টাকা ৭৫.১৫ টাকা
পাউন্ড ১০০.৭৬ টাকা ১০৪.২৭ টাকা
ইউরো ৮৬.৫১ টাকা ৮৯.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আষাঢ় ১৪২৮, মঙ্গলবার, ২২ জুন ২০২১। দ্বাদশী ১৩/৩৪ দিবা ১০/২২। বিশাখা নক্ষত্র ২৩/৩৪ দিবা ২/২২। সূর্যোদয় ৪/৫৬/৫৩, সূর্যাস্ত ৬/১৯/৫৯। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৪/৩২ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৫ গতে ৩/৩৯ মধ্যে পুনঃ ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ৯/৫৩ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৯ মধ্যে। 
৭ আষাঢ় ১৪২৮, মঙ্গলবার, ২২ জুন ২০২১।  দ্বাদশী দিবা ৭/৩৯। বিশাখা নক্ষত্র দিবা ১২/৩০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৪৩ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/৩ গতে ২/১১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/২০ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪২ গতে ৯/১ মধ্যে। 
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড ২৪৯ রানে অলআউট, লিড ৩২ রানের (চা বিরতি) 

09:04:04 PM

রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ১ হাজার ৮৫২
রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ক্রমশ নিম্নমুখী। ফলে গতকালের চেয়ে আজ ...বিশদ

07:38:25 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড : ১৬২/৬

07:25:32 PM

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত ১৩৪, মৃত ৮

07:04:22 PM

গ্যালারিতে একসঙ্গে বসে খেলা দেখছে ফাইজার,মর্ডানা এবং অ্যাস্ট্রাজেনেকা
ইংল্যান্ডের আছে রহিম স্টার্লিং, হ্যারি কেন, ফিল ফডেন।  ফ্রান্সের আছে গ্রিজম্যান, ...বিশদ

06:51:17 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড : ১৩৫/৫ (মধ্যাহ্ন ভোজনের বিরতি)

06:15:00 PM