Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 জেলায় এক বছর ধরে নেই চাইল্ড ওয়েলফেয়ার সমিতি

 বিএনএ, কৃষ্ণনগর: জেলায় চাইল্ড ওয়েলফেয়ার সমিতির মেয়াদ শেষ হয়েছে এক বছরের উপরে। বর্তমানে নদীয়ায় চাইল্ড ওয়েলফেয়ার সমিতি নেই। ফলে শিশু উদ্ধারের পর শিশু কল্যাণ সমিতির নির্দেশ না মেলায় দিনের পর দিন তাদের হোমে আটকে থাকতে হচ্ছে। আপাতত মুর্শিদাবাদ জেলায় থাকা শিশু কল্যাণ সমিতি সপ্তাহে একদিন নদীয়া জেলার দায়িত্বভার সামলাচ্ছে। নিয়ম অনুযায়ী, যেখানেই শিশু উদ্ধারের হোক না কেন চাইল্ডলাইন নিজেদের হেফাজতে মাত্র ২৪ ঘণ্টা শিশু রাখতে পারে। অথচ বাস্তবে কিছু ক্ষেত্রে এই নিয়ম মেনে চলা হয় না। চাইল্ডলাইনের অফিসে ২৪ ঘণ্টার বেশি উদ্ধার হওয়া শিশু, নাবালিকাকে আটকে থাকতে হয়।
শিশুদের উদ্ধার করার পরে তাদের বাড়ির ঠিকানা পেলেও শিশু কল্যাণ সমিতির নির্দেশ না মেলায় দিনের পর দিন হোমেই শিশুদের আটকে থাকার নজিরও রয়েছে। এই অবস্থায় চাইল্ডলাইন সমস্যা পড়েছে। অসুবিধায় ভুগছে জেলা শিশু সুরক্ষা আধিকারিকের দপ্তরও। চাইল্ডলাইনের তরফে এব্যাপারে নিজেদের অসহায়তার কথা স্বীকারও করে নেওয়া হয়েছে।
সিডব্লিউসি বা চাইল্ড ওয়েলফেয়ার কমিটি গঠন না হওয়াতেই এই সমস্যা শুরু হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে খবর। সিডব্লুসি মেয়াদ শেষ হয়ে গেলেও ছ’মাস তাদের মেয়াদ বাড়ানোর ক্ষমতা দপ্তরের হাতে ছিল। তাও হয়নি। যদিও জেলা প্রশাসনের এক কর্তা বলেন, নদীয়া জেলায় এই সমস্যা দীর্ঘদিনের। একটা সময় মালদার সিডব্লুসি এই জেলার দায়িত্ব সামলেছে। পরে উত্তর ২৪ পরগনার সিডব্লুসি’র কাছেও শিশুদের নিয়ে যেতে হয়েছে। ওই কর্তার কথায়, রাজ্য থেকে খোঁজ খবর নিয়ে যেটুকু জানা গিয়েছে, কমিটিতে নিয়োগের কাজ সম্পূর্ণ হয়নি। কখনও বা যোগ্য আবেদনকারী পাওয়া যায়নি। কখনও বা আবেদনকারীদের সংখ্যা এতটাই কম ছিল যে কমিটি গঠন করা যায়নি। গত এক বছরে একাধিকবার বিজ্ঞপ্তি দিয়েও শিশু কল্যাণ সমিতি গঠনের জন্য প্রার্থী মেলেনি। এই জাঁতাকলে পড়ে বেশিরভাগ ক্ষেত্রেই শিশু সংক্রান্ত বিভিন্ন নির্দেশ জারি হচ্ছে ‘জুভেনাইল জাস্টিস অ্যাক্ট’ লঙ্ঘন করেই।
জেলা শিশু সুরক্ষা আধিকারিক অনিন্দ্য দাস বলেন, গত এক বছর ধরে শিশু কল্যাণ সমিতি জেলায় নেই। সপ্তাহে একদিন মুর্শিদাবাদের কমিটি এসে বসে। তাঁরাই এই সংক্রান্ত যাবতীয় নির্দেশ দেয়। সমস্যা হচ্ছে, এটা অস্বীকার করা যায় না। চাইল্ড লাইনের পক্ষে দেবব্রত কর্মকার বলেন, শিশু সুরক্ষা সমিতি এত দিন ধরে না থাকাটা সত্যিই সমস্যার। তবে এ ব্যাপারে আমাদের কিছু বলার নেই। জেলার শিশু সুরক্ষা আধিকারিকের দপ্তর বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল।
পাঁচজনকে নিয়ে গঠন হয় চাইল্ড ওয়েলফেয়ার কমিটি বা শিশু কল্যাণ সমিতি। এরই মধ্যে একজনকে কমিটির চেয়ারম্যান করা হয়। ২০১৬ সাল থেকে পরপর কয়েকটি জেলার শিশু কল্যাণ সমিতির মেয়াদ শেষ হয়েছে। কিন্তু আগে থেকে কোনও সমিতি গঠনের প্রক্রিয়া শুরু না-হওয়ায় নতুন সমিতি তৈরি হয়নি। তখন যে জেলার সমিতির মেয়াদ রয়েছে, তাদের উপরেই চাপানো হয়েছিল একাধিক জেলার শিশু কল্যাণ সমিতির দায়িত্ব। সেই ট্রাডিশন এখনও চলছে। জেলার সমাজ কল্যাণ দপ্তরের এক কর্তা বলেন, নতুন আইন অনুযায়ী সদস্য এবং চেয়ারম্যান নিয়োগের শর্তাবলি মানতে গিয়ে প্রার্থী পেতে অসুবিধা হয়েছে। তাই সব জেলার শিশু কল্যাণ সমিতি গঠন করার জন্য বিজ্ঞপ্তি জারি করতে হয়েছে একাধিকবার। কিন্তু তা সত্ত্বেও প্রার্থী মেলেনি।
এর পাশাপাশি আবার তিন মাস ধরে নদীয়া জেলায় জুবেনাইল জাস্টিস বোর্ডের দুই সদস্য নেই। ১৯৮৬ সালে তৈরি হয় ‘জুভেনাইল জাস্টিস অ্যাক্ট’। সেটাই ২০০০ সালে ‘জুভেনাইল জাস্টিস কেয়ার অ্যান্ড প্রোটেকশন অফ চিলড্রেন’ হয়। ২০০৬ সালে সংশোধিত আইনের পরে বিভিন্ন অপরাধমূলক ঘটনায় অভিযুক্ত নাবালকদের বিচার প্রক্রিয়া তরান্বিত করতে জেলায় জেলায় তৈরি হয় ‘জুভেনাইল জাস্টিস বোর্ড’। শিশুরা যাতে অপরাধের রাস্তা থেকে সরে সমাজের মূল স্রোতে ফিরতে পারে তা দেখার জন্যই ‘জুভেনাইল জাস্টিস বোর্ড’। একজন প্রিন্সিপ্যাল ম্যাজিষ্ট্রেট এবং আরও দুই সদস্য-সহ মোট তিনজনের একটি বোর্ডই নাবালক অপরাধীদের বিচার প্রক্রিয়ার দায়িত্বে রয়েছে। অপরাধের ধরন এবং অপরাধীর বয়স বিবেচনা করে কখনও কাউন্সিলিং করে বা স্বল্প সময়ের জন্য আটকে রেখে ছেড়ে দেওয়া হয় অভিযুক্তদের। জেলার এই বোর্ডে দু’জন সদস্য না থাকায় বিভিন্ন কেস ঝুলে থাকছে। জেলার এক পদস্থ কর্তা বলেন, দু’টি বিষয় নিয়েই রাজ্যের নারী, শিশু কল্যাণ দপ্তরে বার বার চিঠি দেওয়া হয়েছে। কিন্তু কোনও লাভ হয়নি।

10th  September, 2019
তাজপুরে সমুদ্রে তলিয়ে যাওয়া দ্বিতীয় যুবকের দেহ উদ্ধার 

সংবাদদাতা, কাঁথি: তাজপুর সৈকতে সমুদ্রে স্নান করতে নেমে নিখোঁজ পর্যটক যুবক মহম্মদ জুনেইদের (৩০) দেহ রবিবার সকালে উদ্ধার হল। শনিবার তিনজন যুবক সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে যান। তলিয়ে যাওয়ার কিছু সময় পরে হাওড়ার শিবপুরের বাসিন্দা গুলাম মহম্মদের (২৫) দেহ উদ্ধার হয়।  
বিশদ

রানাঘাটে বাড়ি থেকে বৃদ্ধের
পচাগলা দেহ উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদদাতা, রানাঘাট: রানাঘাট থানার মিলন রোডের সাধুরবাগান এলাকায় বাড়ি থেকে রবিবার এক বৃদ্ধের পচাগলা দেহ উদ্ধার করল পুলিস। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম বিষ্ণুপদ দাস(৬৫)। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই বৃদ্ধ বাড়িতে একাই থাকতেন।  
বিশদ

নিখোঁজ দুর্গাপুরের ব্যবসায়ী 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: রবিবার দুর্গাপুর সিটি সেন্টারের এক প্রতিষ্ঠিত ব্যবসায়ীর রহস্যজনকভাবে নিখোঁজের ঘটনায় শহরজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। রবিবার দুপুরে রাজেশ জৈন নামে ওই ব্যবসায়ী একটি পার্লারে চুল কাটতে যান।  বিশদ

ঝাড়গ্রামে বেআইনি মোরাম
খাদানে অভিযান ভূমিদপ্তরের 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: তৃণমূল নেতার অভিযোগের পরই বেআইনি মোরাম খাদানে গিয়ে পোকল্যান্ড বাজেয়াপ্ত করল ভূমিদপ্তর। শনিবার ঝাড়গ্রাম ব্লকের বাঁধগোড়া গ্রাম পঞ্চায়েতের বাঁশতলা এলাকায় অভিযানে যায় ভূমিদপ্তরের আধিকারিকরা। তবে ঘটনাস্থলে কাউকে পাওয়া যায়নি। 
বিশদ

ক্ষতিপূরণ ইস্যুতে কাঁথি শহরে যুবনেতার বাড়ি ঘেরাও 

সংবাদদাতা, কাঁথি: উম-পুনে ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে স্বজনপোষণের অভিযোগে রবিবার কাঁথি শহরের ১৬নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের একাংশ এক তৃণমূল যুবনেতার বাড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখায়। পাশাপাশি রাস্তায় বাঁশ দিয়ে ঘিরে অবরোধও চলে।  
বিশদ

জামালপুরে অবৈধ বালি খাদান বন্ধ করলেন গ্রামবাসীরা 

সংবাদদাতা, বর্ধমান: জামালপুর থানার জ্যোৎশ্রীরাম পঞ্চায়েতের কোড়ায় অবৈধ বালি খাদান বন্ধ করলেন গ্রামবাসীরা। তাঁদের অভিযোগ, এলাকার মানুষের যাতায়াতের প্রধান রাস্তাটি দীর্ঘদিন ধরে বেহাল হয়ে পড়েছিল। বহু আবেদনের পর পঞ্চায়েত ওই রাস্তাটি সংস্কার করে। 
বিশদ

পাত্রসায়রে মারে জখম তৃণমূল কর্মী, অভিযুক্ত বিজেপি 

সংবাদদাতা, বিষ্ণুপুর: সাবমার্সিবল পাম্পে গাড়ি ধোওয়াকে কেন্দ্র করে বচসার জেরে রবিবার দুপুরে পাত্রসায়রের বেলুটে তৃণমূল কংগ্রেসের এক কর্মীকে মারধরের অভিযোগ উঠেছে বিজেপি কর্মীদের বিরুদ্ধে। ঘটনায় জখম তৃণমূল কর্মীর নাম শুভদীপ চক্রবর্তী।  
বিশদ

খাবারের খোঁজে রাতে ফের
হাতির হানা গুড়গুড়িপালে 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর, সংবাদদাতা, ঝাড়গ্রাম: খাবারের খোঁজে শনিবার রাতে গুড়গুড়িপাল থানার এনায়েতপুর এবং পলাশিয়া গ্রামে একটি হাতি হানা দিয়ে বাড়ি ভাঙচুর করে। গ্রামবাসীদের তাড়া খেয়ে হাতিটি ফের জঙ্গলে ফিরে যায়। এনায়েতপুর এলাকায় এক ব্যক্তির বাড়িতে হাতি হানা দেয়।  
বিশদ

তেহট্টে দুই ভাইয়ের বিবাদে সংঘর্ষে জখম ৩, গ্রেপ্তার ১ 

সংবাদদাতা, তেহট্ট: শনিবার রাতে তেহট্ট থানার আসতুল্লানগরে জমি সংক্রান্ত বিবাদকে কেন্দ্র করে দুই ভাইয়ের পরিবারের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের প্রথমে তেহট্ট মহকুমা হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। পরে দু’জনকে শক্তিনগর হাসপাতালে নিয়ে যাওয়া হলে কলকাতায় রেফার করা হয়।  
বিশদ

দাসপুরে হামলার ঘটনায় ৬ বিজেপি সমর্থক গ্রেপ্তার

 

সংবাদদাতা, ঘাটাল: শনিবার দাসপুর থানার রাজনগরে তৃণমূল কর্মীদের উপর হামলার ঘটনায় ছয় বিজেপি সমর্থককে গ্রেপ্তার করল পুলিস। ওই দিন রাতেই তাঁদের গ্রেপ্তার করা হয়। ধৃতদের মধ্যে চারজন মহিলা।  
বিশদ

লালগোলায় ২০ লক্ষ টাকার হেরোইন সহ গ্রেপ্তার ২ 

সংবাদদাতা, লালবাগ: শনিবার সন্ধ্যায় লালগোলা থানার কালমেঘা এলাকায় পুলিস অভিযান চালিয়ে হেরোইন সহ দুই যুবককে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম রহিদুল ইসলাম ও জসিম শেখ। 
বিশদ

ভক্তদের জন্য খুলে গেল ইসকন ও পোড়ামা মন্দির 

সংবাদদাতা, নবদ্বীপ: দীর্ঘদিন বন্ধ থাকার পর রবিবার গুরুপূর্ণিমায় দর্শনার্থীদের জন্য মায়াপুরের ইসকন ও নবদ্বীপ শহরের পোড়ামা মন্দির খুলে দেওয়া হল। এদিন সকাল থেকেই দুই মন্দিরে ভিড় হয়। তবে স্বাস্থ্যবিধি মেনে ঢুকতে দেওয়া হয়। মাস্ক ছাড়া কাউকে ঢুকতে দেওয়া হয়নি।  
বিশদ

কালনায় স্ত্রী বাপেরবাড়ি চলে যাওয়ায় আত্মঘাতী স্বামী 

সংবাদদাতা, কালনা: কালনার শাসপুরের স্কুলপাড়া এলাকায় স্ত্রী বাপেরবাড়ি চলে যাওয়ায় মানসিক অবসাদে আত্মঘাতী হলেন স্বামী। মৃতের নাম অনিল সমাদ্দার(৪৬)। রবিবার কালনা হাসপাতালে মৃতদেহ ময়নাতদন্ত করা হয়।
বিশদ

শ্লীলতাহানির অভিযোগে চন্দ্রকোণায় যুবক গ্রেপ্তার

 

সংবাদদাতা, ঘাটাল: এক আদিবাসী যুবতীর শ্লীলতাহানির অভিযোগে চন্দ্রকোণা থানার পুলিস রবিবার এক যুবককে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম কালীপদ আড়ি। তার বাড়ি ওই থানারই রানিগঞ্জে। অভিযোগ, এদিন সকালে সে চন্দ্রকোণা থানার মল্লেশ্বরপুর গ্রামের এক যুবতীর শ্লীলতাহানি করে।
বিশদ

Pages: 12345

একনজরে
জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেলেন কুইন্টন ডি’কক। করোনা ভাইরাসের জেরে এবছর এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনলাইনে অনুষ্ঠিত হয়।   ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মাদারিহাট ব্লকে বিরোধী বিভিন্ন দলের নীচুতলার ২০০ জন কর্মী-সমর্থক শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন। এদিন ব্লকের শিশুঝুমড়া গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকা থেকে বিজেপি, আরএসপি ও সিপিএম এই তিন দলের কর্মী-সমর্থকরা তৃণমূলে যোগ দেন।   ...

ওয়াশিংটন: ভারতকে ভালোবাসে আমেরিকা— প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছার জবাবে ট্যুইটে এই বার্তাই দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোদি লিখেছিলেন, ‘আমেরিকার ২৪৪তম স্বাধীনতা দিবসে আমেরিকার সবাইকে ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: এই প্রথম রাজ্যে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ নিল মৎস্য দপ্তর। পরীক্ষামূলকভাবে ১৪টি জেলায় এই পদ্ধতিতে মাছ চাষ করা হবে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  July, 2020

দিন পঞ্জিকা

২২ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ ১০/৫৩ দিবা ৯/২৩। উত্তরাষাঢ়া ৪৫/২৭ রাত্রি ১১/১২৷ সূর্যোদয় ৫/১/১২, সূর্যাস্ত ৬/২১/২০৷ অমৃতযোগ দিবা ৮/৩৪ গতে ১০/২০ মধ্যে। রাত্রি ৯/৪২ গতে ১২/২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে।  
২১ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ দিবা ৯/২২। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১২/০। সূযোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। কালবেলা ৬/৪১ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।  
১৪ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে ভারত 
বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে ...বিশদ

05-07-2020 - 09:32:25 PM

হালিশহরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল উত্তর ২৪ পরগনার ...বিশদ

05-07-2020 - 09:28:41 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৯২৫, মোট আক্রান্ত ২৩,৪৭৪ 

05-07-2020 - 09:06:12 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05-07-2020 - 08:37:27 PM

করোনা: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন ৬৫৫৫, মোট আক্রান্ত ২ লক্ষ ৬ হাজার ৬১৯ 

05-07-2020 - 08:04:07 PM

করোনা: ফের একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
পর পর দু’দিন। নতুন সংক্রমণের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ...বিশদ

05-07-2020 - 08:02:02 PM