Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কয়লাশিল্পে বিদেশি বিনিয়োগের সিদ্ধান্তের প্রতিবাদে ১৪ সেপ্টেম্বর ইসিএলের সদর দপ্তরে ধর্নায় বসবে তৃণমূল

বিএনএ, আসানসোল: কয়লাশিল্পে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের সিদ্ধান্তের প্রতিবাদে ১৪ সেপ্টেম্বর ইসিএলের সদর দপ্তরে ধর্নায় বসছে রাজ্যের শাসক তৃণমূল। আইএনটিটিইউসির রাজ্য সভানেত্রী দোলা সেন ও জেলা নেতৃত্বের উপস্থিতিতে দিনভর চলবে ধর্না কর্মসূচি। তৃণমূলের দাবি, এরপর থেকে বিভিন্ন কোলিয়ারির গেটে ধারাবাহিক আন্দোলন কর্মসূচি চলবে। কোনওমতেই সরকারি এই শিল্পক্ষেত্রে বিদেশি শিল্পপতিদের ‘অনুপ্রবেশ’ মানা হবে না। এমনকী দীর্ঘদিন ধরে রানিগঞ্জ কয়লা শিল্পতালুকে কয়লা শিল্পের জন্য ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন নিয়েও সরব হয়েছে তৃণমূল নেতৃত্ব। লোকসভা ভোটে বিজেপির থেকে বহু পিছিয়ে পড়া তৃণমূল শ্রমিক আন্দোলনের মধ্যে দিয়ে স্বমহিমায় ফিরে আসতে চাইছে। এএসপি, সিএলডব্লু বিলগ্নিকরণের সিদ্ধান্ত পরে বিদেশি শিল্পপতিদের কাছে কয়লাশিল্পের দরজা খুলে দেওয়ার ঘটনার বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে শাসক দলের ঘুরে দাঁড়ানোর আশাও দেখছে রাজনৈতিক মহল।
তৃণমূলের জেলা সভাপতি জিতেন্দ্র তেওয়ারি বলেন, আমাদের শ্রমিক সংগঠনের রাজ্যসভানেত্রী দোলা সেনের উপস্থিতিতে ইসিএল সদর দপ্তরের সামনে শনিবার ধর্না আন্দোলন করা হবে। তারপর থেকে কয়লাশিল্পে একশো শতাংশ এফডিআইয়ের (ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট) প্রতিবাদে লাগাতার আন্দোলন হবে। আমরা কোনওমতেই সরকারি সম্পত্তি বিদেশি পুঁজিপতিদের হাতে তুলে দিতে দেব না।
একইভাবে সরব হয়েছেন আসানসোল দুর্গাপুর ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায়ও। তিনি বলেন, পুনর্বাসন দিতে গিয়েও আমাদের জমি নিয়ে সমস্যায় ফেলা হচ্ছে। আমাদের খাসজমিতে পুনর্বাসন দিতে গেলে ইসিএল বলছে মাটির নীচে কয়লা আছে, দেওয়া যাবে না। তাদের কাছে জমি চাইলেও পর্যাপ্ত জমি দিচ্ছে না। অথচ ঝরিয়ার ক্ষেত্রে পুনর্বাসনের জন্য জমি দেওয়া হয়েছে। আমরা চাই, দ্রুত ক্ষতিগ্রস্ত মানুষরা পুনর্বাসন পান।
২০১৯ সালে দ্বিতীয়বারের জন্য নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি ক্ষমতায় এসেই পাঁচ লক্ষ কোটি টাকার অর্থনীতির স্বপ্ন দেখিয়েছিলেন। তারপরই বিভিন্ন সরকারি বা রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বিলগ্নিকরণ নিয়ে সরকার পদক্ষেপ নেয়। এই তালিকায় থাকা ৪২টি সংস্থার মধ্যে সিএলডব্লু, এএসপিও রয়েছে। নতুন সরকার আসার তিনমাসের মধ্যেই প্রবল আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। বিভিন্ন শিল্পে ভাটা পড়েছে। এই প঩রিস্থিতিতেই দেশের কয়লা শিল্পাঞ্চলকে বিদেশি শিল্পপতিদের কাছে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের সিলমোহর পড়েছে। অনিশ্চিত হয়ে পড়েছে কয়লাশিল্পে কর্মরত হাজার হাজার শ্রমিক ও তাঁকে কেন্দ্র করে ব্যবসা করে পেট চালানো মানুষজন। এবার এই সিদ্ধান্তের প্রতিবাদেই জোরকদমে মাঠে নামছে তৃণমূল। এতদিন এনিয়ে খুব বড় আন্দোলন না হলেও ১৪ সেপ্টেম্বর থেকে ধর্নামঞ্চের মধ্যে দিয়ে লাগাতার আন্দোলন শুরু করতে চলেছে তারা। সাততোড়িয়ায় ইসিএলের সদর দপ্তরের সামনে মঞ্চ বেঁধে ধর্না কর্মসূচিতে অংশ নিতে আসছেন দোলা সেন। পাশাপাশি জেলার মন্ত্রী, বিধায়ক থেকে শুরু করে প্রথম সারির নেতাদেরও থাকার কথা। ধর্না কর্মসূচির পর কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে লাগাতার আন্দোলন হবে বলে তৃণমূলের দাবি।
রাজনৈতিক মহলের মতে, লোকসভা ভোটে যেভাবে শাসক দলের থেকে মুখ ফিরিয়েছে তৃণমূল। তাতে শ্রমিক আন্দোলনের মাধ্যমেই নিজেদের ফের মানুষের কাছে গ্রহণযোগ্য করে তোলার সুযোগ রয়েছে শাসক শিবিরের কাছে। লোকসভা ভোটে আসানসোল ও দুর্গাপুর দুটি লোকসভা কেন্দ্রেই বিজেপিকে বিপুল ভোটে জিতিয়েছিলেন সাধারণ মানুষ। যার একটা বড় অংশ কারখানার বা কোলিয়ারির শ্রমিক। কিন্তু, ভোটে জেতার পরপরই যেভাবে এএসপি ও সিএলডব্লুর বিলগ্নিকরণের পথে হেঁটেছে কেন্দ্র, তাতে বিরূপ প্রভাব পড়েছে। তার উপর কোলিয়ারিতে এফডিআই শ্রমিক মহলের ক্ষোভ আরও বাড়িয়েছে, অনেকের মোহ ভঙ্গ হয়েছে বিজেপির প্রতি। এই সুযোগের ফয়দা তুলতে এখনও ব্যর্থ তৃণমূল। নিজেদের মধ্যে দ্বন্দ্বের জেরে আন্দোলনের সেভাবে ঝাঁঝ নেই। এমনকী বহু শ্রমিক নেতার বেনিয়ম নিয়েও সাধারণ শ্রমিকরা বীতশ্রদ্ধ। এখন দেখার এই সব প্রতিবন্ধকতা কাটিয়ে কয়লাশিল্পে বিদেশি বিনিয়োগ ঠেকাতে সর্বশক্তি দিয়ে আন্দোলনে ঝাঁপাতে পারে কিনা তৃণমূল।
যদিও বিজেপির জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুই বলেন, লোকসভা ভোটের আগেও এসব নিয়ে অনেক কথা বলেছিল তৃণমূল। কিন্তু সাধারণ মানুষ তাদের বাতিল করে দিয়েছে। এবার ওদের আন্দোলনে সাধারণ মানুষ প্রভাবিত হবেন না। দেশবাসী জানেন, মোদিজি দেশের ভালোর জন্যই কাজ করছেন। আর যারা বড় বড় কথা বলছে, তাদের অধীনে থাকা দুর্গাপুরের ডিপিএল কারখানার বেহাল দশা কেন?

10th  September, 2019
বোলপুরে তৃণমূল অফিস, পঞ্চায়েত কার্যালয়ে বোমা
আতঙ্ক ছড়াতেই দুষ্কৃতীদের কাজ, দাবি পুলিসের

বিএনএ, সিউড়ি: বোলপুরের সিয়ান-মুলুক পঞ্চায়েতের কার্যালয়ে, তৃণমূল অফিসের সামনে বুধবার সকালে বহু বোমা উদ্ধার হওয়ায় এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। রাতে তৃণমূল কার্যালয়ের জানালায় একটি বোমা ফাটানোও হয়েছে বলে অভিযোগ। পরে ঘটনার খবর পেয়ে বোলপুর থানার পুলিস এলাকা ঘিরে ফেলে। 
বিশদ

20th  February, 2020
অত্যাধুনিক অটো অ্যানালাইজার রোবোটিক আর্ম মেশিন বসল রামপুরহাট মেডিক্যাল হাসপাতালে 

সংবাদদাতা, রামপুরহাট: দু’বছর আগে ভেলোরের সিএমসি হাসপাতালের ‘কোয়ালিটি অ্যাস্যুরেন্স মেনটেন’ শংসাপত্র পেয়েছে রামপুরহাট সুপার স্পেশালিটি হাসপাতালের ল্যাবরেটরি বিভাগ। স্বাস্থ্যকর্তাদের মতে, ল্যাব রিপোর্টও নির্ভুল। বর্তমানে এই হাসপাতাল মেডিক্যাল কলেজ হিসেবে পথ চলা শুরু করেছে। ফলে, রোগীর সংখ্যা কয়েকগুণ বেড়ে গিয়েছে। 
বিশদ

20th  February, 2020
বিড়ি বাঁধার টাকায় পড়াশোনা চালিয়ে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে নলহাটির মূক-বধির ছাত্রী 

সংবাদদাতা, রামপুরহাট: অভাব আষ্টেপৃষ্ঠে জড়িয়ে। শারীরিক প্রতিবন্ধকতাও রয়েছে। এরই মধ্যে বিড়ি বাঁধার টাকায় পড়াশোনা চালিয়ে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে নলহাটির জেষ্ঠা গ্রামের মূক ও বধির জসমিনা খাতুন। তার সিট পড়েছে লোহাপুর মহাবীর রাম মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে।  
বিশদ

20th  February, 2020
বিজেপি পার্টি অফিসে তালা ও পোস্টার, চাঞ্চল্য
রামপুরহাটে গোষ্ঠীদ্বন্দ্বের ছায়া 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটে বিজেপি পার্টি অফিসে তালা ঝুলিয়ে হুমকি পোস্টার সাঁটানোয় চাঞ্চল্য ছড়িয়েছে। দলের কিষাণ মোর্চার জেলা সভাপতি ও মাদার পার্টির রামপুরহাট শহর সভাপতির বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। এই ঘটনায় গেরুয়া শিবিরের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এসে পড়ল। পুরভোটের মুখে যা নিয়ে অস্বস্তিতে বিজেপি নেতৃত্ব।  
বিশদ

20th  February, 2020
বড়জোড়া সুপার স্পেশালিটি থেকে ইংরেজি পরীক্ষা দিল অসুস্থ ছাত্র 

বিএনএ, বাঁকুড়া ও আরামবাগ: মাধ্যমিক পরীক্ষার দ্বিতীয় দিনে সুষ্ঠুভাবেই ইংরেজি পরীক্ষা শেষ হল। তবে মঙ্গলবার রাতে অসুস্থ হয়ে পড়ার কারণে বড়জোড়া সুপার স্পেশালিটি হাসপাতালে বসেই ইংরেজি পরীক্ষা দিল পখন্নার মানস দাস।  বিশদ

20th  February, 2020
তাহেরপুরে আগুনে পুড়ে মা ও দু’বছরের মেয়ের মৃত্যু 

সংবাদদাতা, রানাঘাট: তাহেরপুর থানার বেড়া কামগাছি উত্তরপাড়া এলাকায় আগুনে পুড়ে মা ও দু’বছরের মেয়ের মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় বাসিন্দারা ঘরের দরজা ভেঙে অগ্নিদগ্ধ অবস্থায় তাঁদেরকে উদ্ধার করে। রানাঘাট হাসপাতাল নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনার পর এলাকায় শোকের ছায়া নেমে আসে। 
বিশদ

20th  February, 2020
বারবার প্রতিশ্রুতি সত্ত্বেও আজও উপেক্ষিত সালারের বাবলা গ্রাম
ভাষা দিবসে নেতামন্ত্রীদের কাছে দাবিদাওয়া তুলে ধরতে চান বাসিন্দারা 

সংবাদদাতা, কান্দি: গত দু’দশকে অনেক প্রতিশ্রুতি পেলেও ভাষা শহিদের গ্রাম সালারের বাবলার বাসিন্দাদের বহু দাবি আজও মেটেনি। কলকাতা থেকে সরাসরি সরকারি বাস পরিষেবা, পানীয় জলের ব্যবস্থা, খেলার মাঠ, সংগ্রহশালা, শহিদের নামে রেল স্টেশন কোনওকিছুই হয়নি। 
বিশদ

20th  February, 2020
আইন ভঙ্গকারীকে দিতে হবে ৫০০ টাকা জরিমানা
পূর্বস্থলীর বাজারে প্ল্যাস্টিক ব্যবহার নিয়ে ব্যবসায়ীদের হুঁশিয়ারি পুলিস-প্রশাসনের 

সংবাদদাতা, পূর্বস্থলী: বুধবার পূর্বস্থলীর পারুলিয়া বাজারে প্লাস্টিক ব্যবহার নিয়ে ব্যবসায়ীদের কার্যত হুঁশিয়ারি দিল পুলিস-প্রশাসন। প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার জন্য আগামী ৬০ দিনের সময়সীমা বেঁধে দেওয়া হল। নতুবা আইন ভঙ্গকারী ব্যবসায়ীকে দিতে হবে ৫০০টাকা জরিমানা।  বিশদ

20th  February, 2020
এক দশক আগে জন্মানো শিশুর বার্থ সার্টিফিকেট সংশোধনেও বর্ধমান মেডিক্যালে দৌড়াচ্ছেন বাবা-মা 

বিএনএ, বর্ধমান: দু’থেকে পাঁচ বছর আগে জন্ম নেওয়া শিশুরা তো রয়েছেই। সেই সঙ্গে প্রায় এক দশক আগে জন্মানো শিশুর বার্থ সার্টিফিকেট সংশোধনেও এখন হাসপাতালে দৌড়াচ্ছেন বাবা-মায়েরা। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে রোজই এই ধরনের সংশোধনে বহু আবেদন জমা পড়ছে। 
বিশদ

20th  February, 2020
পৌষমেলায় মহিলার শ্লীলতাহানি ও ব্যবসায়ীর সামগ্রী চুরির ঘটনায় আদালতে মামলা, তদন্তের নির্দেশ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবার শান্তিনিকেতনের পৌষমেলায় এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ করা হয়। অভিযোগের তির ওঠে বিশ্বভারতীর উপাচার্য সহ পাঁচ আধিকারিকের বিরুদ্ধে। সেইমতো শান্তিনিকেতন থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়।  বিশদ

20th  February, 2020
তাপস পালকে নিয়ে তাঁর গুরুবাড়ি নবদ্বীপের শ্রীবাস অঙ্গন ও সোনার গৌরাঙ্গ মন্দিরে স্মৃতিচারণা 

সংবাদদাতা, নবদ্বীপ: কৃষ্ণনগরের প্রাক্তন সংসদ সদস্য তাপস পাল প্রায়ই আসতেন তাঁর গুরুবাড়ি নবদ্বীপের শ্রীবাসঅঙ্গন ও সোনার গৌরাঙ্গ মন্দিরে। তরুণ মজুমদারের বাংলা ছবি ‘দাদার কীর্তি’ সুপারহিট হওয়ার পর গুরুবাড়িতে আসতেই অনেকে তাঁকে দেখার জন্য ভিড় জমাতেন।
বিশদ

20th  February, 2020
১০০ দিনের কাজে ১ কোটি ৪৩ লক্ষ শ্রমদিবসের টার্গেট
জেলা থেকে প্রস্তাব পাঠনো হচ্ছে নবান্নে

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: আগামী আর্থিক বর্ষে মুর্শিদাবাদ জেলায় ১ কোটি ৪৩ লক্ষ শ্রমদিবস তৈরির টার্গেট নিয়েছে জেলা প্রশাসন। সেইমতো রাজ্যে প্রস্তাব পাঠানো হয়েছে। চলতি আর্থিক বর্ষেও এই প্রকল্পের কাজ জেলায় যথেষ্ট সফল হয়েছে বলে আধিকারিকদের দাবি। 
বিশদ

20th  February, 2020
তেহট্টে প্রাথমিক স্কুলের সামনেই চলছে রাস্তার পিচ গলানোর কাজ, বন্ধ মিডডে মিল, অভিযোগ 

সংবাদদাতা, তেহট্ট: বুধবার তেহট্ট -১ ব্লকের ফতাইপুর বিষ্ণুপাড়া প্রাথমিক বিদ্যালয়ের সামনে রাস্তা তৈরির সরঞ্জাম ও পিচ গলানোর কাজ হওয়ায় মিডডে মিল বন্ধ থাকার অভিযোগ উঠেছে। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছে স্কুলের ছাত্রছাত্রী থেকে অভিভাবকদের একাংশ। তাদের অভিযোগ, স্কুলের সামনে রাস্তা তৈরির সরঞ্জাম রেখেছে ঠিকাদার সংস্থা।  
বিশদ

20th  February, 2020
শ্রমিকদের মগজ ধোলাই করে সংগঠন বাড়াতে সক্রিয় হয়েছে হায়দরাবাদের সেই কট্টরপন্থী শক্তি 

বিএনএ, বহরমপুর: বাইরে কাজ করতে যাওয়া শ্রমিকদের মগজ ধোলাই করে নিজেদের সংগঠনে টানার ছক কষেছে হায়দরাবাদের কট্টরপন্থী সংগঠনটি। সংগঠনের শীর্ষ নেতার বক্তব্য মোবাইলে শুনিয়ে তাদের প্রভাবিত করা হচ্ছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, কয়েক দিন আগে রঘুনাথগঞ্জ থেকে ধৃত যুবক বাইরে শ্রমিকের কাজ করত। 
বিশদ

20th  February, 2020

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: বয়স মাত্র পাঁচ। আর তাতেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেতে চলেছে রাজ্যের একমাত্র শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়। শুধু তাই নয়, বিএড বিশ্ববিদ্যালয় হিসেবে দেশের মধ্যে একমাত্র এই প্রতিষ্ঠানকেই বেছে নেওয়া হয়েছে।   ...

ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): পরিবেশে কার্বন নিঃসরণের ক্ষেত্রে চীনের থেকেও এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ভারত। জলবায়ু পরিবর্তন নিয়ে এক প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেছেন নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র মাইকেল ব্লুমবার্গ। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দৌড়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ব্লুমবার্গ।  ...

বিএনএ, বারাসত: বারাসতের নবপল্লি সাব পোস্ট অফিসে গত এক সপ্তাহ ধরে লিঙ্ক না থাকায় সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। এমনিতেই ডাকঘরে বিভিন্ন পরিষেবা মূল্য বাড়িয়ে দেওয়া হয়েছে। তার উপর লিঙ্ক না থাকার কারণে গ্রাহকদের মধ্যে ক্ষোভ চরম আকার নিয়েছে।  ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): লাফিয়ে বাড়ছে সোনার দাম। বৃহস্পতিবার প্রতি ১০ গ্রামে সোনার দাম বাড়ল ১১১ টাকা। ফলে রাজধানী দিল্লিতে ১০ গ্রাম এই হলুদ ধাতুর দাম হয়েছে ৪২ হাজার ৪৯২ টাকা। তবে পড়েছে রুপোর দাম। ৬৭ টাকা কমে কেজি প্রতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবার অভিষেক বচ্চনের সঙ্গে ছোট পর্দার রাণী রাসমণি
ছোট পর্দার রাণী রাসমণি দিতিপ্রিয়া বলিউডের ছবিতে অভিনয় করছেন। অভিষেক ...বিশদ

03:17:30 PM

  ইডেনে ভারত-দঃআফ্রিকা ম্যাচে কত হচ্ছে টিকিটের মূল্য?
আগামী ১৮ মার্চ কলকাতার ইডেনে অনুষ্ঠিত হবে ভারত বনাম দক্ষিণ ...বিশদ

03:06:09 PM

বিধাননগর আদালতে প্রথম সাজা ঘোষণা
প্রথম সাজা ঘোষণা হল বিধাননগর আদালতে। সাইবার ক্রাইমের জন্যই এই ...বিশদ

02:21:00 PM

ভাষা দিবসে এ কী বললেন বিশ্বভারতীর উপাচার্য !
কৃত্রিম ভাবে বেঁচে আছে বিশ্বভারতী। আজ এরকমই বিস্ফোরক মন্তব্য ...বিশদ

02:19:17 PM

ভারতীয় বিয়েতে নাচলেন সোবার্স
বল-ব্যাট হাতে দর্শকদের হৃদয় ছুঁতেন এক সময়ে। এবার কিন্তু একটু ...বিশদ

01:28:17 PM

ফের মা হলেন শিল্পা শেঠী
দ্বিতীয়বারের জন্য মা হলেন অভিনেত্রী শিল্পা শেঠী। জন্ম দিলেন ফুটফুটে ...বিশদ

01:20:00 PM