Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 আসানসোলই চ্যালেঞ্জ ববির, কাল দু’টি বৈঠক

সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: কাল, শুক্রবার আসানসোলে দলের সর্বস্তরের জনপ্রতিনিধি ও নেতৃত্বের সঙ্গে প্রথমবারের জন্য বৈঠকে বসছেন তৃণমূলের নব নিযুক্ত জেলা পর্যবেক্ষক ফিরহাদ হাকিম (ববি)। লোকসভা ভোটে বিজেপির কাছে বিপর্যস্ত হওয়ার পর দলকে চাঙ্গা করতে তিনি কী বার্তা দেন সেই দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল। অন্যদিকে, ওইদিন দুপুরেই আসানসোলের রবীন্দ্রভবনে আসানসোল ও দুর্গাপুর পুরসভার কাউন্সিলারদের উপস্থিতিতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে বসবেন পুরমন্ত্রী। তাঁর সঙ্গে থাকবেন উচ্চপদস্থ আমলারা।
উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনে রাজ্যের শাসক দলের মুখ পুড়িয়েছে পশ্চিম বর্ধমান জেলা। জেলার দু’টি লোকসভা আসনের মধ্যে একটিতেও তারা জয়ের মুখ দেখেনি। লোকসভা ভোটে বিপর্যয়ের পর পদত্যাগ করেন তৃণমূলের জেলা সভাপতি ভি শিবদাসন দাসু। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা পর্যবেক্ষক করেন ফিরহাদ হাকিমকে। এরপর অজয়, দামোদর দিয়ে বহু জল গড়িয়ে গিয়েছে। জেলা সভাপতির দায়িত্ব পাওয়া আসানসোলের মেয়র জিতেন্দ্র তেওয়ারির নেতৃত্বে দল কেন্দ্রীয় সরকারের বিলগ্নিকরণের প্রতিবাদে রাস্তায় নামে। শ্রমমন্ত্রী মলয় ঘটক থেকে শুধু করে দলীয় বিধায়করা ‘দিদিকে বলো’ কর্মসূচি নিয়ে সাংবাদিক সম্মেলন, কার্ড বিলি, রাত্রিযাপন করছেন। সবই হয়েছে, কিন্তু ভোটের পর এই প্রথম কাল, শুক্রবার পর্যবেক্ষক জেলার সর্বস্তরের নেতাদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন। যারজন্য দলীয় স্তরে বৈঠকটির যথেষ্ট গুরুত্ব রয়েছে। ওইদিনের বৈঠকে ডাকা হয়েছে পঞ্চায়েত সদস্য থেকে জেলা পরিষদ সদস্য, সভাধিপতি, এমএলএ থেকে শুরু করে শাসক দলের সর্বস্তরের জনপ্রতিনিধিদেরই। অঞ্চল সভাপতি থেকে শুরু করে ব্লক সভাপতি সহ স্থানীয় সব নেতৃত্বই বৈঠকে ডাক পেয়েছেন।
উল্লেখযোগ্যভাবে ব্লক সভাপতিরা দায়িত্বে থাকলেও বাকি সব কমিটিই এখানে ভাঙা রয়েছে। তাই সেই সব কমিটি গঠনে পর্যবেক্ষক কী অবস্থান নেন তাও দেখার রয়েছে। এছাড়াও জেলায় থাকা একাধিক হেভিওয়েট নেতার ইগোর লড়াইকে কতটা সীমিত করতে পারেন পুরমন্ত্রী তার উপর অনেক কিছুই নির্ভর করছে। তৃণমূল নেতৃত্বের দাবি, লোকসভা ভোটে একাধিক জায়গায় দলের নেতারাই বিশ্বাসঘাতকতা করেছে। কী টোটকায় তিনি সবাইকে একছাতার তলায় নিয়ে আসবেন সেটাই দেখার।
অন্যদিকে, রাজনৈতিক বৈঠকের পাশাপাশি ওইদিন প্রশাসনিক স্তরেও অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠকে বসবেন পুরমন্ত্রী। জাতীয় পরিবেশ আদালত রাজ্য সরকারকে তিনটি বড় শহরকে মডেল সিটি আখ্যা দিয়ে ছ’মাসের মধ্যে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট রুল, ২০১৬কে সম্পূর্ণ রূপে লাগু করার কথা জানায়। দুর্গাপুর ও আসানসোল দু’টি শহরকেই রাজ্য সরকার মডেল সিটির তকমা দিয়েছে। অর্থাৎ আদালতের নির্দেশ অনুযায়ী, অক্টোবরের মধ্যেই এনিয়ে কাজ শেষ হওয়ার কথা। যা নিয়ে পুরকর্তৃপক্ষের ঘুম ছুটেছে। এবার পুরো বিষয়টি নিয়ে বৈঠক করতে আসছেন পুরমন্ত্রী। সঙ্গে থাকবেন দপ্তরের প্রধান সচিব সুব্রত গুপ্ত, রাজ্য নগর উন্নয়ন সংস্থার অধিকর্তা সহ উচ্চ পদস্থ সচিব স্তরের আমলারা। বাড়ির বর্জ্যকে বাড়িতেই পচনশীল ও অপচনশীল ও ডোমেস্টিক হ্যাজার্ড রূপে আলাদা করে তা পুরসভার টিপারগুলির আলাদা চেম্বারে সংগ্রহ করা। পরে তা থেকে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্টে সার, জৈব গ্যাস সহ নানা উপাদান প্রস্তুত করার লম্বা প্রক্রিয়ায় পুরসভার কাউন্সিলারদের কী ভূমিকা। মানুষকে সচেতন করতে তাঁদের কী কী করতে হবে সব নিয়ে আলোচনা হবে ওই বৈঠকে।
জেলা সভাপতি জিতেন্দ্র তেওয়ারি বলেন, দায়িত্ব পাওয়ার পর জেলার পর্যবেক্ষক ফিরহাদ হাকিম প্রথমবার জেলার সর্বস্তরের জনপ্রতিনিধির সঙ্গে বৈঠক করবেন। অঞ্চল সভাপতি থেকে শুরু করে জেলা নেতৃত্ব সকলেই তাতে উপস্থিত থাকবেন।
যদিও পুরমন্ত্রীর রাজনৈতিক বৈঠককে গুরুত্ব দিতে চাইছেন না বিজেপি জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুই। তিনি বলেন, মানুষ তৃণমূলের ধাপ্পাবাজি ধরে নিয়েছে। লোকসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায় এখানে বহু হেঁটেছিলেন। কোনও কাজ হয়েছে? ফিরহাদ হাকিম কেন মমতা বন্দ্যোপাধ্যায়ও বারবার বৈঠক করলে কোনও ফল পাবে না তৃণমূল।

পানীয় জলের দাবিতে বর্ধমানে অবরোধ, বিক্ষোভ

বিএনএ, বর্ধমান: বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ায় সজলধারা প্রকল্প থেকে পানীয় জল পাচ্ছেন না এলাকার কয়েকশো মানুষ। বার বার সংশ্লিষ্ট জায়গায় জানিয়েও কোনও ফল হয়নি। তাই পানীয় জলের দাবিতে বুধবার বর্ধমানের হটুদেওয়ান এলাকায় বর্ধমান-কাটোয়া রাস্তা অবরোধ করে তুমুল বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা।
বিশদ

শান্তিপুরে আচমকা তৃণমূলের শহর সভাপতি বদল ঘিরে তুমুল জল্পনা

সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুর শহর তৃণমূলের সভাপতি পদে বদল ঘিরে তুমুল জল্পনা শুরু হয়েছে। সভাপতি পরিবর্তন করা হয়েছে এই মর্মে বুধবার দলের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি বের হয়। সেখানে বলা হয়, আগের সভাপতি অরবিন্দ মৈত্রর জায়গায় নতুন সভাপতি করা হল আব্দুল সালাম কারিগরকে। যা নিয়ে দলের অন্দরে শুরু হয়েছে গুঞ্জন।
বিশদ

 মৃৎশিল্পীদের জন্য নয়া ভবন, উদ্বোধন করবেন মমতা

সংবাদদাতা, রানাঘাট: মৃৎশিল্পীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য রানাঘাটের বীরনগর পুরসভার ৫ নম্বর ওয়ার্ডের পুরাতন দিঘিরপাড়া এলাকায় তৈরি হয়েছে নতুন ভবন। মুখ্যমন্ত্রীর জেলা সফরে এলে এই ভবন উদ্বোধন হওয়ার কথা রয়েছে। জেলায় প্রথম মৃৎশিল্পীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য নতুন এই ভবনকে কমন প্রোডাকশন সেন্টার হিসেবে ব্যবহৃত করা হবে।
বিশদ

 তেহট্টের অপহৃত ২ নাবালিকা উদ্ধার বিহারে, গ্রেপ্তার মহিলা

সংবাদদাতা, তেহট্ট: অপহৃত দুই নাবালিকাকে বিহারের পূর্ব চম্পারণ জেলার মাজুলিয়া থেকে উদ্ধার করল তেহট্ট থানার পুলিস। ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিস এক মহিলাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শুক্লা ওরফে পূজা। বাড়ি বিহারে। তেহট্টের দেবনাথপুরের ওই দুই নাবালিকা স্থানীয় স্কুলে অষ্টম শ্রেণীতে পড়াশুনা করে।
বিশদ

‘দিদিকে বলো’তে ফোন করে নালিশ জানাল পরিবার
মাড়গ্রামে ছাত্রী অপহরণ, অভিযোগ প্রত্যাহারে চাপ পুলিসের, শোরগোল

সংবাদদাতা, রামপুরহাট: অপহরণ হওয়া নাবালিকা স্কুলছাত্রীকে উদ্ধারে গড়িমসি করছে পুলিস। উল্টে থানার ওসির শর্ত, অপহরণের অভিযোগ প্রত্যাহার করলে তবেই মেয়েকে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে। পুলিসের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলে ‘দিদিকে বলো’ নম্বরে ফোন করে জানালেন অসহায় মা।
বিশদ

 ক্যাম্প করে পাথর খাদানের শ্রমিকদের সামাজিক সুরক্ষা প্রকল্পে নাম নথিভুক্ত করল শ্রম দপ্তর

সংবাদদাতা, রামপুরহাট: অফিসে বসে নয়। পাথর খাদানের শ্রমিকদের দুর্দশা মেটাতে মুরারইয়ের পাথর শিল্পাঞ্চল এলাকা গোপালপুরে ক্যাম্প করে সামাজিক সুরক্ষা প্রকল্পে নাম নথিভুক্ত করল শ্রম দপ্তর।
বিশদ

খানাকুলের কলেজে অপরূপাকে কালো পতাকা, বিক্ষোভ

বিএনএ, আরামবাগ: বুধবার সকাল থেকে খানাকুলের রাজা রামমোহন রায় মহাবিদ্যালয়ে এবিভিপির সমর্থকদের বিক্ষোভের জেরে কার্যত শিকেয় ওঠে পঠনপাঠন। এবিভিপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, গত সোমবার কলেজের চেয়ার-টেবিল সহ সরকারি সম্পত্তি ভাঙচুর করেছে তৃণমূল ছাত্র পরিষদের সর্মথকরা।
বিশদ

 ঝাড়গ্রাম প্রাথমিক শিক্ষা সংসদের নতুন চেয়ারম্যান বীরবাহা সরেন টুডু

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলা প্রাথমিক শিক্ষা সংসদের নতুন চেয়ারম্যান হলেন বীরবাহা সরেন টুডু। বুধবারই তাঁকে শিক্ষা দপ্তর থেকে বিষয়টি জানানো হয়েছে। বীরবাহাদেবী নিজে শিক্ষিকা। তিনি রোহিনীর বালিকা বিদ্যালয়ের টিচার-ইনচার্জের দায়িত্বে ছিলেন।
বিশদ

 ডেবরায় চাঁদা তোলা নিয়ে উত্তেজনা, অবরোধ

 সংবাদদাতা, খড়্গপুর: চাঁদা তোলাকে কেন্দ্র করে বুধবার বিকেলে ডেবরার হরিহরপুর গ্রামে উত্তেজনা ছড়ায়। অভিযোগ, এলাকার কয়েকজন যুবক ধর্মঘটের জন্য দাঁড়িয়ে থাকা লরি থেকে চাঁদা তুলছিল। খবর পেয়ে পুলিস গেলে তারা পালিয়ে যায়। পুলিস এক যুবককে ধরে ফেলে।
বিশদ

 চুঁচুড়া কাণ্ড: আরামবাগে বিভিন্ন স্কুলে মিড ডে মিল পরীক্ষা আধিকারিকদের

বিএনএ, আরামবাগ: চুঁচুড়ায় ফ্যানভাত কাণ্ডের জেরে বুধবার সকাল থেকে আরামবাগ মহকুমার ৬টি ব্লকজুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মিড ডে মিল কেন্দ্রগুলিতে আচমকাই হানা দেন প্রশাসনের আধিকারিকরা। পাশাপাশি প্রশাসনের কর্তারা এদিন মিড ডে মিলে রান্না করা খাবার নিজেরাও চেখে দেখেন।
বিশদ

 লাভপুরে বিজেপি নেতা খুনে গ্রেপ্তার তৃণমূল কর্মী

সংবাদদাতা, শান্তিনিকেন: গত শনিবার রাতে লাভপুরের মীরবাঁধ গ্রামে খুন হন বিজেপি নেতা ডালু শেখ। অভিযোগ ওঠে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। তাঁকে খুনের অভিযোগে মঙ্গলবার রাতে মুর্শিদাবাদ থেকে এক তৃণমূল নেতাকে গ্রেপ্তার করে পুলিস। ধৃত ওই তৃণমূল নেতার নাম জালাল শেখ। তার বাড়ি লাভপুর থানা এলাকাতেই।
বিশদ

রানাঘাটে যুবককে আত্মহত্যার প্ররোচনার দেওয়ার অভিযোগ

সংবাদদাতা, রানাঘাট: যুবককে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ উঠল তাঁর স্ত্রী ও শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। বুধবার রানাঘাট থানার শ্যামাপ্রসাদপল্লিতে ঘটনাটি ঘটেছে। ঘটনায় বুধবার সকালে ওই এলাকায় চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম শুভাশিস দে(২৬)।
বিশদ

 কৃষিমন্ত্রীর জেলায় পিছিয়ে শস্যবিমার কাজ, অসন্তোষ

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: কৃষিমন্ত্রীর জেলা বীরভূমে শস্যবিমা যোজনায় চাষিদের অন্তর্ভুক্তির গতি শ্লথ হচ্ছে। চলতি মাসের ৩১ আগস্ট অন্তর্ভুক্তির শেষ দিন রয়েছে। তার মধ্যে লক্ষ্যমাত্রা পূরণ হবে কি না তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। জেলায় এখনও পর্যন্ত ফর্ম গ্রহণ হয়েছে মাত্র ৪৮ হাজার ৫১৮টি।
বিশদ

সাড়ে ১১ কোটি ব্যয়ে মাছ বাজার গড়ে উঠবে দীঘা মোহনায়

 শ্রীকান্ত পড়্যা, দীঘা, বিএনএ: দীঘা মোহনায় সাড়ে ১১কোটি টাকা ব্যয়ে আন্তর্জাতিক মানের পাইকারি মাছবাজার তৈরি করছে রাজ্য সরকার। দীঘায় মোহনায় উন্নতমানের কোনও বাজার ছিল না।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে। ...

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...

ওয়াশিংটন, ২১ আগস্ট (পিটিআই): আসন্ন জি-৭ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপরেই বিষয়টি ঘিরে ভারত ও পাকিস্তানের মধ্যেকার ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM