Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 স্বাধীনতা দিবসের প্রাক্কালে জেলায় জোর তল্লাশি, চূড়ান্ত সতর্কতা জারি

 বাংলা নিউজ এজেন্সি: স্বাধীনতা দিবসের প্রাক্কালে বুধবার বীরভূম জেলাজুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থার জন্য জোর তল্লাশি অভিযান চালানো হয়েছে। জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। এদিন সিউড়ি স্টেশনে জিআরপির তরফে তল্লাশি চালানো হয়। স্টেশনে থাকা যাত্রীদের ব্যাগ ও রেললাইনে তল্লাশি চালানো হয়। জিআরপি সূত্রে জানা গিয়েছে, মেটাল ডিটেক্টার দিয়ে যাত্রীদের ব্যাগ ও রেললাইন পরীক্ষা করে দেখা হয়। অন্যবছর স্নিফার ডগ দিয়ে তল্লাশি চালানো হলেও এবার তার ব্যবস্থা ছিল না। জিআরপি সূত্রে জানা গিয়েছে, স্নিফার ডগ পাওয়া যায়নি বলেই বিকল্প ব্যবস্থার মাধ্যমে তল্লাশি অভিযান চালাতে হয়েছে।
বীরভূমের পুলিস সুপার শ্যাম সিং বলেন, রুটিনমাফিক জেলাজুড়ে তল্লাশি অভিযান চালানো হয়েছে। তবে, সেরকম কিছু পাওয়া যায়নি।
প্রসঙ্গত, বীরভূমের কয়েকটি এলাকা মাওবাদী অধ্যুষিত বলে পরিচিত। ঝাড়খণ্ড সীমান্ত লাগোয়া হওয়ায় ভীমগড়ের পাঁচরা সংলগ্ন এলাকায় বহুবছর আগে বিস্ফোরণে রেললাইন উড়িয়ে দেওয়া হয়। সেই ঘটনায় তোলপাড় পড়ে যায়। এছাড়া রাজনগর, খয়রাশোল প্রভৃতি এলাকায় আগে মাওবাদী পোস্টারও প্রায়ই দেখা যেত। তারপর থেকেই যে কোনও ধরনের নাশকতা এড়াতে জিআরপি এবং আরপিএফের তরফে রেললাইন পরীক্ষা করে দেখা হয়। এমনকী, পুলিসের তরফেও একই অভিযান চালানো হয়।
এদিন পশ্চিম বর্ধমানের সীমান্ত বীরভূমের অন্তর্গত ভীমগড় স্টেশন থেকে দুবরাজপুর থানার সীমান্ত লাগোয়া শাল নদী পর্যন্ত রেলওয়ে ট্র্যাক পরীক্ষা করে দেখা হয়। পুলিস সূত্রে জানা গিয়েছে, অণ্ডাল-সাঁইথিয়া রেললাইনে ওই তল্লাশি চালানো হয়। হিংলো নদীর ব্রিজের অংশও পরীক্ষা করে দেখা হয়েছে। সন্দেহজনক বিষয়গুলি খতিয়ে দেখা হয়। সেখানে কেন্দ্রীয় বাহিনী, অণ্ডাল পোস্টের রেলওয়ে প্রোটেকশন ফোর্সের কর্মী ও খয়রাশোল থানার পুলিস যৌথ তল্লাশি অভিযান চালিয়েছে।
অন্যদিকে, এদিন সকালে সিউড়িতে ময়ূরাক্ষী ফাস্ট প্যাসেঞ্জারে তল্লাশি চালানো হয়। এছাড়া সিউড়ি-হাওড়া হুল এক্সপ্রেসেও একই পদ্ধতিতে তল্লাশি করে দেখেন জিআরপি-র কর্মীরা। এছাড়া রামপুরহাট স্টেশনের জিআরপি আইসি গৌতম মুখোপাধ্যায় এবং আরপিএফ ওসি গোপাল দত্ত দপ্তরের কর্মীদের নিয়ে রেলওয়ে ট্র্যাক ও যাত্রীদের ব্যাগ মেটাল ডিটেক্টার দিয়ে পরীক্ষা করেন। এছাড়া ডাউন মাতারা এক্সপ্রেস ট্রেনে উঠে যৌথ তল্লাশি চালানো হয়। রামপুরহাট স্টেশনটি ঝাড়খণ্ড সীমান্ত লাগোয়া হওয়ায় একাধিকবার সন্দেহজনক ঘটনার হদিশ পাওয়া যায়। এমনকী, তল্লাশি চালিয়ে অস্ত্র সহ দুস্কৃতীদের গ্রেপ্তারও করে রেল পুলিস। আগে রামপুরহাট স্টেশন ছিল মাওবাদীদের যাতায়াতের করিডর। তাই স্বাধীনতা দিবসের মুখে বাড়তি সতর্কতা নিতে এই তল্লাশি অভিযান রুটিনমাফিক চালানো হয়েছে বলে দাবি।
পুলিস সূত্রে জানা গিয়েছে, খয়রাশোলে এক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দীর্ঘদিন ধরেই রয়েছে। তারা নিয়মিত এলাকায় নজরদারি চালায়। স্বাধীনতা দিবসের প্রাক্কালে বাড়তি নজরদারি চালানো হয়েছে।
অন্যদিকে, এদিন শান্তিনিকেতনেও জোর তল্লাশি চালানো হয়। বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, আজ, বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের পাশাপাশি কাল, শুক্রবার ভারতের উপরাস্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু শান্তিনিকেতনে আসছেন। উপরাস্ট্রপতি ওইদিন প্রথমে রবীন্দ্রভবনে শ্যামলী গৃহের দ্বারোদ্ঘাটন করবেন। তাই রবীন্দ্রভবন সংলগ্ন নাট্যঘর ও সংলগ্ন এলাকায় তল্লাশি চালানো হয়। মেটাল ডিটেক্টার দিয়ে তল্লাশি চালায় বিশ্বভারতী নিযুক্ত বেসরকারি নিরাপত্তারক্ষীরা। এছাড়া উপরাস্ট্রপতি লিপিকা প্রেক্ষাগৃহে যাবেন বলে সেখানেও তল্লাশি অভিযান চালানো হয়।
বীরভূম জেলা পুলিসের এক আধিকারিক বলেন, জেলার ১২টি থানা এলাকা ঝাড়খণ্ড সীমান্ত লাগোয়া রয়েছে। স্বাধীনতা দিবসের আগে ঝাড়খণ্ডের সীমান্ত লাগোয়া এলাকায় বিশেষ চেকিং করা হচ্ছে। অন্যান্য এলাকাতেও বাড়তি সতর্কতা রাখা হয়েছে। সন্দেহজনক কিছু পাওয়া যায়নি।

15th  August, 2019
সিউড়িতে তৃণমূল কর্মীদের বাড়িতে আগুন, বিজেপির বাইক ভাঙচুর 

বিএনএ, সিউড়ি: সিউড়ির কোমা পঞ্চায়েতের লবাগান এলাকায় দুই তৃণমূল কর্মীর বাড়িতে অগ্নিসংযোগের অভিযোগ। সেই ঘটনায় ক্ষতিগ্রস্তদের দলে টানতে গিয়ে বিজেপির কয়েকজন কর্মীকে পাল্টা মারধর ও বাইক ভাঙচুরের অভিযোগ উঠেছে। বুধবার এই ঘটনা ঘিরে সিউড়িতে উত্তেজনা ছড়িয়েছে। 
বিশদ

নিষেধাজ্ঞা সত্ত্বেও
খোদ কৃষিমন্ত্রীর বিধানসভা এলাকায় চলছে দেদার নাড়া পোড়ানো, উদ্বিগ্ন কৃষি দপ্তর 

সংবাদদাতা, রামপুরহাট: ফসল কেটে নেওয়ার পরে জমিতে নাড়া পোড়ানো চলবে না, নির্দেশ দিয়েছিল কৃষি দপ্তর। আইনি ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়। কিন্তু, বেশির ভাগই সেই নির্দেশ মানছেন না। খোদ কৃষিমন্ত্রীর বিধানসভা এলাকা রামপুরহাটে দেদার চলছে নাড়া পোড়ানো। যা নিয়ে উদ্বিগ্ন কৃষি দপ্তর।  
বিশদ

দুবরাজপুরে মাটির নীচ থেকে বেরচ্ছে ধোঁয়া, ব্যাপক আতঙ্ক 

বিএনএ, সিউড়ি: দুবরাজপুরের লোবা গ্রামে মাটি থেকে রহস্যজনকভাবে ধোঁয়া বেরনোয় চাঞ্চল্য ছড়িয়েছে। এই ঘটনায় স্থানীয় বাসিন্দারা আতঙ্কিতও হয়ে পড়েন। ধোঁয়া বেরনোর খবর গ্রামে ছড়িয়ে পড়তেই ঘটনাস্থলে উৎসুক বাসিন্দারা ভিড় জমান। পরে পুলিস-প্রশাসনকে খবর দেওয়া হয়। 
বিশদ

বহরমপুরে খাদি মেলার প্রথম পাঁচদিনে ৫৫ লক্ষ টাকার বেশি বিক্রি, উচ্ছ্বসিত প্রশাসন ও বিক্রেতারা 

সংবাদদাতা, বহরমপুর: বহরমপুরের ব্যারাক স্কোয়ার ময়দানে জমে উঠেছে জোনাল লেভেল খাদি মেলা। এবার মেলার প্রথম পাঁচ দিনে বিক্রি ৫৫লক্ষ টাকা ছাড়িয়েছে। আরও সাতদিন মেলা চলবে। উদ্যোক্তাদের দাবি, এবারের বিক্রি সর্বকালের রেকর্ড ছাপিয়ে যাবে। মেলায় ক্রেতাদের চাহিদা বাড়ায় উচ্ছ্বসিত জেলা প্রশাসনের কর্তারা। 
বিশদ

গাছ থেকে নামিয়ে আছড়ে মারল হাতি 

সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার সকালে গাছ থেকে নামিয়ে এক যুবককে দাঁতালের আছড়ে মারার ঘটনায় বলরামপুরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম ষষ্ঠী কালিন্দী(২৫)। তাঁর বাড়ি বলরামপুর থানার পাঁড়দা গ্রামে। জানা গিয়েছে, মঙ্গলবার গভীর রাত থেকেই বলরামপুরের একাধিক গ্রামে ১৩টি হাতির একটি দল দাপিয়ে বেড়ায়। 
বিশদ

এনআরসি আতঙ্কে জঙ্গিপুরে হেড পোস্ট অফিসে আধার কার্ড সংশোধনের জন্য রাত থেকে লম্বা লাইন, ভোগান্তি 

সংবাদদাতা, জঙ্গিপুর: বুধবার জঙ্গিপুরের রঘুনাথগঞ্জ হেড পোস্ট অফিসে আধার কার্ড সংশোধনের ফর্ম নিতে এসে এলাকার কয়েক হাজার মানুষ চরম ভোগান্তির শিকার হলেন। ঘণ্টার পর ঘণ্টা ধরে ফর্ম নেওয়ার লাইনে দাঁড়িয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন, তা সত্ত্বেও বহু মানুষ ফর্ম নিয়েছেন। 
বিশদ

পূর্ব বর্ধমানে আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু
জেলার একাধিক প্রাইমারি স্কুলে ইংরেজি মাধ্যম চালুর উদ্যোগ 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: নানা সুযোগ-সুবিধার কথা ভেবে বেশিরভাগ অভিভাবকই চান, তাঁদের ছেলে-মেয়েরা ছোট থেকেই ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করুক। কিন্তু, প্রাথমিক স্তরে ইংরেজি মাধ্যম স্কুল মানেই ‘বেসরকারি’ স্কুল।
বিশদ

কান্দি পুরসভায়
কাউন্সিলারের বিরুদ্ধে অভিযোগের পর প্রকল্প থেকেই উপভোক্তার নাম বাদের সুপারিশ 

সংবাদদাতা, কান্দি: হাউস ফর অল প্রকল্পে এক উপভোক্তা কান্দি পুরসভার কাউন্সিলার সান্ত্বনা রায়ের বিরুদ্ধে অভিযোগ করার পরদিনই কাউন্সিলারের স্বামী তথা আর এক কাউন্সিলার দেবজ্যতি রায় উপভোক্তার নাম প্রকল্প থেকে বাদ দেওয়ার সুপারিশ করেছেন পুরসভায়। এই ঘটনায় এলাকায় গুঞ্জন শুরু হয়েছে। 
বিশদ

নির্জনতা আর লাল কাঁকড়ার লুটোপুটি
বেড়ানোর সেরা ঠিকানা হতে পারে গোপালপুর সৈকত 

সংবাদদাতা, কাঁথি: কোলাহলমুক্ত স্পট হিসেবে ভালোই সাড়া ফেলেছে কাঁথির দেশপ্রাণ ব্লকের গোপালপুর সমুদ্রসৈকত। যাঁরা শিতের মরশুমে ক’টা দিন নিরিবিলিতে ছুটি কাটাতে কিংবা বেড়াতে পছন্দ করেন, তাঁরা গন্তব্য হিসেবে বেছে নিতে পারেন গোপালপুরকে। কারণ এখানে রিসর্টের গা ঘেঁসেই রয়েছে সমুদ্র। 
বিশদ

দূষণ রুখতে রানাঘাট শহরের নিকাশি নালার জল পরিস্রুত করে নদীতে ফেলার পরিকল্পনা 

সংবাদদাতা, রানাঘাট: দূষণ রুখতে নর্দমার জল পরিস্রুত করে নদীতে ফেলার পরিকল্পনা নিয়েছে রানাঘাট পুরসভা। সেই পরিকল্পনা এবার প্রস্তাব আকারে রাজ্য সরকারের কাছে পাঠানো হয়। তারপর প্রকল্পের রূপরেখা তৈরির কাজও শুরু করে দিয়েছে।
বিশদ

ভগবানগোলায় বাসিন্দাদের বিক্ষোভের জেরে বিকল ট্রান্সফর্মার ঠিক করল বিদ্যুৎ দপ্তর 

সংবাদদাতা, লালবাগ: দু’মাস বিদ্যুৎ না থাকায় বাসিন্দাদের বিক্ষোভের জেরে মঙ্গলবার ভগবানগোলা-১ ব্লকের পুরাতন নওদাপাড়ায় পুলিস ও প্রশাসনের হস্তক্ষেপে ট্রান্সফর্মার সারানো হল। 
বিশদ

বিজেপির উত্তর মুর্শিদাবাদ জেলা সভাপতির অপসারণের দাবিতে সূতিতে বিক্ষোভ 

সংবাদদাতা, জঙ্গিপুর: জেলায় বিজেপির গোষ্ঠীকোন্দল ফের প্রকাশ্যে এল। বুধবার বিকেলে সূতিতে বিজেপির উত্তর মুর্শিদাবাদ জেলা সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে বিক্ষোভ দেখাল দলেরই বেশকিছু কর্মী-সমর্থক। তাদের দাবি, অবিলম্বে জেলা সভাধিপতির পদ থেকে সরিয়ে দিক জেলা নেতৃত্ব। না হলে আরও বৃহত্তর আন্দোলন করা হবে। 
বিশদ

দুর্গাপুর, মাইথনে পরিযায়ী পাখিদের ভিড় বাড়ছে, নিরাপত্তা দিতে তৎপর বনদপ্তর

বিএনএ, আসানসোল: ডিসেম্বরের শুরুতে জাঁকিয়ে শীত না পড়লেও দুর্গাপুর ব্যারেজ সহ চিত্তরঞ্জনের নানা ঝিল ও মাইথন জলাধারে পরিযায়ী পাখির দল ভিড় জমাতে শুরু করেছে। বেশ কয়েক বছর আগে পরিযায়ী পাখির আগমন উল্লেখযোগ্যভাবে কমে গেলেও ফের তাদের সংখ্যা বাড়ছে।  
বিশদ

হলদিয়া পুরসভার নয়া নির্দেশ, বিকেল ৫টা থেকে ৯টা পর্যন্ত অফিসে থাকতে হবে 

সংবাদদাতা, হলদিয়া: অফিস টাইমের পর অতিরিক্ত চার ঘণ্টা কাজ করতে হবে হলদিয়া পুরসভার আধিকারিক, ইঞ্জিনিয়ার ও কর্মীদের। এই তালিকায় রয়েছেন পুরসভার এগজিকিউটিভ অফিসারও। হলদিয়া পুরসভার চেয়ারম্যানের তরফে জারি করা নয়া নির্দেশিকা ঘিরে শুরু হয়েছে বিতর্ক। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধানের নাড়া পোড়ানো নিষিদ্ধ করল রাজ্য সরকার। প্রতিটি গ্রাম পঞ্চায়েতকে নির্দেশ দেওয়া হয়েছে, ধান কাটার পর নাড়া তুলে ফেলতে হবে, পুড়িয়ে দেওয়া যাবে না। ধানের নাড়া পোড়ানোর জন্যই দূষণ মারাত্মক আকার নিচ্ছে। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করার প্রক্রিয়া হতে দেরি হওয়ার অভিযোগে বুধবার বিকেলে ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে ভাঙচুর চালাল রোগীর আত্মীয়রা। এই ঘটনাকে ...

ফতেপুর, ১১ ডিসেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণ এবং সেই সংক্রান্ত অপরাধের ঘটনা ঘটেই চলেছে। এবার সেই রাজ্যের ফতেপুর জেলার জাফরগঞ্জে ১৬ বছরের এক ধর্ষিতাকে পুড়িয়ে মারার হুমকি দিল অভিযুক্তদের পরিবার। শীর্ষস্থানীয় পুলিস অফিসারদের কাছে ওই নাবালিকা এমনটাই অভিযোগ ...

বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন বড় চ্যালেঞ্জ। একদিকে সাংগঠনিক দুর্বলতা, দলীয় অন্তর্দ্বন্দ্ব, লোকসভা নির্বাচনে সাধারণ ভোটারদের সমর্থন কয়েক মাসের মধ্যে অনেকটা হারিয়ে ফেলায় কার্যত দিশেহারা গেরুয়া শিবিরের নেতৃত্ব।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুয়াহাটি, ডিব্রুগড়গামী বিমানের টিকিট ক্যানসেল করলে মিলবে রিফান্ড, জানাল স্পাইসজেট 
নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে উত্তপ্ত অসম। চলছে কার্ফু। তার জেরে ...বিশদ

11:12:00 AM

কলকাতা বিমানবন্দর থেকে ডিব্রুগড়গামী সমস্ত উড়ান বাতিল করা হল 

10:45:14 AM

বিহারের মজফ্ফরপুরে নাবালিকাকে গণধর্ষণের অভিযোগ ৩ জনের বিরুদ্ধে 

10:41:00 AM

হিমাচলের সিমলায় ব্যাপক তুষারপাত 

10:36:00 AM

এনআরসির প্রতিবাদে বীরভূমের মুরারই স্টেশনে রেল অবরোধ 

10:31:00 AM

হরিয়ানায় নাবালিকাকে গণধর্ষণের অভিযোগে আটক ৪ 

10:27:00 AM