Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 পুনর্বাসন ও চাকরির দাবিতে বড়জোড়ায় কোলিয়ারির গেটের সামনে ধর্না-বিক্ষোভ

 বিএনএ, বাঁকুড়া: অবিলম্বে গ্রামবাসীদের পুনর্বাসন ও চাকরির ব্যবস্থা করুক ট্রান্স দামোদর খোলামুখ কয়লাখনি কর্তৃপক্ষ। এই দাবিতে মঙ্গলবার সকাল থেকে বড়জোড়া কোলিয়ারির গেটের সামনে ধর্নায় বসে বিক্ষোভে শামিল হলেন চুনপোড়া গ্রামের বাসিন্দারা। দলমত নির্বিশেষে গ্রামবাসীরা এদিনের অবস্থান বিক্ষোভে অংশ নেন। কোলিয়ারির গেট বন্ধ করে রাখায় এদিন সমস্ত ধরনের কাজ প্রায় বন্ধ হয়ে যায়।
বড়জোড়ার বিডিও ভাস্কর রায় বলেন, কাজ বন্ধ করে দিয়ে যাঁরা ধর্নায় বসেছেন, তাঁরা অনৈতিক কাজ করেছেন। কারণ কর্তৃপক্ষ ও ভূমিহারাদের নিয়ে জেলা প্রশাসনের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ভূমিহারা ও শ্রমিক পরিবারদের সমস্যা সমাধানের পর পুনর্বাসনের ব্যাপারটা ভেবে দেখা হবে। কিন্তু এভাবে কাজ বন্ধ করে দিলে পুলিস আইনত ব্যবস্থা নেবে।
বাঁকুড়ার জেলাশাসক উমাশঙ্কর এস বলেন, গ্রামবাসীদের দাবি মেনে পুনর্বাসনের বিষয়টি নিয়ে ইতিমধ্যেই আমরা রাজ্য সরকারের কাছে চিঠি দিয়েছি। পরবর্তী সময়ে সরকার যে নির্দেশ দেবে, আমরা সেইমতো কাজ করব। ডিপিএল কর্তৃপক্ষের তরফে এব্যাপারে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
আন্দোলনকারীদের মধ্যে নিধুরাম কাঁড়ার বলেন, আমাদের গ্রামটি একেবারে কোলিয়ারি লাগোয়া। আগে কয়লা উত্তোলনের সময় যেভাবে ব্লাস্ট হতো, তাতে আমাদের গ্রামের অধিকাংশ বাড়িতে ফাটল দেখা দিয়েছে। বিস্ফোরণের সময় পাথরের টুকরো ছিটকে এসে বাড়ির উঠোনে পড়ছিল। সেই সময় আমরা জেলা প্রশাসন ও খনি কর্তৃপক্ষের কাছে অন্যত্র পুনর্বাসনের দাবি জানিয়েছিলাম। আমাদের দাবি মেনে প্রশাসন ও খনি কর্তৃপক্ষ সরেজমিনে তদন্ত করে দেখেছিলেন। সিদ্ধান্ত হয়েছিল, চুনপোড়া গ্রামের বাসিন্দাদের অন্যত্র পুনর্বাসন দেওয়া হবে। কিন্তু কোলিয়ারি বন্ধ হয়ে যাওয়ার পর আর কিছুই হয়নি। বর্তমানে ডিপিএল কর্তৃপক্ষ কয়লাখনির দায়িত্ব পাওয়ায় আমরা তাদের কাছেও বারবার একই দাবি জানিয়েছি। পাশাপাশি আগের সংস্থার সঙ্গে চুক্তিমতো বাস্তুহারা পরিবারগুলি থেকে একজন করে চাকরির ব্যবস্থা করা হোক।
বিক্ষোভকারী আনন্দ মণ্ডল বলেন, ফের ব্লাস্টিং শুরু হবে। খনি থেকে পাথর ছিটকে এসে গ্রামের উপর পড়বে। যে কোনও সময় আমাদের বাড়িঘর ভেঙে যেতে পারে। তাই পুনর্বাসনের ব্যবস্থা না হলে আমরা কোনওমতেই কাজ শুরু করতে দেব না। সিপিএম নেতা সুজয় চৌধুরী বলেন, ডব্লুএমডিটিসি চুক্তি করে প্যাকেজ ঘোষণা করার পরেও তা পূরণ করেনি। এই সংস্থাও যে তা করতে পারে, গ্রামবাসীদের সেই সন্দেহ অমূলক নয়। দাবিগুলি মিটিয়ে কাজ শুরু হোক, আমরা সেটাই চাই। তৃণমূলের বড়জোড়া ব্লক সভাপতি অলোক মুখোপাধ্যায় বলেন, দাবিগুলি নিয়ে জেলাশাসকের দপ্তরে আলোচনা হয়েছে। পদ্ধতি মেনেই পুনর্বাসনের ব্যবস্থা হবে। বিজেপি নেতা সুজিত অগস্থি বলেন, ঘর পোড়া গোরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়। বড়জোড়া শিল্পাঞ্চলের বাসিন্দারা সেই আতঙ্কেই দিন কাটাচ্ছেন। চুনপোড়ার বাসিন্দারা তো কোনও অন্যায্য দাবিতে ধর্নায় বসেননি। তাই আমরা সবসময় ওদের পাশে রয়েছি। কংগ্রেস নেতা নারায়ণচন্দ্র খাঁ বলেন, শাসক দলের কিছু নেতার মদতেই খনি কর্তৃপক্ষ দাবিগুলি নিয়ে নীরব।

14th  August, 2019
বিজেপির বিষ্ণুপুর সাংগঠনিক জেলা
সভাপতি হরকালী প্রতিহার, ক্ষুব্ধ একাংশ 

সংবাদদাতা, বিষ্ণুপুর: শনিবার বিজেপির বিষ্ণুপুর সাংগঠনিক জেলা সভাপতির নাম ঘোষণা হয়েছে। নতুন সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন হরকালী প্রতিহার। হরকালীবাবু হাইস্কুলের শিক্ষক। তাঁর বাড়ি জয়পুরে। 
বিশদ

নদীয়ায় বিজেপির ২ সাংগঠনিক জেলায় সভাপতি পদে রদবদল 

বিএনএ, কৃষ্ণনগর, সংবাদদাতা, রানাঘাট: নদীয়ার দুই সাংগঠনিক জেলাতেই সভাপতি পদে বদল হল। শনিবারই বিষয়টি রাজ্য নেতৃত্বের পক্ষ থেকে জেলায় জানিয়ে দেওয়া হয়। মণ্ডল সভাপতি স্তরে ব্যাপক রদবদলের পর জেলা স্তরে বদলি নিয়ে আশঙ্কা ছিলই।  
বিশদ

বর্ধমানের সেই নার্সিংহোমে হানা পুলিসের, আটক আরও দুই কর্মী 

সংবাদদাতা, বর্ধমান: শিশু বিক্রি চক্রের তদন্তে ধৃত দম্পতিকে নিয়ে বর্ধমানের ভাঙাকুঠি এলাকায় বেসরকারি নার্সিংহোমে হানা দিল কাটোয়া থানার পুলিস। শনিবার দুপুর থেকে দু’জনকে সঙ্গে নিয়ে নার্সিংহোমে ম্যারাথন তদন্ত চালায় পুলিস। তদন্তে নেমে পুলিসের হাতে বেশকিছু তথ্য হাতে এসেছে। 
বিশদ

পৌষমেলা নিয়ে
বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে ব্যবসায়ী
সমিতির বৈঠকেও মিলল না সমাধানসূত্র 

সংবাদদাতা, শান্তিনিকেতন: শনিবার বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে বোলপুরের ব্যবসায়ী সমিতির প্রায় তিন ঘণ্টা ধরে চলা বৈঠকের পরও পৌষমেলা নিয়ে কোনও সমাধান সূত্র মিলল না। যার জেরে ফের অনিশ্চিত হয়ে উঠল এবছরের পৌষমেলার ভবিষ্যৎ। ব্যবসায়ীদের চার দফা দাবি কোনওভাবেই কর্তৃপক্ষ মেনে নিচ্ছে না বলে অভিযোগ।  
বিশদ

নলহাটিতে জাতীয় সড়কে দুর্ঘটনায় দুই বাইক আরোহীর মৃত্যু 

সংবাদদাতা, রামপুরহাট: শনিবার সন্ধ্যায় নলহাটির নাকপুর চেকপোস্টের কাছে রানিগঞ্জ-মোড়গ্রাম ৬০নম্বর জাতীয় সড়কের তেলোঙ্গোল ব্রিজের উপর পথ দুর্ঘটনায় দুই বাইক আরোহীর মৃত্যু হয়েছে।  
বিশদ

কেতুগ্রামে গুলিবিদ্ধ তৃণমূল কর্মীর মৃত্যু 

সংবাদদাতা, কাটোয়া: কেতুগ্রামে গুলিবিদ্ধ দুই তৃণমূল কর্মীর একজনের শনিবার দুপুরে মৃত্যু হয়েছে। মৃতের নাম বাবলু শেখ(৫৫)। তাঁর বাড়ি কেতুগ্রাম-১ ব্লকের বেড়ুগ্রাম পঞ্চায়েতের মোড়গ্রাম এলাকায়। জানা গিয়েছে, এদিন দুপুরে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়।  
বিশদ

নাগরিকত্ব আইনের প্রতিবাদের নামে জেলায়
জেলায় বিশৃঙ্খলার চেষ্টা, অগ্নিগর্ভ মুর্শিদাবাদ 

বাংলা নিউজ এজেন্সি: নাগরিকত্ব আইনের প্রতিবাদের নামে জেলায় জেলায় বিশৃঙ্খলা পাকানোর জোর চেষ্টা শুরু হয়ে গিয়েছে। মুর্শিদাবাদ জেলার বেশ কিছু এলাকায় বিক্ষোভকারীদের মধ্যে দুষ্কৃতী ঢুকে গিয়ে অবাধে ভাঙচুর চালায় ও আগুন লাগায়। 
বিশদ

কাঁকসায় দুটি বাসের সংঘর্ষে বেশ কয়েকজন স্কুল পড়ুয়া জখম

 

বিএনএ, আসানসোল: শনিবার সকালে কাঁকসা থানার রাজবাঁধ এলাকায় বেসরকারি স্কুলের দুটি বাসের সংঘর্ষে বেশ কয়েকজন স্কুল পড়ুয়া জখম হয়। পুলিস সূত্রে জানা গিয়েছে, রাজবাঁধ এলাকায় একটি বেসরকারি মেডিক্যাল কলেজের সামনে এদিন সকাল ১০টা নাগাদ একই প্রতিষ্ঠানে দুটি মাসের মধ্যে সংঘর্ষ হয়।  
বিশদ

সিউড়িতে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ

সংবাদদাতা, রামপুরহাট: শনিবার সন্ধ্যায় সিউড়ি-১ ব্লকের ভুরকুনা পঞ্চায়েতের সংগ্রামপুর গ্রামে বেশ কয়েকজন বিজেপি কর্মী-সমর্থক তৃণমূলে যোগদান করলেন। এদিন নবাগতদের হাতে দলীয় পতাকা তুলে দেন ব্লক সভাপতি স্বর্ণশঙ্কর সিনহা।  
বিশদ

নাগরিকত্ব ইস্যুতে বর্ধমান-কাটোয়া
শাখার চামারদিঘি স্টেশনে অবরোধ 

সংবাদদাতা, বর্ধমান: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে শনিবার দুপুরে আচমকা বর্ধমান-কাটোয়া শাখার চামারদিঘি স্টেশন অবরোধ করেন বিক্ষোভ দেখান এলাকার কয়েকশো সংখ্যালঘু মানুষ।  
বিশদ

জামুড়িয়ায় জমি নিয়ে দুই কারখানার বিবাদ ঘিরে উত্তেজনা 

বিএনএ, আসানসোল: শনিবার জামুড়িয়া শিল্পতালুকে জমি নিয়ে দুই বেসরকারি কারখানার বিবাদকে কেন্দ্র করে চরম উত্তেজনা ছড়ায় এলাকায়। দুই কারখানারই নিরাপত্তারক্ষীদের মধ্যে চলে ব্যাপক মারধর, বাইক ও গাড়ি ভাঙচুর করা হয়। পরে জামুড়িয়া থেকে বিশাল পুলিস বাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।  
বিশদ

যাত্রী তোলা নিয়ে বচসার জেরে গুসকরায় টোটো চালককে মার 

সংবাদদাতা, গুসকরা: যাত্রী তোলা নিয়ে বচসার জেরে গুসকরায় এক টোটো চালককে মারধরের অভিযোগ উঠল অন্যএক টোটোচালকের বিরুদ্ধে। শুক্রবার রাতে শহরের বাসস্ট্যান্ড এলাকায় ঘটনাটি ঘটেছে। ওইদিন রাতেই গুসকরা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা করান জখম টোটোচালক সমীর হালদার।  
বিশদ

ডোমকলে বউদিকে খুন, যুবককে পিটিয়ে
পুলিসের হাতে তুলে দিলেন বাসিন্দারা 

বিএনএ, বহরমপুর: শনিবার দুপুরে ডোমকলের ঘোড়ামারায় ধারালো অস্ত্রের কোপে বউদির মুণ্ডুচ্ছেদ করার অভিযোগ উঠেছে দেওরের বিরুদ্ধে। উত্তেজিত জনতা অভিযুক্ত যুবককে ইলেক্ট্রিক পোলে বেঁধে বেধড়ক মারধর করে পুলিসের হাতে তুলে দেয়। তারও মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে।  
বিশদ

দাঁড়িয়ে থাকা ট্রেনে আগুন, বহু বাস ভাঙচুর, থানায় হামলা
নাগরিকত্ব ইস্যুতে উত্তাল মুর্শিদাবাদ, জেলাজুড়ে তাণ্ডব 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: নাগরিকত্ব ইস্যুতে শনিবারও দিনভর উত্তাল হয়ে রইল মুর্শিদাবাদের বিভিন্ন প্রান্ত। লালগোলার কাছে কৃষ্ণপুর স্টেশনে দাঁড়িয়ে থাকা পাঁচটি ট্রেনে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে শনিবার রণক্ষেত্রের চেহারা নিল কোনা এক্সপ্রেসওয়ে। গড়ফার কাছে সকাল থেকে অবরোধের পর আগুন জ্বালিয়ে দেওয়া হল অন্তত ...

 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): ‘আমার কোনও দোষ নেই। তবু আমাকে ইমপিচ করা হচ্ছে। এটা অন্যায়।’ শুক্রবার ট্যুইটারে এভাবেই ইমপিচমেন্ট বিতর্কে ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি ট্রাম্পের ‘অপসারণ’ অনুমোদন করে দেওয়ায় তা এখন হাউস অব ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটবন্দির ফাঁদে রাজ্যের বহু আদালত। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আদালতে জমা থাকা পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা না করায় এমনই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। এই সমস্যার সমাধানে কলকাতা হাইকোর্ট প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ...

 কল্যাণী থেকে নিজস্ব প্রতিনিধি: ট্রাউকে হারিয়ে ২২ ডিসেম্বর ডার্বি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিলেন ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। শনিবার কল্যাণী স্টেডিয়ামে ম্যাচের পর স্প্যানিশ কোচ বলেন, ‘এরপর আমরা সল্টলেক স্টেডিয়ামে খেলব। এই মাঠ আমার খুবই পছন্দের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বজবজ শাখার আক্রার কাছে রেল অবরোধ, পুলিসকে লক্ষ্য করে ছোঁড়া হল পাথর 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার শিয়ালদহের বজবজ শাখার আক্রা এবং ...বিশদ

02:30:38 PM

প্রথম ওয়ান ডে: ভারত ৩৩/২ (১০ ওভার) 

02:23:55 PM

রাজ্যের ৬টি জেলায় বন্ধ ইন্টারনেট পরিষেবা
গুজব আর উস্কানি ছড়ানো রুখতে পশ্চিমবঙ্গের ছ’টি জেলায় ইন্টারনেট পরিষেবা ...বিশদ

02:22:00 PM

কোচবিহারের রানিরহাটে পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যু
 

রবিবার সকালে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। আহত হয়েছেন ...বিশদ

01:57:24 PM

এনআরসি প্রতিবাদে মেদিনীপুরে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে শুরু হল মিছিল

01:48:00 PM

বারুইপুর, ডায়মন্ডহারবার, লক্ষ্মীকান্তপুর লাইনে বন্ধ ট্রেন চলাচল
দক্ষিণ ২৪ পরগনার মল্লিকপুরে এনআরসির প্রতিবাদে অবরোধ। রবিবার সকাল থেকেই ...বিশদ

01:47:00 PM