Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 পুনর্বাসন ও চাকরির দাবিতে বড়জোড়ায় কোলিয়ারির গেটের সামনে ধর্না-বিক্ষোভ

 বিএনএ, বাঁকুড়া: অবিলম্বে গ্রামবাসীদের পুনর্বাসন ও চাকরির ব্যবস্থা করুক ট্রান্স দামোদর খোলামুখ কয়লাখনি কর্তৃপক্ষ। এই দাবিতে মঙ্গলবার সকাল থেকে বড়জোড়া কোলিয়ারির গেটের সামনে ধর্নায় বসে বিক্ষোভে শামিল হলেন চুনপোড়া গ্রামের বাসিন্দারা। দলমত নির্বিশেষে গ্রামবাসীরা এদিনের অবস্থান বিক্ষোভে অংশ নেন। কোলিয়ারির গেট বন্ধ করে রাখায় এদিন সমস্ত ধরনের কাজ প্রায় বন্ধ হয়ে যায়।
বড়জোড়ার বিডিও ভাস্কর রায় বলেন, কাজ বন্ধ করে দিয়ে যাঁরা ধর্নায় বসেছেন, তাঁরা অনৈতিক কাজ করেছেন। কারণ কর্তৃপক্ষ ও ভূমিহারাদের নিয়ে জেলা প্রশাসনের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ভূমিহারা ও শ্রমিক পরিবারদের সমস্যা সমাধানের পর পুনর্বাসনের ব্যাপারটা ভেবে দেখা হবে। কিন্তু এভাবে কাজ বন্ধ করে দিলে পুলিস আইনত ব্যবস্থা নেবে।
বাঁকুড়ার জেলাশাসক উমাশঙ্কর এস বলেন, গ্রামবাসীদের দাবি মেনে পুনর্বাসনের বিষয়টি নিয়ে ইতিমধ্যেই আমরা রাজ্য সরকারের কাছে চিঠি দিয়েছি। পরবর্তী সময়ে সরকার যে নির্দেশ দেবে, আমরা সেইমতো কাজ করব। ডিপিএল কর্তৃপক্ষের তরফে এব্যাপারে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
আন্দোলনকারীদের মধ্যে নিধুরাম কাঁড়ার বলেন, আমাদের গ্রামটি একেবারে কোলিয়ারি লাগোয়া। আগে কয়লা উত্তোলনের সময় যেভাবে ব্লাস্ট হতো, তাতে আমাদের গ্রামের অধিকাংশ বাড়িতে ফাটল দেখা দিয়েছে। বিস্ফোরণের সময় পাথরের টুকরো ছিটকে এসে বাড়ির উঠোনে পড়ছিল। সেই সময় আমরা জেলা প্রশাসন ও খনি কর্তৃপক্ষের কাছে অন্যত্র পুনর্বাসনের দাবি জানিয়েছিলাম। আমাদের দাবি মেনে প্রশাসন ও খনি কর্তৃপক্ষ সরেজমিনে তদন্ত করে দেখেছিলেন। সিদ্ধান্ত হয়েছিল, চুনপোড়া গ্রামের বাসিন্দাদের অন্যত্র পুনর্বাসন দেওয়া হবে। কিন্তু কোলিয়ারি বন্ধ হয়ে যাওয়ার পর আর কিছুই হয়নি। বর্তমানে ডিপিএল কর্তৃপক্ষ কয়লাখনির দায়িত্ব পাওয়ায় আমরা তাদের কাছেও বারবার একই দাবি জানিয়েছি। পাশাপাশি আগের সংস্থার সঙ্গে চুক্তিমতো বাস্তুহারা পরিবারগুলি থেকে একজন করে চাকরির ব্যবস্থা করা হোক।
বিক্ষোভকারী আনন্দ মণ্ডল বলেন, ফের ব্লাস্টিং শুরু হবে। খনি থেকে পাথর ছিটকে এসে গ্রামের উপর পড়বে। যে কোনও সময় আমাদের বাড়িঘর ভেঙে যেতে পারে। তাই পুনর্বাসনের ব্যবস্থা না হলে আমরা কোনওমতেই কাজ শুরু করতে দেব না। সিপিএম নেতা সুজয় চৌধুরী বলেন, ডব্লুএমডিটিসি চুক্তি করে প্যাকেজ ঘোষণা করার পরেও তা পূরণ করেনি। এই সংস্থাও যে তা করতে পারে, গ্রামবাসীদের সেই সন্দেহ অমূলক নয়। দাবিগুলি মিটিয়ে কাজ শুরু হোক, আমরা সেটাই চাই। তৃণমূলের বড়জোড়া ব্লক সভাপতি অলোক মুখোপাধ্যায় বলেন, দাবিগুলি নিয়ে জেলাশাসকের দপ্তরে আলোচনা হয়েছে। পদ্ধতি মেনেই পুনর্বাসনের ব্যবস্থা হবে। বিজেপি নেতা সুজিত অগস্থি বলেন, ঘর পোড়া গোরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়। বড়জোড়া শিল্পাঞ্চলের বাসিন্দারা সেই আতঙ্কেই দিন কাটাচ্ছেন। চুনপোড়ার বাসিন্দারা তো কোনও অন্যায্য দাবিতে ধর্নায় বসেননি। তাই আমরা সবসময় ওদের পাশে রয়েছি। কংগ্রেস নেতা নারায়ণচন্দ্র খাঁ বলেন, শাসক দলের কিছু নেতার মদতেই খনি কর্তৃপক্ষ দাবিগুলি নিয়ে নীরব।

14th  August, 2019
সবংয়ে শহিদের বাড়িতে
শুভেন্দু, দিলেন ৫ লক্ষ টাকা 

সংবাদদাতা, খড়্গপুর: রবিবার বিকেলে সবংয়ের সিংপুর গ্রামে শহিদ শ্যামলকুমার দে’র বাড়িতে এসে তাঁর ছবিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিন হঠাৎই তিনি শহিদ জওয়ানের বাড়ি আসেন। শহিদের বাবা বাদল দে ও মা শিবাণীদেবীর সঙ্গে দেখা করেন।  
বিশদ

গঙ্গাজলঘাটির সভা থেকে ফের
বিজেপিকে তোপ দাগলেন কল্যাণ

 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: রবিবার গঙ্গাজলঘাটির দলীয় কর্মিসভা থেকে ফের বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন তৃণমূল সংসদ সদস্য তথা বাঁকুড়ার কো-অবজার্ভার কল্যাণ বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

বর্ধমান শহর সহ পূর্ব বর্ধমানে
করোনা আক্রান্ত আরও ৪ 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: রবিবার বর্ধমান শহর সহ পূর্ব বর্ধমান জেলায় আরও চার জন করোনায় আক্রান্ত হলেন। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮১ জন। এর মধ্যে সক্রিয় আক্রান্তের সংখ্যা ১৭ জন।  
বিশদ

ঝাড়গ্রামে বালিখাদান ঘিরে
দুই গ্রামের সংঘর্ষ, জখম ৯ 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বালিখাদানকে কেন্দ্র করে দুই গ্রামের সংঘর্ষে রবিবার ঝাড়গ্রাম ব্লকের চুবকা গ্রাম পঞ্চায়েত এলাকা উত্তপ্ত হয়ে ওঠে। স্থানীয় আমদই ও ভিড়িংপুর গ্রামের বাসিন্দাদের মধ্যে এই সংঘর্ষে মোট ন’জন জখম হয়েছেন। 
বিশদ

লাভপুর
চারমাসের ব্যবধানে পাশাপাশি দুই গ্রামে
২টি রাজনৈতিক খুন, আতঙ্কে বাসিন্দারা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: চারমাসের ব্যবধানে পাশাপাশি দু’টি গ্রামে খুন হলেন দু’জন। তার ফলে আতঙ্কে রয়েছেন লাভপুর থানার ভাটরা ও বাঘা গ্রামের বাসিন্দারা। তাঁরা ঘরের বাইরে বেরতে ভয় পাচ্ছেন। বাসিন্দারা চাইছেন, খুনের ঘটনায় যারাই জড়িত থাকুক, তাদের গ্রেপ্তার করে পুলিস স্থানীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করুক। 
বিশদ

পড়ুয়াদের এলাকায় গিয়ে ক্লাস শুরু
করলেন কাঁথির স্কুলের শিক্ষকরা 

সংবাদদাতা, কাঁথি: লকডাউনের শুরু থেকে আনলক পর্বেও দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ রয়েছে। এই পরিস্থিতিতে চলো ‘গ্রামে যাই, শিশু পড়াই’ কর্মসূচি শুরু করল কাঁথির নয়াপুট সুধীর কুমার হাইস্কুল। পড়ুয়াদের এলাকায় গিয়ে স্কুলের মতোই ক্লাস শুরু করলেন শিক্ষক-শিক্ষিকারা।  
বিশদ

নদীয়া ও মুর্শিদাবাদে করোনা আক্রান্ত আরও ৬ 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর, বহরমপুর ও সংবাদদাতা, তেহট্ট, রানাঘাট: নদীয়া ও মুর্শিদাবাদে তিনজন করে মোট ছ’জন করোনা আক্রান্ত হয়েছেন। নদীয়ায় এনিয়ে আক্রান্তের সংখ্যা তিনশো ছুঁয়ে ফেলল। জেলা স্বাস্থ্যদপ্তরের প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, নতুন করে তেহট্টে দু’জন এবং হরিণঘাটা পুরসভা এলাকায় একজন আক্রান্ত হয়েছেন।  
বিশদ

ভিড়ের মধ্যেই উপসর্গযুক্তদের চিহ্নিত
করতে স্টেশনে বসল থার্মাল ক্যামেরা 

সুমন তেওয়ারি, আসানসোল: ভিড়ে ঠাসা স্টেশনে করোনা উপসর্গযুক্ত যাত্রীকে চিহ্নিত করতে উচ্চক্ষমতা সম্পন্ন থার্মাল ক্যামেরা বসল আসানসোলে। চার মিটার দূর থেকে প্রতি মুহূর্তে ১৫জন যাত্রীর দেহের তাপমাত্রা পরিমাপ করতে পারবে এই বিশেষ ক্যামেরা।  
বিশদ

৪০জনের বিরুদ্ধে মামলা পুলিসের
তেহট্টে সংক্রমণ বাড়লেও সচেতনতার লেশমাত্র নেই 

সংবাদদাতা, তেহট্ট: নদীয়া জেলার তেহট্টে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ হলেও এলাকার বাসিন্দাদের মধ্যে সচেতনতার লেশমাত্র দেখা যাচ্ছে না। সরকারি নিয়ম অমান্য করে মাস্ক না পরেই বাজারে ঘোরাঘুরি করতে দেখা যাচ্ছে অধিকাংশকে। সামাজিক দূরত্ব মানা হচ্ছে না।  
বিশদ

হনুমান ধরা পড়তেই স্বস্তি চিত্তরঞ্জনে

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: চিত্তরঞ্জনে সেই হনুমানটি রবিবার বনদপ্তরের জালে ধরা পড়তেই স্বস্তি ফিরল রেল শহরে। লকডাউনের আগের দু’মাস তাণ্ডব চালানোর পর কিছুটা শান্ত ছিল সে।  
বিশদ

শখের বাইক কেটে ইঞ্জিনভ্যান বানিয়ে ভুট্টা বিক্রি
করে সংসার চালাচ্ছেন রানাঘাটের নীলকমল 

সংবাদদদাতা, রানাঘাট: পুরনো বাইক কেটে ইঞ্জিনভ্যান তৈরি করে তাতে ভ্রাম্যমাণ ভুট্টার দোকান দিয়ে জীবিকা অর্জন করছেন রানাঘাটের এক যুবক। করোনা পরিস্থিতিতে দেশের বহু মানুষ কর্মহীন হয়েছেন। অনেকের আবার রোজগার থাকলেও আয় অনেকটাই কমে গিয়েছে।  
বিশদ

হলদিয়ায় রবিবারের বাজার মাতাল পদ্মার ইলিশ 

সংবাদদাতা, হলদিয়া: দীঘার ইলিশ নেই তো কী হয়েছে? হলদিয়ার টাউনশিপে রবিবারের মাখনবাবুর বাজার মাতাল পদ্মানদীর সাড়ে পাঁচ হাজার টাকার মহার্ঘ্য ইলিশ। রবিবারই প্রথম বড় ইলিশ এল হলদিয়ার বাজারে। পদ্মার দু’কেজি ওজনের ইলিশ নজর কাড়ল ক্রেতাদের। তবে, মধ্যবিত্তের দর্শনেই শান্তি।  
বিশদ

ক্রেতাদের মন ভরছে না রানিপসন্দ, চম্পাতেও
ঘনঘন বৃষ্টির জেরে এবার স্বাদ হারিয়েছে
মুর্শিদাবাদের হিমসাগর, ল্যাংড়া 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: হিমসাগরে সেই স্বাদ নেই। ল্যাংড়াতেও মন ভরছে না। রানিপসন্দ, চম্পাও যেন একই রকম। আমের রূপ আগের মতো থাকলেও এবার রসনা তৃপ্তি হচ্ছে না বলে দাবি ভোজন রসিকদের। চাষিরা বলছেন, প্রকৃতির খাম খেয়ালিপনার জন্যই ফলের রাজার স্বাদ বদলে গিয়েছে।  
বিশদ

বর্ষায় ডেঙ্গু ঠেকাতে বিশেষ টিম
তৈরি করল পাঁশকুড়া পুরসভা 

সংবাদদাতা, তমলুক: বর্ষায় ডেঙ্গুর প্রকোপ ঠেকাতে বিশেষ টিম তৈরি করল পাঁশকুড়া পুরসভা। পুরসভার চেয়ারম্যান নন্দকুমার মিশ্র উপস্থিতিতে ৪৫জনের একটি ‘ভেক্টর বন্ড টিম’ গঠন করা হয়েছে। ওই বৈঠকে কাউন্সিলাররা ছাড়াও ওয়ার্ড কমিটির সদস্য ও পুরসভার স্বাস্থ্যকর্মীরা হাজির ছিলেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেলেন কুইন্টন ডি’কক। করোনা ভাইরাসের জেরে এবছর এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনলাইনে অনুষ্ঠিত হয়।   ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: শত্রু যখন প্রবল পরাক্রমী, অস্ত্রও দরকার তেমনি আধুনিক। করোনার সঙ্গে যুদ্ধে সরকারি হাসপাতালগুলির হাতে তুলে দেওয়া হয়েছে হাইটেক সব ‘অস্ত্র’। ভয়ঙ্কর সংক্রামক করোনা ছড়ায় ড্রপলেটের মাধ্যমে।   ...

নয়াদিল্লি (পিটিআই): একদিকে পাকিস্তান, অন্যদিকে চীন। জোড়া শত্রুর ষড়যন্ত্র সামলাতে হচ্ছে ভারতকে। এই অবস্থায় সীমান্তের পরিকাঠামো মজবুত করতে একসঙ্গে অনেকগুলি হাইওয়ে প্রকল্পের কাজ চলছে।  ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মাদারিহাট ব্লকে বিরোধী বিভিন্ন দলের নীচুতলার ২০০ জন কর্মী-সমর্থক শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন। এদিন ব্লকের শিশুঝুমড়া গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকা থেকে বিজেপি, আরএসপি ও সিপিএম এই তিন দলের কর্মী-সমর্থকরা তৃণমূলে যোগ দেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  July, 2020

দিন পঞ্জিকা

২২ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ ১০/৫৩ দিবা ৯/২৩। উত্তরাষাঢ়া ৪৫/২৭ রাত্রি ১১/১২৷ সূর্যোদয় ৫/১/১২, সূর্যাস্ত ৬/২১/২০৷ অমৃতযোগ দিবা ৮/৩৪ গতে ১০/২০ মধ্যে। রাত্রি ৯/৪২ গতে ১২/২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে।  
২১ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ দিবা ৯/২২। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১২/০। সূযোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। কালবেলা ৬/৪১ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।  
১৪ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে ভারত 
বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে ...বিশদ

05-07-2020 - 09:32:25 PM

হালিশহরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল উত্তর ২৪ পরগনার ...বিশদ

05-07-2020 - 09:28:41 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৯২৫, মোট আক্রান্ত ২৩,৪৭৪ 

05-07-2020 - 09:06:12 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05-07-2020 - 08:37:27 PM

করোনা: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন ৬৫৫৫, মোট আক্রান্ত ২ লক্ষ ৬ হাজার ৬১৯ 

05-07-2020 - 08:04:07 PM

করোনা: ফের একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
পর পর দু’দিন। নতুন সংক্রমণের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ...বিশদ

05-07-2020 - 08:02:02 PM