Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

‘দিদিকে বলো’ নম্বরে ফোন করায় তৎপরতার সঙ্গে মহিলার চিকিৎসা
মুর্শিদাবাদ মেডিক্যালে

 সংবাদদাতা, বহরমপুর: ‘দিদিকে বলো’ নম্বরে ফোন করে এক ফোনেই মুশকিল আসান হল। ফোন করার পর ঘণ্টাখানেকের মধ্যে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের বেডে টানা দশ ঘণ্টা যন্ত্রণায় কাতরাতে থাকা মহিলার চিকিৎসায় তৎপরতা শুরু হয় বলে পরিবারের দাবি। স্নায়ুরোগে আক্রান্ত ওই রোগিণীকে সুস্থ করে বাড়ি ফিরেছেন পরিজনরা। সুস্থ হওয়া মহিলার এক আত্মীয়ের দাবি, অনেককে বলতে শুনেছি, দিদিকে বলো নম্বরে ফোন করে পাওয়া যায় না। কিন্তু আমরা হাতেনাতে ফল পেয়েছি, মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ। নদীয়া জেলার করিমপুর আনন্দপল্লির বাসিন্দা ওই মহিলার নাম স্বপ্না সাহা। স্বপ্নাদেবীর স্বামী সুশান্ত সাহা বলেন, স্ত্রী এখন সুস্থ আছে। বাড়ির কাজও করছে।
যদিও স্বপ্নাদেবীর পরিবারের দাবি অস্বীকার করে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, স্বাভাবিক নিয়মেই চিকিৎসা হয়েছে। সেই চিকিৎসাতেই সাড়া মিলেছে, সাফল্য কর্তব্যরত চিকিৎসকদের। এব্যাপারে হাসপাতালের সুপার ডাঃ দেবদাস সাহা বলেন, স্বাস্থ্য ভবন বা সিএমও থেকে এমন কোনও ফোন আমার কাছে আসেনি। মেডিক্যাল কলেজ নিজস্ব পরিকাঠামোর মধ্যে থেকে তৎপরতার সঙ্গে পরিষেবা দেওয়া হয়েছে।
জানা গিয়েছে, মানসিক সমস্যা হওয়ায় গত ৯আগস্ট রাতে করিমপুর হাসপাতাল থেকে স্বপ্না সাহাকে মুর্শিদাবাদ মেডিক্যালে রেফার করা হয়। ১০আগস্ট ভোর তিনটে নাগাদ তাঁকে হাসপাতালের ফিমেল মেডিক্যাল ওয়ার্ডের এক্স-৮ বেডে ভর্তি করা হয়। স্বপ্নাদেবীর ছেলে সায়ন সাহা বলেন, মা চিৎকার করছিল, হাত-পা ছোঁড়াছুঁড়ি করায় বেডে বেঁধে রাখা হয়েছিল। মুখ বাঁধা অবস্থায় চিৎকারের চেষ্টা করায় মায়ের মুখ দিয়ে রক্ত গড়িয়ে পড়ে। বারবার অনুরোধ করা সত্ত্বেও মায়ের কোনও চিকিৎসাই শুরু হয়নি। বেলা ১২টা পর্যন্ত একই অবস্থায় ফেলে রাখায় স্বপ্নাদেবীর দাদার স্ত্রী দেবী সাহা তাঁর নম্বর থেকে ‘দিদিকে বলো’ নম্বরে কল করেন। দেবী সাহা বলেন, ১২টা ৩১মিনিটে আমি প্রথম ফোন করি। আমার অভিযোগ নথিভুক্ত করা হয়। আধ ঘণ্টা পরেও চিকিংসকদের কোনও তৎপরতা না দেখতে পেয়ে ফের ফোন করি। তখন আমাকে বলা হয়, চিন্তা করবেন না সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ পাঠিয়ে দেওয়া হয়েছে।
স্বপ্নাদেবীর পরিবারের দাবি, কিছুক্ষণের মধ্যেই চিকিংসকদের মধ্যে অস্বাভাবিক তৎপরতা শুরু হয়ে যায়। দুই চিকিৎসকের মেডিক্যাল টিম দু’ঘণ্টার চেষ্টায় রোগীকে অনেকটা স্বাভাবিক করে তোলেন। পরদিন সম্পূর্ণ সুস্থ হওয়ায় স্বপ্নাদেবীকে ছেড়েও দেওয়া হয়। বর্তমানে করিমপুরের বাড়িতে স্বাভাবিক রয়েছেন বলেই দাবি পরিবারের। পাশাপাশি পরিবারের দাবি, হাসপাতাল কর্তৃপক্ষ কেন অস্বীকার করছে জানি না। তবে আমাদের মনে হয়, ‘দিদিকে বলো’তে ফোন করে জানানোয় তৎপরতার সঙ্গে চিকিৎসা হয়েছে।

14th  August, 2019
শতাব্দী প্রসঙ্গে বললেন অনুব্রত
‘পার্লামেন্টে ওঁকে দরকার,
পার্লামেন্টটা ভালো বোঝে’

পার্লামেন্টে ওঁকে দরকার। পার্লামেন্টটা ভালো বোঝে।’ শনিবার হাসন বিধানসভা কেন্দ্রের রামপুরহাট-২ ব্লকের বিষ্ণুপুর রসমঞ্জরি হাইস্কুল মাঠে জনসভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শতাব্দী রায়ের গুরুত্ব স্বীকার করে নিলেন অনুব্রত মণ্ডল।  
বিশদ

মল্লারপুরে স্বাস্থ্যকর্মীদের আতঙ্ক কাটাতে
প্রথম ভ্যাকসিন নিলেন সিএমওএইচ 

সংবাদদাতা, রামপুরহাট: দীর্ঘ প্রতীক্ষার অবসান। শনিবার থেকে জেলাজুড়ে শুরু হল করোনার টিকাকরণ। কিন্তু, প্রথমদিনেই করোনা যোদ্ধাদের একাংশের মধ্যে ভ্যাকসিন নিতে অনীহা দেখা গেল। তাঁদের ভয় ও আতঙ্ক কাটাতে নিজেই টিকা নিয়ে কর্মীদের উদ্বুদ্ধ করলেন রামপুরহাট স্বাস্থ্যজেলার সিএমওএইচ রবীন্দ্রনাথ প্রধান। 
বিশদ

প্রশাসনের তৎপরতায় আরামবাগের দুই রোগী
দ্রুত পেলেন স্বাস্থ্যসাথী কার্ড, খুশি পরিবার 

সংবাদদাতা, আরামবাগ: সোজা হয়ে দাঁড়াতে পারেন না। ক্যাম্পে গিয়ে ছবি তোলার ক্ষমতাটুকুও নেই। এই পরিস্থিতিতে রোগীকে স্বাস্থ্যসাথী কার্ড করে দিতে উদ্যোগী হল পুরসভা। আরামবাগ পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান স্বপন নন্দীর উদ্যোগে রোগীকে বাড়ি থেকে গাড়ি করে নিয়ে আসা হল।  
বিশদ

নদীয়ার ১০টি সেশন সাইট
থেকে ভ্যাকসিন নিলেন ৪৯২ জন 

শনিবার নদীয়ার ১০টি সেশন সাইট থেকে দেওয়া হল ভ্যাকসিন। প্রতিটি কেন্দ্রে এদিন ১০০ জন করে প্রথম সারির করোনা যোদ্ধাকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নেয় জেলা স্বাস্থ্যদপ্তর। যদিও জেলাশাসক পার্থ ঘোষ বলেন, এদিন জেলায় মোট ৪৯২ জন ভ্যাকসিন নিয়েছেন। 
বিশদ

দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে ৩০টি
জায়গায় ভ্যাকসিন দেওয়া শুরু 

নিজস্ব প্রতিনিধি, তমলুক ও মেদিনীপুর: শনিবার দ‌ুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় মোট ৩০টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে ক্যাম্প করে করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হল। শুরুতেই বিভিন্ন ক্যাম্পে জেলা ও ব্লক স্বাস্থ্যদপ্তরের অফিসাররা ভ্যাকসিন নেন। ভ্যাকসিন নিয়ে সহযোদ্ধাদের অভয় দিতেই তাঁদের এই উদ্যোগ।  
বিশদ

জমি নিয়ে বিতর্কের মীমাংসায় এবার
রাজ্য সরকারের হস্তক্ষেপের দাবি বিশ্বভারতীর

সংবাদদাতা, বোলপুর: জমি নিয়ে বিতর্কের নিষ্পত্তিতে রাজ্য সরকারের কোর্টে বল ঠেলল বিশ্বভারতী। সাম্প্রতিক নানা বিতর্কের জেরে শনিবার দুপুরে একটি প্রেস বিবৃতি প্রকাশ করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেখানে রাজ্য সরকারের ভূমি ও ভূমি সংস্কার দপ্তর থেকে সার্ভেয়ার এনে মাপজোকের দাবি তোলা হয়েছে।  
বিশদ

দুই বর্ধমানের ১৩টি সেশন
সাইট থেকে হবে টিকাকরণ 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান ও আসানসোল: দীর্ঘ প্রতীক্ষার অবসান। দুই বর্ধমানের ১৩টি সেশন সাইট থেকে করোনার টিকা দেওয়া শুরু হল। সব কেন্দ্র থেকেই ১০০ জনকে ভ্যাকসিন দেওয়ার কথা ছিল। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের টিকাকেন্দ্রে ১০০ জনকে টিকা দেওয়া হয়।  
বিশদ

পুরুলিয়ায় মুখ্যমন্ত্রীর জনসভার
আগে হেলিকপ্টার মহড়া 

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়া মফস্‌সল থানার হুটমুড়া ফুটবল ময়দানে মুখ্যমন্ত্রীর জনসভার আগে শনিবার হেলিকপ্টার মহড়া হল। এদিন দুপুর দেড়টা নাগাদ জনসভা স্থলের পাশের মাঠে ওই মহড়া হয়। উপস্থিত ছিলেন পুরুলিয়ার পুলিস সুপার এস সেলভা মুরগান সহ অন্যান্য পুলিস আধিকারিক এবং জেলা তৃণমূলের নেতারা।  
বিশদ

বাঁকুড়া হাসপাতালে উদ্ধার পেঁচা

 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার স্পেশালিটি ব্লকের কাছ থেকে একটি লক্ষ্মীপেঁচা উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দিলেন এক চালক। গৌতম পাল নামে ওই চালক বলেন, এদিন সকাল সাড়ে দশটা নাগাদ কাকেদের তাড়া খেয়ে পেঁচাটি মাটিতে পড়ে যায়।  
বিশদ

এগরায় কিডনির অসুখে আক্রান্ত প্রৌঢ়ের
দ্রুত স্বাস্থ্যসাথী কার্ড করিয়ে চিকিৎসা 

সংবাদদাতা, কাঁথি: এগরার উত্তর তাজপুর গ্রামে আবেদনের ১৮ ঘণ্টার মধ্যে স্বাস্থ্যসাথীর কার্ড পেলেন কিডনির অসুখে আক্রান্ত এক প্রৌঢ়। ওই কার্ড পাওয়ার সঙ্গে সঙ্গে তাঁর চিকিৎসারও ব্যবস্থা করা হয়েছে। এগরা-২ ব্লকের বিবেকানন্দ গ্রাম পঞ্চায়েতের উত্তর তাজপুর গ্রামের বাসিন্দা প্রৌঢ় রাসবিহারী পালের পরিবারের লোকজন এজন্য রাজ্য সরকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়েছেন। 
বিশদ

পারিবারিক অশান্তি, বর্ধমান ও ভাতারে
গায়ে আগুন দিয়ে ২ গৃহবধূর আত্মহত্যা 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান শহরের বড়নীলপুরে শ্বশুরবাড়িতে গায়ে আগুন লাগিয়ে এক গৃহবধূ আত্মঘাতী হয়েছেন। মৃতার নাম মৌসুমি মোহন্ত (১৮)। দেওয়ানদিঘি থানার কলিগ্রামে তাঁর বাপের বাড়ি। মাস সাতেক আগে তাঁর বিয়ে হয়েছিল। দিনকয়েক আগে বাড়িতে তিনি গায়ে আগুন লাগান।  
বিশদ

কাটোয়া শ্রম মেলার মঞ্চ থেকে আর্থিক
সহায়তা প্রদান করা হবে ৭৯৭ শ্রমিককে 

সংবাদদাতা, কাটোয়া: সামাজিক সুরক্ষা যোজনা প্রকল্পে অসংগঠিত শ্রমিকদের আর্থিক সহায়তা দেওয়ার কাজ শুরু হল কাটোয়া মহকুমা শ্রমমেলা থেকেই। এই মেলা থেকেই মহকুমার পাঁচটি ব্লক এবং দুই পুরসভা এলাকার বিভিন্ন পেশায় অসংগঠিত শ্রমিকদের আর্থিক সহায়তা প্রদান করবে শ্রমদপ্তর। 
বিশদ

পড়াশোনা না করার শাস্তি, পাণ্ডবেশ্বরে
মেয়ের গালে গরম তাওয়া বসাল বাবা 

সংবাদদাতা, দুর্গাপুর: পড়াশোনা না করার শাস্তি। গরম তাওয়া দিয়ে মেয়ের গাল পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। শনিবার পাণ্ডবেশ্বর থানার খোট্টাডিহি এলাকার ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় নিন্দার ঝড় ওঠে। 
বিশদ

পারিবারিক অশান্তি, বর্ধমান ও ভাতারে
গায়ে আগুন দিয়ে ২ গৃহবধূর আত্মহত্যা 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান শহরের বড়নীলপুরে শ্বশুরবাড়িতে গায়ে আগুন লাগিয়ে এক গৃহবধূ আত্মঘাতী হয়েছেন। মৃতার নাম মৌসুমি মোহন্ত (১৮)। দেওয়ানদিঘি থানার কলিগ্রামে তাঁর বাপের বাড়ি। মাস সাতেক আগে তাঁর বিয়ে হয়েছিল। দিনকয়েক আগে বাড়িতে তিনি গায়ে আগুন লাগান। 
বিশদ

Pages: 12345

একনজরে
করোনা কালেও বিখ্যাত গাড়ি প্রস্তুতকারী সংস্থা হন্ডা সিটি রেকর্ড সংখ্যাক গাড়ি বিক্রি করেছে। ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সংস্থা সংস্থার ‘মিড সাইজ সেডান’ বিভাগে এই সময়ে ২১ হাজার ৮২৬টি গাড়ি বিক্রি হয়েছে। ...

করাচি: দীর্ঘ ১৪ বছর পর পাকিস্তান সফরে পৌঁছল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ২০০৭ সালে শেষবার পাক সফরে গিয়েছিল প্রোটিয়া ব্রিগেড। শনিবার করাচিতে পা রাখেন কুইন্টন ডি’ককরা। পাকিস্তানের বিরুদ্ধে দু’টি টেস্ট ও তিনটি টি-২০ ম্যাচ খেলবেন তাঁরা। টেস্ট সিরিজ শুরু হবে ...

বিজেপি নেতারা প্রতিদিনই দাবি করছেন, ক্ষমতায় আসার পর বাংলাকে ‘গুজরাত মডেল’-এ তৈরি করা হবে। কিন্তু উন্নয়নের নিরিখে গুজরাতের থেকে বাংলা কত এগিয়ে তা তথ্য তুলে ধরে দাবি করল তৃণমূল। সেইসঙ্গে পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানালেন তৃণমূল নেতৃত্ব। ...

নিজস্ব প্রতিনিধি, মালদহ এবং সংবাদদাতা: গৌড়বঙ্গের তিন জেলায় শনিবার উৎসবের মেজাজে করোনার টিকাকরণ কর্মসূচি হল। এদিন মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে টিকাকরণকে কেন্দ্র করে স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের মধ্যেও উন্মাদনা লক্ষ্য করা গিয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাড়তি অর্থ পাবার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪১ - বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের নাম মাউন্ট এভারেস্ট রাখা হয়
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
১৯৫৩ - সঙ্গীতশিল্পী, গীতিকার এবং চিত্রপরিচালক অঞ্জন দত্তের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 
২০১১ - অভিনেত্রী গীতা দের মৃত্যু
২০১৪ - অভিনেত্রী সুচিত্রা সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৭.৬৬ টাকা ১০১.১২ টাকা
ইউরো ৮৬.৭৮ টাকা ৮৯.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,১২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৭, রবিবার, ১৭ জানুয়ারি ২০২১, চতুর্থী ৪/২৫ দিবা ৮/৯। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৬/২৩/৫, সূর্যাস্ত ৫/১০/২৩। অমৃতযোগ দিবা ৭/৬ গতে  ৯/৫৮ মধ্যে, রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৬ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ১/৩৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৬/৫৫ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ১০/২৫ গতে ১/৭ মধ্যে। কালরাত্রি ১/২৫ গতে ৩/৪ মধ্যে।
৩ মাঘ ১৪২৭, রবিবার, ১৭ জানুয়ারি ২০২১, চতুর্থী দিবা ৯/২৪। শতভিষা নক্ষত্র দিবা ৭/৪৮। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১০। অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১২/৫৬ গতে ১/৪০ মধ্যে এবং রাত্রি ৬/১২ গতে ৭/৪ মধ্যে ও ১২/১৬ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৭ মধ্যে। 
৩ জমাদিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএমএ রাজ্যশাখার নির্বাচনে ফের জিতল তৃণমূলপন্থী প্যানেল

08:01:00 PM

করোনা পজেটিভ প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়ের মেয়ে পৌলমি

07:17:00 PM

সৌমিত্র খাঁ-কে তিরস্কার বিজেপি শীর্ষ নেতৃত্বের
বিষ্ণুপুরের সংসদ সদস্য সৌমিত্র খাঁ-কে তিরস্কার করল বিজেপি শীর্ষ নেতৃত্ব। ...বিশদ

06:40:08 PM

বামফ্রন্ট–কংগ্রেস আসনরফা অধরাই
শিয়রে বিধানসভা ভোট।  কিন্তু এখনও বাংলায় বাম-কংগ্রেসের আসন রফার জট ...বিশদ

06:14:36 PM

চড় মারার অভিযোগ মহেশ মঞ্জরেকরের বিরুদ্ধে
এ কী করলেন মহেশ মঞ্জরেকর! আজ, রবিবার চড় মারার অভিযোগ  ...বিশদ

05:57:13 PM

প্রয়াত পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশল্পী
প্রয়াত কিংবদন্তী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী ওস্তাদ গুলাম মুস্তফা খান।  বয়স হয়েছিল ...বিশদ

05:39:00 PM