Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কর্মশালায় বললেন বীরভূমের জেলাশাসক
পঞ্চায়েতে মানুষের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে

 বিএনএ, সিউড়ি: পঞ্চায়েতে মানুষের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে। মঙ্গলবার সিউড়ির ডিআরডিসি হলে গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট প্ল্যান নিয়ে আয়োজিত কর্মশালায় এমনই নির্দেশ দিয়েছেন বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা। এদিন ওই কর্মশালায় জেলাশাসকের পাশাপাশি সভাধিপতি, অতিরিক্ত জেলাশাসক সহ পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের রাজ্যস্তরের আধিকারিকরা ছিলেন। এদিন ওই কর্মশালায় জেলার ১৬৭টি পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান সহ কর্মীরা উপস্থিত ছিলেন।
এদিনের কর্মশালায় জেলাশাসক বলেন, আমরা সবসময়ই পঞ্চায়েতের বার্ষিক পরিকল্পনা খুব ভালো করে থাকি। তারজন্য আমরা রাজ্য ও কেন্দ্রস্তরে পুরস্কৃত হয়েছি। তাই প্ল্যানিং যদি ভুল হয় তাহলে তা রূপায়ণেও সময় লাগে। আমরা এবছরও যাতে ভালো প্ল্যান করতে পারি সেই নিয়ে এই কর্মশালায় আলোচনা হবে।
তিনি বলেন, অনেক সময় মানুষের চাহিদার পরিবর্তন হতে থাকে। সেই চাহিদা আমি বা আপনি ঠিক করব না। এক্ষত্রে আমি কেউ নই। তৃণমূলস্তরে গিয়ে পাড়া-বৈঠক করে মানুষ কী চাইছেন সেই চাহিদা তুলে এনে কাজ করতে হবে। মানুষের প্রকৃত যা দরকার সেই প্রকল্পটি বার্ষিক পরিকল্পনায় নথিভুক্ত করতে হবে। তাই এবারও আমরা গুরুত্বপূর্ণভাবে পঞ্চায়েতের প্ল্যান করব। এক্ষেত্রে দায়সারা প্ল্যান হলেই সাপ্লিমেন্টারি প্ল্যান করা হয়। ১০০শতাংশ সাপ্লিমেন্টারি প্ল্যানও হয়েছে। সেক্ষেত্রে বার্ষিক পরিকল্পনায় গাফিলতি ছিল বলে মনে করছি। তাই এবার বিশেষ কিছু বিষয়ের উপর নজর দিতে হবে।
তিনি আরও বলেন, ১০০দিনের কাজের ক্ষেত্রেও আমরা কিছু প্যারামিটার দেখে কাজ করি। তার জন্য হয়তো আমরা কিছু পুরস্কার পাই। কিন্তু, মানুষ যদি কাজ চেয়ে না পান, তাঁকে কাজ দেওয়াটা বেশি দরকার নাকি তথ্যের উন্নতি দরকার?
জেলাশাসক বলেন, বর্তমানে জলসঙ্কট শুরু হয়েছে। তাই জল সংরক্ষণ নিয়ে ভাবতে হবে। চেকড্যাম সহ জল সংরক্ষণের নানা পরিকল্পনা নিতে হবে। সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়েও ভাবতে হবে। এছাড়া সব কাজের জন্য নজরদারি রাখতে হবে।
অন্যদিকে, জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরী বলেন, আমরা মনে করি, বীরভূমে পঞ্চায়েতগুলি ভালো কাজ করেছে। সেইজন্য রাজ্যস্তরে আমাদের জেলা সম্পর্কে ভালো ধারণা রয়েছে। তাই যতদিন যাচ্ছে আমাদের দায়িত্ব বেড়ে যাচ্ছে। গ্রামের মানুষকে আরও বেশি করে সুযোগ করে দেওয়া, তাঁদের কথা বলার সুযোগ করে দেওয়া, বিভিন্ন কাজে গ্রামীণ মানুষের অংশগ্রহণই মুখ্যমন্ত্রীর উদ্দেশ্য।
তাই আমরা দেখি, কিছু পঞ্চায়েত নিজেদের মধ্যে ঘরে বসে সেই কাজের বার্ষিক পরিকল্পনা করে। এবার কিন্তু সাধারণ মানুষের সঙ্গে কথা বলে সেই প্ল্যানিং করার দিন এসেছে। তাই যাঁরা ভুল রাস্তায় হাঁটছেন তাঁদের বলব, প্রত্যেকটি মানুষের সঙ্গে আলোচনা করে তাঁদের চাহিদামতো প্ল্যানিং করুন। তাঁরা কোন কাজ করতে বলছেন সেটিকে গুরুত্ব দিতে হবে। কাজের নিরিখে মানুষের স্বপ্ন যাতে আমরা পূরণ করতে পারি সেদিকে নজর রাখুন। পঞ্চায়েতে অনেকে নতুন দায়িত্ব পেয়ে এসেছেন। তাঁদের কাজ শিখতে হবে। অন্যের উপর মুখাপেক্ষী হয়ে থাকলে হবে না। নিজেকে কাজ শিখে অন্যকে তা শেখাতে হবে।
প্রসঙ্গত, এদিন ওই কর্মশালায় জেলার ছ’টি পঞ্চায়েতকে পুরস্কৃত করা হয়। ২০১৮-’১৯ আর্থিকবর্ষের পরিকল্পনা অনুযায়ী কাজের রূপায়ণের ভিত্তিতেই তাদের পুরস্কৃত করা হয়। ইলামবাজার, বড়সাঁওতা, কোমা, আমডোল, ভ্রমরকল, নারায়ণপুর পঞ্চায়েতকে স্মারক, শংসাপত্র দেওয়া হয়েছে। প্রথম তিনটি পঞ্চায়েতকে প্রজেক্টর দেওয়া হয়। এছাড়া সংশ্লিষ্ট পঞ্চায়েতের ব্লকের এক্সটেনশন অফিসারদেরও সম্মান দেওয়া হয়েছে। পঞ্চায়েতগুলি বার্ষিক পরিকল্পনা কীভাবে করবে এদিন তার রূপরেখা তৈরি করে দেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

14th  August, 2019
মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার দীঘায় সপ্তাহান্তে বসবে সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর 

শ্রীকান্ত পড়্যা, দীঘা, বিএনএ: প্রতি উইক এন্ডে এবার দীঘার যাত্রানালা পার্কে বসবে সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর। বাণিজ্য সম্মেলনের দ্বিতীয় দিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করেন। দেশ-বিদেশের শিল্পোদ্যোগী ও রাষ্ট্রদূতদের আতিথেয়তার জন্য বুধবার নিউদীঘায় যাত্রানালা পার্কে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।  
বিশদ

‘সেফ ড্রাইভ সেভ লাইফে’র বার্তা দিতে শান্তিপুরে
বাইক নিয়ে বিয়ে করতে গেলেন যুবক 

সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুরে ‘সেফ ড্রাইভ সেভ লাইফের’ বার্তা নিয়ে বাইক চালিয়ে বিয়ে করতে গেলেন এক যুবক। ফেরার সময় নববধূকে নিয়ে বাইকে চাপিয়েই ফিরলেন তিনি। সঙ্গে বরের বন্ধুরা প্রায় ৩০টি বাইক নিয়ে বরের সঙ্গে বরযাত্রীর অনুষ্ঠানে অংশ নেন। বুধবার সন্ধ্যা ও বৃহস্পতিবার সকালে এই ঘটনার সাক্ষী থাকলেন শহরের বাসিন্দারা। 
বিশদ

সস্তায় পেঁয়াজ কিনতে তমলুকের সুফল বাংলা বিপণীতে যেন মহাষ্টমীর ভিড় 

বিএনএ, তমলুক: কেজি প্রতি ৫৯ টাকা দামের পেঁয়াজের দৌলতে তমলুকে জেলাশাসকের অফিস ক্যাম্পাসে অবস্থিত পূর্ব মেদিনীপুর জেলার একমাত্র সুফল বাংলা বিপণী এখন যেন মহাষ্টমীর পুজো মণ্ডপ। ভিড় সামাল দিতে বিপণীতে নামানো হচ্ছে পুলিস। সকাল সাড়ে ৬টায় বিপণীর শাটার তোলার আগে থেকেই ক্রেতাদের ভিড় জমছে।  
বিশদ

কেতুগ্রামে গুলিতে জখম ২ 

সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার সন্ধ্যায় কেতুগ্রামের মোড়গ্রামে দুই ব্যক্তিকে গুলি করার ঘটনায় এলাকায় ব্যপক চাঞ্চল্য ছড়িয়েছে। জখমদের নাম সুনীল মাঝি এবং বাবুল শেখ। দু’জনের বাড়ি যথাক্রমে কেতুগ্রামের কুলুট এবং মোড়গ্রামে। জখমদের বোলপুর সিয়ান হাসপাতালে ভর্তি করা হয়েছে। 
বিশদ

কাটোয়ায় বিয়ের আসরে একের পর এক শূন্যে গুলি, চাঞ্চল্য 

সংবাদদাতা, কাটোয়া: বুধবার ভরসন্ধ্যায় বিয়ের আসরে কাটোয়া শহরের জনবহুল রাস্তায় দাঁড়িয়ে বন্দুক থেকে একের পর এক শূন্যে গুলি ছুঁড়ে বরযাত্রীদের ‘গান স্যালুট’ জানাল পাত্রীপক্ষ। গুলি ছোঁড়ার সেই ভিডিও মুহূর্তের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ঘটনার জেরে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস ঘটনার তদন্ত শুরু করেছে।  
বিশদ

সরকারি প্রকল্প মানুষের কাছে পৌঁছে দিতে কালনায় বৈঠক মন্ত্রীর 

সংবাদদাতা, কালনা: দলের কর্মকাণ্ড ও সরকারি প্রকল্প মানুষের কাছে আরও বেশি করে পৌঁছে দিতে বৃহস্পতিবার কালনা-১ ব্লকের নান্দাই পঞ্চায়েত এলাকার জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করলেন এলাকার বিধায়ক তথা মন্ত্রী স্বপন দেবনাথ। বৈঠকে সদস্যদের পঞ্চায়েতের অসমাপ্ত কাজ দ্রুত করার নির্দেশ দেন মন্ত্রী। 
বিশদ

কালনায় পৌনে চার কোটি টাকা ব্যয়ে আধুনিক বাজার ও কমিউনিটি সেন্টার নির্মাণ শুরু 

সংবাদদাতা, কালনা: কালনা-২ ব্লকে মাইনরিটি প্রকল্পে সিঙ্গারকোণ ও পিণ্ডিড়া এলাকায় আধুনিক বাজার ও কমিউনিটি সেন্টার নির্মাণের কাজ শুরু করল ব্লক প্রশাসন। প্রকল্প ব্যয় প্রায় পৌনে চার কোটি টাকা। নির্মাণের কাজ শুরু হওয়ায় খুশি এলাকার বাসিন্দারা। 
বিশদ

রামপুরহাট পুরসভার কর্মীকে মারধরের অভিযোগ 

সংবাদদাতা, রামপুরহাট: নিয়ম বহির্ভূতভাবে চাকরিতে বেছে বেছে তৃণমূল নেতাদের পদোন্নতির অভিযোগে হাইকোর্টে মামলা করায় বৃহস্পতিবার রামপুরহাট পুরসভার এক কর্মীকে মারধরের অভিযোগ উঠল পদোন্নতির তালিকায় থাকা কয়েকজন কর্মীর বিরুদ্ধে। জখম কর্মীকে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  
বিশদ

কালনায় পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ খুনে অভিযুক্ত ২জনকে গ্রেপ্তার 

সংবাদদাতা, বর্ধমান: কালনা-১ পঞ্চায়েত সমিতির কৃষি কর্মাধ্যক্ষ তথা দাপুটে তৃণমূল নেতা ইনসান আলি মল্লিককে খুনের ঘটনায় অভিযুক্ত দু’জনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের নাম জামিউল শেখ ওরফে খোকন ও অশোক ক্ষেত্রপাল ওরফে গ্যাঁড়া। কালনা থানার মেদগাছির মুসলিমপাড়ায় জামিউলের বাড়ি। সে এলাকায় তৃণমূল কর্মী হিসেবে পরিচিত। 
বিশদ

দুর্গাপুরের বিবেকানন্দ হাসপাতালের প্রতিষ্ঠাবার্ষিকীতে স্ট্রোক কেয়ার সেন্টারের যাত্রা শুরু 

বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার দুর্গাপুরের বিবেকানন্দ হাসপাতালের ১১তম প্রতিষ্ঠা বার্ষিকীতে স্ট্রোক কেয়ার সেন্টারের যাত্রা শুরু হল। ২০০৮সাল থেকে দুর্গাপুরের পাশাপাশি বাঁকুড়া, বর্ধমান, বীরভূম জেলার রোগীদের অন্যতম ভরসাস্থল এই হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, এই প্রয়াস চিকিৎসাক্ষেত্রে নতুন দিশা দেখাবে। 
বিশদ

গঙ্গাজলঘাটির নিখোঁজ যুবকের খোঁজে পুকুরে বোট নামিয়ে তল্লাশি 

বিএনএ, বাঁকুড়া: বুধবার রাত থেকে নিখোঁজ হন গঙ্গাজলঘাটির দেশুড়িয়া গ্রামের শুকুল লাই নামে বছর আটত্রিশের এক যুবক। বৃহস্পতিবার সকালে গ্রাম লাগোয়া লায়েক বাঁধের ধারে শুকুলবাবুর সাইকেল ও জুতো পড়ে থাকতে দেখে তিনি পুকুরে পড়ে গিয়েছেন, এই সন্দেহে দেহ খুঁজতে জলে নামেন বিপর্যয় মোকাবিলা টিমের সদস্যরা।  
বিশদ

কালনা সুপার স্পেশালিটি হাসপাতালের খাবারের মান ও অপরিচ্ছন্নতা নিয়ে ক্ষোভ সুপারের 

সংবাদদাতা, কালনা: বৃহস্পতিবার কালনা হাসপাতালের রোগীদের খাবারের মান ও সাফাইয়ের অবস্থা সরেজমিনে দেখলেন সুপার কৃষ্ণচন্দ্র বরাই। এদিন নিজে রোগীদের খাবার চেখে দেখেন। রোগীদের কাছে খাবারের মান কেমন তাও খোঁজ নেন। হাসপালের কয়েকটি ওয়ার্ডে মাকড়সার জাল, ঝুল ও নোংরা দেখে তিনি ক্ষোভ প্রকাশ করেন। 
বিশদ

জঙ্গলে সন্তানকে ফেলে পালানোর ঘটনায় বাবা-মা সহ গ্রেপ্তার ৩ 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: জঙ্গলে নিজের সন্তানকে ফেলে পালানোর ঘটনায় বাবা-মা ও প্রতিবেশীকে গ্রেপ্তার করল পুলিস। বৃহস্পতিবার ধৃতদের সিজেএম আদালতে তোলা হয়। ঝাড়গ্রাম সিজেএম আদালতের বিচারক এডুইন লেপচা ধৃতদের তিনদিন পুলিস হেফাজতের নির্দেশ দেন। ধৃতদের নাম সুধাংশু পাত্র, অন্নপূর্ণা পাত্র ও গুরুচরণ বিন্দানি।
বিশদ

নাদনঘাটে ডাকাতির উদ্দেশে জড়ো হওয়ায় ধৃত ৪ 

সংবাদদাতা, পূর্বস্থলী: বুধবার গভীর রাতে এসটিকেকে রোডের জাহান্নগর মাড়ের কাছে ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া চারজনকে গ্রেপ্তার করেছে নাদনঘাট থানার পুলিস। ধৃতদের কাছ থেকে ধারালো অস্ত্র, লাইলনের দড়ি ও টর্চ পাওয়া গিয়েছে বলে পুলিস দাবি করেছে। ধৃতদের নাম তপন বৈরাগ্য, বাপ্পা বাগ, ভীষ্ম মারাণ্ডি এবং বাবুলাল হাঁসদা। 
বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, দিনহাটা: কয়েক মাস আগে আবেদনের পরেও দলীয় কর্মীর বাড়িতে বিদ্যুতের খারাপ মিটার বদলে না দেওয়ায় দিনহাটায় বিদ্যুৎ দপ্তরে ডেপুটেশন দিল দি গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: বজবজের ঘটনার পরিপ্রেক্ষিতে আজ দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বঙ্গ বিজেপি। এদিন দলের রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের সংসদ সদস্য দিলীপ ঘোষের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল জাতীয় নির্বাচন কমিশনে যায়। ...

পাটনা, ১২ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) সমর্থন না করায় ইতিমধ্যেই দলের অন্দরে কোণঠাসা হয়ে গিয়েছেন জেডিইউয়ের সহ সভাপতি প্রশান্ত কিশোর। তবে তা সত্ত্বেও তিনি নিজের অবস্থানে অনড়ই থাকলেন। বৃহস্পতিবার তিনি বলেন, ওই বিলের মাধ্যমে সরকার ধর্মের ভিত্তিতে মানুষকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ক্যাব: প্রতিবাদ মিছিলে অবরুদ্ধ পার্ক সার্কাস সেভেন পয়েন্ট, অবরোধ রাজা সুবোধ মল্লিক স্কোয়্যারে

02:59:24 PM

ক্যাব: নদীয়ার চোপড়ায় প্রতিবাদ মিছিল 

02:42:00 PM

বাগুইআটিতে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে বাগুইআটির দেশবন্ধু নগরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম ...বিশদ

02:21:00 PM

ক্যাবের বিরুদ্ধে সোমবার রাজপথে মমতা 
এনআরসির পর এবার নাগরিকত্ব সংশোধনী আইন। ফের পথে নামতে চলেছেন ...বিশদ

02:15:00 PM

অনুপ্রবেশের অভিযোগে মহারাষ্ট্রের পালঘরে গ্রেপ্তার বাংলাদেশের ৭জন নাগরিক

02:03:41 PM

প্রবল বৃষ্টির জেরে জলমগ্ন দিল্লির একাধিক এলাকা 

01:55:00 PM