Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুরারই: ২৫০০ জিলেটিন স্টিক উদ্ধার, আটক ট্রাক্টর

 সংবাদদাতা, রামপুরহাট: স্বাধীনতা দিবসের প্রাক্কালে মঙ্গলবার ভোরে ঝাড়খণ্ড সীমানায় নাকা চেকিং চলাকালীন ২৫০০ জিলেটিন স্টিক উদ্ধার করেছে মুরারই থানার পুলিস। আটক করা হয়েছে একটি ট্রাক্টরও। তবে, কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিস। জেলা পুলিস সুপার শ্যাম সিং বলেন, ঝাড়খণ্ড থেকে বিস্ফোরকগুলি বীরভূমে নিয়ে আসা হচ্ছিল। এত পরিমাণ বিস্ফোরক কোথায় পাচার করার উদ্দেশ্যে নিয়ে আসা হচ্ছিল তা জানতে তদন্ত শুরু হয়েছে।
পুলিস জানিয়েছে, এদিন ভোরে ঝাড়খণ্ড সীমানা লাগোয়া মুরারই থানার পলশা গ্রামের কাছে ওসি তরুণ চট্টরাজের নেতৃত্বে নাকা চেকিং চালাচ্ছিল পুলিস। পলশা মোড়ের কিছুটা আগে রাস্তার ধারে অনেকক্ষণ ধরে একটি ট্রাক্টরের দাঁড়িয়ে থাকা ঘিরে পুলিসের সন্দেহ হয়। ট্রাক্টরের ডালার উপরে একটি প্লাস্টিক রাখা ছিল। এক অফিসার বলেন, প্রথমে মনে হচ্ছিল, খালি ট্রাক্টর। তল্লাশি চালাতে গিয়ে প্লাস্টিক সরাতেই চক্ষু চড়কগাছ। দেখা যায়, প্লাস্টিকের তলায় জিলেটিন স্টিকের ২৫টি প্যাকেট। প্রতিটি প্যাকেটে ১০টি করে মোট ২৫০০পিস জিলেটিন স্টিক রয়েছে। পুলিসের অনুমান, চেকিং দেখেই রাস্তায় ট্রাক্টর দাঁড় করিয়ে চম্পট দেয় চালক। ঝাড়খণ্ড থেকে বীরভূমের কোথাও সেগুলি পাচারের উদ্দেশ্যে নিয়ে আসা হচ্ছিল। কিন্তু, ট্রাক্টরে করে বিস্ফোরক পাচার সচরাচর দেখা যায় না। পুলিসের চোখে ধুলো দিতেই পদ্ধতি পাল্টে এভাবে বিস্ফোরকগুলি বহন করা হচ্ছিল। ট্রাক্টরের নম্বর পরীক্ষা করে পাচার চক্রের পাণ্ডাকে ধরার পাশাপাশি নাশকতার ছক ছিল কি না তা তদন্ত করে দেখছে পুলিস।
উল্লেখ্য, চলতি বছরের ১০জুলাই রামপুরহাটের বড়জোল ও রদিপুর গ্রামের মাঝে ১১৯কুইন্টাল অ্যামোনিয়াম নাইট্রেট ও প্রায় একলক্ষ অবৈধ ডিটনেটর উদ্ধার হয়। গত ৬আগস্ট মহম্মদবাজার থানার পুলিস চারবস্তা অ্যামোনিয়াম নাইট্রেট, ৯৫০টি করে ডিটনেটর ও জিলেটিন স্টিক উদ্ধার করে। স্বাধীনতা দিবসের আগে ঘনঘন বিস্ফোরক উদ্ধারের ঘটনায় জেলাবাসীর নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠছে।
উল্লেখ্য, রামপুরহাট, মহম্মদবাজারের পাঁচামি, নলহাটি, মুরারইয়ের রাজগ্রাম বীরভূম জেলার পাথর শিল্পাঞ্চলজুড়ে গজিয়ে উঠেছে কলা-টুপি-জোড়ার কারবার। অবৈধ বিস্ফোরক কারবারকে এই নামেই চেনেন এলাকার বাসিন্দারা। কলা অর্থাৎ জিলেটিন স্টিক, টুপি অর্থাৎ ডিটনেটর এবং অ্যামোনিয়াম নাইট্রেটকে জোড়া নামেই চেনেন সকলে। পাথর খাদান এলাকায় বিস্ফোরণ ঘটাতে গেলে এই তিনটি উপাদান আব্যশিক। ২০১৭সাল থেকেই জেলায় ২১৭টি খাদানের মধ্যে ২১১টি বন্ধের নোটিস দেওয়া হয়। কিন্তু, অধিকাংশই চালু রয়েছে বলে অভিযোগ। এদিকে ওই অবৈধ খাদানে কোনও বৈধ বিস্ফোরক ব্যবসায়ী তা সরবরাহ না করার জেরে গজিয়ে উঠেছে বিস্ফোরকের আন্তঃরাজ্য পাচার চক্র। যেখানে বৈধ কারবারের জন্য বিশেষ বিস্ফোরণ নিরোধক গাড়ি করে তা সরবরাহ করা হতো। কিন্তু, এখন সেসবের তোয়াক্কা না করে বিভিন্ন যানবাহন ব্যবহার করে বিস্ফোরক পাচার চলছে। যার জেরে জেলাজুড়ে রমরমা হয়ে উঠেছে অবৈধ বিস্ফোরক কারবার। পুলিস অবশ্য মাঝে মধ্যেই বিস্ফোরক ভর্তি গাড়ি আটক করে। কিন্তু, অধিকাংশ ক্ষেত্রে মূল কারবারিরা অধরাই থেকে যায়।

14th  August, 2019
তৃণমূলের ব্লক সভাপতির বিরুদ্ধে অনিয়মের নালিশ, পড়ল পোস্টার 

সংবাদদাতা, রঘুনাথপুর: রঘুনাথপুরের বিধায়কের পর বৃহস্পতিবার নিতুড়িয়া ব্লকের তৃণমূল সভাপতি তথা পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি শান্তিভূষণ প্রসাদ যাদবের বিরুদ্ধেও একাধিক অনিয়মের লিফলেট পড়াকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

06th  December, 2019
কান্দিতে কৃষি সমবায় ব্যাঙ্কগুলির হাল ফেরাতে প্রশাসনিক বৈঠক 

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকার কৃষি সমবায় ব্যাঙ্কগুলির জনসংযোগ বৃদ্ধি ও পরিষেবা উন্নতির জন্য বৃহস্পতিবার কান্দিতে প্রশাসনিক বৈঠক করা হয়।  বিশদ

06th  December, 2019
দেশপ্রাণে বন দপ্তরের বিট অফিসে মৎস্যজীবীদের তালা, চাঞ্চল্য 

সংবাদদাতা, কাঁথি: বন দপ্তরের বিট অফিসে মৎস্যজীবীদের তালা লাগানোর ঘটনায় বৃহস্পতিবার কাঁথির দেশপ্রাণ ব্লকের দক্ষিণ কাদুয়া এলাকায় চাঞ্চল্য ছড়ায়। দক্ষিণ কাদুয়া মৎস্যখটিতে বিদ্যুদয়নের জন্য তাদের অধীন রাস্তার উপরে বিদ্যুতের খুঁটি পোঁতা হবে এবং লাইন টানা হবে, এনিয়ে আপত্তি জানিয়ে বন দপ্তর বিদ্যুৎ দপ্তরের কাছে চিঠি দেয়।  
বিশদ

06th  December, 2019
বর্ধমান বিশ্ববিদ্যালয়ে আসছেন না মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রীই উদ্বোধক 

বিএনএ, বর্ধমান: আগামী ৯ডিসেম্বর বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ‘চতুর্থ রিজিওনাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি কংগ্রেস(ওয়েস্টার্ন রিজিয়ন)-২০১৯’ অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মুখ্যমন্ত্রী আসার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। 
বিশদ

06th  December, 2019
অনলাইন চালু হওয়ায় এবার পৌষমেলায় স্টল বুকিংয়ে গতি শ্লথ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবছর থেকেই পৌষমেলায় স্টল বুকিংয়ের ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়েছে। মেলায় দুর্নীতি রুখতে স্টল বুকিং থেকে সমস্ত কিছুই করা হচ্ছে অনলাইনে। আর সেই অনলাইনে স্টল বুকিংয়ের প্রক্রিয়া শুরু হয়েছে গত বুধবার থেকে। অনলাইন চালু হওয়ায় এবার পৌষমেলায় স্টল বুকিংয়ের গতি অত্যন্ত শ্লথ বলে জানা গিয়েছে।  
বিশদ

06th  December, 2019
  দুর্গাপুর ইএসআই হাসপাতালে ১০০ শয্যা বাড়তে চলেছে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৫ ডিসেম্বর: দুর্গাপুর ইএসআই হাসপাতালে ১০০ শয্যা বাড়তে চলেছে। বর্তমানে পশ্চিমবঙ্গের দুর্গাপুর ইএসআই হাসপাতালে শয্যা সংখ্যা ১৫০টি। তা বৃদ্ধি করে ওই হাসপাতালকে ২৫০ শয্যাবিশিষ্ট করা হচ্ছে। বিশদ

06th  December, 2019
সমস্যা শুনতে নাকাশিপাড়ায় জেলাশাসক ও পুলিস সুপার 

বিএনএ, কৃষ্ণনগর, সংবাদদাতা, কালীগঞ্জ: সাধারণ মানুষের সমস্যা শুনতে নাকাশিপাড়ায় গেলেন নদীয়ার জেলাশাসক এবং কৃষ্ণনগরের পুলিস সুপার। মূলত পুলিসের পক্ষ থেকেই মানুষের অভাব অভিযোগ শুনতে এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল। পোশাকি নাম দেওয়া হয়েছে ‘থানা দিবস’।  
বিশদ

06th  December, 2019
মুরারইয়ে বাইক রেষারেষির বলি দুই বন্ধু, জখম আরও ২ 

সংবাদদাতা, রামপুরহাট: বাইকের রেষারেষির বলি হলেন দুই বন্ধু। ঘটনায় জখম হয়েছেন আরও দুই বন্ধু। বুধবার রাতে মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে মুরারই থানার বালিয়ারা গ্রাম ঢোকার মুখে। এই ঘটনায় গ্রামে শোকের ছায়া নেমে এসেছে। পুলিস ও পরিবার সূত্রে জানা গিয়েছে, মৃতদের নাম সাদ্দাম মোবিন (২০) ও মতিবুর মোবিন (১৮)। 
বিশদ

06th  December, 2019
পাঁশকুড়ায় গাছ নিলাম করে ১ কোটি ১০লক্ষ টাকা আয় 

বিএনএ, তমলুক: বৃহস্পতিবার পাঁশকুড়া বাজার এবং পাঁশকুড়ায় ১০৪টি গাছ নিলাম করে ১ কোটি ১০লক্ষ ৮৫হাজার টাকা আয় করল পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। এদিন জেলা পরিষদের সভাকক্ষে নিলাম হয়। সেখানে পাঁশকুড়া বাজারের নিলাম ওঠে সর্বোচ্চ ৫০লক্ষ ১৫হাজার টাকা।
বিশদ

06th  December, 2019
পূর্ব মেদিনীপুরে ১৩৫০টি স্কুলে চালু হচ্ছে পঞ্চম শ্রেণী

বিএনএ, তমলুক: আগামী শিক্ষাবর্ষ থেকেই পূর্ব মেদিনীপুর জেলায় ১৩৫০টি প্রাইমারি স্কুলে পঞ্চম শ্রেণী চালু হচ্ছে। কোন ব্লক ও পুরসভা এলাকায় কতগুলি প্রাইমারি স্কুলে পঞ্চম শ্রেণী চালু হবে, সেই সংক্রান্ত তালিকা চলে এসেছে। ২০২০ শিক্ষাবর্ষ থেকে রাজ্যে ১৭হাজার ৯৯৬টি প্রাইমারি স্কুলে পঞ্চম শ্রেণী চালু হবে বলে আগেই ঘোষণা করা হয়েছিল।  
বিশদ

06th  December, 2019
মিউটেশনে অগ্রাধিকার পাবেন বুলবুলে ক্ষতিগ্রস্তরা 

বিএনএ, আরামবাগ: ‘বুলবুল’ ঝড়ে ক্ষতিগ্রস্ত চাষিদের দ্রুত ক্ষতিপূরণ দেওয়ার উদ্যোগ নিল হুগলি জেলা প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে ভিডিও কনফারেন্স করে ক্ষতিগ্রস্ত আমন ধান চাষিদের কৃষি জমির মিউটেশনের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দেন হুগলির জেলাশাসক। 
বিশদ

06th  December, 2019
কেতুগ্রামে আগুনে পুড়ে বধূর মৃত্যু, জখম স্বামী

সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার সকালে কেতুগ্রাম থানার শিবলুন গ্রামে আগুনে পুড়ে মৃত্যু হল এক বধূর। বধূকে বাঁচাতে গিয়ে তাঁর স্বামীও অগ্নিদগ্ধ হন। পুলিস জানিয়েছে, মৃতার নাম প্রিয়া ঘোষ (২১)। তাঁর স্বামী স্বপন ঘোষকে কাটোয়া মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

06th  December, 2019
খেজুরিতে বিডিওর উদ্যোগে উদ্ধার বালিকাবধূ 

সংবাদদাতা, কাঁথি: খেজুরি-১ বিডিওর উদ্যোগে বিবাহিতা এক নাবালিকাকে উদ্ধার করা হল। পাশাপাশি নাবালিকার পরিবারের লোকজন পুলিস¬-প্রশাসনের কাছে মুচলেকা দিয়ে জানিয়েছেন, মেয়ে ১৮বছর হলেই তাকে স্বামীর বাড়িতে পাঠানো হবে। ততদিন পর্যন্ত বাপেরবাড়ির হেফাজতেই থেকে পড়াশোনা করবে সে। 
বিশদ

06th  December, 2019
পার্টি অফিস থেকে সরকারি ভুট্টাবীজ উদ্ধার 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: তৃণমূলের অফিস থেকে সরকারি ভুট্টাবীজ উদ্ধারের ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়াল। বৃহস্পতিবার বিকেলে নয়াগ্রাম থানার ধুমসাই এলাকার আড়রায় ঘটনাটি ঘটেছে। শস্যবীজ উদ্ধারের পর পার্টি অফিসে ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ। 
বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলির সম্পর্ক যে ভালো নয়, তা সবারই জানা। ২০১৬ সালে ‘টিম ইন্ডিয়া’র কোচ নির্বাচন ঘিরে ...

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

06-12-2019 - 10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

06-12-2019 - 10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

06-12-2019 - 09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

06-12-2019 - 08:34:59 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪৪/৩ (১৫ ওভার) 

06-12-2019 - 08:09:22 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১০১/২ (১০ ওভার) 

06-12-2019 - 07:47:55 PM