Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 মেদিনীপুরে সরস্বতী প্রতিমা রং করার কাজ চলছে। ছবি: দেবনাথ মাইতি

মুরারই: ২৫০০ জিলেটিন স্টিক উদ্ধার, আটক ট্রাক্টর

 সংবাদদাতা, রামপুরহাট: স্বাধীনতা দিবসের প্রাক্কালে মঙ্গলবার ভোরে ঝাড়খণ্ড সীমানায় নাকা চেকিং চলাকালীন ২৫০০ জিলেটিন স্টিক উদ্ধার করেছে মুরারই থানার পুলিস। আটক করা হয়েছে একটি ট্রাক্টরও। তবে, কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিস। জেলা পুলিস সুপার শ্যাম সিং বলেন, ঝাড়খণ্ড থেকে বিস্ফোরকগুলি বীরভূমে নিয়ে আসা হচ্ছিল। এত পরিমাণ বিস্ফোরক কোথায় পাচার করার উদ্দেশ্যে নিয়ে আসা হচ্ছিল তা জানতে তদন্ত শুরু হয়েছে।
পুলিস জানিয়েছে, এদিন ভোরে ঝাড়খণ্ড সীমানা লাগোয়া মুরারই থানার পলশা গ্রামের কাছে ওসি তরুণ চট্টরাজের নেতৃত্বে নাকা চেকিং চালাচ্ছিল পুলিস। পলশা মোড়ের কিছুটা আগে রাস্তার ধারে অনেকক্ষণ ধরে একটি ট্রাক্টরের দাঁড়িয়ে থাকা ঘিরে পুলিসের সন্দেহ হয়। ট্রাক্টরের ডালার উপরে একটি প্লাস্টিক রাখা ছিল। এক অফিসার বলেন, প্রথমে মনে হচ্ছিল, খালি ট্রাক্টর। তল্লাশি চালাতে গিয়ে প্লাস্টিক সরাতেই চক্ষু চড়কগাছ। দেখা যায়, প্লাস্টিকের তলায় জিলেটিন স্টিকের ২৫টি প্যাকেট। প্রতিটি প্যাকেটে ১০টি করে মোট ২৫০০পিস জিলেটিন স্টিক রয়েছে। পুলিসের অনুমান, চেকিং দেখেই রাস্তায় ট্রাক্টর দাঁড় করিয়ে চম্পট দেয় চালক। ঝাড়খণ্ড থেকে বীরভূমের কোথাও সেগুলি পাচারের উদ্দেশ্যে নিয়ে আসা হচ্ছিল। কিন্তু, ট্রাক্টরে করে বিস্ফোরক পাচার সচরাচর দেখা যায় না। পুলিসের চোখে ধুলো দিতেই পদ্ধতি পাল্টে এভাবে বিস্ফোরকগুলি বহন করা হচ্ছিল। ট্রাক্টরের নম্বর পরীক্ষা করে পাচার চক্রের পাণ্ডাকে ধরার পাশাপাশি নাশকতার ছক ছিল কি না তা তদন্ত করে দেখছে পুলিস।
উল্লেখ্য, চলতি বছরের ১০জুলাই রামপুরহাটের বড়জোল ও রদিপুর গ্রামের মাঝে ১১৯কুইন্টাল অ্যামোনিয়াম নাইট্রেট ও প্রায় একলক্ষ অবৈধ ডিটনেটর উদ্ধার হয়। গত ৬আগস্ট মহম্মদবাজার থানার পুলিস চারবস্তা অ্যামোনিয়াম নাইট্রেট, ৯৫০টি করে ডিটনেটর ও জিলেটিন স্টিক উদ্ধার করে। স্বাধীনতা দিবসের আগে ঘনঘন বিস্ফোরক উদ্ধারের ঘটনায় জেলাবাসীর নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠছে।
উল্লেখ্য, রামপুরহাট, মহম্মদবাজারের পাঁচামি, নলহাটি, মুরারইয়ের রাজগ্রাম বীরভূম জেলার পাথর শিল্পাঞ্চলজুড়ে গজিয়ে উঠেছে কলা-টুপি-জোড়ার কারবার। অবৈধ বিস্ফোরক কারবারকে এই নামেই চেনেন এলাকার বাসিন্দারা। কলা অর্থাৎ জিলেটিন স্টিক, টুপি অর্থাৎ ডিটনেটর এবং অ্যামোনিয়াম নাইট্রেটকে জোড়া নামেই চেনেন সকলে। পাথর খাদান এলাকায় বিস্ফোরণ ঘটাতে গেলে এই তিনটি উপাদান আব্যশিক। ২০১৭সাল থেকেই জেলায় ২১৭টি খাদানের মধ্যে ২১১টি বন্ধের নোটিস দেওয়া হয়। কিন্তু, অধিকাংশই চালু রয়েছে বলে অভিযোগ। এদিকে ওই অবৈধ খাদানে কোনও বৈধ বিস্ফোরক ব্যবসায়ী তা সরবরাহ না করার জেরে গজিয়ে উঠেছে বিস্ফোরকের আন্তঃরাজ্য পাচার চক্র। যেখানে বৈধ কারবারের জন্য বিশেষ বিস্ফোরণ নিরোধক গাড়ি করে তা সরবরাহ করা হতো। কিন্তু, এখন সেসবের তোয়াক্কা না করে বিভিন্ন যানবাহন ব্যবহার করে বিস্ফোরক পাচার চলছে। যার জেরে জেলাজুড়ে রমরমা হয়ে উঠেছে অবৈধ বিস্ফোরক কারবার। পুলিস অবশ্য মাঝে মধ্যেই বিস্ফোরক ভর্তি গাড়ি আটক করে। কিন্তু, অধিকাংশ ক্ষেত্রে মূল কারবারিরা অধরাই থেকে যায়।

14th  August, 2019
শালবনীতে ফের হাতির হানায় মৃত্যু, ফসলের ব্যাপক ক্ষতি 

বিএনএ, মেদিনীপুর: শনিবার গভীর রাতে শালবনী থানা এলাকায় হাতির হানায় ফের এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম অমলকুমার ঘোষ(৫২)। তাঁর বাড়ি শালবনী থানার বিষ্ণুপুর এলাকায়। এনিয়ে নতুন বছরের চলতি মাসেই এই জেলায় হাতির হানায় পাঁচজনের মৃত্যু হয়েছে। বিঘার পর বিঘা আলু জমির ক্ষতি হয়েছে।  
বিশদ

প্রশাসনকে সহযোগিতা করায় পুরস্কৃত হচ্ছে ঘাটালের যুবক 

সংবাদদাতা, ঘাটাল: প্রশাসনকে সহযোগিতা করায় ঘাটাল মহকুমার এক যুবককে পুরস্কৃত করতে চলেছে প্রশাসন। সদ্য ১৯এ পা দেওয়া ওই আদিবাসী যুবকের নাম রাকেশ নায়েক। দাসপুর-১ ব্লকের পোস্তঙ্কায় তাঁর বাড়ি।  
বিশদ

ধুবুলিয়ায় পথ দুর্ঘটনায় প্রসূতির গর্ভজাত সন্তানের মৃত্যু 

বিএনএ, কৃষ্ণনগর: রবিবার ধুবুলিয়া থানার বাহাদুরপুরের কাছে এক প্রসূতিকে কৃষ্ণনগর সদর হাসপাতালে নিয়ে আসার সময় দুর্ঘটনার কবলে পড়ে একটি বেসরকারি গাড়ি। ঘটনায় গাড়িতে থাকা সকলে কম বেশি জখম হলেও গর্ভজাত সন্তানের মৃত্যু হয়েছে। পরিবারের অভিযোগ, চালক মদ্যপ অবস্থায় ছিল। সে কারণেই এই ঘটনা ঘটেছে। 
বিশদ

বর্ধমান শহরে গাড়ির ধাক্কায় অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান শহরে কেশবগঞ্জ চটি এলাকায় গাড়ির ধাক্কায় এক অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু হয়েছে। মৃতের নাম শেখ আরসাদ আলি (৭৫)। বর্ধমান শহরের বাহির সর্বমঙ্গলা পাড়ায় তাঁর বাড়ি। 
বিশদ

উত্তরপ্রদেশে ধর্ষণের ঘটনায় তোপ অধীর চৌধুরীর 

বিএনএ, বহরমপুর: উত্তরপ্রদেশের ধর্ষণের ঘটনা নিয়ে যোগী সরকারকে তোপ দাগলেন লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরী। রবিবার সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, উত্তর প্রদেশে আইনের শাসন নেই। ওখানে সংবিধানের গুরুত্ব নেই। আন্দোলন করতে গেলে গুলি খেতে হয়।  
বিশদ

সিআইডি পরিচয়ে চাকরির নামে প্রতারণা, ধৃত দুই 

সুদেব দাস, গোঘাট, বিএনএ: সিআইডি পরিচয় দিয়ে চাকরি দেওয়ার নামে লক্ষাধিক টাকা প্রতারণার অভিযোগে শনিবার রাতে দুই যুবককে গ্রেপ্তার করেছে গোঘাট থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম নুরউদ্দিন শেখ ওরফে রাহুল ও রিজাউল খন্দকার। নুরুউদ্দিনের বাড়ি পুরশুড়া থানার যশোরপুর এলাকায় ও রিজাউলের বাড়ি হাওড়ায়।  
বিশদ

পাইকরে লরির চাকায় পিষ্ট হয়ে তৃণমূল কর্মীর মৃত্যু 

সংবাদদাতা, রামপুরহাট: পাথরবোঝাই লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক তৃণমূল কর্মীর। শনিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে মুরারই-উমরপুর রাস্তায় পাইকর থানার লক্ষ্ণীডাঙা গ্রামের কাছে। মৃতের নাম গাব্বাস শেখ (৪২)। বাড়ি পাইকর থানার বর্ষাপুকুর গ্রামে।
বিশদ

কেঞ্জাকুড়ায় মুড়ি মেলায় মাতলেন লক্ষাধিক মানুষ 

বিএনএ, বাঁকুড়া: মুড়ির সঙ্গে বাঁকুড়ার প্রেম চিরন্তন। বাঁকুড়াবাসীর মুড়ি-প্রীতির কথা তাই লোকের মুখে মুখে ফেরে। তাই ফি বছর ৪ মাঘ বাঁকুড়া কেঞ্জাকুড়ায় কোথাও খবরের কাগজ পেতে, কোথাও থালা সাজিয়ে মুড়ি মেলায় হাজির হন জেলার পাশাপাশি আশেপাশের বেশ কয়েকটি জেলার লক্ষাধিক মানুষ। 
বিশদ

মারিশদায় বিজেপি নেতাকে মারধরের অভিযোগ 

সংবাদদাতা, কাঁথি: কাঁথির মারিশদা এলাকায় এক বিজেপি নেতাকে মারধরের অভিযোগ উঠল। তাঁকে বিদ্যুতের খুঁটিতে বেঁধে মারধর করা হয় বলে অভিযোগ। এই ঘটনায় বিজেপির অভিযোগের তির তৃণমূলের দিকে। আক্রান্ত শ্রীকৃষ্ণ মান্না কাঁথি-৩ পশ্চিম মণ্ডলের সভাপতি পদে রয়েছেন। মারিশদা থানার পুলিস তাঁকে উদ্ধার করে। 
বিশদ

চাকরির পরীক্ষা দিয়ে ফেরার পথে মহিলার মৃত্যু 

বিএনএ, বাঁকুড়া ও সংবাদদাতা, খাতড়া: অঙ্গনওয়াড়ি কর্মীর পদে চাকরির পরীক্ষা দিয়ে ফেরার পথে দুর্ঘটনায় এক মহিলার মৃত্যু হয়েছে। মৃতার নাম পূর্ণিমা চক্রবর্তী(৩৫)। তাঁর বাড়ি ইন্দপুর থানার বাংলা গ্রামে। রবিবার দুপুর সাড়ে ৩টে নাগাদ তালডাংরা-সিমলাপাল রাস্তার উপর জয়পণ্ডা ব্রিজের কাছে ওই দুর্ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

মুরারইয়ে স্কুলছাত্রীর অস্বাভাবিক মৃত্যু, চাঞ্চল্য 

সংবাদদাতা, রামপুরহাট: মুরারইয়ের ভাদিশ্বরে এক নাবালিকা ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায় মৃত ছাত্রীর নাম অনন্যা রাজবংশী(১৩)। বাড়ি মুরারইয়ের ভাদিশ্বরের গোপালপুরে। সে মুরারই শ্যামাপদ হাইস্কুলের সপ্তম শ্রেণীর ছাত্রী ছিল। রবিবার সকাল সাড়ে ১১টা নাগাদ বাড়ি থেকে তার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়।  
বিশদ

কালনায় দুর্ঘটনায় যুবকের মৃত্যু, পথ অবরোধ 

সংবাদদাতা, কালনা: রবিবার সকালে কালনা নসিপুরের কাছে এসটিকেকে রোডে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। মৃতের নাম সাইফুদ্দিন শেখ (৩৫)। বাড়ি কালনার নসিপুর গ্রামে। দুর্ঘটনার পর এলাকার বাসিন্দারা প্রায় এক ঘণ্টা এসটিকেকে রোড অবরোধ করেন। খবর পেয়ে পুলিস গিয়ে অবরোধকারীদের তুলে দেয়। 
বিশদ

পাত্রসায়রে অবৈভাবে বালি পাচার, উত্তেজনা 

সংবাদদাতা, বিষ্ণুপুর: দ্বারকেশ্বরে অবৈধ খাদান থেকে বালি পাচারের অভিযোগকে কেন্দ্র করে রবিবার পাত্রসায়রের কবিরচক এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। অবৈধ বালি পাচারের প্রতিবাদ করলে স্থানীয় বাসিন্দাদের একাংশ বালি ব্যবসায়ীদের রোষের মুখে পড়েন। এনিয়ে দু’পক্ষের মধ্যে তুমুল বাগবিতণ্ডা হয়। 
বিশদ

দিদিকে বলোয় গিয়ে বিক্ষোভের মুখে বিধায়ক 

সংবাদদাতা, খড়্গপুর: ব্লক তৃণমূল সভাপতির ‘দিদিকে বলো’ কর্মসূচিত গিয়ে রবিবার বিক্ষোভের মুখে পড়েন বিধায়ক প্রদ্যোৎ ঘোষ। এদিন ব্লক সভাপতি মিহির চন্দের বাখরাবাদ এলাকায় এই কর্মসূচি ছিল। দীর্ঘদিন ধরে পঞ্চায়েতকে বলা সত্ত্বেও রাস্তা সংস্কার করা হয়নি, এই অভিযোগ তুলে বাসিন্দাদের একাংশ তাঁদের সামনে পেয়ে বিক্ষোভ দেখান। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুনে পথ চলা শুরু হচ্ছে এটিকে-মোহন বাগানের। মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। রবিবার সল্টলেক স্টেডিয়ামে মোহন বাগান কর্তাদের আমন্ত্রণে ডার্বি দেখতে হাজির ছিলেন আইএসএলে এটিকে’র দল মালিক।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM

ফের বনদপ্তরের খাঁচায় চিতা, এবার আলিপুরদুয়ার
জলপাইগুড়ির পর এবার আলিপুরদুয়ার। বনদপ্তরের পাতা ফাঁদে খাঁচাবন্দি চিতা। ঘটনাটি ...বিশদ

11:23:00 AM

 ২৫০ কেজি ওজনের আইএস মৌলবি গ্রেপ্তার, আনা হল ট্রাকে
ইরাকের বিশেষ বাহিনী (সোয়াট)’র হাতে সম্প্রতি ধরা পড়েছে আইএসের মৌলবি ...বিশদ

11:11:26 AM

অবশেষে ময়নাগুড়িতে ধরা পড়ল ঘাতক বানরটি
অবশেষে ধরা পড়ল ময়নাগুড়ির সেই ঘাতক বানরটি। সোমবার সকালে জলপাইগুড়ির ...বিশদ

10:54:00 AM

কলেজের অস্থায়ী শিক্ষাকর্মীরা এবার আন্দোলনে নামছেন
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কলেজের অস্থায়ী ...বিশদ

10:33:29 AM